নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

আসুন আর্জেন্টিনা দেশটি সম্পর্কে জানি

২০ শে মে, ২০১৪ রাত ১:৪২

আর্জেন্টিনা দক্ষিণ আমেরিকার একটি রাষ্ট্র। এর রাজধানীর নাম বুয়েনোস আইরেস। দক্ষিণ আমেরিকার স্পেনীয় ভাষী দেশগুলির মধ্যে আর্জেন্টিনা বৃহত্তম। স্পেনীয় ভাষা আর্জেন্টিনার সরকারী ভাষা। বিশ্বকাপে আর্জেন্টিনার সাফল্য দুইবার। ১৯৭৮ এবং ১৯৮৬। লোকসংখ্যা চার কোটি, আর এই চার কোটির সবাই নাকি ফুটবল কোচ। এমন ফুটবল-উন্মাদ দেশে জাতীয় দলের অধিনায়কের দায়িত্ব নেয়ার মতো কঠিন কাজ খুব কমই আছে পৃথিবীতে। সেই কঠিন কাজ এখন মেসির কাঁধে। আর্জেন্টিনার ফুটবল-দাঙ্গার ইতিহাস অনেক পুরোনো। গত দুই বছরেই ফুটবল দাঙ্গায় নিহত হয়েছে অন্তত ২৪ জন।



১৯শ শতকের শেষ ভাগ থেকে আর্জেন্টিনা প্রচুর পরিমাণে কৃষিদ্রব্য যেমন মাংস, পশম, গম, ইত্যাদি রপ্তানি করা শুরু করে। আজেন্টিনার বিখ্যাত ইতিহাসবিদ আলেহান্দ্রো ওলমস গাওনা এই সময় কালের সরকারী বিরাষ্ট্রীয়করণ কার্যক্রম নিয়ে সরকারের বিরুদ্ধে মামলা করেছিলেন। এর জন্য বিভিন্ন তথ্য অনুসন্ধান করতে গিয়ে তিনি ১৪০০ পৃষ্ঠার একটি দলিল পান যা আর্জেন্টাইন সরকারের জন্য প্রণয়ন করেছিল বৃহৎ দুটি বহুজাতিক ব্যাংক – জেপি মরগান ও সিটি ব্যাংক।



আর্জেন্টিনার রাজনৈতিক ইতিহাস সংঘাতময়। দেশটির সবচেয়ে বিখ্যাত প্রেসিডেন্ট হুয়ান পেরন শ্রমিক শ্রেণী ও দরিদ্রদের কাছে খুব জনপ্রিয় ছিলেন, কিন্তু তিনি ছিলেন একজন একনায়ক এবং সমস্ত বিরোধিতা কঠোর হাতে দমন করতেন। আর্জেন্টিনায় পুঁজির আগ্রাসী উন্মাদনার অবসান ঘটে ২০০১ সালের ১৯ ডিসেম্বর, যখন প্রেসিডেন্ট দুবা জনরোষের মুখে দেশ থেকে পালাতে বাধ্য হন। কিন্তু তার আগে তার নির্দেশে পুলিশের গুলিতে নিহত হন ২১ জন বিক্ষোভকারী, আহত হন ১৩৫০ জন।



আর্জেন্টিনা মোট চারবার ফিফা বিশ্বকাপে ফাইনাল খেলেছে। এর মধ্যে রয়েছে ১৯৩০ সালের প্রথম বিশ্বকাপ, যেখানে তারা উরুগুয়ের বিপক্ষে ৪–২ ব্যবধানে পরাজিত হয়। আর্জেন্টিনার প্রথম জাতীয় ফুটবল দল গঠিত হয় ১৯০১ সালে। তারা উরুগুয়ের বিপক্ষে একটি প্রীতি খেলায় প্রথম মুখোমুখি হয়।

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২০ শে মে, ২০১৪ রাত ১:৫০

আমি অপদার্থ বলেছেন: ব্রাজিল দেশটি সম্পর্কে পোষ্ট লিখেছেন আগে আর্জেন্টিনা সম্পর্কে লিখেছেন পরে কারণ কি?

২| ২০ শে মে, ২০১৪ রাত ২:৪০

ভুয়া প্রেমিক বলেছেন: ব্রাজিল নিয়ে ভাল করে পোষ্ট দিয়ে আর্জেন্টিনার একনায়কতন্ত্র-পুজিবাদ বালছাল নিয়ে পোষ্ট দিলেন।
কিছু বলার নাই। যেমন বাংলাদেশের রাজনীতিবিদ রা তেমনি এদেশের কতিপয় তাদের অনুসারী। মানুষের নামে কুতসা না রটাতে পারলে এদের পেটের ভাত হজম হয় না।

আপনাদের দেখলে ঘিন্নায় নাক কুচকে যায়।

৩| ২৪ শে মে, ২০১৪ রাত ২:২৭

দুঃখবিলাসী বলেছেন: রাজীব নুর আপনি বিভিন্ন দেশ নিয়ে লিখছেন খুব ভালো লাগছে। ওমান দেশ নিয়ে এবার কিছু লিখেন। এই দেশটা সম্পরকে জানা আমার খুব জরুরি।

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ২:০৭

রাজীব নুর বলেছেন: অনেক ধন্যবাদ। ওমান নিয়ে লিখেছি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.