নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

দ্বিতীয় সত্তা

২৮ শে জুন, ২০১৭ রাত ২:০৫



মানুষ জন্মগতভাবে কখনই খারাপ থাকে না। জন্মের পর পরিবেশগত কারণে বা অন্য কোনো বাস্তব কারণে খারাপের পথে অগ্রসর হয়। তবু সব মানুষের ভেতরেই একটি পবিত্র সত্ত্বা রয়েছে। আমার দ্বিতীয় সত্তা বলে, আপনি ভালো থাকবেন তখনই যখন আপনি পাশের মানুষটিকে ভালো পথের নির্দেশনা দিবেন। আপনার ব্যবহারই অন্যদের বলে দেবে আপনি কতটা ভালো মানুষ। অফিসের বস নিজেও জানেন না যে কে স্মার্ট আর কিভাবে স্মার্ট হওয়া যায়। তাই সবসময় সাবধান থেকে নিজে স্মার্ট হয়ে বুঝিয়ে দিন আপনি ব্যতিক্রম, বুদ্ধিদীপ্ত আর সত্যবাদী সদাচারী।

সবার আকাঙ্ক্ষিত হতে চাইলে আপনাকে হতে হবে একজন ভালো মানুষ।
একজন ব্যক্তি রিকশা চালায় বলেই তাকে তুই করে বলতে হবে, বা বাসার কাজের মানুষটি আপনার থেকে বয়সে বড় হলেও কাজের মানুষ হয়েছেন বিধায় তাঁকে অপমান করে কথা বলার অধিকার আপনি রাখেন না। যিনি নিজের চাইতে ছোট পদের মানুষদের সাথে ভালো আচরণ করতে পারেন না, তিনি কোনোদিনই একজন ভালোমানুষ হতে পারেন না। বিবেক ও আবেগ দ্বারাই মানসিকতা গড়ে উঠে। বাসার কাজের বুয়া বা দারোয়ানকেও জিজ্ঞাসা করুন তিনি কেমন আছেন। আর যখনই কাউকে বিপদে বা সমস্যায় দেখবেন, নিজের সাধ্যমত সাহায্যের হাত বাড়িয়ে দিন।

কথা বলার সময় সরল সহজভাবেই কথা বলুন, বাঁকা কথা বা অতিরিক্ত জটিল কথা বলে নিজেকে স্মার্ট প্রমাণ করতে চাইলে বোকা বনে যাবার সম্ভাবনাই বেশি। আর অবশ্যই সকলকে সম্মান দিয়ে কথা বলুন। নিজের অভাব কখনো তুলে ধরতে যাবেন না। আপনি সব সময় ভেতর থেকে নিজেকে বিত্তবান ভাবুন। নিজের দৈন্য আরেকজেনর কাছে তুলে ধরে কোন সুফল পাওয়া যায় না। সবাই তার কাছেই যায় যার কাছে আলাদিনের চেরাগ আছে। নিজের কাছে আলাদিনের চেরাগ আছে এমন অনুভূতি অর্জন করাও অনেক বড় শিল্প।

একজন ছিনতাইকারী যদি বুঝতে শেখে যে সে যার ছিনতাই করতে যাচ্ছে সেটি নিশ্চয় তার জীবনের সঞ্চয়। এটিকে ঘিরে তার অনেক স্বপ্ন গড়ে উঠেছে। তাহলে আর খারাপ কাজটি ঘটে না। বাস্তবিকভাবে চিন্তা করলে একজন ছিনতাইকারীও হয়ে উঠতে পারে একজন ভালো মানুষ। তবে এটা ঠিক যে ছিনতাইকারীরও প্রয়োজন থাকতে পারে। কিন্তু উপার্জনের বহু সৎ পথ তার সামনে খোলা পড়ে রয়েছে। সেগুলোকে অবলম্বন করলে তার ব্যক্তিগত সমস্যাগুলো আর থাকবে না। জীবন অনেক বড় ব্যাপার। আপনার আপ্রাণ চেষ্টা যেকোনো মুহূর্তে ঘুরিয়ে দিতে পারে জীবনের মোড়।

বাস্তব পৃথিবীতে মানুষের ভুল হবে এবং সে ভুলের কথা স্বীকার করাই ভালো। আপনি যে ধর্মের'ই হন, সত্য কথা বলুন এবং বলতে শিখুন। ভাল মানুষ মিথ্যা বলে না। রবীন্দ্রনাথ ঠাকুর। কবি ছিলেন এবং সেসময় এসময়ের সব নারী পুরুষের কাছে একবাক্যে স্মার্ট ছিলেন। কিন্তু তিনি তার আউটলুক নিয়ে আলাদা স্টাইল করেছিলেন। মুখ ভর্তি গোঁফ এযুগে কিংবা সেযুগে ভেবে দেখুন তো এটা দিয়ে স্মার্ট হওয়া যায় কিনা। তবু তিনি স্মার্ট কবি ছিলেন। এরকম সবাই যারা বিখ্যাত কিংবা স্মার্ট ছিলেন তাদের আলাদা স্টাইলও ছিলো। আজকালকার জেনারেশনের মধ্যে চরম ধরণের ‘বিনোদনাসক্তি’ ঘটেছে। আগে কিশোর, তরুণ সমাজের সমস্যা ছিল মাদকাসক্তি। এখন যোগ হয়েছে বিনোদনাসক্তি। প্রতিদিন কয়েক ঘণ্টা নিজেদেরকে বিনোদনে বুঁদ করে রাখতে না পারলে তারা ডিপ্রেশনে চলে যায়।

যাদের অনুভূতি কম তারা সাধারণত ব্যক্তিত্বহীন হতে পারে। জ্ঞানীরা অনুভূতি সম্পন্ন বলেই মান সম্মানবোধ তাদের প্রখর। ব্যক্তিত্বকে ছোট করতে পারে এমন কাজ থেকে তারা সদা-সর্বদা বিরত থাকে। সঠিকভাবে খুন করতে পারলে আমরা তাকে পেশাদার খুনি হিসেবেই চিনি। তাই পেশাটিকে মানিয়ে নেয়ার জন্য পেশাদারিত্ব অর্জন করা দরকার। দিন শেষে যখন আপনি একটু অবসর পাবেন- তখন আপনার মাথায় সারাদিনের জমে থাকা চিন্তাগুলো চলে আসবে। সারাদিনের নানা অসহ্য ঘটনা, নানা মানুষের নানান কটু কথা, হাজারো দুশ্চিন্তা আপনার মনের ভিতরে যে চাপ সৃষ্টি করে, সেটাকে বের করার জন্য একমাত্র সুযোগ হচ্ছে মৌন একাকীত্ব।

আপনার যত দুঃখ-কষ্ট, মনের মধ্যে চেপে রাখা যত অভিযোগ, যত ক্ষোভ —সব আল্লাহকে বলে দিন। তিনি অবশ্যই তা শুনবেন এবং তাঁর মতো করে আপনাকে সমাধান দিবেন। মানুষের কাছে ঘ্যান ঘ্যান না করে, ফেইসবুকে দীর্ঘশ্বাস না ছেড়ে, শুধুই তাঁর কাছে সব সুখ-দুঃখ, চাওয়া-পাওয়া শেয়ার করুন। একমাত্র তিনিই পারেন আপনার ভাগ্য পরিবর্তন করে দিতে।

সময়ে সল্পতা, জ্ঞানের অপিরিপক্কতার কারণে যেভাবে বিষয়টি উপস্থাপন করার কথা ছিল সেভাবে হয়ে উঠেনি বিধায় সকলের কাছে ক্ষমাপ্রার্থী। সবাইকে কষ্ট করে লেখাটি পরার জন্য অসংখ্য ধন্যবাদ।

মন্তব্য ৬ টি রেটিং +২/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২৮ শে জুন, ২০১৭ রাত ২:২৯

চাঁদগাজী বলেছেন:


জীবন সম্পর্কে আপনার অভিজ্ঞতা বাড়ছে, এটা খুবই বড় ব্যাপার

২| ২৮ শে জুন, ২০১৭ রাত ২:৪৪

এ্যান্টনি ফিরিঙ্গী বলেছেন: যাদের অনুভূতি কম তারা সাধারণত ব্যক্তিত্বহীন হতে পারে। জ্ঞানীরা অনুভূতি সম্পন্ন বলেই মান সম্মানবোধ তাদের প্রখর।

ভালো লাগলো লেখাগুলো।
ভালো থাকবেন।
ধন্যবাদ

৩| ২৮ শে জুন, ২০১৭ ভোর ৫:১৬

কলিমুদ্দি দফাদার বলেছেন: আপনার লেখা চিন্তা, ভাবনাগুলো আমার সব সময় ই ভাল লাগে। এটা ও তার ব্যতিক্রম নয়। সৎ সরল চিন্তা ভাবনার প্রতি শুদ্ধা।

৪| ২৮ শে জুন, ২০১৭ সকাল ৮:১৪

ব্লগ সার্চম্যান বলেছেন: ভালো লাগলো ।

৫| ২৮ শে জুন, ২০১৭ দুপুর ২:১২

মোঃ শাহীনুর রহমান বলেছেন: ভালো লেখেছেন ভাই।

৬| ২৮ শে জুন, ২০১৭ বিকাল ৩:৪৬

মক্ষীরাজা বলেছেন: ভাইয়ুমণিতা!!!!!!!!!

বাহ!!!!!!!!

মুগ্ধ মুগ্ধ মুগ্ধ!!!!!!!!

ঠিক পরীর দেশের রাজণ্যদের লেখা !!!!!!!!

উলে জাদুরে। উম্মা :>

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.