নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

শুভ সকাল

০৮ ই মে, ২০১৭ সকাল ৯:৩৮



১। ব্লগের সবচেয়ে খারাপ দিক এবং সুবিধাটা হলো নিজের আসল নাম ব্যবহার না করে লেখার সুযোগ মিলে। তাই যাচ্ছেতাই লেখা যায়।

২। রবি ঠাকুর ১২ বার বৈদেশ ভ্রমন করে ৫টি মহাদেশসহ ৩০টির বেশী দেশ ভ্রমন করেন। প্যারিস হয়ে লন্ডন থেকে শুরু করে রাশিয়া, আমেরিকা, ইরাকসহ নানা দেশে ঘুরে সর্বশেষ শ্রীলঙ্কা এসে থামেন। এই বিশাল ভ্রমনে তিনি তার সাহিত্যের শিল্পগুণের যেমন বিকাশ ঘটিয়েছেন তেমনি সেখানে নিজের সাহিত্যের প্রচারও করেছেন। যা তাকে বিশ্বকবি ও নোবেল বিজয়ী হতে সাহায্য করেছে।

৩। যে বিক্রি করে সে জিনিসটি চায় না।যে কেনে সে জিনিসটি ব্যবহার করে না।আর যে ব্যবহার করে সে জিনিসটি দেখতেই পায় না।কি সে জিনিস?

৪। আপনি হয়তো কোনো কোম্পানীতে চাকরি খুঁজছেন- তখন আপনারই বয়েসি কেউ একজন সেই কোম্পানীর ম্যানেজার হয়ে বসে আছেন। আপনার ক্যারিয়ার যখন শুরুই হয়নি, তখন কেউ কেউ নিজের টাকায় কেনা দামি গাড়ি হাঁকিয়ে আপনার সামনে দিয়েই চলে যাচ্ছে। কথা হল, কেন এমন হয়?

৫। শুধু রুটির দোকানে চাকরি করলেই নজরুল হওয়া যায় না। কিংবা স্কুল-কলেজে না গেলেই রবীন্দ্রনাথ হওয়া যায় না। সবাই তো বই বাঁধাইয়ের দোকানে চাকরি করে মাইকেল ফ্যারাডে হতে পারে না, বেশির ভাগই তো সারাজীবন বই বাঁধাই করেই কাটিয়ে দেয়।
আপনার এগিয়ে যাওয়া নির্ভর করে আপনার নিজের উপর। আপনাকে পৃথিবীর পথে নামতে হবে।

৬। জীবনটা শুধু হাহাহিহি করে কাটিয়ে দেয়ার জন্য নয়। একদিন যখন জীবনের মুখোমুখি দাঁড়াতে হবে, তখন দেখবেন, পায়ের নিচ থেকে মাটি সরে যাচ্ছে, মাথায় আকাশ ভেঙে পড়ছে।

৭। রাতে স্বপ্নে দেখি, আমি রবীন্দ্রনাথের সাথে দেখা করতে শিলং পাহাড়ে যাই। রবীন্দ্রনাথ পাহাড়ের শেষ প্রান্তে দাঁড়িয়ে দূরে নদীর দিকে তাকিয়ে আছেন। তার হাতে 'বাইবেল'। আকাশ ভয়ানক মেঘলা। যে কোন সময় বৃষ্টি নামবে। আমার হাতে ভদকা'র পেট চ্যাপ্টা বোতল। আমি খুব নিরবে রবীন্দ্রনাথের পাশে গিয়ে দাঁড়াই। তিনি আমার দিকে না তাকিয়েই বললেন- এই বিশ্রী জিনিস খাও কি করে তোমরা? ওয়াক থু! এর চেয়ে চিরতার রস অনেক ভালো। আমি বললাম, আমি খাব। আজ নেশা করে ছাড়ব। রবীন্দ্রনাথ খুব'ই কোমল গলায় বললেন- দেখিস আবার মাতলামো শুরু করিস না যেন। তারপর বিড়বিড় করে বললেন- আশ্চর্য মানুষ, আর তাদের আশ্চর্য জীবন।

৮। সন্তানরা আসুন বাবা-মায়ের কথা ভাবুন, আর মা-বাবারা সন্তনের কথা। পারিবারিক বন্ধন সুদৃঢ় করুন। দেখবেন পৃথিবীর সব কিছু কত সুন্দর হয়ে উঠবে আপনার কাছে।

মন্তব্য ৭ টি রেটিং +১/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ০৮ ই মে, ২০১৭ সকাল ১০:০৪

হাতুড়ে লেখক বলেছেন: বেশ ভালো।

যে বিক্রি করে সে জিনিসটি চায় না।যে কেনে সে জিনিসটি ব্যবহার করে না।আর যে ব্যবহার করে সে জিনিসটি দেখতেই পায় না।কি সে জিনিস?


এটা কি কাফনের কাপড়?

২| ০৮ ই মে, ২০১৭ সকাল ১০:২৫

সঞ্জয় নিপু বলেছেন: সকাল সকাল উপদেশ নামা, ভালই লাগলো।

৩| ০৮ ই মে, ২০১৭ সকাল ১১:১৩

নতুন নকিব বলেছেন:



এই পর্ব ভাল লাগল।

আমার উপরে ক্ষিপ্ত না কি?

ইদানিং উত্তর টুত্তর দেন না যে!

০৮ ই মে, ২০১৭ সকাল ১১:৩৫

রাজীব নুর বলেছেন: না। একটুও না। আমি ক্ষিপ্ত আমার নিজের উপর।

৪| ০৮ ই মে, ২০১৭ সকাল ১১:৪৪

মুমু পাখি বলেছেন: ৪ নম্বর পয়েন্ট : পৈত্রিক সুত্রে পাওয়া ব্যাবসায় এমনটি হতে পারে।
৬ নম্বর পয়েন্ট : সত্য, পড়েছে আমার উপররেও :) , আলহামদুলইল্লাহ !

৫| ০৮ ই মে, ২০১৭ বিকাল ৫:১৬

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: ভালো লাগলো পোষ্টটি পড়ে।
অনেক সুন্দর আলোচনা আর পরামর্শ। শেষের দুটি তো একেবারেই প্রয়োজনীয় সাজেশন।
শুভকামনা আপনার জন্য।

৬| ১৫ ই মে, ২০১৭ সন্ধ্যা ৭:৪৫

ঢাকাবাসী বলেছেন: ভাল লাগল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.