নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

মানুষ যদি হতে চাও, মনুষ্যত্বকে জাগ্রত করো

০৮ ই জুলাই, ২০১৭ সকাল ১০:৩০



১। "যে ব্যক্তি মায়ের শবযাত্রায় কাঁদে না, আমাদের সমাজ মনে করে তাকে মৃত্যুদণ্ড দেয়া উচিত" এই একটি মাত্র বাক্যে একসময় "দি আউট সাইডার" উপন্যাসটিকে তুলে ধরে ছিলেন এর লেখক আলবেয়ার কাম্যু।
নায়ক মারসো নামের ফরাসি আলজিরীয় মধ্যবিত্ত পরিবারের এক অবিবাহিত যুবক। মায়ের মৃত্যু সংবাদ শুনেও যার চোখে পানি আসেনি। সপ্তায়ান্তে মেয়ে বন্ধুকে নিয়ে ফ্লাটে নিরানন্দময় জীবন কাটে তার। সমাজের চোখে সে দোষী। কেন না সমাজ মনে করে তার মধ্যে অভাব রয়েছে মৌল আবেগ ও প্রতিক্রিয়ার। দ্বাদশ ব্যক্তি হিসেবে সে পর্যবেক্ষণ করে জীবন, যৌনতা ও মৃত্যু। তারপর ঘটনাচক্রে একদিন সে খুন করে বসে....।
এই বইটি সচেতন, মুক্তমনা এবং আনন্দমুখর সব পাঠকের অবশ্যই অন্তত একবার পড়া উচিত। পারলে একাধিকবার।

২। একজন শিক্ষক অন্তত বলুক, আমি শিক্ষক। আমার বেতন মুখ্য নয়, শিক্ষা দানটাই মুখ্য। আমার বেতন তাই দিবেন, যেন আমি চলতে পারি পরিবার নিয়ে। সকল বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষকদের বেতন দেয়া হোক সরকারি ভার্সিটির রুল অনুযায়ী। তাহলে দরিদ্র বাবা-মার ছেলে মেয়ে গুলো পড়াশোনা চালিয়ে যেতে পারবে।
এবং একজন চিকিৎসক অন্তত বলুক, আমি ডাক্তার। আমার ভিজিট মুখ্য নয়, চিকিৎসা দেওয়াটাই মুখ্য। আমার ভিজিট তাই দিবেন, যেন আমি চলতে পারি পরিবার নিয়ে। সকল বেসরকারি হাসপাতালের ডাক্তারদের বেতন দেয়া হোক সরকারি হাসপাতালের রুল অনুযাতী। তাহলে দরিদ্র বাবা মা ও তাদের ছেলে/মেয়ে গুলো চিকিৎসা চালিয়ে যেতে পারবে।

৩। বড় ভাই টিউশনির টাকা পেয়েছে তাই ছোট বোনকে থাইস্যুপ খাওয়াতে নিয়ে যাচ্ছে।
ভাইয়া, স্যুপ খাওয়ার পরেও কি তোমার কাছে টাকা থাকবে?
থাকতে পারে।
যদি টাকা থাকে আমাকে একটা জিনিস কিনে দিবে?
কী জিনিস?
একটা বোরকা। বাইরে যখন বের হই, পুরুষমানুষগুলা কেমন করে যেন তাকায়। এত বিশ্রী লাগে!
বোরকা কেনার মধ্যে আমি নাই।
প্লিজ ভাইয়া। প্লিজ।
ভাই বিরক্ত মুখে এগারো শ' টাকা দিয়ে একটা বোরকা কিনে দিল।

৪। দুঃখের ব্যাপার হচ্ছে এখন দেখি বেশির ভাগ পারিবারিক বন্ধন আলগা। পরিবারের এক সদস্য কী করছে অন্যরা তার খোঁজ রাখছে না। ছেলে ড্রাগ ধরেছে, বাবা-মা কিছুই জানে না। ভেরি স্যাড।

(বিঃদ্রঃ লেখার সাথে সামঞ্জস্য আছে এমন ছবি খুঁজে পেলাম না। তাই হাতের কাছে থাকা এই ছবিটা ব্যবহার করলাম। ক্ষমা প্রার্থী। আশা করি কেউ নাখোশ হবেন না। ভালো থাকুন। সুস্থ থাকুন।)

মন্তব্য ১৩ টি রেটিং +২/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ০৮ ই জুলাই, ২০১৭ সকাল ১০:৩৮

জুন বলেছেন: ছোট ছোট টুকরো কথা নিয়ে সাজানো আপনার পোষ্টগুলো আমার কাছে বেশ ভালোলাগে রাজীব নুর । আল্বেয়ার কাম্যুর উপন্যাসের ছেলেটির মত হাজার হাজার ছেলে আজ খুজে পাবেন এই পৃথিবীতে যারা এখন মায়ের মৃত্যুতে কাঁদার কথা চিন্তা করে না । ভারতের শীর্ষস্থানীয় একটি পত্রিকা খুল্লেই দেখতে পাই সন্তানরা সম্পত্তির জন্য বাবা মা কে কি ভাবে খুন করছে । অবশ্য আমরাও শুরু করেছি এই চর্চা ।
সুরভী ভাবীকে খুবই প্রানবন্ত আর সুন্দর লাগছে । তবে আপনার লেখার বিষ্যবস্তুর সাথে প্রাসংগিক কি :)
+

২| ০৮ ই জুলাই, ২০১৭ সকাল ১০:৫১

প্রন্তিক বাঙ্গালী বলেছেন: শিক্ষক/ ডাক্তার তাদের আচরন এখন আর মানুষের মতন নয় তারা সবাই কষাই হইয়া গেছেগা।
http://www.youtube.com/watch?v=H4dJ0AGbYAo&feature=youtube_gdata_player

৩| ০৮ ই জুলাই, ২০১৭ সকাল ১১:০৩

নতুন নকিব বলেছেন:



ছবি নিয়ে কেউ কমপ্লেইন করার পূর্বে নিজেই নোট দিয়ে দিয়েছেন। ভাল কাজ করেছেন। কিন্তু, তারপরেও 'মানুষ যদি হতে চাও, মনুষ্যত্বকে জাগ্রত করো' পোস্টে এই যুগল ছবিটি কি মনুষ্যত্বকে জাগ্রত করতে পারা সত্যিকার কোন মানুষের দিকে ইঙ্গিত করছে? তা যদি হয়ে থাকে তাহলে বলতে চাই, আলহামদুলিল্লাহ।

আপনার পোস্টগুলো বৈচিত্রময়। তবে মন্তব্যে এসে মজা নেই। আগেও বলেছি। মতের বিপরীতে কোন কথা দেখলে আপনি সম্ভবত: নিরবতা পালন করেন। অবশ্য এটাও একটা দারুন মানবিক বৈশিষ্ট্য, অস্বীকার করার উপায় নেই। তবু ধন্যবাদ।

তবে, আমাদের প্রত্যাশা রাখার দৃঢ় ইচ্ছে- কারো মন্তব্যে দ্বিমত পোষন করলেও অন্তত: সংক্ষিপ্ত হলেও একটা উত্তর আপনার থেকে অন্যরা পাবেন।

ভাই, আমারও তো ভুল হতে পারে। কত ভুল আমি নিজেই করে বেড়াই সারাক্ষন। নিজের যে ভুলটা আমার চোখে ধরা পরবে না অবলীলায় আপনি সেটা পাশ থেকে প্রত্যক্ষ করে থাকবেন। সুতরাং, প্রকৃত কল্যানকামীর দায়িত্ব তো অপরের ভুলগুলো ধরিয়ে দিয়ে তাকে দোষমুক্ত হতে সহায়তা করা।

ভাল থাকবেন ভাই।

০৮ ই জুলাই, ২০১৭ সকাল ১১:০৭

রাজীব নুর বলেছেন: আপনার মন্তব্যে আমি উৎসাহ পাই।
যদি বলেন তো- ছবিটা মুছে দিতে পারি।

৪| ০৮ ই জুলাই, ২০১৭ সকাল ১১:০৫

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: পোস্ট ভালো হয়েছে, সাথে ছবিটাও মাশাল্লাহ্!

৫| ০৮ ই জুলাই, ২০১৭ সকাল ১১:৪৪

মৌমুমু বলেছেন: আপনার আর ভাবীর ছবিটাও অনেক প্রানবন্ত ছিল। আপনাদের জন্য শুভকামনা।
এই বেবির ছবিটাও অনেক কিউট।
ভালো থাকবেন ভাইয়া।

৬| ০৮ ই জুলাই, ২০১৭ সকাল ১১:৫৬

ওমেরা বলেছেন: ভাল লাগল ধন্যবাদ ।

৭| ০৮ ই জুলাই, ২০১৭ দুপুর ১২:২৪

নতুন নকিব বলেছেন:



দ্রুত এবং সুন্দর প্রতিমন্তব্যে অনেক ধন্যবাদ।

১. ছবি ব্যাপারটাই একটু ভিন্ন রকম। তার উপরে প্রানীর ছবি বলে কথা! রাজীব ভাই, বিশ্বাস করুন, বিনা প্রয়োজনে কোন প্রানীর ছবি তোলা এবং তা সংরক্ষনে হাদিসে কঠোরভাবে নিরুতসাহিত করা হয়েছে। আপনি চাইলে নিজেও এ বিষয়ক হাদিস অনুসন্ধান করে দেখতে পারেন।

২. প্লিজ ভাই, ভাবী একজন সম্মানিত মুসলিম নারী। তার ছবি কেন দিবেন ওপেন প্লাটফর্মে? মুসলিম নারী পুরুষের পর্দার বিধান আল্লাহ পাক পবিত্র কুরআনে স্পষ্ট ভাষায় ব্যক্ত করেছেন। নামাজ যেমন অবশ্য পালনীয় ফরজ ইবাদাত, বিশ্বাস করুন, পর্দার বিধান মেনে চলাও ঠিক একই রকম আবশ্যকীয় ফরজ ইবাদাত। ইচ্ছে করলে কেউ এই ফরজ বিধানটি মেনে নিবেন, আবার আর ইচ্ছে হল তো তা পরিত্যাগ করবেন -এটা কল্পনা করতেও কষ্ট হচ্ছে। এমনটা হওয়ার নয়। ইচ্ছে হলে, দয়া করে বিস্তারিত জানতে নিচের লিঙ্ক থেকে বইগুলো দেখে নিতে পারেন-

১। Islami Hijab Ba Porda

২। Hijab O Bastobota Prekkite Bangladesh

রাজীব ভাই,
প্লিজ, আমার কথায় কষ্ট নিবেন না। নিতান্ত ভালবাসার ব্যক্তি বলেই কথাগুলো বললাম।

ভাল থাকবেন দু'জনই। ভাবীকে শ্রদ্ধা এবং সালাম।

০৮ ই জুলাই, ২০১৭ বিকাল ৩:১৪

রাজীব নুর বলেছেন: ঠিক আছে। আর ছবি দিব না।
বুদ্ধি বা পরামর্শ দেওয়ার জন্য ধন্যবাদ।
সাথে থাকুন।

৮| ০৮ ই জুলাই, ২০১৭ দুপুর ১২:৪৯

ধ্রুবক আলো বলেছেন: ,লেখা ভালো লেগেছে।

৯| ০৮ ই জুলাই, ২০১৭ দুপুর ১২:৫০

ধ্রুবক আলো বলেছেন: আপনি সাথে আছেন এটা বেশি ভালো লেগেছে।

১০| ০৮ ই জুলাই, ২০১৭ বিকাল ৩:২৪

নতুন নকিব বলেছেন:



আল্লাহ পাক আপনার সকল কল্যানকর প্রচেষ্টায় প্রাচুর্য দান করুন। অকল্যান বিদূরিত করুন। ইহকাল পরকালে অভাব এবং বিপদ মুক্ত রাখুন।

সাথে তো আছিই। অবশ্যই থাকব। রাজীব ভাই, সত্যিই আপনি অনেক গুনের সমাহারে ব্যতিক্রমী দ্যুতিময় মানুষ। অনেক সময় শক্ত কথা বলে ফেলেছি। কিন্তু, আপনাকে স্বাভাবিকই পেয়েছি। আপনার অবারিত কল্যান কামনা করছি।

০৮ ই জুলাই, ২০১৭ বিকাল ৩:২৮

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.