নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

মানুষ কেন বিয়ে করে

৩১ শে মার্চ, ২০১৪ রাত ৮:৫৪

মানুষ কেন বিয়ে করে? আমি জানি, এই প্রশ্নের উত্তরে হাজার রকমের উত্তর পাওয়া যাবে। কেউ বলবে- সংসার করার জন্য, কেউ বলবে সেক্স করার জন্য এবং কেউ বলবে সুন্দর ভাবে জীবন যাপন করার জন্য। সে যাই হোক, তবে এই আধুনিক যুগেও বিয়েটা অনেকের কাছে এক ধরনের ব্যবসা। বিয়ের সময় ছেলে পক্ষ অনেক কিছু দাবী করে। নগদ টাকা, অলংকার, ফ্লাট, টিভি-ফ্রীজ, খাট আলমারি ইত্যাদি। ছেলে পক্ষ এই সমস্ত জিনিস এক আকাশ আগ্রহ নিয়ে গ্রহন করে। তখন তাদের চোখ মুখ আনন্দে ঝলমল করে। নিম্নবিত্ত, মধ্যবিত্ত, শিক্ষিত বা ধনী পরিবারেও যৌতুকের ব্যাপ্তি ছড়িয়ে পড়েছে।



বর্তমান যুগে মানুষ এই যৌতুককে বলে পাত্রীপক্ষ খুশী হয়ে দিয়েছে। সত্যি কথা হলো- কেউই এই সব জিনিস খুশী হয়ে দেয় না। তারা দিতে বাধ্য হয়- মেয়ের খুশির জন্য। পরবর্তী সময়ে এই মেয়ে সংসার জীবনে সুখে থাকে না। বাবা-মা'র প্রথমেই বুঝা উচিত ছিল যে ছেলে খাট, টিভি, ফ্রীজ, নগদ টাকা গ্রহন করে- সে মানুষ হিসেবে খুব উন্নত নয়। তার মনুষত্যে ঘাপলা আছে। আজকাল শিক্ষিত-অশিক্ষিত সব পরিবারেই এই রকম দেনা পাওনা চলে। এই দেনা-পাওনা টা কি কোনো দিনও বন্ধ হবে না? বিয়েটা কি ব্যবসা? আধুনিক যুগের শুরুতেই বেগম রোকেয়া শাখাওয়াত হোসেন, ঈশ্বর চন্দ্র বিদ্যাসাগর, রাজা রামমোহন রায় প্রমুখ নারী মুক্তির জন্য আন্দোলন করেছেন।



অনেকে গর্ব করে বলে- আমার শ্বশুর বাড়ি থেকে এটা দিয়েছে, ওইটা দিয়েছে। আমি আশ্চর্য হয়ে যাই- তাদের একটি লজ্জাও করে না। ছেলে পক্ষকে খুশি করতে গিয়ে হয়তো মেয়ের বাবার জমি বিক্রি করতে হয়েছে অথবা কারো কাছে হাত পাততে হয়েছে। এযুগের ছেলেরা জানে বিয়ে করলেই সব পাওয়া যায়। না চাইলেও দেয়। কাজেই বিয়ে মানে অনেক কিছু পাওয়া। মেয়ের বাবা নিজের স্ট্যাটাস বজায় রাখতে গিয়েও অনেক কিছু দিতে হয়। কিন্তু যারা নেয় তাদের কোনো লজ্জা বোধ নেই। আমরা গ্রামে শহরে প্রতিটা মানুষ জানি- যৌতুক দেয়া বা নেয়া দু'টাই সমান অপরাধ। আমাদের প্রচলিত আইন যৌতুক প্রথা সমর্থন করে না।



তাহলে শিক্ষিত হয়ে লাভ কি? কি নির্লজ্জের মতন ছেলেপক্ষ খাট টিভি ফ্রীজ নেয়। অবশ্য এই সমস্ত জিনিস মেয়েপক্ষ না দিলে তারা মেয়েটাকে বিয়েও করতো না। তার মানে আমাদের সমাজ এখনও অন্ধকারে পড়ে আছে। মুখে মুখে মন মনসিকতা আধুনিকের ভাব দেখায়। আড়ালে তাদের চোখ এক আকাশ লোভে চকচক করে। হুম, তবে বিয়েতে অনেকে, যেমন- চাচা মামা খালু মামী শখ করে ভালোবেসে উপহার দিতে পারে সেটা গ্রহন করা অন্যায় কিছু নয়। কেউ ভালোবেসে কিছু দিলে সেটা আগ্রহ নিয়েই গ্রহন করাই উচিত। সেটার মধ্যে লজ্জার কিছু নেই। কিন্তু আঁকার ইঙ্গিতে অনেক কিছু চাওয়া বা সেরকম পরিবেশ তৈরি করাটা অমানুষের কাজ। যৌতুকের লোভে অনেক শিক্ষিত ছেলে অথবা শিক্ষার সুযোগ লাভের আশায় অনেক সময় অশিক্ষিত ও অসুন্দরী মেয়ে বিয়ে করে।



পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘তোমরা নিজেদের মধ্যে একে অন্যের অর্থ-সম্পদ অন্যায়ভাবে গ্রাস করো না।’ (সূরা আল-বাকারা, আয়াত-১৮৮) অন্যায়ভাবে বা যা ন্যায্যপ্রাপ্য নয়, তা কোনোভাবেই গ্রহণ বা দাবি করা যাবে না। যদি তা জোরপূর্বক আদায় করা হয় তবে তা কত বড় অন্যায় এবং তার শাস্তি যে কী ভয়াবহ হতে পারে এ সম্পর্কে পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘আর যে কেউ সীমা লঙ্ঘন করে অন্যায়ভাবে তা করবে তাকে অগ্নিতে দগ্ধ করা হবে, এটা আল্লাহর পক্ষে সহজ।’ (সূরা আল-নিসা, আয়াত-৩০)



মেয়েরা পণ্য নয়, বিয়ে ব্যবসা-বাণিজ্যের মাধ্যম নয় এবং মেয়েরাও মানুষ। সমাজে তাদের সমমর্যাদা পাওয়ার অধিকার রয়েছে। নারীদের মৌলিক অধিকারবিহীন বৈষম্যতাড়িত সমাজে যৌতুক প্রথা দূর করা সম্ভব নয়। আমি মনে করি দেশের সবাই যৌতুক প্রথা বিরুদ্ধে দাঁড়ালে যৌতুক প্রথা শীঘ্রই শেষ হবে।যৌতুক নামক সামাজিক ব্যাধি সমাজ থেকে দূর করতে না পারলে কখনো নারীরা মর্যাদার আসনে অধিষ্ঠিত হতে পারবে না।





মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ৩১ শে মার্চ, ২০১৪ রাত ১০:৫১

রসায়ন বলেছেন: দরকারি পোস্ট । অসাধারণ ।

০৩ রা মে, ২০২১ রাত ১০:৪৬

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ। ভালো থাকুন।

২| ০১ লা এপ্রিল, ২০১৪ ভোর ৫:৪৮

আমিই মিসিরআলি বলেছেন: সুন্দর পোস্ট
সঠিক বিষয়টাই তুলে ধরেছেন

০৩ রা মে, ২০২১ রাত ১০:৪৬

রাজীব নুর বলেছেন: অনেক ধন্যবাদ। ভালো থাকুন।

৩| ০১ লা এপ্রিল, ২০১৪ সকাল ৭:১৭

দ্যা খলনায়ক বলেছেন: ও ! এবার বুঝলাম !! মানুষে তাইলে যৌতুকের জন্য বিয়া করে ....

০৩ রা মে, ২০২১ রাত ১০:৪৭

রাজীব নুর বলেছেন: দুনিয়াতে কত শত মানুষ। কত রকম তাদের চিন্তা ভাবনা।

৪| ০৩ রা এপ্রিল, ২০১৪ রাত ১:১৭

সচেতনহ্যাপী বলেছেন: মেয়েটাকে এতকষ্টে,আদরে-যত্নে রেখে,সব উপার্জন ওর পড়ার পিছনে ঢেলে ফলাফল লবডঙ্কা।।

০৩ রা মে, ২০২১ রাত ১০:৪৭

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ। ভালো থাকুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.