![]() |
![]() |
নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস |
সর্বস্বত্ত লেখকের
আমাদের সমাজে সবচেয়ে অবহেলিত সম্প্রদায় কোনটি? প্রশ্নটির উত্তরে একেকজন একেক কথা বলবেন। তবে ব্যক্তিগতভাবে আমার ক্ষুদ্র জ্ঞানে হিজড়া সম্প্রদায়কেই সবচেয়ে অবহেলিত সম্প্রদায় বলে বোধ করি। অবিহেলিত কিংবা প্রতিবন্ধী সম্প্রদায়ের জন্য বিভিন্ন সংস্থা কাজ করলেও এদের নিয়ে কাজ করেন এমন কোনো সংস্থা খুঁজে পাওয়া যাবে না। জনগণের শেষ ভরসা রাষ্ট্র ও এদের প্রতি উদাসীন। এমনকি সাম্যের প্রতিক বলে বিবেচিত সৃষ্টিকর্তাও তার নিজেরই সৃষ্টি, এদেরকে স্বীকৃতি দিতে নারাজ। পবিত্র কুরআনে , মহান আল্লাহ প্রত্যেক প্রানীকে জোড়ায় জোড়ায় সৃষ্টি করেছেন বলে উল্লেখ আছে। সাধারণ দৃষ্টিতে এটাকে অস্বীকার করার উপায় নেই। তবে একজন ছিদ্রানুসন্ধানী মানুষ হিসেবে আমি যদি বলি একজন হিজড়ার জন্য তিনি কোনরকমের জোড়া সৃষ্টি করেছেন তার উত্তর হয়তো একমাত্র ধর্ম বিশারদই দিতে পারবেন। এমন কী একজন হিজড়া যদি মুসলমানের গৃহে জন্মগ্রহণ করে থাকে এবং সে যদি মুসলিম মতাদর্শের হয়ে থাকে তথাপি তার মসজিদে প্রবেশ নিষেধ। আমরা জানি কেবলমাত্র চতুষ্পদ প্রাণী এবং বিধর্মীদের মসজিদে প্রবেশ নিষেধ। যেহেতু মুসলমান হিসেবে দাবী করার পরও তারা মসজিদে প্রবেশের অধিকার রাখে না তবে কী তারা ধর্মীয় দৃষ্টিতে চতুষ্পদ প্রাণী।
কোনো ব্যক্তি, সংস্থা, রাষ্ট্র কিংবা ধর্ম-কে হেয় প্রতিপন্ন করার জন্য আমার এই লেখাটিকে বিবেচনা করবেন না। আমি শুধু বুঝাতে চেয়েছি মানুষ হয়েও এরা কতোটা অবহেলিত। একজন হিজড়া মানুষের গর্ভেই জন্মগ্রহণ করে। আপনার, আমার সন্তানও একজন হিজড়া হয়ে জন্মগ্রহণ করতে পারে। কাজেই এদের অবহেলা না করে একজন মানুষ হিসেবে এদের গণ্য করে সমাজের মূলস্রোতে আনয়নের দায়িত্ব আমার, আপনার, রাষ্ট্র, ধর্ম নির্বিশেষে সকলের।
০৬ ই ফেব্রুয়ারি, ২০০৮ দুপুর ১২:১৫
ফরহাদ উিদ্দন স্বপন বলেছেন: বুঝলাম না।
২| ০৬ ই ফেব্রুয়ারি, ২০০৮ দুপুর ১২:১৪
মদনবাবু বলেছেন: আপাতত মন্তব্য গুড পোস্ট । +
০৬ ই ফেব্রুয়ারি, ২০০৮ দুপুর ১২:১৬
ফরহাদ উিদ্দন স্বপন বলেছেন: ধন্যবাদ।
৩| ০৬ ই ফেব্রুয়ারি, ২০০৮ দুপুর ১২:১৫
অচেনা বাঙালি বলেছেন: +
০৬ ই ফেব্রুয়ারি, ২০০৮ দুপুর ১২:১৮
ফরহাদ উিদ্দন স্বপন বলেছেন: ধন্যবাদ।
৪| ০৬ ই ফেব্রুয়ারি, ২০০৮ দুপুর ১২:১৫
স্নোবল বলেছেন: মনিটর বলেছেন: চাইরকোনা ব্লগার নিয়ে পোস্টের জন্য ধন্যবাদ
০৬ ই ফেব্রুয়ারি, ২০০৮ দুপুর ১২:২০
ফরহাদ উিদ্দন স্বপন বলেছেন: বুঝলাম না।
৫| ০৬ ই ফেব্রুয়ারি, ২০০৮ দুপুর ১২:১৭
মনিটর বলেছেন: "অবিহেলিত কিংবা প্রতিবন্ধী সম্প্রদায়ের জন্য বিভিন্ন সংস্থা কাজ করলেও এদের নিয়ে কাজ করেন এমন কোনো সংস্থা খুঁজে পাওয়া যাবে না। "
ঢাকায় কিছু এনজিও কাজ করে।মুল অফিস গুলশানে,হোস্টেল মনে হয় মিরপুর পল্লবিতে।
০৬ ই ফেব্রুয়ারি, ২০০৮ দুপুর ১২:২৪
ফরহাদ উিদ্দন স্বপন বলেছেন: হতেও পারি, তবে আমার জানা নাই।
৬| ০৬ ই ফেব্রুয়ারি, ২০০৮ দুপুর ১২:১৯
স্নোবল বলেছেন: সরি, সিরিয়াস পোস্টে ফাজলামি করার জন্য (মনিটরের কমেন্ট কপি করার লোভ সামলাতে পারি নাই)।
০৬ ই ফেব্রুয়ারি, ২০০৮ দুপুর ১২:২৫
ফরহাদ উিদ্দন স্বপন বলেছেন: ব্যাপার না, ধন্যবাদ।
৭| ০৬ ই ফেব্রুয়ারি, ২০০৮ দুপুর ১২:২৭
রাহাত আহমেদ বলেছেন: ভালো লাগলো । এমনটা শুধু বোধহয় আমার দেশেই । পৃথিবীর প্রায় প্রতিটি দেশেই প্রতিবন্ধিদের জন্য রয়েছে সবরকমের সুবিধা ।
০৬ ই ফেব্রুয়ারি, ২০০৮ দুপুর ১২:৩৪
ফরহাদ উিদ্দন স্বপন বলেছেন: ধন্যবাদ।
৮| ০৬ ই ফেব্রুয়ারি, ২০০৮ দুপুর ১২:২৯
রাহুল বলেছেন: ভালো পোষ্ট,ধন্যবাদ।
০৬ ই ফেব্রুয়ারি, ২০০৮ দুপুর ১২:৩৬
ফরহাদ উিদ্দন স্বপন বলেছেন: আপনাকেও ধন্যবাদ।
৯| ০৬ ই ফেব্রুয়ারি, ২০০৮ দুপুর ১২:৩৭
ফুটািন বলেছেন: ভালো পোষ্ট, দেশ এদের দিয়ত্ব নেয়া উচিত । ধন্যবাদ।
০৬ ই ফেব্রুয়ারি, ২০০৮ দুপুর ১২:৪১
ফরহাদ উিদ্দন স্বপন বলেছেন: ধন্যবাদ।
১০| ০৬ ই ফেব্রুয়ারি, ২০০৮ দুপুর ১:৩৫
শান্তির দেবদূত বলেছেন: আপনার সাথে একমত যে হিজড়া সম্প্রদায় আমাদের দেশে উপেক্ষিত।
তাদের জন্য সহানুভূতি রইলো।
১. কিন্তু হিজড়াদের মসজিদে প্রবেশ নিষেধ এই কথাটি ঠিক নয়, in fact আমি যতটুকু জানি, হিজড়ারা মসজিদে জামাতের সাথেও নামাজ পড়তে পারবে। কিন্তু এর কি বিধিমালা আছে যেমন, প্রথম সারিতে ছেলেরা, তারপরের সারিতে মেয়েরা এবং শেষ সারিতে তারা। শুধু আমাদের দেশের কাঠমুল্লারাই এইসব আজেবাজে বিধিনিষেধ আরোপ করে। আমাদের দেশেতো অনেক জায়গায় বাচ্চাদেরকেও মসজিদ থেকে বের করে দেওয়া হয়। সত্যি হাস্যকর।
২. অমুসলিমদে মসজিদে প্রবেশ নিষেধ এই কথাটিও ঠিক নয়, এইখানেও আমাদের কাঠমুল্লাদের অঞ্জ্যতাই দায়ী। in fact কুরআন শরীফের সুরা ইখলাস যখন নাজিল হয় তখন , মোহাম্মদ (সাঃ ) খ্রিষ্টান পাদ্রীদের সাথে মসজিদে নব্বীতে তর্ক বিতর্ক করছিলেন। খ্রিষ্টান পাদ্রীরা মসজিদে নব্বীতে তিনদিন অবস্হান করেছিলো এবং মোহাম্মদ (সাঃ ) তাদেরকে মসজিদে তাদের রবিবারে প্রার্থনা করারও অনুমতি দিয়েছিলেন।
০৬ ই ফেব্রুয়ারি, ২০০৮ দুপুর ২:৩৬
ফরহাদ উিদ্দন স্বপন বলেছেন: এই বিষয়ে ধর্মের কী ব্যাখ্যা আমি জানি না। তবে আমাদের এলাকায় দ'ুজন হিজরা আছেন। নিজের অভিজ্ঞতায় জানি এদের মসজিদে প্রবেশ করতে দেয়া হয় না।
ধন্যবাদ।
১১| ০৬ ই ফেব্রুয়ারি, ২০০৮ দুপুর ১:৪০
শান্তির দেবদূত বলেছেন: ও বলতে ভুলে গেছি, যদিও ধর্মের Point টাতে আপনার সাথে একমত নই তবুও হিজড়া সম্প্রদায়ের জন্য আপনার সহানুভুতিমুলক পষ্টের জন্য " প্লাস " দিলাম। ধন্যবাদ
০৬ ই ফেব্রুয়ারি, ২০০৮ দুপুর ২:৩৯
ফরহাদ উিদ্দন স্বপন বলেছেন: ধন্যবাদ।
১২| ০৬ ই ফেব্রুয়ারি, ২০০৮ দুপুর ১:৫৬
কানা বাবা বলেছেন:
শান্তির দেবদূতের কমেন্ট দেখে মসজিদবিষয়ে আর প্যাচাইলাম্না না। তয় ছোট্টো কৈরা কই; নেক্সটে ইরমের সেনসিটিভ কতা কৈতে হৈলে দয়া কৈরা লগে রেফারেন্স দিয়েন; কতার ওজন বাড়বো...
পোস্টে পিলাচ...
("হিজড়া"র বেশ খটোমটো একটা প্রতিশব্দ আছে সম্ভবত; বৃহন্নলা; মাগার এরচে' সহজ কোনো প্রতিশব্দ জানেন কি কেউ?)
০৬ ই ফেব্রুয়ারি, ২০০৮ দুপুর ২:৪৪
ফরহাদ উিদ্দন স্বপন বলেছেন: শান্তির দেবদূতের মতো আপনাকেও বলি, এ বিষয়ে ধর্মের দৃষ্টিভঙ্গি কী তা আমি জানি না। এটা আমার অজ্ঞতা এবং এ কারণে ক্ষমা চাই। তবে কিতাবে অনেক কিছুই লেখা থাকতে পারে। কিন্তু, এর ব্যবহারিক প্রয়োগটাই হচ্ছে বড় কথা। আমি শুধু ব্যবহারিক প্রয়োগের কথাটাই নিজের অভিজ্ঞতা দিয়ে শেয়ার করলাম।
ধন্যবাদ।
১৩| ০৬ ই ফেব্রুয়ারি, ২০০৮ দুপুর ২:৫২
নতুন বলেছেন: আমার অভিঙ্ঙতার কথা বলি....
মালোয়েশিয়াতে... এরা বিভিন্ন জায়গায় চাকুরি করছে...
এমন কি ৫ তারা হোটেলেও হিজরা, গে এবং লেসবিয়ান রা .. চাকুরি করছে...
এদেরকে নিয়োগের মসয় তাদের মেধা অনুযায়ী চাকুরি দে্য়া হয়... তারা হিজরা, গে এবং লেসবিয়ান তা বিচার করে নয়....
০৬ ই ফেব্রুয়ারি, ২০০৮ দুপুর ২:৫৯
ফরহাদ উিদ্দন স্বপন বলেছেন: ধন্যবাদ। সেখানকার সমাজব্যবস্থা তাদের যোগ্যতার সুবিচার করেছে বলেই তারা দেশের উন্নয়নে কাজ করতে পারছে। অথচ আমাদের দেশে এরা চতুষ্পদ প্রাণীর মত জীবন ধারণ করছে। এদের মূল্যায়ন করলে এরা স্বাভাবিক মানুষের মতই সমাজে অবদান রাখতে পারবে।
১৪| ০৬ ই ফেব্রুয়ারি, ২০০৮ বিকাল ৩:৩১
ইলা বলেছেন: প্রতিবন্ধী সম্প্রদায়ের জন্য বিভিন্ন সংস্থা কাজ করলেও হিজরাদের নিয়ে কোন সংস্থা কাজ করছে না।
এটা ঠিক নয়। এদের নিয়ে কয়েকটি সংগঠন কাজ করছে এদের মধ্যে হাসাব নামে একটি সংগঠন এর কথা আমি জানি। এছাড়াও হিজরাদের নিজস্ব কয়েকটি সংগঠন আছে। তার মধ্যে বাঁধন ও সুন্দরী অন্যতম। যার জেনারেল সেকরেটারী হলেন 'জয়া ও সুন্দরী। বিস্তারিত জানতে চাইলে তাদের সেল নাম্বারে যোগাযোগ করতে পারেন। প্রয়োজন হলে আওয়াজ দিয়েন।
"সৃষ্টিকর্তাও তার নিজেরই সৃষ্টি, এদেরকে স্বীকৃতি দিতে নারাজ" -এখানেও আমার আপত্তি। সৃষ্টি কর্তা তাকে সৃষ্টি করেছেন একজন মানুষ হিসেবে। এমন অনেক মানুষ আছে যারা জন্ম থেকে অন্ধ, বধির, বোবা ঠিক তাদের মতই একজন হিজরাও শারীরিক প্রতিবন্দ্বী।
০৬ ই ফেব্রুয়ারি, ২০০৮ বিকাল ৩:৪৪
ফরহাদ উিদ্দন স্বপন বলেছেন: সংস্থা কাজ করে বলতে আপনি কী বুঝাতে চেয়েছেন, তা আমার কাছে ক্লিয়ার নয়। আমি বলতে চেয়েছি একজন স্বাভাবিক মানুষ যেমন স্কুলে পড়ালেখা করে বড় হয়ে নিজের যোগ্যতা অনুযায়ী কাজ করে তেমনি হিজরাও এই সুযোগটা পাওয়ার অধিকার রাখেন। ঠিক তেমনভাবে তার ধর্মবিশ্বাস চর্চারও অধিকার রাখেন।
কিন্তু তারা তা করতে পারছেন না। তাদের এই স্বাভাবিক অধিকারটা তাদের দেওয়া হোক।
আপনার তথ্যের জন্য অনেক ধন্যবাদ। এতে প্রতীয়মান হয় আপনি আমার লেখাটা কত গুরুত্ব সহকারে নিয়েছেন ও পড়েছেন।
আবারও ধন্যবাদ।
১৫| ০৬ ই ফেব্রুয়ারি, ২০০৮ বিকাল ৩:১৩
মাহবুব সুমন বলেছেন: সুন্দর বিষয়।
আপনার লেখার সমর্থনে রেফারেন্স দিলে ভালো হয়।
নিজের অভিগ্যতা আর প্রামানিক সত্য দুটোর মাঝে পার্থক্য আছে।
০৬ ই ফেব্রুয়ারি, ২০০৮ বিকাল ৩:১৮
ফরহাদ উিদ্দন স্বপন বলেছেন: সব প্রামাণিক সত্যই অভিজ্ঞতা থেকে তৈরি হয়।
ধন্যবাদ।
১৬| ০৬ ই ফেব্রুয়ারি, ২০০৮ বিকাল ৩:২৭
নতুন বলেছেন: এদের প্রতি আমাদের খাটো দৃস্টি আমাদের নীচু মনের পরিচয় দেয়....
০৬ ই ফেব্রুয়ারি, ২০০৮ বিকাল ৩:৩৩
ফরহাদ উিদ্দন স্বপন বলেছেন: একমত।
১৭| ০৬ ই ফেব্রুয়ারি, ২০০৮ বিকাল ৩:৩২
জ্বিনের বাদশা বলেছেন: ভাল টপিক ... আসলেই আমাদের সমাজে হিজড়াদের কোন অবস্থান নেই ... সম্ভবতঃ ভারতবর্ষেই অবহেলাটা বেশী ...
আচ্ছা, কারো বাচ্চা হবার পর যদি বোঝে যে বাচ্চাটি হিজড়া, তখন সাধারনত কি করে? আমি শুনেছি, হিজড়া পাড়া থেকে লোক এসে নাকি নিয়ে যায়? সত্যি?
তবে মসজিদে নামাজ পড়ার চেয়েও স্কুলের শিক্ষা/চিকিৎসা এসব ক্ষেত্রে হিজড়ারা যে সামাজিক অবহেলার শিকার হয় সেটা দেখার শক্তি চাই সবার মাঝে।
আর "এমন কী একজন হিজড়া যদি মুসলমানের গৃহে জন্মগ্রহণ করে থাকে এবং সে যদি মুসলিম মতাদর্শের হয়ে থাকে তথাপি তার মসজিদে প্রবেশ নিষেধ।" এটা ভুয়া কথা। এটাকে অভিজ্ঞতালব্ধ বললে, তারজন্য আপনি মুল্লা বা সমাজকে দোষ দিতে পারেন, আল্লাহকে না।
ধরেন আমি আল্লাহর নামে একটা মসজিদ বানাইয়া ধনীলোক ছাড়া ঢুকতে দিলামনা, আপনে কারে দোষ দিবেন? আমারে? না আল্লাহরে?
আপনার অবজারভেশন খুবই ভালো, কিন্তু বৃত্তের মধ্যে ঘুরছেন বলে মনে হচ্ছে।
ভালো টপিক +++++
০৬ ই ফেব্রুয়ারি, ২০০৮ বিকাল ৩:৩৬
ফরহাদ উিদ্দন স্বপন বলেছেন: ধন্যবাদ।
আপনি বলেছেন, "তবে মসজিদে নামাজ পড়ার চেয়েও স্কুলের শিক্ষা/চিকিৎসা এসব ক্ষেত্রে হিজড়ারা যে সামাজিক অবহেলার শিকার হয় সেটা দেখার শক্তি চাই সবার মাঝে।"
এ বিষয়টাতে পুরোপুরি ১০০% একমত।
১৮| ০৬ ই ফেব্রুয়ারি, ২০০৮ বিকাল ৩:৩৫
বুড়া শাহরীয়ার বলেছেন: হিজরা দের কে মসজিদে ঢুকতে দেওয়া হইনি এটা সামাজিক অবক্ষয়। ধর্মের সাথে এর মিল খুজতে যাওয়া ভুল।
আর হা আমাদের দেশের মানুশের উচিত এদের প্রতি সদয় হওয়া।
যেখানে মানুশের সদয় হওয়া উচিত সেখানেই দেখি মানুষ নির্মম।
আপনার মমত্ববোধের জন্য প্লাস
০৬ ই ফেব্রুয়ারি, ২০০৮ বিকাল ৩:৩৮
ফরহাদ উিদ্দন স্বপন বলেছেন: ধন্যবাদ।
১৯| ০৬ ই ফেব্রুয়ারি, ২০০৮ বিকাল ৪:৫১
রাগ ইমন বলেছেন: কিছু মনে করবেন না । কয়টা তথ্য দেওয়া দায়িত্ব মনে করছি ।
১। যেই অন্যরকম মানুষ গুলোর কথা ভাবতে বলছেন ,তাঁদের নিজেদেরই সংগঠন আছে । কিছু সংগঠন তাঁদের সাহায্য করার চেষ্টা করছে । কিন্তু ,এই "অন্যরকম" হওয়ার সাথে এত বেশি সামাজিক অপমান , অত্যাচার আর ঘৃণা মিশ্রিত যে এইটা নিয়ে ঢাক ঢোল পিটায় না কেউ । আবার এই কাজ বা সাহায্য কতটা মানবিকতাবোধ আর কতটা "প্রজেক্ট মানি" এইটাও জিজ্ঞাস্য বিষয়।
"সোসাল স্টিগমা " কাটিয়ে উঠা ভয়াবহ সময়সাপেক্ষ ব্যাপার । সুতরাং, কাজ যা হচ্ছে - তা কোন ভাবেই যথেষ্ট নয়।
২। এই অন্যরকম মানুষ গুলো নাম হিসেবে "হিজড়া" শব্দটাকে খুবই অপমানজনক মনে করেন ।দয়া করে , শিরোনাম বদলে দিন।
৩। এঁদেরকে জন্মের সাথে সাথেই সমাজচ্যুত করে দেওয়া হয় । "অপয়া" হিসেবে ভয় পাওয়া হয় ।কাজ, শিক্ষা , মমতা - কোন কিছু না পেয়ে এঁরা এক সময় পরিণত হন যৌনকর্মীতে । নিজেদের মত মানুষ ছাড়া মূল সমাজে মিশতে পারেন না । তাই সমাজে পুনর্বাসিত করার জন্য অর্থনৈতিক , সামাজিক ও সাংস্কৃতিক সহযোগিতার দরকার পড়বে । সবচেয়ে আগে দরকার সচেতনতা ।
০৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ৮:৫৫
ফরহাদ উিদ্দন স্বপন বলেছেন: আপনি বলেছেনঃ
১। যেই অন্যরকম মানুষ গুলোর কথা ভাবতে বলছেন ,তাঁদের নিজেদেরই সংগঠন আছে । কিছু সংগঠন তাঁদের সাহায্য করার চেষ্টা করছে । কিন্তু ,এই "অন্যরকম" হওয়ার সাথে এত বেশি সামাজিক অপমান , অত্যাচার আর ঘৃণা মিশ্রিত যে এইটা নিয়ে ঢাক ঢোল পিটায় না কেউ । আবার এই কাজ বা সাহায্য কতটা মানবিকতাবোধ আর কতটা "প্রজেক্ট মানি" এইটাও জিজ্ঞাস্য বিষয়।
আসলে তাদের নিজস্ব সংগঠনের চেয়ে তাদের প্রতি সমাজের মনোভাব বদলই তাদের প্রতি প্রকৃত সাহায্য হতে পারে। সাহায্য বলাটা ঠিক না, বরং এটা আমাদের দায়িত্বের পর্যায়ে পড়ে। এদেরকে সমাজ এতোটাই অপমান, তুচ্ছ ও ঘৃণার সাথে দেখে যে, তাদের স্বাভাবিক জীবন-যাপন তো দুরের কথা, সমাজ থেকে বিচ্ছিন্ন হতে পারলেই এরা রক্ষা পায়। অথচ এদের সাথে স্বাভাবিক আচরণ করলে ও সুযোগ দিলে এরা স্বাভাবিক মানুষের মত সমাজে বাস করত পারত এবং সমাজ উন্নয়নে ভূমিকা রাখতে পারতো।
২। হিজরা শব্দটার অন্য কোন সিনোনেম আমার জানা নেই। তবে পত্রিকায় এবং পুস্তকে হিজড়া শব্দটারই বহুল ব্যবহার দেখতে পাই। প্রকৃতঅর্থেই হিজড়া শব্দটা অপমানজনক কোনো শব্দ বলে কি না তা আমি জানিনা , তবে তাদের প্রতি সমাজের বিরূপ আচরণের কারণে তাদের সাথে সাথে এই শব্দটিও অপমানজনক শব্দে পরিণত হয়েছে বলে মনে হয়।
৩। সবার আগে দরকার সচেতনা, এই বিষয়টাতে আমি পুরোপুরি একমত। তবে এর সাথে দায়িত্ববোধ শব্দটাও যোগ করতে পারি।
২০| ০৬ ই ফেব্রুয়ারি, ২০০৮ বিকাল ৪:৫৩
রাগ ইমন বলেছেন: ইলাকে ধন্যবাদ তথ্যগুলোর জন্য । আই সি ডি ডি আর , বি এর ও প্রজেক্ট আছে চট্টগ্রামে । ছোট ছোট অনেক সংগঠন ও কাজ করে ।
২৪ শে ফেব্রুয়ারি, ২০০৮ দুপুর ১২:২০
ফরহাদ উিদ্দন স্বপন বলেছেন: তথ্যের জন্য ধন্যবাদ।
২১| ০৬ ই ফেব্রুয়ারি, ২০০৮ বিকাল ৪:৫৯
বকলম বলেছেন: তাদের জন্য সবচেয়ে বড় সাহায্য তাদের প্রতি আমাদের (সমাজের) নেতিবাচক দৃষ্টিভঙ্গির পরিবর্তন।
০৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ৮:৪২
ফরহাদ উিদ্দন স্বপন বলেছেন: তাদের জন্য সবচেয়ে বড় সাহায্য তাদের প্রতি আমাদের (সমাজের) নেতিবাচক দৃষ্টিভঙ্গির পরিবর্তন।
একমত।
২২| ০৬ ই ফেব্রুয়ারি, ২০০৮ বিকাল ৫:০২
জ্বিনের বাদশা বলেছেন: @রাগ ইমন, ইলা ... একটা প্রশ্ন মাথায় ... আমাদের দেশে জন্মের সাথে সাথেই কি বাবা-মা এরকম বাচ্চাকে তাদের প্রতিনিধিদের হাতে তুলে দেয়?
আর, "হিজড়া" শব্দটার এমন কোন প্রতিশব্দ যদি থাকে যেটা তাদেরকে আঘাত করেনা, তাহলে জানতে চাচ্ছি। ক্লীব কি অফেন্ডিং?
ব্যাক্তিগতভাবে আমি মনে করি, সাহায্যকারী সংস্থার পাশাপাশি বেশী জোর দেয়া উচিত সচেতনতা তৈরীতে যে এরা যাস্ট সাধারণ মানুষ ... দৈনন্দিন জীবনের দৃশ্যতঃ কাজগুলোর যেকোনটাই এরা আপনার আমার মতো করতে পারে ... জাপানে খুবই ব্রিলিয়ান্ট কিছু টিভিতারকা আছেন, যারা এরকম ...
আমাদের টিভির সিনেমা/নাটকগুলো এক্ষেত্রে পজিটিভ ভূমিকা তো দূরের কথা, পূরো নেগেটিভ ভূমিকা পালন করে ... "হিজড়া" বলে তারা শুধু বাজারে ঘোরাঘুরি করা কিছু মানুষকেই বোঝায়, যাদেরকে খুব "স্লাট" হিসেবে দেখায় ... ফরহাদ আপনাকে আবারও ধন্যবাদ বইষয়টি তুলে ধরার জন্য
০৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ১০:৪৩
ফরহাদ উিদ্দন স্বপন বলেছেন: আমাদের টিভির সিনেমা/নাটকগুলো এক্ষেত্রে পজিটিভ ভূমিকা তো দূরের কথা, পূরো নেগেটিভ ভূমিকা পালন করে ... "হিজড়া" বলে তারা শুধু বাজারে ঘোরাঘুরি করা কিছু মানুষকেই বোঝায়, যাদেরকে খুব "স্লাট" হিসেবে দেখায় ।
আপনার পর্যব্ক্ষেণ শতভাগ সত্য। আসলে আমাদের গণমাধ্যমেও এদেরকে যেভাবে উপস্থাপন করা হয় তাদেরকে খুব "স্লাট" হিসেবে দেখায়।
২৩| ০৬ ই ফেব্রুয়ারি, ২০০৮ বিকাল ৫:২৪
কানা বাবা বলেছেন:
"ক্লীব" কি সাধারন মানুষের কাছে এই "অন্যরকম" মানুষদেরকে পুরোপুরি রিপ্রেজেন্ট করতে পারবে? আমার মনে হয় না। তাছাড়া শব্দটার "খটোমটোত্ব"(?!)ও বৃহন্নলা'র খুব কাছাকাছি বলে আমার কাছে মনে হচ্ছে...
তবে এটা ঠিক, "হিজড়া" শব্দটা এই বিশেষ ধরনের অঙ্গপ্রতিবন্ধী লোকদেরকে ঠিক ততোটা নৈর্বক্তিকভাবে তুলে ধরে না; যতটা শোভন কিম্বা যতটা "মানুষ" হিসেবে তাদের প্রাপ্য। শব্দটা এখন নামান্তরে মূলত গালি। মূলত এ কারনেই আমি একটা বেটার সিনোনিম জানতে চেয়েছিলাম...
দেখা যাক, হয়তো কারুর জানা আছে...
@জ্বিনের বাদশা
০৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ বিকাল ৪:১৭
ফরহাদ উিদ্দন স্বপন বলেছেন: দুঃখিত আমার জানা নেই।
২৪| ০৬ ই ফেব্রুয়ারি, ২০০৮ বিকাল ৫:২৭
কানা বাবা বলেছেন:
তাছাড়া "ক্লীব" আসলে নপুংসক মীন করে...
দ্যাট মীনজ খোজা, কিম্বা Castrated কিম্বা Impotent...
হিজড়া আলাদা ব্যাপার...
@জ্বিনের বাদশা
২৫| ০৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ৮:৪৪
এস্কিমো বলেছেন: মনিটর বলেছেন: চাইরকোনা ব্লগার নিয়ে পোস্টের জন্য ধন্যবাদ.
বিপ্লব!
০৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ৯:০৭
ফরহাদ উিদ্দন স্বপন বলেছেন: বুঝলাম না।
২৬| ০৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ৮:৪৫
রাশেদ বলেছেন: ভালো পোস্ট।
০৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ৮:৫৬
ফরহাদ উিদ্দন স্বপন বলেছেন: ধন্যবাদ।
২৭| ০৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ৮:৫২
জোনাকি বলেছেন: হাহাহাহ! মনিটরের কমেন্ট পড়ে হাসতেই আছি!
তবে গুড পোষ্ট!
০৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ৮:৫৮
ফরহাদ উিদ্দন স্বপন বলেছেন: ধন্যবাদ।
২৮| ০৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ১০:৫৫
শয়তান বলেছেন: ভালো টপিক ।
০৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ দুপুর ১২:২০
ফরহাদ উিদ্দন স্বপন বলেছেন: ধন্যবাদ।
২৬ শে ফেব্রুয়ারি, ২০০৮ বিকাল ৪:২৫
ফরহাদ উিদ্দন স্বপন বলেছেন: বহুদিন আপনাকে দেখিনা। ভালো আসেনতো?
২৯| ০৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ১১:৩৮
ইলা বলেছেন: দুঃখিত, বিষয়টি আমার জানানাই @ জিনের বাদশা।
ওয়াউ! জোনাকি যে। অনেকদিন পরে মনে হয়। হাসুন প্রাণ খুলে, তো মুখ ঢেকে কেন?@ জোনাকি
০৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ দুপুর ২:৩০
ফরহাদ উিদ্দন স্বপন বলেছেন: সম্ভবত মুখে ব্রুণ উঠছে।
৩০| ০৬ ই আগস্ট, ২০০৮ দুপুর ২:৩১
সীমান্ত আহমেদ বলেছেন: হুম ভালো লেগেছে।আসলে ই চমৎকার।তবে কবিতা হলে আরো বেশি মনকে নাড়া দিত।
ধন্যবাদ।
০৭ ই আগস্ট, ২০০৮ সকাল ৮:৪১
ফরহাদ উিদ্দন স্বপন বলেছেন: আপনাকেও ধন্যবাদ।
৩১| ০৭ ই আগস্ট, ২০০৮ সকাল ৮:৫৫
ইউনুস খান বলেছেন: ধন্যবাদ আপনার এই পোস্টের জন্য।
অনেক বেশী। ভালো লাগলো।
০৭ ই আগস্ট, ২০০৮ সকাল ১০:৪২
ফরহাদ উিদ্দন স্বপন বলেছেন: অনেক, অনেক ধন্যবাদ।
৩২| ২৫ শে আগস্ট, ২০০৮ বিকাল ৫:১০
কানা বাবা বলেছেন:
কেউ দেকি ভালু কুনু প্রতিশব্দের সন্ধান দিবার্পাল্লোনা...
আইচ্চা... আবার নাহয় কবরেত্থন তুলি এইডারে...
২৫ শে আগস্ট, ২০০৮ বিকাল ৫:১২
ফরহাদ উিদ্দন স্বপন বলেছেন: ভারতে সম্ভবতো খোজা বলে। আমি পুরোপুরি নিশ্চিত নই।
©somewhere in net ltd.
১|
০৬ ই ফেব্রুয়ারি, ২০০৮ দুপুর ১২:০৮
মনিটর বলেছেন: চাইরকোনা ব্লগার নিয়ে পোস্টের জন্য ধন্যবাদ