নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

রূপপুর

অরূপ রাহী

https://www.facebook.com/rahee.arup

অরূপ রাহী › বিস্তারিত পোস্টঃ

‘লালন’ সংস্কৃতি : সাধু! সাধু!

১৯ শে অক্টোবর, ২০০৭ দুপুর ২:৩১

‘লালন’ সংস্কৃতি : সাধু! সাধু!

...................................................



অরূপ রাহী | ১৮ অক্টোবর ২০০৭ ৩:৫৭ পূর্বাহ্ন

...................................................



গান-বাজনা করেন , এমন নতুন ছেলেমেয়ের সঙ্গে পরিচয় হলে যখন জিজ্ঞেস করি, কি ধরনের গান বাজনা করেন, তখন অনেকেই বলেন ‘লালন করি’, ‘ফোক করি’, ‘ফিউশন করি’, ‘রক করি’ ইত্যাদি। এদের মধ্যে কেউ একক শিল্পী, কেউ ব্যান্ড বা দলীয়।

আমার আগ্রহ কেন তারা ‘লালন করে’ - এই বিষয়ে।



এখন, রবীন্দ্র সঙ্গীত যিনি গাইতেন সংস্কৃতি চর্চার নিদর্শন হিসেবে, পরাকাষ্ঠা হিসেবে, বা আন্দাজ করা যায় যে তিনি রবীন্দ্রসঙ্গীত করতেন যদি-তবেই তাই হয়ত স্বাভাবিক হত, বা পাঁচ বছর আগেও রবীন্দ্রসঙ্গীতের মাধ্যমে নিজের পরিচয় প্রকাশ করতেন, এখন ‘লালন করেন’। মধ্যবিত্ত হোন বা উচ্চবিত্ত হোন, ‘লালন করেন’।



এখন বড়লোকে লালন করে, মধ্যবিত্তে লালন করে, গরীবে লালন করে, বুদ্ধিজীবী ‘লালন করে’, সংস্কৃতিকর্মী ‘লালন করে’, রাজনীতিবিদ ‘লালন করে’। সব কিছুর পাশাপাশি একটু ‘লালন’ করা। দরকার হলে একটু বেশি করা।



‘বিপ্লবী’ও করে। অ-বিপ্লবীও।

এখন ‘ক্লোজআপ-ওয়ান’-এ লালন, কর্পোরেট স্পন্সরড মিউজিক ফেস্টিভালে লালন, বাংরেজি উচ্চারনে লালন, ইংরেজি উচ্চারণে লালন, রাবীন্দ্রিক উচ্চারণে লালন, কসরতি ফোক উচ্চারণে লালন। ফিউশনে লালন, ট্র্রাডিশনাল কম্পোজিশনে লালন।

এই লেখকও লালন ফকিরের গান করেন।

বঙ্গ লালনময়।



বঙ্গ কি লালন ভাবের জোয়ারে ভেসে যাচ্ছে?

বঙ্গে ভাবের নদীতে লালন বন্যার পলিতে কি নতুন ফসল ফলতে শুরু করল?



আধুনিক, বেকনিয়, সংকোচনবাদী বিজ্ঞানের বিকাশের কালে, এই ধরুন শ’দুয়েক বছর আগে, লোকে এইভাবে ‘বিজ্ঞান’ করত। অবশ্য বিজ্ঞান একা একা বা সবার পক্ষে করা একটু কঠিন ছিল বটে। তবে , ‘আমি মানি’, ‘বিজ্ঞান ছাড়া বুঝি না,’ বিজ্ঞানসম্মত কি না ব্যাপারটা তাই বল’, ‘বিজ্ঞান বিশ্বাস করি’, এই সব চলত। মানে, লোকে বিজ্ঞান খেত, বিজ্ঞান পরত, বিজ্ঞান মলত্যাগ করত, ‘বিজ্ঞান শুনত, দেখত, উপভোগ করত…সব।



দু’শ বছরে এই ধারার বিজ্ঞান কর্পোরেট সায়েন্স-এর গরিমা অর্জন করেছে।…বিজ্ঞানের ভিন্নতর বয়ান ও তরিকা যে সম্ভব- সেই তর্ক তখনও ছিল, মৃদু স্বরে। এখনও আছে।



পাঠক, এখনই সিদ্ধান্ত টানবেন না।

রবীন্দ্র তিরোধান পরবর্তী কালের বাংলা সংস্কৃতি অনেকখানি ঠাকুরময়। কে এমন ‘সংস্কৃতিমনা’ আছে, যার ঘরে রবীন্দ্রনাথ নাই? এক-আধখানও রবীন্দ্র সঙ্গীত জানে না? রবীন্দ্র নাটক দেখেন নাই? লোকে সব ধরনের প্রেম করত রবীন্দ্রসঙ্গীত দিয়ে। এর মধ্যে দেশপ্রেমও আছে!



কেউ কেউ লালন এবং রবীন্দ্রনাথকে একই সাথে গ্রহণ করছেন, কোন ক্রিটিক্যাল বোঝাপড়া ছাড়াই। বলা হয়, আরে উনারা দুইজনই তো ‘মানবতা’র কথা বলছেন! ‘মানবতাবাদে’র জাল নেহাত ছোট-খাটো না!

‘মানবতাবাদ’-এর খোপে নজরুলকেও ফেলা হয়। জোরেশোরে।



পুঁজিবাদবিরোধী , বিপ্লবী চে’র ছবি/চেহারা এখন দেদারছে ব্যবহার হচ্ছে বহুজাতিক কোম্পানির টি-শার্ট থেকে মদের বতল পর্যন্ত - সব কিছুতে। রবীন্দ্রনাথের কথা বলা মুশকিল হতে পারে। কিন্তু লালনের সঙ্গে কি পুঁজিবাদ, নির্বিকার ভোগবাদ - যায়? নজরুলের সঙ্গে? তাহলে, লো, মিডল এবং হাই; সাবঅল্টার্ন, মিডল ক্লাস এবং এলিট/হাই কালচার বা সংস্কৃতিতে, এবং রাজনীতিতে সমধর্মী এবং বিরোধী সাংস্কৃতিক আইকন কিভাবে আত্মীকৃত এবং অ্যাপ্রোপ্রিয়েটেড বা চামে-চিকনে ব্যবহার হয় কীভাবে?



আর্ট কি মাল তবে? জীবন যাপন, লড়াই - এ সবেরই বা অর্থ কী? যদি, ধরেন দুনিয়া ধ্বংসকারী তেল কোম্পানির মালিক বা অস্ত্র কোম্পানির মালিক কিংবা কোন প্রাণ-প্রতিবেশ ধ্বংসকারী কিংবা শ্রমিক হত্যা ও গুমকারী, শিশু ও অপত্যস্নেহের বেসাতিকারী , জনগণের সম্পদলুটকারী কোন কোম্পানির মালিক বা দালাল, বুশ, কিংবা এই রকম কেউ, তার বিনোদন/‘আত্মার তৃপ্তি’ ঘটে নজরুল, রবীন্দ্রনাথ, লালন - এই রকম বিরোধী চেতনার লোকদের সৃষ্ট ‘আর্ট’ দিয়ে?



আর্ট সত্য প্রকাশ করে বটে। তবে কে কোন চশমায় তা দেখে বা শোনে বা ভোগ-উপভোগ করে - তা জরুরী প্রশ্ন। আর আর্ট করার সময়ও তো চোখে চশমা থাকে। দেখার ভঙ্গি থাকে। আর্ট তাই রাজনৈতিক। ভোগ এবং উপভোগও।



‘সংস্কৃতি’র কতখানি ধান্দা, কৌশল ? কতখানি সত্য যাপন? কতখানি ফ্যাশন, গড্ডালিকা প্রবাহ? এসব মাপার কোন সর্বজনগ্রাহ্য নিখুঁত নিক্তি নাই। তবে , মানুষ তার নিজের ও গোষ্ঠী পরিচয় নির্মাণের জন্য কোন কোন প্রতীক আঁকড়ে ধরবে, তার একটা হিসাব-নিকাশ চলে। এর মধ্যে আবার আছে ‘আলাদা’, ‘বিশেষ’ হবার রাজনীতি। এই পীড়ন বা টান বা টেনশন সব সময় কাজ করে সমাজে। ‘লালন’ কারো সংগ্রামের বা যাপনের ভাষা, কারো ভোগের উপকরণ। পুঁজিবাদে সংস্কৃতি, তা যে রকমই হোক, নরম হোক, গরম হোক, আপোষী হোক, বিরোধী হোক, তাকে পণ্য বানানোই তার টিকে থাকার কৌশল। পুঁজিবাদী সমাজের প্রতিষ্ঠানগুলো তার সম্ভাব্য সকল ‘ভোক্তাকে সাদর সম্ভাষণ জানাতে প্রস্তুত। তেমন কালচারাল প্রোডাক্টকেও, যাকে নিয়ে মুনাফা করা যায়। সেটা যে নামে চলবে বা লোকে খাবে সে নামেই চলুক। এর অন্যথা হলেই ঝামেলা।



তাহলে, লোকজনের রবীন্দ্র বা লালন বোল তোলার মধ্যে কি ভালো কিছু নাই? বুর্জোয়ার, তার এস্টাবলিশমেন্টের আদর্শিক ও শিল্পবোধের দেউলিয়াত্বই তো প্রকাশ পায়, যখন বড়লোকের আদরের বা অনাদরের সন্তানেরা ‘লালন’ অ্যাপ্রেশিয়েট করে! আর এই নতুন প্রজন্ম যখন গাওয়ার জন্য হলেও লালন নিচ্ছে, তখন, কোন এক সময় তা পালনও তো করতে পারে?



প্রথমত, একজন মধ্যবিত্ত হিসেবে আমি তাদের স্বাগত জানাই। দ্বিতীয়ত, আমি এখানে কে ভালো, কে মন্দ , কে বিপ্লবী কি নয়- এই তর্ক তুলে রেখেই একটা কথা বলতে চাই। যাপনের বাইরে আর্ট-কালচার করা ভাড়ামি। বড়জোর হাত-সাফাই বা সার্কাস হতে পারে। যাপন মানে বিশ্বাসের অনুশীলন। সক্রিয়তা। পর্যালোচনামূলক অনুশীলনের মাধ্যমে পালনীয় বিশ্বাস বা আদর্শের সীমাবদ্ধতাও টের পাওয়া যায়। বিকাশের সম্ভাবনাও তৈরি হয়।

আদর্শের লড়াই তো চলবেই। সেটা, সুন্দর যদি নাও মনে হয়, সত্য অবশ্যই। জীবনের সমান।

ঢাকা, অক্টোবর ২০০৭

[email protected]

...................

http://arts.bdnews24.com/?p=68#more-68



মন্তব্য ৩২ টি রেটিং +১৩/-০

মন্তব্য (৩২) মন্তব্য লিখুন

১| ১৯ শে অক্টোবর, ২০০৭ দুপুর ১:৪০

জুয়েল বিন জহির বলেছেন: ধন্যবাদ আপনাকে সুন্দর পোস্ট দেওয়ার জন্য। ৫!!!
বেশকিছুদিন পরে এলেন। নিয়মিত চাই আপনার লেখা।

২| ১৯ শে অক্টোবর, ২০০৭ দুপুর ১:৪৩

শিলা বলেছেন: জটিল!!!৫।

৩| ১৯ শে অক্টোবর, ২০০৭ দুপুর ২:৫৮

সোমেশ্বর অলি বলেছেন: জটিল!!!৫

৪| ১৯ শে অক্টোবর, ২০০৭ বিকাল ৩:০৮

রেজওয়ান বলেছেন: বিডিনিউজে আপনার লেখা পড়লাম। ভাল একটি বিতর্কের অবতারনা করেছেন।

'আর্ট ফর আর্ট'স সেক' ধারনাটি হচ্ছে শিল্পে আদর্শ বা নীতি খোঁজার কিছু নেই। গান হচ্ছে একটি গান যা মানুষকে আনন্দ দেবে।

রবীন্দ্রসঙীতেরও মৌলিক স্টাইল ও এক্সপেরিমেন্ট নিয়ে অনেক বিতর্ক হয়েছে। এখানে দেখার বিষয় যে প্রচেষ্টাগুলো শিল্পোত্তীর্ন ও জনপ্রিয় হয় কিনা।

আচ্ছা বিডিনিউজ এই সামহোয়ারইনের ব্লগারদের লেখা কি ছাপাবে? নাকি এখানে ওদের নিজস্ব লেখকরাই লিখবে? এব্যাপারে আলোকপাত করলে ভাল হত।

৫| ১৯ শে অক্টোবর, ২০০৭ বিকাল ৩:১৪

আইকোনাস ক্লাস্টাস বলেছেন: আপনি লিখলেন, "যাপনের বাইরে আর্ট-কালচার করা ভাড়ামি।" হুম...

ধরেন আপনি Sistine Chaple এ গেছেন। ঘুরে ফিরে এটা সেটা দেখতে দেখতে দেয়ালে আর ছাদের কাজের দিকে চোখ গেল আপনার... আপনি সেখানে যা যা দেখলেন, তা তা কি আর্ট না? আপনি কি আপনার decision টা সেই কাজগুলোর পেছনের মানুষটার যাপনের খোঁজ না নিয়ে দিতে পারবেন না?

৬| ১৯ শে অক্টোবর, ২০০৭ বিকাল ৩:২৩

মুকুল বলেছেন: *****

৭| ১৯ শে অক্টোবর, ২০০৭ বিকাল ৩:২৮

ঠোটকাটা ব্লগার বলেছেন: লালনেন্দ্রনাথ ঠাকুর পন্থীরা আসলেই নতুন ফ্যাশন নিয়ে এসেছে একালে ।
সব কিছু কর্পোরেট। সব কিছু বিক্রয় যোগ্য,তাই বিকৃত করাও কর্পোরেট কালচার ।

চমৎকার পোস্টের জন্য ৫ দিলাম ।

৮| ১৯ শে অক্টোবর, ২০০৭ বিকাল ৩:৩৬

বিপ্লব রহমান বলেছেন:

৯| ১৯ শে অক্টোবর, ২০০৭ বিকাল ৩:৪০

বিপ্লব রহমান বলেছেন: রেজওয়ান@যতটুকু শুনেছি, আর্টস ডট বিডিনিউজ টুয়েন্টিফোর ডটকম এ সব ধরণের লেখকদেরই নতুন লেখা স্থান পাবে। এটি হচ্ছে একটি অন লাইন দৈনিকের সাহিত্য পাতা। ...

আর বিডিনিউজ টুয়েন্টিফোর ডটকম শিগগিরই বাংলায় ব্লগ চালু করতে যাচ্ছে।...

১০| ১৯ শে অক্টোবর, ২০০৭ বিকাল ৩:৪৭

ঠোটকাটা ব্লগার বলেছেন: আর্টস ডট বিডিনিউজ না সুন্দর হয়েছে ।ভালো লেগেছে ।
এটা সম্পাদনা করছেন কে @বিপ্লব রহমান ?

১১| ১৯ শে অক্টোবর, ২০০৭ বিকাল ৪:০৩

বিপ্লব রহমান বলেছেন: ঠোটকাটা@ একটি সম্পদনা পরিষদ আছে। লেখা-লেখির মূল দায়িত্ব নিয়েছেন ব্রাত্য রাইসু।

১২| ১৯ শে অক্টোবর, ২০০৭ বিকাল ৪:২৫

ঠোটকাটা ব্লগার বলেছেন: রাইসুর সাথে ব্যক্তিগত দ্বিমত থাকলেও তার সম্পাদনার বিষয়ে কোন প্রশ্ন নাই ।
এইবারও সেইটা প্রমান হলো ।

১৩| ১৯ শে অক্টোবর, ২০০৭ বিকাল ৪:৩৭

অরূপ রাহী বলেছেন: @জুয়েল,পাবনা এবং কুষ্টিআ গেছিলাম।পাচানোর জন্য ধন্যবাদ। নিয়মিত হবার চেষ্টা করব।
@শিলা,অলি, ধন্যবাদ।
@রেজওয়ান, বিপ্লব রহমানের পোষ্টে আপনের কিছু খোঁজখবর পাইছেন আশা করি।
@আইকোনাস, ধরা যাক আমি লালনের গান গাই, কিন্তু তার মত আদর্শচর্চার সততা আমার নাই, তাইলে তো ভাড়ামির মতই/ভাড়ামিই হয় ব্যাপারটা , তাই না?
@মুকুল, ধন্যবাদ।
@ঠোঁটকাটা, ধন্যবাদ।
@বিপ্লব দা, আলোচনায় যোগ দেয়ার জন্য অনেক ধন্যবাদ।

১৪| ১৯ শে অক্টোবর, ২০০৭ বিকাল ৪:৫১

ব্রেইনিয়াক বলেছেন: লালন করা চালু ফ্যাশন, তাই লালন করা হয়, পরে আমরা রাইসু করব।

১৫| ১৯ শে অক্টোবর, ২০০৭ বিকাল ৪:৫৪

আইকোনাস ক্লাস্টাস বলেছেন: আদর্শচর্চা আছে কি নেই সেটা বুঝা এবং বিচার করা একটা আলাদা ব্যপার, এবং সেই পর্যন্ত অপেক্ষা করাটাও অদ্ভুত - ঠিক না? তবে আমি মানি - আদর্শচর্চা থাকাটা ভাল, এবং লালন এর ক্ষেত্রে সেটা আরো বেশী করে সত্যি। আর্ট/শিল্প elitist যাতে না হয়ে যায়, সেটার কথাই বলছিলাম।

১৬| ১৯ শে অক্টোবর, ২০০৭ বিকাল ৫:০৬

ব্রেইনিয়াক বলেছেন: @অরূপ রাহী, কিছু বললেন না? আমার মন্তব্যের যদি কোন উত্তর না দেন তাইলে দয়া কইরা ঐটা মুছে দিবেন। কারণ সেইক্ষেত্রে ঐটা না থাকাই বোধহয় ভাল

১৭| ২২ শে অক্টোবর, ২০০৭ রাত ১০:১৫

মাবরুকা তোয়াহা বলেছেন: একুশের রাত এ আপনার আর নজরুল ভাইয়ের লালন বিষয়ক talk showটা উপভোগ্য ছিলো ... এই লিখাটাকি তার আগের না পরের?

১৮| ২৩ শে অক্টোবর, ২০০৭ দুপুর ১২:২৫

অরূপ রাহী বলেছেন: @ মাবরুকা,লিখাটা তার আগের।

১৯| ২৫ শে অক্টোবর, ২০০৭ রাত ১০:৫৭

কৌশিক আহমেদ বলেছেন: শেষ প

২০| ২৫ শে অক্টোবর, ২০০৭ রাত ১১:০৬

মৈথুনানন্দ বলেছেন: যাপনের বাইরে আর্ট-কালচার করা ভাড়ামি। বড়জোর হাত-সাফাই বা সার্কাস হতে পারে।

=====

এই কটা লাইনের পচোন্দো হয়নি একেবারেই। মরা মরা করেই রাম হয়।

২১| ২৬ শে অক্টোবর, ২০০৭ দুপুর ১২:৫৫

অরূপ রাহী বলেছেন: @কৌশিক, শুকরিয়া। আমি একমত।
@মৈথুনানন্দ, একমত না। মরা মরা করে রাম হয় বটে, হুশ-জ্ঞান-টের-উপলব্ধি হয় না। মন্তব্যের জন্য শুকরিয়া।

২২| ২৮ শে অক্টোবর, ২০০৭ রাত ১:৫২

মৈথুনানন্দ বলেছেন: আপনি নিজের অবস্থানে একদম ঠিক আছেন। তবে আমি যেটা বোঝাতে চেয়েছিলাম, বরঞ্চ বাস্তব উদারহণের সাহায্যে বলি, একান্ত নিজস্ব এক জীবনবোধের কথা।

আমি কোর টেকনিক্যাল স্ট্রিমের ছাত্র ছিলাম। মাঝখানে পরিবেশগত চাপে এম্বিয়েতে ভর্তি হওয়ার প্রস্তুতি নিচ্ছিলাম। একনমিক্স এবং অন্যান্য নন-টেকনিক্যাল ব্যাপার-স্যাপারে আমার জন্ম-বিতৃষ্ণা। আপনি ওয়াকিবহাল আছেন যে ম্যানেজমেন্ট একটি মাল্টিফের

২৩| ২৮ শে অক্টোবর, ২০০৭ রাত ১:০৪

অরূপ রাহী বলেছেন: @ মৈথুনানন্দ,থ্যাংকু। আপনার ব্যাখ্যার জন্য।
কই থাকেন? দেখা হলে ভাল লাগবে। শুভ বিজয়া।

২৪| ০৬ ই নভেম্বর, ২০০৭ দুপুর ১২:৪৩

অনিশ্চিত বলেছেন: আপনার লেখাটি পড়ে একটি বিষয় জানতে ইচ্ছে করছে। লালন যেভাবে তাঁর গানগুলো গেয়েছিলেন, আজকে ফরিদা পারভীন থেকে শুরু করে একদম নবীন শিল্পীরা কি সেই মূল সুর ঠিক রেখে গাইছেন? নাকি ছেউরিয়ার যে বাউলরা আছেন, তারা লালনের গানকে ঠিকভাবে চর্চা করে যাচ্ছেন। এ ব্যাপারে আমি বিভ্রান্তিতে আছি। তাছাড়া কারা সুর অবিকৃত রেখে গাইছেন, সেটিও কীভাবে নির্ধারণ করা হয়েছে, সে ব্যাপারেও কিছু জানালে খুশি হবো।
এ প্রসঙ্গে একটি ব্যক্তিগত অভিজ্ঞতার কথা শেয়ার করতে চাই। আমার এক বন্ধুকে প্রতুল মুখোপাধ্যায়ের কণ্ঠে 'আমি বাংলায় গান গাই' শুনিয়েছিলাম। কে গেয়েছেন নাম বলিনি। পুরোটা শোনার পর সে মন্তব্য করেছিলো- বাবু ভাইয়ের গানটাকে একেবারে নষ্ট করে দিয়েছে!
- এখন বুঝতে পারছেন তো কেন আমি ওই প্রশ্নটার উত্তর জানতে আগ্রহী? আপনাকে ধন্যবাদ।

২৫| ০৭ ই নভেম্বর, ২০০৭ সকাল ৯:২০

অরূপ রাহী বলেছেন: এ ব্যাপারে কিছু পুরানো কথা বলতে হয়। লালনের গানের স্বরলিপি নাই। তার ভাবটাই স্বরলিপি। আপনি হয়ত প্রচলিত স্বরলিপি দিয়া সুরটা একরকম ধরতে পারবেন, পুরাটা না। এর অনেকখানি পরম্পরা, গায়কী ও ভাব নির্ভর। ছেউরিয়া বা খলিসাকুন্ডির ব্যাপার না। এলাকা ভেদে গায়কী ও সুরের ধরনও পরিবর্তন হয়। এটাকে আমি সমস্যা আকারে দেখি না। তবে, সাধু-গুরু-শিষ্য-ভক্ত পরম্পরায যে সুর পাওয়া যায়, সেটা অনেক ক্ষেত্রে ভাব, গায়কী ও সুরে মূলানুগ। নবীন শিল্পী কারা? লালনের গান যেহেতু ফ্যাশন হয়া উঠছে,এর নানা আকার-বিকার হবে। ধন্যবাদ।

২৬| ০৭ ই নভেম্বর, ২০০৭ সকাল ৯:৪৩

নাজিম উদদীন বলেছেন: অনেকদিন বাদে ভাল একটা লেখা পড়লাম।

২৭| ০৮ ই নভেম্বর, ২০০৭ দুপুর ১২:৩১

অনিশ্চিত বলেছেন: এখন এই আকার-বিকার হতে থাকলে আর কিছুদিন পর আমরা (যাদের এ ব্যাপারে পড়াশোনা নেই বা পর্যাপ্ত জ্ঞান নই) কীভাবে বুঝবো যে কোনটা ভাবনির্ভর, কোনটা সুরে মুলানূগ কোনটা ফ্যাশন? এই বিষয়গুলো নিয়ে কিছু লেখালেখি থাকা দরকার। না হলে হয়তো আর কিছুদিন পর আমার বন্ধুর মতো অনেকেই বাউলদের গান সুরে মন্তব্য করবেন- 'গানটাকে একেবারে নষ্ট করে দিয়েছে!'
সম্ভব হলে আপনি কিছু লিখেন। ধন্যবাদ।

২৮| ২৯ শে নভেম্বর, ২০০৭ বিকাল ৩:৫৮

কানা বাবা বলেছেন: @রাহী এবং অনিশ্চিত,
আপনাদের দু'জনকেই ধন্যবাদ।
ভাবতেই ভালো লাগে যে আপনারা সংখ্যায় বাড়তে থাকার পাশাপাশি ব্লগও পরিচ্ছন্ন হয়ে আসবে।
৫।
ওহ্, আমারও একই অনুরোধ; সম্ভব হলে লালন বিষয়ক কিছু লিখুন না!

২৯| ০২ রা ডিসেম্বর, ২০০৭ রাত ১১:৪০

অরূপ রাহী বলেছেন: কানা বাবাজী, ধন্যবাদ। লিখব আশা করি।

৩০| ০২ রা ডিসেম্বর, ২০০৭ রাত ১১:৫৩

মৈথুনানন্দ বলেছেন: হাম কেবিসিডি হায় অরূপবাবু।

৩১| ২০ শে মার্চ, ২০১০ দুপুর ১:২৪

নিউটন বলেছেন: গুরুত্তপুর্ণ পুষ্ট

৩২| ১৯ শে অক্টোবর, ২০১০ রাত ৮:৫৩

পাথরকুচি বলেছেন: আর যারা আদর্শ যাপন করে কিন্তু আর্ট করে না তারা কোন্ ভা‍‍ড়?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.