নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

টম এন্ড জেরি

২৭ শে জানুয়ারি, ২০১৪ রাত ১২:৫৫

টম অ্যান্ড জেরির নির্মাতা আসলে দুইজন- উইলিয়াম হ্যানা আর জোসেফ বারবারা। দুজনেই মেট্রো গোল্ডউইন মায়ার নামের সিনেমা কোম্পানিতে কাজ করতেন। এই কোম্পানির জন্যই তারা কার্টুনটি তৈরি করেছিলেন। এখনো এই কোম্পানিই কার্টুনটি তৈরি করে। উইলিয়াম হ্যানা আর জোসেফ বারবারা অবশ্য আর টম অ্যান্ড জেরি নির্মাণ করেন না। তারা দু’জনেই যে মারা গেছেন। উইলিয়াম হ্যানা ২০০১ সালে, আর জোসেফ বারবারা মারা গেছেন ২০০৬ সালে।



উইলিয়াম হ্যানা আর জোসেফ বারবারা মেট্রো গোল্ডউইন মায়ার, সংক্ষেপে এমজিএম কোম্পানির রুডলফ আইসিং ইউনিটে কাজ করতেন। হ্যানা গল্প বানাতেন আর ক্যারেক্টার ডিজাইন করতেন; বারবারা পরিচালনা করতেন।



১৯৩০ সাল। ইউনিটটি খুব একটা ভালো অবস্থায় নেই। তাদের কার্টুন সিরিজ ক্যাপ্টেন অ্যান্ড দ্য কিডজ চূড়ান্ত ব্যর্থ হয়েছে। হ্যানা আর বারবারা আলোচনায় বসলেন, এবার কী নিয়ে কার্টুন বানানো যায়। বারবারা ঠিক করলেন, ইঁদুর আর বিড়ালের লড়াই নিয়ে একটা কার্টুন বানানো যাক; নাম দিলেন ‘পুস গেটস দি বুট’। গল্পের বিড়ালের নাম ঠিক হলো জ্যাস্পার, ইঁদুরের নাম জিংক্স। কার্টুনটির গল্পটাও ছিল ভীষণ মজার; জ্যাস্পার জিংক্সকে ধরার জন্য ওকে তাড়িয়ে ফিরছে। হঠাৎ ধাক্কা লেগে একটা ফুলের টব ভেঙে গেল। আর যায় কোথায়, জ্যাস্পারের আফ্রো-আমেরিকান মালকিন চিৎকার করে উঠলেন- আরেকটা কিছু যদি ভাঙে, তোমাকে এক্কেবারে বের করে দেব। ভয়ে তো জ্যাস্পারের বুক শুকিয়ে গেল। আর জিংক্সও মজা পেয়ে গেল। ও ঘরের মধ্যে ভাঙার মতো যা কিছু আছে, সব ফেলে দিতে লাগলো। আর জ্যাস্পার জান-প্রাণ দিয়ে সে সব ধরতে লাগলো।



এত্তো সুন্দর গল্পের একটা কার্টুন, কিন্তু এমজিএমের সহকর্মীরা কিন্তু হ্যানা-বারবারার এই কার্টুন নিয়ে তেমন আশাবাদী হতে পারলো না। ওরা বললো, এ আর এমন কী? ইঁদুর-বিড়ালের সেই পুরোনো একঘেঁয়ে গল্প।



১৯৪০ সালের ১০ ফেব্রুয়ারি, মুক্তি পেল পুস গেটস দ্য বুট। মোটামুটি ব্যবসাও করলো। কিন্তু তাতে লাভ হলো কী, হ্যানা- বারবারাকে ইঁদুর- বিড়ালের এই মজার কার্টুন বানাতে না দিয়ে গ্যালোপিং গ্যালস আর অফিসার পুচ নামের দুটো কার্টুনের কাজ দেয়া হলো।



কিন্তু সব হিসেব উল্টে গেল, যখন ১৯৪১ সালের অস্কারে মনোনয়ন পেল পুস গেটস দি বুট। অবশ্য শেষ পর্যন্ত কার্টুনটি অস্কার জেতেনি, অস্কার জোটে এমজিএমেরই আরেক কার্টুন দ্য মিল্কি ওয়ে’র কপালে। কিন্তু প্রযোজক ফ্রেড কুইম্বির মত পাল্টানোর জন্য মনোনয়নই যথেষ্ট ছিল। তিনি তড়িঘড়ি করে হ্যানা-বারবারাকে ডেকে ইঁদুর- বিড়ালের গল্প নিয়ে কার্টুনটির সিরিজ বানাতে বললেন। ওরাও হাতের কাজ ফেলে ওদের প্রিয় সিরিজটি বানানোর কাজে হাত দিলেন।



এখন সিরিজটির তো একটা নাম দেয়া দরকার। কী নাম দেয়া যায়, বলো তো? কেউই নাম ঠিক করতে পারছিল না। তখন তারা একটা প্রতিযোগিতার আয়োজন করলেন; যার নাম নির্বাচিত হবে, সে পাবে ৫০ ডলার। জন কার নামের এক অ্যানিমেটর টম অ্যান্ড জেরি নাম দিয়ে জিতে নিলেন ৫০ ডলার।



এবার হ্যানা-বারবারাও পুরোদমে কাজ শুরু করে দিলেন। ১৯৪১ সালেই মুক্তি পেল টম অ্যান্ড জেরির প্রথম কার্টুন- দ্য মিডনাইট স্ন্যাক। আর এরপর থেকে হ্যানা-বারবারা টম অ্যান্ড জেরি ছাড়া অন্য কোনো কাজে বলতে গেলে হাতই দেননি, সারা জীবন টম অ্যান্ড জেরি-ই বানিয়ে গেছেন। আর তাদের এই কাজের এমনই যাদু, এখনো ছেলে-বুড়ো সবাই টম অ্যান্ড জেরি বলতে পাগল। হলো তো টম অ্যান্ড জেরির গল্প শোনা? আমি তাহলে এবার টম অ্যান্ড জেরি দেখতে বসলাম, কেমন?

মন্তব্য ১৬ টি রেটিং +২/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ২৭ শে জানুয়ারি, ২০১৪ রাত ১:৩১

ইমরান হক সজীব বলেছেন: ঠ্যাংখাও

২| ২৭ শে জানুয়ারি, ২০১৪ রাত ১:৩৯

খগম বলেছেন: Ok

৩| ২৭ শে জানুয়ারি, ২০১৪ সকাল ১১:০৩

শরৎ চৌধুরী বলেছেন: বাহ! খুব ইন্টারেস্টিং একটা ঘটনা জানলাম।

৪| ২৭ শে জানুয়ারি, ২০১৪ সকাল ১১:৩০

মামুন রশিদ বলেছেন: আমি এখনো দেখি ;)

৫| ২৭ শে জানুয়ারি, ২০১৪ সকাল ১১:৩৫

চিরতার রস বলেছেন: ইন্টারেস্টিং। ব্যাকগ্রাউন্ড স্টোরিটা জানা ছিলনা। থ্যাংকু এতো সুন্দর করে গুছিয়ে উপস্থাপনের জন্য।

৬| ২৭ শে জানুয়ারি, ২০১৪ দুপুর ১:২৩

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: নাজানা কাহিনী জানলাম।
সুন্দর হয়েছে পোষ্টটি।

৭| ২৭ শে জানুয়ারি, ২০১৪ দুপুর ১:৩৫

সুমন কর বলেছেন: আমার ভাগ্নে পারলে সারাদিন দেখতে চায়!! স্কুল থেকে এসে মাস্ট।
গুড পোস্ট।

৮| ২৭ শে জানুয়ারি, ২০১৪ দুপুর ২:১৮

C/O D!pu... বলেছেন: সত্যিকার অর্থে Puss Gets the Boot - এই পর্বটিই টম অ্যান্ড জেরীর প্রথম পর্ব বলা যায়... শুধু নামটা তখন টম অ্যান্ড জেরী ছিল না, এই যা...

এটা সেই প্রথম পর্ব...



৯| ২৭ শে জানুয়ারি, ২০১৪ বিকাল ৫:২২

আদম_ বলেছেন: এখনো আমি কাটুর্ন দেখিনা, গিলে গিলে খাই ।

১০| ২৭ শে জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:৪৪

অলওয়েজ এ্যান্টি গর্ভণমেন্ট বলেছেন: গুড

১১| ২৮ শে জানুয়ারি, ২০১৪ রাত ১২:৪২

আমি তুমি আমরা বলেছেন: শৈশব থেকে এখনো- টম আর জেরীর জাদু আজও মুগ্ধ করে।

১২| ২৮ শে জানুয়ারি, ২০১৪ রাত ১:১২

একজন ঘূণপোকা বলেছেন:

অনেক প্রিয় একটা সিরিজ।


বাট খালি টম হাড়ে এই জন্য এখন আর বেশি ভালা লাগে না

১৩| ২৮ শে জানুয়ারি, ২০১৪ ভোর ৬:৫৫

উদাস কিশোর বলেছেন: এখনও মাঝে মাঝে দেখি !
অনেক অজানা ; জানা হলো

১৪| ২৮ শে জানুয়ারি, ২০১৪ সকাল ৮:৩১

মায়াবী ছায়া বলেছেন: এখনো দেখা হয়।।

১৫| ২৯ শে জানুয়ারি, ২০১৪ সকাল ১০:৪১

তোমোদাচি বলেছেন: চমৎকার !!

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১:৫৯

রাজীব নুর বলেছেন: অনেক ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.