নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

নিম্মবিত্তদের ঈদের কেনাকাটা

১৪ ই জুলাই, ২০১৪ সকাল ১০:১৪

নিম্মবিত্ত মানুষেরা ঈদের কেনাকাটায় দিশেহারা। ঢাকা শহরে প্রয়োজনের তুলনায় অনেক শপিং মল থাকলে তারা ছুটছেন ফুটপাতে। বড় বড় শপিং মলের চেয়ে রাজধানীর ফুটপাতের বেচাকেনা অনেক জমজমাট। নারী পুরুষ একই সাথে তাদের প্রিয়জনদের জন্য ফুটপাতে কেনাকাটায় ব্যস্ত। ফুটপাতের ছোট ছোট ব্যবসায়ীরা এখন দারুন ব্যস্ত সময় কাটাচ্ছেন। ফুটপাতের দোকান গুলোতে এখন সব কিছুই পাওয়া যায়- শার্ট, প্যান্ট, লুঙ্গি, পাঞ্জাবী এবং মেয়েদের লেহেঙ্গা, থ্রি পিস, চুড়ি, লিপস্টিক সব-ই পাওয়া যায়।



রাজধানীর মালিবাগ, মৌচাক, পল্টন, মতিঝিল, নীলক্ষেত, বায়তুল মোকারম, ফার্মগেট, গুলিস্তান, বঙ্গবাজার, মিরপুর-১, মিরপুর-১০, যাত্রাবাড়ি সহ প্রায় ৬০ টি এলাকার রাস্তার দুই পাশের ফুটপাতে চলছে ঈদের কেনাকাটা সকাল থেকে মধ্যরাত পর্যন্ত। ওভার ব্রীজ গুলোতেও চলছে ঈদের কেনাকাটা। শপিং মলের তুলনায় দাম অনেক কম হওয়ায়- দরিদ্র মানুষ গুলো ভিড় জমাচ্ছেন ফুটপাতে। ৩০০ থেকে ৫০০ টাকায় পাওয়া যাচ্ছে পাঞ্জাবী। শার্ট পাওয়া যাচ্ছে ২০০ থেকে ৩৫০ টাকায়। স্যান্ডেল পাওয়া যাচ্ছে ২০০ থেকে ৪০০ টাকায়। জিন্স প্যান্ট পাওয়া যাচ্ছে ৩০০ থেকে ৫০০ টাকায়।



দোকানিরা কাস্টমারের দৃষ্টি আকর্ষণের জন্য শার্ট বা পাঞ্জাবী হাতে নিয়ে চিৎকার করে বলতে থাকেন, 'দেইখ্যা লন, বাইচ্ছা লন, একদাম...'। পণ্যের মান যেমন-ই হোক সস্তায় কিনতে পেরেই খুশি সাধারণ ক্রেতার। অবাক হলেও সত্যি হলো- কেনাকাটায় পিছিয়ে নেই- নিম্মবিত্তরা। নিম্মবিত্তদের কাছে ফুটপাতের দোকান গুলোর চাহিদা অনেক। রোদ, বৃষ্টি উপেক্ষা করেই চলতে থাকে ফুটপাতে নিম্মবিত্তদের কেনাকাটা। কম আয়ের মানুষেরাই ফুটপাতের প্রধান ক্রেতা। ছেলেমেয়ে, শিশু, তরুণ-তরুণী কিংবা বয়স্ক সব ধরনের মানুষের প্রয়োজনীয় সব সামগ্রীই মেলে ফুটপাতে। দামেও কম।ফুটপাত থেকে কম দামে পন্য কিনে ঠকার আশংকা বেশী থাকে বলেই সর্তক থাকা খুব জরুরী।



ফুটপাতে দোকান গুলোর জন্য সাধারন পথচারীদের অনেক কষ্ট হচ্ছে। এদিকে ক্ষুদ্র ব্যবসায়ীদের অভিযোগ- পুলিশ এবং চাঁদাবাজরা অনেক টাকা চাঁদা দাবী করছে। অন্যথায় দোকান বসাতে দিচ্ছে না।

মন্তব্য ৮ টি রেটিং +২/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১৪ ই জুলাই, ২০১৪ সকাল ১০:৩৭

সেলিম আনোয়ার বলেছেন: সুন্দর পোস্টে+

২৮ শে জুলাই, ২০১৯ সকাল ১০:০৪

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

২| ১৪ ই জুলাই, ২০১৪ সকাল ১০:৪৯

সোহানী বলেছেন: তবে আমার মতে ফুটপাথ নয় একটি নির্দিস্ট স্থানে হওয়া উচিত এ সব মার্কেট। পৃথিবীর সব দেশেই সস্তা মার্কেট আছে তবে এভাবে যত্র তত্র নয় নির্দিস্ট স্থানে।

ধন্যবাদ

২৮ শে জুলাই, ২০১৯ সকাল ১০:০৫

রাজীব নুর বলেছেন: সহমত।

৩| ১৪ ই জুলাই, ২০১৪ দুপুর ১২:২৪

পরিবেশ বন্ধু বলেছেন: সময়ের পোস্ট

আগাম ঈদ শুভেচ্ছা +

২৮ শে জুলাই, ২০১৯ সকাল ১০:০৫

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

৪| ১৪ ই জুলাই, ২০১৪ বিকাল ৩:১৭

সুমন কর বলেছেন: ভালো বলেছেন। সহমত।

২৮ শে জুলাই, ২০১৯ সকাল ১০:০৫

রাজীব নুর বলেছেন: শুকরিয়া।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.