নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশের গার্মেন্টস শিল্প

১৪ ই জুলাই, ২০১৪ রাত ৯:৪০

গার্মেন্টস খাতে প্রায় ৫০ লাখ দরিদ্র মানুষের কর্মসংস্থান হয়েছে। বাংলাদেশের তৈরি পোষাক শিল্প বিশ্বের বৃহত্তম শিল্পের মধ্যে অন্যতম । ১৯৮০ খ্রিস্টাব্দের আগে পর্যন্ত বাংলাদেশের অর্থনীতি মূলত পাট ও পাটজাত পণ্যের ওপর নির্ভরশীল ছিল। আমাদের জনসংখ্যার প্রায় অর্ধেক দারিদ্র সীমার নিচে বাস করে এবং ভারত ও চীনের পর বাংলাদেশেই সর্বোচ্চ সংখ্যক দরিদ্র মানুষ বসবাস করে। একই আয়ের অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশের সামাজিক সেবার মান অনেক কম।



বাংলাদেশের গার্মেন্টস শিল্পে বৃহৎ আকারে নারী শ্রমিকের সমাবেশ ঘটলেও, এবং একে কেন্দ্র করে মালিক পক্ষ, সুশীল সমাজ ইত্যাদি নারীর কর্মসংস্থান, ক্ষমতায়ন ইত্যাদি বড় বড় কথা বুক ফুলিয়ে বললেও তাদের মাতৃত্বকালীন ও অন্যান্য প্রয়োজনীয় সুযোগ-সুবিধার বন্দোবস্ত অধিকাংশ কারখানাতেই নেই। এখন গার্মেন্টস শিল্প নিয়ে ভাবুন, বিশ্লেষন করুন এবং দ্রুত পদক্ষেপ নিন। আমাদের ভাগ্য বদলে যেতে সময় লাগবে না।



বাংলাদেশের পাট, বস্ত্র, কাগজ, ইস্পাত, তাঁত সহ ক্ষুদ্র, মাঝারি ও বৃহদাকার অসংখ্য শিল্প ইতোমধ্যেই সাম্রাজ্যবাদী চক্রান্তে পরিকল্পিতভাবে ধ্বংস করা হয়েছে। এইসব গুরুত্বপূর্ণ শিল্পের একটা বড় অংশই তাদের কাঁচামাল সংগ্রহ করত এদেশের কৃষিক্ষেত্র থেকে। দেশীয় কাঁচামাল-নির্ভর এসব শিল্পে মূল্য সংযোজনের পরিমাণ ছিল অনেক বেশি। দেশের চাহিদা মিটিয়ে বিদেশেও শিল্পোজাত পণ্য রপ্তানি করা হতো। অন্যদিকে, গার্মেন্টস সেক্টরে রপ্তানি আয় হিসেবে যে পরিসংখ্যান সব সময় বিভিন্ন মাধ্যমে প্রদর্শন করা হয় তার মধ্যে রয়েছে এক বিরাট ফাঁকি, যাকে মিথ্যাচার হিসেবেও অভিহিত করা যায়। এই সেক্টরের কাঁচামাল এবং সুতা ও কাপড় অধিকাংশই বিদেশ থেকে আমদানিকৃত।



ইংরেজি ১৮২৯ সালে ৮০টি সেলাই মেশিন নিয়ে প্যারিসে বিশ্বের প্রথম গার্মেন্টস ফ্যাক্টরি স্থাপিত হয় এবং এ ফ্যাক্টরিতে মিলিটারিদের ইউনিফর্ম তৈরি করা হতো। গ্রেট ব্রিটেনের লিডস শহরে ১৮৫৬ সালে জন বেরেন ৩ টি সেলাই মেশিন নিয়ে প্রথম গার্মেন্টস ফ্যাক্টরি চালু করেন। বাংলাদেশে প্রথম গার্মেন্টস ফ্যাক্টরি স্থাপিত হয় ১৯৬০ সালে ঢাকার উর্দুরোডে যার নাম রিয়াজ গার্মেন্টস। ইংরেজি ১৯৬৭ সালে রিয়াজ গার্মেন্টস এর উৎপাদিত ১০,০০০ পিস শার্ট বাংলাদেশ হতে সর্বপ্রথম বিদেশে (ইংল্যান্ডে) রপ্তানি করা হয়।



বর্তমানে বাংলাদেশে প্রায় ৫০০০ এর উপর গার্মেন্টস ফ্যাক্টরি রয়েছে। পোষাক শিল্পের জন্য যত তাড়াতারি সম্ভব আলাদা মন্ত্রনালয় গঠন করতে হবে ।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.