নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

রাস্তায় পাওয়া ডায়েরী থেকে- ৩৬

১৯ শে জুন, ২০১৭ সকাল ১০:১৪



১। চরমোনাই, মাইজভান্ডারী, আশেক রাসূল, পীর, বিশ্ব জাকের মঞ্জিল, আটরশি, চিশতীয়া - এই সব ভন্ড। সরকার এদের বিরুদ্ধে কেন ব্যবস্থা নেয় না । আজিব !!

২। প্রেমিকাঃ ওহ আমার কুত্তা কেমন আছিস তুই ?
প্রেমিকঃ আমি ভালো আছি! তুই কেমন আছিস কুত্তি ??

৩। সময় দুপুর দেড়টা। বাস ভর্তি যাত্রী। স্থান ফার্মগেট। লোকাল বাসের মধ্যে বসে আছি। ভয়াবহ জ্যাম, ভয়াবহ গরম। আমার সারা শরীর ঘামে ভেজা, কপাল থেকে টপটপ করে ঘাম পড়ছে। কিন্তু আমার বিরক্ত লাগছে না। বাসের ভেতরে চরম বিনোদন চলছে। বাসের ভেতরে ভিক্ষুক গান গেয়ে ভিক্ষা করছে। আচার ওয়ালা আচার বিক্রি করছে- একটা ২ টাকা আর তিনটা ৫ টাকা। আরেক লোক বাসে চটি বই বিক্রি করছে। তিনটা নিলে ১০ টাকা, ১০ টাকা, ১০ টাকা। আরেক যাত্রী ভাড়া কম দেওয়ায় কন্ট্রাকটরের সাথে ঝগড়া। স্টুডেন্ট বলছে, আমি ছাত্র আমার ভাড়া অর্ধেক। বাসে এক হুজুর উঠেছে, সে বলছে মসজিদ ও মাদ্রাসার জন্য দান করুন। বেহেশতে যাবেন। শসা ওয়ালা শসা বিক্রি নিয়ে ব্যস্ত- তার বক্তব্য, গরমে শসা খান। দুইজন যাত্রী বাসের মধ্যে রাজনৈতিক আলোচনা শুরু করেছেন। তাদের সাথে যোগ দিয়েছেন আরো সাতজন। বাসের পেছনে অল্প বয়সী ছেলেরা বিশ্বকাপ ফুটবল নিয়ে আলোচনায় মেতে উঠেছে। একজন তো রেগে গিয়ে বলল, মেসির মায় রে বাপ, নেইমারের মায় রে বাপ।
সুখবর হচ্ছে, আকাশে মেঘ দেখতে পাচ্ছি, মনে হয় ঝুম বৃষ্টি নামবে। আকাশে মেঘ দেখে মনটা খুশিতে ভরে গেল।

৪। "সবচে সহজ পণ্য হল মানুষ। মানুষ কেনা কোনো সমস্যাই না। মানুষদের মধ্যে সবচেয়ে সহজে কেনা যায় বুদ্ধিজীবীদের। তাঁরা খুব আগ্রহ নিয়ে অপেক্ষা করেন কখন বিক্রি হবেন।"
-হিমুর মধ্যদুপুর; হুমায়ূন আহমেদ

৫। ভালো লেখক হতে হলে সর্বাগ্রে ভালো পাঠক হতে হবে। পাঠক হবার আগেই যদি সমালোচক হতে চাও, তবে তা হবে বোকামী। বিচারক হতে যেও না, আগে পাঠক হও। যদি শিখতে চাও, যদি জানতে চাও তবে পড়ো, ভক্তি নিয়ে পড়ো ।

৬। তোমরা যারা কবি হতে চাও-
একটি সার্থক কবিতার জন্য আছে কিছু বিবেচ্য বিষয়, আছে কিছু কাব্যকৌশল। কবিত্ব অর্জন করা যায় না আসলে, কবিত্ব মানুষ আপনা আপনি পায়। লাইনের পর লাইন লিখে গেলেই, ঘুমপাড়ানি মাসীপিসীর মতো ছন্দ মিলিয়ে পঙ্ক্তি সাজালেই তা কবিতা হয় না!

৭। 'দুচাকায় দুনিয়া' লেখক- বিমল মুখার্জী। ভূ-পর্যটক বিমল মুখার্জীর সাইকেলে চড়ে বিশ্ব-ভ্রমণের অমর আখ্যান। ২৩ বছরের ভারতীয় এক তরুন ১৯২৬ সালে একটা সাইকেল আর সামান্য কিছু টাকা নিয়ে পৃথিবী ভ্রমণে বেড়িয়ে পরেন। পুরো বিশ্ব ভ্রমণ করে ভারত ফিরে আসেন ১৯৩৭ সালে। পথে কত রহস্য কত রোমাঞ্চ, এমনকি তরুন হিটলারের সাথে দেখা পর্যন্ত। সে সব শুনুন তারই বয়ানে।

মন্তব্য ৭ টি রেটিং +১/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ১৯ শে জুন, ২০১৭ সকাল ১০:২৫

বিএম বরকতউল্লাহ বলেছেন: চমৎকার!

শুভেচ্ছা নিন।

২| ১৯ শে জুন, ২০১৭ সকাল ১০:২৬

আওরঙ্গজেব চৌধুরী রিফাত বলেছেন: হুমায়ুন আহমেদের ওই উক্তিটা আগে বুঝতাম না। এখন ভালমতই বুঝি

৩| ১৯ শে জুন, ২০১৭ সকাল ১০:২৮

চাঁদগাজী বলেছেন:


"২। প্রেমিকাঃ ওহ আমার কুত্তা কেমন আছিস তুই ?
প্রেমিকঃ আমি ভালো আছি! তুই কেমন আছিস কুত্তি ?? "

-এটা অসুন্দর!!!

৪| ১৯ শে জুন, ২০১৭ সকাল ১১:০০

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: পাঁচমিশালি পড়লাম। কিছুটা প্যারোডি থাকলেও বাস্তবতা আছে।

৫| ১৯ শে জুন, ২০১৭ সকাল ১১:৩৭

কাজী ফাতেমা ছবি বলেছেন: সুন্দর কথা

২ নম্বরটা বাদে

৬| ১৯ শে জুন, ২০১৭ দুপুর ১২:০৫

মোস্তফা সোহেল বলেছেন: চরমোনাই, মাইজভান্ডারী, আশেক রাসূল, পীর, বিশ্ব জাকের মঞ্জিল, আটরশি, চিশতীয়া - এই সব ভন্ড। সরকার এদের বিরুদ্ধে কেন ব্যবস্থা নেয় না । আজিব !!
সরকারও মনে হয় এদের মাধ্যমে কিছু ফায়দা লটতে চাই।

৭| ১৯ শে জুন, ২০১৭ সন্ধ্যা ৭:৩৮

জাহিদ অনিক বলেছেন: চরমোনাই, মাইজভান্ডারী, আশেক রাসূল, পীর, বিশ্ব জাকের মঞ্জিল, আটরশি, চিশতীয়া - এই সব ভন্ড। সরকার এদের বিরুদ্ধে কেন ব্যবস্থা নেয় না

অনেক মন্ত্রী আমলা এদের মুরিদ !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.