নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

আমার দাঁতে সমস্যা

২৫ শে নভেম্বর, ২০১৬ দুপুর ১:৫৬

আমি নিয়মিত দাঁত ব্রাশ করেছি। তারপরও আমার দাঁত এ সমস্যা। দাঁত ব্যাথায় রাতে ঘুমাতে পারি না। ছটপফট করি। যে ডাক্তারের কাছে যাই- সে ডাক্তার বলেন, দাঁত ফেলে দিতে হবে। এত.... টাকা লাগবে। কিন্তু একজনও ডাক্তারও বললেন না, দাঁত ফেলে দেওয়া ছাড়া এবং ব্যাথা নাই করে দেওয়ার ব্যবস্থা করছি। রাতের বেলায় যখন সবাই ঘুমিয়ে পড়েছে, ডেন্টিস্ট যখন চেম্বার বন্ধ করে বাড়ি চলে গেছে তখনই দাঁত ব্যথা চরম আকৃতি ধারণ করে। তখন সকাল পর্যন্ত ব্যথা সহ্য করা ছাড়া উপায় থাকে না।

বলা নেই কওয়া নেই হঠাৎ শুরু হয়ে গেলো দাঁতের ব্যথা। আর আপনি ব্যথায় কাতরানো ছাড়া অন্য কিছু করতে পারছেন না মোটেও। দাঁতের যন্ত্রণায় যারা ভোগেন তারাই জানেন এর মতো আর কোনো যন্ত্রণায় এত কষ্ট পেতে হয় কিনা ! বাপের নাম ভুলিয়ে দেয় এই দাঁত যন্ত্রণা। দাঁতের যন্ত্রণা যখন শুরু হয় তখন মনে হয়না কারো সঙ্গে কথা বলি। তখন ভালো কথা বললেও রাগে শরীর জ্বলে যায়। দুপ করে রাগে জ্বলে ওঠে মাথা। আর যিনি এই ভালো কথাগুলো বলতে গিয়ে ধমক খেলেন তিনি ভাবেন -কী এমন খারাপ কথা বললাম যে রেগে গেল ?! আসলে দোষ তারও না , আপনারও না। দোষ হল গিয়ে দাঁতের।

দিনের বেলা ব্যথাটা কম থাকে। মধ্য রাতের পর ব্যথাটা চক্র বৃদ্ধি হারে বাড়তে থাকে। দাঁতের ব্যথা কমানোর খুবই সহজ উপায়গুলোর মধ্যে একটি হল একটু গরম পানিতে লবন মিশিয়ে কুলি করা। এটি দাঁত এবং মাড়ির ইনফেকশন হওয়ার সম্ভাবনা কমিয়ে দেয়। কিন্তু কাজটি করলে আমার ব্যাথা আরও বেড়ে যায়।

এখন আমি জানি দাঁত ব্যথার কারন হলো- দাঁত ব্যথার প্রধান কারণ হলো ডেন্টাল ক্যারিজ বা দাঁত ক্ষয় রোগ। দাঁত ক্ষয় রোগে সাধারণত দাঁতের কোনো অংশে গর্ত হয়ে যায় ও দাঁত ব্যথা করে। দাঁত ব্যথার অন্যান্য কারণগুলো হচ্ছে আক্কেল দাঁতের সমস্যা, মাঢ়িতে ইনফেকশন, পুঁজ হওয়া, আঘাতের কারণে দাঁতে ফাটল, ক্যারিজ ইত্যাদি।

মন্তব্য ১০ টি রেটিং +০/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ২৫ শে নভেম্বর, ২০১৬ রাত ৮:৫৩

চাঁদগাজী বলেছেন:



বিদেশে তৈরি খাঁটি "লিসটারিণ" কিনুন (যারা বিদেশী টুথপেস্ট, শ্যামপু রাখে, তাদের দোকানে পাবেন); খাবারের পর, দাঁত পরিস্কার করে, দিনে ৩ বার হালকা গরম পানিতে লিস্টারিণ মিশায়ে কুলা করেন, ব্যথা চলে যাবে, হালকা ইনফেকশান থাকলে চলে যাবে; বড় ইনফেকশান হলে, এন্টিবোয়োটিক লাগবে।

২৫ শে নভেম্বর, ২০১৬ রাত ১০:০৫

রাজীব নুর বলেছেন: ওস্তাদ অনেক ধন্যবাদ।

২| ২৭ শে নভেম্বর, ২০১৬ রাত ৮:২৭

আনিসা নাসরীন বলেছেন: আসলেও লিস্টারিন কাজ দেয়। ব্যবহার করে দেখতে পারেন।

আরো ভালো হয় যদি ডাক্তার দেখান।

সুস্থ হয়ে ঊঠুন তাড়াতাড়ি।

২৮ শে নভেম্বর, ২০১৬ দুপুর ২:০৪

রাজীব নুর বলেছেন: ঢাকা শহরের নামকরা দুইটা বড় হাসপাতালে গিয়ে দাঁত দেখিয়েছি। তাদের এক কথা দাঁত ফেলে দিতে হবে। আমি কাতরাতে-কাতরাতে বলছি আগে আমার ব্যথা টা কমান। তারা বললেন, ৫ দিন পর এসে দাঁত ফেলবেন।

তারপর অন্য একজন ডাক্তার বললেন, দাঁত ফেলতে হবে না। আমি একই ঠিক করে দিচ্ছি। ২/৩ মিনিট কি করলেন- একেবারে কোনো ব্যথা নেই। রাতে আরাম করে ঘুমাচ্ছি।

৩| ৩০ শে নভেম্বর, ২০১৬ বিকাল ৩:০৬

আনিসা নাসরীন বলেছেন: এটা তো খুব ভালো ব্যাপার। ফেলতে হলো না।

১৪ ই জানুয়ারি, ২০২১ বিকাল ৫:৫১

রাজীব নুর বলেছেন: হা হা হা----

৪| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:৫৮

প্রবাসী দেশী বলেছেন: দাঁত থাকতে দাঁতের পর্যাপ্ত সম্মান দিন।ব্যথা বেশি উঠলে বৌকে বলবেন গাল টিপে দিতে :P !
সুস্থ থাকুন।

১৪ ই জানুয়ারি, ২০২১ বিকাল ৫:৫২

রাজীব নুর বলেছেন: হেহে হে---

৫| ১৪ ই জানুয়ারি, ২০২১ সকাল ১১:৩৯

Foyez Ullah বলেছেন: আপনি এই টুথপেস্ট ব্যবহার করে দেখতে পারেন Click This Link

১৪ ই জানুয়ারি, ২০২১ বিকাল ৫:৫১

রাজীব নুর বলেছেন: অনেক ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.