নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

ঈদ মোবারক

২৬ শে জুন, ২০১৭ রাত ১২:৩৭



আমাদের দেশে যে পরিমান মসজিদ আছে, সে পরিমান হাসপাতাল নেই। মসজিদে যে পরিমান মুসুল্লী আসে, হাসপাতালে তার তিন গুন বেশী রুগী আছে। দেশে দশ ভাগের এক ভাগ লাইব্রেরী নেই। যা দরকার তা নেই। যা দরকার নেই তা আছে। প্রতিটা এলাকায় চারটা পাচটা মসজিদ। কিন্তু একটা লাইব্রেরী নেই। সমাজপতিরা এই ব্যাপারটা নিয়ে একটুও ভাবে না।

আগামীকাল ঈদ। আজ আমি হাসপাতাল আর মসজিদ নিয়ে আলোচনায় যাব না।

এই ঈদের ছুটিতে আমি অনেক কাজ করেছি। আসলে আজাইরা থাকতে ভালো লাগে না।
১। অনেক গুলো কাপড় আয়রন করেছি। প্রায় দুই শ' টাকা বাঁচিয়েছি।
২। ফ্রিজের ভেতর বরফ জমে গেছে, পুরো ফ্রিজ ধুয়ে মুছে পরিস্কার করলাম।
৩। ফ্যান পরিস্কার করলাম। লাইটের হোল্ডার গুলো ঝেড়ে মুছে পরিস্কার করলাম।
৪। বইয়ের আলমারিটা গুছালাম।
৫। এর মধ্যে একদিন আমি নিজে গরুর মাংস রান্না করেছি। খেতে খুব ভালো হয়েছে। তবে ঝালটা একটু বেশী হয়েছে।
৬। ঈদের বাজার করেছি। এই ঈদে সবার জন্য কিছু না কিছু কিনেছি। বেতন পাবো ঈদের পরে। শুধু বোনাস পেয়েছি। ভাগ্যিস কিছু টাকা জমিয়ে রেখে ছিলাম।
৭। ভেবে রেখেছিলাম জানালার গ্রীল গুলো রঙ করবো। রঙ এনে রেখেছি, এখনও করা হয়নি। অফিস খোলার আগে করে ফেলব।
৮। ছাদের গাছ গুলোর আগাছা পরিস্কার করেছি।
৯। পুরোনো সব বন্ধুকে ফোন করেছি। তাদের সবার সাথে অনেকক্ষন কথা বলেছি।
১০। তিনটা গল্প লিখেছি। একটা প্রেমের, একটা ভূতের এবং আদিবাসীদের নিয়ে।

আজ ইফতারির পর ব্যালকনিতে দাড়িয়েছি। তখন সুরভি বলল দেখ, দেখ ঈদের চাঁদ। ছোটবেলার মতো চাঁদ দেখে আমরা দু'জনেই অভিভূত! আমার প্রি সামু ব্লগের প্রত্যেক ব্লগারকে জানাই ঈদের শুভেচ্ছা। ঈদ মোবারক।

মন্তব্য ১৩ টি রেটিং +৪/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ২৬ শে জুন, ২০১৭ রাত ১২:৪৮

দ্যা ফয়েজ ভাই বলেছেন: আপনাকেও জানাই ঈদ মোবারক।
তবে,যা বললেন।যা থাকার দরকার নেই তা আছে,সেখানে একটু দ্বিমত রয়েছে।কারণ,মসজিদের অবশ্যই দরকার আছে(মুসলমান্দের জন্য)।তবে,এটা বলতে পারতেন যে,প্রয়োজনের তুলনায় বেশি রয়েছে।
ধন্যবাদ।

২| ২৬ শে জুন, ২০১৭ রাত ১২:৫৩

এ্যান্টনি ফিরিঙ্গী বলেছেন: লেখার মূল বক্তব্যটা পরিষ্কার হলোনা।
লেখক কিভাবে মসজিদ আর হাসপাতালের​ আনুপাতিক ক‍্যালকুলেশনে গেলেন বুঝলাম না। আমরা প্রতিটা মুসলমান দৈনিক পাঁচ ওয়াক্ত মসজিদে যাই নামাজ আদায় করার জন্য, কিন্তু হাসপাতালে আমরা কি সবাই যাই?

অনেক কথা লিখতে ইচ্ছে করছিলো কিন্তু এখন ঘুমানো দরকার তাই বেশি কিছু লিখলাম না।

৩| ২৬ শে জুন, ২০১৭ রাত ১:০০

ঋতো আহমেদ বলেছেন: ঈদ মোবারক ভাই

৪| ২৬ শে জুন, ২০১৭ রাত ১:১৬

ধ্রুবক আলো বলেছেন: ঈদ মোবারক ভাই, ঈদের শুভেচ্ছা রইলো।

৫| ২৬ শে জুন, ২০১৭ রাত ২:৩৮

রোদেলা বলেছেন: মজার একটি লেখা পড়ে ঘুমোতে গেলাম ।ঈদ মোবারাক।

৬| ২৬ শে জুন, ২০১৭ রাত ৩:১০

সচেতনহ্যাপী বলেছেন: ধনুকে টংকার দিয়ে, যুদ্ধে না যাওয়ার মতই!!

৭| ২৬ শে জুন, ২০১৭ রাত ৩:৫২

চাঁদগাজী বলেছেন:


ঈদ মোবারক; শুভেচ্ছা নেবেন।

৮| ২৬ শে জুন, ২০১৭ ভোর ৬:৪৫

বিজন রয় বলেছেন: ঈদ মোবারক।
ভাল থাকুন।

৯| ২৬ শে জুন, ২০১৭ সকাল ৯:২৫

জাহিদ হাসান বলেছেন: ঈদ মোবারক ভাইয়া

১০| ২৬ শে জুন, ২০১৭ সকাল ১০:৫৯

নাগরিক কবি বলেছেন: সুন্দর
ঈদ মুবারক B-)

১১| ২৬ শে জুন, ২০১৭ দুপুর ১২:২২

নতুন নকিব বলেছেন:



আমাদের দেশে যে পরিমান মসজিদ আছে, সে পরিমান হাসপাতাল নেই। মসজিদে যে পরিমান মুসুল্লী আসে, হাসপাতালে তার তিন গুন বেশী রুগী আছে। দেশে দশ ভাগের এক ভাগ লাইব্রেরী নেই। যা দরকার তা নেই। যা দরকার নেই তা আছে। প্রতিটা এলাকায় চারটা পাচটা মসজিদ। কিন্তু একটা লাইব্রেরী নেই। সমাজপতিরা এই ব্যাপারটা নিয়ে একটুও ভাবে না।

আগামীকাল ঈদ। আজ আমি হাসপাতাল আর মসজিদ নিয়ে আলোচনায় যাব না।


-রাজীব ভাই,
কথাটা আরেকটু ক্লিয়ার করে বললে ভাল হত। আপনি মসজিদকে হাসপাতালের সাথে তুলনা করলেন কোন যুক্তিতে বুঝলাম না। মসজিদ তো হল আল্লাহর ঘর। আপনি হয়তো জেনে থাকবেন, পবিত্র মক্কা মুআজ্জমায় অবস্থিত বাইতুল্লাহ শরীফ পৃথিবীর প্রথম মসজিদ। বাদ বাকি পৃথিবীর অবশিষ্ট সকল মসজিদ এই কাবা শরীফেরই শাখা প্রশাখা। কিংবা বলতে পারেন, এক্সটেনশন। সুতরাং, হাসপাতাল-লাইব্রেরী আর মসজিদ কি একই মানের কিংবা একই ধরনের স্থাপনা? ধর্মীয় স্থাপনা? নিশ্চয় নয়। তবে, অস্বীকার করার উপায় নেই, শিক্ষিত, সুস্থ এবং সমৃদ্ধ জাতি গঠনে হাসপাতাল কিংবা লাইব্রেরীর ভূমিকা অপরিসীম। কিন্তু, প্রিয় ভ্রাতা, তাই বলে এগুলোর সাথে মসজিদের তুলনা কি এভাবে করা উচিত?

আপনার বক্তব্য যা দরকার নেই তা আছে। প্রতিটা এলাকায় চারটা পাচটা মসজিদ। কিন্তু একটা লাইব্রেরী নেই। সমাজপতিরা এই ব্যাপারটা নিয়ে একটুও ভাবে না। বারবার পড়ছিলাম আর আফসোস হচ্ছিল। যদিও আপনার উদ্দেশ্য বুঝতে কষ্ট হয় না। জাতীয় উন্নতি নিয়ে ভাবেন আপনি। শিক্ষিত জাতি গঠন, সুন্দর একটি সুশিক্ষিত সমাজের স্বপ্ন দেখে থাকেন। আপনার এই স্বপ্নেতো আমরাও বিভোর! কিন্তু, ভাই তাই বলে এভাবেও কি কথা বলতে হয়! লাইব্রেরীর সংখ্যা কম, মসজিদের পরিমান বেশি দেখেছেন এই সমাজে। ঠিক আছে। তাতে কি হয়েছে? আমরা লাইব্রেরীর সংখ্যাও আরও বাড়াতে সচেষ্ট হই। সাথে সাথে এটাও তো ঠিক, মসজিদও তো দিনকে দিন আরও বাড়বে। বেড়ে যাচ্ছে। স্থান সংকুলান না হওয়ায় মহল্লায় মহল্লায় নতুন নতুন মসজিদ প্রতিষ্ঠা করা হচ্ছে। আলহামদুলিল্লাহ। প্রতিটি মসজিদ তো আল্লাহর এক একটি ঘর। হাদিসে এসেছে- 'মান বানা লিল্লাহি বাইতান, বানাল্লাহু লাহু বাইতান ফিল জান্নাতি' অর্থাত, যে ব্যক্তি দুনিয়াতে একটি মসজিদ নির্মান করলো, আল্লাহ পাক তার জন্য জান্নাতে একটি গৃহ নির্মান করবেন।

সুতরাং মসজিদের সংখ্যা আপনার নিকট বেশি অনুভূত হওয়ায় আপনি এমনভাবে কথা বলবেন, প্রিয় ভাই? হায়, হায়, মসজিদ আপনার কাছে অপ্রয়োজনীয় মনে হচ্ছে! প্লিজ, আপনি নিজের প্রতি দয়া করুন। আল্লাহর ঘরকে নিয়ে এভাবে বলতে আপনার মত একজন মুসলিম সন্তানের একটুও কষ্ট লাগার কথা ছিল না! প্লিজ, ভাই, এভাবে তো কথা বলতে দেখি, এক শ্রেনির নব্য সুশীলদের! আজানের সুমধুর ডাক শুনেও বিলাপ করে ওঠেন যারা! শব্দ দূষন আবিষ্কার করে ফেলে মসজিদের মিনার গুনে গুনে!

আপনি কি বেখেয়ালে বলেছেন কথাগুলো? হয়তো তাই হবে। আমার কাছে স্রেফ তাই মনে হচ্ছে। আল্লাহ পাক মাফ করুন। আর প্রিয় ভাই, আপনিও ক্ষমা করুন আমাকে। অনেক কথা বলে ফেলেছি। না জানি আপনার মনে কোন কথা দ্বারা কষ্ট দিয়ে ফেলেছি! প্লিজ, আপনি কষ্ট নিবেন না। আপনার অন্তহীন পরকালীন জীবনের মঙ্গল চাই বলেই কথাগুলো বলেছি।

রাজীব ভাই,
মসজিদগুলোকে কেয়ামতের দিন জান্নাতে যাওয়ার হুকুম করা হবে। মসজিদ আল্লাহ পাকের দরবারে আরজি পেশ করে বলবে, আয় অাল্লাহ, যারা পৃথিবীতে আমাদের আবাদ করতেন, ইবাদত বন্দেগী দিয়ে মুখরিত করে রাখতেন, সেই বান্দাদের ছাড়া আমরা জান্নাতে যাব না।

হাসপাতাল কিংবা লাইব্রেরীর ব্যাপারেও এরকম কিছু আছে কি না আমাদের জানা নেই।

ঈদ মুবারাক, প্রিয় ভ্রাতা।

১২| ২৭ শে জুন, ২০১৭ দুপুর ১:৫৯

ব্লগ মাস্টার বলেছেন: ঈদ মোবারক,
দিনে দিনে আপনি কেমন জানি রোগা হয়ে যাচ্ছেন প্রোফাইল ছবি দেখে মনে হচ্ছে।

১৩| ২৮ শে জুন, ২০১৭ রাত ১০:১৬

ব্লগ সার্চম্যান বলেছেন: ঈদ মোবারক ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.