নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

আসুন ব্রাজিল দেশটি সম্পর্কে জানি

১৯ শে মে, ২০১৪ রাত ১:৪৮

ব্রাজিল হচ্ছে দক্ষিণ আমেরিকার সর্ববৃহৎ রাষ্ট্র। এছাড়াও জনসংখ্যা ও ভৌগোলিক আয়তনের দিক থেকে এটি বিশ্বের পঞ্চম বৃহত্তম দেশ। দেশটিতে বসবাসকৃত মানুষের সংখ্যা প্রায় ২৩ কোটি। ব্রাজিলের সাথে চিলি ও ইকুয়েডর ব্যতীত দক্ষিণ আমেরিকার সকল দেশেরই সীমান্ত-সংযোগ রয়েছে। বিশ্বের পঞ্চম বৃহত্তম দেশ হিসেবে রাশিয়া, কানাডা, চীন, ও মার্কিন যুক্তরাষ্ট্রের পরেই ব্রাজিলের অবস্থান। দেশটিতে পাহাড়, পর্বত, সমভূমি, উচ্চভূমি, চরণভূমি প্রভৃতি বৈচিত্রের ভূভাগ বিদ্যমান। তিন লাখ ৪০ হাজার কয়েদী ধারণে সক্ষম ব্রাজিলের কারাগারগুলোতে বর্তমান সময়ে পাঁচ লাখ ৪৮ হাজারেরও বেশি কয়েদী রয়েছে।



১৮২২ সালে ব্রাজিল, পর্তুগালের কাছ থেকে স্বাধীনতা লাভ করে। স্বাধীন হবার পর একজন সম্রাট ব্রাজিল শাসন করতেন। ১৮৮৮ সালে দাসপ্রথা নিষিদ্ধ করা হয়। ব্রাজিলে বিভিন্ন জাতের লোকের বাস। ব্রাজিল দক্ষিণ আমেরিকার একমাত্র পর্তুগিজ উপনিবেশ। ১৬শ শতকে পর্তুগিজদের আগমনের আগে বহু আদিবাসী আমেরিকান দেশটির সর্বত্র ছড়িয়ে ছিটিয়ে ছিল। ব্রাজিল নামটির বুৎপত্তি পরিষ্কার নয়। ঐতিহ্যগতভাবে ধারণা করা হয় ‘ব্রাজিল’ নামটি এসেছে ব্রাজিলউড থেকে, যা এক প্রকার কাঠ উৎপাদনকারী গাছ। ১৬ শতকের দিকে ব্রাজিল থেকে নাবিকরা ইউরোপে এই কাঠ রপ্তানি করতো।



ব্রাজিলে প্রায় ২,৫০০ বিমানবন্দর ও বিমান অবতরণের স্থান রয়েছে যা যুক্তরাষ্ট্রের পর বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ। ফিফা বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে সফলতম দলটি হচ্ছে ব্রাজিল। এ পর্যন্ত দলটি পাঁচবার (১৯৫৮, ১৯৬২, ১৯৭০, ১৯৯৪ ও ২০০২) বিশ্বকাপ জয় করেছে যা একটি রেকর্ড। ব্রাজিলের জাতীয় দল তাদের প্রথম খেলাটি খেলে ১৯১৪ সালে। ব্রাজিল দল আন্তর্জাতিক ফুটবলে ১৯৭০ সালের পর দীর্ঘ ২৪টি বছর বিশ্বকাপ জয় করতে পারেনি, এমন কী ফাইনালেও উঠতে পারেনি।



বেলেঁ উত্তর ব্রাজিলের শহর। বেলেঁ একটি পর্তুগিজ শব্দ যার অর্থ বেথলেহেম। নিরক্ষরেখার কাছে অবস্থিত এই শহরটি পারা রাজ্যের রাজধানী, এবং নিম্ন আমাজন নদীর প্রধান বন্দর। এ শহরে প্রায় ১৪ লক্ষ লোকের বসবাস। ১৭শ শতকের শুরুর দিকে পর্তুগিজেরা বেলেঁ প্রতিষ্ঠা করে। ব্রাজিলের কার্নিভাল হচ্ছে ব্রাজিলের একটি বাৎসরিক উৎসব, যা ইস্টারের চল্লিশ দিন আগে অনুষ্ঠিত হয়। কার্নিভাল ব্রাজিলের সবচেয়ে জনপ্রিয় ছুটির দিন, এবং এই দিনে সর্বোচ্চ সংখ্যক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। পুরো দেশের কাজকর্ম প্রায় এক সপ্তাহের জন্য সম্পূর্ণ বন্ধ হয়ে যায়। এই কার্নিভাল মূলত ১৮৫০ সাল থেকে শুরু হয়।



প্রায় ৩ হাজার বাংলাদেশির বসবাস এখন ব্রাজিলে, যাদের বেশির ভাগই নিজেদেরকে সম্পৃক্ত রেখেছেন ছোট-বড় বিভিন্ন ব্যবসা-বাণিজ্যের সঙ্গে। প্রধান বাণিজ্যিক নগরী সাও পাউলো, রাজধানী ব্রাসিলিয়া, রিও দে জেনেইরো সহ পুরো ব্রাজিল জুড়ে এমনকি দেশটির অনেক প্রত্যন্ত এলাকাতেও আজ বাংলাদেশিদের বসবাস। ব্রাজিলে যৌন ব্যবসা বৈধ। বিশ্বকাপ টুর্নামেন্ট ১ মাস ধরে চলবে। ১২ জুন ফুটবল বিশ্বকাপ শুরু হবে। ফলে ব্যবসা ফুলেফেঁপে উঠবে এটাই স্বাভাবিক। ব্রাজিলের অন্ধকার গলিতেই শুধু নয়, এই বিশ্বকাপে রাস্তার মোড়ে মোড়ে স্বাগত জানাতে দাঁড়িয়ে থাকবেন দেহপসারিনিরা। যুক্তরাষ্ট্রের বিশ্বখ্যাত ফোর্বস ম্যাগাজিনের খবর, বিশ্বকাপ উপলক্ষে এক পর্যটন খাতেই ব্রাজিলের অর্থনীতিতে যোগ হবে ৩.০৩ বিলিয়ন বা ৩০৩ কোটি ডলার। বিশ্বকাপে ব্রাজিলে ভ্রমণ করবেন ৩৭ লাখ বিদেশি পর্যটক। প্রত্যেকে গড়ে চারটি করে ম্যাচ দেখবেন। সব মিলিয়ে ব্রাজিলে অবস্থানকালে প্রত্যেকের খরচ হবে প্রায় দুই হাজার ৪৮৮ ডলার।



ব্রাজিলের উত্তর-পূর্বাঞ্চলের প্রায় ১৫০০ বর্গকিলোমিটার এলাকাজুড়ে অবস্থিত ন্যাশনাল পার্ক। আমাজান বনের পাশে হওয়ায় ন্যাশনাল পার্কে রয়েছে হরেক প্রজাতির উদ্ভিদ ও প্রাণবৈচিত্র্য। এই পার্কের বাসিন্দাদের মূল পেশা হলো ধীবরবৃত্তি (মাছ ধরা)। তবে সবচেয়ে মজার বিষয় হলো পুরো পার্কে নেই কোনো সোজা রাস্তা। আঁকাবাঁকা মাটির রাস্তা পেরিয়ে পার্কের সৌন্দর্য অবলোকন করতে হয়। এটি সংরক্ষিত বনাঞ্চল হওয়া সত্ত্বেও পর্যটকরা অনায়াসেই বন্য আমাজান স্বাদ নিতে পারবেন।



আমাজানের গভীর জঙ্গলের ভেতর বয়ে যাওয়া একটি নদীর নাম বেলেম। ৯৮৫ মাইল দীর্ঘ এই নদীটি বিশ্বের সবচেয়ে দীর্ঘ নদী। তবে নদীটিকে পর্যটকদের জন্য উন্মুক্ত করতে ব্রাজিল সরকারকে টানা পাঁচ বছর কাজ করতে হয়েছে। এসময় নদীর ধারের অনেক আদিবাসী গোষ্ঠি বাস্তুচ্যূত হয়েছে। নতুন করে ড্রেনেজ ব্যবস্থা তৈরি করতে কাটা হয়েছে অনেক গাছ। তারপরেও জঙ্গলের সৌন্দর্য ধরে রাখতে সরকার নানামুখি পদক্ষেপ গ্রহণ করেছে। বেলেম নদীতে নৌকা ছাড়া অন্য কোনো বাহন নিয়ে প্রবেশ নিষিদ্ধ করেছে ব্রাজিল সরকার।

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১৯ শে মে, ২০১৪ সকাল ৯:১৬

সোহেল সি এস ই বলেছেন: ভাল লাগল আপনার বিদেশ সিরিজের আজকের দেশ....।

২| ১৯ শে মে, ২০১৪ সকাল ১০:০২

নিজাম বলেছেন: ধন্যবাদ আপনাকে।

৩| ১৯ শে মে, ২০১৪ সন্ধ্যা ৭:২৫

সামুস কিং বলেছেন: +++

৪| ১৯ শে মে, ২০১৪ সন্ধ্যা ৭:৫৯

শিপু ভাই বলেছেন:
+++++

৫| ২০ শে মে, ২০১৪ রাত ১২:১৯

জন কার্টার বলেছেন: :-< :-< :-< :-<

৬| ২০ শে মে, ২০১৪ রাত ২:৪৩

ভুয়া প্রেমিক বলেছেন: ব্রাজিলের সবাই বানরের মত কালা। এইজন্য মাঠের মধ্যে মাঝে মাঝে এদের কলা ছুড়ে মারা হয় যাতে এরা খেতে বাঁচতে পারে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.