নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

দান্তের ব্যক্তিগত জীবন

২৫ শে জুন, ২০১৪ বিকাল ৩:১৯

দান্তে ছিলেন একজন বিখ্যাত ইতালীয় কবি। দান্তে শুধু একজন কবিই ছিলেন না, তিনি একাধারে গদ্যকার, পত্রলেখক এবং চিন্তাবিদ দার্শনিকও ছিলেন। তিনি ১২৬৫ সালের ১৫ জুন তিনি ইতালিতে জন্মগ্রহণ করেন। তার পরিবার তেমন একটা বিত্তশালী না হলেও অভিজাত হিসেবে পরিচিত ছিল। দ্বাদশ শতকে নগরটি ছিল শিক্ষাসংস্কৃতির কেন্দ্র । ১৩০০ সালে সানজিমিগনানোতে এবং ১৩০২ সাল পর্যন্ত রোমে ইটালির রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেন।



সর্বকালের সর্বশ্রেষ্ঠ কবি, সাহিত্যিক দান্তে বিশ্বে একটা অনন্যস্থান অধিকার করে আছেন তাঁর মহাকাব্য ‘দি ডিভাইন কমেডি’র জন্য। মধ্যযুগে পাশ্চাত্য গির্জাগুলো কিভাবে জীবনযাত্রা বিকশিত হয়েছিল তা দান্তের কবিতার মাধ্যমে প্রকাশিত হয়েছে। দান্তের শিক্ষাদীক্ষা নিয়ে তেমন কিছু জানা যায় না। ধারণা করা হয়, বাড়িতেই তার পড়াশোনা শেষ হয়।



বাংলা ভাষার ক্ষেত্রে রাজা রামমোহন রায়, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর এবং রবীন্দ্রনাথ ঠাকুর সম্মিলিত ভাবে যে অবদান রেখেছেন- ইতালিয় ভাষার ক্ষেত্রে দান্তে একাই অনুরূপ অবদান রেখেছিলেন। সাহিত্য রচনা ছাড়াও সক্রিয় রাজনীতিতেও জড়িয়েছিলেন দান্তে । পরিণামে নির্বাসিত হতে হয়েছিল জন্ম নগর ফ্লোরেন্স থেকে। দান্তে কাব্য রচনা করেছেন মধুরতম কাব্যিক ভাষায় । শুধু তাই নয় দান্তের জীবনবোধ মধ্যযুগকে অতিক্রম করে পরবর্তী কালেও বিস্তৃত হয়েছে।



দান্তে ‘ডিভাইন কমেডি’ কাব্যটি ১৩০৮ থেকে ১৩২১ খ্রিস্টাব্দের মধ্যে নির্বাসিত ফেরার জীবনে রচনা করেছেন। দান্তে ৯ বছর বয়সেই বিয়েট্রিস পর্টিনারি নামে এক ফ্লোরেন্সীয় মেয়ের প্রেমে পড়েন। দান্তে কখনোই তার সম্পর্কে ভালোভাবে জানতেন না। তবে তার রচনায় এই রমণীর কথা বিভিন্নভাবে মূর্ত হয়ে উঠেছে।



দান্তের নামের সংগে আরো একটি নাম আরো একটি স্বত্তা আজো কিংবদন্তি হয়ে আছে। তিনি ছিলেন দান্তের স্বপ্ন প্রেম ভালবাসা প্রত্যাশা ও কবিতার একক দেবী- বেয়াত্রিচে। বেয়াত্রিচের বাবা ফোলকো পোরতিনারি। বেয়াত্রিচের বাবার নামে রোমের মোন্তে ভেরদে এলাকার একটি রাস্তার নাম করন করা আছে। বেয়াত্রিচে ছিলেন দান্তের সমবয়সী। দান্তে বেয়াত্রিচেকে প্রথম দেখে নয় বছর বয়সে।



প্রথম দেখার ঠিক নয় বছর পর দ্বিতীয়বার বেয়াত্রিচের সংগে দান্তের দেখা হয় এবং কথা হয়। মাঝে এই নয় বছর দান্তে বেয়াত্রিচেকে দূর থেকে থেকে দেখেছে বটে কিন্তু কথা কিংবা কুশল বিনিময় হয়নি কখনো। দ্বিতীয়বার দেখা এবং কথা বলার সময়ও বেয়াত্রিচের পরনে ছিল সেই সাদা পোষাক।



দান্তের উল্লেখযোগ্য রচনাসমূহঃ

১। লা ভিতা নুওভা (LA VITA NUOVA), ১২৯৩ - The New Life

২। ইল কনভিভিও (IL CONVIVIO), ১৩০৭ - Dante's Convivio

৩। দে ভুলগারি এলোকুয়েন্তিয়া (DE VULGARI ELOQUENTIA),

৪। লা দিভিনা কোম্মেদিয়া LA DIVINA COMMEDIA,

৫। The Divine Comedy (হেনরি লংফেলো কর্তৃক অনূদিত)

৬। দে মনার্কিয়া DE MONARCHIA, ১৩১৩ - On Monarchy

৭। ইকলোগুয়েস, ECLOGUES, ১৩১৯

৮। কোয়েস্টিও ডি সিটু এ্যকুয়ি ইট টিরি QUAESTIO DE SITU AQUE ET TERRE, ১৩২০

৯। রিমি, (RIME), ১৯৪৩

১০। ওপিরি, (OPERE), ১৯৪৪

১১। দ্য পোর্টেব্‌ল দান্তে, ১৯৪৭ (পাওলো মিলানো সংস্করণ)

১২। লা ওপিরি ডি দ্যান্তে (LE OPERE DI DANTE), ১৯৬০

১৩। চিঠিপত্র, ১৯৬৬

১৪। দান্তে'স লিরিক পোয়েট্রি, ১৯৬৭ (২ খন্ড)

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৫ শে জুন, ২০১৪ বিকাল ৪:৫২

মেহেদী হাসান ভূঁঞা বলেছেন: এগুলা কি দান্তে অলিগিয়ের এর ছবি???

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ২:১০

রাজীব নুর বলেছেন: না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.