নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

জীবনের মূল উদ্দেশ্যই মৃত্যু এবংমৃত্যুর দিকেই জীবন চলতে থাকে...

১২ ই অক্টোবর, ২০১৭ সকাল ৯:৪৯


ছবিটা চার বছর আগের তোলা।

১। বুদ্ধিজীবী শব্দটির হুবহু কোন সমর্থক শব্দ কোনদেশে নেই।ক সাহাবীকে শয়তান আয়তুল কুরসীর ফজিলতের কথা বলেছিল।ঐ সাহাবী শয়তানকে চিনতে পারেনি, এ কথা নবী (সঃ) কে বলা হলে তিনি বলেছিলেন এতো ছিল শয়তান,তবে আয়তুল কুরসীর ফজিলত সম্পর্কিত তার বক্তব্যটি সঠিক। হোক না শয়তানের মুখ দিয়ে বের হয়েছে ,ঠিক কথা হলে আমরা মেনে নিই। শয়তান নিজেই নিজেকে সবচেয়ে ভাল চিনে,তাই তার সম্পর্কে তার বর্ননাই সর্বোত্তম।

২। মক্কার অন্যতম জ্ঞানী ছিলেন আবু জেহেল।তাকে মক্কায় আবু হাকিম বা জ্ঞানীর পিতা বলেও ডাকা হত।ইসলামের পরিষ্কার প্রমান সে অস্বীকার করে আজ সে পুরো দুনিয়ার কাছে আবু জেহেল বা মুর্খের পিতা হিসেবে পরিচিত।আপনি যে জ্ঞান অর্জন করেছেন সেটা কতটুকু আপনার প্রভুকে চিনিয়েছে,নিজেকে চিনিয়েছে,সমাজ উন্নয়নে কাজে লাগবে সেটাও গুরুত্বপূর্ন।

৩। নিম্ন মধ্যবিত্ত বা মধ্যবিত্ত পরিবার থেকে আসা মেয়েগুলো তাদের সব রকম কনজারভেটিভ ধারনা বুকে পুষে রেখে এমন ভাবভঙ্গী করে যেন পৃথিবীর সব ছেলেই তাদের দিকে হামলে পড়ছে।
- সমরেশ মজুমদার (গর্ভধারিনী)।

৪। বাংলা সাহিত্যে শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ই প্রথম নারীর মূল্য দিয়েছেন। নারীও যে মানুষ এবং রক্তমাংসের তিনিই চরিত্রের মধ্যে দিয়ে প্রতিষ্ঠা করেছেন। তাঁর তৈরী নারী চরিত্র হয়তো যুদ্ধ করেনি, হয়তো রাজনীতি করেনি কিন্তু সংসার জীবনের পরাকাষ্ঠায় তিনি নারীর ভেতরের ও বাইরের রূপ এবং রূপান্তর দারুণ মমতায়,মানবিক বোধে লালন করেছেন। একই সঙ্গে, মানুষ বা নারী কতো ভিন্ন ভিন্ন হতে পারে, তারই উপমেয় বর্ণনা লিখেছেন তিনি শ্রীকান্ত দ্বিতীয় খণ্ডের শুরুতে রাজলক্ষ্মীকে বিশ্লেষণ করতে গিয়ে।
তিনি লিখেছেন: ‘পিয়ারী ঘাড় নাড়িয়া বলিল, সে আমি জানি। কিন্তু নেবে আমাকে সঙ্গে? বলিয়াই আমার পায়ের উপর ধীরে ধীরে আবার হাতখানা রাখিল। একদিন এই পিয়ারীই আমাকে যখন তাহার বাড়ি হইতে এক রকম জোর করিয়াই বিদায় করিয়াছিল, সেদিন তাহার অসাধারণ ধৈর্য ও মনের জোর দেখিয়া অবাক হইয়া গিয়াছিলাম। আজ তাহারই আবার এতবড় দুর্বলতা, এই করুণ কণ্ঠের মিনতি, সমস্ত এক সঙ্গে মনে করিয়া আমার বুক ফুটিতে লাগিল, কিন্তু কিছুতেই স্বীকার করিতে পারিলাম না।
বলিলাম, তোমাকে সঙ্গে নিতে পারিনে বটে কিন্তু যখনি ডাকবে, তখনি ফিরে আসব। যেখানেই থাকি, চিরদিন আমি তোমরই থাকবো রাজলক্ষ্মী।

৫। স্বামীঃ ডার্লিং, তুমি কি আমার সাথে জিমে যাবে ?
স্ত্রীঃ তুমি কি বলতে চাইছো, আমি মোটা হয়ে গেছি ??
স্বামীঃ ঠিক আছে, ইচ্ছা না করলে যেতে হবেনা ।
স্ত্রীঃ তুমি কি বলতে চাইছো, আমি অলস ??
স্বামীঃ ওফফফ্.....রাগ করছো কেন ?
স্ত্রীঃ তুমি কি বলতে চাইছো, আমি ঝগড়াটে ??
স্বামীঃ আমি তা তো বলিনি ।
স্ত্রীঃ আচ্ছা, তার মানে আমি মিথ্যাবাদী ??
স্বামীঃ ঠিক আছে, ঠিক আছে, আমি একাই যাচ্ছি ।
স্ত্রীঃ থামো, থামো.....তুমি কি চাইছো.....
আমি সারাজীবন এমনই থাকি??

মন্তব্য ৬ টি রেটিং +৩/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১২ ই অক্টোবর, ২০১৭ সকাল ৯:৫৮

নিয়াজ সুমন বলেছেন: রাজীব ভাইয়া, পাঁচ নাম্বার টা বেশ মজা পেলুম। সুন্দর পোস্ট।

২| ১২ ই অক্টোবর, ২০১৭ সকাল ১১:২২

চাঁদগাজী বলেছেন:




শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের সময় ভারতের অর্তনীতি ভালো ছিল না, অর্থনীতি ভালো না থাকলে পরিবারের মাঝে মেয়েদের সবচেয়ে বেশী কস্টে থাকতে হয়।

৩| ১৪ ই অক্টোবর, ২০১৭ সকাল ৯:৪২

বিলিয়ার রহমান বলেছেন: ১ থেকে পাঁচ সব কটাই ভালো লেগেছে! তবে ছবিটা সম্ভবত অপ্রাসঙ্গিক মনে হয়েছে। ছবি দিতে হয় বলেই ছবি দেয়ার থেকে না দেয়াটা ভালো নয় কি??

+

অফটপিক: আপনাকে উৎসর্গ করে কবিতা( পড়ুন অকবিতা) পোস্ট করেছি!:)

৪| ১৪ ই অক্টোবর, ২০১৭ সকাল ১০:৩৭

শায়মা বলেছেন: রাজলক্ষীর দুঃখে এতদিন পরেও .....:(

৫| ১৪ ই অক্টোবর, ২০১৭ সকাল ১১:৩৩

বিএম বরকতউল্লাহ বলেছেন: ‘পিয়ারী ঘাড় নাড়িয়া বলিল, সে আমি জানি। কিন্তু নেবে আমাকে সঙ্গে? বলিয়াই আমার পায়ের উপর ধীরে ধীরে আবার হাতখানা রাখিল। একদিন এই পিয়ারীই আমাকে যখন তাহার বাড়ি হইতে এক রকম জোর করিয়াই বিদায় করিয়াছিল, সেদিন তাহার অসাধারণ ধৈর্য ও মনের জোর দেখিয়া অবাক হইয়া গিয়াছিলাম। আজ তাহারই আবার এতবড় দুর্বলতা, এই করুণ কণ্ঠের মিনতি, সমস্ত এক সঙ্গে মনে করিয়া আমার বুক ফুটিতে লাগিল, কিন্তু কিছুতেই স্বীকার করিতে পারিলাম না।

উপভোগ্য!
আপনার সুন্দর সুন্দর পোস্টগুলো আমাকে মুগ্ধ করে।

১৪ ই অক্টোবর, ২০১৭ সকাল ১১:৫২

রাজীব নুর বলেছেন: অনেক ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.