নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

ফোটোগ্রাফী- ১৩

০৩ রা জুলাই, ২০১৩ সন্ধ্যা ৭:৪৯

ক্যামেরা নয়, আপনার কম্পোজিশনের উপর নির্ভর করে আপনার ছবি কতখানি ভালো হবে। ফটোগ্রাফীতে পারদর্শিতা অর্জনের জন্য অনেক কিছুই শিখতে হয়, অনেক উপাদান সম্পর্কে সাহিত্যিকের মতো গভীর জ্ঞান অর্জন করতে হয়।দ্রুততার সাথে ছবি না তুলে একটু সময় নিয়ে কয়েকবার ছবি তোললে ভাল ফলাফল পাওয়া যায়।শট নেওয়ার জন্য কোন সাবজেক্ট নির্বাচন করার পর ভালো ফটোর জন্য আরো কিছু বিষয় নিয়ে ভাবতে হয়। যেমন সাবজেক্টটির উপরে, নিচে, ডানে, বামে কতটুকু এরিয়া ফ্রেমে আসবে, কোন পাশকে ব্যাকগ্রাউন্ডে রাখা হবে, সাবজেক্টটর অবস্থান ফ্রেমের কোন জায়গায় হবে ইত্যাদি। কম্পোজ ফটোগ্রফির খুবই গুরুত্বপূর্ণ বিষয় ।



যদি ফটো জার্নালিস্ট হতে চান তবে আপনাকে মেধাবী হতে হবে। মুহূর্তেই ফ্রেমিং বুঝে ছবি তুলে আনতে হবে। হয়ত আপনার হাতে সময় আছে ১ মিনিট এ সময়ের মধ্যেই কাঙ্খিত ছবিটি তুলে আনতে হবে। এজন্য প্রচুর প্রশিক্ষণ প্রয়োজন। তাই ফটো জার্নালিস্ট হতে চাইলে শুরুতেই দামি ক্যামেরা না নিয়ে সাধারণ ক্যামেরা দিয়ে চর্চা শুরু করে দিন।আসুন আমরা ভালো ফটোগ্রাফার, ভালো শিল্পী, ভালো ইন্জিনিয়ার হওয়ার সাথে সাথে একটুখানি মানুষ হই।







বিখ্যাত এই ছবিটি তোলেন চারবার পুলিত্জার পুরস্কার বিজয়ী মহিলা ফটো গ্রাফার ক্যারল গিউজি। এই ছবিটি দুনিয়াজুড়ে যুদ্ধ ও দাঙ্গার ফলে সৃষ্ট উদ্বাস্তু সমস্যার প্রতীক।ছবিটিতে দেখা যাওয়া বাচ্চাটির নাম অ্যাজিম শালা, যে তার পরিবার থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছিল। তার পরিবারের বাকি সদস্যরা কসোভোতে যুদ্ধ চলার সময় আশ্রয় নেয় আলবেনিয়ার সীমান্তবর্তী শহর কুকসের রিফিউজি ক্যাম্পে। পরে বাচ্চাটিকে এক ফ্রেঞ্চ নাগরিকের সহায়তায় তার বাবা-মা ফিরে পায়। কাঁটাতারের বেড়া ডিঙ্গিয়ে বাচ্চাটিকে তার বাবা-মার হাতে তুলে দেয়ার সময় ছবিটি তোলেন ক্যারল। যে ছবির জন্য তিনি ২০০০ সালে নিউজ ফটোগ্রাফি বিভাগে আবারও পুলিত্জার জেতেন।



"একজন লেখক সৌন্দর্যকে আবিষ্কার করেন এবং সেই সৌন্দর্য ব্যাখ্যা করেন। একজন ফটোগ্রাফারও সৌন্দর্য আবিষ্কার করেন কিন্ত ব্যাখ্যা করেন না।

ক্যামেরায় বন্দি করে ফেলার চেষ্ঠা করেন। বেশির ভাগ সময়ই তারা তা পারেন না। কারণ সৌন্দর্য কখনো বন্দি করা যায় না। ফটোগ্রাফাররা এই তথ্য জানেন না বলে ক্রমাগত ছবি তুলে তুলে এক সময় হতাশগ্রস্ত হয়ে পড়েন। একজন লেখক বা একজন কবি কখনো হতাশগ্রস্ত হন না, কারণ তারা কখনো সৌন্দর্য বন্দি করতে চান না। তাদের আগ্রহ ব্যাখ্যায়। "



রুমালী @ হুমায়ূন আহমেদ

মন্তব্য ৮ টি রেটিং +৪/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০৩ রা জুলাই, ২০১৩ সন্ধ্যা ৭:৫৯

ইরফান আহমেদ বর্ষণ বলেছেন: ধন্যবাদ

১৬ ই মে, ২০২১ রাত ৩:১৬

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ মন্তব্যের জন্য। ভাল থাকুন। সুস্থ থাকুন।

২| ০৩ রা জুলাই, ২০১৩ রাত ৮:২৩

নতুন বলেছেন: হুম ছবিতে একটা গল্পথাকলে ছবির মজা বেড়ে যায়... ++

১৬ ই মে, ২০২১ রাত ৩:১৭

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ মন্তব্যের জন্য। ভাল থাকুন। সুস্থ থাকুন।

৩| ০৪ ঠা জুলাই, ২০১৩ দুপুর ২:৫৬

সোহানী বলেছেন: চমৎকার

১৬ ই মে, ২০২১ রাত ৩:১৮

রাজীব নুর বলেছেন: ভাল থাকুন। সুস্থ থাকুন।

৪| ১০ ই জুলাই, ২০১৩ রাত ৮:১২

েমঘপরী শীলা বলেছেন: চমৎকার! আর রুমালির লাইনগুলো আবার মনে পড়ে গে্ল।

১৬ ই মে, ২০২১ রাত ৩:১৭

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ মন্তব্যের জন্য। ভাল থাকুন। সুস্থ থাকুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.