নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

স্বাস্থ্যমন্ত্রী

০৭ ই জুন, ২০১৭ রাত ১২:১৭



আচ্ছা, আমাদের দেশের মন্ত্রী, এমপি, রাষ্ট্রপতি বা সচিবরা চিকিৎসার জন্য বিদেশ যায় কেন? আমাদের দেশের চিকিৎসার মান কি ভালো নয়? যদি ভালো না হয়ে থাকে- তাহলে দেশে সাধারণ মানুষ কি করবে, কোথায় যাবে? হর্তা-কর্তা ব্যাক্তিরা দেশে চিকিৎসার মান ভালো করে না কেন? তাহলে তো তাদের চিকিৎসার জন্য বিদেশ যাওয়া লাগে না। দেশের টাকা দেশেই থাকল।

গত দশ বছর আগে দেশে চিকিৎসার মান যেমন ছিল, এখন তো তার চেয়ে ভালো হয় নি, বরং আরও খারাপ হয়েছে। সরকারি হাসপাতাল গুলোর অবস্থা ভয়াবহ খারাপ। দালাল দিয়ে ভরা। রোগীরা সিট না পেয়ে ফ্লোরে শুয়ে থাকছে। নার্স, আয়া, ওয়ার্ড বয় এবং ডাক্তাদের ব্যবহার খুব বেশি খারাপ। আমি নিজে সরকারি হাসপাতাল গুলো ঘুরেছি। টিকিট কেটে ডাক্তার দেখিয়েছি- খারাপ ব্যবহার পেয়েছি। হাসপাতালের ব্রেড গুলোতে ছারপোকা, এবং রাতে লক্ষ লক্ষ তেলাপোকা বের হয়। পচা গন্ধ। আরও আছে ইদুর-বিড়াল। সহজ সরল সত্য কথা হলো- হাসপাতালে প্রতিটা কাইকে কাইকে (পায়ে পায়ে) টাকা দিতে হয়। টাকা না দলে- ফ্লোরেও জায়গা পাওয়া যায় না। এখন, কথা হচ্ছে তাহলে গত ৪/৫ বছরে স্বাস্থ্যমন্ত্রী কি কাজ করলেন? নানান অনুষ্ঠানে গিয়ে প্রধান অতথি হয়ে দু-চারটা আজাইরা কথা বলবেন। পরের দিন খবরের কাগজে আপনার ছবি সহ বক্তব্য ছাপা হবে। তাতে সাধারন মানূষের কি উপকার হয়?

মনে হয়, স্বাস্থমন্ত্রী'র পায়ে কোনো সমস্যা আছে। আমি দেখেছি, তিনি খুড়িয়ে খুড়িয়ে হাঁটেন। কথা বলার সময় মুখ থেকে থু থু বের হয়ে আসে। তিনি তা হাত দিয়ে পরিস্কার করেন। তাকে দেখে মনে হয়- তিনি বয়সের ভারে নুয়ে পড়েছেন। তার বিশ্রাম দরকার। তাহলে তিনি অবসর নিচ্ছেন না কেন? অনেক অফিস আলাদলতে- অনেক সুস্থ সবল লোককে অবসর দেওয়া হয়। না চাইলেও দেওয়া হয়। কোনো মন্ত্রী, এমপি, রাষ্ট্রপতি বা প্রধানমন্ত্রীকে কোনোদিনও দেখলাম না অবসর নিতে। দেশকে তারা এতই ভালোবাসেন যে আমৃত্যু তারা কাজ করে যেতে চান।

সংসদে সেদিন স্বাস্থমন্ত্রী বললেন- ‘চাহিদার ৯৮% ওষুধই দেশে উৎপাদিত’। এবং ৯২ টা দেশে নাকি ওষধ রপ্তানি হচ্ছে। তাহলে দেশে ওষুধের দাম এত বেশি কেন? জাতীয় চার নেতার একজন ক্যাপ্টেন এম মনসুর আলীর ছেলে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। নাসিম সাহেব ১৯৯৬-২০০১ পর্যন্ত স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেন। ভারতের আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া করেছেন।

স্বাস্থ্যমন্ত্রী কি জানেন, সরকারি হাসপাতাল গুলোতে বহু খোঁজাখুঁজি করেও ডিউটি ডাক্তারদের সন্ধান পাওয়া ভাগ্যের ব্যাপার হয়ে দাঁড়ায়। দরজা আটকে বিশ্রামে থাকা নার্সদের ডাকলে রীতিমতো রক্তচক্ষু দেখতে হয়। হাসপাতালের গেট থেকে ওয়ার্ডের বেড পর্যন্ত যেতে দফায় দফায় টাকা ছিটাতে হয়। প্রায়ই খবরের কাগজে পড়ি- ৫০০ শয্যা বিশিষ্ট হাসপাতাল উদ্বোধন, ২২৫ শয্যা বিশিষ্ট হাসপাতাল উদ্বোধন। তাহলে দূর-দুরান্ত থেকে আসা রোগীদের ফ্লোরে ঘুমাতে হয় কেন?

এই সব সমস্যার সমাধান কি আছে? গত চার বছরে নাসিম সাহেব এই সব সমস্যার সমাধান করতে পারলেন না? তাহলে তিনি এত দিন স্বাস্থ্যমন্ত্রী হয়ে কি কাজ করলেন? শুধু মুখ ভরতি লালা নিয়ে টিভি চ্যানেলের সামনে চ্যাটাং চ্যাটাং কথা বললে হবে? মাননীয় মন্ত্রী, ছোট একটা দেশ আমাদের, মানুষ বেশি। সমস্যা অনেক বেশি, এসব আমি জানি। আপনি শুধু হাসপাতাল থেকে তেলাপোকা, টিকটিকি আর ইঁদুর এবং দালাল মুক্ত করে দেখান। সাথে আপনার ডাক্তার, নার্স, আয়া আর ওয়ার্ড বয়দের আচার ব্যবহার ভালো করে দেখান। কিছু লাগবে না। তাতেই সারা দেশের মানুষ আপনার উপর অনেক খুশি হবে।

(বিঃ দ্রঃ আগামীকাল ধরবো বিমান মন্ত্রীকে। সাথেই থাকুন।)

মন্তব্য ২১ টি রেটিং +১/-০

মন্তব্য (২১) মন্তব্য লিখুন

১| ০৭ ই জুন, ২০১৭ রাত ১:০৬

কাল্পনিক হিমু বলেছেন: কি আসা করা যায় বলুন

১৪ ই জুন, ২০২০ দুপুর ১:২৬

রাজীব নুর বলেছেন: হুম।

২| ০৭ ই জুন, ২০১৭ রাত ১:১০

করুণাধারা বলেছেন: থাকলাম সংগে।

১৪ ই জুন, ২০২০ দুপুর ১:২৭

রাজীব নুর বলেছেন: শুকরিয়া।

৩| ০৭ ই জুন, ২০১৭ রাত ১:১৮

আখেনাটেন বলেছেন: একেবারে মন্ত্রীদের পিছনে বাঁশ নিয়ে ধাওয়া শুরু করে দিলেন। দেখেন বেচারারা বয়স্ক মানুষ ধীরে তাড়া দেন। পড়ে টড়ে গেলে আবার ব্যথা পাবে। হাজারো হলেও পাগলু জনগণের নির্বাচিত কিনা। (ইনিও কি ইলেকশনে না সিলেকশনে মন্ত্রী)

১৪ ই জুন, ২০২০ দুপুর ১:২৭

রাজীব নুর বলেছেন: না না তা না। আমি ছোট মানুষ।

৪| ০৭ ই জুন, ২০১৭ রাত ২:২৪

সচেতনহ্যাপী বলেছেন: অপেক্ষায় আছি, কোনদিন শুনবো আমাদের স্বাস্থ্যমন্ত্রীও আপনার লেখা স্বার্থক করতে সিঙ্গাপুর গেছেন চিকিৎসার জন্য!! :-P

১৪ ই জুন, ২০২০ দুপুর ১:২৭

রাজীব নুর বলেছেন: যেতে পারলেন না তিনি সিঙ্গাপুর।

৫| ০৭ ই জুন, ২০১৭ ভোর ৪:৫১

ডা. সুরাইয়া বীথি বলেছেন: হুম একথা ঠিক আমাদের দেশে স্বাস্থ্য খাতে রয়েছে হাজারো সমস্যা!

১৪ ই জুন, ২০২০ দুপুর ১:২৮

রাজীব নুর বলেছেন: শুধু স্বাস্থ্যখাত না। সব খাতেই সমস্যা।

৬| ০৭ ই জুন, ২০১৭ ভোর ৪:৫২

ডা. সুরাইয়া বীথি বলেছেন: হুম একথা ঠিক আমাদের দেশে স্বাস্থ্য খাতে রয়েছে হাজারো সমস্যা! কিন্তু সব ডাক্তারদের ব্যবহারেই যে ত্রুটি রয়েছে তা কিন্তু নয়। এমন অনেক ডাক্তারই রয়েছেন যাদের ব্যবহার খুবই ভাল এবং তারা যথেষ্ট অান্তরিক। হয়তবা দুর্ভাগ্যবশত তাদের দেখা অাপনি এখনও পাননি!

১৪ ই জুন, ২০২০ দুপুর ১:২৮

রাজীব নুর বলেছেন: আসলেই আমি ভালো ডাক্তারদের দেখা পাই নি।

৭| ০৭ ই জুন, ২০১৭ ভোর ৫:৩২

ফেরদৌসা রুহী বলেছেন: যা বলেছেন সবই ঠিক আছে।
সাথেই আছি বিমান মন্ত্রিকে ধরুন।

১৪ ই জুন, ২০২০ দুপুর ১:২৯

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

৮| ০৭ ই জুন, ২০১৭ সকাল ৯:১৯

খরতাপ বলেছেন: মন্ত্রী এম্পি - এরা সাধারণ মানুষ নয়, তাই সরকার তাদের চিকিৎসার ব্যয় বহন করে। সাধারণ মানুষ সেখানে গলাকাটা ট্যাক্স দেয়ার পর উদ্বৃত্ত অর্থ থেকে চিকিৎসা ব্যয় নিরবাহ করার পরেও সেই মানের চিকিৎসা পায়না। সরকার তা দেখেও না দেখার ভান করে। কারণ তাদের চিকিৎসা হয় বাইরে।

১৪ ই জুন, ২০২০ দুপুর ১:২৯

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ মন্তব্যের জন্য।

৯| ০৭ ই জুন, ২০১৭ সকাল ৯:৪২

খরতাপ বলেছেন: আপনারা কেউ এই ব্লগারের বিরুদ্ধে রিপোর্ট করছেন না কেন?

১৪ ই জুন, ২০২০ দুপুর ১:২৯

রাজীব নুর বলেছেন: কেন কি হয়েছে?

১০| ০৭ ই জুন, ২০১৭ দুপুর ১:৫৯

মোঃ মাইদুল সরকার বলেছেন: এরকম পোস্ট দিয়ে যদি সমাজ বদলে দেওয়া যেত তবে আরো কত আগেই বাংলাদেশ উন্নত দেশের কাতারে পৌঁছে যেত। কি বলেন ভাইয়া ?

১৪ ই জুন, ২০২০ দুপুর ১:৩০

রাজীব নুর বলেছেন: সহমত।

১১| ০৮ ই জুন, ২০১৭ বিকাল ৫:১৯

আশরাফুল করিম খান বলেছেন: একবার Singapore থেকে ঢাকা আসার পথে একই বিমানের যাত্রী ছিলাম। একজন বললেন চিকিৎসা শেষে দেশে ফিরছিলেন। ঢাকা এয়ারপোর্ট এ উনার পরিবারের যে luggage এর বাহার দেখলাম, বোঝা গেল না শপিং নাকি চিকিৎসার জন্য গিয়েছিলেন
কিছু vanity bag ছিল যার মুল্য বাংলাদেশী টাকায় ১৫০০০০ (Luis Vutton, Gucchi).

১৪ ই জুন, ২০২০ দুপুর ১:৩২

রাজীব নুর বলেছেন: !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.