নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

গ্যাস্ট্রিক সমস্যার সমাধান

২৫ শে মার্চ, ২০১৪ রাত ২:০০

গ্যাস্ট্রিক আমাদের দেশের একটা কমন রোগ। মেডিকেল সাইন্সের ভাষায় পেপটিক আলসার ডিজিস। কিছু নিয়ম কানুন মেনে চললে সহজেই এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। গ্যাস্ট্রিকের মূল কারণগুলো হলো এসিডিটি, হজমের সমস্যা, বুক জ্বালা পোড়া করা ইত্যাদি।



যদি দীর্ঘদিন পেপটিক আলসারের চিকিৎসা না করেন তাহলে, পরিপাক তন্ত্র (গ্যাস্ট্রো ইনটেস্টাইনাল ট্র্যাকে) ক্রমাগত রক্তপাত হবে ফলশ্রুতিতে অ্যানিমিয়ায় আক্রান্ত হবেন।



কিছু বিষয় মেনে চললে গ্যাস সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব-



প্রতিদিন একই সময়ে দিনের ৩ বেলার খাবার গ্রহণ করুন। তৈলাক্ত খাবার যথাসম্ভব বর্জন করুন। ভাত খাওয়ার আগে এক বা দু গ্লাস পানি খেয়ে নিন। গ্যাস্ট্রিকের সমস্যায় পানি খাওয়ার কোনো বিকল্প নেই। সাড়া দিনে প্রচুর পরিমাণে পানি খেলে পেটে এসিড হয় না এবং হজম শক্তি বাড়ে। প্রতিদিন খাবারের মেনুতে অন্তত একটি হলেও যেন ফাইবার সমৃদ্ধ খাবার থাকে তা নিশ্চিত করুন। যেমন-শাক-সবজি,কলা,ঢেড়শ ইত্যাদি। যখন গ্যাস্ট্রিকের সমস্যা হবে ৫-৬ টি তুলসী পাতা চিবিয়ে খেলে দেখবেন এসিডিটি কমে গেছে।



দুইটি লং মুখে নিয়ে চিবাতে থাকুন, যেন রসটা আপনার ভেতরে যায়। দেখবেন এসিডিটি দূর হয়ে গেছে। যখন বুক জ্বালাপোড়া করবে সাথে সাথে একটুকরো গুঁড় মুখে নিয়ে রাখুন যতক্ষণ না সম্পূর্ণ গলে যায়। তবে ডায়বেটিস রোগিদের ক্ষেত্রে এটি নিষিদ্ধ। প্রতিদিন পুদিনা পাতার রস বা পাতা চিবিয়ে খেলে এসিডিটি ও বদহজম থেকে দূরে থাকতে পারবেন।বাসী খাবার খেলেও গ্যাস্ট্রিক হতে পারে, তাই বাসী খাবার খাবেন না। মধু গ্যাস্ট্রিক সারাতে সাহায্য করে।



ডাবের পানি খেলে হজম ক্ষমতা বাড়ে এবং সব খাবার সহজেই হজম হয়ে যায়। এছাড়াও গ্যাসের সমস্যা থেকেও মুক্তি পাওয়া যায় নিয়মিত ডাবের পানি খেলে। প্রতিবার খাদ্য গ্রহনের আধা ঘন্টা আগে ছোট এক টুকরো আঁদা খেলে দেখবেন আপনার গ্যাস্ট্রিকের সমস্যা গায়েব হয়ে গেছে। খাবার খাওয়ার পর কিছু সময় হাঁটাহাটি করুন।মানসিক চাপ ও দুশ্চিন্তা অনেক সময় এই সমস্যা বাড়িয়ে দেয়। তাই মানসিক চাপ সামলানোর চেষ্টা করুন।



নিয়মগুলো মানার চেস্টা করুন। আশা করি কিছুদিনের মধ্যেই আপনার এসিডিটির সমস্যা দূর হয়ে যাবে।



মন্তব্য ১০ টি রেটিং +০/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ২৫ শে মার্চ, ২০১৪ রাত ২:২৯

দেওয়ান কামরুল হাসান রথি বলেছেন: রাজীব ভাই কি ডাক্তার নাকি? তাইলে ভাই আমাকে কিছু সাজেশন দেন। রাত্রে ঘুম আসেনা কেন। আর খালি তেলাপোকা কামড়ায়।

০৩ রা মে, ২০২১ রাত ১০:৫০

রাজীব নুর বলেছেন: আপনিও তেলাপোকাকে কামড়ান।

২| ২৫ শে মার্চ, ২০১৪ সকাল ৯:৫২

বোধহীন স্বপ্ন বলেছেন: প্রিয়তে

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ২:০৩

রাজীব নুর বলেছেন: অনেক ধন্যবাদ।

৩| ২৫ শে মার্চ, ২০১৪ সকাল ১০:৪৫

মাথা ঠান্ডা বলেছেন: বউয়ের জন্মদিবসের কথা ভুলে যাই,
আই লাভ ইউ বলতে ভুলে যাই,
প্রসংশা করতে ভুলে যাই ..................

এটার ট্রিটমেন্ট কি ডাক্তার সাব ?

০৩ রা মে, ২০২১ রাত ১০:৫০

রাজীব নুর বলেছেন: এর চিকিৎসা নাই। আপনি বুড়ো হয়ে গেছেন।

৪| ২৭ শে মার্চ, ২০১৪ দুপুর ১:৩৮

ইণ কোযেসট অব ট্রুথ বলেছেন: Thanks.

০৩ রা মে, ২০২১ রাত ১০:৫০

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ। ভালো থাকুন।

৫| ৩০ শে মার্চ, ২০১৪ দুপুর ১২:৫৪

সাইবার ডাঃ ডেভিলস ডুম বলেছেন: কেন এই সব বাল ছাল লিখতে জান যে বিষয়ে আপনার জ্ঞানই নাই !!!!! দেশ পরিচিতি লিখতে থাকেন মিয়া X( X( X( X(

০৩ রা মে, ২০২১ রাত ১০:৫১

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ। ভালো থাকুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.