নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

আপনার বুদ্ধি কতটুকু ? (পর্ব- দুই)

১১ ই জুন, ২০১৩ দুপুর ২:৫৮

অধিকাংশ মানুষের মতে সমস্যার সঠিক সমাধান করাই বুদ্ধিমত্তার আসল পরিচয়।তবে বারট্রান্ড রাসেলের মতে সমস্যা সমাধানের পদ্ধতিও বুদ্ধি যাচাই করার জন্য গুরুত্বপূর্ণ – বারবার প্রচেষ্টায় সমস্যার সমাধান করা আর সমস্যার গভীরে গিয়ে মৌলিক সমাধান করার মধ্যে পার্থক্য অনেক। বুদ্ধিমত্তার আরেকটা নিদর্শন পাওয়া যায় দূরদর্শিতার মধ্যে।যেকোনো বুদ্ধিমান ব্যক্তির বৈশিষ্ট্য হল সে একাধারে একাধিক মতামত নিয়ে চিন্তা করতে পারে, এবং সে দ্রুত প্রত্যেকটি মতামতে অনেকগুলো দিক ভাবতে পারে। বহুমুখী প্রতিভাও বুদ্ধিমত্তার নিদর্শন।



আমাদের এই বুদ্ধির রহস্য কি? বিজ্ঞানীদের মতে – আমাদের মস্তিষ্ক। আরো সঠিক ভাবে বলতে গেলে – আমাদের সেরিব্রাল করটেক্স। ভাঁজ হয়ে থাকা আমাদের সেরিব্রাল করটেক্স চারটে A4 সাইজের পেপারের সমান আকার নিতে পারে।



১/ রাস্তার ধারে এক লোক বসে ডিম বিক্রি করছে। এক ভদ্রলোক এলো তার কাছে ডিম কেনার জন্য। ডিম বিক্রেতা ভদ্রলোককে বল্‌লো, আমার নিকট থেকে ডিম কিন্‌তে হলে আপনাকে কিছু শর্ত মানতে হবে। যেমনঃ আমার কাছে যতগুলো ডিম আছে তার অর্ধেক ডিম আপনাকে কিন্‌তে হবে তাহলে, আপনি একটা ডিমের অর্ধেক ফ্রি পাবেন। ভদ্রলোক শর্তে রাজি হলো এবং ডিম কিনে চলে গেলো। এরপর, ২য় ভদ্রলোক এলো ডিম বিক্রেতার কাছে ডিম কিন্‌তে। ডিম বিক্রেতা অনুরুপ শর্ত আরোপ করলো তার উপর। ২য় ভদ্রলোক ডিম কিনে নিয়ে যাওয়ার পর এলো ৩য় ক্রেতা। একই শর্তে ৩য় ক্রেতার কাছে ডিম বিক্রি করার পর ডিম বিক্রেতার কাছে আর কোন ডিম অবশিষ্ট রইল না। এখন বলতে হবে, ডিম বিক্রেতা মোট কতগুলো ডিম নিয়ে বসেছিল ডিম বিক্রি করার জন্য।



বি.দ্রঃ অর্ধেক ডিম ফ্রি দেওয়ার জন্য ডিম বিক্রেতাকে কোন ডিম ভাংতে হয়নি।



২/ ২টি বাড়ির ছাদে কিছু কবুতর আছে।একটি বাড়ির কবুতর অন্য একটি বাড়ির কবুতরদের বলছে, তোদের থেকে একটি কবুতর আমাদের সাথে যোগ দে। আমরা সমান সমান হই।এ কথার পৃষ্ঠে অন্য বাড়ির কবুতর বলছে, না আমরা যাব না। তোদের মাঝ থেক একটা আমাদের এখানে পাঠা। আমরা তোদের দ্বি-গুণ হই।

এখন বলেন দেখি কোন বাড়িতে কয়াটা কবুতর এবং মোট কবুতরের সংখ্যা কত ?



৩/ একটি ছেলে একটা বাক্সের মধ্যে আটটি মাকড়সা আর গুবরে পোকা সংগ্রহ করে রেখেছে।সেগুলোর পা গুনে ছেলেটি দেখলো মোট ৫৪ টি পা।তাহলে বলুন তো সে কতগুলো মাকড়সা আর কতগুলো গুবরে পোকা সংগ্রহ করেছিল?



৪/ একজন ডিম বিক্রেতার ঝুড়িগুলোর কয়েকটাতে আছে মুরগীর ডিম আর বাকীগুলোয় হাঁসের ডিম।ডিমের সংখ্যা গুলি যথাক্রমে ৫,৬,১২,১৪,২৩ এবং ২৯।

বিক্রেতা বলল,”এই ঝুড়িটা যদি বিক্রি করি তাহলে আমার কাছে থেকে যাবে -হাঁসের ডিমের দ্বিগুণ সংখ্যক মুরগীর ডিম।”কোন ঝুড়িটার কথা বলল সে?



একটি হাদীস- এক ব্যক্তি নবীজীকে অভিযোগ করল হে আল্লাহর রাসুল! আমার মা বদ মেজাজের মানুষ,কী করব?

নবীজী সা. বললেনঃ ৯ মাস পর্যন্ত যখন তোমার মা তোমাকে পেটে ধারণ করে ঘুরে বেরিয়েছে তখন তো সে খারাপ মেজাজের ছিলেন না...!!

লোকটি আবার বললঃ আমি সত্যি বলছি।

রাসুল সা. বললেনঃ তোমার জন্য যখন সে রাতের পর রাত জাগ্রত থাকত এবং তোমাকে নিজের দুধ পান করাত তখন তো সে খারাপ মেজাজের ছিলেন না...!!

লোকটি বললঃ আমি আমার মায়ের সে সব কাজের প্রতিদান দিয়ে দিয়েছি, আমি তাকেকাধে চড়িয়ে হজ্জ করিয়েছি।

রাসুল সা. বললেনঃ তুমি কি তার সেই কষ্টের প্রতিদান দিতে পারবে?? যা সে তোমাকে জন্ম দেয়ার সময় স্বীকার করেছে???

মন্তব্য ৫ টি রেটিং +১/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ১১ ই জুন, ২০১৩ বিকাল ৩:৪০

এেলােমেলা সব বলেছেন: 1. 7
2.3+5=8
3. মাকরশা =8, গুবরে পোকা= 5
4.যে ঝুিড়তে 29 টা আছে সেটা

২| ১১ ই জুন, ২০১৩ বিকাল ৩:৪৭

যাযাবরমন বলেছেন: ১- ৭টা ডিম
২- ৫/৭
৩-৭/১
৪- ২৯, ২৩+৫+১২= (৬+১৪)*২

৩| ১১ ই জুন, ২০১৩ রাত ৯:৫৪

যাযাবরমন বলেছেন: মাকরশা ৩টি ৫ টি গুবরে

৪| ১১ ই জুন, ২০১৩ রাত ১০:১৫

ইরফান আহমেদ বর্ষণ বলেছেন: হুমম............... ভালমত চিন্তা ভাবনা কইরা উত্তর দিতাছি,খারান।

৫| ১২ ই জুন, ২০১৩ বিকাল ৪:২৭

কৈশর বলেছেন: হ ইরফান আহমেদ বর্ষণ ভাই। আপনের পরে আমি দিমু ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.