নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

.....

সহজ পৃথিবী

দেশ ভাবনাঃ চলুন দেশটা'র পরিবর্তন করে ফেলি।

সহজ পৃথিবী › বিস্তারিত পোস্টঃ

এক পোষ্টে ডিজিটাল বাংলাদেশের সকল কিসসা কাহিনী।

০৪ ঠা জানুয়ারি, ২০১১ রাত ১০:২৭



পোষ্টটি শুধু শিরনামে সীমাবদ্ধ না থেকে মন্তব্য ও আলোচনায় সমগ্র ডিজিটাল বাংলাদেশের চিত্র ও আমাদের করনীয় উঠে এসেছে।



গত ৩রা জানুয়ারী, ২০১১ জাতীয় খবরের কাগজগুলোতে বাংলাদেশে ব্যান্ডউইথের (BW) দাম তৃণমূল মানুষের নাগালের মধ্যে আনার এবং গত দুই বছর যাবৎ তরুন প্রজন্মের বহুল প্রতিক্ষিত ইন্টারনেট ব্যান্ডউইথ দাম কমানোর বিষয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রীর বক্তব্য সম্বলীত একটি নিউজ এসেছে। এখানে দৈনিক ইত্তেফাকে প্রকাশিত নিউজটির একটি প্যারা ওয়াইজ আলোচনার মাধ্যমে বাংলাদেশে BW দাম ও বাংলাদেশে BW নীতিমালা কেমন হওয়া উচিত তার একটি রুপরেখা আলোচনা করা হলো।



নিউজঃ ইন্টারনেট ব্যান্ডউইথের দাম আরো এক দফা কমতে যাচ্ছে। এই দফায় মূল্য এক-তৃতীয়াংশ কমবে। প্রধান-মন্ত্রী শেখ হাসিনা এই মূল্য হ্রাসের ঘোষণা দিতে পারেন বলে জানা গেছে। মূল্য হ্রাস পেলে মেগাবিট প্রতি (ভ্যাট ছাড়া) ব্যান্ডউইথের বর্তমান মূল্য ১৮ হাজার টাকা থেকে কমে দাঁড়াবে ১২ হাজার টাকায়। একই সাথে আগামী জুলাই থেকে প্রতি মেগাবিট ব্যান্ডউইথের দাম ১০ হাজার টাকায় নামিয়ে আনবে মন্ত্রণালয়। এদিকে ব্যান্ডউইথের দাম কমানোর পাশাপাশি অব্যবহূত ব্যান্ডউউথ রফতানির উদ্যোগ নেয়া হচ্ছে। দফায় দফায় ভারত, নেপাল ও সিঙ্গাপুরের বিভিন্ন কোম্পানি যোগাযোগ করছে। সাবমেরিন কেবল কোম্পানিও (বিএসসিসিএল) দু'টি কোম্পানিকে চূড়ান্ত করেছে।



আলোচনাঃ বাংলাদেশে এই মহুর্তে অব্যহৃত ব্যানডউইথ (BW) থাকা সত্যিই অনাকাংখিত, যেখানে এখন বাংলাদেশে মোট ৫০ গিগাবিট BW আছে (44.6 gbps on seamewe-4 and 5 gbps on terrestrial link from India) যা কিনা বিশ্বের অনেক বিশ্ববিদ্যালয়ের মোট ডেডিকেটেড ব্যান্ডউইথের চেয়েও কম। আবার এমুহুর্তে দেশে যে পরিমান BW ব্যবহার করতে দেয়া হচ্ছে সেই BW এর পরিমান আরও অনেক বেশি হতাশাজনক। সরকারী একটি প্রেসরিলিজে দেখা যায় সিমিউই-৪ এর বাংলাদেশ ল্যান্ডিং পয়েন্টে মাসিক সেলস ১০ gbps.

অথচ আমরা একটু খেয়াল করলেই দেখবো দেশে এই মুহুর্তে ইন্টারনেট ব্যবহারকারীর প্রায় ৯০ শতাংশই মোবাইল নেটওয়ার্কের দারা নেট ব্যবহার করছে এবং তাদের গড় BW/Speed হচ্ছে ৪ থেকে ৫ kBps বা ৪০ থেকে ৫০ kbps যাকে বর্তমান বিশ্বে আদৌ ইন্টারনেটের সংজ্ঞাতেই ফেলা যাবে না ; যদিও সাবমেরিন কেবলে আমাদের মোট ব্যবহৃত BW এর চারগুন গত তিন বছর ধরে অব্যহৃত পড়ে থাকছে, সেলুকাস !!! দেশের ৯০ শতাংশ ইউজার যে মোবাইল EDGE নেটওয়ার্কে BW ব্যবহার করছে তাতে ইউজারকে সর্বোচ্চ ৩০ থেকে ৩৫ kBps BW দেয়া যাব। তাহলে দেশের বর্তমান ৫০ মেগাবিট BW বর্তমান সংখ্যক ইউজাকে ব্যবহার করতে দিলেও ব্যবহার কারীর BW ৪ থেকে ৫ kBps থেকে বেড়ে মাত্র ২০ kBps হবে এবং কোন BW উদ্ধৃত থাকবে না। তাই সরকারে উচিত ব্যন্ডউইথের দাম এক-তৃতীয়াংশ না কমিয়ে অন্তত দুই-তৃতীয়াংশ কমিয়ে মোবাইল আইএসপিদের আগের সমান খরচেই তিনগুন বেশি BW নিশ্চত করা যেন দেশের ৯০% ব্যবহারকারী বলতে পারে আমরা ব্রডব্যান্ডের কাছাকাছি কিছু একটা ব্যবহার করছি। আজকের পৃথিবীতে ৫১২ kbps এর নিচের BW কে আর ব্রডব্যান্ড বলা হয় না। উল্লেক্ষ্য ইউটিউবে জন্য লোয়েস্ট রোকোয়ার্মেন্ট ৩০০ kbps. তাই এই মুহুর্তে ব্যন্ডউইথ রপ্তানীর কোন প্রশ্নই আসেনা।



ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, সংশিস্নষ্টদের সঙ্গে কয়েক দফা বৈঠকের পর ব্যান্ডউইথের দাম কমানোর সিদ্ধান্ত হয়েছে। গত নভেম্বরে কয়েকটি প্রতিষ্ঠানের সঙ্গে বৈঠকের পর ডিসেম্বরেও একাধিক বৈঠক হয়। সরকার বলছে, ডিজিটাল বাংলাদেশ কার্যকর করতে ইন্টারনেটের ব্যবহার তৃণমূল পর্যন্ত ছড়িয়ে দিতে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।



আলোচনা-২ তৃণমূলের মানুষের কাছে BW তথা ব্রডব্যন্ড পৌছানো ছাড়া ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন প্রতারনায় রুপান্তরিত হবে, এটা সত্য। এ লক্ষ্য অর্জনে বাংলাদেশে BW এর দাম আমাদের সাধারন জনগণের অর্থনৈতিক ক্ষমতার সাথে সামঞ্জস্য পূর্ণ হতে হবে। যেমনঃ বর্তমান ইনফ্রাস্ট্রাকচারে যুক্তি সংগত গতিতে সারা মাস আনলিমিটেড ইন্টারনেটের দাম সর্বোচ্চ ৩০০/- টাকা হতে পারে। সুতরাং প্রধানমন্ত্রী কে অনুরোধ ব্যন্ডউইথের মূল্য ১/৩ না কমিয়ে ২/৩ কমানো হোক সেই সাথে তৃণমূলের জনগণের স্বার্থে ব্যন্ডউইথকে ভ্যাট মুক্ত রাখা হউক। এমপি সাহেবরা যদি তাদের চলাচলের জন্য ৫ কোটি টাকার ৮০০০ সিসি জিপ শুল্ক মুক্ত ব্যবহার করতে পারে তাহলে তৃণমূলের জনগণ অবশ্যই তাদের যোগাযোগের জন্য ৬০০০ টাকার ইন্টারনেট ভ্যাট মুক্ত ব্যবহার করার অধিকার রাখে। (এই দাবিটি অর্থমন্ত্রী সমীপে)



ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী রাজিউদ্দিন আহমেদ রাজু বলেন, ব্যান্ডউইথের দাম মেগাবিটপ্রতি ৬ হাজার টাকা করে কমানোর সিদ্ধান্ত চূড়ান্ত। মাস ছয়েক পরে আরো কয়েক হাজার টাকা কমানো হবে। সম্ভব হলে ১০ হাজার টাকার নিচে নামিয়ে আনা হবে। তিনি জানান, ঘোষণাটি যাতে প্রধানমন্ত্রী নিজেই দেন সেজন্য তার কাছে সময় চাওয়া হয়েছে। তবে সেটি সম্ভব না হলে সাংবাদিক সম্মেলন করে মন্ত্রণালয়ের পক্ষ থেকে তিনিই এই বিষয়ক ঘোষণা দিতে পারেন। তবে ঘোষণা যে দিনই হোক মূল্য হ্রাস কার্যকর হবে পহেলা জানুয়ারি থেকে। তবে ব্যান্ডউইথের উৎস মূল্য উলেস্নখযোগ্য হারে কমলেও গ্রাহক পর্যায়ে সব সময় তার প্রভাব পড়ে না বলে অভিযোগ রয়েছে। তবে এবার সেদিকেও নজর দেয়া হবে বলে জানান মন্ত্রী। তিনি বলেন, এ জন্য ঢাকা বা চট্টগ্রামের বাইরে ব্যান্ডউইথের পরিবহনের বাড়তি যে খরচ সেটিও উলেস্নখযোগ্য হারে কমাতে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারদের (আইএসপি) নির্দেশ দেয়া হয়েছে।



গ্রাহকরা বলছেন, চার বছরে চার দফায় মূল্য কমলেও গ্রাহক পর্যায়ে সেভাবে ব্যান্ডউইথের খরচের তেমন প্রভাব পড়েনি। অন্যদিকে আইএসপিরা বলছেন, ব্যান্ডউইথের খরচ কমলেও অন্যান্য খরচ না কমে বরং বৃদ্ধি পাওয়ার কারণে গ্রাহকদের লাভ হয়নি। তবে টাকার অংকে লাভ না হলেও আগের টাকাতেই তারা বেশি ব্যান্ডউইথ পেয়েছেন বলেও জানান তারা।




আলোচনা-৩ ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রীর ডিজিটাল বাংলাদেশের হেডকোয়ার্টার হিসাবে এই মন্ত্রনালয়ের দায়িত্ব নেয়ার সাথে সাথে অর্থাৎ আরও দুই বছর আগেই ক্ষমতায় আসার প্রথম দিনই উচিত ছিল BW এর দাম সর্বোচ্চ ৫ থেকে ৭ হাজার টাকায় নিয়ে আসা। এটা না করায় যে ডিজিটাল বাংলাদেশ যে কচ্ছপের চেয়ে ধীর গতিতে আগাচ্ছে তার দায়িত্ব এই মন্ত্রনালয়কেই নিতে হবে। দেশের তরুন প্রজন্ম তাকে গত দুই বছরের কর্মকান্ডের জন্যই কোন দিন ক্ষমা করবে না সেই সাথে প্রধানমন্ত্রীকে স্বরণ করিয়ে দেবে আগামী নির্বাচনে এই তরুন প্রজন্মের ভোটারই হবে ৫৬ শতাংশ। সারা দেশ ১০ মেগাবিট বিট BW ব্যবহার করবে আর সরকার ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন দেখাবে, ভাবা যায় ? BW ব্যবহারের ও এর গ্রোথের উপরই বেসিক্যাললী নির্ভর করে দ্যা গ্রোথ অব ডিজিটালাইজেশন ইন এ্যা কান্ট্রি।



BW এর দাম ইউজার ল্যাভেলে কমানোর বেসিক উদ্দোগ্য হচ্ছে সরকারের পর্যারে BW এর দাম কমাতে হবে এবং আইএসপিগুলো যে বিজনেস প্লান জমা দিয়ে BW নিচ্ছে তা সরকারের রেগুলেটরি বোর্ডগুলো নিশ্চত করবে। যদি আনলিমিটেড ইন্টারনেটের দাম সর্বোচ্চ ৩০০ টাকা বা এরকম মূল্য নিশ্চিত করা যায় তাহলে তাৎক্ষনিক ভাবে ব্যবহারকারীর সংখ্যা কয়েকগুন বেড়ে যাবে এবং তখন ইন্টারনেট সেবা প্রদানকারীরা সহজেই তাদের মূল্য অনেক কমাতে পারবে।



মাননীয় মন্ত্রী ব্যান্ডউইথ পরিবহনের যে সমস্যার কথা বললেন তা নিয়ে বলতে গেলে দেশের বর্মতমান অবকাঠামো সম্পর্কে বিশদ আলোচনা দরকার এবং এই আলোচনায় গত দুই তিন বছরে সরকারের নানা ভুল পদক্ষেপ পাওয়া যাবে। যার মধ্যে ডিজিটাল বাংলাদেশ ঘোষনার পরও দুই বছরে আজও বাংলাদেশে থ্রীজির অনুমোদন না দেয়া সত্যিই খুব দূঃখজনক। কারন থ্রীজি-3G বাংলাদেশের জন্য শুধু "থার্ড জেনারেশন মোবাইল টেলিকমিউনিকেশন নেটওয়ার্ক" না এটা আমাদের ব্রডব্যান্ড পরিবহনের একমাত্র বাস্তব মাধ্যম। বাংলাদেশে আমরা ২০১০ সালেও যে ধরনের মোবাইল নেটওয়ার্ক ব্যবহার করছি একে অন্তত দশ বছর আগের ২.৫জি/(জিপিআরএস-GPRS) বা ২.৭৫জি/(এজ-EDGE) নেটওয়ার্ক দাবি করা হয়। একে থ্রীজিতে আপগ্রেড করতে মোবাইল অপারেটরগুলির সরকারের অনুমোদন লাগবে। ডিজিটাল বাংলাদেশ বললে প্রথমই যে প্রশ্নটা আসে তাহলো সর্বজনীন ব্রডব্যান্ড ইন্টারনেট। গণব্রডব্যন্ড ছাড়া কেউ যদি ডিজিটাল সোনার বাংলাদেশের স্বপ্ন দেখায় তবে বুঝতে হবে সে মিথ্যা কথা বলছে। কেননা ডিজিটাল বাংলাদেশে অন্ন, বস্ত্র, বাসস্থানের পরে ব্রডব্যন্ড হবে জনগণের অন্যতম মৌলিক অধিকার। এবং আমাদের বাস্তবতা হলো মোবাইল নেটওয়ার্ক ছাড়া অন্য কোন নেওয়ার্কে যেকোন লোকেশনে যেকোন ইউজারকে ব্রডব্যান্ড দেয়া আগামী প্রায় ১০০ বছরেও অবাস্তব।



২০০১ সালের মে মাসে জাপান সরকার প্রথম সেদেশে ২.৫/২.৭৫ জি মোবাইল নেটওয়ার্ক আপগ্রেড করে থ্রী-জি মোবাইল নেটওয়ার্ক স্থাপন করার অনুমতি দেয়া হয়।পরবর্তী দুই তিন বছরের মধ্যেই ধনী দেশগুলোর সরকারের কাছ থেকে সেসব দেশের মোবাইল অপারেটরেরা তাদের নেটওয়ার্ক আপগ্রেড করার অনুমতি লাভ করে।



শুধু যে ধনী দেশেগুলিতেই মোবাইল নেটওয়ার্কের এই আাপগ্রেডেশন হয়েছে তাই নয়। থ্রীজি তে আপগ্রেডেশনের এই অনুমোদন আমাদের পার্শ্ববর্তী দেশগুলো সহ তৃতীয় বিশ্বের বেশির ভাগ দেশর সরকার ২০০৮ সালের মধ্যে দিয়ে দিয়েছে। যেমন ৯ জুলাই, ২০০৮ সালে বার্মায়, ৬ মে, ২০০৮ সালে ভুটান, মে, ২০০৭ নেপালে, জানুয়ারী, ২০০৮ পাকিস্তান, ফেব্রুয়ারী, ২০০৮ মালদ্বীপ, ৭ মার্চ, ২০০৮ উগান্ডা, জুন, ২০০৬ শ্রীলংকা, ২৮ এপ্রিল, ২০০৯ মঙ্গোলীয়া, অক্টবর, ২০০৯ ভারত উল্লেখযোগ্য।



ব্রডব্যন্ড নেটওয়ার্কের জন্য পৃথিবীতে সাধারনত তিন ধরনের অবকাঠামো ব্যবহার হচ্ছে, ১. অপটিক ফাইবার ক্যাবল, ২. ওয়াইম্যাক্স, ৩, থ্রীজি-3G মোবাইল নেটওয়ার্ক। এর মধ্যে যদিও থ্রীজি-3G নেটওয়ার্ক যা ভিডিও কল সহ মানুষের দৈনন্দিন জীবনের অনেক ধরনের অর্থনৈতিক কর্মকান্ডের যোগাযোগ মাধ্যম হিসাবে ব্যবহার হচ্ছে। তবে মোবাইল ছাড়াও এই থ্রীজির ব্রডব্যান্ড ইন্টারনেট পরিবহনের ক্ষমতা বাংলাদেশের জন্য আশির্বাদ স্বরুপ কাজ করবে। কেননা, এদেশের সেই আদিকালের সারাদেশে সর্বোচ্চ ১০% অঞ্চলে কপার তাড়ের টেলিফোনি সিস্টেম সম্পর্কে ধারনা ও আস্থা আমাদের হাতের উল্টো পিঠের মত স্পষ্ট।এই রকম একটা সিসটেমকে সহসাই আমরা অপটিক ফাইবার ক্যাবল দিয়ে রিপ্লেইস করে ফেলবো এবং একদিন জেলা, উপজেলা হাওড়, বাওড় ও পাহাড়ে জালের মত অপটিক ক্যাবল নেটওয়ার্ক ছড়িয়ে দেব, গণতান্ত্রীক কমিউনিকেশন দেব সেরকম স্বপ্ন দেখা ঘুমের মধ্যেও উচিত হবে না। আর এদিকে আমাদের টেলি মন্ত্রনালয় গত ২০০৯ সালে অপটিক হোম নামক একটি মাত্র কোম্পানীকে সারাদেশে অপটিক ফাইবার স্থাপনের লাইসেন্স দেয় যারা গত দুই বছরে শুধু ঢাকায় ৪৮ কিলোমিটার অপটিক কেবল স্থাপন করছে অথচ বাংলাদেশের আয়তন ৫৬ হাজার বর্গমাইল।



বাকি থাকছে আর একটি ব্রডব্যান্ড ইন্টারনেট পরিবহনের মাধ্যম । তাহলো ওয়াইম্যাক্স-Wimax। কিন্তু গত ২০০৮ সালে এই মন্ত্রনালয় ওয়াইম্যাক্স-Wimax লাইসেন্স দেয়ার নামে কৃষকে সোনার ডিম দেয়া হাঁসের মত একবারেই জবাই করে সবগুলো সোনার ডিম পাওয়ার লোভে পৃথিবীর সর্বোচ্চ মূল্যে লাইসেন্স বিক্রি করে ওয়াইম্যাক্স অবকাঠামো গড়ে ওঠা অংকুরেই ধ্বংস করে দিয়েছে যার ফলাফল স্বরুপ গত প্রায় তিন বছরেও এই ওয়াইম্যাক্স শুধু ঢাকার মানুষের কাছেই পৌছুতে পারছে না। যেমন এই মুহর্তে আমি জিপি এজমডেম ব্যবহার করছি। তাহলে এই ব্রডব্যেন্ড সুনামগঞ্জের শাল্লায় পৌছাতে পুরো একবিংশ শতাব্দী লেগে যাবে ! অবশ্য শাল্লার মত দরিদ্র এলাকায় এর না যাওয়াই ভালো, মোবাইলই তাদের জন্য যথেষ্ট।



তাই আবার বলছিঃ গণ ব্রডব্যন্ড ছাড়া কেউ যদি ডিজিটাল সোনার বাংলাদেশের স্বপ্ন দেখায় তবে বুঝতে হবে সে মিথ্যা কথা বলছে। সে শেখ হাসিনা বললেও মিথ্যা বলছে। যদি তাই হয় তবে তিনি গত দুই বছরেও কেন থ্রীজি দিলেন না, যে থ্রীজির বিষয়ে ২০০৮ সালেই কেয়ারটেকারসরকার সব কাজ শেষ করেগিয়েছিল ? কেন ? কোথায় তার সমস্যা ? কেন মননীয় মন্ত্রী গত দুই বছর যাবৎ বলছে ৬ মাসের মধ্যে থ্রীজি প্রক্রিয়া সম্পন্ন হবে যেমন তিনি গত দুই বছর যাবৎ বলছে ৩ মাসের মধ্যে ভিওআইপি ওপেন করে দেয়া হবে, দুই বছর যাবৎ বলছে ৬ মাসের মধ্যে বাজারে টেশিসের বার হাজার টাকার ল্যাপটপ আসছে ?



ব্যান্ডউইথ রফতানি: বিএসসিসিএল'র কাছে থাকা অব্যহূত ব্যান্ডউইথ রফতানির ক্ষেত্রে ইতিবাচক সাড়া পাওয়া গেছে। কয়েক দফা চেষ্টার পর শেষ পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রের বেনটিক এবং বাংলাদেশের দুটি কোম্পানি ব্যান্ডউইথ নেবে। মার্কিন কোম্পানিটি নেবে ১ লাখ মিউকিলোমিটার ব্যান্ডউইথ। যা থেকে বছরে বিএসসিসিএল-এর আয় হবে ২২ কোটি টাকা। আর দেশের মীর টেলিকম এবং বাংলাট্রাক যৌথভাবে নেবে আরো ১৯ কোটি টাকার ব্যান্ডউইথ। ইতিমধ্যে এদুটি রফতানি প্রক্রিয়ার ক্ষেত্রে বোর্ড অনুমোদন দিয়েছে বলে জানিয়েছেন বিএসসিসিএল-এর ব্যবস্থাপনা পরিচালক মনোয়ার হোসেন। তাছাড়া ভারত, নেপাল, মিয়ানমার ও সিঙ্গাপুর ছাড়াও বিভিন্ন দেশের কোম্পানি উদ্বৃত্ত ব্যান্ডউইথ কিনতে যোগাযোগ করছে। ইতিমধ্যে ভারতের পূর্বাঞ্চলীয় আটটি রাজ্যে অন্তত ১০ গিগাবিট ব্যান্ডউইথ দেয়ার কথা চলছে। ফলে এ খাত থেকেও অনেক ডলার আয় করা সম্ভব বলে মনে করেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী।



আলোচনা-৪ মননীয় মন্ত্রী এই মাত্র ২২ কোটি টাকার জন্য আপনি এত অস্থির হয়ে গেলেন আপনার মত দেশ প্রেমিক সত্যিই বিরল। তাহলে গত দুই বছর যাবৎ আপনি যে ব্যন্ডউইথ অব্যবহৃত রেখে জনগণকেও ব্যবহার করতে না দিয়ে প্রতি মাসে জনগণের ২২ কোটি টাকা ক্ষতি করেছেন সে হিসাব কে দেবে ? আপনার মত দেশ প্রেমিক জাতির কলংক ছাড়া আর কিছু নয়। আর একটা কথা আমাদের সাবমেরিন কেবল কম্পানী একটি লুজিং কম্পানী না। মাত্র ১০ জিবি ব্যান্ডউইথ ব্যাবহার করতে দিয়েই এই কোম্পানী গত বছর দশ শতাংশ লাভে চলছে এবং গণতন্ত্রের সমার্থক ব্যান্ডউইথের কোম্পানীকে জাতী ১০০ কোটি টাকা সাবসিডি দিয়েও চালাতে প্রস্তুত আছে যেখানে শুধু ভিওআইপিতে প্রতি মাসে কয়েকশত কোটি টাকা দুর্নীতি হচ্ছে।



যাহউক এই মুহুর্তে বাংলাদেশের ব্যান্ডউইথ রপ্তানীর প্রশ্নই ওঠে না বরং এধরনের সিদ্ধান্ত সম্পূর্ন দেশ, জনগণ ও গনতন্ত্র বিরোধী। তবে ব্যান্ডউইথ রপ্তানী করা বাংলাদেশের জন্য কখনওই সমস্যা না যতদিন দেশটার ভৌগলীক সীমায় বঙ্গপোসাগর থাকবে ততদিন নিজে পর্যাপ্ত ব্যবহার করেও আশেপাশের অঞ্চলে ও দেশে কয়েকগুন রপ্তানীও করতে পারবে। যেমন এই মুহূর্তে প্রকৃতপক্ষে বাংলাদেশের মোট BW নূন্যতম ১৫০ gbps থাকার কথাছিল। গত ২০০৯ সালের ডিসেম্বরের মধ্যে সাবমেরিন কেবলে বাংলাদেশের তৃতীয় আপগ্রেডেশন ডিউ ছিল যা করা হলে এখন আরও অনেক কম খরচে ৯৬ gbps BW যোগ হতো কিন্তু মন্ত্রনালয় তখন তা রিজেক্ট করে-উল্লেখ্য বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানী বলছে বর্তমানে প্রতি মেগাবিট ব্যান্ডউইথের উৎপাদন খরচ ৫০০০/- টাকা এবং এই আপগ্রেডেশনের পর তা দাড়াতো ২০০০/- টাকায় অথচ আমাদের সর্বকালের জনগণ বিরোধী এই মন্ত্রনালয় এবং এই তথাকথিত দেশ প্রেমিক মন্ত্রী জনগণের অসচেতনতার সুজোগ নিয়ে ঐ আপগ্রেডেশন বাতিল করেছিলেন। এখন আবার এক বছর পর শোনা যাচ্ছে উদ্দোগ্য নেয়া হচ্ছে যা আগামী বছর সম্পন্ন হবে। হ্যাঁ এক্ষেত্রে ১৫০ gbps থেকে দেশে ১৩০ gbps ব্যবহার করে বাকি ২০ gbps নেপাল ভূটান সহ প্রতিবেশি জনগণের কথা বিবেচনা করে রপ্তানী করতে পারি।





মননীয় প্রধানমন্ত্রী আপনি যে গত দুই বছরে সুইস টিপে একের পর এক ডিজিটাল বাংলাদেশের প্রজেক্ট ওপেন করছেন, সারাদেশে ৪৫০০ ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্র স্থাপন করেছেন, প্রায় ৩০,০০০ ফুলসেট (টেবিল চেয়ার ও ইউপিএস সহ) ডেস্কটপ সাপ্লাই দিয়েছেন, জেলা তথ্য বাতায়ন বানিয়েছ তার সবই অর্থহীন সব ইন্টারনেটের অভাবে শুকনা মৌশুমের পদ্মার চরের অবস্থায় পরে আছে। আপনার সমস্ত কমিটমেন্টকে এই মন্ত্রনালয় বৃদ্ধাঙ্গুলি প্রদর্শন করে দুই বছরে ডিজিটাল বাংলাদেশের যতটুকু অগ্রগতী সম্ভব ছিল তার ৫% অগ্রগতিও অর্জন করতে দেয়নি। আপনি এই মন্ত্রনালয় এর অংগ সংস্থা ও মন্ত্রী রাজি উদ্দিন রাজুকে ক্ষমা করলেও তরুন প্রজন্ম তাকে কোনদিন ক্ষমা করবে না। কারন এখানে যা বললাম তা তার কৃত কর্মের সামান্যই বলেছি, তিনি করেছেন আরও অনেকগুন বেশি এবং তার আর এক সঙ্গী বিটিআরসি চেয়ারম্যান জেনারেল জিয়া কে নিয়ে বাংলাদেশের স্বপ্ন টেলিকমিউনিকেশন কে ধ্বংস করার মহাপরিকল্পনার ব্লুপ্রিন্ট করে রেখেছেন ও সত্বর বাস্তবায়নের পথে যাচ্ছেন। ডিজিটাল বাংলাদেশের সবচেয়ে অন্যতম/হেডকোয়ার্টার এই মন্ত্রনালয়ের মন্ত্রী হওয়ার নূন্যতম যোগ্যতাও তিনি রাখেন না। তাকে আমরা/তরুন প্রজন্ম আর একদিনও এই মন্ত্রনালয়ে দেখতে চাইনা। মনে রাখবেন আগামী নির্বাচনে এই তরুন প্রজন্মের ভোটারই হবে ৫৬ শতাংশ।





এবং সর্বনিম্ন ৫১২কিলোবিট গতিতে আনলিমিটেড ইন্টারনেটের দাম সর্বোচ্চ ৩০০ টাকা করা হউক, এর পর আর সকল প্যাকেজ।





ইত্তেফাক সূত্র



এই ট্রাফিক জ্যাম আর আমাদের নেটের অবস্থায় কোন ইতর বিশেষ নেই



ছবিঃ ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী রাজি উদ্দিন রাজু



ব্যান্ডউইথ মোভমেন্ট ইন বাংলাদেশ জয়েন দ্যা গ্রুপ

মন্তব্য ২১৭ টি রেটিং +১৫৫/-৯

মন্তব্য (২১৭) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা জানুয়ারি, ২০১১ রাত ১০:৩১

রুমানবিডি বলেছেন: +

২| ০৪ ঠা জানুয়ারি, ২০১১ রাত ১০:৩২

আবদুল্লাহ আল জাফর মালেক বলেছেন: +

শুধু দাম কমলেই হবে না স্পিডও দিতে হবে।

৩| ০৪ ঠা জানুয়ারি, ২০১১ রাত ১০:৩৪

শূণ্য উপত্যকা বলেছেন: ব্যান্ডউইথ রফতানির জোয়ারে সরকার ভাইসা যায়তেছে। অথচ আজ রাতেও একটা মুভি নামাচ্ছি ১১ কেবি স্পীডে।
আজব এই দেশ।
ভাই বিল কমানোর চিন্তা বাদ দিয়ে দোআ করেন বিল যাতে আর না বাড়ায়। লাইসেন্স নবায়নের বিশাল ফির ধাক্কাটা কোনদিক থেকে আসবে তা নিয়েই আমি চিন্তায় আছি।

৪| ০৪ ঠা জানুয়ারি, ২০১১ রাত ১০:৩৬

অংকন কুরী বলেছেন: স্টিকি হউক এবং পেলাস! :-B

৫| ০৪ ঠা জানুয়ারি, ২০১১ রাত ১০:৩৬

আবদুর রহমান (রোমাস) বলেছেন: পোষ্টটা স্টিকি করা হোক....!!!

৬| ০৪ ঠা জানুয়ারি, ২০১১ রাত ১০:৪২

বাপ্পী শাহরিয়ার বলেছেন: এক কথা,এক দাবি !
চাই চাই !

৭| ০৪ ঠা জানুয়ারি, ২০১১ রাত ১০:৪৪

আইলসা০ বলেছেন: আমরা তেল-গ্যাস রপ্তানি করি আর তেনার এই দেশে ডার্টি ইন্ডাস্ট্রি অর্থাৎ সিমেন্ট কারখানা, স্টিল মিল রপ্তানি করেন।

এইবার বোধকরি রপ্তানি করার জন্য আর একটা মাল বাড়ল।

৮| ০৪ ঠা জানুয়ারি, ২০১১ রাত ১০:৪৮

মোঃ মোয়াজ্জেম হোসেন বলেছেন: মঠারেশনদের কাছে জোড় দাবি জানাচ্ছি পোষ্ট স্টিকি করা হোক....!!!

০৪ ঠা জানুয়ারি, ২০১১ রাত ১১:০৯

সহজ পৃথিবী বলেছেন: মডারেশনের কাছে দাবি আজ পর্যন্ত স্টিকি না করা, তরুন প্রজন্মের প্রাণের দাবি সর্বজনীন ব্যান্ডউইথের কোন একটি পোষ্ট অন্তত স্টিকি করুন !

৯| ০৪ ঠা জানুয়ারি, ২০১১ রাত ১০:৫১

বোবা কান্না বলেছেন: স্টিকি করা হোক

১০| ০৪ ঠা জানুয়ারি, ২০১১ রাত ১০:৫৩

আলিম আল রাজি বলেছেন: পোস্টটি স্টিকি করা হোক।

১১| ০৪ ঠা জানুয়ারি, ২০১১ রাত ১১:০৬

সপ্তডিঙা বলেছেন: অসাধারন লেখা! অজস্র ধন্যবাদ।

তবে লেখার শেষে একটা শুয়োরের ছবি দেখে মনটা বেশি খারাপ হয়ে গেল! X( X( X(

১২| ০৪ ঠা জানুয়ারি, ২০১১ রাত ১১:১৫

গুরুজী বলেছেন: স্টিকি করা হোক।

০৪ ঠা জানুয়ারি, ২০১১ রাত ১১:২৩

সহজ পৃথিবী বলেছেন: মডারেশনের বিটিআরসিকে ভয় পাওয়ার কোন কারন নেই। আমরা সব সময় সামুর সাথে আছি।

১৩| ০৪ ঠা জানুয়ারি, ২০১১ রাত ১১:১৭

বাংলাদেশ জিন্দাবাদ বলেছেন: +। আমি বৃটেনের যে লাইন ব্যাবহার করি তা মাসে ২০ পাউন্ড। আর স্পীড ১.২৫ মেগাবাইটস/সেকেন্ড। তথা বাংলাদেশী টাকায় ২২০০-২৩০০ টাকা। তাতে বুঝা যায় বৃটেনে ব্যান্ডউইধের দাম কত কম। স্পীড কম কি জিনিস তা এখানে কোনদিন দেখিনি। বাংলাদেশে এই দাম ২-৩ হাজার টাকার বেশী হওয়া উচিত নয়। কারণ বর্তমানে ইন্টারনেট কোন বিলাসিতার বিষয় নয়। এক মাসে আনলিমিটেড ৩০০ টাকায় ১২৮কেবিপিএস(১ মেগাবিটস) হওয়া উচিত। আর ১৬ কোটি বাংলাদেশীর বর্তমানে মাত্র ১০-২০% মানুষ নেট ব্যাবহার করছে এবং তা ধীরে ধীরে বাড়ছে, তাই রপ্তানির চিন্তা আত্নঘাতী ছাড়া আর কিছুই নয়। সেই ১৯৮৮, ১৯৯২ এবং ১৯৯৯ সালে তিন দফা ব্যার্থ হওয়ার পর ২০০৫ সালে এই সাবমেরিন ক্যাবলের সাথে যূক্ত হই। তাই আরো কমপক্ষে ২টি সাবমেরিন ক্যাবলের সাথে যূক্ত না হয়ে কোনমতেই ব্যান্ডউইধ রপ্তানি করা উচিত নয়। লেখককে ধন্যবাদ।

০৪ ঠা জানুয়ারি, ২০১১ রাত ১১:৩২

সহজ পৃথিবী বলেছেন: স্কেন্ডেনেভিয়ান দেশগুলোতে তাদের সাধারন মানুষের জন্য একটা বার্গারে এর গড় দাম ১২ ডলার অথচ তাদের সরকার তাদের সাধারন জনগনকে ২০ ডলারে সারা মাস আনলিমিটেড ইন্টারনেট ২০০ মেগাবিট গতিতে দেয়া নিশ্চত করেছে

১৪| ০৪ ঠা জানুয়ারি, ২০১১ রাত ১১:১৮

আবদুল্লাহ আল জাফর মালেক বলেছেন: স্পিড আগে। ঐটা না হি্লে আইজাকার দিনে ইন্টারনেটের কোনা দাম নাই।

১৫| ০৪ ঠা জানুয়ারি, ২০১১ রাত ১১:২৩

াহো বলেছেন: ++++++++++

১৬| ০৪ ঠা জানুয়ারি, ২০১১ রাত ১১:৩৩

জাওয়াদ হাসান বলেছেন: ভালো পোস্ট, অনেক খেটেছেন মনে হয়। এই মুহুর্তে ব্যন্ডউইথ রপ্তানীর কোন প্রশ্নই আসেনা।
GAUDEAMUS HODIE!

০৪ ঠা জানুয়ারি, ২০১১ রাত ১১:৩৯

সহজ পৃথিবী বলেছেন: তরুন প্রজন্ম ডিজিটাল বাংলাদেশের জন্য বেগার খেটে যাচ্ছে আর প্রবীনরা আমাদের বৃদ্ধাঙ্গুলী দেখাচ্ছে।

১৭| ০৪ ঠা জানুয়ারি, ২০১১ রাত ১১:৩৬

শফিউল আলম চৌধূরী বলেছেন: হে হে হে, সরকার অব্যবহৃত ব্যান্ডইউথ বিক্রি করবার ধান্দায় নামছে, আর গ্রামীন ফোন আনলিমিটেড ইন্টানেট এ ৫গিগার লিমিট বসাইছে। ১২১ এ ফোন করলে বলে যে বিটিরসি নাকি তাদের এই নির্দেশ দিছে, কারণ তারা ব্যান্ডইউথ দিয়া পাইরা উঠতেছেনা। কারে বিশ্বাস করি?

গ্রামীন এর পথ ধরে এখন বাংলালিংক এবং বাংলালায়ন ও শুরু করছে। আমি ভেবে পাই না যারা ব্রডব্যান্ড কানেকশন দেয় তারা ক্যামনে আনলিমিটেড (সত্যি সত্যি আনলিমিটেড) দেয়, তাদের উপর কি বিটিআরসি লিমিট বসানোর নির্দেশ দেয় না?

০৪ ঠা জানুয়ারি, ২০১১ রাত ১১:৫৮

সহজ পৃথিবী বলেছেন:

১৮| ০৪ ঠা জানুয়ারি, ২০১১ রাত ১১:৫৪

আইলসা০ বলেছেন: শফিউল আলম চৌধূরী০ মিস্‌-ট্রি বড়ই মিস্-ট্রি কার কথা যে সত্যি...........

রক্ত যাবে জীবন যাবে ব্যান্ডউইথ যাবে না

১৯| ০৪ ঠা জানুয়ারি, ২০১১ রাত ১১:৫৭

রাজীবসাদ্দাম বলেছেন: পোষ্টটা স্টিকি করা হোক....!!!

২০| ০৫ ই জানুয়ারি, ২০১১ রাত ১২:০২

অস্থির পোলাপাইন বলেছেন: প্রচন্ডভাবে পোস্টে ++++++
বালের কাহিনী শুরু করছে হালারা ব্যান্ডউইথ বেচে করিডর দেয় আব্বা আব্বা কৈরা ওগো দেশের কোম্পানি আনে । এত কাহিনী করার দরকার কি দেশটা বেইচ্চা দিলেও তো পারে ভালো কোনো দেশের কাছে তাইলেও ভালো ।
@শফিউল : ভাই ব্রডব্যান্ড (ক্যাবল কানেকশন) এও এই কাহিনী শুরু করছে গতমাসে বাংলালিংক থেইকা কনভার্ট হয়া এলাকার আগের প্রোভাইডারের লাইন নিছি কয়েকদিন আগে দেখি স্পিড ৫-৬ কেবি ফোন দিছি বলে বস আপ্নে তো আমগো লিমিট ক্রস করছেন !!!!
দাম কমার দরকার নাই আমি না বাড়াইলেই হয় আর এই দামে ভালো স্পিড চাই ব্যাস এতটুকুই ৮০০-১০০০টাকায় ২০-৩০ কেবি আর ভাল্লাগে না ।

২১| ০৫ ই জানুয়ারি, ২০১১ রাত ১২:১৫

প্রধান ফটোগ্রাফার বলেছেন: আলিম আল রাজি বলেছেন: পোস্টটি স্টিকি করা হোক
আলিম আল রাজি বলেছেন: পোস্টটি স্টিকি করা হোক।


আলিম আল রাজি বলেছেন: পোস্টটি স্টিকি করা হোক
আলিম আল রাজি বলেছেন: পোস্টটি স্টিকি করা হোক।


আলিম আল রাজি বলেছেন: পোস্টটি স্টিকি করা হোক
আলিম আল রাজি বলেছেন: পোস্টটি স্টিকি করা হোক।


আলিম আল রাজি বলেছেন: পোস্টটি স্টিকি করা হোক
আলিম আল রাজি বলেছেন: পোস্টটি স্টিকি করা হোক।



আলিম আল রাজি বলেছেন: পোস্টটি স্টিকি করা হোক
আলিম আল রাজি বলেছেন: পোস্টটি স্টিকি করা হোক।



আলিম আল রাজি বলেছেন: পোস্টটি স্টিকি করা হোক
আলিম আল রাজি বলেছেন: পোস্টটি স্টিকি করা হোক।



আলিম আল রাজি বলেছেন: পোস্টটি স্টিকি করা হোক
আলিম আল রাজি বলেছেন: পোস্টটি স্টিকি করা হোক।




আলিম আল রাজি বলেছেন: পোস্টটি স্টিকি করা হোক
আলিম আল রাজি বলেছেন: পোস্টটি স্টিকি করা হোক।




আলিম আল রাজি বলেছেন: পোস্টটি স্টিকি করা হোক
আলিম আল রাজি বলেছেন: পোস্টটি স্টিকি করা হোক।




আলিম আল রাজি বলেছেন: পোস্টটি স্টিকি করা হোক
আলিম আল রাজি বলেছেন: পোস্টটি স্টিকি করা হোক।



আলিম আল রাজি বলেছেন: পোস্টটি স্টিকি করা হোক
আলিম আল রাজি বলেছেন: পোস্টটি স্টিকি করা হোক।



আমিও বলি স্টিকি করা হোক। আর মন্ত্রনালয়ে মেইল করা হোক

২২| ০৫ ই জানুয়ারি, ২০১১ ভোর ৬:১২

সুরবিলাসী শাহরিয়ার বলেছেন: আজগুবি এক দেশে থাকি । একটা জিনিস জানতে চাই, সাবমেরিন ক্যাবলের সাথে যুক্ত থাকার জন্য বাংলাদেশ সরকারকে কি পরিমাণ অর্থ ব্যয় করতে হয় ? এবং এটা কি মাসিক/বাৎসরিক হিসেবে দিতে হয় ?

দিন যত যাচ্ছে, ইন্টারনেটের স্পীড তত কমছে, ডাটা লিমিট বাড়ছে । আবার ওইদিকে 44.6 Gbps এর মাঝে মোটে 11 Gbps ব্যাবহার হচ্ছে । পরস্পরবিরোধী এসব ব্যাপার অত্যন্ত বিরক্তি ও ঘৃণার উদ্রেক করে । তার উপর BW রপ্তানি করার ধান্ধা দেখে আর কিছু বলার থাকে না । কিছুদিন পর BW এর জন্য প্রেসক্লাবের সামনে মানববন্ধন করতে হবে । নাহলে এরা পুরো BW ই আশেপাশের দেশে রপ্তানি করে দিতে পারে । এদের বিশ্বাস করি না ।

ভাল লিখেছেন । প্লাস ।

২৩| ০৫ ই জানুয়ারি, ২০১১ ভোর ৬:৩৭

ফাহরুখ খান বলেছেন: পোস্ট স্টিকি করা হোক।

২৪| ০৫ ই জানুয়ারি, ২০১১ সকাল ৮:৫৯

শাহাদাত রুয়েট বলেছেন: আমি সহমত খুবই ভালো পোস্ট। আপনার এসব তথ্যের জন্য অনেক ধন্যবাদ।

২৫| ০৫ ই জানুয়ারি, ২০১১ সকাল ৯:৪৯

মিথুন দে বলেছেন: দারুন পোষ্ট হইছে। এটা কোন জাতীয় পত্রিকায় ছাপানো উচিৎ।

০৫ ই জানুয়ারি, ২০১১ সকাল ১০:৫৭

সহজ পৃথিবী বলেছেন: পোষ্টিতে আমার সকল সত্ত্ব প্রত্যাহার করলাম। যেকেউ এটি যেকোন মাধ্যমে প্রকাশ করতে পারেন

২৬| ০৫ ই জানুয়ারি, ২০১১ সকাল ১০:৫৯

সহজ পৃথিবী বলেছেন: @ সুরবিলাসী শাহরিয়ার, শফিউল আলম চৌধূরী এবং সবাইঃ

এটা ঠিক আমরা ব্যান্ডউইথ সহ ডাক ও টলিযোগাযোগ মন্ত্রনালয়, বিটিআরসী, বিটিসিল এর এসমস্ত রাষ্ট্রদ্রোহী সিদ্ধান্তগুলোর কোন তথ্য পাইনা। কেউ দেয়না সেই সুজোগে এই মন্ত্রনালয়টি এভাবে দশকের পর দশক ধরে জাতির ক্ষতি করে আসছে। এদের সম্পর্কে আমাদের অনেক প্রশ্ন আছে যেমনঃ ১. কোন চিঠিতে আনলিমিটেড ইন্টানেট এ ৫গিগার লিমিট করা হয়েছে ? ২. প্রতি মেগাবিটে বর্তমানে সরকারর কত খরচ ? ৩. এয়ারটেল কত টাকায় ওয়ারিদের ৭০% শেয়ার কিনেছে ? ৪. ভারত থেকে টেরেস্থটারিয়াল লিংকে কত টাকায় কত ব্যান্ডউইথ নেয়া হয়েছে ? ৫. ১৯৯৩ সালের সবমেরিন ক্যবলের প্রস্তাবের চিঠির কপি ? ৬. সিমিউই-৪ এর প্রস্তাবের চিঠি কবে এসেছিল ও কবে তা অনুমোদন হয় কপি সহ ? ৭. মোবাইল অপারেটররা কবে কোন চিঠিতে প্রথম ইন্টারনেট সেবা দেয়ার অনুমতি চায় ? ৮. থার্ড আপগ্রেডেশন কোন আদেশে বাতিল হয় ? ৯. কোন আইএসপিকে কত ব্যান্ডউথ দেয়া হচ্ছে ? ১০. কোম্পানী প্রতিমাসে কত ব্যান্ডউইথর হিসাব মেলাতে পারছে না, যা ভিওআইপিতে ব্যবহার হচ্ছে ? ইত্যাদী সহ আরও অসংখ্য প্রশ্ন ও এর তথ্য।

এই তথ্যগুলোর জন্য আমাদের প্রেসক্লাবে বা মানব বন্ধনে যাওয়ার প্রয়োজন নেই কেননা মননীয় প্রধানমন্ত্রী আইন করে এগুলো জানার এবং জনসন্মুখে প্রকাশ করার ক্ষমতা আমাদের আইন করে জনগণের হাতে দিয়ে রেখেছে। সম্প্রতী আমরা মোবাইল এসএমএস ও টিভি স্ক্রলেও আমরা বিষয়টি জনেছি। এখন আমাদের দায়িত্ব এই সুজোগ ব্যবহার করে জনগণের অধিকার রক্ষা করা। বিস্তারিত জানতে তথ্য কমিশনের ওয়েব সাইট দেখুন

তথ্য প্রাপ্তি আপনার মৌলিক অধিকার। তথ্য অধিকার আইন অনুসারে সরকারী ও বেসরকারী কর্তৃপক্ষ তথ্য প্রদানে বাধ্য।

আইন অনুসারে সরকারী/বেসরকারী কর্তৃপক্ষ আবেদনে চাওয়া তথ্য ২০/৩০ দিনে অথবা বিশেষ প্রয়োজনে ২৪ ঘন্টায় দিতে বাধ্য।

নাম ঠিকানাসহ সরাসরি, ডাকে বা ই-মেইলে আবেদন করে যে কোন সরকারী-বেসরকারী কর্তৃপক্ষ থেকে তথ্য জানুন।

আমি নিচে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রনালয়ের সংশ্লিষ্ট দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তার নাম ও কন্টাক ও কিভাবে আবেদন করতে হবে তর ফরমেট দিচ্ছি চলুন আমরা প্রত্যেকে এদের কাছে আবেদন করে আন্দলনটি এখান থেকেই শুরু করি। ইমেইলেও আবেদন করতে পারবেন এবং ২০ দিনের মধ্যে তথ্য না দিলে ঐ কর্মকর্তার চাকরী নাই।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রনালয়ঃ
কর্মকর্তাঃ ম. শেফায়েত হোসেন, জনসংযোগ কর্মকর্তা
ফোনঃ ৭১৬৮৬৯ মোবাইলঃ ০১৫৫০১৫৩৬২৬
ইমেইল [email protected]

বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানীঃ
কর্মকর্তাঃ পারভেজ মনন আশরাফ, ডিজিএম ব্যান্ডউইথ প্লানিং
ফোনঃ 9362748 মোবাইলঃ 01741124926
ইমেইলঃ [email protected]

বিটিআরসিঃ
এ কে এম শহীদুজ্জামান, পরিচালক লিগ্যাল এন্ড লাইসেন্সিং
ফোনঃ 9553626 মোবাইলঃ 01552202706
ইমেইল [email protected]

বিটিসিএলঃ
মোঃ আব্দুল ওয়াহাব বিভাগীয় প্রকৌশলী, প্রকৌশল প্রশাসন
ফোনঃ 8314233 মোবাইলঃ
ইমেইলঃ [email protected]

টেলিটকঃ
এ এস এম নাজমুল হায়দার, কোম্পানী সেক্রেটারী
ফোনঃ 8851060 মোবাইলঃ 01550155016
ইমেইলঃ [email protected]

২৭| ০৫ ই জানুয়ারি, ২০১১ সকাল ১১:০৪

বোকা মানব বলেছেন: ভাষা থেকে শুরু করে স্বাধীনতা, গণতন্ত্র কোনটিই আন্দোলন সংগ্রাম ছাড়া অর্জিত হয়নি। এসব অধিকারও আন্দোলন ছাড়া অর্জন করা যাবেনা।

২৮| ০৫ ই জানুয়ারি, ২০১১ সকাল ১১:১১

মনিরুল ইসলাম বাবু বলেছেন: স্টিকি করা হোক

২৯| ০৫ ই জানুয়ারি, ২০১১ সকাল ১১:৩৫

আবিল (দ্যা লিরিক বয়) বলেছেন: স্টিকি করা হউক ...

৩০| ০৫ ই জানুয়ারি, ২০১১ সকাল ১১:৪২

মনিং_ষ্টার বলেছেন: হেরা এত তামাশা না কইরা দেশটা ভারতের কাছে বেইচ্চা দিলেই তো পারে।

৩১| ০৫ ই জানুয়ারি, ২০১১ সকাল ১১:৪৫

ফটো পাগল বলেছেন: স্টিকি করা হোক

৩২| ০৫ ই জানুয়ারি, ২০১১ সকাল ১১:৫০

মনিং_ষ্টার বলেছেন: হেরা এত তামাশা না কইরা দেশটা ভারতের কাছে বেইচ্চা দিলেই তো পারে।

৩৩| ০৫ ই জানুয়ারি, ২০১১ সকাল ১১:৫৩

ফয়সালরকস বলেছেন:
স্টিকি করা হোক

স্টিকি করা হোক

স্টিকি করা হোক

৩৪| ০৫ ই জানুয়ারি, ২০১১ সকাল ১১:৫৬

মুহাঃ শাহজাহান হক বলেছেন: স্টিকি করা হোক

স্টিকি করা হোক

স্টিকি করা হোক
+++++++++++++

৩৫| ০৫ ই জানুয়ারি, ২০১১ সকাল ১১:৫৮

নষ্ট কবি বলেছেন: X(আপলোড স্পিড বারানো হোক.......।যা এখন ডাউনলোডের ২৫ ভাগ.......।গাধা আর কাকে বলে.... X( X( X( X( X( X( X( X( X( :-B

৩৬| ০৫ ই জানুয়ারি, ২০১১ দুপুর ১২:০০

ফাহাদ চৌধুরী বলেছেন: আবদুল্লাহ আল জাফর মালেক বলেছেন: +

শুধু দাম কমলেই হবে না স্পিডও দিতে হবে।



-----


স্টিকি করা হোক!!


৩৭| ০৫ ই জানুয়ারি, ২০১১ দুপুর ১২:০৫

আবিল (দ্যা লিরিক বয়) বলেছেন: স্টিকি করা হউক স্টিকি করা হউক স্টিকি করা হউক স্টিকি করা হউক স্টিকি করা হউক স্টিকি করা হউক স্টিকি করা হউক স্টিকি করা হউক স্টিকি করা হউক স্টিকি করা হউক স্টিকি করা হউক স্টিকি করা হউক স্টিকি করা হউক স্টিকি করা হউক স্টিকি করা হউক স্টিকি করা হউক স্টিকি করা হউক স্টিকি করা হউক স্টিকি করা হউক স্টিকি করা হউক স্টিকি করা হউক স্টিকি করা হউক স্টিকি করা হউক স্টিকি করা হউক স্টিকি করা হউক স্টিকি করা হউক স্টিকি করা হউক স্টিকি করা হউক স্টিকি করা হউক স্টিকি করা হউক স্টিকি করা হউক স্টিকি করা হউক স্টিকি করা হউক স্টিকি করা হউক স্টিকি করা হউক স্টিকি করা হউক স্টিকি করা হউক স্টিকি করা হউক স্টিকি করা হউক স্টিকি করা হউক স্টিকি করা হউক স্টিকি করা হউক স্টিকি করা হউক স্টিকি করা হউক স্টিকি করা হউক স্টিকি করা হউক স্টিকি করা হউক স্টিকি করা হউক স্টিকি করা হউক স্টিকি করা হউক স্টিকি করা হউক স্টিকি করা হউক স্টিকি করা হউক স্টিকি করা হউক স্টিকি করা হউক স্টিকি করা হউক স্টিকি করা হউক

৩৮| ০৫ ই জানুয়ারি, ২০১১ দুপুর ১২:৪৬

বিপ্লব কান্তি বলেছেন: প্রাইভেট কোম্পানিগুলো ইন্টারনেট ব্যবহার করা শিখি্য়েছে , ওরা ব্যবসায় এগিয়ে না আসলে ইন্টারনেট কি তাই জানতেন না ।এই মূহূর্তে সরকার এটা করলে আর ইন্টারনেটই পাবেন না । সবকিছু এত সহজ নয় । আপনি জানেন আপনার দাবিটি পুরোপুরি অযৌক্তিক ও অবাস্তব ?


আপনি ৫১২কেবিপিএস ব্যান্ডউইডথ দিয়ে কি করবেন সেটা কি জানতে পারি ? আপনার তো এই গতির দরকার নেই বলে আমি জানি ।

অবাস্তব চিন্তা ভাবনা বুকে পুষে রাখা ঠিক নয় ।

০৫ ই জানুয়ারি, ২০১১ দুপুর ১:০৮

সহজ পৃথিবী বলেছেন: স্কেন্ডেনেভিয়ান দেশগুলোতে তাদের সাধারন মানুষের জন্য একটা বার্গারে এর গড় দাম ১২ ডলার অথচ তাদের সরকার তাদের সাধারন জনগনকে ২০ ডলারে সারা মাস আনলিমিটেড ইন্টারনেট ২০০ মেগাবিট গতিতে দেয়া নিশ্চত করেছে

বাংলাদেশ জিন্দাবাদ বলেছেন: আমি বৃটেনের যে লাইন ব্যাবহার করি তা মাসে ২০ পাউন্ড। আর স্পীড ১.২৫ মেগাবাইটস/সেকেন্ড। তথা বাংলাদেশী টাকায় ২২০০-২৩০০ টাকা। তাতে বুঝা যায় বৃটেনে ব্যান্ডউইধের দাম কত কম।

Rajib Hasan বলেছেন: only 50Mb..!.but dreaming to export..It'll be a killing decision for Bangladesh. i just use 4MBps for my personal use.Average download speed is 3.5MBps (3500 kilobyte not kilobit.Kilobit is smaller than kilobyte) but still i feel internet speed need to be improve in Malaysia. So i can understand without providing more speed how BD govt want to sell BW

আমরা গণতন্ত্র দিয়ে কি করবো তা আপনার বা সরকারের না জানেও চলবে। সরকার গণতন্ত্র দিবে কি দিবে না সেটাই আসল প্রশ্ন।

০৫ ই জানুয়ারি, ২০১১ সন্ধ্যা ৬:১৬

সহজ পৃথিবী বলেছেন: আজকের একটি অভিজ্ঞতা বলিঃ সকালে সাভার বিপিএটিসি থেকে ইমেইলে আমার কাছে ঢাকায় জরুরী একটি ২৩ মেগাবাইট ফাইল পাঠিয়েছে ইমেইলে। উল্লেখ বিপিএটিসি ১০ মেগাবিট ব্যান্ডউইথ ব্যবহার করছে।

আমার সমস্যা হচ্ছে সকাল ১১ টা থেকে শুরু করে আমি এখন বিকেল ৩.৩০ মিনিট হতে চলেছে ডাউনলোড, কখন শেষ হবে কখন প্রিন্ট দেব ? সরকার কি ঘোড়ার ডিম চাচ্ছে।

৩৯| ০৫ ই জানুয়ারি, ২০১১ দুপুর ১:১২

বিপ্লব কান্তি বলেছেন: আপনি উদাহরনে ইউরোপ আমেরিকাকে নিয়ে আসার আগে বাংলাদেশ এর অবস্হান আর ইউরোপ আমেরিকা কোথায় আছে সেটা কি চিন্তা করেছেন ?

ইংল্যান্ডে ব্যান্ডউইথের দাম বেশি আমেরিকার চেয়ে, আমেরিকার চেয়ে স্পিড ও স্লো ।

বাংলাদেশে এখন ও ৫০০০ টাকায় ১এমবিপিএস পাওয়া যায় । সব জায়গায় নয় ।

বাংলাদেশ কখনোই আমেরিকা নয় । সেজন্যই বলেছি আপনার চিন্তা অবাস্তব ।

৪০| ০৫ ই জানুয়ারি, ২০১১ দুপুর ১:২১

বিপ্লব কান্তি বলেছেন: আরেকটি কথা আবার পরিষ্কার করে বলি , আপনার চাহিদা বেড়ে গেছে , মানুষের চাহিদার শেষ নেই , যত পায় আরো চায় ।

কয়েকটি প্রাইভেট কোম্পানি বাংলাদেশে মোবাইল-ইন্টারনেট-ডাটা সার্ভিস সহজলভ্য করে দিয়েছে, জনসাধারন ইন্টারনেট ছুয়ে দেখার সুযোগ পাচ্ছে । ধন্যবাদ দিন ওদের , বাংলাদেশের মত একটি সার্ভিস দেয়া বা টিকিয়ে রাখা কত কঠিন সেটা বাস্তবে যারা কাজ করে তারা জানে ।

যদি প্রাইভেট না হয়ে বাংলাদেশ সরকারের প্রতিষ্টানগুলো এ সার্ভিস গুলো দিত তাহলে ইন্টারনেট ইউজ করা আর হতো না এই জনমে ।

০৫ ই জানুয়ারি, ২০১১ দুপুর ১:৪৭

সহজ পৃথিবী বলেছেন: আমি সুনামগঞ্জ শাল্লায় একটি ইন্টানেটের দোকান দিতে চাই সেখানে গ্রামের মানুষের কাছে তথ্য প্রযুক্তির সেবা বিক্রি করবো।

সুতরাং ওখানে আমি ৫ টাকায় সারাদিন আনলিমিটেড ৫১২কিলোবিট গতির সংযোগ চাই। এবং আমাদের সংখ্যা ১০ কোটি।

মন্ত্রী যেহেতু দুই বছরেও আমাকে থীজি ও এই ব্যান্ডউথ দিতে পারেনি তার নর্সিংদির মনোহরদিতে কাপড়ের পাইকার হওয়া শ্রেয়। আমারা এধরনের লোকের দারা দেশের আর ক্ষতি বহন করতে পারছি না।

উল্লেখ্য বাংলাদেশে আজ কমপক্ষে ২৫০গিগাবিট অর্জন করা সম্ভব ছিল অথচ আছে ৫০ জিবি।

মোবাইল অপারেটরদের ২ বছর আগে থ্রীজি দিল আজ দেশের যেকোন অঞ্চলে ব্রডব্যান্ড দেয়া সম্ভব হতো এবং তাদের গ্রাহকও মোবাইল ফোনের মত ৫ কোটি না হলেও ১ কোটি ছাড়িয়ে যেত। তখন ৫ টাকা সারাদিন আনলিমিটেড .....


ফর রেকর্ড আপনি একমাত্র এ্যাক্সপার্ট এই পর্যন্ত যার কাজে পোষ্টটি ভালো লাগেনি।


৪১| ০৫ ই জানুয়ারি, ২০১১ দুপুর ১:২৮

মহান পংকজ বলেছেন: এতগুলো মানুষ আমরা এত ভাবে এত বার বলছি পোষ্ট টি স্টিকি করা হোক, এটা কি মডু দের দৃষ্টিতে পরেনা । তারা বিভিন্ন বিতর্কিত বিষয় স্টিকি করছেন অথচ এ ব্যাপারে খেয়াল নাই।
আমার মাঝে মাঝে মনে হয় আমরা এই দেশে যে সকল তথাকথিত সুযোগ সুবিধা পাই নিউজল্যান্ডের গরুরা ও এর থেকে বেশী সুযোগ পায়।

গত বছর ঢাকা ফোন কিনেছিলাম ৩০০০ টাকা দিয়ে উদ্দেশ্য ছিল বাসায় ব্যবহার হবে আর নেট চালাব, ......... বাচ্চারা দিল বন্ধ করে, ক্যান বন্ধ ছাড়া কি আর কোন পথ ছিলনা ? বন্ধ করায় ক্ষতি টা কার হলো কোম্পানীর নাকি সাধারণ মানুষের ?

তবে যে যত কিছুই বলুক না কেন আমাদের এই স্পিড কোন কাজের না আমাদের সামর্থের সাথে সামঞ্জস্য রেখে স্পিড ও দাম নির্ণয় করা হোক । না হলে এই ডিজিটাল সরকারের আর সরকারের গদিতে আশার আর প্রয়োজন নেই।

৪২| ০৫ ই জানুয়ারি, ২০১১ দুপুর ১:৪০

বিপ্লব কান্তি বলেছেন: হাঁ , আমিই একজন , দাবিটিকে অযোক্তিক বলেছি ।

গত ডিসেম্বর পর্যন্ত আইএসপি ২০০০০ টাকায় এক এমবিপিএস ব্যান্ডউইথ সরকার থেকে কিনতো , সে হিসেবে প্রতি ১০০ কেবি=২০০০ টাকা। আপনি ১০০ কেবি আইএসপি'র কাছ থেকে কত টাকায় কিনেছেন ?

বিটিসিএল থেকে ব্যান্ডউইথ কিনে, মাঝখানের রাউটিং, ডিভাইস, কর্মী খরচ হয়ে ব্যবহারকারীর বাসা পর্যন্ত পোছাতে খরচ কত পড়ে সেটা কি চিন্তা করেছেন । আপনি যখন দাবি করবেন তখন এই প্রশ্নগুলোর উত্তর ও আপনার কাছে থাকতে হবে ।

ইন্টারনেটের বহনকারী প্রতিটি ডিভাইসের ডাটা বহন করার একটি লিমিটেশন আছে । ইন্টারনেট মানেই শুধুই ব্যান্ডউইথ খরচ নয় ।

০৫ ই জানুয়ারি, ২০১১ দুপুর ১:৫৩

সহজ পৃথিবী বলেছেন: FB Status: আমি পাঁচ টাকায় বেস্টপ্রিন্ট (হাই ডেফিনেশন) ইংলিশ মুভি (i.e. saw 3D) দশ মিনিটে ডাউনলোড করে ইউএসবিতে টিভিসেটে দেখতে চাই। ২০০ টাকার আনলিমিটেড ইনটারনেটে। বাংলাদেশে ! -OMG


Mohsin Chy koy ki ????

But it is possible in Bangladesh.

আমাকে দুইশ টাকায় টাকার আনলিমিটেডে কয়েক জিবি ডাটা দশ মিনিটে মোবাইল সীমে ডাউনলোড করার ব্যবস্থা করে দেন । আপনি আমার Flexi একাউন্টে আমাকে পাঁচ টাকা ট্রান্সফার করার ক্ষমতা অর্জন করুন । আমি Saw 3D ডাউনলোড করে আপলোড করে দোকান দিয়ে রাখবো, মোবাইল।

৪৩| ০৫ ই জানুয়ারি, ২০১১ দুপুর ১:৪২

প্রীতম কুমার দাস বলেছেন: +++++++++++++++

৪৪| ০৫ ই জানুয়ারি, ২০১১ দুপুর ১:৪৫

সুব্রত সরকার বলেছেন: ++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++

৪৫| ০৫ ই জানুয়ারি, ২০১১ দুপুর ২:০৮

মোঃ গোলাম কিবরিয়া বলেছেন: কইস্যা পেলাস, , , স্টিকি করা হোক .।.।।

৪৬| ০৫ ই জানুয়ারি, ২০১১ দুপুর ২:২১

বিপ্লব কান্তি বলেছেন: সুনামগনজের শাল্লায় থানায় আপনি ইন্টারনেট পাবেন কিভাবে ? ঢাকা থেকে কে নিয়ে দিবে ?

৫ টাকায় সারাদিন আপনি পেলে কাষ্টমারকে তো সারাদিন ৬ টাকায় দিতে হবে । ১ টাকা লাভে আপনার চলবে ।

কাষ্টমারের কাছে কত টাকায় বিক্রি করবেন আপনি ? আপনার বিদ্যুৎ বিল, কম্পিউটার খরচ কত ? আপনার বেতন কত ?

প্রতিটি কম্পিউটারের দাম ৫০-৬০ হাজার টাকা পড়বে , এক বছর পর পর তা বদলে ফেলতে হবে ।

পারবেন ?


৪৭| ০৫ ই জানুয়ারি, ২০১১ দুপুর ২:২৭

বিপ্লব কান্তি বলেছেন: আরেকটি কথা , আপনার উল্লেখিত শাল্লা থানায় যাওয়ার সড়কপথ আছে তো ? দিরাই থানা থেকে শাল্লার সড়কটি হয়েছে তো !! নাকি এখন ও বর্যায় নৌকা আর হেমন্তে পায়ে হেটে !!!!!!


০৫ ই জানুয়ারি, ২০১১ বিকাল ৩:০৩

সহজ পৃথিবী বলেছেন: ওখানে উপজেলা সদর সহ দুইটি বাজারে দশটি কম্পিউটর বিভিন্ন দোকানে আছে। তাছাড়া সরকারী বেসরকারী বিভিন্ন অফিসে আরও ২০ থেকে ২৫ টি কম্পিউটার আছে।

সারাদেশের প্রত্যান্ত অঞ্চলে এমন লক্ষাধীক সেটআপ আছে। কি করবো ? অনেক কাজ আছে ! যেমন কারও স্বামী, ভাই, ছেলে বিদেশে থাকে। তাদের সাথে আমি বিনা পয়সায় স্কাইপি/ইয়াহু ইত্যাদী দিয়ে ভিডিও কল করিয়ে দশ টাকা করে নেব !
আচ্ছা বলেনতো সরকার এত টাকা খরচ করে সারাদেশে ৪৫০০ ইউআইসি কেন করলো ? কি কাজ আছে ? প্রধানমন্ত্রী কেন বোকার মত সুইস টিপে সেগুলো ওপেন করলো ?

তবে দূঃখের বিষয় প্রধানমন্ত্রীকে সত্যিই বোকা বানাচ্ছে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী ও বিটিআরসি চেয়ারম্যান।

৪৮| ০৫ ই জানুয়ারি, ২০১১ দুপুর ২:৩৮

মোহাইমেন বলেছেন: আবদুর রহমান (রোমাস) বলেছেন: পোষ্টটা স্টিকি করা হোক....!!!

৪৯| ০৫ ই জানুয়ারি, ২০১১ দুপুর ২:৪৫

বিপ্লব কান্তি বলেছেন: ভাই, হাস্যকর পর্যায়ের কোন দাবি ঠিক নয় । আপনি এখন ও বুঝে উঠতে পারেননি আই-টি নিয়ে সরকারের কাছে কি চাওয়া উচিত আর সরকারের ই বা কি করা উচিত ।

বাংলাদেশে এখন ও গ্রামে ইন্টারনেট নিয়ে যাওয়ার সময় হয়নি । তবু ও প্রাইভেটরা গ্রামে চলে গেছে ।

বাংলাদেশের এখন দরকার , ইন্টারনেট থেকে কিভাবে টাকা আর্ন করা যায় সেটা নিয়ে কাজ করা , কলসেন্টার মার্কেট ফিলিপাইনের দখলে সেটা বাংলাদেশের দখলে কিভাবে নিয়ে আসা যায় সেটা নিয়ে কাজ করা । ডাটা সার্ভার- সেন্টার কিভাবে বাংলাদেশে স্হাপনে ইনফ্রাস্টাকচার করে দেওয়া যায় সেটা নিয়ে কাজ করা , সফটওয়ার শিল্প থেকে কিভাবে আর্ন করা যায় সেটা নিয়ে কাজ করা । সর্বোপরি বাহিরের লোকেদের কাছে বিশ্বাসযোগ্যতা তৈরি করা যে আমরা ও এসব বিষুয়গুলি পারি , এবং কাজগুলো আমাদের দিতে পারো ।

ইন্টারনেটের দাম ২০০০০ থেকে ১৩০০০ হাজার হয়েছে , দেশের কোন লাভ হবে না , দেশ বিদেশ থেকে দু-টাকা ও পাবে না । আইএসপিরা ২০-২২% স্পিড বাড়িয়ে দিবে । এর ফলে কেউ কেউ ইউটিুউব একটু তাড়াতাড়ি দেখতে পারবেন , দেশের বা জনগনের এতে কোন লাভ বয়ে আনবে না ।

কি দরকার সেটা আগে জানতে হবে , তারপর চাইতে হবে ।

০৫ ই জানুয়ারি, ২০১১ বিকাল ৩:১৫

সহজ পৃথিবী বলেছেন: মোহাইমেন বলেছেন: বিপ্লব কান্তির কুযুক্তিতে মজা পাইছি। আপনি কম্পিউটার ক্ষেমা দেন। দিস্তা কাগজে ব্লগ লিখে মডারেটরদের কাছে আপনার পোস্ট পাঠাইয়া দেন। তারা পোস্টাইয়া দেবে। কি দরকার ইন্টারনেটের। আবাল!

০৭ ই জানুয়ারি, ২০১১ দুপুর ১২:১৭

সহজ পৃথিবী বলেছেন: বাংলাদেশের এখন দরকার , ইন্টারনেট থেকে কিভাবে টাকা আর্ন করা যায় সেটা নিয়ে কাজ করা

ভাইজান পৃথিবীতে একমাত্র বাংলাদেশে এখনও ইন্টারনেট ব্যাংকিংয়ের অনুমোদন দেয়া হয় নাই আর আপনি ৪ কেবি গতিতে বলছেন আউটসোর্সিয়ের কথা ? আগে কর্মি হওয়ার নূন্যতম যোগ্যতা অর্জন করুন। পেপলে অন্তর্ভূক্ত দেশের তালিকা দেখে বলুন বাংলাদেশের যোগ্যতা কোথায় ?

৫০| ০৫ ই জানুয়ারি, ২০১১ দুপুর ২:৫০

হোমারদা বলেছেন: পোষ্ট টি স্টিকি করা হোক আর সাথে ++++++

৫১| ০৫ ই জানুয়ারি, ২০১১ দুপুর ২:৫২

মোহাইমেন বলেছেন: বিপ্লব কান্তির কুযুক্তিতে মজা পাইছি। আপনি কম্পিউটার ক্ষেমা দেন। দিস্তা কাগজে ব্লগ লিখে মডারেটরদের কাছে আপনার পোস্ট পাঠাইয়া দেন। তারা পোস্টাইয়া দেবে। কি দরকার ইন্টারনেটের। আবাল!

পাবলিক আপনার মতো সারাদিন ব্লগেই পড়ে থাকে না। আমাদের অনেকের ইন্টারনেটের স্পীডের জন্য হাহুতাশ করতে হয়। কর্পোরেট কোম্পানীর গুনগান গাইতে গাইতে তো গলা শুকাইয়া ফেলছেন। শোনেন আমার কথা, মনোযোগ দিয়া শোনেন-

"অব্যবহৃত ব্যান্ড উইডথ ৬০%। বর্তমান দরেই কেন সরকার আপনার কর্পোরেট কোম্পানীগুলোর কাছে বিক্রি করছে না, নোট করেন বর্তমান মুল্য"। তাহলে কি হতো বর্তমান মুল্যেই গ্রাহক বেশী স্পীড পাইতো। কমানোর হিসাব পড়ে।"

বিপ্লব কান্তি বলেছেনঃ "আপনি ৫১২কেবিপিএস ব্যান্ডউইডথ দিয়ে কি করবেন সেটা কি জানতে পারি ? আপনার তো এই গতির দরকার নেই বলে আমি জানি । "

কার কি দরকার ঐটা বলার ইজারা আপনারে দেয়া হয় নাই। আপনার ইন্টারনেট কেন দরকার? আগে সেইটা বলেন। আবাল!

৫২| ০৫ ই জানুয়ারি, ২০১১ বিকাল ৩:০১

বিপ্লব কান্তি বলেছেন: মোনাইমেন . ভাই যুক্তি দিয়ে কথা বলুন , খারাপ শব্দ ইউজ করবেন না । করলে আমি ও করবো ।

তর্কে এসেছেন ,

বলেন .... সরকারের অব্যবহৃত ব্যান্ডউইথ আপনার বাসায় কে পৌছে দিবে ? কি মাধ্যমে পোছে দিবে , সেখানে খরচ কত পড়ে , আপনার ইন্টারনেটের দরকার কি ? আপনি ইন্টারনেট দিয়ে কি করেছেন ? ভবিষ্যতে সেটা কি কাজে লাগতে পারে ?

খেয়াল করে ........ কোন খারাপ শব্দ নয় ।

৫৩| ০৫ ই জানুয়ারি, ২০১১ বিকাল ৩:০৭

জাওয়াদ হাসান বলেছেন: আপনি বলেছেন আমার ১ম কমেন্টের জবাবে বলেছেন "প্রবীনরা আমাদের বৃদ্ধাঙ্গুলী দেখাচ্ছে"। এখানে কি আপনি আমাকে প্রবীণ বলেছেন? আমার বয়স কিন্তু ৩০ এর নিচে। আর মানসিকভাবে আমি তো ছোটকাল থেকেই যুবক।

০৫ ই জানুয়ারি, ২০১১ বিকাল ৩:৫৭

সহজ পৃথিবী বলেছেন: বৃদ্ধ বলতে আমাদের মন্ত্রী পরিষদ এবং সচিবদের বুঝিয়েছি।

ডিজিটাল বাংলাদেশের একটি বেসিক প্রশ্ন করি ।

ডিজিটাল বাংলাদেশ গড়ার মন্ত্রী পরিষদের কয়জন মন্ত্রী মোবাইলে নম্বর সেইভ করতে পারবে ?

প্রশ্নটাকে হালকা ভাবে দেখার কোন সুজোগ নেই, খুবই প্রাকটিকেল প্রশ্ন ও এর উত্তর থেকেই ডিজিটাল বাংলাদেশের ভবিষ্যৎ বলে দেয়া যাবে। আর কোন পরীক্ষা করার কোন দরকার নেই।

৫৪| ০৫ ই জানুয়ারি, ২০১১ বিকাল ৩:৩৩

ইশতে আশিক বলেছেন: দেশের মানুষ ব্যাবহার করতে পারেনা আর খা*** বাচ্চারা করবে ইন্টারনেট রপ্তানি। আমাদের দেশের কলসেন্টার, সফটওয়ার বিজনেস আরো কতো সম্ভাবনাময় শিল্প ধংস হয়ে গেছে শুধু মাত্র এই ইন্টারনেট স্পিডের কারনে। আমাদের দেশের কম্পিউটার ইঞ্জিনিয়ারা বাইরের দেশের নামি দামি কম্পানিতে চাকরি করছে কিন্তু নিজের দেশে কিছু করতে পারছেনা শুধু এই ইন্টারনেট এর কারনে। বাইরের দেশের কম্পিউটার ফার্ম গুলোর সাখা ইন্ডিয়তে চালু হয়েছে অথচ বাংলাদেশে হচ্ছেনা এই ইন্টারনেটের দুর অবস্থার কারনে। আর শ*** পো রা করবে ব্যান্ডউথ রপ্তানি!!!! সরকারে আইটি নিতি নির্ধারকরাতো গ্রামীন ফোনের চাইতে বড় হারামী।

জন সার্থে পোষ্ট টি স্টিকি করা হোক।

৫৫| ০৫ ই জানুয়ারি, ২০১১ বিকাল ৩:৩৪

কিছুক্ষণ বলেছেন: @বিপ্লব কান্তি : ভাই আপনি কি আইটির লোক?

২০বছর আগে এদেশের মানুষ কেমনে যোগাযোগ করত? চিঠি বা অনেক কষ্ট করে টেলিফোনের মাধ্যমে। আর বাইরের দেশের মানুষদের সাথে যোগাযোগ করতে কত দিন লাগত??
এখন মোবাইল আসায়, ইন্টারনেট আশায় জিনিসটা কি স্পিডি হয় নাই?? ব্যাবসা বানিজ্যে কি তার প্রভাব পড়ে নাই? স্পিড বাড়লে কি আমাদের সব ধরনের যোগাযোগ আরও দ্রুততর হবে না? এতে কি ব্যবসা বানিজ্য বাড়বে না??

স্পিডের ২০% আমরা পাচ্ছি না, কিন্তু টাকা তো সরকার ১০০% এর ই দিচ্ছে ! লাভ হচ্ছে কার? আর লস?

সফটওয়ার শিল্প, ডাটা সার্ভার- সেন্টার এগুলা কি এখনকার স্পিডে চলবে? হাস্যকর...

আউটসোর্সিং কোম্পানিতে এখন ইন্টারনেট স্পিডের কারনে যে কাজ ২ঘন্টায় করা যেত সেইটা ২দিন বসে করতে হয়!!আপনার মত মানুষের কাছে ইউটিউব তাড়াতাড়ি দেখাটা ব্যাপার কিন্তু যারা এইটার ব্যাকএন্ড ডেভেলপ করে লাখ লাখ ডলার দেশের জন্য আনতেছে তারা যে আরও অনেক বেশি ডলার হারাচ্ছে স্পিডের জন্য এইটা বুঝেন? ১০ গিগা আপলোড করতে কয় ঘন্টা লাগে এখন? নাকি কয় দিন! আর স্পিড বাড়িয়ে দিলে তো কারো কোন লস নাই, এর জন্য তো বেশি পে করতে হচ্ছে না সরকারকে! শুধু শুধু বসিয়ে বসিয়ে বিল দেয়া হচ্ছে।

বাংলাদেশে এখন ও ৫০০০ টাকায় ১এমবিপিএস পাওয়া যায় !!!! আমারে ডেডিকেটেড লাইন দিবেন, আমার বাসা ঢাকায়।আপনার ফোন নাম্বার দেন....
এসব খালি কাগজেই লেখা থাকে, যখন নেয়া হবে তখন দেখা যাবে, ১২৮ ও ঠিক মত আসে না!! টাকা ঠিকই নেয় এরপরে ঐ স্পিড ভাগ করে আরও ৫জায়গায় সেল করে!! আমার বন্ধুর আউটসোর্সিং কোম্পানিতে বিডিকমের ৫১২কেবিপিস লাইন ১৪ হাজার টাকা তাও সবসময় ডেডিকেটেড না!!

আপনার আরও জানার ইচ্ছা থাকলে আমরা যারা দৈনিক ১৮ ঘন্টা ইন্টারনেট ইউজ করি, জীবন জীবিকার জন্য তাদের সাথে যোগাযোগ করেন...

৫৬| ০৫ ই জানুয়ারি, ২০১১ বিকাল ৩:৩৫

অক্রুর মাঝি বলেছেন: বিরোধিতা করার জন্য পোস্টটিতে ঢুকেছিলাম, আমি ব্যক্তিগতভাবে মুভি ডাউনলোড করার জন্য আনলিমিটেড ইন্টারনেটের বিরোধী (আমার ব্যক্তিগত একটা বাজার জরিপও সেদিকেও ইংগিত করেছিল), তবে আপনার পোস্টটি ৩০০ টাকার মুখরোচক দাবির চাইতেও অনেক গুরুত্বপূর্ণ insight বহন করে।

০৫ ই জানুয়ারি, ২০১১ বিকাল ৩:৫১

সহজ পৃথিবী বলেছেন: ধন্যবাদ আপনি পোষ্টিটর ব্রডার লক্ষ্যটা ধরতে পেরেছন। তবে বিপ্লব কান্তিকে বোঝান।

৫৭| ০৫ ই জানুয়ারি, ২০১১ বিকাল ৩:৩৫

মোহাইমেন বলেছেন: :) আবাল তো পুথিগত শব্দ, অশ্লীল শব্দ নয় দাদা।

আবাল = অপ্রাপ্তবয়স্ক B-)

আমার নামটা সোজা, ঠিক মতো পড়ে দেখুন, বানান রীতি দেখে লিখুন। মনে হচ্ছে উত্তেজনায় ভুল করেছেন, মেনে নিলাম :)

আপনার যুক্তিতো মহাপ্রাজ্ঞপূর্ণ! প্রাতঃ স্বরনীয়! দিব্যজ্ঞানসম্পন্ন আধারের আলো, অন্ধের লাঠি! এবার খুশি? আচ্ছা দাদা বুঝলাম এবার আপনি খুশি হইছেন। আগে যাই :)

১মেগাবাইট ব্যন্ডউইডথের ওজন কতো কেজি? আর ৫০ মেগাবাইটের কত কেজি? :| #:-S

ভাই ব্যান্ডউইদথের পরিবহন/পরিচলন প্রক্রিয়া কি? ইনফ্রাস্ট্রাকচার কি রকম হয়?

সারসংক্ষেপে বলিঃ বেশিরভাগ ক্ষেত্রেই কোনো ইনফ্রাস্টাকচারের আপডেট ছাড়াই বর্তমান সুবিধা দিয়েই স্পীড বাড়ানো সম্ভব। আপনি ৪" সাপ্লাই লাইনে ১/২" পানি সর্বরাহ করতেছেন। পাবলিক ঐ ১/২" পানি নিয়া গুতাগুতি করতেছে।

আর আমি কি ব্যবহার করি তা আপনার এতো আগ্রহ কেন? মনে করেন আমি ব্লগেই থাকি। ১০টা পোস্ট ডাউনলোড হতে গড়ে সময় লাগে ১৫ মিনিট। আর ২৫৬ কেবিতে সময় লাগে ৭.৫ মিনিট। দেখেন উচ্চগতিতে আমার ৭.৫মিনিট বেচে গেছে। আর অর্থকরী কর্মকান্ডের ইতিবৃত্তি নিয়া ফাল পারলাম না। ঐটা একটু পড়ে জেনে নেন, তবে দুই চোখ খোলা রেখে। আর গার্টনারের প্রতিবেদন টা পড়ে দেখবেন - বাংলাদেশের আইটি নিয়া।

আর সুশীল সুশীল ভাব ধরার আগে বাংলা শব্দের অর্থ ভালো করে জেনে নেবেন :) নয়তো মৃগয়াকে পাখি মনে হবে।

৫৮| ০৫ ই জানুয়ারি, ২০১১ বিকাল ৩:৩৬

বিপ্লব কান্তি বলেছেন: আমি আবার শাল্লায় ফিরছি ,

আপনাকে আমি জিঞ্জেস করেছিলাম, শাল্লাতে যাওয়ার সড়কপথ নেই , সেটি নেই কেনো ? যে জায়গায় যাওয়ার সড়কপথ নেই , সংযোগ সড়ক নেই জেলার সাথে , সে জায়গায় ইন্টারনেট চাওয়া কি বাড়াবাড়ি চাওয়ার পর্যায়ে পড়ে না !!

কে শিখিয়েছে যে শাল্লাতে ইন্টারনেট বা প্রযুক্তি পাওয়া সম্ভব , নিশ্ছয়ই বাংলাদেশে সরকার নয় । প্রাইভেট কোম্পানীগুলো নিশ্চয়ই ।

আজ থেকে সাত বছর আগে আমি শাল্লাতে ইন্টারনেটের মাধ্যমে কল করতে দেখেছি । দিরাই থেকে কর্ডলেস হয়ে ৭ - ১০ টাকা মিনিটে ইংল্যান্ডে কল ।

সরকারের দৃষ্টিতে বিষয়টি অবৈধ , প্রাইভেট খাত থেকে হয়েছে ।

অনলাইন ব্যাংক আছে সেখানে , মোবাইল খাত থেকে ইন্টারনেট আছে ।

------------------------------------------------

একটি জিনিস খেয়াল করুন , সরকার আপনাকে ফ্রি ব্যান্ডউইথ দিবে আর আপনি সেখানে নিয়ে গ্রামের লোকজনের কাছ থেকে বেশি দামে বিক্রি করে টাকা কামাবেন , এমন একটি ইচ্চে আপনার ।

সবার ও একই ইচ্ছে , কেউ জোরে ডাউনলোড দিবে , কেউ পর্ন ফিল্ম দেখবে বেশি বেশি, কেউ ইউটিউব , কেউ আপনার মত ক্যাফে বিজনেস করে গ্রামের লোকজনের টাকা নিবেন । এসবের জন্য সরকার ভূর্তিকি দিবে কেন ? সবাই নিজের আখের গোছাতে ব্যস্ত ।

সরকার তখনই ব্যয় করা উচিত , যদি বৈদেশিক মুদ্রা আনতে পারে কেউ । এটা অনেক আগেই দিয়ে দিয়েছে , সফটওয়ার কোম্পানি অনেক কম রেটে স্পিড কিনার একটা সুযোগ দিয়েছিল , কল সেন্টার দেন , সরকার কম রেটে ব্যান্ডউইথ দিতে পারে । টাকা উপার্জন দরকার ,


------------------------------


সবশেষে বাংলাদেশেক জানুন , ইউরোপীয় মোবাইল দেখে বাংলাদেশকে চিন্তা করবেন না, টেলিটক দেখে কিছুটা শিখুন , শাল্লায় খুন হলে সেই লাশ সুনামগনজ আসতে আসতে ১৮ ঘন্টা লাগে সেই দেশে আপনার এ রকম চাওয়া অযৌক্তিক ।



০৫ ই জানুয়ারি, ২০১১ সন্ধ্যা ৬:৫৬

সহজ পৃথিবী বলেছেন: যে জায়গায় যাওয়ার সড়কপথ নেই , সংযোগ সড়ক নেই জেলার সাথে , সে জায়গায় ইন্টারনেট চাওয়া কি বাড়াবাড়ি চাওয়ার পর্যায়ে পড়ে না !!

এইতো এতক্ষনে বলছেনঃ শুধু শাল্লায় কেন সারাদেশের ৪০% থেকে ৬০% জনগণের কাছে ও অঞ্চলে যাওয়ার যোগাযোগ ব্যবস্থা নেই এবং আগামী ৫০ বছরেও সেই অবস্থা হবে না যখন দেশের অধিকাংশ গ্রামের সাথে যোগাযোগ ব্যবস্থা সৃষ্টি হবে। এরকম একটি দেশে টেলিকমিউনিকেশন জনগণের জন্য কত বড় আর্শিবাদ তা আপনার মত অপদার্থ ভারতের/পাকিস্তানের দালালদের জন্য আমরা কখনও বুঝতে পারছি না। তাইতো এদেশের সর্ববৃহত টেলিকমিউনিকেশন টেরেস্টারিয়াল টেলিকাস্টকে আজও শুধুমাত্র বিটিভির সম্পদ করে রেখেছি। পৃথিবীতে ১৯৪৮ সাল থেকে বিপ্লব ঘটিয়ে ফেলা কমিনিটি রেডিও আজও আমরা চিনলাম না।

আর ইন্টারনেটের আবির্ভাব ৯০ এর দশকে ব্যপকতা লাভ করলেও বাংলাদেশের মানুষকে ২০০৭ সালের আগে জানতেই দেয়া হয়নি ইন্টারনেট জিনিষটা কি (২০০৭ সালের মে মাসে সাবমেরিন কেবলে সংযোগ ও মোবাইলে ব্যান্ডউইথ দেয়ার আগে কোন ভাবেই বলা যাবে না দেশে ইন্টারনেট ছিল)

আমি শাল্লায় বসে ৩০০ টাকায় আনলিমিটেড ইন্টারনেট নিয়ে আর দুই লাখ টাকার মত খরচ করে একটা এফএম রেডিও ট্রান্সমিটার সেটআপ দিয়ে ১ লক্ষ মানুষকে দেশ তথ সারা দুনিয়ার সাথে সংযুক্ত করতে চাই। রেডিও ব্রাউজিং ট্রার্মটা শুনছেনতো ? লোকাল মার্কেটে লোকাল বিজ্ঞাপন দিয়েই চলবে।

টেলিকমিউনিকেশন জনগণের জন্য গণতন্ত্রের জন্য কি জিনিষ তা আপনার মত ভারতের দালাল কোন দিন বুঝবে না। "পর্ন ফিল্ম দেখবে" তাই বুঝবেন। আপনি আসলে বর্তমান ডাক ও টেলিযোগাযোগ সচিব আরএক দালাল এবং তার পূবের আমলাদের মত বলছেনঃ সবিব গত দুই বছর ধরে বলছেন "বাংলাদেশে থ্রীজ দেয়া যাবে না কারন থ্রীজি দিলে আমাদের যুব সমাজ উলঙ্গ হয়ে একে অন্যের কাছে ভিডিও কল করবে"।

৫৯| ০৫ ই জানুয়ারি, ২০১১ বিকাল ৩:৫১

বিপ্লব কান্তি বলেছেন: জনাব মোনাইমেন ,

যারা ইনফ্রাস্টাকচার বিক্রি করে , ধরেন বাংলালিংক ,

আপনি যদি তাদের একটি ডাটা লাইন বসুণ্ধরা থেকে রাজশাহী নিয়ে যেতে চান , তাহলে আপনাকে গুলশান -১ টু রাজশাহী কোতয়ালীর পাশের কোন থানা দেখিয়ে দিয়ে দিবে ।

কেন দিবে ? বারিধারা মাইক্রোওয়েভে সে ১০ এমবি স্পিড পরিবহনের জায়গা দিতে পারবে না , অন্যদিকে রাজশাহী বাটা মোড়ের মাইক্রোওয়েভে ও সেই জা্যগা নেই ।

ইনফ্রাস্ট্রাকচারে বড় রকম পরিবর্তন আনতে হয় স্পিড বাড়লে ।


দুই ........... ব্লগের উদাহরন তুলেছেন ... সাম_ইন কেন স্লো , আমি বলবো .... সাম-ইনের ডাটা সার্ভার কেন আমেরিকায় রাখা হয়েছে ? বাংলাদেশে ডাটা ইনফ্রাস্টাকচার সরকার কেন তৈরি না করে অন্য কিছু চিন্তা করছে ? বাংলাদেশে দরকার কল সেন্টার, ডাটা সেন্টার, সফটওয়ার শিল্পে জোর দেওয়া । এটিই সর্বপ্রথম করা উচিত , এটি অনেক কঠিন ,

সরকার জানে বা জানে না .. তাই সরকার ব্যান্ডউইথের দাম কমানোকেই অগ্রযাত্রা মনে করছে । কিন্তু এটা অগ্রযাত্রা নয় । দেশের দু পয়সার কাজে লাগবে এ দাম কমানো । আমরা চাই আই-টি থেকে আর্ন , বিদেশি মোবাইল সেট হাতে নিয়ে আপনার মত আবালরা (আপনি আবালকে খারাপ শব্দ মনে করেন না যেহেতু) যাতে মনে না করে যে কত এগিয়েছি , অন্য জায়গার জিনিস কিনাকে অগ্রযাত্রা বলে না, তেমনি সাম-ইনের ডাটা সার্ভারকে বৈদেশে রেখে আপনাকে ৮এমবি ব্যান্ডউইথ দিলে ও সেটা যেমন স্লো আছে তেমনই থাকবে । কোন উন্নতি হবে না ।





০৫ ই জানুয়ারি, ২০১১ বিকাল ৪:১৯

সহজ পৃথিবী বলেছেন: বিপ্লব ভাই বড় সমস্যাটা কোথায় সেটা বলেনঃ আমি নিচে কিছু বললাম।

প্রতিদিন গড়ে তিন কোটি মিনিট আইএসডি কল দেশে আসে বা বিদেশ থেকে বাংলাদেশে কল করা হয়। এর অর্ধেকের বেশি আসে অবৈধ্য ভিওআইপির মাধ্যমে বাকি অর্ধেক বৈধ্য পথে।

এসব ভিওআইপির অপারেটরের অধিকাংশ সেটআপ বিটিসিএল এর কর্মকর্তার বাসায় ও ডিএইচওএস এর সেনাবাহিনীর কর্মকর্তাদের বাড়িতে এবং ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী, বিটআরসির চেয়ারম্যান ও তাদের আত্মীয় সজনের বাসায় বসানো আছে। খেয়াল করে দেখবেন উল্লেখিত বাড়িগুলোতে মোটামোটা তারে ইন্টারনেটের সংযোগ দেয়া আছে। আজকাল ভারতে বসে বাংলাদেশের ভিওআইপি করা হচ্ছে। সম্প্রতী টেরেস্টারিয়াল লিংকের মাধ্যমে ভারত থেকে নেয়া কেয়েক জিবি BW দিয়ে সীমান্তে বসে ভিওআইপি করা হচ্ছে।

৬০| ০৫ ই জানুয়ারি, ২০১১ বিকাল ৪:০৩

অাবু জাফর বলেছেন: স্টিকি হউক এবং পেলাস!

৬১| ০৫ ই জানুয়ারি, ২০১১ বিকাল ৪:০৬

মোহাইমেন বলেছেন: আপনি কী ইচ্ছাকৃত আমার নাম ভূল লিখছেন? নাম টা ঠিকভাবে লিখুন। :)

মোনাইমেন না মোহাইমেন

আপনি বলেছেন -
"বাংলাদেশে দরকার কল সেন্টার, ডাটা সেন্টার, সফটওয়ার শিল্পে জোর দেওয়া ।"

এখন বলেন -
=> কল সেন্টার কী? এর কাজ কীভাবে হয়?
-(অনেক ফ্যাক্টরের ১টা বড় ফ্যাক্টর স্পীড)

=> ডাটা সেন্টার কী? এর ব্যবহার কীভাবে হয়?
-(অনেক ফ্যাক্টরের ১টা বড় ফ্যাক্টর স্পীড)

=> সফটওয়্যার কী? এই শিল্পের এর কাচামাল কী? কিভাবে এর মাধ্যমে কীভাবে রেমিটেন্স আনা যাবে?
-(অনেক ফ্যাক্টরের ১টা বড় ফ্যাক্টর স্পীড)

দাদা, সব কিছুর মাঝেই ঐ একটা জিনিস আগে আসে স্পীড। সরকারগুলো কী ব্যবস্থা নিয়াছে আইটি এর জন্য? আউটসোর্সিং যা আয় করে সব সরকারের প্রত্যক্ষ ও পরোক্ষ মদদ ছাড়াই। আমি খুব সাধারন মানুষ, আমি যেটা বুঝতেছি সেটা এই ব্লগের সবাই বুঝতেছে। কিন্তু 'আপনার মতো জ্ঞানীব্যক্তি বুঝতেছে না' সেটা আমাকে অবাক করতেছে না। :)

ভাই আপনার তো ঐ গোপাল ভাড়ের অবস্থা, গাছের ডালে বসে ডাল কাটতেছেন :)। সম্বিৎ ফিরে পান এই কামনায় :)

৬২| ০৫ ই জানুয়ারি, ২০১১ বিকাল ৪:২০

বিপ্লব কান্তি বলেছেন: ফ্রি-জি .... সরকারের লোকের কথাকে সাপোর্ট দেয়া যায় না, ভিডিও দেখুক না , কিন্তু বিদেশী সেট দিয়ে দেখবে সেটা মানবো না ... কারো ক্ষনিকের এনজয় জাতির জন্য সর্বনাশ নিয়ে আসতে পারে না ।

@ কিছুক্ষন .... বিডিকম ১৪ হাজার টাকা দিয়ে ৫১২কেবিপিএস বিক্রি করছে !!!! অবিশ্বাসের কথা বলার জায়গা এটি নয় । ১৪০০০ দিয়ে এক এমবিপিএস নিবেন ?

বাংলাদেশে কল সেন্টার ব্যান্ডউইথের জন্য ফেইলর হয়নি , বাংলাদেশে কেউ বিশ্বাস করে নাকি ? আর কল সেন্টার - ডাটা সেন্টার - সফটওয়ার সেন্টারের কানেকশন ফাইবার দিয়ে নিতে হয় , কোন এয়ার ইন্টারনেট নয় ।

ডাটা সার্ভার .... বিডিনিউজের ডাটা সার্ভার, ডিএসই এর ডাটা সার্ভার বাংলাদেশের ভিতরে ।

আরো বিষয় আছে , ব্যান্ডউইথের দাম নয় ,

৬৩| ০৫ ই জানুয়ারি, ২০১১ বিকাল ৪:৩০

সহজ পৃথিবী বলেছেন: আশিস বলেছেন: হেডস্যার বলেছেন: মডেমের দাম যতই হোক আমার দরকার ৩০০ টাকায় ২৫৬ মেগা স্পীড সহকারে আনলিমিটেড। সেই দিনের আশায় আছি।

৬৪| ০৫ ই জানুয়ারি, ২০১১ বিকাল ৪:৩৭

মোহাইমেন বলেছেন: @বি.কা.
দাদা মহাশয়, আমার এই সেল্ফ কোটেড লাইনটি কী মিস করেছেন?
"
-(অনেক ফ্যাক্টরের ১টা বড় ফ্যাক্টর স্পীড)
"
স্মল-মিডিয়াম জব এর ক্ষেত্রে যে বাংলাদেশের প্রোগ্রামাররা অনেক এগিয়ে গেছে সেই খবর কী জানেন? পাকিস্তান-ইন্ডিয়া-রাশিয়ার চাইতে বাংলাদেশের বিশ্বাসযোগ্যতায় এগিয়ে গেছে সেটা কী জানেন? আপনাকে গার্টনারের প্রতিবেদন পড়তে বলেছিলাম, সময় করে পড়ে নেবেন। আর ব্যক্তিগতভাবে আপনাকে অবিশ্বাস করলে সে রাগ সবার উপর ঝেড়ে দেবেন ক্যানো?

৬৫| ০৫ ই জানুয়ারি, ২০১১ বিকাল ৪:৪৯

সহৃদয় বলেছেন: পোস্টটি স্টিকি করা হোক।

৬৬| ০৫ ই জানুয়ারি, ২০১১ বিকাল ৪:৫৬

শেখ আমিনুল ইসলাম বলেছেন: সহমত

৬৭| ০৫ ই জানুয়ারি, ২০১১ বিকাল ৫:২৯

কিছুক্ষণ বলেছেন: @ বি কা: বিডিকম ১৪ হাজার টাকা দিয়ে ৫১২কেবিপিএস বিক্রি করছে !!!! অবিশ্বাসের কথা বলার জায়গা এটি নয় । ১৪০০০ দিয়ে এক এমবিপিএস নিবেন ?

"অবিশ্বাসের কথা বলা"
এই কাজটা আমি করি না । ০১৫৫২৩৭০৭৯৩... ফোন করে জেনে নেন এখুনি!
সফটওয়ার সেন্টারের কানেকশন ফাইবার দিয়ে নেয়া হয়েছে... আর ভাই শব্দটা এয়ার ইন্টারনেট না, এটা ওয়্যারলেস ইন্টারনেট!

আপনাকে বলে লাভ নেই, আপনি জেগে জেগে ঘুমাচ্ছেন!

৬৮| ০৫ ই জানুয়ারি, ২০১১ সন্ধ্যা ৬:১২

আহ্‌সান হাবীব আকন্দ বলেছেন: পোস্টটি স্টিকি করা হোক

পোস্টটি স্টিকি করা হোক

পোস্টটি স্টিকি করা হোক

পোস্টটি স্টিকি করা হোক

পোস্টটি স্টিকি করা হোক

পোস্টটি স্টিকি করা হোক

পোস্টটি স্টিকি করা হোক

পোস্টটি স্টিকি করা হোক

পোস্টটি স্টিকি করা হোক

পোস্টটি স্টিকি করা হোক

পোস্টটি স্টিকি করা হোক

পোস্টটি স্টিকি করা হোক

পোস্টটি স্টিকি করা হোক

পোস্টটি স্টিকি করা হোক

পোস্টটি স্টিকি করা হোক

পোস্টটি স্টিকি করা হোক

পোস্টটি স্টিকি করা হোক

পোস্টটি স্টিকি করা হোক


৬৯| ০৫ ই জানুয়ারি, ২০১১ সন্ধ্যা ৭:১৫

শওকত হোসেন বলেছেন: পোস্টটি স্টিকি করা হোক।
পোস্টটি স্টিকি করা হোক।
পোস্টটি স্টিকি করা হোক।
পোস্টটি স্টিকি করা হোক।
পোস্টটি স্টিকি করা হোক।
পোস্টটি স্টিকি করা হোক।
পোস্টটি স্টিকি করা হোক।

৭০| ০৫ ই জানুয়ারি, ২০১১ সন্ধ্যা ৭:১৫

হাম্বা বলেছেন: আলোচনাঃ বাংলাদেশে এই মহুর্তে অব্যহৃত ব্যানডউইথ (BW) থাকা সত্যিই অনাকাংখিত, যেখানে এখন বাংলাদেশে মোট ৫০ মেগাবিট BW আছে (44.6 gbps on seamewe-4 and 5 gbps on terrestrial link from India)


ভাই মেগাবিট এর যায়গায় মনে হয় গিগাবিট হবে

৭১| ০৫ ই জানুয়ারি, ২০১১ সন্ধ্যা ৭:৩০

আবদুল মুনয়েম সৈকত বলেছেন: পোস্টটি স্টিকি করার জন্য অনুরোধ করছি

৭২| ০৫ ই জানুয়ারি, ২০১১ সন্ধ্যা ৭:৩৫

আব্দুল্লাহ আল নোমান বলেছেন: ক্লিক দিস

৭৩| ০৫ ই জানুয়ারি, ২০১১ রাত ৮:২৭

আমরা সোচ্চার বলেছেন: ফাটাফাটি। কিন্তু বিপ্লব কান্তি নামের পন্ডিতের প্যাচাল পড়ে মাথা একেবারে আউলা হইয়া গেল।

৭৪| ০৫ ই জানুয়ারি, ২০১১ রাত ৮:৪৯

সহজ পৃথিবী বলেছেন: বঝছি পোষ্টটি স্টিকি হবেনা। কারন সামু ডরাইছে বিটিআরসি পাছে সামুরে ব্যান কইরা দেয়।

৭৫| ০৬ ই জানুয়ারি, ২০১১ সকাল ১১:০৬

বিপ্লব কান্তি বলেছেন: আপনার দাবি যুক্তিসংগত ছিলো না, ৪০০-৫০০ টাকায় ৫১২ BW দেয়ার মত ইনফ্রাস্ট্রাকচার বাংলাদেশে এখন ও তৈরি হয়নি । তবু ও বলবো সময়ের সাথে এই একমাত্র ইন্টারনেটই ও মোবাইল কমিউনিকেশন আশাতীত ভাবে এগিয়েছে, আর কিছুই নয় , সবচেয়ে এগোনোর দরকার ছিলো কৃষি, স্বাস্হ্য , নদী ড্রেজিং ।

শুনে লজ্জা পাবেন , কিছু বিদেশি লোক এটিকে এগিয়েছে, ইনভেষ্ট করেছে , এক সময়কার বাংলাদেশি , এক পূরুষ বা ২ পুরুষ ধরে ইউরোপ - আমেরিকায় আছে এরা আইএসপি বিজনেস শুরু করেছে ।

আর মোবাইল তো পুরোটাই বিদেশি কোম্পানী ।

ওরা এসেছিলো বলে আমরা আজ এতদূর ইন্টারনেট পাচ্ছি ।

বাংলাদেশের সরকারের পক্ষে এসব সম্বব হবে না ।

যাই হোক আমি আপনার মত শাল্লায় ৫১২ কেবি ৫ টাকায় পেয়ে সাইবার ক্যাফে দিতে চাই না, কৃষকদের টাকা ও আনতে চাই না , আমি চাই শাল্লায় সংযোগ সড়ক হোক । আপনি নিশ্চয়ই বুঝতে পেরেছেন কোন কারনে আমি বাংলাদেশে অনেক থানা-উপজেলায় গিয়েছি এবং সেখানকার অবস্হা নিয়ে ধারনা আছে ।

আমার চাওয়া, বাংলাদেশে কল সেন্টার করে বিদেশি টাকা নিয়ে আসুক, ডাটা সেন্টার করে বিদেশি টাকা নিয়ে আসুক , এমন হলে সরকার সেখানে ৫০০০ টাকায় ডেডিকেটেড কোর ফাইবার কানেকশনের ব্যবস্হা করুক । কারো ব্যক্তিগত এনজয়ের জন্য ইন্টারনেট স্পিড কি হবে সেটা নিয়ে সরকার একটু দেরিতে ভাবুক ।

৭৬| ০৬ ই জানুয়ারি, ২০১১ সকাল ১১:১৯

বিপ্লব কান্তি বলেছেন: আমি দু:খিত , আমি খেয়াল করিনি , এর মধ্যে আপনি আমাকে ভারত/পাকি দালাল , অপদার্থ গালি দিয়ে ফেলেছেন । আমি তো গালি দেইনি , তাহলে আপনি দিলেন কেনো ? আমি তো আপনার অবাস্তব চিন্তার বিপক্ষে কথা বলেছিলাম



এই বোল্ট করা লাইনটা যেখানে আছে সেখানে কি অন্য কিছু আশা করেন নাকি ?

শুনেন .... কার বালটা ছিড়েছেন ইন্টারনেট দিয়ে সেটা শুনি , লোকজন ৩২কেবিপিএস এর লাইন দিয়ে কোটিপতি হয়েছে, আপনি ৩২ এমবিপিএস দিলে ও পারবেন না। নাকি পেরেছেন !!! ফাও পেচাল বাদ দেন ।


করলে বলেন

৭৭| ০৬ ই জানুয়ারি, ২০১১ বিকাল ৪:২৯

সহজ পৃথিবী বলেছেন: @ শ্রীমান বিপ্লব কান্তি, আপনার সবগুলো কমেন্ট পুনরায় পড়লাম। আপানার ধ্যান ধারনার একটা লোকও যদি সরকারের নীতিনির্ধারনি পর্যায়ে থাকে বা প্রভাব থাকে (যদিও পুরো মহলটাই এরকম) তাহলে তা যেকোন দেশ ও জাতির জন্য খুবই ভয়ংকর। আপনার মত মানসিকতার ও ভিষনারী লোকেরাই দেশের আজকের প্রতিটি সেক্টরের দৃশ্যমান ও অদৃশ্য দুর্বস্থার পেছনে দায়ি এবং এরাই সুদূর প্রসারী লক্ষ্য নিয়ে নিরন্তর কাজ করে যাচ্ছে বলেই আমরা আজও যে তিমিরে ছিলাম সে তিমিরেই আছি। আপনার কথাবার্তা শুনে জাতির সামনে আরও ঘোরঅমানিশাই দেখা যাচ্ছে। বুঝতে পাচ্ছিনা এত ধুরন্ধর (রুপক অর্থে) ভয়ংকর মানসিকতার মানুষও যদি বাংলাদেশে থাকে তাহলে দেশটা স্বাধীন হলো কেন ?

৭৮| ০৬ ই জানুয়ারি, ২০১১ বিকাল ৫:১৭

বিদ্রোহী ভৃগু বলেছেন: আজকের পৃথিবীতে ৫১২ kbps এর নিচের BW কে আর ব্রডব্যান্ড বলা হয় না। উল্লেক্ষ্য ইউটিউবে জন্য লোয়েস্ট রোকোয়ার্মেন্ট ৩০০ kbps. তাই এই মুহুর্তে ব্যন্ডউইথ রপ্তানীর কোন প্রশ্নই আসেনা।

: পোষ্টটা স্টিকি করা হোক....!!!
: পোষ্টটা স্টিকি করা হোক....!!!
: পোষ্টটা স্টিকি করা হোক....!!!

৭৯| ০৬ ই জানুয়ারি, ২০১১ সন্ধ্যা ৬:২১

রাহাত ইমাম বলেছেন: সর্বনিম্ন ৫১২কিলোবিট গতিতে আনলিমিটেড ইন্টারনেটের দাম সর্বোচ্চ ৩০০ টাকা করা হউক, এর পর আর সকল প্যাকেজ।.....সহমত

৮০| ০৬ ই জানুয়ারি, ২০১১ সন্ধ্যা ৬:৪০

বাংলার কথা বলি বলেছেন: বিপ্লব কান্তি ভাই রে বলিঃ ভাই শুনেন আমি স্টুডেন্ট মানুশ আমার জন্য মাইক্রোসফটের কিছু সফটোয়ার ফ্রি দেয়া আছে, এমনকি উইন্ডোজ সেভেনের স্টুডেন্ট ইডিশন ফ্রি। তাও পাইরেটেড ভার্সন ইউজ করি শুধুমাত্র ডাউনলোড করতে পারিনা তাই। আপনি বললেন স্পিড বাড়াইয়া কি হবে? আমি বলিঃ স্পিড বাড়াইলে আমার মত অনেক ছাত্র রেজিস্টার্ড সফটওয়ার ব্যাবহার করতে শুরু করবে। আমি পার্সোনালি ব্যান্ডুইথ কম পাই বলে লিনাক্স ইউজ করার সাহস পাইনা। আপনি আবাল আবালি থাকবেন।

এই কমেন্ট করার আগে প্যাকেজ শেষ হয়ে গিয়েছিল। আমি ২০ টাকা লোড দিয়ে পে পার ইউজ দিয়ে কমেন্টাইলাম। আরো কিছু কওয়ার খোয়াইস ছিল। পরে কমুনে।

০৬ ই জানুয়ারি, ২০১১ সন্ধ্যা ৭:৪৪

সহজ পৃথিবী বলেছেন: ভাই আপনারেই খুজতে ছিলাম। শ্রীমান বিপ্লব কান্তির কথাবার্ত শুনে আমারতো পুরো মাথা খারাপ হওয়ার অবস্থা। লোকটা বলে কি ? এযে চৈত্রের কাঠফাটা রোদে দাড়িয়েও উনি বলতে পারবেন "দেখেন কি স্নিগ্ধ চাঁদনি রাত !" কত সিনসিয়ারলী কনফিডেন্টলী গণ বিরোধী কথা বলে গণ খেদমতের নামে।

আপনার অভিজ্ঞতা থেকে উক্ত দুইটি খোচাতেও যদি উনার ঘুম না ভাঙ্গে তাহলে বুঝতে হবে এ ঘুমায়ও না গন্ডারও না এ জেগে আছে তবে ঘুমের ভান করছেন, শুনছেন। প্রজাতীটি খুবই বিপদজনক।


"বিপ্লব কান্তি ভাই রে বলিঃ ভাই শুনেন আমি স্টুডেন্ট মানুশ আমার জন্য মাইক্রোসফটের কিছু সফটোয়ার ফ্রি দেয়া আছে, এমনকি উইন্ডোজ সেভেনের স্টুডেন্ট ইডিশন ফ্রি। তাও পাইরেটেড ভার্সন ইউজ করি শুধুমাত্র ডাউনলোড করতে পারিনা তাই। আপনি বললেন স্পিড বাড়াইয়া কি হবে? আমি বলিঃ স্পিড বাড়াইলে আমার মত অনেক ছাত্র রেজিস্টার্ড সফটওয়ার ব্যাবহার করতে শুরু করবে। আমি পার্সোনালি ব্যান্ডুইথ কম পাই বলে লিনাক্স ইউজ করার সাহস পাইনা। আপনি আবাল আবালি থাকবেন।

এই কমেন্ট করার আগে প্যাকেজ শেষ হয়ে গিয়েছিল। আমি ২০ টাকা লোড দিয়ে পে পার ইউজ দিয়ে কমেন্টাইলাম। আরো কিছু কওয়ার খোয়াইস ছিল। পরে কমুনে।"

৮১| ০৬ ই জানুয়ারি, ২০১১ সন্ধ্যা ৬:৫৬

ছাইরাছ হেলাল বলেছেন:

পোষ্টটা স্টিকি করা হোক ।

৮২| ০৬ ই জানুয়ারি, ২০১১ রাত ৮:৩০

বিপ্লব কান্তি বলেছেন: স্টুডেন্ট মানুষ, তার ভা্সিটি তারে ইন্টারনেট ফ্রি দেয় না কেনো ? ওরা তো অনেক কম দরে ব্যান্ডউইথ কেনে ?

আমি পার্সোনালি ব্যান্ডুইথ কম পাই বলে লিনাক্স ইউজ করার সাহস বলি কথাটি বাংলার কথা বলি;র

পাগল ছাগল কয় কি ? লিনাক্স ইউজ করতে স্পিড লাগে ? কেনো ? লিনাক্স ওপারেটিংয়ে এত স্পিড দিয়ে কি করবি আবাল ?

আমারে শিখাইতে লাগছছ ।


পোষ্টদাতা আবাল আবার ওর কমেন্ট কোট করে !!! পোষ্টদাতা লিনাক্স ইউজ করছে স্পিডের ভয়ে , সে লিনাক্স দিয়ে কি করতে চায় ?

নাকি লিনাক্স নাম গতকাল শুনেছে ?

০৭ ই জানুয়ারি, ২০১১ রাত ১২:০৪

সহজ পৃথিবী বলেছেন: জ্ঞানী দাদা আপনি কোথায় বসে ব্লগিং করছেন ? আমাদের মনে হচ্ছে আপনি সীমান্তের ঐ পাড়ে, আশেপাশের এই সমগ্র অঞ্চলের গণমানুষের মুক্তি বিরোধী দেশের এজেন্ডা বাস্তবায়নের এজেন্ট হিসাবেই মন্তব্যগুলো ছড়াচ্ছেন । আপনার মত মানুষদের জন্য আমাদের জনগণ প্রায়ই পুরো একটি সম্প্রদায়কে সন্দেহ করে, তা যদিও ঠিক নয়।

অবশ্য দেশ জাতি জনগণ ও উন্নয়নের যে ধারনা আপনি পোষন করেন তা আমাদের কাছে নতুন কিছু না। তা গত চল্লিশ বছর যাবৎ আমারা শুনে ও দেখে আসছি এদেশের ঘাড়ে সিন্দাবাদের ভূতের মত বসে থাকা জনগণ ও গণতন্ত্র বিরোধী নেতা ও আমলাদের ভেতরে। আজ দূঃখ হলেও আমাদের মনে হয় দেশটা ত্রিশ লক্ষ শহীদ রক্ত দিয়ে স্বাধীন না করলেও বরং এদেশের জনগণের অনেক কম পরাধীনতা থাকতে হতো।

যেই সাবমেরিন কেবল নিয়ে আপনার মত জনগণের ও গণতন্ত্রের শত্রুরা ২০১১ সালেও আমাদের হাইকোর্ট দেখাচ্ছেন তার ইতিহাস দেখলেই দেখা যায় আপনাদের মানসিকতা আর আমাদের ভাগ্য কত করুন। নিচের সামেরিন ক্যবলের একটা সংক্ষিপ্ত ইতিহাসটা দিলামঃ


সাবমেরিন ক্যাবল পৃথিবীর টেলিকমিনিকেশনের ইতিহাসে বিপ্লব এনেছিল আজ থেকে প্রায় ২০০ বছর আগে। দূরত্বকে যোগযোগমাধ্যমের দারা জয় করার প্রয়াসে মানুষ যখন টেলিগ্রাফিক তারের ভেতর দিয়ে ছোট্টো ম্যসেজ পাঠিয়ে দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে পৌছাতে শিখেছিল তখনই সমুদ্র পার হয়ে অন্য মহাদেশে টেলিগ্রাম পাঠানোর ধারনা থেকেই প্রথম সাবমেরিন ক্যবলের ধারনা দিয়েছিল স্পেনের একটি কোম্পানি, ১৭৯৫ সালে। পৃথিবীর প্রথম সফল সাবমেরিন কপার তারটি ফেলা হয়েছিল ১৮৫০ সালে ইংলিশ চেনেলে, ফ্রান্স ও ইংলেন্ডের মাঝে। ১৮৫৬ সালে প্রথম ট্রান্স আটলান্টিক সাবমেরিন কেবেলটি রানী ভিক্টরিয়া আমেরিকার প্রসিডেন্ট জেমসের সাথে টেলিগ্রাফিক মেসেজ দিয়ে উদ্ভোদন করেছিল। ১৮৭০ সালেই উপমহাদেশের বোম্বের সাথে লন্ডনের প্রথম সংযোগ তারটি ফেলা হয়েছিল। সেই থেকে সাবমেরিন ক্যাবলের ইতিহাস যা ধীরে ধীরে আন্তমহাদেশীয় টেলিফোনি সিস্টেম, আশির দশকের আগে থেকেই সারা পৃথিবীর দেশগুলোকে জালের মত সংযুক্ত করে ইন্টারনেটের রুপ লাভ করে ।

এই সকল তারগুলোর একটা বৈশিষ্ট হলো এগুলোর স্থায়িত্ব পনের-বিশ-ত্রিশ বছর করে। এসময় পর এগুলো রিপ্লেস করা বা নতুন ক্যবল স্থাপন করা হয় আরও উন্নত সুবিধার ও দ্রুতগতির ক্যবল দিয়ে। ১৯২০ সালে বেতার তরঙ্গের মাধ্যমে আন্তমহাদেশিও টেলিকমিউনিকেশের আবিষ্কার হলেও সস্তা, গণতান্ত্রীক আর নির্ভরযোগ্যতার জন্য সাবমেরিন ক্যাবলই জনপ্রিয় থেকে যায় ইউরোপ আমারিকা অস্ট্রলিয়া স্কেন্ডেনেভিয়ার গণতান্ত্রীক ও উন্নত দেশগুলোতে।

আমাদের এই অঞ্চলের প্রধান ক্যবল সাউথ-ইস্ট এশিয়া-মিডিলইস্ট-ওয়েস্টার্ন ইউরোপ বা সিমিউই পরিবারের প্রথম তাড় সি-মি-উই-১, ৩৫ হাজার কিলোমিটার লম্বা তারটিতে ১৯৭৮ সালে বাংলাদেশকে প্রথমবার বিনা খরচে সংযুক্ত হওয়ার প্রস্তাব তৎকালীন নেতা আমলা ও ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রনালয় রিজেক্ট করেছিল। তখন এদেশের যে পরিমাণই আইএসডি কল ছিল তা আন্তমহাদেশিয় রেডিও সিগ্নালের মাধ্যমেই বহাল রাখে দেশকে পৃথিবী থেকে যতদূর বিচ্ছিন্ন রাখা যায় সেই মোটিভেশন থেকেই তা করা হয়েছিল। যদিও তখনও বাংলাদেশ থেকে একটা টেলিফোন করলে তা লন্ডন হয়ে কোলকাতা বা ইসলামাদ যেত।

অঞ্চলের প্রথম অপটিকেল ফাইবার সাবমেরিন কেবলটি বসানো হয় ১৯৮৫ সালে যার নাম সি-মি-উই-২ এবারও বাংলাদেশকে প্রস্তাব দিলেও সেই একই বিশ্বাস থেকেই আমাদের সংযুক্ত হতে দেয়নি ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রনাল। এ পরিবারের তৃতীয় তাড় ১৯৯৪ সালে, আরও অনেক বেশি ক্ষমতা সম্পন্ন ফাইবার অপটিক নাম সি-মি-উই-৩, তখনও এই মন্ত্রনালয় আমাদের সংযুক্ত হতে দেয়নি।

সর্বশেষে ২০০২ সালে সি-মি-উই-৪ এর মেমোরেন্ডাম স্বাক্ষর করলেও সি-মি-উই-৪ এর সংযোগের সিদ্ধান্ত নিতে আমাদের ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রনালয় আরও ৪ বছর বিলম্ব করে। তাই দেখা যায় ২০০৭ সালের মে মাসে পৃথিবীর সম্ভাব্য সর্বশেষ দেশ হিসাবে বাংলাদেশ প্রথমবারের মত সাবমেরিন ক্যবলে সংযুক্ত হয়।



১৯৯৫ থেকে ২০০৭ এ সময়টাতে যখন টেলিকম/ইন্টারনেট/ব্যন্ডউইথ বিষয়ে পৃথিবীতে প্রকৃত উন্নতি সাধীত হয় সেখানে আমরা সাবমেরিন ক্যাবলেই যুক্ত না হয়ে দেশের আইটি ডেভলপমেন্টে, টেলিযোগাযোগ ও গণতন্ত্রে কত ক্ষতি করেছি তা শুধু টাকা দিয়ে হিসেব করা সম্ভব নয়। কয়েকটা প্রজন্মকেই তার সমসময়িক পৃথিবীতে অদক্ষ করে রেখছি যা ফলাফল আমাদের বয়স্ক অথচ নীতি নির্ধারনী লোকদের মাউস ভাঙ্গা আইটি দক্ষতায় দেখলেই বোঝা যায়।

এদিকে এই সংযোগে ঢুকে গত তিন বছর যাবৎ আমরা কি করছি তার আলোচনা এই পোষ্ট জুড়েই দেখা যাচ্ছে।

৮৩| ০৬ ই জানুয়ারি, ২০১১ রাত ৯:৪৩

ধুসরিত বলেছেন: বিপ্লব কান্তি বলেছেন: কারো ব্যক্তিগত এনজয়ের জন্য ইন্টারনেট স্পিড কি হবে সেটা নিয়ে সরকার একটু দেরিতে ভাবুক ।

বুঝতে পারছি আপনে ব্যাক্তিগত টাকা দিয়া ইন্টারনেট চালান না। মাইরা খাইলে গায়ে লাগে না। আর আপনে ব্লগে কি করেন? ব্লগ ব্যবহারেও তো ইন্টারনেট লাগে। আপনার জন্য ইন্টারনেট না। শাল্লায় গিয়া রাস্তা ঠিক করেন, আপনের আশা পুরন হইবো। শাল্লাবাসিও উপকার পাইব।

৮৪| ০৬ ই জানুয়ারি, ২০১১ রাত ১০:০৬

বাংলার কথা বলি বলেছেন: বি কা ভাই, আপনি লিনাক্স কখনো ইউজ করেছেন? আবাল। মিয়া লিনাক্সে এম্পিথ্রি বাজাইতে গেলেও কোডেক নামাইতে হয়। আর ভার্সিটিতে একদিন নষ্ট করে একটা ডিভিডি এর আইএসও ফাইল নামানোর দুর্শাহস আপনার আছে, বা ছিলো, আমার নাই।

আল্লাহ আপনারে বুদ্ধি দিক এই দোয়া করি। হ আর একটা কথা , আপনি কি করেন জানতে মুঞ্চায়।

৮৫| ০৭ ই জানুয়ারি, ২০১১ রাত ১:০৬

সাব্বির শাহরিয়ার বলেছেন: পোস্টটি স্টিকি করা হোক।

৮৬| ০৭ ই জানুয়ারি, ২০১১ রাত ১:১৮

বনলতাসেন বলেছেন: পোষ্টটা স্টিকি করা হোক....!!!

৮৭| ০৭ ই জানুয়ারি, ২০১১ রাত ১:২০

অজানার পথে বলেছেন: আপনার আলোচনা অংশগুলো আইটালিক এ না দিয়ে নরমাল ফন্ট এ দিলে পড়তে মনে হয় আরো সুবিধা হত। ধন্যবাদ।

৮৮| ০৭ ই জানুয়ারি, ২০১১ রাত ১:২৮

সৌরদীপ্ত বলেছেন: জনাব বিপ্লব কান্তি, আমি একজন লিনাক্স ইউজার। উবুন্টু, লিনাক্স মিন্ট, ফেডোরা ইত্যাদি চালাই নিয়মিত। নিয়মিত ওএস আপডেট করি, ইচ্ছামত। যা ইন্টারনেট ছাড়া অসম্ভব। অরিজিনাল উইন্ডোজেও তো আপডেট করা লাগে, সেটা যখন চলে তখন ব্রাউজিং বা ডাউনলোড স্লো হয়ে পড়ে। নাকি আপনি চোরাই বা পাইরেটেড উইন্ডোজ চালান বলে টের পান না। লিনাক্সে বিভিন্ন সমস্যার সমাধান পাওয়া যায় জালের জগতে, লিনাক্স কমিউনিটি বেশ শক্ত বন্ধনে আবদ্ধ। পারস্পরিক যোগাযোগের জন্য প্রয়োজন হয় ইন্টারনেটের। উইন্ডোজে সমস্যায় পড়লে ফরম্যাট মারা লাগে, লিনাক্সে আমরা ফোরামে সমাধান পেয়ে যাই। তাই লিনাক্সের সাথে ইন্টারনেটের সম্পর্ক অপরিহার্য।

আর বাংলাদেশে ব্যান্ডউইডথ নিয়ে যা করা হচ্ছে তা স্রেফ পাগলামি। পাগলকে শত বুঝালেও সে বুঝবে না, দু:খজনক হলেও সত্যি সরকারে যারা রয়েছে তাদের তথ্য প্রযুক্তি নিয়ে জ্ঞানের অভাব প্রকট। দেশে বিভিন্ন সার্ভারের মিরর স্থাপন করলে, নিক্স বাস্তবায়ন করলে ইন্টারনেট আরো সহজ হয়ে যেত।

আসুন আমরা গালাগাল না করে সমাধানের পথ খুঁজি।

৮৯| ০৭ ই জানুয়ারি, ২০১১ রাত ১:৫০

অজানার পথে বলেছেন: বেশি স্পিড থাকলে মুভি, গেম তাড়াতাড়ি নামাতে পারব, ইউটিউব এ বাফারিং আর লাগবে না। এই আমার সুবিধা।

আপনারা কে কোন দিক দিয়ে লাভবান হবেন একটু বলবেন কি?

আমার এই লাভ এ দেশের কোন উপকার বা উন্নতি হবে বলে মনে হয় না।

০৭ ই জানুয়ারি, ২০১১ সকাল ১১:৪৪

সহজ পৃথিবী বলেছেন: আপনার কি লাভ তা চিন্তা করার দরকার নাই। আমরা ব্যপক জনগণের কথা চিন্তা করছি আর ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী, সচিব ও বিটিআরসি চেয়ারম্যান ভাবছে ভারতের কথা ও তাদেয় জায়ান্ট ভিওআইপি পার্টারদের কথা।

ব্যান্ডউইথ ব্যবহার বাড়ালে/স্পীড বাড়ালে ৭০ লাখ প্রবাসীদের দেশে তাদের পরিবর পরিজনের কথা বলার সহজ, স্বল্প মূল্যে এমন কি ইয়াহু স্কাইপিতেও কথা বলা, ও ভিডিও কলে দেখার সুযোগ পাবে। অবশ্য স্পীড বেড়ে গেলে যাদের সবচেয়ে ক্ষতি হবে তারা হলেন ভিওআইপি অপারেটর ও যারা এখান থেকে ভাগ পাচ্ছে।

যদিও সরকার ক্ষমতায় আসার পর থেকেই গত ২৪ মাস যাবৎ ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী প্রতি তিন মাস পরপর বলছেন ৩ মাসের মধ্যে ভিওআইপি ওপেন করে দেয়া হবে। অথচ আজও খবর নাই। গত ২৮ সেপ্টেম্বর সংসদ অধিবেশনে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী অবহিত করেন গত নভেম্বরে ভিওআইপি লাইসেন্স প্রক্রিয়া শুরু হবে।

আচ্ছা প্রবাসীকল্যান মন্ত্রনালয় কেন ভিওআইপি ওপেন করার কথা বলে না ? এটাতো এই মন্ত্রনালয়ের প্রবাসীকল্যানের একটা গুরুত্বপূর্ন লক্ষ্য হওয়া উচিত। এরাও ভিওআইপির ভাগ পায় নাকি ?

এদিকে গত আন্তজতিক প্রবাসী দিবসে প্রধানমন্ত্রী প্রবাসীদের জন্য অনেক বাঘ ভাল্লকমারা হচ্ছে জানালেন। সরকার ক্ষমতায় আসার পরপর তার পুত্র বলেছিলেন ছয় মাসের মধ্যে বাংলাদেশে ব্যান্ডউইথের সমস্যা থাকবে না। আসলে সব মিথ্যা ভাষন।

৯০| ০৭ ই জানুয়ারি, ২০১১ সকাল ১১:৫৮

রিয়াজুল ইস্‌লাম বলেছেন: ৩০০ টাকায় আনলিমিটেড ইন্টারনের!!

একবারেই অযোক্তিক এবং অবাস্তব। সত্য কথা শুনেন........কেউ আপনাকে মাগনা ইন্টারনেট দিবে না। টেকনলজি, মার্কেটিং এসবের পিছনে অনেক টাকা খরচ হয়..........সম কিছু হিসাব করে তারপর পোষ্ট দেওয়া লাগে........।

আপনার ইন্টানেট দরকার আপনি বলে দিলেন ৩০০ টাকায় আনলিমিটেড দিতে হবে, কে দিবে? সরকার তার নিজের পকেট থেকে দিবে নাকি? নাকি বেসরকারি মালিকেরা আপনাকে ফ্রী দিবে!!

সেই একই যুক্তিতে যদি আমি বলি:

১) আমি মাসে ৫০০ টাকা দিব, আমাকে মেডিকেল পুরাই দিতে হবে।
২) আমি মাসে ১০০০ টাকা দিব আমাকে সমস্ত শিক্ষা (শিক্ষা উপকরণ সহ) দিতে হবে।
৩) আমি মাসে ৫০০০ টাকা দিব আমাকে ঢাকা শহরে বাসস্থান দিতে হবে।
৪) এরকম আরো...............


দেখুন আপনার চাহিদার চায়তে আমি যে লিস্ট দিলাম সেটা বেশি যোক্তিক কারণ এগুলো সংবিধানের মৌলিক অধিকার বটে।

শহরে কয়জন না খেয়ে ঘুমায় কোনদিন ভেবে দেখেছেব কি?

মদ্দা কথা হলো..........আমাদেরকে শুধুমাত্র ভাবুক না হয়ে বাস্তবতার নিরিখে ভাবুক হওয়ার প্রয়োজন।

পোষ্টটি বারে বারে আপনি পড়ার জন্য অন্য পোষ্ট দিয়ে চলেছেন, যেটা বেশ দৃষ্টিকটুও লাগছে..........আপনি শত শত প্লাস পেলেও আমি আপনাকে মাইনাস দিয়ে গেলাম।

৯১| ০৭ ই জানুয়ারি, ২০১১ সকাল ১১:৫৯

পজেটিভ নেগেটিভ বলেছেন: স্টিকি করা হোক

৯২| ০৭ ই জানুয়ারি, ২০১১ দুপুর ১২:৫৮

মোসাব্বির বলেছেন: উপরের কমেন্ট পড়ে বিপ্লব দাদা সম্পর্কে কিছুটা আগ্রহ সৃষ্টি হলো, সেই সূত্রে দাদার ব্লগে ঢুকে বিভিন্ন পোষ্ট ও কমেন্ট দেখি। দাদার জাতীয়তা বা পেশা উদ্ধার করতে না পাড়লেও আমার যা মনে হয়েছে উনি সরকার কতৃক এদেশের জনগনের ভাল হবে এই টাইপের দাবীর সমালোচনা করে। বর্তমান টেলিযোগাযোগ সচিব (সম্ভবত একই জাতের দাদার আত্নীয়ও হতে পারে) উনিও দাদার মত এই ব্যাপারটা বিরোধীতা করে এয়ারটেলকে কিছু অতিরিক্ত সুবিধা দেওয়ার পক্ষপাতী।
দাদা বেছে বেছে পোষ্টের কমেন্ট করে এবং ইসলাম সম্পর্কিত পোষ্টগুলোতে সরাসরি কোন আঘাত না করে অত্যন্ত সুকৌশলে ইসলামকে হেয় করে।

০৮ ই জানুয়ারি, ২০১১ দুপুর ১২:৪০

সহজ পৃথিবী বলেছেন: দাদা বিপ্লব কান্তি হচ্ছে ডাক ও টেলিযোগাযোগ সচিব জনাব সুনিল কান্তি বোস এর মুখপাত্র। জনাব সুনিল কান্তি বোস সচিব ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রনালয়'কে এই মুহুর্তে বাধ্যতামূলক অপসারন করা হউক। অন্য দেশের প্রেসক্রিপশনে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রনালয়ের মত ডিজিটাল বাংলাদেশের সবচেয়ে গুরুত্বপূর্ন মন্ত্রনালয়ের তাঁকে গত দুই বছর সচিব হিসেবে রেখে ডিজিটাল বাংলাদেশের বাস্তবায়নকে বাঁধাগ্রস্থ করার জন্য তার বাংলাদেশের নাগরীকত্ব বাতিল করা হউক এবং সরকার জবাবদিহি করুক কেন, কোন কোন গ্রাউন্ডে তাকে এই মন্ত্রনালয়ের এত দিন বহাল রাখা হলো ?
এই শাস্তি প্রদান করে, ভবিষ্যতে কোন আমলা যেন দেশের ও জনগণনের স্বার্থের বিরোধী কাজ করতে আর সাহস না পায়, তাদের নেতা বললেও না, তা নিশ্চিত করা হউক। কারন আমলাদেরই হওয়ার কথাছিল "প্রফেশনাললি পেট্রিওটিক"

৯৩| ০৭ ই জানুয়ারি, ২০১১ দুপুর ১:০৫

বাংলার কথা বলি বলেছেন: আরো কিছু আবালের উৎপত্তি দেখা যায়। গুড সবগুলা মনেহয় ভাদা(ভারতীয় দালাল)। আরে ভাই আমার যা সামর্থ তাতে আমি শুধু সিটিসেলের ৮০০ মেবা লাইন এফোর্ড করতে পারি।ওই ডাটা দিয়ে তো কোর্স ম্যাটেরিয়াল ঠিকমত ডাউনলোডাইতে পারিনা।

আর ভাদার দল বলে আনলিমিটেড ইন্টারনেট দিয়ে কি হবে?

এখনো না বুঝলে আমি সহজ ভাষায় বলি, আনিলিমিটেড ইনটারনেট দিয়ে ভাত রান্না করে খাবো।

লেখক ভাই, একটা পিলাচ দিসিলাম, কওনের কথা মনে নাই।

ষ্টিকি করা হোক

৯৪| ০৭ ই জানুয়ারি, ২০১১ দুপুর ১:০৭

বাংলার কথা বলি বলেছেন: মোসাব্বির ভাইয়ের পর্যবেক্ষনের জন্য ধন্যবাদ। আমি এইটা করতে চাইসিস্লাম, আপনি ই কইরা ফালাইলেন।

৯৫| ০৭ ই জানুয়ারি, ২০১১ দুপুর ১:১৩

বিপ্লব কান্তি বলেছেন: আলোচনা শেষের দিকে।

সাধারন নিশ্চুপ জনসাধারন কে বলি , ইন্টারনেট বিতরনের জন্য যেসব ইকুপমেন্ট ইউজ করা হয় সেসবের দাম প্রচুর, এবং সাধারন একটি কথা বলি , আপনার সদ্য কেনা পিসি'র লাইফ যেমন ২-৩ বছর পর শেষ হয়ে যাচ্ছে তেমনই ইন্টারনেট বিতরনের ইকুপমেন্টের অবস্হা, কন্টিনিউ পরিবর্তন করতে হচ্ছে , এক মিটার STP-Catagory6 কেবলের দাম ১৩০ টাকা । একটি ফাইবারের কানেক্টরের দাম, একটি সিসকো সুইচ, ফা্যারওয়াল, রাউটারের দাম , শুনলে মাথা ঘুরে যাবে ।

বিতরন কোম্পানীগুলো ঠিকমতো ন্যায্য বেতন দিতে পারে না , কারন ইকুপমেন্ট , ইনফ্রাস্ট্রাকচার খরচ মিলিয়ে ব্যবসায় আর পোষায় না ।অনেকই ব্যবসা ছেড়ে চলে গেছে , অনেকেই লসে আছে , অনেকে সাথে অন্য বিজনেস করে এটাকে টিকিয়ে রেখেছে । এর ফলে নেটওয়ার্ক কর্মী ও যারা এ লাইনে আসতে চায় তাদের প্রচন্ড ক্ষতি হচ্ছে । সর মিলিয়ে নাজেহাল অবস্হা ।



ফেডোরা অপারেটিং নামাচ্ছি ৪০০০০কেবিপিএস গতি বেগে



লিনাক্সের কার্নাল নামাচ্ছি ৮০০০কেবিপিএস গতি বেগে



মাইক্সোসফটের সাইট থেকে ৪০০০ কেবিপিএসের উপরে,

তিনটি ডাউনলোডের চিত্র আমার কম্পিউটার থেকে , প্রথমটির সাথে শেষেরটির এত পার্থক্য কেনো ? আমার কম্পিউটার তো প্রথমটির মতো শেষেরটির লোড নেয়ার সামর্থ্য রাখে ।

প্রথমটির ডাটা সার্ভার বাংলাদেশে , আর শেষেরটির বা ২য়টির আমেরিকায় । তাই স্পিড পেতে হলে ডাটা সার্ভার বাংলাদেশে স্হাপন করতে হবে । এবং সরকারকেই সেই ইনফ্রাস্ট্রচার করে দিতে হবে যেতে ইউটিউব, ইয়াহু, গুগুল, ফেসবুক, মাইক্সোসফট, রেপিডশেয়ার, আপল এরা তাদের ডাটা সার্ভার বাংলাদেশে রাখে । এবং আমরা লোকালি বেশি স্পিড যাতে পাই । সেজন্যই ডাটা সার্ভারের স্হাপন করার কথা বার বার বলেছি । ডাটা ইনফ্রাস্টাকচার করতে পারলে এমনিতেই ব্রাউজ ও ডাউনলোড ফাষ্ট হয়ে যাবে ।

বিদ্যুত নেই যে !!!!! ১২ ঘন্টা বেকআপ দিয়ে কেউ রাখতে চাইবে !!

তাহলে !!!!

কল সেন্টার , ইনকামিং কল সেন্টার ব্যবসা শুরু করতে সরকারকে ভূতুর্কি দিতে হবে , কর্মীদেরকে প্রশিক্ষন দিতে হবে , বর্তমানে ফিলিপাইন ইনকামিং কলসেন্টারে এক নম্বর ।

----------------------------------------------------

সরকার ইতিমধ্যে সফটওয়ারের জন্য, শিক্ষালয় গুলোকে বিশেষ রেটে ব্যান্ডউইথ প্রদান করেন , বাজারের কম রেটে , কিন্তু তারা তা কিনে না , তারা বেশি রেটে আইএসপির কাছে যায় সার্ভিস পাওয়ার জন্য ।

সার্ভিস একটি বড় ইস্যু তাহলে !! সার্ভিস দিবে কর্মী, যদি ৫০০ টাকায় ৫১২ দিতে হয় তাহলে সেই কর্মীদের বেতন কোথা থেকে আসবে ? কেউ কি এই পেশায় আসতে উদ্ধুদ্ধ হবে ? তাই সবকিছু চিন্তা করতে হবে ।

স্টাষ্টান্ড রাখতে হবে , কর্মীদের ঠিকমতো বেতন দিতে হবে , না হলে তারা সার্ভিস দিয়ে দেশকে চালু রাখবে কেনো ? তাই সার্ভিস পেতে টাকা দরকার , বিতরন কর্মিদের সবসময় পড়াশোনা করতে হয় , কারন এটি জটিল সার্ভিস , অনেকগুলো ধাপ পেরিয়ে এটি লাস্টমাইল বা কাস্টমারের কাছে যায় । কর্মীরাই যদি না থাকে তাহলে বিতরন কে করবে


--------------------------------------------

একটি সত্যি কথা বলি, একজন লোক একটি উপায়ে মিথ্যে কথা বলে ১ এমবি ব্যান্ডউইথ সরকারের কাছ থেকে পেয়েছে । সে তার এলাকায় সুইচ টু সুইচ (ব্রাডবেন্ড) কানেকশন দেয়া শুরু করেছে । ৩০০০ টাকায় কিনে ২০০০০ বিক্রি করা , লস কার হচ্ছে !! সরকারের

------------------------------------


বাংলাদেশে ৮০ % লোকের পিসি কেনার সামর্থ্য নেই , সরকার কেন ভুতূর্কি দিতে যাবে ১০ % এর জন্য , কেনো ইন্টারনেটকে আনস্টেবল বানানো হবে, কারন বিতরনকারীরি পয়সা না পেলেই এটি বনধ হয়ে যাবে ।

সরকারকে ভূতূর্কি দিতে হবে কলসেন্টার, ডাটা সেন্টার, শিক্ষালয় ইত্যাদিতে কম খরছে দেয়া যায় কিভাবে , কিন্তু দেখা যাচ্ছে শিক্ষালয় সরকারের কাছ থেকে কমে পাওয়া সত্বে ও সরকারের কাছে যাচ্ছে না , কারন ২০-২৫ হাজার এদিক সেদিক একটি বড় প্রতিস্তানের জন্য কোন ব্যাপর নয় । তার দরকার সার্ভিস ।


বাংলালায়নের ব্যান্ডউইথ আছে ৮০০ এমবি এর মতো , আপনি কি মনে করেন এত কর্মীর বেতন এই ব্যান্ডউইথে বিক্রি করে আসবে , যদি কয়েক বছর লসে থাকে তাহলে কোম্পানী বনধ করে দিবে , ক্ষতি হবে কর্মিদের, মান্নান সাহেবের তেমন কিছু হবে না । বনধ হওয়ার আগে খারাপ সার্ভিস দিতে থাকবে ,

তাই সব মিলিয়ে সার্ভিস টিকিয়ে রাখার জন্য, উন্নতির দিকে নিয়ে যাওয়ার জন্য ব্যান্ডউইথের দাম একটি পর্যায়ে রাখতে হবে , যাতে বিতরনকারীরা বেঁচে থাকে ।

===========================================
===========================================
===========================================

লেখককে বলছি :

পাগলের সুখ নিজের মনে মনে
কূয়াশায় বৃষ্টির ধ্বনি শুনে


আপনাকে আমি সহজভাবে নিচ্ছি না , আপনি অনেক কিছু জানেন, বুঝেই ধ্বংসের ঢোল বাজানোর চেষ্টা করছেন । আপনি বাংলাদেশের ইন্টারনেটকে, সার্ভিসকে ধ্বংস করে দেওয়ার জন্য কোন বিদেশি প্রজেক্ট হাতে নিয়েছেন , বিভ্রান্ত করতে যাচ্ছেন সাধারনদের । এটি করতে দেয়া হবে না , দেশের এত নিরাশার মধ্যে , বিদ্যুত স্বল্পতা , ইকুপমেন্ট স্বল্পতা, অনেক সমস্যাকে ঠেলে গত ১৫ বছরে হাজার হাজার কর্মী, ইনভেষ্টররা, সরকারের হুমকিকে ও দূরে ঠেলে একটু একটু করে ইন্টারনেটকে একটি পর্যায়ে দাড় করিয়েছে , অন্য সেবামূলক সেক্টরের সাথে তুলনা করলে অনেক দূর এগিয়ে গেছে, তাদেরকে হুমকিতে ফেলে দেওয়া যাবে না ।আপনার মোকাবেলা এখানে করেছি, এবং যাতে ধ্বংস করতে না পারেন সেই চ্যালেঞ্জ হাতে নিচ্ছি ।





০৭ ই জানুয়ারি, ২০১১ দুপুর ২:৩৫

সহজ পৃথিবী বলেছেন: বাংলাদেশে এই মুহুর্তে দেশে ডাটা সার্ভার করার প্রয়োজন নেই। যেই ডাটা বছরে ৫০০০/- টাকায় রিমোট সার্ভ করা যায় এবং বাংলাদেশে ব্যন্ডউথের কোন অভাব যেমন অতীতে ছিলনা, বর্তমানে নাই, ভবিষ্যতেও হবে না তা দেশে সার্ভার সেটাপ দিয়ে বিশ লক্ষ টাকার জেনারেটর ও কয়েক কোটি টাকার সার্ভার ইকুইপমেন্ট কিনে দেশে সেটাপদেয়ার প্রেসক্রিপশন যারা দিচ্ছে তারা আসলে হাজার কোটি টাকা দুর্নীতি ও দেশের ডিজিটালাইজেশনকে প্রতিদিন এক মাস করে পিছিয়ে দিচ্ছে। এর পেছনে বিরাট একটা চক্র কাজ করছে।

আমাদের দেশে আপনার মত মানুষের চেতনার লেভেল দেখে অত্যাশ্চর্য না হয়ে পারছি না। দেশটাকে আপনারা আদিম অন্ধকার যুগেই রাখার সব প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। আজ যদি দেখা যেত বাংলাদেশের বর্তমান উত্তলিত গ্যাসের আশি ভাগ রফতানী করার টেন্ডার ঘোষনা করা হয় এবং জনগণকে দিনে ৫ মিনিট গ্যাস ব্যবহার করার সুযোগ দেয়া হচ্ছে। তখন নানা কমিটি দেশে একটিভেট হয়ে পুরো দেশ অচল করে দিত। অথচ সরকার দেশে ব্যন্ডউইথ ব্যবহার করতে না দিয়ে জনগণের শতশত কোটি টাকার খরচের সাবমেরিন ক্যবলে ব্যন্ডউইথ অব্যবহৃত রেখে গত বছর জুন মাসে বাংলাদেশ ইন্টরনেট ব্যান্ডউইথ রপ্তানীর আন্তর্জাতিক দরপত্র আহবান করেছে। এর মধ্যে গোপনে রপ্তানীর প্রক্রিয়াও শেষ হয়েছে সম্ভবত। অথচ এবিষয়ে ইলেক্ট্রনিক বা প্রীন্ট মিডিয়ার তো প্রশ্নই ওঠে না ব্লগেও আপনার মত লোকেরা তৎপর আর ডিজিটাল বাংলাদেশ সরকারে এমপি ও সুধী সমাজের অবস্থা তথৈবচ।

অবশ্য এর জন্য সরাসরি দোষটা আপনাদের দেই না কারন ২০০৭ সাল থেকে সাবমেরিন ক্যাবলে যুক্ত হয়ে, ৮০ ভাগ ব্যান্ডউইথ অব্যবহৃত রাখার পরও ৩ বছরে এই এদেশের বৃদ্ধ আবালেরা আইটি বিষয়ে যে পরিমাণ সচেতন হয়েছে সেখানে যদি ১৯৯৪ সালে এই ক্যাবলে সংযুক্ত হতাম তা হলে গত ১৬ বছরের সাবমেরিন ক্যাবলের প্রেসারে দেশের আবালতম বৃদ্ধটিও ব্যান্ডউইথ গতি ইন্টারনেট ব্যাবহার বিষয়গুলোতে পানির মত ক্লিয়ার ধারনা রাখতো। এমনকি আমজনতাও সচেতন থাকতো।

>যেখানে ব্যান্ডউইথই হচ্ছে ডিজিটাল দেশের মেরুদন্ড। সে বিবেচনায়
গত দুই বছরে ডিজিটাল বাংলাদেশের এক ফোটাও উন্নতি হয়নি।
>যেখানে বাংলাদেশের ইন্টারনেট ব্যবহারকারীরা বিশ্বের সর্বোউচ্চ মূল্যে বিশ্বের সর্বনিম্ন গতিতে নেটে কাজ করে।
>যেখানে ২০০৭ সাল থেকে দেশের সর্বপ্রথম সাবমেরিন ক্যাবল তার মাত্র (?) ৪৫ মেগাবিট ব্যান্ডউইথের শতশত কোটি টাকায় নেয়া সংযোগে ৮০ ভাগ ব্যান্ডউইথ অব্যবহৃত রাখা হয়।
>যেখানে ১৯৯৪ সালে আমাদের বর্তমান সাবমেরিন ক্যাবলের পরিবারের তৃতীয় ক্যাবলে দেশের তথ্য পাচার হয়ে যাবে ধূয়া তুলে সংযুক্ত হয় না।
>যেখানে ১৯৮৫ সালে এই পরিবারের ২য় ক্যাবলে গোপনীয়তা থাকবে না এই অজুহাতে যুক্ত হয় না।
>যেখানে ১৯৭৮ সালে এই পরিবারের প্রথম ক্যাবলে উচ্চাভিলাসী পরিকল্পনা বলে যুক্ত হয় না।

সেখানে এই বাংলাদেশ ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রনালয় ঐতিহাসিক ভাবেই রাষ্ট্ররিরোধীদের আখড়া তা বলার অপেক্ষা রাখে না। এরা আপনাকে কতটা মক্কেল ভাবে তা প্রতিবার বুঝতে ঘটনার পরে অন্তত পাঁচ সাত বছর সময় লাগে। এদিকে আপনাকে আবার ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন দেখায় আর গত দুই বছরে কি কি করেছে তার খবর কি রাখেন ?

ভারতকে টেলিকরিডোর দেয়ার কাজ সম্পন্ন হয়েছে। ভারতী এয়ারটেল ও রিলায়েন্স কমিউনিকেশন্স যৌথভাবে বিটিআরসির কাছে বাংলাদেশের মধ্য দিয়ে উত্তর-পূর্ব ভারতে ফাইবার অপটিক নেটওয়ার্কের টেলিকরিডোর স্থাপন করার অনুমতি চাওয়ায় সরকার এ বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে। এখন শুধু আনুষ্ঠানিকতা বাকি। তবে এ বিষয়ে কঠোর গোপনীয়তা রক্ষা করা হয়েছে।

এয়ারটেল গত ২০০৯ এর শেষ দিকে টেলিকরিডোর দেয়ার আবেদন করে। এ করিডোর দিয়ে তারা ফাইবার অপটিক ক্যাবল স্থাপন করে উত্তর-পূর্ব ভারতের ৭ রাজ্যের সঙ্গে টেলিযোগাযোগ সহজ ও সস্তা করতে চায়। (সস্তায় ! তো আমরা কি দোষ করলাম ?) তারা আসামে টেলিকরিডোরের জন্য দুটি রুটের প্রস্তাব দিয়েছে। এর মধ্যে একটি হলো কলকাতা-মেহেরপুর-ঢাকা-জাফলং এবং অন্যটি কলকাতা-মেহেরপুর-ঢাকা-কুমিল্লা-আগরতলা রুট। বর্তমানে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলো ভিস্যাটের মাধ্যমে ভারতের কেন্দ্র ও বহির্বিশ্বের সঙ্গে যুক্ত, যা খুবই ব্যয়বহুল। এবং বর্তমানের এই সাজানো টেন্ডারে এই কোরিডোরে ব্যাবন্ডউইথ দেয়া হচ্ছে অর্থাৎ ভারতে ইন্টারনেট রফতানী করা হচ্ছে।

এয়ারটেলকে দিয়ে বাংলাদেশের টেলিযোগাযোগকে ভারতের তাবেদার বানানোর জন্য মাত্র ১ কোটি টাকা দিয়ে এয়ারটেল কে ওয়ারিদের ৭০% শেয়ার কেনা থেকে শুরু করে সমস্ত মহাপরিকল্পনা করে রেখেছে এই মন্ত্রনালয়। এছাড়াও বিটিআরসি, সহ প্রতিটি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রতিদিনের দৈনন্দিন প্রতিটি কাজই রাষ্ট্র বিরোধী

এই চক্রের কর্তাদের তালিকাঃ

১. জনাব রাজিউদ্দিন আহাম্মে রাজু, মাননীয় ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী।
২. জনাব সুনিল কান্তি বোস, সচিব ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রনালয়।
৩. মেজর জেনারেল অব জিয়া আহাম্মেদ পিএসপি চেয়ারম্যান বিটিআরসি (বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরী কমিশন)
৪. জনাব সুনিল কান্তি বোস, চেয়ারম্যান টেলিটক বাংলাদেশ লিঃ।
৫. জনাব সুনিল কান্তি বোস চেয়ারম্যান বাংলাদেশ সাবমেরিন কম্পানী লিঃ
৬. জনাব সুনিল কান্তি বোস, সভাপতি ন্যাশনাল ফ্রিকোয়েন্সি এলোকেশন কমিটি।
৭. জনাব সুনিল কান্তি বোস, চেয়ারম্যান বাংলাদেশ টেলিযোগাযোগ ক্যাবল শিল্প
৮. হাসানুল হক ইনু এমপি, চেয়ারম্যান সংসদীয় কমিটি ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রনালয়।
এদের কাউকে আমরা (তরুন প্রজন্ম) কোনদিন ক্ষম করবো না। মরেগেলে কবর থেকে হাড়গোড় তুলে নিয়ে আসবো এবং এদের চৌদ্দপুরুষকে এদের কর্মের জন্য শাস্তি প্রদান করবো ইনশাল্লাহ।

................................
জানতে চাই

১. ১৯৯৩ সালের সবমেরিন ক্যবলের (সিমিউই-৩) বাংলাদেশের সংযোগের প্রস্তাবের চিঠির কপি চাই ?
২. ২০০৭ সালে বাংলাদেশ সিমিউই-৪ এর সংযুক্ত হয় কিন্তু এই প্রস্তাবের চিঠি কবে এসেছিল ও কবে তা অনুমোদন হয় কপি সহ ?
৩. সম্প্রতী কোন চিঠিতে আনলিমিটেড ইন্টানেট এর লিমিট ৫ গিগা করা হয়েছে ?
৪. প্রতি মেগাবিটে ব্যান্ডউইথে বর্তমানে সরকারর কত খরচ হয় ?
৫. ভারতের এয়ারটেল কত টাকায় ওয়ারিদের ৭০% শেয়ার কিনেছে ?
৬. ভারত থেকে টেরেস্থটারিয়াল লিংকে বাংলাদেশ কত টাকায় কত জিবিব্যান্ডউইথ নিয়েছে ?
৭. বাংলাদেশে মোবাইল অপারেটররা কবে কোন চিঠিতে প্রথম ইন্টারনেট সেবা দেয়ার অনুমতি চায় এবং কবে তা অনুমোদন দেয়া হয় ?
৮. সাবমেরিন কেবলে থার্ড আপগ্রেডেশন কার কোন আদেশে বাতিল হয় ?
৯. বাংলাদেশে কোন আইএসপিকে কত ব্যান্ডউথ দেয়া হচ্ছে ?
১০. সাবমেরিন কেবল কোম্পানী প্রতিমাসে কত জিবি ব্যান্ডউইথর হিসাব মেলাতে পারছে না, যা ভিওআইপিতে ব্যবহার হচ্ছে ?
১১. পুলিশ ডিপার্টমেন্টকে ওয়াইমেক্সের কত জিবি স্প্রেড দেয়া হয়েছে ?
১২. ঢাকা বিশ্ববিদ্যালয়কে কত মাত্র মেগা ব্যান্ডউইথ দেয়া হয় ?
১৩. কোন চিঠিতে ভারতকে টেলিকরিডোরের অনুমতি দেয়া হয়েছে ?

ইত্যাদী সহ আরও অসংখ্য প্রশ্ন যেগুলোর দারা গত দুই দশক ধরে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রনালয় বাংলাদেশের তথ্য প্রযুক্তিকে বনসাঁই করে রেখেছে। যার মাধ্যমে টেলিযোগাযের উপর জনগণের অধিকার স্বাধীনতা ও গণতন্ত্রের সবচেয়ে বলিষ্ঠ হাতিয়ারকে অস্বীকার করা হচ্ছে সেগুলো জানা ও ব্যপক প্রচার ও সচেতনতা ছাড়া আমাদের মুক্তি নেই সেই তথ্যগুলো জানা ও প্রকাশ করার জন্য আমাদের প্রেসক্লাবের সামনে মানব বন্ধনে করার প্রয়োজন নেই। বরং সরকারের করে দেয়া তথ্য অধিকার আইন ২০০৯ এর দারাই জানা যায় এবং এগুলো জনসন্মুখে প্রকাশ করা যায়। অনুসন্ধানী রিপোর্টার সহ সকলে এই মন্ত্রনালয়ে গত দুই দশক ধরে গোপন রাখা তথ্যগুলো সহ সম্প্রতী সময়ের রাষ্ট্র ও গণবিরোধী সিদ্ধান্তগুলো প্রকাশ করে বাংলাদেশের জনগণের মুক্তির ও গণতন্ত্রের সবচেয়ে শক্তিশালী হাতিয়ার টেলিকমিউনিকেশনকে মুক্ত করুন।

সম্প্রতী আমরা মোবাইল এসএমএস ও টিভি স্ক্রলেও আমরা বিষয়টি জনেছি। এখন আমাদের দায়িত্ব এই সুজোগ ব্যবহার করে জনগণের অধিকার রক্ষা করা। বিস্তারিত জানতে তথ্য কমিশনের ওয়েব সাইট দেখুন

১. তথ্য প্রাপ্তি আপনার মৌলিক অধিকার। তথ্য অধিকার আইন অনুসারে সরকারী ও বেসরকারী কর্তৃপক্ষ তথ্য প্রদানে বাধ্য।

২. আইন অনুসারে সরকারী/বেসরকারী কর্তৃপক্ষ আবেদনে চাওয়া তথ্য ২০/৩০ দিনে অথবা বিশেষ প্রয়োজনে ২৪ ঘন্টায় দিতে বাধ্য।

৩. নাম ঠিকানাসহ সরাসরি, ডাকে বা ই-মেইলে আবেদন করে যে কোন সরকারী-বেসরকারী কর্তৃপক্ষ থেকে তথ্য জানুন।

নিচে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রনালয়ের সংশ্লিষ্ট দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তার নাম ও কন্টাক ও কিভাবে আবেদন করতে হবে তর ফরমেট দিচ্ছি চলুন আমরা প্রত্যেকে এদের কাছে আবেদন করে আন্দলনটি এখান থেকেই শুরু করি। ইমেইলেও আবেদন করতে পারবেন এবং ২০ দিনের মধ্যে তথ্য না দিলে ঐ কর্মকর্তার চাকরী নাই।

উল্লেখ্য ইমেইলে আবেদন করে সংশ্লিষ্ট কর্মকর্তাকে ফোন করে মেইলটি ওপেন করা নিশ্চিত করবেন, এরা সহসা মেইল ওপেন করে। আপনার সেন্ট মেইলটি সংরক্ষন করুন এবং সম্ভাব্য সকল জায়গায় প্রকাশ করুন।


ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রনালয়ঃ

কর্মকর্তাঃ ম. শেফায়েত হোসেন, জনসংযোগ কর্মকর্তা
ফোনঃ ৭১৬৮৬৯ মোবাইলঃ ০১৫৫০১৫৩৬২৬
ইমেইল [email protected]

বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানীঃ

কর্মকর্তাঃ পারভেজ মনন আশরাফ, ডিজিএম ব্যান্ডউইথ প্লানিং
ফোনঃ 9362748
মোবাইলঃ 01741124926
ইমেইলঃ [email protected]

বিটিআরসিঃ

এ কে এম শহীদুজ্জামান, পরিচালক লিগ্যাল এন্ড লাইসেন্সিং
ফোনঃ 9553626
মোবাইলঃ 01552202706
ইমেইল [email protected]

বিটিসিএলঃ

মোঃ আব্দুল ওয়াহাব বিভাগীয় প্রকৌশলী, প্রকৌশল প্রশাসন
ফোনঃ 8314233 মোবাইলঃ
ইমেইলঃ [email protected]

টেলিটকঃ

এ এস এম নাজমুল হায়দার, কোম্পানী সেক্রেটারী
ফোনঃ 8851060
মোবাইলঃ 01550155016
ইমেইলঃ [email protected]



পোষ্টটিতে আরও গুরুত্বপূর্ন প্রশ্নগুলো যোগ করে আন্দোলনটিকে আরও সমৃদ্ধ করুন।
BMB: Bandwidth Movement in Bangladesh

০৭ ই জানুয়ারি, ২০১১ বিকাল ৩:৩৪

সহজ পৃথিবী বলেছেন: রিপিটঃ বাংলাদেশে এই মুহুর্তে দেশে ডাটা সার্ভার করার প্রয়োজন নেই। যেই ডাটা বছরে ৫০০০/- টাকায় রিমোট সার্ভ করা যায় এবং বাংলাদেশে ব্যন্ডউথের কোন অভাব যেমন অতীতে ছিলনা, বর্তমানে নাই, ভবিষ্যতেও হবে না তা দেশে সার্ভার সেটাপ দিয়ে বিশ লক্ষ টাকার জেনারেটর ও কয়েক কোটি টাকার সার্ভার ইকুইপমেন্ট কিনে দেশে সেটাপদেয়ার প্রেসক্রিপশন যারা দিচ্ছে তারা আসলে হাজার কোটি টাকা দুর্নীতি ও দেশের ডিজিটালাইজেশনকে প্রতিদিন এক মাস করে পিছিয়ে দিচ্ছে। এর পেছনে বিরাট একটা মাল বেচার চক্র কাজ করছে।

৯৬| ০৭ ই জানুয়ারি, ২০১১ দুপুর ২:০০

অজানার পথে বলেছেন: ব্যান্ডউইথ ব্যবহার বাড়ালে/স্পীড বাড়ালে ৭০ লাখ প্রবাসীদের দেশে তাদের পরিবর পরিজনের কথা বলার সহজ, স্বল্প মূল্যে এমন কি ইয়াহু স্কাইপিতেও কথা বলা, ও ভিডিও কলে দেখার সুযোগ পাবে। [/sb

আমার প্রশ্নের জবাব এ আপনি উপরোক্ত উত্তর দিয়েছেন। শুধুমাত্র এই কারণে আপনি স্পীড চাচ্ছেন, কম মূল্য আশা করছেন? এতে দেশের কোন উন্নতি হবে, সেটার উত্তর এড়িয়ে গেলেন।

বেশি স্পিড এবং কম মূল্য আমিও আশা করছি। ১৯৯৭ থেকে আমি ইন্টারনেট ব্যবহার করি। সুতরাং আমি এর সব থেকে বেশি ভুক্তভোগিদের একজন।

ইন্টারনেট এর যদি চাইনিজ ভার্শন থাকত তাহলে হয়ত মুল্য এতদিন এ আরো অনেক কমে যেত।

কাজ চালানোর মত স্পিড এর জন্য আমাদের এখন যে মূল্য পরিশোধ করতে হয় তা আমাদের নাগালের খুব বেশি বাইরে বলে আমি মনে করি না। মূল্য অর্ধেক এ নেমে আসলে অবশ্যই আরো অনেক অনেক ব্যবহারকারি বাড়বে।

কমবেশি ৬০০/= দিয়ে এখন ২৫৬/৫১২ কেবিপিএস পাওয়া যায় (লিমিট কমবেশি ২ গিগা)। মুভি, গেম না নামালে এটা দিয়ে ৯৫% ইন্টারনেট ব্যবহারকারির কাজ চলে যায়। এটা দিয়ে ভিডিও চ্যাট করা যায়।

ইন্টারনেট ভিত্তিক কাজ করতে গেলে লিমিট আরো বেশি দরকার। যেহেতু আপনি ইন্টারনেট ভিত্তিক কাজ থেকে অর্থ উপার্জন করছেন সুতরাং আপনি কমবেশি ২৫০০/= খরচ করলে আনলিমিটেড (২০/৩০ গিগা, কারণ আনলিমিটেড বলে এখন কিছু আছে বলে মনে হয় না) পাবেন।

যাইহোক, গঠনমূলক আলোচনা থেকে অনেক কিছু বেরিয়ে আসছে। লেখক সহ সবাইকে ধন্যবাদ।

৯৭| ০৭ ই জানুয়ারি, ২০১১ দুপুর ২:২৯

এলোমেলো বলেছেন: লেখক বলেছেন: আপনার কি লাভ তা চিন্তা করার দরকার নাই। আমরা ব্যপক জনগণের কথা চিন্তা করছি

ব্যপক জনগন যারা এখন ও খালের পাড়ে পাছার কাপড় উঠায়া হাগে তারা ইন্টারনেট দিয়া কি করব একটু বুঝাইয়া বলবেন কি ??

০৭ ই জানুয়ারি, ২০১১ বিকাল ৩:৩২

সহজ পৃথিবী বলেছেন: হ্যাঁ আপনি ঠিক বলেছেন। তবে কথা হলো ঐ খালের পাড়ের মানুষগুলির মুক্তি ছাড়া এদেশের মুক্তি কোন দিন সম্ভব নয়। আর তাদেরকে যদি তথ্য যোগাযোগের সাথে যুক্ত না করা যায় তাহলে গণতন্ত্র উন্নয়ন সবকিছুই অবাস্তব। আবার তাদের সামর্থ নেই বা প্রয়োজনও নেই কম্পিউটার ল্যাপটপ কিনে তথ্য সেবা ব্যবহার করা। তাই তাদেরকে বিনা পয়সায় তথ্য যোগাযোগ নেটওয়ার্কে যুক্ত করবো। সারাদশে ১০০০ কমার্শিয়াল কমিউনিটি রেডিওর অনুমোদন দেয়া হউক। এরকম রেডিও স্টেশনগুলো মাত্র দুই চার লক্ষ টাকা দিয়ে বিশ ত্রিশ কিলোমিটার এফএম ট্রান্সমিট করে লক্ষ লক্ষ জনগণকে সারাদিন খবরের কাগজ রিডিং পড়ে শোনালেও অনেক। আর যেহেতু সস্তায় ইন্টারনেট নিয়ে ঐ স্টেশনগুলো দেশের যেকোন অঞ্চল থেকে ইনফর্মেশন হাইওয়ের সাথে যুক্ত থাকবে তাই ঐ স্টেশনের একটা ল্যাপটপই তখন কয়েক লক্ষ জনগণকে সংযুক্ত করে তাদের হাতের মোবাইলে বা বিশটাকা দামের রেডিওতে, বিনা পয়সায়।

উল্লেখ্যঃ গত ২০০৮ সালে সরকার উন্নত বিশ্বের ১৯৪৮ সালের (৬৪ বছর পর) কমিউনিটি রেডিও পলিসি বাংলাদেশে গ্রহন করে। সংশ্লিষ্ট মন্ত্রনালয় একই বছরে খুবই সীমিত আকারে পত্রিকায় বিজ্ঞাপন দিয়ে সারাদেশ থেকে সিআর স্থাপনের দরখাস্ত আহ্‌বান করে। এবং মাত্র ২০০ দরখাস্ত তথ্য মন্ত্রনালয়ে জমা পরে।

বর্তমান সরকার তার নির্বাচনী ইশতেহারে সিআর এর উল্লেখ ও ডিজিটাল বাংলাদেশ এবং ভিশন ২০২১ লক্ষ্যে পৌছানোর সুযোগ্য টুল হিসাবে অন্যান্য কিছু গুরুত্বপূর্ন আইনের মত কেয়ারটেকার সরকারের করা সিআর পলিসিটিও সংসদে পাশ করে।

অতপরঃ তথ্য মন্ত্রনালয় প্রাপ্ত ২০০ দরখাস্তের জন্য নেশনাল রেগুলেটরি কমিটি গঠন করে যাচাই বাছাইয়ের জন্য গত ২০০৯ সালে পাঠায় উক্ত কমিটিতে পাঠায়। এই কমিটি যাচাই বাছাই করে ১১৬টি দরখাস্ত প্রাথমিক ভাবে গ্রহন করে মন্ত্রনালয়ে পাঠায়। এরপর মন্ত্রনালয় ১১৬টি দরখাস্ত নিরাপত্তা ছারপত্রের জন্য স্বরাষ্ট্র মন্ত্রনালয়ে প্রেরন করে। স্বরাষ্ট্র মন্ত্রনালয় ১১৬ টি দরখাস্ত চারটি সংস্থা যথাঃ ১. ডিজিএফআই, ২. এনএসআই, ৩. বিশেষ পুলিশ (এসবি) ও ৪. লোকাল পুলিশ স্টেশনে পাঠায় রিপোর্ট প্রদানের জন্য। প্রাপ্ত রিপোর্টের উপর ভিত্তি করে স্বরাষ্ট্র মন্ত্রনালয় ৩০ টি দরখাস্তের প্রতি নিরাপত্তা ছাড়পত্র প্রদান করে তথ্য মন্ত্রনালয়ে পাঠায়। গত এপ্রিল মাসে তথ্য মন্ত্রনালয় এই ৩০টির মধ্যে থেকে ১৪ টি আবেদনের বিপরীতে তাদের স্ব স্ব এলাকায় ১৭ কিলোমিটার রেডিয়াসে কমিউনিটি রেডিও ট্রান্সমিশনের লাইসেন্স প্রদান করে।

মন্তব্যঃ হা হা হা, সত্যি হাসি পায়! আমাদের কারবার দেখে হাসি ছাড়া আর কি পেতে পারে ? তাইতো বলি এত বছরেও দেশের এই অবস্থা কেন ? ইন ফ্যাক্ট আল্লাহর বিশেষ কুদরত থাকায় দেশটা বর্তমান অবস্থায় আছে। এরতো এখনও পুরা "কালাপানি" থাকার কথা এই সমস্ত সিস্টেমের মধ্যে।

মন্তব্যঃ কমিউনিটি রেডিও লাইসেন্স দেয়ার ক্ষমতা কেন তথ্য মন্ত্রনালয়ের থাকবে ? এটা স্থানীয় সরকারের কাজ, স্থানীয় সরকার/প্রশাসন দেবে সিআর লাইসেন্স। কি আজব নীতির দেশে !

৯৮| ০৭ ই জানুয়ারি, ২০১১ বিকাল ৩:৫৪

এলোমেলো বলেছেন: ভাইজান ঐ খালে পাড়ের মানুষের জন্য ৩০০ টাকায় আনলিমিটেড ইন্টারনেট না চেয়ে কি ভাবে স্যানিটেশ এর ব্যবস্থা করা যায় তা লিখেন তাহলে তাগো আর খালের পাড়ে হাগতে হবে না । আর আপনি নিশ্চয় জানেন যে খালের পাড়ে হাগা কতটুকু স্বাস্থসম্মত ?

দুই বছর আগেই ক্ষমতায় আসার প্রথম দিনই উচিত ছিল BW এর দাম সর্বোচ্চ ৫ থেকে ৭ হাজার টাকায় নিয়ে আসা। এটা না করায় যে ডিজিটাল বাংলাদেশ যে কচ্ছপের চেয়ে ধীর গতিতে আগাচ্ছে

ইন্টারনেটের স্পিড দিয়া কি মন্ত্রনালয়ের স্পিড বাড়াতে চান ? দেশে কয় জন সরকারী আফিসারের মেইল আইডি আছে? বছরে কয় বার বা তারা মেইল চেক করে ?তাদের অফিসে কি ইন্টারনেট নাই ?

আমি এমন একটা সরকারী প্রষ্ঠিানের কথা জানি যারা ৪৫০০ টাকা দরে ১৮ mbps ব্যানডউথ কিনে কিন্তু তারা youtube , dse , stockbangladesh, pronhub,redtube আর movie নামানো ছাড়া কোন বাল ফালাইনা বুঝলেন আবস্থা ?

সরকার যদি আপনাকে ইন্টারনেট ফ্রি দেয় তবে তা আপনাকে পৌছে দিবে কে ? পৌছে দেওয়ার খরচ সম্পকে আপনার কোন ধারনা আছে ? নাকি প্রাইভেট কোম্পানি গুলা আপনারে বিনা পয়সায় পৌছে দিবে ?

৩০০ টাকায় কিভাবে স্বস্থ্য সেবা পাওয়া যায় , কম মুল্যে শিক্ষার ব্যবস্থা করা যায় তা নিয়ে লিখেন না হলে আপনার মত পাবলিকের ৩০০ টাকায় হাই সিপড ইন্টরনেট চাবে শ্ুধু মাত্র pron movie দেখে হাত মারার জন্য

০৭ ই জানুয়ারি, ২০১১ বিকাল ৪:২৩

সহজ পৃথিবী বলেছেন: ঐগুলি অবশ্যই দিতে হবে, দেন ! আমরা না করলাম কই ?

তবে ইন্টারনেট দিবে না কেন ? পঁচাবেন কেন ?

সরকার যদি আপনাকে ইন্টারনেট ফ্রি দেয় তবে তা আপনাকে পৌছে দিবে কে ?

ভারত দেবে। এয়ারটেল আনছেন না ? আপনাদের কয়জনরে ভারত প্রেমে সে দেশের সর্বোত্তম দেশ প্রমিকের পুরষ্কার দেয়ার দাবি জানাই।

এদের বুদ্ধি দাও প্রভু এদের জ্ঞান দাও। এক ফোটা দেশ প্রেম দাও। তানা হলে লাথি দিয়ে দেশ থেকে বের করে দাও। জাতিকে মুক্তি দাও !

৯৯| ০৭ ই জানুয়ারি, ২০১১ বিকাল ৪:১৪

shapnobilash_cu বলেছেন: আওয়ামিলীগ সরকার ডিজিটাল শব্দটিকে অপমান করেছে। ডিজিটাল মুলা ঝুলিয়ে জনগণকে বোকা বানিয়ে ক্ষমতায় এসেই তাদের দায়িত্ব শেষ। ডিজিটাল শব্দটির অপব্যবহারের কারণে এই সরকারের বিরুদ্ধে মামলা করা হোক।

১০০| ০৭ ই জানুয়ারি, ২০১১ বিকাল ৪:২৫

shapnobilash_cu বলেছেন: এলোমেলো বলেছেন: ভাইজান ঐ খালে পাড়ের মানুষের জন্য ৩০০ টাকায় আনলিমিটেড ইন্টারনেট না চেয়ে কি ভাবে স্যানিটেশ এর ব্যবস্থা করা যায় তা লিখেন তাহলে তাগো আর খালের পাড়ে হাগতে হবে না । আর আপনি নিশ্চয় জানেন যে খালের পাড়ে হাগা কতটুকু স্বাস্থসম্মত ?

দুই বছর আগেই ক্ষমতায় আসার প্রথম দিনই উচিত ছিল BW এর দাম সর্বোচ্চ ৫ থেকে ৭ হাজার টাকায় নিয়ে আসা। এটা না করায় যে ডিজিটাল বাংলাদেশ যে কচ্ছপের চেয়ে ধীর গতিতে আগাচ্ছে

ইন্টারনেটের স্পিড দিয়া কি মন্ত্রনালয়ের স্পিড বাড়াতে চান ? দেশে কয় জন সরকারী আফিসারের মেইল আইডি আছে? বছরে কয় বার বা তারা মেইল চেক করে ?তাদের অফিসে কি ইন্টারনেট নাই ?

আমি এমন একটা সরকারী প্রষ্ঠিানের কথা জানি যারা ৪৫০০ টাকা দরে ১৮ mbps ব্যানডউথ কিনে কিন্তু তারা youtube , dse , stockbangladesh, pronhub,redtube আর movie নামানো ছাড়া কোন বাল ফালাইনা বুঝলেন আবস্থা ?

সরকার যদি আপনাকে ইন্টারনেট ফ্রি দেয় তবে তা আপনাকে পৌছে দিবে কে ? পৌছে দেওয়ার খরচ সম্পকে আপনার কোন ধারনা আছে ? নাকি প্রাইভেট কোম্পানি গুলা আপনারে বিনা পয়সায় পৌছে দিবে ?

৩০০ টাকায় কিভাবে স্বস্থ্য সেবা পাওয়া যায় , কম মুল্যে শিক্ষার ব্যবস্থা করা যায় তা নিয়ে লিখেন না হলে আপনার মত পাবলিকের ৩০০ টাকায় হাই সিপড ইন্টরনেট চাবে শ্ুধু মাত্র pron movie দেখে হাত মারার জন্য

আরে ভাই, লেখক হাত মারে এটা আপনি ক্যামনে জানেন? হাত মারার পর আপনি কি টিস্যু নিয়া ছুইটা যান নাকি ওনার কাছে? শোনেন, ডিজিটাল মুলা ঝুলায়া ক্ষ্যামতায় আইসা এহন গান গাইতেছেন স্যানিটেশানের, না??? বুদ্ধি তো ভালাই। শোনেন মিয়া বাই, মাইয়াগো পু*কি মারার চেয়ে ঘরে বসে নিজের হাত মারা অনেক ভালো, এই সত্য আপনাগো মত ভাদাকারেরা বুঝবোনা।

আবাল কি আর গাছে ধরে??
আবালরাই হাম্বালীগ করে।

১০১| ০৭ ই জানুয়ারি, ২০১১ বিকাল ৪:২৬

shapnobilash_cu বলেছেন: আরে ভাই, লেখক হাত মারে এটা আপনি ক্যামনে জানেন? হাত মারার পর আপনি কি টিস্যু নিয়া ছুইটা যান নাকি ওনার কাছে? শোনেন, ডিজিটাল মুলা ঝুলায়া ক্ষ্যামতায় আইসা এহন গান গাইতেছেন স্যানিটেশানের, না??? বুদ্ধি তো ভালাই। শোনেন মিয়া বাই, মাইয়াগো পু*কি মারার চেয়ে ঘরে বসে নিজের হাত মারা অনেক ভালো, এই সত্য আপনাগো মত ভাদাকারেরা বুঝবোনা।

আবাল কি আর গাছে ধরে??
আবালরাই হাম্বালীগ করে।

১০২| ০৭ ই জানুয়ারি, ২০১১ বিকাল ৪:৪৭

সন্ধা তাঁরা বলেছেন: সব কিছু ফাউ পেতে মন চায়?

১০৩| ০৭ ই জানুয়ারি, ২০১১ বিকাল ৫:১০

জুয়েল ফুজি বলেছেন: Digital desh bw roptani na kor-la manabay na. Tai sorkar.......

১০৪| ০৭ ই জানুয়ারি, ২০১১ বিকাল ৫:৫৬

নাহিদ বলেছেন:
স্পীড এর উপর অনেক কিছু নির্ভর করে......,....

তা না হলে...হেলিকপ্টার দিয়া চান্দের দেশে যাইতাম।

১০৫| ০৭ ই জানুয়ারি, ২০১১ রাত ৯:১৬

হিজাব বলেছেন: এক মিটার underground fiber cable cost কত আপনি জানেন ??? এর মেইটেন্যান্স ??
আর আপনি একটা কমেন্টে দেখলাম এয়ার টেলে কথা বলছেন এয়ার টেল হোক আর যে কোম্পানিই হোক তারা নিজের পয়সা খরচ করে কি আপনাকে লসে সার্ভিস দিবে ??

১০৬| ০৮ ই জানুয়ারি, ২০১১ সকাল ৮:২৪

রাহাত ইমাম বলেছেন: shapnobilash_cu বলেছেন: আওয়ামিলীগ সরকার ডিজিটাল শব্দটিকে অপমান করেছে। ডিজিটাল মুলা ঝুলিয়ে জনগণকে বোকা বানিয়ে ক্ষমতায় এসেই তাদের দায়িত্ব শেষ। ডিজিটাল শব্দটির অপব্যবহারের কারণে এই সরকারের বিরুদ্ধে মামলা করা হোক...ভাই ১০০% জটিল কথা ++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++

০৮ ই জানুয়ারি, ২০১১ সকাল ১০:৫৫

সহজ পৃথিবী বলেছেন: ঠিক বলেছেন তাই করা উচিত

আজ থেকে ২ বছর আগেও বাংলাদেশে ইন্টারনেটে কাজ (economic activity) করতে চেষ্টা করতে গিয়ে যে দুটি বেসিক প্রবলেম বাঁধগ্রস্থ হয়েছি ১. নেটের গতি ২. ইন্টারনেট ব্যাংকিং আজও তা সে অবস্থাতেই আছে। সুতরাং ডিজিটাল বাংলাদেশের অগ্রগতি শূণ্যের নিচে, মাইনাস আরও দুইবছর। সামনেতো আগায়ইনি দেশ আরও দুইবছর পিছিয়েছে। প্রমান এই ভিডিওটি, ফেব্রুয়ারী ২০০৯ এ আপলোড করা।

১০৭| ০৮ ই জানুয়ারি, ২০১১ সকাল ১১:২৭

বাউন্ডুলে রুবেল বলেছেন: পোষ্টটা স্টিকি করা হোক....!!!

১০৮| ০৮ ই জানুয়ারি, ২০১১ সকাল ১১:৪১

নাহিদ বলেছেন: পোষ্টটা স্টিকি করা হোক....!!!

১০৯| ০৮ ই জানুয়ারি, ২০১১ সকাল ১১:৪৩

নাসের সরকার বলেছেন: পুরোপুরি একমত। এ লেখার গুরুত্ব রয়েছে অনেক। পোস্টটি স্টিকি করা হোক।

১১০| ০৮ ই জানুয়ারি, ২০১১ দুপুর ১:৩৭

সহজ পৃথিবী বলেছেন: ডিজিটাল বাংলাদেশ নিয়ে লেখা অনান্য ব্লগগুলিতে উঠে আসা তথ্যের লিংক সমূহঃ

১. বাংলাদেশে আনলিমিটেড ইন্টারনেটের দাম সর্বোচ্চ ৩০০ টাকা করা হউকঃ দৃষ্টি আকর্ষন প্রধানমন্ত্রী
২. বাংলাদেশে ব্যান্ডউইথের দাম কমছেঃ একটি পর্যালোচনা।
৩. থ্রীজি নিয়ে কিছু কথা ও আমাদের ভবিষ্যৎ
৪. এমপিরা আনছেন শুল্কমুক্ত ৮০০০সিসি বিলাসবহুল গাড়ি, জনগণের দাবি শুল্কমুক্ত বাইক
৫. আজ বাংলাদেশ টেলিভিশনের জন্মদিন
৫. বাংলাদেশের ভবিষ্যৎ প্রজন্ম লেখা লেখি ভুলে যাবে ... কারন
ভিওআইপি এখন হয় ভারতে বসে।
৬. খনিজ সম্পদ ও ফ্রিকোয়েন্সির মধ্যে পার্থক্য
৭. ডিজিটাল বাংলাদেশের কার্যক্রম পাঁচ বছরের জন্য স্থগিত ঘোষনা করা হচ্ছে। ৮. উইকিলিকস শুধু তথ্য ফাঁসের ওয়েবসাইট হিসেবে এখন আর নেই। বরং এটি একটি রণাঙ্গনে পরিণত হয়েছে, যেখানে লড়াই চলছে নাগরিকদের সঙ্গে সরকারের।’
৯. গতকাল প্রাক্তন টেলিমন্ত্রী ও টেলিউচ্চপদস্থদের বাসায় ভারতের পুলিশ রেইড করেছে।
১০. এই বৃষ্টির মধ্যে ভিজে ভিজে অফিসে যাবোনা।ঠান্ডা লাগবে। ঘরে বসে ই-অফিস করবো !!! ১১. Julian Assange Arrest Review
১২. উইকিলিক্স এর প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাস্যাঞ্জ গ্রেপ্তার, জামিন নামঞ্জুর
সয়াবিন তেল মন্ত্রনালয় বনাম ইন্টারনেট মন্ত্রনালয়
১৩. বিশ্বকাপে লিংকনের ডিজাইন করা জার্সি পরে খেলবে বাংলাদেশ ক্রিকেট টিম
১৪. ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রধান কারিগরদের সম্পর্কে কিছু বেসিক প্রশ্ন !
১৫. তথ্য অধিকার আইন ২০০৯
১৬. বাংলাদেশ ইন্টারনেট বিষয়ক গরম খবর!!!!!!!!!
১৭. গত এপ্রিলে বাংলাদেশে ১৪টি কমিউনিটি রেডিও পরিচালনার লাইসেন্স দেয়া হয় ১৮. গ্রামীণফোনের প্রধান কার্যালয় জিপিহাউসের উদ্বোধন করেন টেলিযোগাযোগমন্ত্রী রাজিউদ্দীন আহমেদ।
১৯. ডিজিটাল বাংলাদেশের একটি বেসিক প্রশ্ন ।
২০. গণমাধ্যম নীতিমালা কি এবং কেন তা প্রয়োজন?
২১. ট্রানজিট দিয়ে ভারতের কাছ থেকে কিছু একটা নেবঃ অর্থমন্ত্রী (অথচ একজন আমজনতার দাবি শুনুন)
২২. কাল টিভিতে ওয়াইম্যাক্স মোবাইল ইন্টারনেটের একটা এ্যাড দেখলাম, তথ্য দেন
২৩. বিডিয়ারের বিচার আমরা সরাসরি লাইভ দেখতে চাই।
২৪. একটা টেলিভিশন চ্যানেলের অনুমোদন দেয়া হউক
২৫. বিটিসিএল ও টেলিযোগাযোগ মন্ত্রনালয় যে ভারতের সাথে মিলে দেশের টেলিখাতের কি রকম বারটা বাজাচ্ছে ...
২৬. স্বপ্ন ছোঁয়ার দিন, মোক ভিডিও ক্রিয়েটেড বাই এ২আই (ডিজিবিডি টিম এট পিএমও)
২৭. চ্যানেল আই এর জন্মদিন, আনন্দে ভরা শুভ দিন ও জাতি কিছু শিক্ষা নিন
২৮. বেতারের বহির্বিশ্ব কার্যক্রমের নামে কোটি কোটি টাকা গচ্চা
২৯. জাপানে পুলিশ ও মিডিয়ার সম্পর্ক
৩০. বাংলাদেশ বেতারের কারবার দেখেন !
৩১. এখন থেকে সবাইকে বাধ্য হয়েই বিটিভির খবর দেখতে হবে। আমি খুবই খুশি ! ব্রিলিয়ান্ট একটা সিদ্ধান্ত নেয়া হয়েছে ।
৩২. ডিজিটাল বাংলাদেশ একটি সম্পূর্ন ভুল কনসেপ্টঃ
৩৩. ভিওআইপি ও ডিজিটাল বাংলাদেশের রুপকল্প
৩৪. অনলাইন ঈদের জামাত
৩৫. ঈদ মোবারক সবাইকে। তবে একটা কথা আছে। প্রতিটি ঈদে আমরা সমগ্র জাতি এক জামাতে নামাজ পরতে চাই
৩৬. ঈদে সবাই বাড়ি গেছেন ?
৩৭. ব্রডব্যান্ড ছারা ডিজিটাল বাংলাদেশ আর ট্রাফিক জ্যামের ভেতর গাড়ির রেইস, কোন পার্থক্য আছে ?
৩৮. সর্বনিম্ন দামে ব্রডব্যান্ড।
৩৯. ফেসবুক জেন-এক্স আসছে সিঙ্গাপুরি রাজনীতিতে
৪০. থ্রীজি ছারা বাংলাদেশে ব্রডব্যান্ড ইন্টারনেট দেয়ার আর কোন বিকল্প কি আছে ?
৪১. রাস্তা ব্যবস্থাপনাঃ ইন্টারনেট বনাম ঢাকার রাস্তা।
৪২. একটি সম্পূর্ন ডিজিটাল বাংলাদেশের টেলিকমিউনিকেশন মাত্রতিনটি ছবিতে বলা হলো।
৪৩. প্রধানমন্ত্রী দেখলাম ঐ দিন কৃষককে লেপটপ চালানো শিখাচ্ছে।
৪৪. আমাদের ই-সরকার ব্যবস্থার হালচাল।
৪৫. যে কারনে ফেইসবুক ব্যান ও আমার প্রশ্ন ?
৪৬. মার্কিন রাষ্ট্রদূতকে প্রধানমন্ত্রী বাংলাদেশর মিডিয়া-স্বাধীনতা বিষয়ে যা বললেন আর রাষ্ট্রদূত যা বুঝলেন।
৪৭. সমস্যা গুলো আলাদা নয় ফেসবুক, আজকের পুরান ঢাকা- নবাব কাটারা ৯৬ জন অগ্নি দগ্ধ।
৪৮. আমাদের দেশে শস্যের চেয়ে সমস্যা বেশি, পুঞ্জিভূত সমস্যাঃ চাই এক মহাঔষধ।
৪৯. গুজবের দিন শেষঃ মুক্ত আকাশে আমরা মুক্তির ঘুড়ি উড়াবো।
৫০. ইন্টারনেটের বিল দিতে দিতে ফতুর হইয়া গেলাম
৫১. বিশ্বকাপ খেলা নেটে দেখার বিষয়ে ইন্টারনেট বিশেষজ্ঞদের সহায়তা চাইঃ কথোপকথন।
৫২. Towards Light
৫৩. বাংলাদেশের মোট ৪৬ টি আইএসপি গত ছয় মাসে কে কতটুকু ব্যান্ডউইথ কিনেছে ? সাবমেরিন ক্যাবলে কতটুকু অব্যবহৃত থেকেছে ? জানতে চান ?
৫৪. ভি-স্যাট’র বাণিজ্যিক ব্যবহার নিষিদ্ধ হলো। আজ আবার শোনা যাচ্ছে ভি-স্যাট বন্ধ হচ্ছে না
৫৫. এক কথায় তথ্য অধিকার আইন দিয়ে কি হবে ?
৫৬. ছবি ব্লগে বাংলাদেশ টেলিভিশন (বিটিভি) ইন সাইড স্টোরী।
৫৭. আপাতত ধানমন্ডি থানায় অনলাইন কমপ্লেইন করার ঠিকানটা কারও জানা থাকলে তা দিয়ে আমাকে বাধিত করেন।
৫৮. এখন আর সরকারকে দোষ দেয়া যাবে না,
৫৯. জবাবদিহিতা প্রতিষ্ঠা করতে কমিউনিটি রেডিও
৬০. এ্যা সিনপসিস অব কমিউনিটি রেডিও
৬১. বাংলাদেশে নেটের স্পীড দেখে খুবই কষ্ট পাই।
৬২. বাংলাদেশে ব্যান্ডউইথের দাম কমছেঃ এবং একটি পর্যালোচনা।

ডিজিটাল বাংলাদেশ ধারনাঃ ডিজিটাল বাংলাদেশ ধারনাটি একটি পরিপূর্ন ধারনা। ধারনাটি সমাজে সমতা প্রতিষ্ঠিত করার একটি স্বপ্ন। প্রকৃতপক্ষে এটি আমাদের সমাজের একটি দীর্ঘ প্রতক্ষিত স্বপ্ন, যেখানে থাকবে ন্যায় বিচার, থাকবে না দারিদ্র, থকবে নিজস্ব সম্পদ ব্যবহার করে অর্ধনৈতিক সমৃদ্ধি তথ্যপ্রযুক্তি নির্ভর একট দেশ/সমাজ। ডিজিটাল বাংলাদেশ ধারনাটি আপাত দৃষ্টিতে নতুন মনে হলেও এরকম একটা সমাজের স্বপ্ন বাঙালী জাতি অনেক বছর আগে থেকেই দেখে আসছে। এরকম একটি বাংলাদেশের জন্য রক্ত দিয়েছে প্রতিটি ফাল্গুনের তরুনেরা, আন্দোলন করেছে রাজপথে বছরের পর বছর, মরেছে অকাতরে। ত্রিশ লাখ মানুষের প্রাণ দিয়ে স্বাধীনতা অর্জন করেছে, কিন্তু ৪০ বছরে পরুষের রক্তে কেনা স্বপ্নের সোনার আজও মরিচিকাই রয়ে গেছে।

এক প্রজনমের স্বপ্ন আরেক প্রজন্মের দায়িত্ব তাই আজ আবার পুরান স্বপ্ন জেগে উঠেছে, দেখেছে ডিজিটাল বাংলাদেশই পারে পূর্ব পরুষের রক্তে কেনা স্বপ্নে সোনার দেশে নিয়ে যেতে। বর্তমান সরকার ডিজিটাল বাংলাদেশ স্লোগানটির প্রবক্তা হলেও বহুপ্রতিক্ষার পর ২০০৭ সালে মে মাসে সুপার হাইওয়ে এবং প্রথিবীর দ্রুত পরিবর্তনশীল তথপ্রযুক্তি নির্ভরতা এদেশের যুব সমাজে এই পরিবর্তন অবশ্যম্ভাবী ছিল। তবে স্লোগানটি ব্যপক গণসচেতনতায় ভূমিকা রেখেছে স্বীকার করতে হবে।

ডিজিটাল বাংলাদেশ বলতে যে সমাজ বুঝায় তা হোল সেই পূর্বপুরুষ থেকে শুনে আসা সোনার বাংলার সাথে ডিজিটাল বাংলাদেশের সবচয়ে গুরুত্বপূর্ন অংশ ইলেক্ট্রনিক কমিউনিকেশন অর্থাৎ কমপিউটার ইন্টারনেট মোবাইল রেডিও টেলিভিশন ইত্যাদীকে মাধ্যম হিসাবে ব্যবহার করে সমাজে সকলের উপস্থিতি মতমত নিশ্চিত করে একটি সুখি সমৃদ্ধ বাংলাদেশ গঠন করা। তাই আমরা বলি "ডিজিটাল বাংলাদেশ" যদি আমাদের স্বপ্ন হয় তবে, "ইলেক্ট্রনিক বাংলাদেশ" সেই স্বপ্নের বাংলায় যাওয়ার রাস্তা।

১১১| ০৮ ই জানুয়ারি, ২০১১ রাত ১১:৩০

সহজ পৃথিবী বলেছেন: ১. বিপ্লব কান্তি বলেছেন: আপনি জানেন আপনার দাবিটি পুরোপুরি অযৌক্তিক ও অবাস্তব ?

২. বিপ্লব কান্তি বলেছেন: ভাই, হাস্যকর পর্যায়ের কোন দাবি ঠিক নয় । আপনি এখন ও বুঝে উঠতে পারেননি আই-টি নিয়ে সরকারের কাছে কি চাওয়া উচিত আর সরকারের ই বা কি করা উচিত ।

৩. বিপ্লব কান্তি বলেছেন: আপনার দাবি যুক্তিসংগত ছিলো না, ৪০০-৫০০ টাকায় ৫১২ BW দেয়ার মত ইনফ্রাস্ট্রাকচার বাংলাদেশে এখন ও তৈরি হয়নি ।

৪. রিয়াজুল ইস্‌লাম বলেছেন: ৩০০ টাকায় আনলিমিটেড ইন্টারনের!!
একবারেই অযোক্তিক এবং অবাস্তব। সত্য কথা শুনেন........কেউ আপনাকে মাগনা ইন্টারনেট দিবে না। টেকনলজি, মার্কেটিং এসবের পিছনে অনেক টাকা খরচ হয়..........সম কিছু হিসাব করে তারপর পোষ্ট দেওয়া লাগে........।

৫. সন্ধা তাঁরা বলেছেন: সব কিছু ফাউ পেতে মন চায়?

৬. হিজাব বলেছেন: এক মিটার underground fiber cable cost কত আপনি জানেন ??? এর মেইটেন্যান্স ?

আপনাদের উদ্দেশ্যে বলছিঃ হয় আপনারা বিষয়টি গভীর ভাবে ভেবে দেখননি অথবা আপনাদের কারও কারও মতলব ভিন্ন।

৩০০/- টাকায় আনলিমিটেড ব্যান্ডউইথ @ ৫১২ কিলোবিট-kbps খুবই সম্ভব এবং বাংলাদেশের জন্য এটাই হওয়া উচিত "গণতান্ত্রিক ব্যন্ডউইথ-মূল্য", এই কথাটা যদি দেশের ১৫ কোটি জনগণের কাছে জানতে চাওয়া যায় তাহলে ৯৫% এর উপরে লোকজন বলবে সরকারের এই কাজটিই করা উচিত। যেমন এই পোষ্টেও ৯৫ শতাংশের উপরের মতামতও তাই বলছে। আমাদের হাইকোর্ট দেখিয়ে মূর্খ নাবালক বলতে পারেন কিন্তু এটাই বাস্তব।

তাহলে সরকার করছে না কেন ? কারন সরকার অতীতের সকল সময়ের মত গণতন্ত্রে বিশ্বাস করে না, জনগণের স্বাধীনতায় বিশ্বাস করে না, সাধারন মানুষের কন্ঠস্বর মুক্তি পেয়ে মূল ধারায় আসুক চায় না।

কিভাবে সম্ভব ? তার আগে বলবো ৫১২ কিলোবিট গতির নিচে গতিতে টেলিকমিউনিকেশনে স্বাধীন বলা যাবে না। তাই ৫১২ কিলোবিট এর নিচে গতিকে ডিজিটাল বাংলাদেশের ব্রডব্যান্ড বলা যাবে না ! আর এই ব্রডব্যান্ড গতি গণতান্ত্রীক সুযোগে যেকোন নাগরীককে একমাত্র মোবাইল ওপারেটর ছাড়া, ওয়াইম্যাক্স ও অপটিক ফাইবার দিয়ে পেতে সর্বনিম্ন ২০৩০ সাল লাগবে তবুও ১০০ ভাগ কভার করতে পারবে না। যেমন ২০০৮ সালে লাইসেন্স পাওয়া ওয়াইম্যাক্স তিন বছরেও শুধু ঢাকা সিটিই কভার করতে পারেনি। ঐ দিকে ২০০৯ সালের শুরুতে সারাদেশে অপটিক ক্যবল স্থাপনের টেন্ডার অপটিক @হোম নামক একটি মাত্র কোম্পানী পেয়ে দুই বছর সময়ে ৫৬,০০০ বর্গমাইলের বাংলাদেশের মধ্যে শুধু ঢাকার ৪৮ কিলোমিটার স্থাপন করেছে। আমি যে ভাই সুনামগঞ্জ শালায় থাকি আমার কাছে ২০৩০ সাল আরলি বলে ফেললাম নাতো ?

অথচ বাংলাদেশে মোবাইল অপারেটরদের এই মুহুর্তে ৯৯% কভারেজ আছে। সুন্দরবন সহ সরকারের রেস্টিকটেড কিছু এলাকা ব্যতিত দেশের প্রত্যন্ততম এলাকায় বসবাসরত নাগরীকের কাছেও চলে গেছে মোবাইল নেটওয়ার্ক। আজ সারাদেশে সবগুলো মোবাইল অপারেটর মিলিয়ে ২৫ হাজারেরও বেশি বিটিএস/টাওয়ার এদেশের জনগণের পকেট থেকে নেয়া টাকায় এদেশের মানুষকে স্বাধীনতা দেয়ার জন্য জালের মত ছড়িয়ে আছে।

এই মোবাইল অপারেটরগুলিকে এই মুহুর্তে যদি থ্রীজি নেটওয়ার্ক অপারেট করার লাইসেন্স দেয়া যায় তাহলেও কেউ কেউ তিন ঘন্টার মধ্যে ঢাকা সিটিতে থ্রীজি সাপোর্ট দেয়ার মত আপগ্র্রড করে রেখেছে বাকি দেশ করতে সর্বোচ্চ ১ বছরের কম সময় লাগবে।

তবে সরকারকে শুধু জনগণের ব্যবহারের/স্বাধীনতার এই যোগাযোগ মাধ্যম থ্রীজি লাইসেন্স বিনা-লাইসেন্স ফি-তে সব অপারেটরকে গণতান্ত্রীক নীতিমালায় দিতে হবে। কেননা লাইসেন্স ফি হিসাবে যা নেয়া হবে তা এরা এই জনগণের পকেট থেকে কয়েকগুনে বের করে নেয়। এতে লাইসেন্স ফি না নেয়ায় মোবাইল অপারেটরদের বেঁচে যাওয়া হাজার কোটি টাকার সাথে তাদের ২০০৬ সাল থেকে অপেক্ষায় থাকা থ্রীজি নেটওয়ার্ক ডেভলপমেন্টের ইনভেস্টমেন দিয়ে এক বছরের মধ্যে নেটওয়ার্ক কমপ্লিট করার শর্ত, সেই সাথে লাইসেন্সফি না লাগায় এবং সরকার পর্যাপ্ত ব্যন্ডউইথ নিশ্চিত করায় এবং দাম কমে যাওয়ায় ব্যবহারকারী বহুগুন বেড়ে যাওয়ায় ও একমাত্র বাংলাদেশে এত কম বিটিএস দিয়ে ১৫ কোটি জনগণনের মার্কেট পাওয়ায় - অস্ট্রেলিয়ার ২.৫ কোটি মানুষের জন্য অনেক বেশি বিটিএস লেগেছে - ৩০০/- টাকায় আনলিমিটেড ব্যান্ডউইথ @ ৫১২ কিলোবিট-kbps খুবই আনন্দের সাথে দিতে থাকবে।

মাগনা থ্রীজি আইডিয়াটা ভাববেন না আমি আবিষ্কার করলম। আজ থেকে ৬ বছর আগে শ্রীলংকা টেলিকম সেক্টরে এই রকমই আইডিয়া ইমপ্লিমেন্ট করে ছিল। আর আজ বাংলাদেশে ইনফ্রাস্ট্রাকচারের বর্তমান যুগে দেশে যেখানে ন্যশনাল অপটিকেল বেক বোনের কাজই শুরু করেনি - মাত্র ৪৮ কিলোমিটার তাড় স্থাপন করার কাজ সম্পন্ন হয়েছে তথ্য সূত্র সাতটার সংবাদ - আর একটি ব্রডব্যান্ড ওয়াইম্যাক্স বেচারা ! তবে ওয়াইম্যাক্স লাইসেন্স ফি পৃথিবীর সর্বোচ্চ আদায় করতে গিয়ে জনগণকে একটা যোগাযোগ অবকাঠামোর আশির্বাদ নেয়া থেকে বঞ্চিত করেছি যা ওয়াইম্যাক্স ঢাকাই থাকবে ওয়াম্যাক্স শাল্লা হই কালে সম্ভব না যদিও লাইসেন্সের টাকা শাল্লার মানুষের পকেট থেকেও যাবে।

জনগণের ও গণতন্ত্রের ক্ষমতায়নের হাতিয়ার টেলিমিউনিকেশনের ফ্রি লাইসেন্স দেয়ার অভিজ্ঞতা সর্বত্র গণমানুষে এ্যাক্সপ্লয়েট করার তালিকায় শীর্ষ স্থানীয় দেশ হিসাবে পরিচিত বাংলাদেশের ইতিহাসে আছে। পৃথিবীতে ১৯৭৯ সালে ফিনল্যান্ডে প্রথম কমার্শিয়াল মোবাইল ফোন নেটওয়ার্ক জন্ম গ্রহনের ১০ বছর পর ১৯৮৯ সালে সামরিক সরকার এরশাদের আমলেও বর্তমান সিটিসেলের পূর্ব পুরুষকে ফ্রি-তেই দেয়া হয়ে ছিল। যা পরবর্তীতে মোরশেদ খান কিনে নিয়ে ১৯৯৭ সাল পর্যন্ত একাই জনগণকে দিয়ে ১ লক্ষ ৫০ হাজার টাকা দিয়ে সংযোগ কিনিয়েছে। এরপর গ্রামীন, বাংলালিংক, একটেল, টেলিটকে ফ্রিতেই লাইসেন্স দেয়া হয়েছিল। সবশেষ ওয়ারিদে শুধু ব্যপক লাইসেন্স ফি ও দুর্নীতি দুইই ছিল।

সুতরাং তবে সরকারকে শুধু জনগণের ব্যবহারের/স্বাধীনতার এই যোগাযোগ মাধ্যম থ্রীজি লাইসেন্স বিনা-লাইসেন্স ফি-তে সব অপারেটরকে গণতান্ত্রীক নীতিমালায় দিতে হবে। তাতেই লাইসেন্সফি না লাগায় এবং সরকার পর্যাপ্ত ব্যন্ডউইথ নিশ্চিত করায় এবং দাম কমে যাওয়ায় ব্যবহারকারী বহুগুন বেড়ে যাওয়ায় ও একমাত্র বাংলাদেশে এত কম বিটিএস দিয়ে ১৫ কোটি জনগণনের মার্কেট পাওয়ায় মোবাইল অপারেটররা ৩০০/- টাকায় আনলিমিটেড ব্যান্ডউইথ @ ৫১২ কিলোবিট-kbps খুবই আনন্দের সাথে দিতে থাকবে।

সেই সাথে সরকার যদি গণতন্ত্রের/গণমানুষের ব্যান্ডউইথ উৎপাদনের কোম্পানী বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানীকে আগামী বিশ বছরে এক হাজার কোটি টাকা সাবসিডি দেয় তাহলে দেশের ১৫ কোটি মানুষের স্বার্থে বিনা মূল্যে আগামী বিশ বছর আইএসপিদের ব্যন্ডউইথ দিতে পারবে সরকার। তখন পরিবহন করেও ৩০০/-টাকা না ২০০/- টাকায় আনলিমিটেড ব্যান্ডউইথ @ ৫১২ কিলোবিট-kbps খুবই আনন্দের সাথে দিতে লাইন লাগাবে। ১৫ কোটি জনগণের জন্য মাত্র এক হাজার কোটি টাকা তাও বিশ বছরে ! অথচ ৩৪৫ জন এমপিকে ৮০০০ সিসি জিপ বাবদ পাঁচ বছরে জনগণ ৬০০ কোটি টাকা দিয়েছে, শুল্ক ছাড়। বিমান বন্দরের নাম বদলাতে জনগণ ১৪০০ কোটি টাকা দিয়েছে আর এদিকে প্রতি বছর ভুর্তুকি হিসাবে কত কোম্পানী ও প্রতিষ্ঠানকে কত হাজার কোটি টাকা এই জনগণই দিচ্ছে তার হিসাব কে রাখে ?

অবশ্য সরকারের এই সংশ্লিষ্ট মন্ত্রনালয় এসব কথার সামান্যই তোয়াক্কা করছে। সে আছে আরও দূরভীসন্ধি মাথায় নিয়ে। তা বিস্তারিত আলোচনার আশা রাখি ...

১১২| ০৯ ই জানুয়ারি, ২০১১ রাত ১২:০২

আমি আজব পোলা বলেছেন: বাংলাদেশে সমস্যা একটা একজন জিনিষটা জানলে তা অন্য একটা মানুষকে জানতে দেয় না, তার বাস্তব উদাহরন বিপ্লব কান্তি ভাই এর ৪০ নং কমেন্ট... উনাকে বলতে চাই, ভাই আমরা সবাই সহজ পৃথিবী'র দাবির সাথে একমত, আমরা চাই ৩০০ টাকায় আনলিমিটেড ইন্টারনেট, আর উপরে তো বিস্তারিত দেওয়াই আছে যে লাভ হবে কি লস হবে সরকার কিংবা আইএসপি কোম্পানীর, হয়তবা আপনার আইএসপি কোম্পানীর মানুষ ঠকানোর ব্যবসা বন্ধ হয়ে যেতে পারে। যাক না। ঐসব ধান্দাবাজ কোম্পানী আমাদের দরকার নাই

১১৩| ০৯ ই জানুয়ারি, ২০১১ রাত ১২:১২

স্বপ্নীল আহমেদ বলেছেন: পোস্টটি স্টিকি করা হচ্ছে না কেন??

১১৪| ০৯ ই জানুয়ারি, ২০১১ রাত ১:২৫

মোঃ গোলাম কিবরিয়া বলেছেন: ভারত ২১ মেগাবিটে আছে আর আমরা মাত্র ৫১২kbps ও চাইতে পারবনা????? X( X( X(

১১৫| ০৯ ই জানুয়ারি, ২০১১ রাত ২:৪১

মাসুদ মারুফ বলেছেন: @অজানার পথে, ভাই আমি খয়রাতঅ, েবশঅ টাকা িদেত পারেবা না ,মোটামুটি ৩০০/৪০০ দিেত পারবো, আর ভারতের ৬/৭ হাজার টাকার মিনি ল্যপটপ নিতে পারবো। তবে ভালো িস্পড খয়রাত িদেত পারেবন? েকন? আিম ওডেস্কে আমার ক্লােয়েন্টের হাতে েলখা একটা খাতা ডাইনলোড করতো চাই ধরুন ২০ এমবি। আর তার সােথ হালকা ওয়েবক্যমেও ভিডিও চাই, কেননা তাতে বুঝতে সুবিধা। আর সবশেষে তার ফাইলগুলো যে ভালোঅবে আপলোড করতে পারবো অল্পসময়ে তার নিশ্চয়তা চাই। তবে ,হ্যা এরকম শত বার লাগবে কারন আমি সব বিডে নাও জিততে পারি।
ভাই, বাচ্চার মতো কথা ভঅলো লাগে না।দৃষ্টি আকাশের উচ্চতায় রাখবেন, আমার ওয়োসাইট যখন ১০ এমবি স্পেসের ছিলঅ তখন কতইনা বলতাম, এর বেশী লাগে নাকি! আজকে ৫০০ এমবি ছাড়িয়ে গেছে, তাতেও চলবে না, দিনে দিনে আরও বাড়ছে। আমার সাইটের ব্যাকআপ ভাই আপনি করে দিবেন? মাত্র ৫০০। বলতেও লজ্জা লাগে এমেন দেশে থাকি যেখানে আমার মতো একটা সাধারন সাইটের ব্যাকআপ নিতে হলে সকালে দিয়ে দুপুরে খোজ নিতে হয়!! ডিসি তো আছেই। ভাই পর্নো কোনোভাবেই থামাতে পারবেন না, ভিসিপিতে ছিল, এখন ভিসিডিতে । সরকার আইটির প্রসার করবে না, ওদিকে পুলিশ ঘুণ খেয়ে চোখের সামনে পর্ন সিডি বেচতে দিবে। তো দোষটা কি আইটির? ভাই সবকিছুরই খারাপ দিক আছে, বিদ্যুতে অসনক লোক মরছে, তবে কেউই বিদ্যুত থামায়নি।

১১৬| ০৯ ই জানুয়ারি, ২০১১ সকাল ৮:৫৪

বাবুকস বলেছেন: বিপ্লব কান্তি 'বেশি স্পিডের কি দরকার' বলে প্রশ্ন করেছেন। এমন হাস্যকর প্রশ্ন করার আগে দেশের আউটসোর্সিং নিয়ে একটু পড়াশোনা করেন। ওডেস্কের মতে বাংলাদেশ এখন তৃতীয় বৃহত্তম আউটসোর্সিং দেশ। আউটসোর্সিং বলতে কি শুধু ডাটা এন্ট্রি বোঝেন নাকি? তাহলে তো প্রব্লেম।

আমার নিজের কথা বলি। গ্রামীণ ইউজ করে আমার আউটসোর্সিংয়ের শুরু। আমি ডিজাইনের কাজ করি। ডিজাইনের ফটোশপ ফাইলগুলো ৫০-১০০ মেগা হয়। সেগুলো জীবনেও পারবেন গ্রামীণ দিয়ে পাঠিয়ে শেষ করতে? তাহলে আমি কি এই ১০ ডলার পার আওয়ারের কাজ ছেড়ে দেবো? শেষমেষ ৬০০ ডলারের মতো ঐ লোকের থেকে আয় করার পর আমি আর কাজ পাইনি।

আগে স্পিড নিয়ে আমার যোগ্যতা দেখাতে হবে। ফটো কারেকশনের অনেক কাজ পাওয়া যায় কিন্তু গ্রামীণ, বাংলালিংকের স্পিড নিয়ে ঐসব কাজ নেয়ার কল্পনা করা যায় না।

এগুলো আমার নিজের অভিজ্ঞতা। অনেক কষ্ট করে আউটসোর্সিং চালিয়ে গেছি। এসব আপনারা বুঝবেন না। থিওরি ঝাড়তে ঝাড়তে আপনারা বেহুঁশ হয়ে যাবেন।

স্পিড নিয়ে আমি কি করবো তা বলার আগে তাই সাবধান।

বি:দ্র: এখন বিটিসিএলের ১ এমবিপিএস ব্যবহার করি।

১১৭| ১৭ ই জানুয়ারি, ২০১১ বিকাল ৩:৪৫

গ্রাম্যমানুষ বলেছেন: ভাই ফ্রীর হলে কেমন হয়?

আমি ১ মেগাবাইট (মেগাবিট না ) ডাউনলোড স্পীড ব্যবহার করি, তার জন্য মাসে বাংলাদেশি টাকায় ২৮০০ টাকা দিতে হয় । আর আপনি ৩০০ টাকাতে আনলিমিটেড!!!!

১৭ ই জানুয়ারি, ২০১১ বিকাল ৩:৫৩

সহজ পৃথিবী বলেছেন: জাপানের আম জনতা আম মূল্যে ১ জিবিপিএস পায়। এবং জাপানের ১১ জন আম লোকে যে পরিমান ব্যান্ডউইথ ব্যবহার করে সমগ্র বাংলাদেশ সে পরিমান ব্যান্ডউইথ ব্যবহার করে।

১১৮| ১৭ ই জানুয়ারি, ২০১১ বিকাল ৩:৫৫

সহজ পৃথিবী বলেছেন: 3G ছাড়া বাংলাদেশের ব্যডব্যান্ড ইন্টারনেট অবকাঠামো অবাস্তব

১১৯| ২৬ শে জানুয়ারি, ২০১১ রাত ১:৪৫

আরিফুলবিডি বলেছেন: ডিজি-টাল সরকার আর কত জুতার বাড়ি খেলে truely ডিজিটাল হবে ?

১২০| ২৭ শে জানুয়ারি, ২০১১ দুপুর ১:৩৯

সহজ পৃথিবী বলেছেন: ইন্টারনেট নিয়ে সরকার বাংলাদেশের গরীব মানুষের সাথে কেমন প্রেক্টিকেল ইয়ার্কি মারছে তা প্রমান সহ নীচে দেখুন।

১২১| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১১ বিকাল ৫:৫০

সহজ পৃথিবী বলেছেন: এরা মতলবে সব করে। আজ শহীদমিনারেও মতলবে আসছে।
বাংলাদেশে সরকারী ভাবে ইন্টারনেট দিয়ে জনগণকে সর্বোচ্চ ফেইসবুক ব্রাউজ ও ব্লগ লেখা পর্যন্ত এলাউ করা হয়।
ডিজিটাল বাংলাদেশের চাবি সরকারের প্রথম দিন থেকেই ভারতের কাছে এবং আগামী ৩ বছরও ভারতের হাতে রাখারই চুক্তি সম্পাদন হয়েছে ! কি ভাবে ?
বিশ্বকাপ ক্রিকেট খেলা মোবাইল সেটে দেখতে চাই নইলে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রীর পদত্যাগ চাই!

বাংলাদেশে মোবাইল ব্যবহারকারী মোট জনসংখ্যার ৪২.২% হলেও ইন্টারনেট ব্যবহারকারী ০.৪% কেন ?

কোন দেশে কত শতাংশ জনগণ ইন্টারনেট ব্যবহার করে, বাংলাদেশের অবস্থান কোথায় ?

ইন্টারনেট ব্যবহারে বাংলাদেশ এশিয়ায় সবার নিচে, আফগানিস্তানেরও পরে

বাংলাদেশের ছেলেমেয়েদের আউটসর্সিংয়ে কাজ করার প্রাথমীক যোগ্যতাটাও সরকার ২০১১ সালেও অনুমোদন দেয়নি।

এবার সরকারী চিঠিতে দেখেন বাংলাদেশের সরকার তার জনগণকে ইন্টারনেটের দুনিয়ায় কোথায় রাখার চেষ্টা করছে ?

সরকার ডিজিটাল বাংলাদেশ ঘোষনা দিয়েও তথ্যপ্রযুক্তির সামর্থে বাংলাদেশের জনগণকে পৃথিবীর সর্বশেষ ২০৪ নম্বর করে রেখেছে !!!!!








১২২| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১১ সন্ধ্যা ৬:১৭

তৌিহদ েহােসন বলেছেন:
আসেন ভাই আমরা রাস্থায় নামি, আর নয়ত কাজ হবে না।

সালাদের গন্ডারের চামরা।

২৩ শে ফেব্রুয়ারি, ২০১১ সন্ধ্যা ৬:২৬

সহজ পৃথিবী বলেছেন: শুধু রাস্তায় না গত ১৫ বছর যারা সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোতে নীতিনির্ধারনী পদে ছিল ও আছে সবগুলোর তালিকা তৈরী করে রাজাকার ট্রাইবুনালে বিচার করতে হবে।

১২৩| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১১ সন্ধ্যা ৬:৪৫

কদমা বলেছেন: সবচেয়ে কম টাকায় এমন BW চাই, যাতে ভিডিও পর্যন্ত DL-UL করা যায় অতি সহজে । এজন্য সরকারের ভর্তুকি দাবি করছি । কিভাবে দেবে তা সরকারের ব্যাপার, কিন্তু যদি সরকার আলাদা ভাবে ভর্তুকির সংস্থান করতে না পারে, তাহলে শিক্ষা-সংস্কৃতি-যোগাযোগ-সমাজকল্যান ইত্যাদি খাত থেকে বাজেট কেটে এনে ইন্টার্নেটে ভর্তুকি দেয়ার দাবি করছি । কারন ঐ সব খাতের উন্নয়নে ইন্টার্নেট ব্যাপক অবদান রাখছে ।

আসুন এ জন্য আমরা আন্দোলন শুরু করি ; কারন আই এস পি ওয়ালারাও সরকারকে এমন যৌক্তিক চাপ দিয়েই তাদের দাবি আদায় করে নিয়েছে ।

২৩ শে ফেব্রুয়ারি, ২০১১ সন্ধ্যা ৭:৪৯

সহজ পৃথিবী বলেছেন: শুধু জিয়া বিমান বন্দরের নাম পরিবর্তনে সরকার জনগণের যে ১৪০০ কোটি টাকা অপব্যয় করছে এই পরিমাণ টাকা দিয়ে আগমী ৫০ বছর সরকার জনগণকে আগামী ৫০ বছর মাগনা ইন্টারনেট দিতে পারে।

১২৪| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১১ সন্ধ্যা ৭:০৪

hks001 বলেছেন: +

১২৫| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১১ রাত ৮:৩৪

বঁাধনহারা বলেছেন: সহমত , আসুন আমরা একসাথে আওয়াজ েদয়।

২৩ শে ফেব্রুয়ারি, ২০১১ রাত ৯:৪৩

সহজ পৃথিবী বলেছেন: ইন্টারনেট নিয়ে একটা আন্দোলন এদেশে আজ খুবই জরুরী।

১২৬| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১১ রাত ৮:৪২

আরিফসুমন বলেছেন: সহমত।
512 Kbps চাই আনলিমিটেড ৩০০ টাকা।

১২৭| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১১ রাত ৮:৪৩

অ রণ্য বলেছেন: অবশ্যই এই পোস্ট স্টিকি করা উচিত। আর নেতা-নেত্রী, ওরা তো মূর্খের মূর্খ, ওদের কাছ থেকে পজিটিভ কিছু আশা করাও মূর্খামি। ডিজিটাল বাংলাদেশ যেদিন শুনেছি, সেদিন-ই হেসেছি।

৫-৮কেবি গতিতে বাংলাদেশ ডিজিটাল হবে, এটা স্বপ্নেও ভাবা অসম্ভব। এমন মূর্খের আশ্বাসে বিশ্বাসী হতে পারি আমরাই কেবল, কেননা আমাদের বিশ্বাস করানো সহজ।

ধন্যবাদ ভাই, এমন তথ্যবহুল পোস্ট শেয়ার করার জন্য। আর ব্যান্ডউইথ রপ্তানীর খবরটা পড়ে ভেবেছিলাম, এত মুর্খ না হলেও চলে আমাদের।

১২৮| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১১ রাত ৯:২১

শাহাদাত রুয়েট বলেছেন: সহমত।

১২৯| ০৫ ই মার্চ, ২০১১ রাত ১:২০

ঢাকা_আকাশ বলেছেন: লেখাটি সরকারের পড়া উচিত কারন তারা আজ যা বলে কাল তা ভোলে যায়। জ্ঞান শক্তী লোপ পাইছে।

সরকার আমাদের সাথে কথায় কথায় দুর্ণনীতি করছে আসুন সবাই প্রতিহত করি।

১৩০| ১৫ ই মার্চ, ২০১১ দুপুর ১২:৩৫

ম.শরীফ বলেছেন: "মনিং_ষ্টার বলেছেন: হেরা এত তামাশা না কইরা দেশটা ভারতের কাছে বেইচ্চা দিলেই তো পারে।" দেশ বিক্রি কি হয়নি? বিক্রি কত প্রকার ও কিকি? আমি কন্তিু এবার হাছিনা খালারে ভোট দিছিলাম , গনতন্ত্রে শতভাগ বিশ্বাস করিত তাই দিছিলাম।

১৩১| ১৫ ই মার্চ, ২০১১ দুপুর ১২:৫২

সজু বলেছেন: সব হোলো চোর

১৩২| ১৫ ই মার্চ, ২০১১ দুপুর ১:০১

ওয়াহিদ০০১ বলেছেন: সহমত, স্টীকি করা হউক।

ইন্টারনেটের ব্যান্ডউইডথ এর দাম কমানোর পাশাপাশি তরুনদের ইন্টারনেট ব্যবহারের ওপর ট্রেনিংও দেয়া প্রয়োজন। নেট ব্যবহারকারী অধিকাংশ ছেলেমেয়েই (এমনকি ঢাবির গ্রাজুয়েটরাও) একটি ইমেইল লিখতে পারে না, নেট ব্যবহার শুধু গান আর পর্ণ ডাউনলোডের মধ্যেই সীমাবদ্ধ। মেয়েরা তো আরেক কাঠি বেশি, নেট বলতে তারা শুধু ফেসবুকই বোঝে।

১৩৩| ১৫ ই মার্চ, ২০১১ দুপুর ১:১৩

মোস্তাফিজ রানা বলেছেন: ভাই কি করতে পারি বলেন? একমাত্র অস্রটি তো আর খুব তাড়াতাড়ি ব্যবহার করতে পারছি না। তবে আসুক ২০১৩, ঠিকই জবাব দেব।

১৩৪| ১৫ ই মার্চ, ২০১১ দুপুর ১:২০

মোস্তাফিজ রানা বলেছেন: "ম.শরীফ বলেছেন: "মনিং_ষ্টার বলেছেন: হেরা এত তামাশা না কইরা দেশটা ভারতের কাছে বেইচ্চা দিলেই তো পারে।" দেশ বিক্রি কি হয়নি? বিক্রি কত প্রকার ও কিকি? আমি কন্তিু এবার হাছিনা খালারে ভোট দিছিলাম , গনতন্ত্রে শতভাগ বিশ্বাস করিত তাই দিছিলাম।"

ভাই আমিও আপনার মত বিশাল একটা ভুল করছি। জীবনের প্রথম ভুট এইরকম একটা বাইনচুদ মারকা সরকারকে দিছি যে এখন খুব খারাপ লাগে যখন দেখি এরা মানুষের সাথে ২ নাম্বারী করছে। পাপের প্রায়চিত্ত করব চিন্তা করছি।

কেনযে না ভুট দিলামনা.........অ্যা.............................................


১৩৫| ১৫ ই মার্চ, ২০১১ দুপুর ১:৩০

প্রকৌশলী মোঃ জুলফিকার আলী জুয়েল বলেছেন: আর একটা জিনিস আমরা রপ্তানি করতে পারি..... আর সেটা হল আমাদের দেশটাকে।

১৩৬| ২৩ শে মার্চ, ২০১১ রাত ১:১৯

াহবুব বাবুই বলেছেন: ++++:)

১৩৭| ০১ লা এপ্রিল, ২০১১ সকাল ৭:০১

আইডিয়াল বলেছেন: আমরা সবাই কাঙ্গাল। আর কাঙ্গালের কথা বাসী হলে ফলে। সরকার বুঝবে ২০১৪ সালের ডিজিটাল ভোটের সময়। X((

১৩৮| ০১ লা এপ্রিল, ২০১১ সকাল ৭:৪৩

আইডিয়াল বলেছেন: সরকার ভাড়া ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রে প্রতি কিলো/আওয়ার এ ৮-৯ টাকা ভর্তুকি দিতে পারছে। X(( আর ইন্টারনেট সুবিধা দিতে পারছে না? চিন্তা করেন প্রতি বছরে এই ভাড়া ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রে কত টাকা জনগণের ট্যাক্সের টাকা ভর্তুকি যাবে।

১৩৯| ০২ রা এপ্রিল, ২০১১ সন্ধ্যা ৭:৫৩

সহজ পৃথিবী বলেছেন: বাংলাদেশ ইন্টারনেট ব্যবহারে এশিয়ার ৪টি অন্ধকারতম দেশের মধ্যে ১-নম্বর-তম
আমরা স্টার/ইসপিএনে খেলা দেখার সময় ভারতের ইন্টারনেটের বিজ্ঞাপন গুলোও দেখি।

Cost of Bandwidth Map: Bangladesh Vs World
বাংলাদেশে আনলিমিটেড ইন্টারনেটের দাম সর্বোচ্চ ৩০০ টাকা করা হউকঃ দৃষ্টি আকর্ষন প্রধানমন্ত্রী -পোস্টটি ১০৯ জনের ভাল লেগেছে

হায়রে বাংলাদেশের ইন্টারনেট

১৪০| ০৩ রা এপ্রিল, ২০১১ রাত ১০:০৯

?জকির! বলেছেন: সব হারামির বাচ্ছা

১৪১| ০৪ ঠা এপ্রিল, ২০১১ রাত ১২:৩৪

বাঘা তেঁতুল বলেছেন: +++ আছি ,

১৪২| ০৪ ঠা এপ্রিল, ২০১১ ভোর ৬:০৪

আন্ধা পোলা বলেছেন: পোষ্টটা স্টিকি করা হোক....!!!
অসাধারন হইছে ভাই!

১৪৩| ০৪ ঠা এপ্রিল, ২০১১ দুপুর ১:৪৪

সহজ পৃথিবী বলেছেন: হাগলের দেশ বাংলাদেশ !

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী ক্ষমতায় এসেই ওয়াইম্যাক্স অপারেটরদের কাছ থেকে ১০০ কোটি টাকা খেয়ে থ্রিজি ৫ বছর পিছিয়ে দিয়েছে।

এই মুহুর্তে বাংলাদেশের ব্যন্ডউইথের ব্যবহার 15.35 Gbps -লজ্জা লাগে না আবার ডিজিটাল বাংলাদেশ বলেন ?

বিএনপি ১৯৯৪ সালে সাবমেরিন ক্যবলে যুক্ত না হয়ে ১০ বছরে যে ক্ষতি করেছে বর্তমান টেলিমন্ত্রী প্রতি ৩ মাসে তার সমান ক্ষতি করছে।


১৪৪| ০৫ ই এপ্রিল, ২০১১ রাত ১০:৩১

সহজ পৃথিবী বলেছেন: বিএনপি ১৯৯৪ সালে সাবমেরিন ক্যবলে যুক্ত না হয়ে ১০ বছরে যে ক্ষতি করেছে বর্তমান টেলিমন্ত্রী প্রতি ৩ মাসে তার সমান ক্ষতি করছে।

দেশের ১৭ কোটি জনগণের স্বার্থ চিন্তা করে মোবাইল ওপারেটরদের লাইসেন্স নবায়ন শর্তসহ ফ্রি করা উচিত ! অন্য স্বার্থ চিন্তা করলে ভিন্ন কথা !

এশিয়ার ৪টি অন্ধকারতম দেশের মধ্যে বাংলাদেশ ১-নম্বরঃ ইন্টারনেট অবস্থা।

১৪৫| ০৬ ই এপ্রিল, ২০১১ রাত ১০:১২

সহজ পৃথিবী বলেছেন: নারীনীতি নিয়ে যে মিসলিডিং আন্দোলন হচ্ছে এর জন্য দায়ী টেলিযোগাযোগ মন্ত্রনালয়।

বাংলাদেশের জনগণ যেন ইন্টারনেট ব্যবহার করতে না পারে এজন্য বিটিআরসি ৬ মাস আগে ফেয়ার ইউসেজ পলিসি নামে একটি পলিসি করেছে।

বিটিআরসি বলে বাংলাদেশে ইন্টারনেট ইউজার ৪%, কত বড় ফাউল !!!


১৪৬| ০৬ ই এপ্রিল, ২০১১ রাত ১১:০১

মো: রিদোয়ান বলেছেন: ইশস তত্বাবধায়ক সরকার আর ১বছর থাকলে অন্তত ডিজিটাল বাংলাদেশ ২০২১ না, ২০০৯ এই হতে পারতো। সরকার এসেই প্রথমে মোবাইল কম্পানি সহ সকল কিছুকে টাইটে রাখা বাংলাদেশের ইতিহাসের বেস্ট বিটিটিবির চেয়ারম্যানকে ২মাসে সরালো যে আর ৩ মাস থাকলে 3G তখনই চলে আসতো :(

১৪৭| ০৭ ই এপ্রিল, ২০১১ সকাল ৭:৫৬

স্বপ্নের মাঝে জীবন বলেছেন: এই পোস্ট স্টিকি করা হোক...

১৪৮| ০৭ ই এপ্রিল, ২০১১ সকাল ৭:৫৮

মহাসচিব বিশ্ব ব্লগ সংস্থা বলেছেন: এই পোস্ট স্টিকি করা হোক

১৪৯| ০৮ ই এপ্রিল, ২০১১ দুপুর ১২:৩৭

সহজ পৃথিবী বলেছেন: তত্বাবধায়ক সরকার যদি আর ২ বছর থাকত তাহলে ডিজিটাল বাংলাদেশ হতে ২০২১ না, ২০১০ এই হয়ে যেত

প্রধানমন্ত্রীর দেশের মক্কেল জনগণকে বলছে আমরা জেলা ও উপজেলা হাসপাতালে ওয়েবক্যাম দিয়েছি।

১৫০| ১০ ই এপ্রিল, ২০১১ রাত ৯:৪২

সহজ পৃথিবী বলেছেন: বিটিআরসি বলে বাংলাদেশে ইন্টারনেট ইউজার ৪%, কত বড় ফাউল !!!

১৫১| ১৮ ই এপ্রিল, ২০১১ রাত ৮:০১

সহজ পৃথিবী বলেছেন: তত্বাবধায়ক সরকার যদি আর ২ বছর থাকত তাহলে ডিজিটাল বাংলাদেশ হতে ২০২১ না, ২০১০ এই হয়ে যেত

Click This Link

১৫২| ১৮ ই এপ্রিল, ২০১১ রাত ৮:২৩

সহজ পৃথিবী বলেছেন: প্রধানমন্ত্রীর দেশের মক্কেল জনগণকে বলছে আমরা জেলা ও উপজেলা হাসপাতালে ওয়েবক্যাম দিয়েছি।

Click This Link

১৫৩| ১৮ ই এপ্রিল, ২০১১ রাত ৮:২৫

সহজ পৃথিবী বলেছেন: মূর্খ বেডি মতিয়া সংসদে বলে ইন্টারনেটের কথা, হাসতেই আছি, হাসতেই আছি

Click This Link

১৫৪| ১৮ ই এপ্রিল, ২০১১ রাত ৮:২৯

সহজ পৃথিবী বলেছেন: অববিাহতি ব্যান্ডউইথ রপ্তানী করা হচ্ছেঃ ডাক ও টলেযিোগাযোগ মন্ত্রনালয়

Click This Link

১৫৫| ১৮ ই এপ্রিল, ২০১১ রাত ৯:৩৬

এম. মাসুদ আলম. বলেছেন: +

১৫৬| ২১ শে এপ্রিল, ২০১১ দুপুর ১:৪৮

সহজ পৃথিবী বলেছেন: বাংলাদেশ পৃথিবীর অন্ধকারতম দেশ - Click This Link

১৫৭| ২১ শে এপ্রিল, ২০১১ দুপুর ১:৫০

সহজ পৃথিবী বলেছেন: জরুরীঃ ঢাকার রাস্তায় এগুলি কিসের তাড়/পাইপ ঢুকানো হইতেছে ? চিনলি না তরে কি ভরতেছে ! Click This Link

১৫৮| ২৫ শে এপ্রিল, ২০১১ রাত ১০:০৮

নষ্ট কবি বলেছেন: পোস্টটি স্টিকি করা হোক।

১৫৯| ২৫ শে এপ্রিল, ২০১১ রাত ১০:১৯

জিয়া চৌধুরী বলেছেন: শুধু লিখাটি পড়লাম। আলোচনা পরে পড়ব। আপাতত প্রিয়তে।

১৬০| ২৫ শে এপ্রিল, ২০১১ রাত ১০:২২

জিয়া চৌধুরী বলেছেন: শুধু লিখাটি পড়লাম। আলোচনা পরে পড়ব। আপাতত প্রিয়তে।

১৬১| ২৫ শে এপ্রিল, ২০১১ রাত ১০:২৮

নাহিদ বলেছেন: পোস্টটি স্টিকি করা হোক।

১৬২| ২৫ শে এপ্রিল, ২০১১ রাত ১১:১১

সহজ পৃথিবী বলেছেন: (BAB) ব্যন্ডউইথ আন্দোলন বাংলাদেশ ফেইসবুক এর এই গ্রুপটিতে জয়েন করুন জানুন এবং সেয়ার করুন। আপনার সচেতনতাই মুক্তির একমাত্র পথ। গ্রুপটির লিংক অন্যান্য ব্লগে দিয়ে আন্দোলনটি জোরদার করতে সাহয্য করুন।

১৬৩| ২৬ শে এপ্রিল, ২০১১ সকাল ৮:৩১

সহজ পৃথিবী বলেছেন: আজ সন্তুষ্ট হয়েই সংস্থাপন মন্ত্রনালয়ের নাম হলো জনপ্রশাসন মন্ত্রনালয়। কত বছর ব্যয় হলো সামান্য একটা নাম পরিবর্তনে ? ১০ না ২০ ?

Rafin website a nam change hoy nai. Digital Bangladesh fast hocchena

নতুন ডোমেইনে সাইট চেইঞ্জ করা এবং পুরাতন ডোমেইনটা একই সাইটে রিডিরেক্ট করা যেন কেউ ভুল ঠিকান টিপলেও এই সাইটেই আসে এই সামান্য কাজটা করার যোগ্যতা এই মন্ত্রনালয়ের অতীত বর্তমান কোন সচিব উপদেষ্টা থেকে শুরু করে ডিএস পর্যন্ত কারও নেই যদিও সিদ্ধান্তটা তাদের পকেটেই। এটা দোষের না কারন শুধু অজ্ঞতার জন্য তারা এই সহজ কাজটিও পারে না যদিও প্রতিদিন সকাল থেকে রাত পর্যন্ত মাথার ঘাম পায়ে ফেলে অসংখ্য জটিল কাজও করে। কিন্তু দূঃখের বিষয় এই চাইর আনা দামের সাইটার দায়িত্ব নেয়ার আর্থিক সামর্থটাও এই মন্ত্রনালয় সহ কোন মন্ত্রনালয়ের নেই। তাই এ্যা টু আই অর্থাৎ এ্যাক্সেস টু ইডিয়েট যেদিন করে দিবে সেদিন হবে। উল্লেখ্য এ্যটুআই ২০০৫ থেকে ২০১১ এই সাত বছর ব্যয় করে এই সাইটটি সরকারকে ফ্রি (?) বানিয়ে দিয়েছে।

১৬৪| ২৬ শে এপ্রিল, ২০১১ বিকাল ৪:০২

মুক্তির প্রজন্ম বলেছেন: নতুন ডোমেইনে সাইট চেইঞ্জ করা এবং পুরাতন ডোমেইনটা একই সাইটে রিডিরেক্ট করা, যেন কেউ ভুল ঠিকান টিপলেও এই সাইটেই আসে। এই সামান্য কাজটা করার যোগ্যতা এই মন্ত্রনালয়ের অতীত বর্তমান কোন সচিব উপদেষ্টা থেকে শুরু করে ডিএস পর্যন্ত কারও নেই। এটা দোষের কিছু না, কারন শুধু অজ্ঞতার জন্য তারা এই সহজ কাজটিও পারে না যদিও প্রতিদিন সকাল থেকে রাত পর্যন্ত মাথার ঘাম পায়ে ফেলে অসংখ্য জটিল কাজও তারা করে।

তো কিছু ফান্ড ইউজ করলেই হয় ! কিন্তু দূঃখের বিষয় এই চাইরআনা দামের সাইটার দায়িত্ব নেয়ার আর্থিক সামর্থটাও এই মন্ত্রনালয় সহ কোন মন্ত্রনালয়েরই আজও নেই। তাই এ্যা টু আই অর্থাৎ এ্যাক্সেস টু ইডিয়েট যেদিন করে দিবে সেদিন হবে। উল্লেখ্য এ্যটুআই ২০০৫ থেকে ২০১১ এই সাত বছর ব্যয় করে এই সাইটটি সরকারকে ফ্রি (?) বানিয়ে দিয়েছে।

১৬৫| ২৭ শে এপ্রিল, ২০১১ সকাল ১০:৪২

রাজ ভাই বলেছেন: দাবি জানাচ্ছি পোষ্ট স্টিকি করা হোক....!!!

১৬৬| ১৪ ই মে, ২০১১ রাত ১২:২০

সহজ পৃথিবী বলেছেন: কিউবি'কে দেখে সরকারের ইমিডিয়েট শিক্ষা অর্জন করা উচিত - " কিউবি এর ইন্টারনেট স্পীড গতকাল থেকে দিগুন হয়ে গেছে।"

আমি এখন কিশোরগঞ্জে এবং গ্যারান্টি দিয়ে বলছি যে ...

প্রতারক শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ -



১৬৭| ২০ শে মে, ২০১১ বিকাল ৪:০৪

সহজ পৃথিবী বলেছেন: ৬ মাসের মধ্যে বাংলাদেশে ব্যন্ডউইথের সমস্যা থাকবে না


আগামী মাসে ল্যাপটপ উৎপাদনে যাবে বাংলাদেশ - গত ৩০ মাস যাবৎ যাইতেই আছে যাইতেই আছে ...

১৬৮| ২০ শে মে, ২০১১ রাত ৮:৫০

সহজ পৃথিবী বলেছেন: সজিব ওয়াজেদ জয়ের ডিজিটাল বাংলাদেশের রুপ রেখা ও বাস্তব রেখা

১৬৯| ২৪ শে মে, ২০১১ রাত ৯:০৭

সহজ পৃথিবী বলেছেন: ওয়ারলেস ডিজিটাল বাংলাদেশ।-সজিব ওয়াজেদ জয়।

মোবাইলের ক্ষমতার/পাওয়ারের তুলনামূলক চিত্রঃ বাংলাদেশ বনাম মিয়ানমার।

সময় টেলিভিশন আজ সারাদিন সাইবারক্রাইম নিয়া লাগছে, আরে বেটা বাংলাদেশে সাইবার কই যে সাইবারক্রাইম অইবো ? পাগল নাকি !



১৭০| ২৮ শে মে, ২০১১ বিকাল ৩:৫৬

সহজ পৃথিবী বলেছেন: সময় টেলিভিশন সাইবারক্রাইম নিয়া লাগছে, আরে দেশে সাইবার কই যে সাইবারক্রাইম অইবো ? পাগল নাকি !

বর্তমানে দেশের ৪/৫ লাখ নেট ইউজার ব্যবহার করছে ১৫ জিবিপিএস ব্যন্ডউইথ। অথচ ২ বছরে সরকার বাতিল করেছে ২৫০ জিবিপিএস।

১৭১| ২৯ শে মে, ২০১১ রাত ১১:২২

সহজ পৃথিবী বলেছেন: বর্তমানে দেশের ৪/৫ লাখ নেট ইউজার ব্যবহার করছে ১৫ জিবিপিএস ব্যন্ডউইথ। অথচ ২ বছরে সরকার বাতিল করেছে ২৫০ জিবিপিএস।

৩-জি কেন বাংলাদেশে এখনও দেওয়া হচ্ছে না ?

১৭২| ০৬ ই জুন, ২০১১ বিকাল ৪:১৪

সহজ পৃথিবী বলেছেন: বাংলাদেশে ৩জি কবে আসবেঃ চলুন আলোচনা করি।

১৭৩| ০৯ ই জুন, ২০১১ রাত ১০:২৯

সহজ পৃথিবী বলেছেন: বিরোধী দলকে সংসদে গিয়েই কথা বলতে হবে কেন ? বাইরে বললে কি সারাদেশ শুনলেও সরকারী দল শোনে না ? হাটকালা নাকি ?

১৭৪| ১১ ই জুন, ২০১১ রাত ৯:০০

মারভিন বলেছেন: Click This Link

১৭৫| ২৮ শে জুন, ২০১১ রাত ১১:২৮

সহজ পৃথিবী বলেছেন: কোন দেশের মাথাপিছু আয় যেমন উন্নয়নের গুরুত্বপূর্ন উপাদন মাথাপিছু বিটস তেমন ডিজিটালাইজেশনের প্রধান ইন্ডিকেটর।

ডিজিটাল বাংলাদেশ যে যে বানায় তাদের তালিকা কইরা রাখেন।

ডিজিটাল কম্বডিয়ার সাথে ডিজিটাল বাংলাদেশের তুলনামূলক চিত্র।

সরকার (জয়) সামিট টেলিকম নামক একটি কম্পানীকে ইন্টারনেট লাইসেন্স দিয়েছে।

ডিজিটাল বাংলাদেশ -অংশ বাজেট ২০১১-১২

অর্থমন্ত্রী বাজেট বক্তৃতায় ডিজিটাল বাংলাদেশ অংশে অসংখ্য মিথ্যা, প্রলাপ ও ধাওরামী করেছেন !

১৭৬| ০৫ ই আগস্ট, ২০১১ রাত ৯:০০

সহজ পৃথিবী বলেছেন: এতদিনে মোস্তফা জব্বার একটা প্রকৃত কথা বললেন।

সবার আগে চাই সারাদেশে স্বল্পমূল্যের দ্রুতগতির ব্রডব্যান্ড ইন্টারনেট।

সাইখ শিরাজ ইন্টারনেটে আইটকা গেছে ..

কয়েক ঘন্টা আগে জন্ম গ্রহন করা বিশ্বের ১৯৩ তম দেশ দক্ষিন সুদানের ৫ বছর পিছনে বাংলাদেশ, তথ্যপ্রযুক্তিতে।

বিকল্প মিডিয়ার উত্থান -মক্কা অনেক দূর!

১৭৭| ০৫ ই আগস্ট, ২০১১ রাত ৯:০৯

সহজ পৃথিবী বলেছেন: "বাংলাদেশে আজও মোবাইল ব্রডব্যন্ড/থ্রিজি নেই আর আমরা দিজিতাল বাংলাদেশ বানাই" শুনে সুদানিও কয়, এরা হাগল নি! ভোদাই হাবলিক কোনহানকার।

থ্রিজি দিয়ে তোমাদের বাঁধা চোখ খুলে দেব।সব দেখা যাবে ফকফকা।টেলিভিশনের ভাত নাই।

বাংলাদেশি ডোমেইন এর অবস্থা।

এজলাসে লাইভ টিভি ক্যামেরা থাকা উচিত: সুরঞ্জিত

-ইন্টারনেটের অবস্থা ওয়ার্ল্ডে বাংলাদেশে সবচেয়ে খারাপ।

ফাইজলামীর একটা সীমা থাকা দরকার -একটি সরকারী সাইটের ছবিগুলো ভালো করে দেখুন।

১৭৮| ০৬ ই আগস্ট, ২০১১ সকাল ১১:১৯

স্বাধীনচেতা৭১ বলেছেন: পোস্টটি স্টিকি করা হোক।

১৭৯| ০৮ ই আগস্ট, ২০১১ রাত ১২:৩৫

বাতিল প্রতিভা বলেছেন: পরে পড়ব

১৮০| ০৮ ই আগস্ট, ২০১১ সকাল ৮:৪৩

সহজ পৃথিবী বলেছেন: আরেক দফা দাম কমলো ব্যান্ডউইথের: বিটিআরসি ও আইএসপির লাভ হইল।

আরেক দফা দাম কমলো ব্যান্ডউইথের -গতি বাড়লো না: অথচ কিছু প্রক্ষ্যত টাউট গ্রমীনের এই গতিতেই খুশি, বলে অনেক বেশী।

১৮১| ০১ লা সেপ্টেম্বর, ২০১১ দুপুর ১২:৫৩

জাওয়াদ তাহমিদ বলেছেন: আমি এতক্ষন ধরে পুরা আলোচনা পড়লাম। অনেকেই গালাগালি করেছেন যা শোভন নয়। তবে লেখকের সাথে একমত। স্লো নেট গাধার সামনে মুলো ছাড়া আর কিছু না।

অনেকে পর্ন আর হাত মারার কথাও বলেছেন। আসলে যারা বলেছেন তারা যে এইগুলাতে নিয়মিত অভ্যস্ত তা সহজেই অনুমেয়। তাদের নিয়ে কিছু বলব না।

আমি একজন ইঞ্জিনিয়ারিং এর স্টুডেন্ট হিসাবে বুঝি ফাস্ট নেট কত দরকার। অনেকে দেশের জন্য অন্য বড়ো বড়ো কাজের কথা বলেছেন। সেগুলাও দরকার আমি মানি কিন্তু শিক্ষিত সমাজের কি দরকার নাই? উন্নত শিক্ষার লেভেল গুলার ছাত্রদের জন্য কম দামে ফাস্ট নেট অপরিহার্য।

বিপ্লব কান্তি বলেছেন এখনি ব্যান্ড উইডথ বাড়ানোর কোন দরকার নাই। কেন নাই একটু বুঝাবেন? আপনি অবকাঠামো উন্নয়নের কথা বললেন। হ্যাঁ তাও দরকার তবে একসাথে এই উন্নয়ন গুলা করলে ক্ষতি কোথায়? আপনি বলেন যে অনেক টাকা দরকার।তাই দাম বেশি। এইদেশে কিন্তু ইদানিং টাকাওয়ালার অভাব নাই। আর সরকারি কাজে যে বরাদ্দের কতটুকু আসলে কাজে লাগে তাতো সবাই জানে। সো আপনার এই কথার যুক্তি নাই। মেরে খাওয়া কমালে অবশ্যই এত দামে নেট বেচতে হবেনা। আমি জানিনা আপনি কি কাজ করেন বা আপনি কত বড়লোক? দেশের অধিকাংশ ছাত্র কিন্তু গরিব ঘরের এবং ঢাকার হাতেগোনা কিছু বিশ্ববিদ্যালয় ছাড়া দেশের বেশিরভাগ ইউনিতে কিন্তু প্রয়োজনীয় নেট টুকু ছাত্রদের দেয়া হয়না। দেশে ইঞ্জিনিয়ারিং এর ভালো বইয়ের খুব অভাব। আর এ জন্য আমরা যারা প্রকৃতপক্ষে অনেককিছু শিখতে চাই তাদের জন্য প্রধান ভরসা নেট। গুগল ইয়াহু আর ইউটিউব এ যে পরিমানে শিক্ষামুলক ম্যাটেরিয়ালস পাওয়া যায় তা যথেস্ট কিন্তু আমরা ফাস্ট নেট পাইনা বলে কত কিছু থেকে বঞ্চিত। আপনার মত কিন্তু আমাদের কাঁড়ি কাঁড়ি টাকা নাই যে দামি ফাস্ট নেট নিলে গায়ে বাধবে না। আমাদের গায়ে বাধে বুঝলেন??

আপনি যেহেতু আম জনতা না তাই এইসব পোস্ট থেকে দূরে থাকুন। মানুষ এখন এত বোকা না যে উলটা পালটা বুঝাইলেই বুঝে যাবে। সাধারন মানুষ হিসাবে আমি বুঝি যে আমার নিজের প্রয়োজনে আমার কমদামি ফাস্ট নেট চাই। যদি সরকার না দিতে পারে তাহলে আমার তরফ থেকে তার জন্য কোন ভোট ও নাই। শেষ কথা।

১৮২| ০৫ ই নভেম্বর, ২০১১ দুপুর ২:৫৫

সহজ পৃথিবী বলেছেন: সামুনেটওয়ার্কে গ্রামীনের কিছু দালাল ধরা পরছে।

উন্মুক্ত নিলামে 3জিঃ এই খবরটির মধ্যে আছে ডিজিটাল বাংলাদেশের জনগণেকে পা ও হাত কেটে মেরাথন দৌড় প্রতিযোগিতায় শুয়িয়ে/দাড় করিয়ে মত যথেষ্ট নীতিমালা, আপনি বুঝুন আর না'ই বুঝুন।

“বেসরকারি মালিকানায় বেতারকেন্দ্র স্থাপন ও পরিচালনা নীতিমালা-২০১০” একটি সমালোচনা।

দেশে যে সকল এফএম রেডিওগুলো ইন্টারনেটে শোনা যায় সেগুলো অবৈধ্য

"মিডিয়ার স্বাধীনতা না আমরা চাই স্বাধীন মিডিয়া"-পারসনার ঘটনাটি মিডিয়াতে এখনও না আসায় বিষয়টি যদি বোধে আসে।

বাংলাদেশ মোবাইল ইন্টারনেটের ইতিহাস নিয়ে বিদেশি ছাগলের কথপোকথন।

বাংলাদেশের শিক্ষিতরাও যে মন্ত্রনালয় সম্পর্কে নিতান্ত মূর্খ তা হলো টেলিকমিউনিকেশন মন্ত্রনালয়।

বিএনপি লাইভ ডটকম ওয়েবসাইট পরিচালনায় অপারগতা জানিয়ে বিএনপিকে চিঠি

ডিজিটাল বাংলাদেশের প্রধান উপদেষ্টা জয়ের চাপে বিটিআরসি বিএনপি লাইভ ডকম বন্ধ করে দিচ্ছে।-অথচ জয় কি করছে !!!!!

বছরের পর বছর হাজার হাজার ইনট্যাক কমপিউটার।

আইডিবি কন আর ইসিএস কন বাংলাদেশ থেকে কেউ কখনও কোন ল্যাপটপ কিনবেন না।কিনলে ধরা !

নাসিক নির্বাচনে আইনশৃংখলার একটা টেকনিকেল বিষয় বুঝলাম না।

টেকনোলজিতে পৃথিবীর সর্বশ্রেষ্ঠ মূর্খ বাংলার সাংবাদিক ভাইদের কি নাসিক নির্বাচনের এই নতুন বিষয়টাও চোখে পড়ে না ?

ইসিতে স্থাপিত নাসিক নির্বাচনের সিসি টিভির কন্ট্রোল রুমের স্ক্রিনে সব স্টিল ছবি।ঘটারপর ঘন্টা একই দৃশ্য। নারায়নগঞ্জ কি ফ্রিজ হইয়া গেল নাকি ?

আজকে এক ইস্কুলে গিয়া দেখলাম ৪টা নতুন ল্যাপটপ ৪ মাস যাবৎ একটা ঘরে তালা বন্ধ অবস্থায় পরে আছে।

লেখাটি আমাদের মূর্খশিক্ষিত সমাজের উদ্দেশ্যে লেখা।

১৮৩| ০৫ ই নভেম্বর, ২০১১ বিকাল ৩:০৩

সািময়া রুপন্তি বলেছেন: ভালো লাগল। একটা +!

১৮৪| ০৫ ই নভেম্বর, ২০১১ বিকাল ৩:২১

কলম.বিডি বলেছেন: + এবং প্রিয়তে

১৮৫| ১৪ ই নভেম্বর, ২০১১ রাত ৮:২৬

বিদ্রোহী ভৃগু বলেছেন: We shall overcome in a day

+
প্রিয়তে রাখলাম।

একদিন থাকবেনা এই দিন! আমরা হব সবচে সুন্দর।

১৮৬| ৩০ শে জানুয়ারি, ২০১৮ দুপুর ১:১৯

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: একটা কাহিনী বলি। সত্য।বিশ্বাস করা আপনার ব্যাপার।
আমি বাংলালিংক সিম কোম্পানি তে কাস্টমার কেয়ারে কথা বলছি।
হ্যালো (সালাম দিলাম)
আমি* ভাইয়া আমার নেট স্পিড ভালো পাচ্ছি না। আমি ৩জি ডাটা ব্যবহার করছি। সেটিংস ৩জি করেছি। সিম ১ নাম্বার খাজে
বসিয়েছি। বলুন কি করবো।
কা :সে;***
অনুগ্রহ করে অপেক্ষা করুন। আপনার কি সমস্যা তা দেখে নেই।
২মিনিট পর
আপনি ৩জি কবারেজের বাহিরে আছেন।
তাই স্পিড নাই।
আমি**ভাইয়া জামালপুর সদর, শহর এলাকা ৩জির আওতা ভুক্ত কি?
কা সে♦♦জি। জামালপুর শহর৩ জির আওতাভুক্ত।
আমি**ভাইয়া তাহলে আমি কোথায়?
আমি তো শহরেই।
কা সে::♦♦ আপনি শহরে নাই।
আপনি শহরের কাবারেজ থেকে বাহিরে আছেন।
আমি ♦না ভাইয়া আমি শহরেই।
কা সে♦♦♦না আপনি বাহিরে দেখাচ্ছে।
আপনার কভারেজ শহরে নাই।
আমি ##আমি এখন কোথায় জানেন?
পৌরসভা অফিসের সামনে।
পৌরসভা অফিস ই পৌরসভার বাহিরে।
নতুন তথ্য শুনাইলেন।
আরো একদিন জি পি ফোন করেছি।
বাংলালিংক কে শহরের প্রাণকেন্দ্র দয়াময়ী মন্দির এর সামনে
থেকেও ফোন দিয়েছি।
একই উত্তর।
আমি নাকি শহরেই নাই।।।
হায় ত্রি জি।
হায় ৪জি

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.