নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

শিরোনামের সাথে লেখার কোনো মিল নেই

০৩ রা আগস্ট, ২০১৭ সকাল ৯:৫৩


আমার বস।

১। সময় দুপুর দুইটা। বনানীতে রাস্তার পাশে একটা চায়ের দোকানে চা খাচ্ছি। আমার দুইহাত দূরে একটা কুকুর দাঁড়িয়ে আছে। আমি ভাবছি চা খাওয়া শেষে কুকুরটাকে একটা রুটি অথবা বিস্কুট কিনে দিব, ঠিক এই সময় এক বদমাশ লোক কোথা থেকে এসে কুকুরটাকে মোটা একটা লাঠি দিয়ে ধাম-ধাম করে দুইটা বাড়ি মারল। কুকুরটার পা মনে হয় ভেঙ্গে গেছে, কুকুরটা বিকট চিৎকার দিয়ে খোড়াতে খোড়াতে কোথাও চলে গেল। আমার খুব রাগ লাগল- আমি লাঠিটা নিয়ে বদমাশটাকে ধাম-ধাম করে দু'টা লাগিয়ে দিলাম।
ভালো করেছি না?

২। স্ত্রীঃ "শুনো, ডাক্তার বলেছে, আমার অনেক রেস্ট দরকার, বিনোদন দরকার... তাহলে আমার স্বাস্থ্য ভালো হবে।তিনি বলেছেন, আমাকে সুন্দর সুন্দর জায়গায় বেড়াতে নিয়ে যেতে, দামি দামি রেস্টুরেন্টে খাওয়াতে... মুভি দেখতে নিয়ে যেতে শপিং এ নিয়ে যেতে... তো আমরা প্রথমে কই যাবো?"
.
.
.
.
.
স্বামীঃ "আরেক ডাক্তারের কাছে"

৩। কেন প্রতি বছর খরা বা বন্যা হয়?
বাংলাদেশের মানুষ জানেই না কিভাবে নদীকে ব্যবহার করতে হয়। পানি তো আমাদের সম্পদ। কিন্তু আমরা এই সম্পদকে যথাযথভাবে কাজে লাগাতে পারি নাই। আগামী শতাব্দীর মাঝামাঝি মানুষের অস্তিত্বে বড় ধরনের ধাক্কা লাগবে। মানুষের হাতে খুব বেশি সময় নেই। তবু মানুষ গাছ লাগাচ্ছে না। বরং বন জঙ্গল উজার করছে। পৃথিবীর সঙ্গে মানুষের এক নিবিড় সম্পর্ক। কিন্তু লোভী মানুষ পৃথিবীর কাছ থেকে শুধু লুটপাট আর তছনছ করেছে। তৈরি করেছে শুধু জটিলতা। পৃথিবীর সব দেশের মানুষ সবাই এক হয়ে যদি পৃথিবীর কথা ভাবতো- পৃথিবী ছোট্র একটা গ্রহ, তার অফুরন্ত সম্পদ নেই। যা আছে, যতটুকু আছে তার যত্ন নেওয়া দরকার।

এক দেশের প্রতি আরেক দেশের যেন উদাসীনতা না থাকে। আমেরিকায় ভূমিকম্প হলে চীন যেন চুপ করে না থাকে। ইথিওপিয়ায় দুর্ভিক্ষ হলে তার ক্ষুধা যেন স্পর্শ করে অস্টেলিয়াকে। মধ্যপ্রাচ্যে মহামারী হলে তা যেন উদ্বিগ্ন করে সুইজারল্যান্ডকে। পৃথিবীর ক্ষমতায় থাকা মানুষ গুলো যদি এক টেবিলে বসে সিদ্বান্ত নিতো আমরা আর যুদ্ধ করবও না। পারমানবিক বোমা বানাবো না। নতুন নতুন অস্ত্র বানাবো না। যেসব অস্ত্র আছে, সেগুলো আটলান্টিক মহাসাগরে ফেলে দিব।

গ্রামে গেলে গাছপালা গুলোকে আমার বন্ধু বলে মনে হয়। আমি পৃথিবীর প্রতিটা গাছপালার বন্ধু হতে চাই। নদী, কীটপতঙ্গ আর পশু পাখির বন্ধু হতে চাই। শহরের পাট চুকিয়ে খুব শ্রীঘ'ই গ্রামে চলে যাব। প্রকৃতির সাথে তখন আমার খুব ভাব হবে।


অনুরোধঃ পরিবেশ সম্পর্কে সচেতন হউন, বৃক্ষ রোপন করুন এবং অন্যকে বৃক্ষ রোপনে আগ্রহী করুন।

মন্তব্য ১৪ টি রেটিং +১/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ০৩ রা আগস্ট, ২০১৭ সকাল ১০:০০

চাঁদগাজী বলেছেন:


কুকুরের শত্রুর পা ভেংগে দেয়ার দরকার ছিলো; কিছু বাংগালীর মগজ কুকুরের সমান, এরা কুকুরকে পিটায়

২| ০৩ রা আগস্ট, ২০১৭ সকাল ১০:১১

মোস্তফা সোহেল বলেছেন: ভাল লিখেছেন রাজীব ভাই।
আমরা মানুষ নিজেরাই নিজেদের ক্ষতি করছি প্রতিনিয়ত।

৩| ০৩ রা আগস্ট, ২০১৭ সকাল ১০:১২

রক বেনন বলেছেন: কুকুরের শত্রুর শুধু পা নয়, হাত দুটো ও ভেঙ্গে দেয়া দরকার ছিল, যাতে সেই হাত দিয়ে কোনদিন আর অন্য কোন কুকুরের পা ভাঙতে না পারে।

৪| ০৩ রা আগস্ট, ২০১৭ সকাল ১০:২০

দিশেহারা রাজপুত্র বলেছেন: ভালো লিখছেন

৫| ০৩ রা আগস্ট, ২০১৭ সকাল ১০:৩৪

বারিধারা বলেছেন: রাসূল (স) এর এক্তা হাদীস আছে, "বিশ্বের সমস্ত মুসলিম একটি শরীরের ন্যায়। এর কোথাও আঘাত পেলে তার ব্যাথা সারা শরীরেরই অনুভূত হয়। মানবজাতি সম্পর্কে আপনার উপলব্ধি অনেকটা সেরকম। কিন্তু সেটা মানবজাতির উপর প্রয়োগ করা যাবেনা। ইসলাম যেরকম ধনী, গরিব, কালো ধলা, নারী পুরুষ - সবাইকে এক ছাতির নিচে আনতে পেরেছে, অন্য কোন উপায়েই সারা বিশ্বের মানুষকে এরকম কমন প্লাটফরমে আনা যাবেনা।

৬| ০৩ রা আগস্ট, ২০১৭ সকাল ১০:৩৭

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: ভলো শেয়ার ।

৭| ০৩ রা আগস্ট, ২০১৭ সকাল ১০:৪৩

ভাললাগে না বলেছেন: রাস্তার কুকুরের যথেষ্ঠ ব্যবস্থাপনা নায়। কুকুর পেটান ব্যক্তিগুলোকে শাস্তি দাওয়ার আগে কুকুর গুলোর ব্যবস্থা করেন। নাইলে যখন এসব কুকুর দল বেধে আপনার আপন কাউকে/ আপনাকে ধাওয়া দিলে/ব্যবসার ক্ষতি করলে আপনিও ওই রকম হয়ে যাবেন।

৮| ০৩ রা আগস্ট, ২০১৭ সকাল ১০:৫৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
সত্যি শিরোণামের সাথে লেখার মিল নাই

৯| ০৩ রা আগস্ট, ২০১৭ সকাল ১১:১৫

বিজন রয় বলেছেন: হুমায়ুন আহমেদ জনপ্রিয় লেখক।

শিরোনামের সাথে লেখার কোনো মিল নেই।

১০| ০৩ রা আগস্ট, ২০১৭ সকাল ১১:৪৮

গরল বলেছেন: খুব ভাল কাজ করেছেন ঐ লোককে দুই ঘা দিয়ে, কিন্তু আমাদের দেশের মানুষের কুকুরের প্রতি ঘৃণা কিন্তু ছোট বেলায় শেখান হয়। সবাইকে শেখানো হয় যে কুকুর নাপাক প্রাণী, কুকুরের স্পর্ষ লাগলে নামাজ হয় না ইত্যাদি ইত্যাদি। এমনকি পরিবেশ রক্ষা, পরিবেশ এর মূল্য দেওয়া, জীব বৈচিত্র কিছুই শেখান হয় না আমাদের স্কুল গুলোতে। এরশাদের সময় মনে আছে কৃষিশিক্ষা বাদ দিয়ে আরবী বাধ্যতামূলক করা হল, পাশাপাশি ইসলাম ধর্মতো ছিলই। অতএব এসব মূর্খমানুষগুলোর আর দোষ কি, তাদেরকে যা শেখানো হয়েছে তাই করে যাচ্ছে। খামোখাই শাপ, ব্যাঙ, শেয়াল, খাটাশ, উদ, বানর সব মেরে সাফ করে ফেলেছে এবং ফেলছে।

১১| ০৩ রা আগস্ট, ২০১৭ সকাল ১১:৫৪

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: সবই গড়মিল!






ভালো থাকুন নিরন্তর। ধন্যবাদ।

১২| ০৩ রা আগস্ট, ২০১৭ দুপুর ২:৩৫

এই মেঘ এই রোদ্দুর বলেছেন: হুম

১৩| ০৩ রা আগস্ট, ২০১৭ বিকাল ৫:০৬

মার্শাল আরমান বলেছেন: মন্দ না। তবে, কথার যাদুকর হুমায়ূন আহমেদ যদি আপনার বস হয়; তাহলে আপনিতো উজিরে আযম।

১৪| ০৩ রা আগস্ট, ২০১৭ বিকাল ৫:২০

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন:
অনুরোধঃ পরিবেশ সম্পর্কে সচেতন হউন, বৃক্ষ রোপন করুন এবং অন্যকে বৃক্ষ রোপনে আগ্রহী করুন।
- এই অনুরোধের বাণী নিজে তৈরি করেছেন নাকি কোথাও থেকে ধার করেছেন?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.