নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

আমাদের বৃক্ষ রোপণ করতেই হবে

২৫ শে জুলাই, ২০১৭ রাত ১১:১৫



''গাছ কেটো না, গাছ মেরো না, গাছ আমাদের ভাই।
মন দিয়ে আজ শোনো সবাই, বলতে যেটুকু চাই-
গাছের মতো এমন ভালো বন্ধু নাই।''

সুস্থ সুন্দরভাবে বেঁচে থাকার জন্য গাছ লাগানো ছাড়া আর অন্য কোনো উপায় নেই। আমি যখন গ্রামে ফিরে যাব, ঠিক চাষী হয়ে যাবো। গাছের পর গাছ লাগাবো। সবুজে সবুজ করে দেবো চারধার। গাছ লাগাতে হবে। প্রচুর গাছ লাগাতে হবে। সারা পৃথিবী গাছ দিয়ে ভরে ফেলতে হবে। অন্য কোনো উপায় নেই। আমরা একটি সুন্দর বাসযোগ্য সমাজ চাই, যেখানে কোনো মানুষকে আর নির্যাতিত হতে হবে না, আর সেই লক্ষ্যে পৌঁছার জন্য আমাদের সবাইকে ন্যায় নীতির ভিত্তিতে এক সঙ্গে কাজ করে যেতে হবে, সব অপরাধের বিরুদ্ধে সোচ্চার হতে হবে। ভবিষ্যৎ প্রজন্মের জন্য পৃথিবীটা সুন্দর করে সাজাবার জন্য- সবুজ একটা পৃথিবী গড়ে তুলতে হবে আমাদের'ই। বোকা মানুষ শুধু টাকা-টাকা করে। আরে... গাছ না থাকলে, পৃথিবী থাকবে না, তখন টাকা দিয়ে কি করবি? আগে তো পৃথিবীটাকে বাঁচাতে হবে।

চিরসাথী গাছ আমাদের জন্ম থেকে মৃত্যু পর্যন্ত সাথী হয়ে আছে। বিশ্বে গড় তাপমাত্রা ক্রমেই বাড়ছে। জলবায়ু পরিবর্তনের ফলে ঘুর্ণিঝড়, জলোচ্ছ্বাস, অকাল বৃষ্টি, অনাবৃষ্টি, খরা, বন্যা ইত্যাদি প্রাকৃতিক দুর্যোগের মাত্রা বেড়েই চলেছে। বনভূমির পরিমাণ শতকরা মাত্র সাড়ে ১৬ ভাগ। নিয়মিতভাবে গাছ লাগানো আমাদের জরুরী দায়িত্ব হয়ে পড়েছে। বাড়ীর আশ-পাশের খালি জায়গায়, রাস্তার ধারে, নদীর তীরে, স্কুল বা কোন প্রতিষ্ঠানের মাঠের ধারে গাছ রোপণ করা প্রয়োজন। বিপদে আপদে যখন সবাই এড়িয়ে চলার চেষ্টা করে তখনও গাছ সত্যিকারের উপকারী বন্ধুর মত পাশে দাঁড়াবে। একটি গাছ তার ৫০ বছরের জীবনে পৃথিবীর প্রাণীকুলকে প্রায় ৩৫ লাখ টাকার বিভিন্ন সুবিধা দিয়ে থাকে।

আমরা শুধু মুখেই আওড়াই ‘গাছ লাগান, পরিবেশ বাঁচান।’ আমরা গাছ লাগাই না। আমরা সবাই যদি অন্তত একটি করে গাছ লাগাতাম তাহলে আজ পরিবেশের এত বিরূপ অবস্থার সৃষ্টি হতো না। আসুন খালি জায়গাগুলোতে গাছ লাগিয়ে দেশটা সবুজে ভরে তুলি। বিশ্বব্যাপী প্রতি বছর কোটি কোটি গাছের চারা রোপণ করার পরও জাতিসংঘ বলছে, গত ১০ বছরে বিশ্বে বিলুপ্ত হয়েছে প্রায় এক কোটি ৭০ লাখ হেক্টর বনভূমি। সে হিসাবে প্রতি মিনিটে ধ্বংস হচ্ছে প্রায় আট হেক্টর বনভূমি। যে হারে পৃথিবীতে বন উজাড় হচ্ছে, সে হারে কিন্তু নতুনভাবে লাগানো হচ্ছে না গাছ। বাংলাদেশে গড়ে ২৪ ঘণ্টায় এক লাখ ৩০ হাজার গাছ কাটার বিপরীতে লাগানো হচ্ছে মাত্র ৩০ হাজার।

একটি গাছ বছরে ১৩ কেজি কার্বন-ডাই-অক্সাইড গ্রহণ করে পরিবেশকে নির্মল করে। আর সোয়া ৬ কেজি বিশুদ্ধ অক্সিজেন বাতাসে ছাড়ে। যা আমাদের বেঁচে থাকার জন্য অত্যন্ত জরুরি। স্পঞ্জ যেভাবে পানি ধরে রাখে গাছও সেভাবে মাটির ভিতরের পানিকে ধরে রাখতে সাহায্য করে। তাপমাত্রা নিয়ন্ত্রণে বৃক্ষের ভূমিকা গুরুত্বপূর্ণ। একটি পূর্ণ বয়স্ক আম, জাম বা কাঁঠাল গাছ তার চারপাশে ৭৫ ভাগ বাতাসের বেগ কমাতে সাহায্য করে। আমরা গাছের জন্য ভালো বাতাস দিতে পারছি না, গাছের জন্য আঘাতমুক্ত পরিবেশ দিতে পারছি না, গাছের জন্য ভালো পানিও দিতে পারছি না। তাহলে তারা কীভাবে আমাদের রক্ষা করবে?

আমরা সবাই ঢাকা থাকি শুধু আমার লাল চাচা গ্রামের বাড়িতে থাকেন। আমাদের গ্রামের বাড়ি অনেক রকম গাছ আছে। সব গুলো গাছ অনেক বড় বড়। একদিন লাল চাচা'র টাকার দরকার হলো, তিনি কাউকে কিচ্ছু না জানিয়ে সব গুলো গাছ কেটে বিক্রি করে দিলেন।
এক শুক্রবার আমি আর আব্বা গ্রামের বাড়িতে গেলাম। গিয়ে দেখি উঠান ফাঁকা। একটা গাছও নেই। আব্বা খুব রাগারাগি করলো লাল চাচার সাথে। এই গাছ গুলো অনেক যত্ন নিয়ে লাগিয়ে ছিলেন, আমার দাদা আর আব্বা। লাল চাচার এই কর্মকাণ্ডে আব্বা খুব কষ্ট পেলেন। তিনি রাগ করে বললেন- আমি আর গ্রামের বাড়ি যাব না।
লাল চাচা একদিন আমাকে ফোন করে জানালেন, তিনি আবার নতুন করে অনেক গুলো গাছের চারা লাগিয়েছেন। সারাদিন তিনি গাছের যত্ন নিতে খুব ব্যস্ত। তার খাওয়া-দাওয়া, গোছল, ঘুম সব হারাম হয়ে গেছে। আব্বা যেন একবার গ্রামে গিয়ে দেখে আসে।

গতকাল রাতের স্বপ্ন-
এমন এক জায়গায় চলে গিয়েছি যেখানে কোন গাছ নেই। হঠাৎ করে আমার শ্বাস নিতে কষ্ট হল, মনে হল যেন দম বন্ধ হয়ে যাচ্ছে।খুব কষ্ট হচ্ছে আমার।
তখন দূর থেকে কে যেন বলল, গাছ না থাকলে তো কষ্ট হবেই!
আমি বললাম, গাছ না থাকলে কষ্ট কেন হবে?
গাছ না থাকলে অক্সিজেন আসবে কোথা থেকে? রোদের মধ্যে ছায়া পাওয়া যাবে কোথায়? সমুদ্রের পানি উপচে পৃথিবী ভেসে যাবে।

এই বর্ষায় আপনি কি কোন গাছ লাগিয়েছেন? এখনো সময় আছে নিজের দেশকে সবুজে ভরিয়ে দিতে আপনার লাগানো একটি গাছই বদলে দিতে পারে আমাদের প্রকৃতি।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ২৬ শে জুলাই, ২০১৭ রাত ২:২৩

চাঁদগাজী বলেছেন:



গাছ কি বসুন্ধরার যায়গায় লাগাবো? যায়গা সব তো ওদের দখলে চলে গেছে

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.