নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

এই সমাজ !!

২৬ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৫:১৪



১। প্রায় সব টিভি চ্যানেলেই 'ফেয়ার এন্ড লাভলী'র এড দেয়। আর এই এডটা দেখলে আমার মেজাজ প্রচন্ড খারাপ হয়। খুব ফালতু একটা এড। ইন্ডিয়ান বিজ্ঞাপন টাই বাংলা করে বাংলাদেশে প্রচার করে। এই 'ফেয়ার এন্ড লাভলী' মেখে আজ পর্যন্ত কোনো কালো মেয়ে ফর্সা হয়নি। তাহলে তারা কেন মিথ্যা এড দিচ্ছে? কেন প্রতারনা করছে? টিভি চ্যানেলওয়ালারা চুপ- কারন তারা লাখ টাকার বিজ্ঞাপন পাচ্ছে। দৈনিক পত্রিকাতে বিজ্ঞাপন দেয়- কাজেই পত্রিকাওয়ালারা চুপ। সরকারও চুপ। তাহলে এই যে সাধারন মানূষ টিভি দেখে পণ্য কিনে ঠকছে- এটা কি দেখার কেউ নেই? বলার কেউ নেই?

২। হরলিকস। টিভিতে হরলিকস এর বিজ্ঞাপন দেখতে দেখতে বিরক্ত হয়ে গেছি। সত্যিই কি হরলিকস খেলে শক্তি হয়? বুদ্ধি বাড়ে? হাড় শক্ত হয়? অনেক রকম হরলিকস আছে- শিশুদের জন্য, বড়দের জন্য, গর্ভবতী মায়েদের জন্য। আমি এক মাস প্রতিদিন হরলিকস খেলাম। কিন্তু কোনো পরিবর্তন তো পেলাম না। ফেয়ার এন্ড লাভলী'র মতোন তারাও কি প্রতারনা করছে? এর চেয়ে আদা চা, বা লেবু চা অনেক বেশী পুষ্টিকর। ডাক্তার তো বলে না হরলিকস খাবেন। ডাক্তার বলেন- সবজি খাবেন, ছোট মাছ খাবেন, টাটকা ফল খাবেন- ইত্যাদি। তাহলে সরকার এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে না কেন?

শুধু ফেয়ার এন্ড লাভলী বা হরলিকস না এই রকম অসংখ্য পণ্য আছে। যা যুগ যুগ ধরে চলছে। এগুলো সত্যিই ভালো কিনা বা কতটা কার্যকর- তা দেখার কেউ নেই। ভাবারও কেউ নেই।

৩। কিছু কিছু বাংলা সিনেমা আছে, দেখলে ঘৃণা হয়। ঘৃণা হয় পরিচালকের উপর এবং যারা অভিনয় করে তাদের উপরও। এত নিম্ন মানের অভিনয়, এত বস্তা পচা নিম্ন মানের ডায়লগ। প্রচন্ড নোংরা। ভয়াবহ কুৎসিত। অশ্লীল গানের কথা, কোনো শিল্পের ছোঁয়া নেই। কোনো সৌন্দর্য নেই- এই রকম ছবিতে যারা অভিনয় করে, কুৎসিতভাবে নাচে তারা কি বুঝে না, কত নোংরা লাগে(?) তাদের কি মান সম্মান বোধ নেই(?) তাদের কি মনুষ্যত্ববোধ নেই? আমার ইচ্ছা করে ড্রেনের নোঙরা পানিতে এদের গোছল করাই। আমার এক বন্ধু প্রায়ই বলে- কিছু বাংলা সিনেমার চেয়ে- থ্রি এক্স অনেক বেশি সুন্দর।

৪। সুরভি আর আমি প্রতি শুক্রবার রাতে ঢাকা শহরের নামকরা সব রেস্টুরেন্টে খাই। যে রেস্টুরেন্টেই খাই, বিলের সাথে ভ্যাট রেখে দেয়। এই ভ্যাটের টাকা কি সরকার পায়? কোনো কিছু কেনাকাটা করলেও দামের সাথে ভ্যাট রেখে দেয়। আমি ভ্যাট দেয়ার বিপক্ষে না। ভ্যাট সবার'ই দেয়া উচিত। কিন্তু বিভিন্ন দোকান গুলো যেভাবে ভ্যাট সাধারন মানূষদের কাছ থেকে নেয়- তাতে কিছুটা সংশয় জাগে মনে। যেমন- অফিসের কাজে বের হয়ে আমি প্রায়ই দুপুরে বনানী'র স্টার এ খাই। বিলের সাথে তারা সরকারি নীল কাগজে ভ্যাট রাখে। (বুঝা যায় এই ভ্যাটের টাকা সরকার পায়)। কিন্ত অন্যরা তো তাদের নিজেদের কাগজে লিখে ভ্যাট নেয়। এই ঢাকা শহরে এক লক্ষ প্রতিষ্ঠান আছে, ভ্যাট দেয় না। সরকারের লোকজন যারা ভ্যাট নিতে আসে- তাদেরকে টেবিলের নিচে দিয়ে একটা খাম ধরিয়ে দেয়। ঐ অসৎ কর্মচারীদের জন্য ক্ষতিগ্রস্ত হচ্ছে প্রিয় মাতৃভূমি। কিন্তু দেখার কেউ নেই!?

৫। বিয়ের অনুষ্ঠানের জন্য আপনি যদি মোটামোটি ভালো মানের একটা কমিউনিটি সেন্টার ভাড়া করতে যান, তখন দেখবেন- সেন্টার ভাড়া নিবে এক লক্ষ টাকা। এরপর অন্যান্য খরচ তো আছেই। স্ট্রেজ সাজানো- এই খরচ আবার আলাদা। মাত্র কয়েক ঘন্টার একটা অনুষ্ঠান- তার জন্য এক লক্ষ টাকা। কেন কেন?? কেউ কিছু বলে না, সবাই চুপ।
একটা প্যান্ট বানাতে টেইলার্স এ যাবেন কমপক্ষে পাঁচ শ' টাকা মুজরী রাখবে। কিন্তু একটা প্যান্ট বানাতে খরচ হয় খুব বেশি হলে- ৫০ টাকা। আর কারিগরের মুজুরি ধরেন ৮০ টাকা, মোট ১৩০ টাকা। কিন্তু নিচ্ছে ৫০০ টাকা। দেখার কেউ নেই। বলার কেউ নেই। সব ক্ষেত্রেই অনিয়ম গুলোই নিয়ম হয়ে গেছে।

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২৬ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৫:২৪

মোস্তফা সোহেল বলেছেন: টিভি খুললেই ফেয়ারএ্যান্ড লাভলী আর হরলিক্সের বিজ্ঞাপন দেখতে দেখতে বিরক্ত হয়ে গেছি।
সেদিন একটা বিজ্ঞাপনে দেখলাম ১০০ গ্রাম ফ্রি বাঁচল ৮০ টাকা!
তার মানে কেজি প্রতি হরলিক্সের দাম ৮০০!
হরলিক্স কি দিয়ে বানায় জানতে খুব মন চাই।

২৬ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৫:৩৮

রাজীব নুর বলেছেন: কি আর দিবে-
মনে হয় ভূট্টা, গম আর চিনি।

২| ২৬ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৫:৪৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: ডিজিটাল পেমেন্ট সিস্টেম থাকা দরকার। ভ্যাট নেবে অনলাইনে। কোন নীল কাগজ লাগবে না।

২৬ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৩৪

রাজীব নুর বলেছেন: ঠিক।

৩| ২৬ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:০২

চাঁদগাজী বলেছেন:


ভেটের ট্যাক্স'এর বড় অংশ ব্যবসায়ীদের পেটে যায়।

২৬ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৩৫

রাজীব নুর বলেছেন: ব্যবসায়ীদের পেট কি এখনও ভরেনি?
আর কত?

৪| ২৭ শে নভেম্বর, ২০১৭ রাত ১২:১৯

বিচার মানি তালগাছ আমার বলেছেন: ১. মেয়েরা কিনে কেন?
২. হরলিক্স না খাওয়ালে পাশের বাসার ভাবির কাছে ইজ্জত যাবে...
৩. কিছু বাংলা সিনেমা আমাদের জন্য না, রিক্সাওয়ালাদের জন্য...মাইন্ড ইট
৪. ভ্যাট নিয়ে সরকারকে দিচ্ছে না এটা ৯৯% সত্য হওয়ার সম্ভাবনা। কারণ, বাংলাদেশ। এটা নিয়ে আরো ভালো কোন উপায় বের করতে হবে সরকারকে...
৫. মধ্যবিত্তরা এখন আর কমিউনিটি সেন্টারে বিয়ের অনুষ্ঠান করে না। চাইনিজ রেস্টুরেন্ট ভাড়া করে পার হেড হিসাব করে অনুষ্ঠান শেষ করে...

২৭ শে নভেম্বর, ২০১৭ সকাল ৯:২৮

রাজীব নুর বলেছেন: ১। সরকার যদি ঘোষনা দিয়ে দেয়- তাহলে কেউ কিনবে না।
২। হা হা হা
৩। হুম।
৪। সরকার খুব ব্যস্ত। ভ্যাট নিয়ে কিছু করার সময় পাচ্ছে না।
৫। তাও ঠিক।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.