নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

"মুছে যাক আমার নাম, তবু বেঁচে থাক বাংলাদেশ"

২৯ শে জুলাই, ২০১৩ রাত ৩:৩১

মা বলছে ছেলেকে : স্কুলে যা,

ছেলে : না যাবো না, আমি জব করবো।

মা : ফাজিল, ক্লাস টু তে পড়িস তুই কি জব করবি?

ছেলে: ক্লাস ওয়ান এর মেয়ে কে পড়াব ।



মেয়েদের মাথার ঝরে যাওয়া চুল বিক্রি হচ্ছে লাখ টাকায়, যাচ্ছে বিদেশে। এই চুল বিক্রি করে সংসার চলছে শত শত মানুষের। এক কেজি চুলের দাম ৩ হাজার থেকে ৪ হাজার টাকা। চুল সংগ্রহ এবং বেচাকেনা এবং পরচুলা তৈরিকে কেন্দ্র করে নীলফামারীর উত্তরা ইপিজেড, সৈয়দপুর প্লাজাসহ ১২টি কারখানায় ১০ হাজার পুরুষ আর ৫ হাজার নারী কাজ করছেন।

চীনসহ বিভিন্ন দেশে এ চুলের রয়েছে অনেক কদর। যা থেকে সরকারও পাচ্ছে কোটি কোটি টাকার রাজস্ব। অভাবী নারীরা চুলের কারখানায় কাজ করে স্বাবলম্বী হয়ে উঠছেন।



পোশাক কেনার পর বাহারি ডিজাইনের যে জিনিসটি বিনামূল্যে পাওয়া যায় তা হচ্ছে দোকানের নাম-ধাম সংবলিত একখানি কাগুজে ব্যাগ। প্রতিদিন হাজারো নারী শ্রমিকের হাতে প্রতি মাসে উৎপন্ন হচ্ছে কোটি টাকার কাগুজে ব্যাগ। এ ব্যাগ দিয়ে দারিদ্র্য জয় করেছেন রংপুর মহানগরীর বাসিন্দারা। পৃষ্ঠপোষকতা পেলে সারা দেশ এবং বিদেশে পাঠিয়েও এ কাগুজে ব্যাগ বদলে দিতে পারে রংপুর অঞ্চলের সাধারণ মানুষের ভাগ্য।সারা বছর এ খাতে অন্তত ৫০০ কোটি টাকার লেনদেন হয়। এর মধ্যে রোজার ঈদের বাজারেই প্রায় ২০০ কোটি টাকার ব্যবসা হয়।



এক ব্যক্তি ঈশ্বরের কাছে প্রার্থনা করছিল। ঈশ্বর তার সামনে এলো। লোকটি জিজ্ঞেস করল, “হে ঈশ্বর, আমি কি আপনাকে একটি প্রশ্ন করতে পারি?” ঈশ্বর বললেন “বলো হে বৎস”। লোকটি বলল “ঈশ্বর, আমাদের এক মিলিয়ন বছর আপনার কাছে কত?” জবাবে ঈশ্বর বলল “মাত্র এক সেকেন্ড।” লোকটি অভিভূত হলো। সে বলল “তাহলে এক মিলিয়ন ডলার আপনার কাছে কত?” ঈশ্বর বলল “মাত্র এক পয়সা।” লোকটি তখন বলল “ঈশ্বর, আমি কি এক পয়সা পেতে পারি?” ঈশ্বর এবার বলল “অবশ্যই, এক সেকেন্ড…”



১৭ই রমজান, ২রা হিজরির এই দিনে ঐতিহাসিক বদর যুদ্ধ সংঘটিত হয় যা ইসলামের ইতিহাসে প্রথম সশস্ত্র যুদ্ধ। কুরাইশদের আক্রমণ ঠেকাতে যেয়েই এই যুদ্ধের সূত্রপাত হয়। এটি ইসলামের ইতিহাসের প্রথম বড় ধরণের যুদ্ধ।

যুদ্ধে মুসলমানদের পক্ষে মাত্র ৩১৩ জন অংশ গ্রহন করেন অপরদিকে কুরাইশদের পক্ষে ১০০০ জন পেশাদার সৈন্য অংশ নেন। মুসলমানদের পক্ষে যুদ্ধের নেতৃত্ব দেন মহানবী হযরত মুহাম্মাদ (সাঃ) আর কুরাইশদের পক্ষে নেতৃত্ব ছিলেন আবু জাহেল।

এই অসম যুদ্ধে মহান আল্লাহপাকের প্রত্যক্ষ সহয়তায় কুরাইশরা শোচনীয়ভাবে মুসলমানদের নিকট পরাজিত হয়। যুদ্ধে ১৪ জন মুসলমান শাহাদাৎ বরন করেন আর ৭০ জন কাফের মুসালমানদের কাছে নিহত হয় ও আরও ৭০ জন বন্দী হন।

এই ঐতিহাসিক যুদ্ধে রাসূলে পাক (সাঃ) এর একটি দাঁত শহীদ হয়। যুদ্ধে মুসলমানরা প্রত্যেকেই রোজাদার ছিলেন এবং কেউই বলতে গেলে পেশাদার যোদ্ধা ছিলেন না, কিন্তু তাদের মূল অস্ত্র বা হাতিয়ার ছিল “ঈমান” মহান আল্লাহ তা’লার উপর অগাধ বিশ্বাস।

বদর যুদ্ধ যুগের পর যুগ মুসলমানদের শক্তি জুগিয়ে গিয়েছে এবং যাচ্ছে। এই যুদ্ধ অনুপ্রেরণা দেয় অন্যায় ও জুলুমের বিরুদ্ধে সোচ্চার হতে।



আমরা একটি সুন্দর বাসযোগ্য সমাজ চাই, যেখানে কোনো মানুষকে আর নির্যাতিত হতে হবে না, আর সেই লক্ষ্যে পৌঁছার জন্য আমাদের সবাইকে ন্যায় নীতির ভিত্তিতে এক সঙ্গে কাজ করে যেতে হবে, সব অপরাধের বিরুদ্ধে সোচ্চার হতে হবে।

মন্তব্য ৭ টি রেটিং +৪/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ২৯ শে জুলাই, ২০১৩ রাত ৩:৫৩

পরিবেশ বন্ধু বলেছেন:
আমরা একটি সুন্দর বাসযোগ্য সমাজ চাই,
একমত
ধন্যবাদ পোষ্টে

২| ২৯ শে জুলাই, ২০১৩ রাত ৩:৫৬

পরিবেশ বন্ধু বলেছেন:
আমরা একটি সুন্দর বাসযোগ্য সমাজ চাই,
ধন্যবাদ

৩| ২৯ শে জুলাই, ২০১৩ সকাল ৭:৫৭

কালোপরী বলেছেন: +++++++++++

৪| ২৯ শে জুলাই, ২০১৩ সকাল ১০:১৭

একাকী বলছি বলেছেন: এক ব্যক্তি ঈশ্বরের কাছে প্রার্থনা করছিল। ঈশ্বর তার সামনে এলো। লোকটি জিজ্ঞেস করল, “হে ঈশ্বর, আমি কি আপনাকে একটি প্রশ্ন করতে পারি?” ঈশ্বর বললেন “বলো হে বৎস”। লোকটি বলল “ঈশ্বর, আমাদের এক মিলিয়ন বছর আপনার কাছে কত?” জবাবে ঈশ্বর বলল “মাত্র এক সেকেন্ড।” লোকটি অভিভূত হলো। সে বলল “তাহলে এক মিলিয়ন ডলার আপনার কাছে কত?” ঈশ্বর বলল “মাত্র এক পয়সা।” লোকটি তখন বলল “ঈশ্বর, আমি কি এক পয়সা পেতে পারি?” ঈশ্বর এবার বলল “অবশ্যই, এক সেকেন্ড…”

খুব মজা পলাম। আর লেখাটি ভালো হয়েছে যদিও আগোছালো মনে হয়েছে।

৫| ২৯ শে জুলাই, ২০১৩ সকাল ১০:৪৫

খেয়া ঘাট বলেছেন: সুন্দর পোস্ট।
++++++++++++++++++++++++++++++++++++++++++++++
একগুচ্ছ প্লাস।

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১:৩৯

রাজীব নুর বলেছেন: শুকরিয়া।

৬| ০১ লা আগস্ট, ২০১৩ রাত ১১:১৯

দাদুভাই বলেছেন: ভালো বলেছেন, পজেটিপ অনেক আশা আপনার লেখায় দেখলাম

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.