নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

বাংলা সাহিত্যে অসাধরন কয়েকটি কবিতা

০৬ ই মার্চ, ২০১৫ দুপুর ২:০১

। 'যমুনাবতী' এই কবিতাটি প্রথম কবে পড়েছিলাম তা মনে নেই, তবে কবিতার কথা গুলো মনের সাথে গেঁথে গিয়েছিল। শোষণের বেড়াজালে আবদ্ধ প্রাণের সেই আকুতি ছুঁয়ে গিয়েছিল অবচেতন মনকেও।

২। 'রাত্রি' অমিয় চক্রবর্তীর এই কবিতাটা পড়েননি-এমন মানুষ পাওয়া দুষ্কর। অনুভূতিকে নাড়া দেবার মত প্রেমের কবিতা।

৩। 'যাত্রাভঙ্গ' গুনের এই কবিতাটা শুনলে কার সাধ্য যে যাবার পথে পা বাড়ায়! এমন আকুতি কি এই কবিতা ছাড়া আর কিছুতে মানায়? অধিকারের এই পিছুডাক!

৪। 'ছুটি' এই কবিতাটি খুব সহজ, অথচ এর আবেগটা লাগাম ছাড়া। সুমনের "যাবো অচেনায়" এলবামে কিছু আবেগী কবিতা আছে-যাকে নন্দনতাত্ত্বিকরা কবিতা বলতে গড়িমসি করেন, তাতে কি? হৃদয়স্পর্শী কবিতা বলে কথা!

৫। 'বাঁশি' রবীন্দ্রনাথ ঠাকুরের বাঁশি কবিতাটা যেন লিখার অক্ষর ছেড়ে মগজে ঠাঁই নেয়। হরিপদ কেরানীর একচিলতে থাকার ঘরটা আর তার যাপিত জীবন যেন ছাপোষা জীবনের মুখবন্ধ।

৬। 'কবর' কবিতাটি প্রথম দিন শুনে বিষন্ন হয়ে গিয়েছিলাম। অপূর্ব কথার গাঁথুনীতে ছোট্ট বধুর আগমন আর চির প্রস্থানের গল্প বলা হয়েছে।

৭। 'অমলকান্তি' অমলকান্তি হতে চাইনি; এমন কথা বলাটা অন্যায় হয়ে যাবে। ছোটবেলায় বরং রোদ্দুর হবার ইচ্ছেটাই আমাকে বেশি টানতো। অসাধারন কবিতা।

৮। 'আয়না' এই কবিতাটি পড়ার আগে নিজেকে কবিতা পড়ার জন্য প্রস্তুত করে নেই প্রতিবার। হারানো ছড়ানো পাগলের এই ঝিল্লি বাজনা কতদিন বেজেছে এই মনের মধ্যে!

৯। 'অনির্বাণ' অনির্বাণের কথা আপনাদের মনে আছে নিশ্চয়ই! সেই যে, চুরি যাওয়া আলোয় যে দেখা দিয়েছিলো দ্বিতীয়বারের মত! সেই গান থেকে ছেঁকে নেয়া কবিতাটা কি অসাধারণ!

১০। 'সেই গল্পটা' পাহাড় আর মেঘের ভালোবাসার গল্পটা শ্বাশ্বত। যে গল্পটা আজো চলছে অবিরত। সেই পাহাড়...সেই মেঘ...আড়িপাতা ঝরনা...! পূর্ণেন্দু পত্রী একজন অসাধারন কবি।

১১। 'মেজাজ' সুভাষ মূখোপাধ্যায়। এই কবিতাটি একটি রূপক কবিতা। শাসকের স্বেচ্ছাচারিতা আর শাসিতের মৌন প্রতিবাদ...শেষে কিন্তু জিতলো শাসিতই। কালো ছেলের নাম রাখা হবে আফ্রিকা।

১২। 'পরিচয়' রবিঠাকুরের পরিচয় নিয়ে অনেক কবিতাই আছে। তার মধ্যে এই কবিতাটিই সম্ভবত সবচে বেশি মানুষের প্রিয়'র তালিকায় আছে। আর এই কবিতার সাথে আমার আছে নাড়ি ছেঁড়া স্মৃতি। কতশত নির্ঘুম রাত আউড়ে কাটিয়েছি- 'আমি তোমাদেরই লোক'।

১৩। 'চিঠি দিও' মহাদেব সাহা। শেষ কবে চিঠি পেয়েছেন কিংবা লিখেছেন? মনে আছে কি? এমন কি হতে পারেনা যে কবিতার এই কথাগুলোর খুব কাছাকাছি সময়ে চলে এসেছি আমরা?

১৪। 'যাতায়াত' হেলাল হাফিজের এই কবিতাটা কেমন যেন বিষন্ন করে দেয়! মানুষের মনের দীর্ঘ আকুতি যেন ফুটে আছে প্রতিটি পংক্তি ধরে। "শুনলো না কেউ ধ্রুপদী ডাক!"

মন্তব্য ৮ টি রেটিং +৩/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০৬ ই মার্চ, ২০১৫ দুপুর ২:২৭

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন:
সবগুলোই কবিতাই অসাধারণ। তবে অমলক্রান্তি বেশি ভাল লাগে।

কেমন জানি আমার সাথে মিল খুজেঁ পাই অমলক্রান্তির।

২| ০৬ ই মার্চ, ২০১৫ বিকাল ৩:১৯

আরণ্যক রাখাল বলেছেন: কয়েকটি পড়িনি এখনো

৩| ০৬ ই মার্চ, ২০১৫ রাত ১০:৫৪

কসমিক- ট্রাভেলার বলেছেন:









+++++++++

৪| ০৭ ই মার্চ, ২০১৫ রাত ২:৩৩

মহান অতন্দ্র বলেছেন: সবগুলো পড়িনি। পড়তে হবে।

৫| ০৭ ই মার্চ, ২০১৫ রাত ২:৩৮

বিদ্রোহী বাঙালি বলেছেন: আপনার পছন্দের তালিকায় আমার পছন্দের বেশ কয়েকটি কবিতা আছে। আরও অনেক পছন্দনীয় কবিতার মাঝে জসীম উদ্দিনের 'নিমন্ত্রণ' কবিতাটি এখানে উল্লেখ না করে পারছি না।

৬| ০৭ ই মার্চ, ২০১৫ দুপুর ১২:৩৬

বোকামানুষ বলেছেন: কবিতাগুলো দেয়া থাকলো আরও ভাল লাগতো

৭| ০৯ ই মার্চ, ২০১৫ রাত ৯:১৮

সেলিম আনোয়ার বলেছেন: ধন্যবাদ শেয়ার করার জন্য ।

৮| ০৭ ই মে, ২০১৫ রাত ৯:০১

তামান্না তাবাসসুম বলেছেন: কবিতা পড়তে অনেক পছন্দ করি। অনেকগুলো ভালো কবিতার খোজ দেওয়ার জন্য অনেক ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.