নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশের কিছু ধনী লোক

০৫ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ৮:৪৮



বাংলাদেশ দরিদ্র একটা দেশ।
ধনী লোকের সংখ্যা খুব'ই কম। কিন্তু যে ক'জন ধনী আছে তারা খুব টাকা উড়াচ্ছে। দুঃখজনক ব্যাপার হলো- দেশের উন্নতির জন্য তারা কিছু করে না। এই যে বন্যা গেল- তারা পানি বন্দি মানুষ জনের জন্য কিছুই করেনি। তবে সাধারন মানুষ যে যতটুকু পেরেছে, করেছে। এমনিতেই আমাদের সাফল্যের খবর খুব কম। চারদিকে অসংখ্য খারাপ খবর। সালমান এফ রহমান ১৩০ কোটি ডলারের মালিক। প্রতি ডলার ৮০ টাকা হিসাবে এ সম্পদের পরিমাণ দাঁড়ায় ১০ হাজার ৪০০ কোটি টাকা। বছরজুড়ে শীর্ষ ধনীদের নানা ধরনের খবর প্রকাশিত হয়। তাঁদের শখ, তাঁদের দান, সম্পদ ওঠানামাসহ নানা ধরনের তথ্য আমরা বিভিন্ন মাধ্যমে পড়ি ও দেখি।

একজন ধনী লোকের কথা বলি- সে এবার ঈদে ৯০ টা গরু কিনেছে। দুঃখের বিষয় এই গরুর মাংস দরিদ্র কোনো লোক পায়নি। পেয়েছে মন্ত্রী, এমপি, সচিব ইত্যাদি মহামান্য সব লোকজন। তাদের বাসায় দুই কেজি বা পাঁচ কেজি নয়, পুরো একটি রান পাঠিয়ে দেয়া হয়েছে। এবং বিশেষ লোকদের কাছে গিয়েছে আস্ত গরু। আমি ৫০ হাজার টাকা হাতে নিয়ে এক হাট থেকে আরেক হাটে গরু খুঁজে বেড়াচ্ছি। এত অল্প দামে গরু পাচ্ছি না।

রাস্তায় জ্যামের কারনে এক ধনী লোক তিনটা হেলিকাপ্টার কিনে ফেলেছে। এখন সে অনায়াসে এবং খুব অল্প সময়ে সারা বাংলাদেশ ঘুরে বেড়াতে পারে। বাংলাদেশে কৌশলী ধনীর সংখ্যাই বেশি। এক শ্রেণির ধনী আছেন, যাঁরা রাষ্ট্র ও ক্ষমতাকে ব্যবহার করে ধনী হয়েছেন। এমন সংখ্যাও ইদানিং কালে সবচেয়ে বেশি। হল-মার্ক ও বেসিক ব্যাংক কেলেঙ্কারিতে আত্মসাৎ হয় প্রায় ১২ হাজার কোটি টাকা। এসব অর্থ কোথায় গেল? যারা অসৎ উপায়ে ধনী হয়েছে তাদের কেন সরকার গ্রেফতার করে না? এদেশের ধনী লোকদের টিভি চ্যনেল থাকে, দৈনিক পত্রিকা থাকে এবং ব্যাংক থাকবেই।

মনের দিক দিক দিয়ে ধনী কারা জানেন? ধনসম্পদ কি সুখী হওয়ার পূর্বশর্ত? বৈধ-অবৈধ পন্থায় যারা সম্পদশালী হয়েছেন তারা কি সত্যি সুখে আছেন, জানতে ইচ্ছা করে। আমার সাথে এক ছেলে লেখা পড়া করতো। মোটেও ভালো ছাত্র ছিল না। ছাত্রলীগ করে এখন বিশাল অবস্থা। নিজের দু'টা গাড়ি আছে। বউও দু'টা। প্রচুর টাকার মালিক হয়ে গেছে। কিভাবে সম্ভব? আমার তো দিন আনি দিন খাই অবস্থা। আমাদের পাশের বাসায় এক লোক আগে সৌদি আরবে হজের সময় আতর, তজবি আর জায়নামাজ বিক্রি করতো। দেশে এসে কন্টাকটারি শুরু করলো। এখন সে কোটি কোটি টাকার মালিক। ঢাকা শহরে চার টা ছয় তলা বাড়ি। কিভাবে সম্ভব? আমার পোড়া কপাল। দশ বছর আগে যেমন ছিলাম আজও তেমনই আছি।

অনুরোধঃ সামান্য কিছু টাকা হলেই তা দিয়ে বিভিন্ন বিলাসদ্রব্য কেনা অভ্যাস বন্ধ করুন। পর্যাপ্ত টাকা না আসা পর্যন্ত দামি মোবাইল ফোন, ঘড়ি, গাড়ি ইত্যাদির পেছনে এক পয়সাও ব্যয় করা যাবে না। অর্থ ব্যয় করার বদলে তা জমিয়ে নতুন করে অর্থ উপার্জনের কাজে লাগান।

মন্তব্য ১৪ টি রেটিং +২/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ৮:৫০

বিদেশে কামলা খাটি বলেছেন: আমারও কিন্তু অনেক টাকা।

০৫ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ১০:০১

রাজীব নুর বলেছেন: খুব ভালো কথা। চলেন দুই ভাই আমস্টারডাম থেকে ঘুরে আসি।

২| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ৮:৫৬

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: আপনার অনুরোধের সাথে সম্পূর্ণ একমত। এটা কাওকে বুঝাতে গেলে বলে - "টাকা নিয়া কবরে যাবি?", "তোর তো রুচি নাই দেখি!" ইত্যাদি ইত্যাদি।

০৫ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ১০:০৩

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ মন্তব্য করার জন্য।

৩| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ৯:১৭

উম্মে সায়মা বলেছেন: সম্পদের এ অসম বন্টন আমাদের দেশের দরিদ্রতার মূল কারণ :||

০৫ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ১০:০৪

রাজীব নুর বলেছেন: সমাধান কি?

৪| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ৯:২৯

বিদেশে কামলা খাটি বলেছেন: এবার বাংলাদেশ দূতাবাসে ঢুকতে প্রবেশ ফি!

মালয়েশিয়াতে বাংলাদেশের একটি দূতাবাস আছে। এটা হয়তো আপনারা অনেকেই জানেন। কিন্তু আপনারা অনেকেই যে তথ্যটি জানেন না তা হলো যে, এই দূতাবাসে আপনি কোন কাজের জন্য প্রবেশ করতে চাইলে টিকিট কেটে প্রবেশ করতে হবে। যেমন করে বাংলাদেশে সিনেমা হলে টিকিট কেটে ঢুকতেন। তবে এখানে সিনেমা হলের মতো ডিসি, প্রথম শ্রেণী না থাকায় খুবই সুবিধা হয়েছে। কেননা, সবাইকেই মাত্র ২ রিঙ্গিত দিয়ে টিকিট কাটতে হয়। আজকের বাজার দর অনুসারে, ২ রিঙ্গিত = ৩৮ বাংলাদেশী টাকা।

পৃথিবীর কোন দেশের কোন দূতাবাসে প্রবেশ করতে প্রায় ৪০ টাকা প্রবেশ ফি দিয়ে ঢুকতে হয় এটা আমার জানা নেই। আপনার জানা থাকলে আমাকে জানান প্লিজ। খুব অশান্তি অনুভব করছি ব্যাপারটা নিয়ে।

০৫ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ১০:০৯

রাজীব নুর বলেছেন: হায় হায়----
এই ৩৮ টাকা দিয়ে তারা কই করে? মানে এই টাকা টা কই কই কাজে লাগায়?

৫| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ৯:৩৬

লুশ্যে বলেছেন: খুব ভাল লিখেছেন ভাই। ক্লাসের সেই পেছন বেঞ্চের ছাত্ররাই এখন অবৈধ টাকার মালিক আর অবৈধ ক্ষমতার মালিক।

০৫ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ১০:০৫

রাজীব নুর বলেছেন: তাই এই দেশে আমি থাকব না। নো নেভার। আমস্টারডাম চলে যাব।

৬| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ৯:৫৭

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশের সীমিত সুযোগগুলো অল্প কয়েকজন লোক দখল করেছে; বাকী মানুষের জন্য কোন সুযোগ নেই

০৫ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ১০:০৭

রাজীব নুর বলেছেন: সহমত।

৭| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ১০:১২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: নিজের দু'টা গাড়ি আছে। বউও দু'টা। :) :)

আমাদের মতো অভাগাদের একটাই সান্ত্বনা- টাকা হলেই সুখ হয় না। মনের সুখই বড়ো সুখ।

মূল বক্তব্য ভালো লাগলো।

৮| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ১১:০৬

জাহিদ অনিক বলেছেন: মাঝেমাঝে ভাবি, জীবনে কত টাকা লাগে?

আমাকে কেউ ১ কোটি টাকা দিলেই হত।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.