নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

ফোটোগ্রাফী- ২১

০১ লা সেপ্টেম্বর, ২০১৪ রাত ১২:২৮

আমি অনেক প্রাউড ফিল করি, আমি একজন ফোটোগ্রাফার কারন আমার একটা ক্লিক আপনার মন ভালো করার জন্য যথেষ্ট, যেটা টাকা দিয়ে পরিমাপ করা যাবে না।



ক্যামেরায় কতখানি আলো প্রবেশ করবে সেটা নির্ভর করে এপাচার এর উপর। এপেচার বাড়িয়ে কমিয়ে অনেক চমক দেখানো যায়। অনেকেই চান, ছবির নির্দিষ্ট কিছু অংশ ব্লার (ঝাপসা) করতে, বাকি অংশ স্পষ্ট রাখতে। ফটোশপে এটা সহজেই করা যায়। ক্যামেরা যেই বস্তু বা বিন্দুর উপর ফোকাস করে, সেটি পরিস্কার ভাবে ছবিতে আসে, আর যেটার উপর ফোকাস করতে পারে না, সেটা ‘আউট অব ফোকাস’ বা ঘোলা হয়ে যায়। এই ঘোলা হওয়ার ব্যপারটি এসএলআর ক্যামেরায় খুব তীব্র ভাবে ধরা পড়ে।



যত জুম করে ছবি তোলা হবে, তত সামনে পিছনের বিষয় ঘোলা হয়ে যাবে। শাটার স্পিড কমিয়ে বাড়িয়ে বেশ সুন্দর ছবি পেতে পারেন। প্রতিটা লেন্সর একটা নিদৃষ্ট সর্বনিম্ন দূরত্ব থাকে যার থেকে কাছের বস্তু আর ফোকাস করতে পারে না।



ছবি তোলার পর- ছবিটার দিকে তাকাও .... মনোযোগ আকর্ষনকারী কোন জিনিস কি খুজে পাও? তার মানে তোমার ছবিতে সেন্টার অব ইন্টারেষ্ট নাই। তাই দর্শক বিভ্রান্ত হইবে।



ক্যামেরার প্রতি আতিরিক্ত মায়া দেখান যারা তাদের জন্য। এ শ্রেণীকে বড় আঘাত দিয়েছেন ডন ম্যাককালিন। তিনি বলেছেন -

আমি একটা টুথব্রাশকে যেভাবে ব্যবহার করি, সেভাবেই ব্যবহার করি ক্যামেরাকে। এটা কেবল আমার কাজটি করে দেয়।



আইএসও (ISO) বলতে বুজায় ক্যামেরার ফিল্ম বা সেনসর আলোর প্রতি কততা সংবেদনশীল! যেখানে আলো বেশী আছে, যেমন বিয়ে বাড়ি, ISO রাখতে পারেন ১০০ বা ২০০। এবং অনেক অন্ধকার হলে ISO রাখতে পারেন ৮০০ অথবা ১৬০০।



ইনডিয়ান ফটোগ্রাফার রঘুবীর সিং খুব ভালো একটি কথা বলেছেন ফটোগ্রাফির বিগিনার এবং হতাশ ফটোগ্রাফারদের জন্য। তিনি যে কথাটি বলেছেন তার বাংলা এরকম -

ফটোগ্রাফি অনেকটা খনি এলাকায় সোনা খোঁজার মতো। বার বার আপনি খুঁজতে থাকবেন এবং কখনো হয়তো ছোট এক টুকরা পেতে পারেন।

মন্তব্য ৫ টি রেটিং +৪/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ০১ লা সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ১:৩৫

আধখানা চাঁদ বলেছেন: ভাল লাগল লেখাটা। কেন যেন মনে হল আরেকটু বড় লিখতে পারতেন, আলসেমী করে লেখেন নাই। পরের বার বিস্তারিত লিখবেন এই আশা রইল।

+++++++

০৭ ই সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৫:২৩

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ। ভালো থাকুন।

২| ০১ লা সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ১:৩৫

আধখানা চাঁদ বলেছেন: ভাল লাগল লেখাটা। কেন যেন মনে হল আরেকটু বড় লিখতে পারতেন, আলসেমী করে লেখেন নাই। পরের বার বিস্তারিত লিখবেন এই আশা রইল।

+++++++

৩| ০১ লা সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ২:২৩

ড্রীমার বলেছেন: আরেকটু বড় লিখতে পারতেন, আলসেমী করে লেখেন না... think so. আলসে ক্রিয়েটিভ!

০৭ ই সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৫:২৩

রাজীব নুর বলেছেন: হুম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.