নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

স্বপ্ন ছাড়া জীবন অর্থহীন: ব্রায়ান ডাইসন

২১ শে মার্চ, ২০১৪ দুপুর ২:২০

ব্রায়ান ডাইসন ১৯৯২-২০০৩ সাল পর্যন্ত জনপ্রিয় কোকা-কোলা কোম্পানির প্রেসিডেন্ট এবং সিইও ছিলেন। ডাইসন ১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর জর্জিয়া টেকনিক্যাল বিশ্ববিদ্যালয়ের ১৭২তম কমেন্সমেন্টে সংক্ষিপ্ত ভাষণ দেন।



জীবনটাকে সার্কাসের মতো কল্পনা করো। মনে করো তুমি সেই সার্কাসের প্রধান নায়ক। মঞ্চে তুমি খেলা দেখাবে। তোমার হাতে আছে পাঁচটি বল। বলগুলোকে তুমি ক্রমাগত শূন্যে উড়িয়ে আবার হাত দিয়ে ধরছো।



এই পাঁচটি বলকে তুমি তোমার জীবনের কিছু অংশের সাথে মিলিয়ে ফেলো। যেমন ধরো- কাজ, পরিবার, স্বাস্থ্য, বন্ধু এবং প্রাণশক্তি।



মনে করো তোমার জীবনের এ অংশগুলো শূন্যে ভেসে আছে।



বলগুলোর একটি হচ্ছে ‘কাজ’। এ বলটি রাবারের। হাত থেকে একবার ছুটে গেলে আবার ফিরে আসবে সমান বেগে। কিন্তু অন্য চারটি বল কাচের তৈরি। একবার হাত থেকে ছুটে গেলে হয় ঘষা লেগে ক্ষয়ে যাবে, না হয় আঁচড় লাগবে। কিংবা নিচে পড়লে নিমিষেই ভেঙে চুরমার হয়ে যাবে। মনে রেখো, প্রতিটি বলের পরিণতি কিন্তু সমান হবে না।



এ থেকে শিক্ষা নিয়ে তোমাকে প্রথমেই জানতে হবে কি করে জীবনে সবকিছুর সামঞ্জস্য রেখে সুন্দরভাবে সামনে এগিয়ে নিয়ে যাওয়া যায়।



প্রশ্ন হতে পারে, সেটি কীভাবে?



কখনো নিজেকে অন্য কারও সাথে তুলনা করা থেকে বিরত থাকো। কারণ, প্রতিটি মানুষ ভিন্ন ভিন্ন দ্বীপের মতো। প্রত্যেকের আলাদা আলাদা বৈশিষ্ট্য আছে।



অন্যের কথা ভেবে নিজের স্বপ্নকে সাজাবে না। কারণ একমাত্র তুমিই শুধু অনুভব করতে পারবে তোমার চাওয়া পাওয়াগুলোকে।



নিজের স্বপ্নকে বুঝে জীবনের লক্ষ্য ঠিক করো।



স্বপ্নপূরণই জীবনের একমাত্র লক্ষ্য নয়। তাই বলে, স্বপ্নকে ত্যাগ করে নয়, তাকে সঙ্গে নিয়ে চলো। স্বপ্ন ছাড়া জীবন অর্থহীন।



শুধু শুধু অতীত বা ভবিষ্যতের অলীক ভাবনায় হা হুতাশ না করে বর্তমান নিয়ে বেঁচে থাকার চেষ্টা করো। কারণ যে দিনটা তোমরা এ মুহূর্তে পার করছো, সেটা ভালো গেলেই তোমার অতীত ভালো যাবে, আর মন্দ গেলে ভবিষ্যত যাবে বিগড়ে।



হার না মেনে শেষ পর্যন্ত চেষ্টা করো কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জনের। কারণ যে মুহূর্তে তুমি চেষ্টা করা ছেড়ে দিলে, সে মুহূর্তে তুমি হেরে গেলে।



খুব স্বাভাবিকভাবেই তুমি নিখুঁত নাও হতে পারো। এটা স্বীকার করতে দ্বিধা কোথায়! অথচ এ ছোট্ট স্বীকারোক্তি তোমার চারপাশের মানুষকে টেনে আনবে তোমার কাছে।



ছোট-বড় ঝুঁকি জীবনে সাহস জোগায়। এ ঝুঁকিগুলোকে ভয় না পেয়ে মুখোমুখি দাঁড়াও। কঠিন সময়গুলো থেকে শিক্ষা নেওয়াই জীবন।



‘সময় কম’ এ অজুহাতে ভালোবাসা থেকে মুখ ফিরিয়ে নেবে না। বরং ভালোবাসাকে স্বাধীন পাখির মতো ডানা মেলে উড়তে দাও। ভালোবাসা নামের শুকপাখিটা তোমার বসে থাকলে একদিন ঠিকই সে তোমার ঘরে আসবে।



জীবনে চলার পথে এমন দ্রুত গতিতে দৌড়ানোর কোনো মানে নেই। যে গতি ভুলিয়ে দেবে তোমার গন্তব্য। সে গতির কি প্রয়োজন? অতএব অহেতুক এ দৌড়ে অংশ না নেওয়াই শ্রেয়।



ভুলে যাবে না, সন্তুষ্টি মানুষের জীবনের আত্মিক চাহিদা।



জীবনের কোনো ধাপেই শিক্ষাগ্রহণে পিছপা হবে না। একমাত্র এ সম্পদই মানুষ সারাজীবন বহন করতে পারে। এ সম্পদের জন্য কোনো রকম ট্যাক্স প্রদান করতে হয় না।



সময়ের অবহেলা বা শব্দচয়নে উদাসীনতা পরিহার করো। কারণ যে সময়টা চলে যায় তা আর ফিরে আসে না।



যে শব্দ একবার ব্যবহৃত হয়ে যাবে তা ছুটে যাওয়া তীরের মতো; আর ফিরে আসবে না।



ভুলে গেলে চলবে না, জীবন কোনো প্রতিযোগিতা নয়; কিন্তু জীবন মানে এক ধাপ থেকে আরেক ধাপে অবিরাম পরিভ্রমণ। আর প্রতিটা ধাপেই আমাদের বিচরণ করতে হবে। আর এ ভ্রমণ হতে হবে উপভোগ্য।



এভাবেই দেখবে, একদিন তোমার হাতের মুঠোয় ধরা দেবে জীবনের আনন্দ।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.