নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

লটারি

১৩ ই ডিসেম্বর, ২০১৭ দুপুর ১:৫৮



প্রায়ই ঢাকা শহরের বিভিন্ন জায়গায় লটারির টিকিট বিক্রি করতে দেখা যায়। কিন্তু আজ পর্যন্ত কাউকে দেখিনি যে লটারি জিতেছে। আপনারা কি দেখেছেন? ত্রিশ লক্ষ টাকা, গাড়ি ফ্ল্যাট ইত্যাদি। ঈদ বা পূজা উপলক্ষ্যেও লটারি হয়। লটারি মানেই কি ঠকবাজি? প্রতারনা? জীবনে কতবার লটারি কিনেছেন, কখনো জেতেননি। তবু ভাগ্য পরিবর্তনের আশায় আবার কিনেছেন। আসলে আমাদের সবারই প্রয়োজন টাকার। একসাথে একটা বড় অংকের টাকা পেলে মন্দ হয় না। জীবনের অনেক সমস্যা সমাধান হয়ে যায়। তাই আমরা বার বারই লটারি কিনি। কিন্তু লটারি মেলে না। আমরা তখন ভাগ্যের দোষ দেই।

যদি কেউ লাখ-লাখ টাকার লটারি যদি কেউ জিত যায়! তাহলে তিনি কী করতে পারেন? আটটা-পাঁচটার চাকরিকে একঝটকায় ছেড়ে দিতে পারেন, বাড়ি কিনতে পারেন, গাড়ি কিনতে পারেন, হীরের গয়না কিনতে পারেন, বিদেশে ঘুরতে যেতে পারেন…. আর? বসের মুখে প্রস্রাবও করতে পারেন! ঈদের সময় বড় বড় মার্কেটেও এখন লটারি করে। মার্কেটের মধ্যে সুন্দর একতা গাড়ি সাজিয়ে রাখে। আরও অনেক পুস্কারও আছে। কেনাকাটা করলে টিকিট দেয়। বলা হয় ড্র হবে ঈদের পর। এই গাড়ি আর অন্যান্য পুরস্কার কে বা কারা পায় কোনো দিন দেখলাম না।

আন্তজাতিক লটারিও আছে যেমন- ইউরমিলিয়ন্স, পাওয়ারবল (লটারি বিশ্বের সবচেয়ে জনপ্রিয় লটারিগুলোর মধ্যে অন্যতম), ব্রিটিশ লটারি, মেগা মিলিয়ন্স (লটারির সর্ববৃহত জ্যাকপটের পরিমান ছিল ৬৫৬ মিলিয়ন ডলার) ইত্যাদি। আমাদের দেশে আর্তমানবতার সেবামূলক কার্যক্রমের জন্য তহবিল সংগ্রহে ৩টি বেসরকারি প্রতিষ্ঠানকে শর্তসাপেক্ষে জাতীয় পর্যায়ে লটারি অনুষ্ঠানের অনুমতি দিয়েছেল অর্থমন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগ (আইআরডি)। কিন্তু এই লটারি গুলো কোনো দিন কি কেউ পেয়েছে? আমি শুনিনি বা দেখিওনি।

বেকার আর হতাশগ্রস্ত লোকেরাই লটারির টিকিট সবচেয়ে বেশী কিনেন। এই কিছুদিন আগে থ্যালাসেমিয়া আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবার স্বার্থে চালু হল ‘বাংলাদেশ থ্যালাসেমিয়া সমিতি হাসপাতাল লটারী বিক্রি করেছিল। প্রথম পুরস্কার ছিল ১টি ফ্ল্যাট অথবা নগদ ৩০ লাখ টাকা। শুনেছি আগষ্ট মাসে লটারির ড্র হয়েছে। সেই লটারি কে পেল? লটারি দ্র'র পর সব পত্রিকা দেখলাম কিন্তু কোনো খোজ খবর পেলাম না। বিক্রিত টিকেটের লটারি ও লটারি অনুষ্ঠানের ২ মাসের মধ্যে পুরস্কার হস্তান্তর করা এবং উৎসে কর ও মূসক লটারি অনুষ্ঠানের ৯০ দিনের মধ্যে সরকারি কোষাগারে জমা দিতে হয় এবং এই নিয়ম না মানলে জাতীয় লটারি নীতিমালা, ২০১১ এর ৮ অনুচ্ছেদ অনুযায়ী উক্ত প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা রয়েছে।

ধর্মীয় দৃষ্টিকোন থেকে মসজিদের ইমামরা বলেন- ভাই লটারি হলো ভাগ্য পরীক্ষা আর এটি শিরকের অন্তর্ভুক্ত। আল্লাহ তাআলা শিরকের গোনাহকে কখনোই ক্ষমা করেন না। আপনার উচিত এই পাপ কাজ থেকে বিরত থাকা। লটারি জুয়ার পর্যায়ভুক্ত। সুতরাং পুরষ্কারের লোভে তার টিকেট কেনা হারাম, তার পুরষ্কারও হারাম। আর হারাম দিয়ে কোন ভাল কাজের প্রতিযোগিতা করা প্রস্রাব দিয়ে পায়খানা ধোওয়ার মতো। আর যদি আপনি লটারি জিতে যান এবং কিছু টাকা মসজিদে দিতে চান তখন হুজুররা হাসি মুখে আপনার টাকা নিবে। এবং আপনার জন্য স্পেশাল দোয়ার ব্যবস্থা করবে।

এবার আসি আসল কথায়- গত এক দশকে আর্ত মানবতার সেবায় আয়োজিত লটারির অন্তত ২৫ কোটি টাকা লুটপাট হয়েছে। অর্থ মন্ত্রণালয়ের কিছু কর্মকর্তা ও লটারি এজেন্ট-আয়োজকের যোগসাজশে নামসর্বস্ব প্রতিষ্ঠানের নামে লটারি অনুমোদন নিয়ে তা বিক্রি করে দিচ্ছে চিহ্নিত একটি চক্র। লটারির টিকিট বিজি প্রেসে ছাপানোর কথা থাকলেও তা বাইরের প্রেসে ছাপানো হয়। রাজনৈতিক নেতারা আর মন্ত্রনালয়ের আমলারা মোটা টাকা ঘুষ নিয়ে এসব লটারির অনুমতি দেয়।আর পুরষ্কারের টাকাটা তো কোনদিন কেউ পেয়েছে বলে শুনিনি। সাধে কি আর আমরা দুনিয়াতে সবচাইতে দুর্নীতিবাজ দেশ।

মন্তব্য ২৭ টি রেটিং +১/-০

মন্তব্য (২৭) মন্তব্য লিখুন

১| ১৩ ই ডিসেম্বর, ২০১৭ দুপুর ২:১১

তারেক ফাহিম বলেছেন: আমি আমার এ জীবনে মাত্র ২টি লটারি কিনলাম। পাইনি।

আর শফিং মলের টিকেট পেয়েছি, বাক্সে পেলেছি, কিন্তু কিছুুই পাইনি, তবে নোয়াখালীতে নব- নির্মিত নোয়াখালী সুপার মার্কেটে গত রমজান ঈদ উপলক্ষ্যে লটারী হয়েছে সেখানে গাড়ী জিতেছে, তা কিন্তু আমাদের সামনেই হয়েছে।

১৩ ই ডিসেম্বর, ২০১৭ বিকাল ৪:৪৫

রাজীব নুর বলেছেন: জানলাম।

২| ১৩ ই ডিসেম্বর, ২০১৭ দুপুর ২:৩৫

জাহাঙ্গীরএকা বলেছেন: কখনও পাইনি। কাউকে পেতেও দেখিনি। নিজে কিনেছি, অনেক জনকে কিনতেও দেখেছি।

১৩ ই ডিসেম্বর, ২০১৭ বিকাল ৪:৪৫

রাজীব নুর বলেছেন: কিনতে থাকুন। একদিন পেয়ে যাবেন।

৩| ১৩ ই ডিসেম্বর, ২০১৭ বিকাল ৩:৩৯

মরুসিংহ বলেছেন: আপনি যদি সরকারি কর্মকর্তা হন তবে ১০-২০ টা টিকেট আপনাকে কিনতে হবে। আর যদি অফিস প্রধান হন তো আরো বেশী টিকেট আপনার ঘাড়ে চাপবে যেগুলো আপনি আবার আপনার অধস্তনদের উপর চাপিয়ে দিবেন। প্রায় প্রত্যেক লটারির বেলাই এমনটা হয়। এটা অনেকটা অলিখিত বাধ্যবাধকতা। উপর থেকে নিচের দিকে চাপানো হয়। যাইহোক, লেখার বিষয়বস্তু ভালো ছিল যদিও আপনার কিছু লেখা আমার পছন্দ না।

১৩ ই ডিসেম্বর, ২০১৭ বিকাল ৪:৪৭

রাজীব নুর বলেছেন: কোন লেখা গুলো ভালো না, বলেন। শুধরে নেই।

৪| ১৩ ই ডিসেম্বর, ২০১৭ বিকাল ৩:৫০

তারেক_মাহমুদ বলেছেন: আমি জীবনে দুই একবার লটারি কিনেছি, ফলাফল ০

১৩ ই ডিসেম্বর, ২০১৭ বিকাল ৪:৪৭

রাজীব নুর বলেছেন: এমনই হয়।

৫| ১৩ ই ডিসেম্বর, ২০১৭ বিকাল ৪:০৫

চানাচুর বলেছেন: আমি আমার এক ফ্রেন্ড এর ক্ষেত্রে দেখেছি তার লটারি ভাগ্য খুবই ভাল। আগে টেলিভিশনে ইদ অনুষ্ঠান দেখে প্রশ্ন করা হত, উত্তর পাঠাতে হত এসেমেসের মাধ্যমে। সেভাবে সে একবার স্মার্টফোন জিতে নিলো। আরেকবার সে ঢাকা কক্সবাজার ঘোরাঘুরির টিকেট পেল। ওকে দেখে আমার মনে হয়েছে লটারির জন্য ভাগ্য লাগে।

আর আপনি যেসব লটারির কথা বললেন, ৩০ লক্ষ টাকার, ওইরকম লটারি আসলেই কেউ পেয়েছে শুনিনি। তবে প্রাইজবন্ড এর ড্র হওয়ায় এক ভাবীকে দেখেছিলাম ৫০,০০০/- টাকা জিততে।

১৩ ই ডিসেম্বর, ২০১৭ বিকাল ৪:৪৯

রাজীব নুর বলেছেন: আপনার চানাচুর নামটা আমার পছন্দ হয়েছে।

৬| ১৩ ই ডিসেম্বর, ২০১৭ বিকাল ৪:৫১

মোস্তফা সোহেল বলেছেন: যদ সব দুই নাম্বারি।
লটারি মানেই ফাজলামি।

১৩ ই ডিসেম্বর, ২০১৭ বিকাল ৪:৫২

রাজীব নুর বলেছেন: সহমত।

৭| ১৩ ই ডিসেম্বর, ২০১৭ বিকাল ৫:১৮

চাঁদগাজী বলেছেন:



দেখতে হবে, কারা লটারী ঘোষনা করছে' বেশীরভাগ ক্রিমিনালরা এসবের সাথে যুক্ত

১৪ ই ডিসেম্বর, ২০১৭ সকাল ৯:১৪

রাজীব নুর বলেছেন: বছরের পর বছর এমনটাই ঘটে যাচ্ছে। কেউ দেখার নেই।

৮| ১৩ ই ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:২৫

লক্ষণ ভান্ডারী বলেছেন: ভালো লিখেছেন। সুন্দর লেখা পাঠে মুগ্ধ হলাম।
আমার পরামর্শ ভাগ্যের উপর কারো হাত নেই।
কাজেই লটারীর টাকা আমাদের মত
হতভাগ্যের জীবনে কোনদিনই
আসবে না এটা সুনিশ্চিত।

আন্তরিক প্রীতি ও শুভেচ্ছা জানাই।
শুভকামনা রইল সতত ও নিরন্তর।
জয়গুরু! জয়গুরু! জয়গুরু!

১৪ ই ডিসেম্বর, ২০১৭ সকাল ৯:২১

রাজীব নুর বলেছেন: আসলে যেদিন বঙ্গবন্ধুকে হত্যা করা হয়েছে, সেদিনই প্রতিটা বাঙ্গালির কপাল পুড়েছে।

৯| ১৩ ই ডিসেম্বর, ২০১৭ রাত ৮:১৯

রূপক বিধৌত সাধু বলেছেন: একটা লটারি পেলে দারুণ হতো!

১৪ ই ডিসেম্বর, ২০১৭ সকাল ৯:২২

রাজীব নুর বলেছেন: পেলে আমার জন্য খুব বেশি ভালো হতো।
ঘর সংসারের খরচ নিয়ে কোনো চিন্তা করতে হতো না।
শুধু পড়তাম আর ব্লগে মনের আনন্দে লিখে যেতাম।

১০| ১৩ ই ডিসেম্বর, ২০১৭ রাত ৯:১৯

পবন সরকার বলেছেন: আমার কপালে লটারী জোটে না তাই টিকিট কেনা ছেড়ে দিয়েছি।

১৪ ই ডিসেম্বর, ২০১৭ সকাল ৯:২২

রাজীব নুর বলেছেন: খুব ভালো কাজ করেছেন।

১১| ১৩ ই ডিসেম্বর, ২০১৭ রাত ১০:২৬

বিচার মানি তালগাছ আমার বলেছেন: এ ব্যপারটা নিয়ে আমিও ভেবেছি অনেক। আসলে এসব লটারি কে পায়, কে জিতে? আশে পাশের কেউ না জেতা পর্যন্ত এই ঘোর কাটবে না। তবে আগে ক্রীড়া উন্নয়ন তহবিলের লটারির প্রচারণার পোস্টারে আগের বার কে পেয়েছিল তার ছবি থাকে। কিন্তু এই লটারির টাকা দিয়ে কারো ভাগ্য ফিরেছে এরকম কোন রিপোর্ট মিডিয়ায় পাওয়া যায় না। একই রকম প্রতি ঈদের গাড়ীগুলো কে পায়ে তাও আমরা কখনোই জানতে পারি না। অনেক আগে কোকাকোলার ছিপে কত কিছু পাওয়া যাবে বলে প্রচার ছিল। আসলেই কি কেউ পেয়েছিল সর্বোচ্চ পুরস্কার? এসব নিয়ে সরকারের নজর দেয়া উচিত...

১৪ ই ডিসেম্বর, ২০১৭ সকাল ৯:২৩

রাজীব নুর বলেছেন: সরকার বড় বড় কাজ নিয়ে মহা ব্যস্ত, এসব দেখার টাইম নাই।

১২| ১৪ ই ডিসেম্বর, ২০১৭ সকাল ৯:৫৯

নতুন নকিব বলেছেন:



এমনি এমনিই বলছি না। ইদানিং আপনার লেখার গুনগত মান ক্রমশ: বৃদ্ধি পাচ্ছে। এবং সত্যি। এই দেখুন, এই পোস্টটিতেই আপনি ইচ্ছে করলে শেষে ইমাম সাহেবদের মতামত যুক্ত না করলেও পারতেন। কিন্তু সচেতনতার পরিচয় দিয়ে এই বাড়তি 'তাদের মতামতটুকু' তুলে ধরায় পোস্টটির সৌন্দর্য্য এবং গ্রহনযোগ্যতা বৃদ্ধি পেয়েছে।

বুঝতেই পারছেন। এমনি এমনিতে আল্লাহ পাক লটারির নামে এই ধোঁকাবাজিকে হারাম ঘোষনা করেন নি। এর আগাগোড়া সবটাই দুর্নীতির সুযোগ সম্বলিত। সম্ভবত: এই জন্যই এই কাজকে তিনি নিষিদ্ধ ঘোষনা করেছেন।

আসল কথা হচ্ছে, এই ধরনের লটারি ইসলামি দৃষ্টিকোন থেকে স্পষ্টভাবে হারাম। এই হারামকে কোনভাবে হালাল করার উপায় নেই। আর কোন ইমাম সাহেব যদি এই লটারির অর্থ গ্রহন করেন আর খুশিতে আটখানা হয়ে অর্থদাতার জন্য লম্বা দোআর আয়োজন করেন, সেটা একান্তই তার ব্যক্তিগত ব্যাপার। তিনি গোনাহর কাজ করলেন। অন্যায়ের পথে অন্যকে উতসাহিত করলেন। আর এই ধরনের লোভী ইমামগন কখনও ইসলামের দলিল নন। মেনে চলার ক্ষেত্রে কুরআন হাদিসই আমাদের জন্য গ্রহনযোগ্য একমা্ত্র আদর্শ।

সুন্দর সাবলিলতায় সত্য তুলে ধরেছেন। প্রতারনার এ এক বিশাল দিগন্ত। সাধারন্যের পকেট কেটে প্রতারকরা দিন দিন আঙুল ফুলে কলাগাছ হয়। দুর্নীতিতে আকন্ঠ নিমজ্জিত এই জাতির জন্য দু:খ হয়। দুর্নীতি সব কিছুকে বুঝি ছাপিয়ে গেল। আল্লাহ পাক যদি দয়া করে হেদায়েত দেন।

১৩| ১৪ ই ডিসেম্বর, ২০১৭ সকাল ১০:৪৬

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।
ভালো থাকুন। সুস্থ থাকুন।

১৪| ১৪ ই ডিসেম্বর, ২০১৭ রাত ৯:৩২

জাহিদ অনিক বলেছেন:


বাংলা বই'এ দেখেছি নায়ক জসিম প্রায়ই লিটারি জিতত।
আফসুস হত খুব

১৪ ই ডিসেম্বর, ২০১৭ রাত ১১:১৬

রাজীব নুর বলেছেন: হা হা হা ---

১৫| ১৬ ই ডিসেম্বর, ২০১৭ সকাল ১০:৩৩

সোহানী বলেছেন: লটারীর ব্যবসা সারা পৃথিবী জুড়ে। কানাডায় লাইন দিয়ে বুড়া বুড়িদের লটারী কেনা দেখে মজা পাই। যাই হোক দেশের সত্যিই কেউ পেয়েছে কি না আমার জানা নেই তবে কানাডয় বা ইএসএ তে সত্যিকারের লটারী হয় ও মানুষ মিলিয়ন ডলার পায়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.