নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

আসুন ঘানা দেশটি সম্পর্কে জানি

১৯ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ১০:৪২

ঘানা পশ্চিম আফ্রিকার একটি রাষ্ট্র। ১৯৫৭ সাল পর্যন্ত এটি গোল্ড কোস্ট নামের একটি ব্রিটিশ উপনিবেশ ছিল।আধুনিক ঘানার কয়েকশত মাইল উত্তর-পশ্চিমে ঊর্ধ্ব নাইজার নদীর তীরে অবস্থিত মধ্যযুগীয় সাম্রাজ্য ঘানার নামে দেশটির নামকরণ করা হয়।ঘনবসতিপূর্ণ এই দেশটিতে ১০০-রও বেশি জাতির লোকের বাস। আক্রা দেশের বৃহত্তম শহর ও রাজধানী। ইংরেজি সরকারী ভাষা হলেও বেশির ভাগ ঘানাবাসী কমপক্ষে একটি আফ্রিকান ভাষায় কথা বলতে পারেন।জাতিসংঘের প্রাক্তন মহাসচিব কফি আনানের দেশ হিসেবে ঘানা বেশ বিখ্যাত ও পরিচিত হয়ে উঠে।



কৃষি দেশটির অর্থনীতির মূল ভিত্তি এবং এখানকার বেশির ভাগ লোকই দরিদ্র। স্বর্ণখনিশিল্প, চকোলেটের উপাদান কাকাও উৎপাদন, এবং পর্যটন দেশটির আয়ের প্রধান উৎস। কয়েকশ বছর আগে ঘানা সোনার একটি উৎস বলে পরিচিত ছিল। ১৫শ ও ১৬শ শতকে যেসব ইউরোপীয় এখানে সোনার খোঁজে এসেছিলেন, তারা অঞ্চলটিকে গোল্ড কোস্ট নাম দেন। ঘানার প্রায় ৪৭ টা স্থানীয় ভাষা , ইংরেজী এদের অফিসিয়াল ভাষা, আইভরি কোষ্টের সংলগ্ন এলাকা গুলোর লোকজন ফরাসী ভাষাও বুঝে এবং বলতে পারে।



ঘানা শব্দের অর্থ যোদ্ধা রাজা মধ্যযুগীয় ঘানা সাম্রাজ্য থেকে এ নামের উৎপত্তি। প্রগৌতিহাসিক যুগের নির্দশন প্রমান করে প্রাচীন ঘানাতে ব্রোঞ্জ যুগ থেকে মানুষের বসবাস ছিল।ঘানা জাতীয় ফুটবল দল হচ্ছে আন্তর্জাতিক ফুটবলে ঘানার প্রতিনিধি। দলটি ডাকনাম ব্ল্যাক স্টারস বা ‘কালো তারা’ নামেও পরিচিত। ১৯৫৭ সালে গ্রেট ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা লাভের পূর্বে দেশটি গোল্ড কোস্ট নামে খেলায় অংশ নিতো। লালমাটির দেশ । রাস্তাগুলোও লালমাটির ।



God Bless Our Homeland Ghana;"ঈশ্বর আমাদের মাতৃভূমি ঘানাকে আশীর্বাদ কর") ঘানার জাতীয় সঙ্গীত। এর কথা এবং সুরকার দিয়েছেন ফিলিপ গেবহো। এটি ১৯৫৭ সালে স্বাধীনতার ওপর অবলম্বন করেছিল।ইংরেজীতে কথা বলতে পারে এবং ব্যবহার ও ভাল। কফি আনানের পরিচিতির সুবাদে ঘানা পশ্চিম আফ্রিকারয় মোটামুটি তাদের অবস্থান দৃঢ় করে নিতে পেরেছিল।মানুষগুলো নিম্নবিত্ত তবে আন্তরিক ও হাসিখুশী । আইভরি কোষ্টের মুদ্রায় এখানে কেনাবেচা চলে । দেশটির প্রেসিডেন্ট জন মাহামা ।স্বাধীনতার পর থেকেই গুরুত্বপূর্ণ অবকাঠামো স্থাপনের মাধ্যমে প্রবৃদ্ধি অর্জনের মূল শক্তি জুগিয়ে আসছে সরকার।



ঘানার সবচেয়ে বড় স্টেডিয়াম বাবা ইয়ারাত।আয়তন ও জনসংখ্যায় পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম মহাদেশ হওয়া স্বত্বেও শিক্ষা, প্রযুক্তিসহ বিভিন্ন খাতে অন্যান্যদের চেয়ে অনেক পিছিয়ে আছে আফ্রিকা। আমাদের অনন্ত জলিলের বদৌলতে একটি বাক্য বেশ জনপ্রিয়ও হয়েছিল ‘আর ইউ পম গানা’। আইভরি কোস্ট থেকে ঘানা বর্ডার মাত্র ১৫০ কি মি।ঘানার মুদ্রার নাম সিডি(CEIDI)। পিচ ঢালা পথ, সারি সারি পাম বাগান, পারিপার্শ্বিক পরিবেশ, অজস্র মোটেল আর বিশেষ করে কোস্টে উপচে পড়া টুরিস্টের ভিড়। প্রতিটি উইক্যান্ডে এখানে ভিড় জমে নানা দেশের পর্যটকদের। তখন যে কোন হোটেলে জায়গা পাওয়া কঠিন হয়ে পড়ে। দেখার মত আছে কয়েকটা ক্যাসেল।



দেশটিতে মূলত ইউরোপ থেকে ব্যবহৃত কাপড়চোপড় আমদানি করা হয় এবং এগুলোর ব্যাপক চাহিদা আছে। দেশীয় কাপড়চোপড়ের চেয়ে এগুলো দামেও সস্তা।ব্যবহৃত কাপড়চোপড়কে স্থানীয়ভাবে 'অবরোনি উইউ' বলা হয়। যার অর্থ 'শ্বেতাঙ্গদের পোশাক'।'তৃতীয় বিশ্বের দেশ ঘানা।১৪ শ শতকে এই ঘানাতেই হয়েছে দাস ব্যবসা। আর কেপ কোস্ট নামে পরিচিত ঘানার এই শহরটি মূলত ব্যবহার হত বিভিন্ন দেশ থেকে ধরে আনা কৃষ্ণাঙ্গ দাসদের আটকে রাখার একটা পোতাশ্রয় হিসেবে।



পৃথিবীর যত দেশেই দাস প্রথার এই ঘৃণ্য অমানবিতা চালু ছিল না কেন আফ্রিকা মহাদেশের নাম সর্বদায় চলে আসে সবার আগে। যুগে যুগে ভাগ্যের এক নির্মম নিষ্ঠুরতার কাছে যেন নতি স্বীকার করেছে এখানকার সাধারণ মানুষ। অনেক ক্ষেত্রে তারা ভিন্ন কোন জনগোষ্ঠীর পেশী শক্তির বলে দাসত্বের এই বেড়ি পড়েছে আবার কখনও নিজ দেশেই কিছু প্রভু শক্তির বলে তারা বশীভূত হতে বাধ্য হয়েছে। ভাবতেও কষ্ট হয় যে সামান্য কিছু পাখি শিকারে সহায়ক এমন কিছু গোলাবারুদের জন্য নিজ দেশের নারী পুরুষকে পর্তুগীজদের কাছে দাস হিসেবে বিক্রি করেছিল এই গোল্ড কোস্টের মানুষেরা। এই নরপিশাচ ঘানার কিছু লোভী বনিকেরা যারা পর্তুগীজদের পাখি শিকারের মনোরঞ্জনের সামগ্রীর জন্য দাস বানিয়ে বিক্রি করেছিল এখানকার মানুষদেরকে।



ঘানার মতো দেশগুলোতে অবশ্যই অভাব-অনটন আছে। দেশটির মাথাপিছু জিডিপি বিশ্বে নিচ থেকে তৃতীয় স্থানে, গড় আয়ু নিচ থেকে ১৫ শতাংশের মধ্যে এবং শিশু মৃত্যু হার নিচ থেকে চতুর্থ। কেবল ২০১২ অর্থবছরেই আইএফসি ঘানায় ঋণ ও ইক্যুইটি আকারে প্রায় ১৪৫ মিলিয়ন ডলার দেওয়ার প্রতিশ্রুতি দেয়। অবশ্য, ঘানা সরকারের অর্থনৈতিক উন্নয়নবিষয়ক উপদেষ্টা, তিনি জাতীয় উন্নয়ন পরিকল্পনা কমিশনেরও সদস্য, তিনি মনে করেন না যে, আইএফসির বিনিয়োগের লক্ষ্য ‘দারিদ্র্য বিমোচন, বরং স্রেফ কিছু লোককে চাকরি দেওয়া। এর মাধ্যমে দারিদ্র্য বিমোচন হবে, এমনটা বলা শক্ত।’

মন্তব্য ৯ টি রেটিং +০/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ১৯ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ১০:৫৩

ধুম্রজ্বাল বলেছেন: ঘানা'র লেবাদি বীচে বসে সুযার্স্ত দেখছি। অসংখ্য মানুষ। সাদা-কালো।নারী-পুরুষ।

হটাৎ চোখে পড়ল ৩ জন লোক হাটতে হাটতে এক সূর্যস্নানরতা নারী'র কাছে গিয়ে ফ্যাল ফ্যাল করে দেখছে।
কোন দ্বিধা না করেই খাস বাংলায় ডাকলাম " এই মিয়া রা। এদিকে আসো"।
হতচকিত তারা আমাকে বলল " চিনলেন কিভাবে ?"
মনে মনে বললাম এমন আচরন দেশী ভাই ছাড়া কে করবে।

ঘানা বেড়াতে গেলে "অসু" এলাকায় রাত্রীকালীন টহল দিতে ভুলবেন না

২| ১৯ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ১১:৪৭

আনমনে বলেছেন: ++++++++ । পোষ্ট ভালো হৈছে। ঘানা নিয়ে আমার ও ১টা পোষ্ট ছিলো দেখতে পারেন।

আসুন অনন্ত জলিল এর গানা (ঘানা) সর্ম্পকে জানি

৩| ১৯ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ১১:৫৭

রিমন রনবীর বলেছেন: তথ্যমুলক পোস্টে আরো ছবি,আরো তথ্য দিলে ভাল হত।
প্লাস।

৪| ২০ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ১:৩২

ভোরের সূর্য বলেছেন: নুরভাই upgraded information দিলে ভাল হত।ঘানা মোটেই ঘনবসতিপূর্ণ দেশ নয়।ঘনত্ব অনুযায়ী এর অবস্থান বিশ্বে ১০৩ নম্বরে যেখানে বাংলাদেশ ১২নম্বরে.ঘানার আয়তন ৯২০৯৮বর্গমাইল আর লোক সংখ্যা ২কোটি ৩৮লাখ ৫৩৩জন(২০১০)।আর আপনি যতটা গরিব বল্লেন ততটা গরিব নয়।ইকনমির দিক দিয়ে ঘানা আফ্রিকার ৪৬টি দেশের মধ্যে ৭ম।আর জিডিপি নমিনাল ১৫৬২ডলার এবং ১৮২দেশের মধ্য ১৩৫তম(২০১২)।আপনার তথ্য ভুল। ট্যাব দিয়েঝামেলা করে লিখছি।না হলে আপনাকে আরো তথ্য দিতে পারতাম।

৫| ২০ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ১০:৩৯

বেকার মানুষ বলেছেন: ভাল লাগলো। +

৬| ২০ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ১১:০৯

েবনিটগ বলেছেন: উ পম গানা?

৭| ২০ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ৮:৩৩

কালীদাস বলেছেন: আপনি কখনও কারও কমেন্টের রিপ্লাই দেন না কেন এইটার উত্তরও জানার খুব ইচ্ছা ছিল এই অধমের। বেয়াদপি হলে ক্ষমা করবেন।

২০ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ৯:০৩

রাজীব নুর বলেছেন: ভাই, কেমন আছেন ? ভালো থাকুন। এই তো জবাব দিলাম।

৮| ২০ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ৮:৩৯

খেয়া ঘাট বলেছেন: উনার একটু একগেঁয়েমি আর ইগুজনিত সমস্যা অথবা উনার মনে প্রচন্ড দুঃখ আছে। তাই জবাব দেন না। যদিও উনি ভালো লিখেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.