নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

নারী দিবস

০৮ ই মার্চ, ২০১৩ রাত ১:৩১

আজ ১০৪তম নারী দিবস। অর্ধেক আকাশের অধিকারের দাবিতে আরও একবার শপথ গ্রহণের দিন।বিশ্বের এক এক প্রান্তে নারীদিবস উদযাপনের প্রধান লক্ষ্য এক এক প্রকার হয়।১৯১৪ খ্রিস্টাব্দ থেকে বেশ কয়েকটি দেশে ৮ মার্চ পালিত হতে লাগল।বাংলাদেশেও ১৯৭১ খ্রিস্টাব্দে স্বাধীনতার লাভের পূর্ব থেকেই এই দিবসটি পালিত হতে শুরু করে।দিবসটি পালনের জন্য বিভিন্ন রাষ্ট্রকে আহ্বান জানায় জাতিসংঘ।দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগের ক্ষেত্রে ৬০ শতাংশ কোটা নারীর জন্য সংরক্ষিত।আজ আন্তর্জাতিক নারী দিবস। ১৮৫৭ সালের ৮ মার্চ নিউইয়র্ক শহরে সুতা কারখানার নারী শ্রমিকদের প্রতিবাদ, পুলিশের নির্যাতন।



এই দিবসটি উদযাপনের পেছনে রয়েছে নারী শ্রমিকের অধিকার আদায়ের সংগ্রামের ইতিহাস।বিশ্বের অনেক দেশে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে আনুষ্ঠানিকভাবে সরকারী ছুটির দিন হিসেবে পালিত হয়।বাংলাদেশ বিমানের ইয়াসমিন রহমান এশিয়ার প্রথম মহিলা DC-10 বিমানের ক্যাপ্টেইন হবার গৌরব অর্জন করেন ১৯৯১ তে।যুক্ত্রাস্ট্রের মহাকাশ সংস্থা নাসার সবচাইতে জটিল মহাকাশযান হল স্পেস শাট্‌ল (Space Shuttle). এটা চালান পৃথিবীর সবচাইতে দুরূহ কাজ বলে কথিত আছে। এখানেও মেয়েদের জয়যাত্রা থেমে নেই ।১৭ বছর আগে ১৯৯৪ সালে মাধ্যমিক স্তরে ছাত্রীদের ভর্তির হার ছিল ৩৩ শতাংশ। এখন ছাত্রদের পেছনে ফেলে ছাত্রীদের ভর্তির হার বেড়ে হয়েছে ৫৪ শতাংশ। শুধু মাধ্যমিকেই নয়; প্রাথমিক, উচ্চমাধ্যমিক ও উচ্চশিক্ষায় নারীর অংশগ্রহণ বেড়েছে।



১৯০৮ খ্রিস্টাব্দে নিউইয়র্কের সোশ্যাল ডেমোক্র্যাট নারী সংগঠনের পক্ষ থেকে আয়োজিত নারী সমাবেশে জার্মান সমাজতান্ত্রিক নেত্রী ক্লারা জেটকিনের নেতৃত্বে সর্বপ্রথম আন্তর্জাতিক নারী সম্মেলন হলো।১৯১০ সালের এই দিনে ডেনমাকের্র কোপেনহেগেনে অনুষ্ঠিত আন্তর্জাতিক সমাজতান্ত্রিক সম্মেলনে জার্মানির নেত্রী ক্লারা জেটকিন ৮ মার্চকে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে ঘোষণা করেন।১৯৯৮ তে পাপিয়া নামক এক সাহসী মেয়ে জীবিকার তাগিদে ঢাকার রাস্তায় রিকশা চালাতে শুরু করে আরেক ইতিহাস সৃস্টি করেছিল। সে নারী পুরুষ বিচার না করে সবাইকে বহন করত।মাতৃত্বকালীন ছুটি ৪ মাস থেকে ৬ মাসে উন্নিত করা হয়েছে ।



বাংলাদেশ থেকে অভিবাসী নারীকর্মীর সংখ্যা প্রতিবছরই বাড়ছে। ১৯৯১ সালে যেখানে বছরে দুই হাজার নারীকর্মী বিদেশে যেতেন, এখন সেখানে প্রতিবছর ২৫ থেকে ৩০ হাজার নারীকর্মী বিদেশে যাচ্ছেন। এ মুহূর্তে প্রায় দুই লাখ নারীকর্মী বিদেশে আছেন।নারীর গড় আয়ু বেড়ে ৬৮ দশমিক ৭ বছর হয়েছে। বর্তমান সরকারের সময় নারী উন্নয়ন নীতিমালা ২০১১ বাস্তবায়ন শুরু হয়েছে।শিশু কন্যা জন্মানোর সেরা স্থান গ্রিস। এ বিষয়ে নিকৃষ্টতম দক্ষিণ সুদান।আমেরিকা পৃথিবীতে সর্বাধিক মহিলা অ্যাথলিট তৈরি করে। আরবের দেশগুলি এবিষয়ে সব থেকে নীচে অবস্থান করছে। সেখানে মেয়েদের এখনও খেলাধুলোয় অংশগ্রহণের অধিকার নেই।



নারী সমাজ যথাযোগ্য মর্যাদায় দিনটি পালন করবে। বিশ্বের অন্যান্য দেশের মতো আজ সারাদেশে সরকারি-বেসরকারি পর্যায়ে নানান কর্মসূচীর মাধ্যমে দিবসটি পালন করবে। দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার জাতীয় প্রেস ক্লাবে একাধিক নারী সংগঠন মানববন্ধন ও আলোচনা সভার আয়োজন করেছে।বাংলাদেশের কমিউনিস্ট পার্টি ও বাংলাদেশের সমাজতান্ত্রিক দল দিবসটি উপলক্ষে জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশ ও মিছিল করবে।বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ঐক্যপরিষদ জাতীয় প্রেসক্লাবের সামনে শ্রমিক সমাবেশ ও লাল পতাকা র্যালি বের করবে।



যে জাতি মায়ের মুখের ভাষার জন্য, দেশের স্বাধিকারের জন্য লড়েছি আজ আমরা কেন নিজদের মাঝে ইভ টিজিং , নির্যাতন, শোষণ, অপমান, লাঞ্ছনা ধরনের শব্দ গুলো নিয়ে মাতা মাতি করব? আমাদের অভিধান থেকে আমরা এই শব্দ গুলো চিরতরে মুছে দিতে চাই।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.