নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

দিনের শেষে ...

২৯ শে জুলাই, ২০১৭ সকাল ১০:২৭



১। অন্ধ মেয়েটিকে আমি রাস্তা পার করে দেবার জন্য হাত ধরলাম। মেয়েটি বলল, হাত ধরেছেন কেন? আমি বললাম, রাস্তা পার করবার জন্য। মেয়েটি বলল, হাত ছাড়ুন, আমি নিজে নিজে রাস্তা পার হতে পারি। হঠাৎ দ্রুত গতিতে একটা ট্রাক আসছে অন্ধ মেয়েটির দিকে। আমি একবার মেয়েটির দিকে একবার ট্রাকটির দিকে তাকালাম।

২। ওয়াইন কিন্তু মদ নয়।
যে- কোনো ফলকেই ফারমেন্ট করলে অ্যালকোহল তৈরি হয় ?
আঙুর আর ওয়াইন এক !

৩। পশ্চিমের দেশগুলোতে নাস্তিকদের সাধারণ ভাবে ধর্মহীন বা পরলৌকিক বিষয় সমূহে অবিশ্বাসী হিসেবে গণ্য করা হয়।কিন্তু বৌদ্ধ ধর্মের মত যেসব ধর্মে ঈশ্বরের প্রতি বিশ্বাস স্থাপন করতে হয় না, সেসব ধর্মালম্বীদেরকেও নাস্তিক হিসেবে বিবেচনা করা হয়।কিছু নাস্তিক ব্যক্তিগত ভাবে ধর্মনিরপেক্ষতা, হিন্দু ধর্মের দর্শন, যুক্তিবাদ, মানবতাবাদ এবং প্রকৃতিবাদে বিশ্বাস করে। নাস্তিকরা কোন বিশেষ মতাদর্শের অনুসারী নয় এবং তারা সকলে বিশেষ কোন আচার অনুষ্ঠানও পালন করে না। অর্থাৎ ব্যক্তিগত ভাবে যে কেউ, যে কোন মতাদর্শে সমর্থক হতে পারে,নাস্তিকদের মিল শুধুমাত্র এক জায়গাতেই, আর তা হল ঈশ্বরের অস্তিত্ব কে অবিশ্বাস করা।

৪। কুরআন অন্য আর দশটি গ্রন্থের মত নয়। আমাদের কুরআন জানা প্রয়োজন, কারণ এটি অবতীর্ণ হয়েছে সমগ্র বিশ্ব জগতের মালিক মহান আল্লাহর নিকট হতে। কুরআনের বাণী যেহেতু মহান আল্লাহর বাণী, সেহেতু কুরআন অধ্যয়ন জরুরি।
পবিত্র কুরআনে মহাগ্রন্থ কুরআন সম্পর্কে বলা হয়েছে, এটি মানব জাতির জন্য একটি সুস্পষ্ট সতর্কবাণী এবং যারা আল্লাহকে ভয় করে তাদের জন্য পথ নির্দেশ ও উপদেশ। (সূরা আলে-ইমরান ১৩৮)
মানুষ যেন বিপথগামী না হয়, মানুষ যেন মানুষের মত আচরণ করে, মানুষ যেন মানুষের কল্যাণে নিজেকে নিবেদিত করে এই লক্ষ্যকে সামনে রেখে পবিত্র কুরআনে মহান আল্লাহ মানুষকে বারবার সতর্ক করে দিয়েছেন।
পবিত্র কুরআন মহান আল্লাহর নিকট থেকে মানুষের জন্য উপদেশ বাণী সম্বলিত একটি মহাগ্রন্থ। অতএব মানুষের উচিত এই মহাগ্রন্থের সকল উপদেশাবলী সম্পর্কে সম্যক জ্ঞান অর্জন এবং সেই সব উপদেশাবলী অনুযায়ী নিজের জীবন গঠন।
মুদ্রণ যন্ত্র আবিষ্কারের পূর্বে কুরআন শরীফ হাতে লেখা হত। মহান আল্লাহর বাণী সমূহ সাধারণত পাথরে, চামড়ায়, হাড্ডিতে, গাছের ডালে বা পাতায় লেখা হত। প্রথম কুরআন শরীফ ছাপানো হয় জার্মানীতে ১১১৩ ঈসায়ী সালে। অমুসলিমদের দ্বারা ছাপানো এই কুরআন শরীফ মুসলমানদের নিকট গ্রহণযোগ্য হয়নি। মুসলমানদের দ্বারা সর্বপ্রথম রাশিয়ায় (সেন্ট পিটার্সবার্গ) এবং ইরানে (তেহরান) ১৭৮৭ সালে মুদ্রণ যন্ত্রের সাহায্যে কুরআন শরীফ মুদ্রিত হতে থাকে।

৫। ভালোবাসা প্রেমের যেমন কোনো জাত হয় না, লেখকেরও কোনো জাত নেই। নেই কোনো দেশ। একজন লেখক, শিল্পী, সৃজনশীল মানুষ বিশ্বব্যাপী বিরাজমান। সে কারণেই শেক্সপীয়ার আমাদের, এরিস্টটল, অ্যালবার্ট আইনস্টাইন, প্লেটো, ওহেনরী. জ্যাঁ পল সার্ত্র্রে, মার্কেস, হেমিংওয়ে কিংবা ভ্যান গগ, পিকাসো এঁরা সবই আমাদের।

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২৯ শে জুলাই, ২০১৭ সকাল ১১:২৭

আমি চির-দুরন্ত বলেছেন: আপনার লেখা পড়তে ভয় লাগে?????

২| ২৯ শে জুলাই, ২০১৭ সকাল ১১:৩০

আমি চির-দুরন্ত বলেছেন: আপনার লেখা পড়তে ভয় লাগে।

আগেরটা মুছে দিন।

২৯ শে জুলাই, ২০১৭ সকাল ১১:৩৭

রাজীব নুর বলেছেন: থাক।

৩| ২৯ শে জুলাই, ২০১৭ দুপুর ১২:৩৪

আখেনাটেন বলেছেন: অাঙুর থেকে ফারমেন্টেশনে ওয়াইন হয়। যাতে ১০ থেকে ১৫ পারসেন্ট অ্যালকোহল থাকে। বেশি পরিমাণ গ্রহণ করলে লিকুইয়ারের মতোই কাজ করবে। সরাসরি মদ না হলেও এগুলো থেকে দূরে থাকায় উত্তম। তয় মাঝে মাঝে চেখে দেখা যেতে পারে। ধরেন জুস খাচ্ছেন। মন্দ না। :P

৪| ২৯ শে জুলাই, ২০১৭ রাত ৮:৪০

চাঁদগাজী বলেছেন:


"১। অন্ধ মেয়েটিকে আমি রাস্তা পার করে দেবার জন্য হাত ধরলাম। মেয়েটি বলল, হাত ধরেছেন কেন? আমি বললাম, রাস্তা পার করবার জন্য। মেয়েটি বলল, হাত ছাড়ুন, আমি নিজে নিজে রাস্তা পার হতে পারি। "

-আপনাকে স্হান, সময়, পাত্রকে বুঝতে হবে।

৫| ২৯ শে জুলাই, ২০১৭ রাত ৮:৪৫

চাঁদগাজী বলেছেন:

"৪। কুরআন অন্য আর দশটি গ্রন্থের মত নয়। আমাদের কুরআন জানা প্রয়োজন, কারণ এটি অবতীর্ণ হয়েছে সমগ্র বিশ্ব জগতের মালিক মহান আল্লাহর নিকট হতে। কুরআনের বাণী যেহেতু মহান আল্লাহর বাণী, সেহেতু কুরআন অধ্যয়ন জরুরি। "

-যেই চরম বিশৃংখলার সময় কোরান শরীফ নাজিল করা হয়েছিল, সেই সময়ের লোকজন কি কোরান শরীফ পড়ার সুযোগ পেয়েছিেলন?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.