নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

কেমন ছেলে বিয়ে করবেন

০৮ ই ডিসেম্বর, ২০১৬ রাত ৮:২৯



সহজ সরল সত্য কথা- প্রতিটা ছেলেই বদ। বিরাট বদ। এই লক্ষ লক্ষ বদ থেকে আপনাকে খুঁজে বের করতে হবে- যে ছেলে কম বদ। যে ছেলেকে দেখে আপনার মনে হবে- এই ছেলেটা ভালো, দেখতে সুন্দর, ফরসা, কি সুন্দর হাসি- খুব সহজ সরল, রুচিশীল শিক্ষিত কিন্তু বিশ্বাস করুন- এই ছেলেও বদমাশ। বর্তমান সমাজে একেবারে নিখুঁত ভালো ছেলে একজনও নেই। এমন ছেলেকে বিয়ে করবেন- যে ছেলে আপনাকে বিশ্বাস করবে, ভালোবাসবে এবং সম্মান করবে। মেয়েদের সবচেয়ে বড় বকামি সে নিজের ডিসিশন নিতে পারেনা।

যে ছেলে কারো নিন্দা করে না, দরিদ্রকে সাহায্য করে, পরিচিত-অপরিচিত সব মুরব্বীদের সম্মান করে এবং সবচেয়ে বড় কথা কুৎসিত ভাবে রাস্তা ঘাটে চলার সময় কোনো মেয়েদের দিয়ে কাতায় না। সুন্দর বাজার সদাই করতে পারে, পরিশ্রমী, ভালো চাকরি করে, গানবাজনা ভালোবাসে, কৃপণ নয়। ভিড়ের মধ্যে মেয়েদের গায়ে হাত দেয় না- এমন ছেলেকেই বিয়ে করা উচিত। বিয়ে, সারা জীবনের সবচেয়ে বড় সিদ্ধান্ত। বিয়ে তো জীবনে একবারই করবেন। কিন্তু সেই বিয়ে করে যদি জীবন বোরিং হয়ে যায়, তাহলে বিয়ে করে লাভটা কী?

ঢাকা শহরের বড় বড় অফিসে আমি দেখেছি- কোনো মেয়ে ইন্টারভিউ দিতে এলে- সে একা আসে না। তার মা অথবা বাবা নিয়ে আসে। তাহলেই বুঝুন একটা মেয়ে কতটা নিরাপত্তাহীনতায় ভোগে!! যে মেয়ে অনার্স মাস্টার্স শেষ করেছে- কিন্তু একা একটা অফিসে ইন্টারভিউ দিতে সাহস পায় না। তার মানে এই সমাজে ভয়ঙ্কর কিছু জীব আছে। এই জীব গুলো সব যুগেই সব জাগায়ই আছে। থাকবে। দুঃখজনক ব্যাপার হলো এই জীব গুলো কারো না কারো ছেলে, কারো ভাই, কারো মামা ইত্যাদি। এদের মধ্যে থেকেই তো আপনাকে কাউকে না কাউকে বেছে নিতে হবে বিয়ের জন্য।

যে ছেলেটার সাথে কথা বলে, বা তার সাথে কিছুদিন মিশে আপনার মনে হচ্ছে- এই ছেলেটা খুব। আশে পাশের অনেকেই তাকে খুব ভালো বলেছে- কিন্তু বিশ্বাস করুন- এই ছেলেটিও ভিড়ের মধ্যে মেয়েদের গায়ে হাত দেয়। রাত জেগে পর্ণ ভিডিও দেখে। রাস্তায় চলাফেরা করার সময় মেয়েদের বুকের দিকে কুৎসিত দৃষ্টিতে তাকিয়ে থাকে। বেকার কোনো ছেলেকে বিয়ে করবেন না। ভুল করার আগে সিদ্ধান্ত নিতে আপনি সচেতন হন

কাজেই আপনি যাকেই বিয়ে করেন না কেন, ধরেই নিবেন সে বিরাট বদ। এই বদকে নিয়েই সারা জীবন সংসার করতে হবে। সবচেয়ে বড় কথা এই বদকে কিন্তু আপনি পারেন এক প্রেম ভালোবাসা দিয়ে মানুষ করতে। দিনের পর দিন আপনার স্বচ্ছ ভালোবাসা সে স্বচ্ছ ভালো মানুষ হয়ে উঠবে। নারীরা সাবধান থাকুন। বিয়ের সময় আবেগকে প্রাধান্য দিবেন না। যাঁদের কোনো বন্ধু নেই; যেসব পুরুষ লোকজনের মধ্যে প্রেমিকাকে একা ছেড়ে যান; রেস্তোরাঁ বা ক্যাফেতে ওয়েটারদের সঙ্গে যাঁরা খারাপ আচরণ করেন- এদের কাছ থেকে একশো হাত দূরে থাকবেন।

কথায় বলে পুরুষ যেন মেয়েদের না কাঁদায় স্বয়ং ঈশ্বর রাখেন তাদের চোখের জলের হিসাব। ঈশ্বরের কি খেয়ে দেয়ে আর কাজ নেই! জন্মের সময়ই তো মানূষ কাঁদতে কাঁদতে পৃথিবীতে আসে। মেয়েরা হাসেও বেশী, কাদেও বেশী। তাদের হাসির হিসাব রাখবে কে? সবচেয়ে ভালো হয় বিয়ে না করা। একা থাকাই সবচেয়ে উত্তম। মাদার তেরেসা বিয়ে করেননি, লতা মঙ্গেশকর বিয়ে করেননি, দু'দিন আগে তামিল নাড়ুর আম্মা (জয়ললিতা) বিয়ে করেননি। এমন অজস্র উদাহরন দেয়া যবে।

(লেখাটা অগোছালো হওয়ার কারণ হলো- অফিসে কাজের ফাঁকে (লুকিয়ে লুকিয়ে) লিখেছি বলে।)

মন্তব্য ২৪ টি রেটিং +১/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ০৮ ই ডিসেম্বর, ২০১৬ রাত ৮:৫১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সবদিক চেষ্টা করেও দেখা যাবে ছেলেটা বদ। আসলে বিয়েটা একটা ভাগ্য। ভালো মন্দ দুইটাই হতে পারে। কিন্তু আগে থেকে কিছুই করার থাকে না...

০৮ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১০:১৬

রাজীব নুর বলেছেন: হুম।

২| ০৮ ই ডিসেম্বর, ২০১৬ রাত ৮:৫৯

প্রামানিক বলেছেন: সবচেয়ে ভালো হয় বিয়ে না করা। একা থাকাই সবচেয়ে উত্তম। মাদার তেরেসা বিয়ে করেননি, লতা মঙ্গেশকর বিয়ে করেননি, দু'দিন আগে তামিল নাড়ুর আম্মা (জয়ললিতা) বিয়ে করেননি। এমন অজস্র উদাহরন দেয়া যবে।

ছেলেদের বেলায় যা বলেছেন মেয়েদের বেলায় তার উল্টো বললেন। ছেলেদের বেলায় বলেছেন ভালো মেয়েকে বিয়ে করতে আর মেয়েদের বেলায় বললেন বদ ছেলেকে বিয়ে করতে। কেন ভাই মেয়েদের কি ভালো ছেলে বিয়ে করতে নাই? আপনি মেয়েদেরকে এত অবহেলা করছেন কেন? তাছাড়া ভালো ছেলে নাই এটা কি করে বুঝলেন। ভালো ছেলে আছে, তবে সংখ্যায় কম হতে পারে, একেবারে নাই এটা ঠিক না।

আপনি সব শেষে বলেছেন বিয়ে না করতে। বিয়ে না করলে পৃথিবীতে মানুষের জন্ম হবে না। তখন পৃথিবীটা মানুষ বিহীন হবে অথবা অবৈধ সম্পর্ক শুরু হবে, এটা কি ভালো হবে?

০৮ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১০:১৪

রাজীব নুর বলেছেন: আপনার কথায় যুক্তি আছে।

৩| ০৮ ই ডিসেম্বর, ২০১৬ রাত ৯:০৩

কালীদাস বলেছেন: এই পোস্ট পুরাপুরি ফলো করলে দুনিয়ার তাবত মেয়েদের জন্য লেসবিয়ান হওয়া ছাড়া আর কোন পথ খোলা নাই।
আমার কি হপে গো...... :((

০৮ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১০:১৫

রাজীব নুর বলেছেন: বিয়ে করেন তারপর বুঝবেন.।

৪| ০৮ ই ডিসেম্বর, ২০১৬ রাত ৯:১৪

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: সবচেয়ে ভালো হয় বিয়ে না করা।


হে হে হে। বিলিয়ন ডলার এ্যাডভাইস। তবে বিধবা, বৃদ্ধা ও অক্ষম নারী ছাড়া আর কেউ এই উপদেশ মানবে বলে মনে হয় না।

০৮ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১০:১৯

রাজীব নুর বলেছেন: উপদেশ না মানলে শেষে কপাল চাপড়ে কাঁদতে হবে।

৫| ০৮ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১০:২৫

মো:নাইমুর রহমান বলেছেন: আপনার লিখাটি ভালো লেগেছে । আপনি যে গুনএর কথা বললেন যা ছেলেদের থাকা দরকার তা শুধু একজন ধার্মিক ছেলের কাছে পাবেন।তবে বিয়ে না করার কথা বলেছেন। একজন শিক্ষকএর গুন হচ্ছে খারাপ স্টুডেন্ট কে ভাল করা , আমি মনে করি সে ভাল শিক্ষক । একটু বদ বা বেশী বদ ছেলেদের একটু ভাল বা বেশী ভাল করতে পারলে সেখানে সার্থকতা ।

০৮ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১০:৩১

রাজীব নুর বলেছেন: ভালো বলেছেন।

৬| ০৮ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১১:০৬

লর্ড অফ দ্য ফ্লাইস বলেছেন: সব ছেলে বদ এইটা মানতে পারলাম না। কারণ আমার মতো কয়েকজন এখনো জীবিত আছে

০৯ ই ডিসেম্বর, ২০১৬ বিকাল ৫:৪৫

রাজীব নুর বলেছেন: বদ'রা নিজেদেরকে ভালো মনে করে- সমস্যা এইখানেই।

বিঃ দ্রঃ এই মন্তব্যটি আপনার জন্য না।

৭| ০৮ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১১:২৩

প্রবাসী দেশী বলেছেন: বড়োই আফসোস এর সাথে বলছি যে পোলা যত বড় বদ সেই পোলা ততো সুন্দরী ও ভালো মেয়ে পায় বৌ হিসাবে ইহা জীবনে পরীক্ষিত ও বাস্তবিক ভয়ঙ্কর সত্য। স্কুল থেকে চাকরী জীবন পর্যন্ত যত গুলা বদ এর হাড্ডি বন্ধু ছিল প্রত্যেকটাই চরম সুন্দরী ও পরম পয়সা বলা শশুর পাইসে।.. জানিনা আপনার এই পুস্ট কতটা মেয়েদের সাহায্য করবো বাট ছেলেরা যে হতাশ হবে সেইটা নিশ্চিত। আপনি এতো ভালো বৌ পাইসেন না জানি কত বড় বদের হাড্ডি আপনি ! বর্তমান সমস্যা কি জানেন প্রত্যেক মেয়েরাই তাদের জামাইয়ের মধ্যে হুজুরের গুণাবলী চায় ..however তারা জামাই হিসাবে হুজুর কোনো দিন চায় না.

০৯ ই ডিসেম্বর, ২০১৬ বিকাল ৫:৪৬

রাজীব নুর বলেছেন: আপনার সুচিন্তিত মতামতের জন্য ধন্যবাদ।

৮| ০৮ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১১:৫৮

মাহমুদুর রহমান সুজন বলেছেন: এক বার একটি গল্পে পড়েছিলাম এক মুচি সম্প্রদায়ের ছেলে পড়াশুনায় ভাল সেই সুবাদে ভাল ইউনিভারসিটিতে চান্স পেয়ে পড়া শুরু করেছে , একদিন তার চোখে ঐ ইউনিভার সিটিতে পড়ুয়ার একটি মেয়েকে দেখে ভাল লেগে যায়, ছেলেছি ভাবে আমি মুচি সম্প্রদায়ের ছেলে এই কথা যদি যানে উচ্ছ পরিবারের কেহ আমাকে বিয়ে করবে না। তাহলে এই মেয়েটি যখন পছন্দ হযেছে পটায়ে বিয়ে করে নেওয়াই উত্তম যেই ভাবনা সেই কাজ তাকে পটানো শুরু হয়ে গেল। তারপর ওদের প্রেম হয় বিয়ে হয় ।বিয়ের রাথে একজন আরেকজন সম্পর্কে যানতে চাইলে বলে দেখ কি লাভ এই যানা যানি করে। তোমার আমাকে পছন্দ হয়েছে আমার ও তোমাকে এখানেই শেষ ।মেয়ে বলে না এমনি আমার সারা জীবনের ইচ্ছা ছিল উচ্চ পরিবারে আমার বিয়ে হবে এই স্বপ্ন নিয়ে ছোট্টকাল থেকে কত সাধনা করে এই ইউনিভারসিটিতে ভর্তি হয়েছে কিন্তু এতদিন পর আমার ইচ্ছার অবসান হল তোমার মতো একটা উচ্চ কূলের বর পেয়ে । এই কথা শুনে বরের বৌ এর জাত জানতে পিরা করতে থাকে বৌ বলে না থাক না আজ এইটুকুই জীবনের গল্পের বাকীটুক পরে না হয় কোনদিন বলব । বর বলে না অাজি অামাকে জানতে হবে তোমার জীবননে গল্প।
মেয়ে বলে হাহলে শুন আমি একজন মুচি সম্প্রদায়ের মেয়ে নিচু পরিবারের বলে আমাদের উচ্চ জাতের কারোর সাথে বিয়ে শাদি হয়না।

০৯ ই ডিসেম্বর, ২০১৬ বিকাল ৫:৪৮

রাজীব নুর বলেছেন: সুন্দর গল্প।

৯| ০৯ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১:১৬

কলাবাগান১ বলেছেন: অফিস ফাকি দিচ্ছেন আর নিজেকে খুব ভাল (কম বদ) বলে পরিচয় দিচ্ছেন। একজন ডাক্তার হুজুর আছে এই ব্লগে উনি সারাক্ষন ভাল ভাল কথা বলেন। কিন্তু উনি রাতের ডিউটির সময় উনার রুমে 'হালাকার' আয়োজন করেন সহকর্মীদের নিয়ে...উনার উচিত ডিউটির সময় রোগীর কাছে থাকা.......এই হল ভাল ছেলেদের লক্ষন।

০৯ ই ডিসেম্বর, ২০১৬ বিকাল ৫:৪৯

রাজীব নুর বলেছেন: আমিও বদ। কিন্তু কম বদ। তবে আমি ভালো হওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছি।

১০| ০৯ ই ডিসেম্বর, ২০১৬ দুপুর ২:২৪

ঢাকাবাসী বলেছেন: দিল্লীকা লাড্ডু খেলেও পসতায় না খেলেও ...

০৯ ই ডিসেম্বর, ২০১৬ বিকাল ৫:৫০

রাজীব নুর বলেছেন: ১০০ কথার এক কথা বলেছেন।

১১| ০৯ ই ডিসেম্বর, ২০১৬ বিকাল ৪:৪৫

লর্ড অফ দ্য ফ্লাইস বলেছেন: সব কথার শেষ কথা একটাই, নিজে ভালো তো জগত ভালো। যে যেমন তার কপালে তেমনই জুটবে।

০৯ ই ডিসেম্বর, ২০১৬ বিকাল ৫:৫১

রাজীব নুর বলেছেন: কথাটা মন্দ বলেননি।

১২| ০৯ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১০:১৭

খায়রুল আহসান বলেছেন: কর্মঠ এবং সত্যবাদী, মাত্র এ দুটো গুণই আমি বলবো যথেষ্ট। তবে মুশকিল হলো, প্রথমটা সহজে আঁঁচ করা গেলেও পরের গুণটা খুঁজতে কষ্টি পাথরের প্রয়োজন হয়।

১০ ই ডিসেম্বর, ২০১৬ বিকাল ৪:০১

রাজীব নুর বলেছেন: আপনার সাথে একমত।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.