নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

এডগার অ্যালান পো

২০ শে জুলাই, ২০১৪ রাত ১:৫৯

এডগার অ্যালান পো একজন মার্কিন কবি, ছোট গল্পকার, সম্পাদক, সমালোচক এবং যুক্তরাষ্ট্রের রোমান্স আন্দোলনের অন্যতম নেতা ছিলেন। বিশ বছর বয়স হবার আগেই তিনি লেখালেখি শুরু করেন এবং তখনই তাঁর কিছু কিছু রচনা প্রকাশিত হয়। আত্মহত্যাপ্রবণ পো নানারকম অসুস্থতায় ভুগতেন। তিনি অনেক রহস্য ও রোমাঞ্চকর গল্প এবং অনেক হরর গল্পও লিখেছেন। তাঁর পূর্বে এমন হরর গল্প আর কেউ খুব একটা লেখেননি। এজন্যে তাঁকে রোমাঞ্চ জাগানো গল্পের জনকও বলা হয়। পিতা ডেভিড পো জুনিয়র এবং মা এলিজাবেথ আরনল্ড পো। সুদর্শন ডেভিড পো ছিলেন মদ্যপায়ী, অস্থিরচিত্ত খিটখিটে মেজাজের মানুষ। অভিনয় কুশলী হিসেবে সাধারণ। অন্যদিকে মা এলিজাবেথ পো ছিলেন পরিশ্রমী এবং অভিনয়ে মানুষকে অভিভূত করার এক ঐতিহ্য রেখে যেতে সক্ষম হয়েছিলেন তিনি।



১৮০৯ সালের ১৯ জানুয়ারি পো জন্মগ্রহণ করেন ম্যাসাচুসেটসের বস্টনে। অল্প বয়সেই তিনি এতিম হয়ে পড়েন। মায়ের মৃত্যুর আগে তার বাবা পরিবার ছেড়ে চলে যান। এ সময় এক দম্পতি তাকে গ্রহণ করলেও তারা তাকে আনুষ্ঠানিকভাবে দত্তক নেননি। ইউনিভার্সিটি অব ভার্জিনিয়ায় এক বছর তিনি অধ্যয়ন করেন। তবে অর্থাভাবে তা ছেড়েও দেন। তার মৃত্যু নিয়ে আছে নানা রহস্য। সংবাদপত্রে তখন বলা হয়েছিল, মস্তিষ্কের মারাত্মক রোগে পো মারা গেছেন। তিনি ছিলেন জীবনানন্দ দাশ ও রবীন্দ্রনাথের প্রিয় কবি। দীর্ঘ এক দশক ধরে রিচমন্ড, ফিলাডেলফিয়া ও নিউ ইয়র্কে ম্যাগাজিন সম্পাদনা করেছেন। ‘এডগার এলেন পো কে জিজ্ঞাসা করা হয়েছিল, একজন বড় লেখক হতে হলে কী লাগে? তিনি জবাব দিলেন, একটা বড় ডাস্টবিন লাগে। লেখা নামক যেসব আবর্জনা তৈরি হবে তা ফেলে দেয়ার জন্য। লেখকরা ক্রমাগত আবর্জনা তৈরি করেন। নিজেরা তা বুঝতে পারেন না।



তাঁর বিখ্যাত কবিতাগুলির মধ্যে রয়েছে ‘হেলেনের প্রতি’, ‘স্বপ্ন’, ‘ইস্রাফিল’, ‘দাঁড়কাক’, ‘অ্যানাবেল লী’ প্রভৃতি। ‘দ্য রেভেন’ বা ‘দাঁড়কাক’ কবিতাটি রোম্যান্টিকতা, মোহন সুরেলা ছন্দোময়তা ও তার রহস্যময় পরিমণ্ডলের জন্য বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ কবিতারূপে স্বীকৃতি লাভ করেছে।



মৃতুর আগে পো একা একা বাস করতেন নিউইয়র্কের কাছাকাছি ছোট্ট এক কুটিরে। অনেকেই মনে করেন, সেসময় তিনি ছিলেন অত্যন্ত বিষণ্ন এবং সাধারণ জীবন থেকে বিচ্ছিন্ন এক আলাদা মানুষ। ১৮৪৯ সালের ৩ অক্টোবর হঠাৎ তাকে পড়ে থাকতে দেখা যায় যুক্তরাষ্ট্রের বাল্টিমোরের রাস্তায়। জোসেফ ওয়ালকার নামের এক সহৃদয় ব্যক্তি তাকে ভর্তি করে দেন ওয়াশিংটন কলেজ হাসপাতালে। কিন্তু বাঁচেননি তিনি। ঠিক কী কারণে তিনি হঠাৎ অসুস্থ হয়ে পড়েছিলেন, তার কারণ আজও জানা যায়নি। কেউ কেউ মনে করেন, মৃত্যুর আগে অ্যালকোহলে আসক্ত ছিলেন তিনি। যার কারণে দুরারোগ্য রোগে আক্রান্ত হয়ে তিনি মারা যান।



১৮৩৩ সালে অ্যালেন পো Baltimore Sunday Visitor পত্রিকার ছোট গল্প প্রতিযোগীতায় বিজয়ী হয়ে ৫০ ডলার পুরস্কার লাভ করেন। গল্পটির নাম ছিল The Manuscript Founded in a Bottle। জীবনানন্দ দাশের অতি বিখ্যাত কবিতা ‘বনলতা সেন’-এর উৎস এডগার অ্যালেন পো’র কবিতা ‘টু হেলেন’। পো’র ‘হেলেন’ থেকে হয়েছে জীবনানন্দ দাশের ‘বনলতা সেন’। রবীন্দ্রনাথের ‘একই গাঁয়ে’ আর এডগার অ্যালেন পো’র ‘অ্যানাবেল লি’ একই কবিতা। পার্থক্য বলতে অ্যালেন পো লিখেছিলেন ইংরেজিতে আর কবি গুরু লিখেছিলেন বাংলায়।



১৯৩৫ সালে জ্ঞাতি বোন ভার্জিনিয়া ক্লেমকে বিয়ে করেন। ১৮২৭ সালে পো বোস্টনে পালিয়ে যান। এখানে পো ছিলেন নিজের উপর সম্পূর্ণ নির্ভরশীল এবং জন অ্যালেন-এর সাথে সম্পর্কের বিচ্যুতির কারণে বেদনাবিদ্ধ ছিল তাঁর মন। বোস্টনে তিনি একজন অতি অপরিচিত মুদ্রকের সাহায্যে তাঁর প্রথম কবিতার বই Tamarlane and Other Poems প্রকাশ করেন। লেখক হিসেবে নিজের নাম উল্লেখ না করে লেখেন by a Bohemian। এতে তাঁর অর্থোপার্জন হয়নি, কোনো প্রশংসাও তিনি অর্জন করেননি। অথচ প্রথম সংস্করণের এই কাব্যগ্রন্থটির এক কপির মূল্য ১৯৯২ সালে ধার্য হয়েছিল ১৫০০০ ডলার। এই বইটির প্রথম সংস্করণ এতই দুষ্প্রাপ্য যে এর একটি কপি (২,০০,০০০/-) দুই লক্ষ ডলারে বিক্রয় হয়েছে। এমন নাজুক অবস্থায় পো ১৮২৪ সালে আমেরিকার সৈন্যবাহিনীতে যোগদান করেন।

মন্তব্য ৩ টি রেটিং +২/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ২০ শে জুলাই, ২০১৪ ভোর ৪:২১

মাহমুদ০০৭ বলেছেন: চমৎকার একটা পোস্ট । উনাকে নিয়ে লেখার জন্য ধন্যবাদ আপনাকে ।
ভাল থাকবেন ।

২| ২১ শে জুলাই, ২০১৪ রাত ৩:১৭

প্রোফেসর শঙ্কু বলেছেন: আমার প্রিয় একজন মানুষ।

৩| ২১ শে জুলাই, ২০১৪ রাত ৩:২৫

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: আমার পছন্দের লেখকদের একজন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.