নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

বরিশাল

১৮ ই জুন, ২০১৩ রাত ১:০৮

বরিশাল দক্ষিণ-পশ্চিম বাংলাদেশের একটি শহর।এটি বাংলাদেশ-এর একটি অন্যতম সুন্দর শহর। কীর্তনখোলা নদীর তীরে অবস্থিত এই শহরের পুরাতন নাম চন্দ্রদ্বীপ। দেশের খাদ্যশষ্য উৎপাদনের একটি মূল উৎস এই বৃহত্তর বরিশাল।বরিশাল বিভাগ প্রতিষ্ঠিত হয় ১৯৯৩ সালে। ৬ জেলা নিয়ে বরিশাল বিভাগ সৃষ্টি হয়। জেলাগুলো হলো বরিশাল, বরগুনা, ঝালকাঠি, পটুয়াখালী, পিরোজপুর ও ভোলা। ২০০০ সালে বরিশাল সিটি কর্পোরেশন প্রতিষ্ঠিত হয়।অবস্থিত।বরিশাল শহর এর আয়তন ১৯.৯৯ বগঁ/কিঃ।বিভাগের আওতায় আছে ৬টি জেলা, ৩৮টি থানা, ৩২৩টি ইউনিয়ন, ৩২৩৭টি গ্রাম, ১১টি পৌরসভা।



বরিশালের মোট জনসংখ্যার ৯০.৬৪% মুসলিম, ৮.৩৮% হিন্দু,মসজিদ এর সংখ্যা ১৫০, চার্চ এর সংখ্যা ৫, মন্দিরের সংখ্যা ২০০-র উপর ।সরকারী কলেজ-১৮টি, বেসরকারি কলেজ ৬২টি,মেডিকেল কলেজ-১টি, শেরেবাংলা মেডিকেল কলে্‌জ, ক্যাডেট কলেজ-১টি, বরিশাল ক্যাডেট কলেজ।বরিশাল হচ্ছে বাংলাদেশের এমন এক জেলার নাম যেখানে আমাদের দেশের প্রচুর সাহসী মানুষের বসবাস।বরিশাল জেলার একটি অবহেলিত উপজেলার নাম হিজলা। চারদিক মেঘনা নদী দ্বারা বেষ্টিত। যে দিকে তাকাবেন সেদিকেই শুধু নদী আর নদী।



বরিশালের নামকরণ সম্পর্কে বিভিন্ন মতভেদ রয়েছে। এক কিংবদন্তি থেকে জানা যায়, পূর্বে এখানে খুব বড় বড় শাল গাছ জন্মাতো। আর এই বড় বড় শাল গাছের কারণে (বড় + শাল) বরিশাল নামের উৎপত্তি। কেউ কেউ দাবি করেন, পর্তুগীজ বেরি ও শেলির প্রেমকাহিনীর জন্য বরিশাল নামকরণ করা হয়েছে।বরিশালের আগৈলঝাড়া উপজেলার পয়সা নদীতে চর জেগে ওঠার কারণে বন্দরের ব্যবসায়ী, মালামাল পরিবহনকারী নৌযান ও ঢাকাগামী লঞ্চ চলাচল বন্ধ হওয়ার উপক্রম হয়েছে।



বরিশাল শহর থেকে পাঁচ কিলোমিটার দূরে মাধবপাশার দুর্গাসাগর দীঘি। এখান থেকে কাছেই চাখারে শেরেবাংলার গ্রামের বাড়ি ও জাদুঘর। জাদুঘরে শেরেবাংলার ব্যবহূত আসবাব, পোশাক ইত্যাদি দেখতে পাবেন। উজিরপুর উপজেলায় গুটিয়ার টাঙ্গুরিয়া গ্রামে অপূর্ব স্থাপনায় তৈরি বায়তুল আমান জামে মসজিদ ও ঈদগা ময়দান। বরিশাল-মাওয়া সড়কে দোয়ারিকা-শিকারপুর নদীতে সেতু। কির্ত্তনখোলার অন্য পাড়ে লামছড়ি গ্রামে দার্শনিক আরজ আলী মাতুব্বরের বাড়ি ও লাইব্রেরি। কির্ত্তনখোলা সেতু পার হয়ে সড়ক চলে গেছে পটুয়াখালী, বরগুনা, কুয়াকাটা আবার ভোলার দিকে।



বরিশালের মেয়েদের ০৪টি গুণ!!

১/এরা খুবই স্বার্থপর, নিজের স্বার্থ ছাড়া কোন কিছুরই এদের কাছে মূল্য নেই ।

২/শ্বশুর বাড়ির আর্থিক অবস্থা খারাপ হলে স্বামীর ওপর পড়ে স্টীম রোলার।

৩/ স্বামীর টাকা বেশি না হলে, স্বামীকে শুনতে হয়- সারাদিন ‘ঘোড়ার ঘাস কাট’ এর মত বকাবকি।

৪/ স্বামীকে গৃহপালিত আশরাফুল মাখলুকাত হিসেবে এরা দেখতে পছন্দ করে।



রেসিপিঃ কাঁচা মরিচ ভুনা (বরিশালের রান্না) ।উপকরণ ও প্রনালীঃ কাঁচা মরিচকে ফালিফালি করে কেটে যে কোন ছেচুনি দিয়ে চেঁচে নিন।সামান্য লবন যোগে ভাপিয়ে নিন।কিংবা কম সিদ্ব করে পানি ঝরিয়ে নিন।কড়াইতে তেল গরম করে সামান্য লবন যোগে পেঁয়াজ কুঁচি ভাজুন। তার পর এক টেবিল চামচ রসুন বাটা এবং হাফ চা চামচ হলুদ এর সাথে সামান্য পানি দিয়ে ভাল করে কষিয়ে ঝোল বানিয়ে ফেলুন।ঝোলে তেল উঠে গেলে তাতে কিছু চিংড়ি মাছ দিন। (ছোট চিংড়ি পরিমানে বেশী দিতে হয়)ভাল করে আবারো কষিয়ে নিয়ে মরিচ দিয়ে দিতে হবে।ভাল করে মিশিয়ে নিতে হবে।হাফ কাপ পানি দিয়ে মিনিট পনর ঢাকনা দিয়ে মাধ্যম আঁচে রাখুন।ঝোল কেমন রাখবেন তা আপনি নিজে সিদ্বান্ত নিন।



আপনারা যারা এখনো এই মরিচ ভুনা এখনো খান নাই, তাদের প্রতি অনুরোধ, বেঁচে থাকতে একবার ট্রাই করুন। বরিশালের এই খাবার আপনি মিস করতে পারেন না! কারন রান্নার সকল উপাদান আপনার হাতের কাছেই আছে, শুধু সাহস করলেই হল! আর সাহসের জয় সবসময়!



বরিশালের ওপর দিয়ে মেঘনা, তেঁতুলিয়া, সন্ধ্যা, বিশখালী, আড়িয়াল খাঁ, বলেশ্বর, সুগন্ধা নদী বয়ে গেছে। কির্ত্তনখোলা নদীর পাড়ের সুন্দর শহর বরিশাল। পড়ন্ত বিকালে কির্ত্তনখোলায় নৌবিহারে যেতে পারেন। বরিশাল শহর ঘুরে বেড়াতে পারেন হেঁটে কিংবা রিকশায় চড়ে। শহরেই রয়েছে ঐতিহ্যবাহী অনেক শিক্ষাপ্রতিষ্ঠান। শহরের মাঝখানে বিবির পুকুর, জিলা স্কুলের পাশে পরেশ সাগর, অশ্বিনীকুমার টাউন হল, নতুল্লাবাদে চারণ কবি মুকুন্দ দাসের কালী মন্দির, হাসপাতাল রোডে শংকর মঠ, অক্সফোর্ড মিশন গির্জা, বেলপার্ক, লিচুশাহ (র.)-র মাজার।

মন্তব্য ১৯ টি রেটিং +১/-০

মন্তব্য (১৯) মন্তব্য লিখুন

১| ১৮ ই জুন, ২০১৩ রাত ১:৫৯

এস দেওয়ান বলেছেন: চন্দ্রদ্বীপের মতো সুন্দর নাম কেটে বরিশাল রাখার কারণ কি ?

২| ১৮ ই জুন, ২০১৩ সকাল ৯:১৯

আর.হক বলেছেন: এ মেয়া আম্মেও কি বরিশাইল্লা? মাইয়া মাইনষের খালি বদনামই কইলেন হেরা বিয়া করলে হেরা যে আম্মের ভক্ত হইবে হেইডা তো কইলেন না/

৩| ১৮ ই জুন, ২০১৩ সকাল ১০:১৯

সামি আদনান বলেছেন: মসজিদের সংখ্যা নিয়ে মনে হয় একটা ভ্রান্তি রয়েছে। ( মসজিদের সংখ্যা ১৫০ আর চার্চর সংখ্যা ২০০) যদি সম্ভব হয় সঠিক ইনফরমেশন যোগ করে দিবেন।

৪| ১৮ ই জুন, ২০১৩ সকাল ১০:২০

সামি আদনান বলেছেন: মসজিদের সংখ্যা ১৫০ আর মন্দির এর সংখ্যা ২০০ ।

৫| ১৮ ই জুন, ২০১৩ দুপুর ২:২০

দুঃখিত বলেছেন: আপনি কি বরিশালের ? বাড়ি বরিশাল কোথায় ? আপনি বরিশালের মেয়েদের নিয়ে এই তথ্য কোথা থেকে পেয়েছেন ? লেখা টা পড়ে তো মনে হলো কপি পেস্ট করেছেন কোথাও থেকে । নেক্সট টাইম সাবধান ! বরিশাল নিয়ে কিছু লেখার আগে ভালো করে জেনে তারপর লিখবেন আর শুধু বরিশাল না যাই লিখেন না কেন ভালো করে না জেনে লিখবেন না । ভালো থাকবেন ।

৬| ১৮ ই জুন, ২০১৩ বিকাল ৩:৩৫

কোবিদ বলেছেন: ভাইজান ববিশালের মেয়েদের নিয়ে এমন নেতিবাঁচক কথার হেতু কী? অল্প বিদ্যা কিন্তু মাঝে মাঝে ভয়ংকর হয়। ধান-নদী-খালের সমাহার প্রাচ্যের ভেনিশ খ্যাত বরিশাল বাংলার গর্ব। বিশ্বাস হয় না?
তা হলে দেখুন নিচের লিংক এ
ধান-নদী-খাল এই তিনে বরিশালঃ ইতিহাস ঐতিহ্যে সমৃদ্ধ বরিশাল আমার গর্ব

৭| ২০ শে জুন, ২০১৩ রাত ২:১৩

একজন আরমান বলেছেন:
আবাল নাকি?
বাড়ি কই?
রিভার্স পোস্ট !

আজাইরা কথা কইলে তক্তা বানায়া হালামু।

৮| ২০ শে জুন, ২০১৩ ভোর ৪:২১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: বরিশাল নিয়ে সুন্দর একটা পোষ্ট হতে পারত। আপনি মন্দ লিখেন নি। নতুন কিছু জানলাম। তবে আমার মনে হয় জেলা পরিচিতি মুলক কোন পোষ্টে অহেতুক ভাবে কিছু নেতিবাচক কথা বলা মোটেই শোভনীয় নয়। এই ক্ষেত্রে আঞ্চলিক বৈষম্যে বা আঞ্চলিক সাম্প্রদায়িকতার উপর আঘাত হিসেবেই ব্যাপারটাকে মানুষ দেখবে। এতে মুলত ক্ষতিটি কিন্তু আপনারই। ভালো মন্দ মিলিয়েই মানুষ।

আমার বাড়ি যদিও বরিশাল নয়, আমি ব্যক্তিগত ভাবে অনেক ভালো ভালো মানুষ চিনি বিশেষ করে মহিলা, যারা স্বীয় পরিবার, সমাজ এবং কর্মক্ষেত্রে সুনামের সাথে কাজ করছে।

সুতরাং আমি অনুরোধ করব, আপনি এই বিষয়টি সংশোধন করে দিবেন এবং যদি তথ্যগত কোন ভুল থাকে তাহলে সেটা সুধরে নিবেন। এতে অনাকাংখিত ভুল বুঝাবুঝি দুর হবে।

@একজন আরমানঃ আপনার এই ধরনের ভাষা খুবই দুঃখজনক। আপনি চাইলে অন্যভাবেও বলতে পারতেন। বর্তমান সময়ে আপনি একজন দায়িত্বশীল ব্লগার। আশা করি ব্যাপারটিতে লক্ষ্য রাখবেন।

৯| ২০ শে জুন, ২০১৩ সকাল ৮:২৩

রাইসুল নয়ন বলেছেন: রিশাল নিয়ে এভাবে বাজে লেখার মানে কি আবাল সাহেব?
এ বলদ যা মনে চায় লেখলে বাড়িতে বিশ টাকা খরচ করে একটা খাতা কিননা লিখতে থাকেন ব্লগে আইয়া বাল পোস্ট দিয়েন না ভাইয়া।
যাই হোক আপনার বাড়ি কই?
দোয়া করি আল্লাহ্‌ আপনার মাথা থেকে পাঠার ঘিলু সরাইয়া নেউক।

১০| ২০ শে জুন, ২০১৩ বিকাল ৫:৫১

রিয়ান৯১১ বলেছেন: আমার ২৪ বছর জীবনে আমি এবং আমার পরিবার বিভিন্নভাবে অভিনব কায়দায় বরিশালরে মানুষদের কাছ থেকে বাঁশ খাইছি। তারপরও ঐ এলাকার মানুষদের উপর বিশ্বাস হারায়নি। কিন্তু তারা বিশ্বাসের মর্যাদা দিতে জানে না।

বেসম্ভবরকমের স্বার্থপর।

ব্যতিক্রমের সংখ্যা খুবই নগণ্য মনে হয়েছে। ব্যতিক্রম থাকলেও তা বাটি চালান দিয়ে খোঁজা লাগে।

বাঘ বিশ্বাস করা যায় কিন্তু বরিশালের মানুষকে নয়।

১১| ২৩ শে জুন, ২০১৩ রাত ২:৫০

দুঃখিত বলেছেন: বেকুব দেখলেই তো থাবড়া দিয়া নেই আগে, তাই বরিশালের মানুষদের ভালো কেমনে লাগবো ?! =p~ =p~ :-P :-P :P :P B-) B-) B-) @ রিয়ান৯১১

১২| ২৩ শে জুন, ২০১৩ সকাল ৭:৩৯

রাইসুল নয়ন বলেছেন: প্রিয় আবাল সাহেব!!
মাল্টি নিক দিয়া কমেন্ট করে কি হবে?
আপনি যে আবাল আশা করি এ ব্যপারে দ্বিমত করবেন না!!
আপনার কারো সাথে ব্যক্তিগত শত্রুতার জন্য আপনি একটা জেলার সবাইকে খারাপ বলেছেন,আপানর মতো উৎকৃষ্ট পাঠা অবশ্য এ ছাড়া কি পোস্টই বা দিতে পারে!!
যাই হোক পোস্ট টা ড্রাফ্‌ট করেন,আসেন সবাই মিলে ভালো থাকি।

১৩| ২৪ শে জুন, ২০১৩ রাত ১:৫৩

ঘুড্ডির পাইলট বলেছেন: বরিশালের মেয়েদের ইভটিজিং কইরা মুনয় পিছার বারি খাইয়া এমন কথা লিখছেন !!! ভালো খুব ভালো তা পিছার বারি খাইয়া জ্বলুনি এখনও কমে নাই মুনয় !!!

১৪| ২৪ শে জুন, ২০১৩ রাত ১:৫৮

ঘুড্ডির পাইলট বলেছেন: @ রিয়ান৯১১

রাজীব নুর নিকটা আপ্নার কিনা আমি জানি না !!! তবে সব এলাকাতেই ভালো খারাপ মানুষ আছে ! আপ্নি যেমন মানুষ আপ্নার বন্ধু মহল তৈরি হবে তেমন বৈশিষ্ঠ সম্পন্য মানুষ দ্বারা ।

১৫| ২৪ শে জুন, ২০১৩ রাত ২:১৫

বাংলার হাসান বলেছেন: আমার বাড়ি বরিশাল না। তবে আমার সব ভাল বন্ধুদের বেশির ভাগই বরিশালের। অহেতুন আঞ্চলিক প্রতিহিংসা পরায়ন হয়ে আপনি নিজের পায়েই কুড়াল মেরেছেন।

অবশ্য হিট খাওয়ার জন্যও এটা একটি সুন্দর পদ্ধতি। ইদানিং এটা লক্ষ করা যায় ফেবুকে। ব্লগেও নিয়ে এসে হিট হওয়ার চেষ্টা।

বাহ! ভাল তো, ভাল না।

১৬| ২৪ শে জুন, ২০১৩ সকাল ৮:৫১

মামুন রশিদ বলেছেন: আপ্নেতো ভাই বিশাল চুচীল । তা এই চুচীলতা অন্য কোন বিষয়ে ফলান । কোন এলাকার বিরুদ্ধে নেতিবাচক প্রচারনা ভালুনা, জীবনে এইডাও কি শিখেন নি । ব্যক্তিগত জীবনে বরিশাইল্যা মেয়েদের কাছে হাত পুড়াইছেন, পুড়া দাগটা ঢাইকা রাখেন । খামোকা মানুষরে দেখাইতে আইসেন না ।

১৭| ২৪ শে জুন, ২০১৩ সকাল ১১:৫১

তামিম ইবনে আমান বলেছেন: কিছু তিতা সত্যি কথা বলার জন্য আপনাকে অনেক বকাবকি করল! ব্যাপারটা দুঃখজনক।
বরিশাল জেলার মানুষকে বিশ্বাস করার আগে আমি মীরজাফরকে বিশ্বাস করতে রাজি আছি।

১৮| ২৪ শে জুন, ২০১৩ দুপুর ১২:০৮

বাটাগোর বাস্কা বলেছেন: ঘুড্ডির পাইলট বলেছেন ''বরিশালের মেয়েদের ইভটিজিং কইরা মুনয় পিছার বারি খাইয়া এমন কথা লিখছেন !!! ভালো খুব ভালো তা পিছার বারি খাইয়া জ্বলুনি এখনও কমে নাই মুনয় !!!''


সব জেলাতেই ভালো-খারাপ আছে। তাই ইজম আর আঞ্চলিক বিদ্বেষ পরিহার করা উচিত।একটি পরিবারে ১০জন ছেলে থাকলে তার মধ্যে তিনজন কি চারজন খারাপ থাকতে পারে। আবার একটি পরিবারে পাঁচজনের মধ্যে ২জন খারাপ থাকতে পারে। তাই দুটো বিষয়কে জেনারেলাইজ করা যায় না। ঢাকাতে বরিশাল, নোয়াখালির লোক বেশি, তাই তাদের মধ্যে খারাপ হয়তো বেশি বেশি থাকবে, এটাই স্বাভাবিক,,,অন্য জেলার লোক ঢাকায় কম থাকায় তাদের মধ্যে খারাপের সংখ্যাও কম।

নদীবেষ্টিত অঞ্চল হওয়ায় বৈরী আবহাওয়ার সঙ্গে যুদ্ধ করে বেড়ে ওঠায় অত্র অঞ্চলের মানুষের মধ্যে সাহস একটু বেশি, এটাকেও অস্বীকার করার উপায় নাই।

১৯| ২৪ শে জুন, ২০১৩ দুপুর ২:৪১

ব্যান্ড পার্টি বলেছেন: পুস্ট বালৈছে , তয় বাইজানরে বরিশালের মাইয়ারা পিডানি দিছিল নাকি ? ;)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.