নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

বইটার নাম- 'লৌহকপাট'

১৭ ই মার্চ, ২০১৫ দুপুর ২:১৬

আজ আপনাদের একটা চমৎকার বইয়ের কথা বলব। বইটার নাম- 'লৌহকপাট'। লেখক, 'জরাসন্ধ' (ছদ্মনাম)। আসল নাম- চারুচন্দ্র চক্রবর্তী (১৯০২ - ১৯৮১)। চারখণ্ডের 'লৌহকপাটে'র তিনটি খণ্ডই লেখকের চাকুরিজীবনে লেখা। চতুর্থ খণ্ডটি লেখেন অবসর নেওয়ার পরে এবং কারো কারো মতে সেটিই সর্বশ্রেষ্ঠ খণ্ড।তাঁর বই আঞ্চলিক ও বিদেশী সহ প্রায় ৬টি বিভিন্ন ভাষায় অনুবাদ করা হয়েছে।

'লৌহকপাট' এর কাহিনী এই রকম- বিশ্ববিদ্যালয়ের পর্ব শেষ করে এক তরুণ যুবক চাকরির সন্ধানে ঘুরতে ঘুরতে শেষপর্যন্ত যে কাজটি পেলেন, সেটি হল কারা বিভাগে। ছোটখাটো একটি জেলের ডেপুটি জেলারের পদ। সম্পূর্ণ একটা নতুন জগতের সঙ্গে পরিচয় ঘটল সেখানে।
পরিচয় হল বদর মুন্সীর মত ভয়ঙ্কর ডাকাতের সঙ্গে - খুন,জখম, নারীধর্ষণ যার কাছে ছেলেখেলা। কিন্তু সেই লোকটিই একবার ডাকাতি করার সময়ে গৃহস্বামীকে কথা দিয়েছিল, শুধু টাকা-গয়নাই নেবে - নারীর সম্মান নষ্ট করবে না। কিন্তু দলের একজন সেই হুকুম মানে নি বুঝতে পেরে, নিজেই ধরা দিল সেই অপবাদের বোঝা নিজের মাথায় নিয়ে।



তাঁর লেখার বৃহত্তর অংশ জেলের বন্দীদের জীবন থেকে অনুপ্রাণিত ।এছাড়া ছোটগল্প এবং ছোটদের জন্য লেখা গল্পও তার বেশ কিছু আছে। তার আত্মজীবনীমূলক লেখা হল 'নিঃসঙ্গ পথিক'। অন্যান্য বইয়ের মধ্যে আছে- কাছাকাছি, নিঃসঙ্গ পথিক, ছায়াতীর, এবাড়ি ও বাড়ি,
চলতি মেঘেরে ছায়াছবি, পরশমণি, একুশ বছর, মহাশ্বেতার ডায়েরী, পসারিণী, নমিতা ইত্যা। লেখক লৌহকপাট উপন্যাসের প্রারম্ভে বলেছেন, 'মানুষ জীবনের সব কিছু ভুলে যেতে পারে, কিন্তু ভুলে যেতে পারে না কৈশোরের স্মৃতি এবং প্রথম জীবনের প্রেম।

'লৌহকপাটে'র অবতরণিকাতে লেখক লিখেছেন, 'জীবনে এমন একটা পথে চলতে হয়েছে, যেটা প্রকাশ্য রাজপথ নয়। সে এক নিষিদ্ধ জগত। সেখানে যাদের বাস, তাদের ও আমাদের এই দৃশ্যমান জগতের দাঁড়িয়ে আছে লৌহদণ্ডের যবনিকা। তার ওপরে পাষাণ-ঘেরা রহস্যলোক। কিন্তু তারাও মানুষ। তাদেরও আছে বৈচিত্র্যময় জীবনকাহিনী - সুখে সমুজ্জ্বল, দুঃখে পরিম্লান, হিংসায় ভয়ঙ্কর, প্রেমে জ্যোতির্ময়! সেই পাষাণ পুরীর দীর্ঘ প্রকোষ্ঠের স্তব্ধì বাতাসে জমে আছে অলিখিত ইতিহাস, সভ্য পৃথিবী তার কতটুকু জানে? আমি যে সেখানে বিচরণ করেছি, এই দীর্ঘ জীবন ধরে, প্রভাতে. সন্ধ্যায়, নিভৃত রাত্রির অন্ধকারে - আমিই বা কতটুকে দেখেছি, কতখানিই বা শুনেছি। ----- আহরণ যা করেছি, তোলা আছে স্মৃতির মণিকোঠায়। এখানে যেটুকু দিলাম, সে শুধু আভাস কিংবা তার ব্যর্থ প্রয়াস।

'

মন্তব্য ১০ টি রেটিং +৩/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ১৭ ই মার্চ, ২০১৫ দুপুর ২:৩২

সুমন কর বলেছেন: চমৎকার রিভিউ। বইটি সংগ্রহে অাছে, পড়া হয়নি।

১৭ ই মার্চ, ২০১৫ দুপুর ২:৩৫

রাজীব নুর বলেছেন: তাড়াতাড়ি পড়ুন।

২| ১৭ ই মার্চ, ২০১৫ বিকাল ৪:৪৫

হতাস৮৮ বলেছেন: অসাধারণ বই ...লেখক এত সুন্দর করে তার জীবনের বাস্তব ঘটনা গুলো তুলে ধরেছেন যে সত্যিই অসাধারণ...

৩| ১৭ ই মার্চ, ২০১৫ সন্ধ্যা ৭:৪১

বদিউজ্জামান মিলন বলেছেন: আজ থেকে প্রায় ২৪ বছর আগের কথা। আমি তখন মাত্র ক্লাস এইটে। উপন্যাস পড়া বা বোঝার মতো বয়স হয়নি। তারপরও উপন্যাস পড়ার দুনির্বার আকর্ষণে সাম​নে যা পেতাম তাই পড়ে ফেলতাম। আমার এক প্রাইভেট টিউটরের বাসায় এই বই পেয়েছিলাম। তখন বইটা পড়ে কেমন যেন ঘোরের মধ্যে ছিলাম প্রায় কয়েকদিন। ওই গৃহবধূর কথা আমি ভুলতে পারতাম না। যার কোনো সম্ভ্রমহানি করেনি। কিন্তু ডাকাতেরা তুলে নিয়ে আটকে রেখেছিল। এরপর বাড়ির সামনে বা রাস্তায় (মনে নেই) পৌছে দিয়ে গিয়েছিল। কিন্তু তার শ্বশুরবাড়ির লোকজন এমনকি স্বামীও তাকে মেনে নেয়নি। অসাধারণ লেগেছিল জরাসন্ধর উপন্যাস। বইটা পেলে আবার পড়তাম। সুন্দর রিভিউয়ের জন্য ধন্যবাদ..

৪| ১৭ ই মার্চ, ২০১৫ রাত ৮:০৭

আরণ্যক রাখাল বলেছেন: সুন্দর রিভিউ| বইটা কি এভেলেবল?

৫| ১৭ ই মার্চ, ২০১৫ রাত ৮:৩৯

কিং ফাহিম বলেছেন: বস,আমাকে সকল পোষ্ট থেকে সরিয়ে আনা হয়েছে।আমি কি আর কখনই সকল পোষ্ট এ লিখতে পারব না?আর নির্বাচিত পোষ্টেও তো আমার লেখা পোষ্ট করছেন না।
কেউ আমাকে হেল্প করেন আমি নতুন।

৬| ১৭ ই মার্চ, ২০১৫ রাত ১১:৫১

হাইপারসনিক বলেছেন: বইটা পড়ার শখ জাগল অনেক....

৭| ১৮ ই মার্চ, ২০১৫ সকাল ৯:২৫

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন: চমৎকার রিভিউ।

৮| ১৮ ই মার্চ, ২০১৫ সকাল ১০:৩৭

জুন বলেছেন: জরাসন্ধের লৌহকপাট যেমন চমৎকার তেমনি আপনার বিশ্লেষন ।
+

৯| ১৮ ই মার্চ, ২০১৫ বিকাল ৪:৩৮

ঢাকাবাসী বলেছেন: অনেক দিন আগে পড়েছি, মনে পড়ল বিভিন্ন চরিত্রের কথা। আপনার বিশ্লেষন সুন্দর।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.