নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

আমি আমেরিকা যাবো

১৬ ই জানুয়ারি, ২০১৮ রাত ১১:০৪



শেষ কথা হলো সেই একটাই- স্বপ্নের দেশ আমেরিকা। আমেরিকা হলো স্বপ্নপূরণের দেশ। ছোটবেলা থেকেই আমি আমার অতি-অল্প জ্ঞান নিয়েই এবং কোন কারণ ছাড়াই সব বিষয়েই আমেরিকার পক্ষে। যদি আমেরিকা না যেতে পারি তাহলে মরেও শান্তি পাবো না। ঠিক করেছি, তিন মাসের ট্যুরিষ্ট ভিসা নিয়ে আমেরিকা যাবো। এছাড়া অন্য আর কোনো উপায় নেই। আমি একা না, সাথে সুরভি অবশ্যই থাকবে। ওয়াশিংটন এয়ারপোর্টে বা জেএফকেনেডি বিমান বন্দরে ইমিগ্রেশনে হয়তো জিজ্ঞেস করবে- তুমি যে তিন মাস আমেরিকা থাকতে চাও, তিন মাসের খরচের টাকা আছে তো? আমি হেসে জবাব দিবো, অবশ্যই আছে স্যার। আমেরিকা যাওয়ার আগে বুদ্ধি করে ইন্ডিয়া, মালোশিয়া আর ইন্দোনেশিয়া ঘুরে আসবো। তাতে পাসপোর্ট টা ভারি হবে। আর আমেরিকান পুলিশ সন্দেহের চোখে তাকাবে না। সবাই আমার জন্য দোয়া করবেন।

তিন মাসের ভিসার মেয়াদ শেষ হয়ে গেলে প্রয়োজনে পালিয়ে পালিয়ে বেড়াবো। অথবা পুলিশকে বলল আমাকে আরও ছয় মাসের ভিসা দেন। নানান তালবাহানা করে থেকেই যাবো। আমার বুদ্ধি আছে, আশা করি কোথাও আটকাবো না। যেভাবেই হোক আমাকে আমেরিকায়'ই থাকতে হবে। আমেরিকানদের সৌজন্যবোধ এবং তাদের ফান লাভিং অ্যাটিচ্যুড এক কথায় অসাধারন। নিউ ইয়র্কের মাটির নীচ দিয়ে বটগাছের শাখা-প্রশাখার মতো রেল লাইন ছড়িয়ে ছিটিয়ে আছে। খরচ কম বলে আমি রেলেই যাতায়াত করবো। শুনেছি সেন্টার পার্ক খুব সুন্দর নাকি! আহা!! জামাইকা ও জ্যাকসন হাইটস এলাকায় বাংলাদেশী লোকদের বসবাস। দোকানপাঠ প্রায় সবই বাংলাদেশী মালিকানাধিন এবং সব দোকানের সাইনবোর্ডেই বলতে গেলে বাংলা লেখার ছড়াছড়ি। এত এত বাঙ্গালী আছে, কাজেই আমার কোনো ভয় নেই। হয়তো প্রথম কয়েক বছর কষ্ট হবে। তারপর আমার নিজের বাড়ি হবে, গাড়ি হবে। সুরভিকে নিয়ে সারা আমেরিকা ঘুরে বেড়াবো। অবশ্য মাঝে মাঝে দেশে বেড়াতে আসবো।

সামুর কত ব্লগার আছে, তাদের সাথেও দেখা হয়ে যাবে। আহ কি আনন্দই না হবে! আমেরিকা গিয়ে যা দেখব তাই নিয়েই নতুন নতুন ব্লগ লিখব। আহারে কি ভুল করেছি! আমেরিকা থেকে এক লোক (আব্বার বন্ধু) আমাদের বাসায় বেড়াতে এসেছিলেন। একমাস ছিলেন। তিনি বলেছেন- তুমি যদি আমার মেয়েকে বিয়ে করো, তাহলে তোমাকে আমেরিকা নিয়ে যাবো। ছোট ছিলাম, আবেগ বেশি ছিল তাই যাইনি। এখন খুব আফসোস হয়।
সবচেয়ে ভালো হতো যদি ওপি ওয়ান ভিসায় নব্বই এর দশকে যেতে পারতাম। অবশ্য তখন আমি পোলাপান ছিলাম। জ্ঞান বুদ্ধি ছিল না। আমি আমেরিকা গিয়েই কোনো বাঙালি মালিকানাধীন গ্রোসারিতে কাজ নিয়ে নিব। বড় অফিস আদালতে তো আর কাজ পাবো না। বাঙ্গালীরা দেশে একজন আরেকজনকে সাহায্য না করলেও বিদেশের মাটিতে ঠিকই সাহায্য করে। অনর্গল ইংরেজি না বলতে পারলেও কাজ চালিয়ে নেওয়ার মতো ইংরেজি আমি পারব। তাছাড়া আমেরিকাতে চার পাঁচ জন পরিচিত লোক আছেন আমার। এরা তো আর আমাকে ফেলে দিবে না। একেবারে খালি হাতে তো আর দূরদেশে যেতে পারি না তাই বাংলাদেশ কর্মসংস্থান ব্যাংক থেকে লোন নিবো।

ছোটবেলা থেকেই আমার সবচেয়ে প্রিয় দেশ আমেরিকা। কত মুভি দেখেছি, কত বই পড়েছি। আর মনে মনে ভেবেছি আমাকে যেতেই হবে। আমি আমেরিকা সম্পর্কে যতটুকু জানি, অন্য কোনো দেশ সম্পর্কে এত জানি না। আমেরিকা আবিষ্কার করেছিলেন ক্রিস্টোফার কলম্বাস। আমেরিকার অনেক শহরের নামের শেষেই ‘ডিসি’ বলা হয়। যেমন- ওয়াশিংটন ডিসি। এই ডিসি মানে ডিস্ট্রিক্ট অব কলম্বিয়া। ১৭৭৪ সালে আমেরিকা ব্রিটিশ রাজত্ব থেকে স্বাধীন হয়। আমেরিকা নিয়ে কে না লিখেছেন- হুমায়ূন আহমেদ, সুনীল গঙ্গোপাধ্যায়, মুহাম্মদ জাফর ইকবাল, শীরষেন্দু মুখোপাধ্যায়, সমরেশ মজুমদার আরও অনেকে। তাদের লেখা পড়ে পড়ে আমিও যেন আমেরিকার সব কিছু চিনি, জানি এবং বুঝি।
আমেরিকা গিয়ে আমি আমার দেশকে অবশ্যই ভুলে যাব না। যতটুকু পারি দেশের মানূষকে সাহায্য সহযোগিতা করবো। ত্রিশ বছর কবেই পার করে ফেলেছি। আর ত্রিশ বছর কি বাঁচবো? বাকি জীবনটা স্বপ্নের দেশেই পার করে দিব ইনশাল্লাহ। আপনারা আমার জন্য দোয়া করবেন। খুব শ্রীঘ'ই যেন কোনো ঝামেলা ছাড়া যেন ভিসা পেয়ে যাই। আমার বিশ্বাস আল্লাহ আমার দিকে মুখ তুলে চাইবেন। পাপ তো খুব বেশি করি নাই।

আমাদের পাশের বাসায় একজন বিশ বছর ধরে আমেরিকা থাকেন। তিনি তিন/চার বছর পরপর দেশে আসেন। তার কাছ থেকে অনেক গল্প শুনেছি আমেরিকার। লোকটা মূর্খ, নিজের নামটাও ঠিকভাবে লিখতে পারে না। তার বাবা মা মারা গেছে। কিন্তু মারা যাবার আগে তিনি তার বাবা মাকে আমেরিকা ঘুরিয়ে এনেছেন। আমি যেটা বুঝি- আমেরিকা হলো স্বপ্নপূরণের দেশ। ছুটির দিনে সুরভিকে সাথে নিয়ে ম্যানহাটনের টাইম স্কয়ারের আশপাশে ঘুরবো। জ্যাকসন হাইটসে গিয়ে বিরানি খাবো। সিলিকন ভ্যালীতে যাবো। লস এন্জেলেস যাবোই। ফ্লোরিডা, মিশিগান, আটলান্টা, ক্যালিফোর্নিয়া, টেস্কাস সব জাগায়ই যাবো। ভাবতেই ভালো লাগে সুরভি আর আমি ম্যানহাটনের রাস্তা দিয়ে হাটছি। গাড়ি চালিয়ে যাচ্ছি সান ফ্রান্সিসকো। গাড়িতে রবীন্দ্র সংগীত বাজবে- ''গানের লীলার সেই কিনারে যোগ দিতে কি সবাই পারে ...বিশ্বহৃদয় পারাবারে রাগরাগিণীর জাল ফেলাতে''।

মন্তব্য ৩৭ টি রেটিং +৫/-০

মন্তব্য (৩৭) মন্তব্য লিখুন

১| ১৬ ই জানুয়ারি, ২০১৮ রাত ১১:১৮

ট্রাম্প বিন পুতিন বিন হিটলার বলেছেন:





ট্রাম্প বলছেনঃ ট্রাম্পের জগতে আপনাকে স্বাগতম।

১৭ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১১:৩০

রাজীব নুর বলেছেন: গুড। ভেরি গুড।

২| ১৬ ই জানুয়ারি, ২০১৮ রাত ১১:৩৩

আবু তালেব শেখ বলেছেন: যাওয়ার আগে ট্রাম্প চাচার সাথে আলোচনা করে নিয়েন। একা থাকলে সমস্যা ছিল না যেহেতু সুরভি ভাবীকে সংগে নিচ্ছেন।

১৭ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১১:৩০

রাজীব নুর বলেছেন: ট্রাম্পের মোবাইল নম্বর তো আমার কাছে নেই।

৩| ১৬ ই জানুয়ারি, ২০১৮ রাত ১১:৩৮

চাঁদগাজী বলেছেন:



আমার মনে হয়, আপনি প্রথমে অন্য কিছু দেশ ভ্রমণ করলে, আমেরিকান টুরিষ্ট ভিসা পাওয়া সহজ হবে। আমেরিকায় কিছুদিন থাকলে, নিজ জাতিকে বুঝতে, বিশ্বের সাথে তুলনা করতে, সাহায্য করতে সহজ হবে।

১৭ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১১:৩১

রাজীব নুর বলেছেন: আমেরিকা যাওয়ার আগে অবশ্যই কিছু দেশ ভ্রমন করবো। কই কই যাবো ব্লগে লিখেছি তো।

৪| ১৬ ই জানুয়ারি, ২০১৮ রাত ১১:৪৪

মাইনুল ইসলাম আলিফ বলেছেন: আপনি চাইছেন,আপনি যান।যেতে যেন পারেন সেই দোয়া রইল।
শুভ কামনা রাজীব ভাই।

১৭ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১১:৩২

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

৫| ১৭ ই জানুয়ারি, ২০১৮ রাত ১২:৪৮

জোকস বলেছেন: চাঁদগাজী ভাইয়ের সাথে যোগাজোগ করেন সহজ হবে, পরে আমি আপনার সাথে যোগাজোগ করে নেব।

১৭ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১১:৩২

রাজীব নুর বলেছেন: চাঁদগাজী কি আমাকে সহযোগিতা করবেন?

৬| ১৭ ই জানুয়ারি, ২০১৮ রাত ১২:৫৪

সোহানী বলেছেন: ঘুরাঘুরি করতে চাইলে আম্রিকা বেস্ট জায়গা... আর যদি পার্সপোর্ট পেয়ে যান তাহলে সারা বিশ্ব ঘুরতে পারবেন ঝামেলা ছাড়া। যতদূর জানি টুরিস্ট ভিসা পেতে খুব একটা সমস্যা হয় না।

এডভান্স স্বাগতম!

১৭ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১১:৩৩

রাজীব নুর বলেছেন: শুধু ঘুরাঘুরি না। একেবারে থেকেই যাবো।

৭| ১৭ ই জানুয়ারি, ২০১৮ রাত ১:১৫

ভ্রমরের ডানা বলেছেন:
আপনি দেশেই থাকুন। পারলে একদিন গ্রামে গিয়ে সকাল সকাল হাল চাষ করবেন। দেখবেন আপনার খুব ভাল লাগছে। আপনি আমেরিকা যাবার প্ল্যান বদলে দিবেন!

১৭ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১১:৩৪

রাজীব নুর বলেছেন: দেশে আর থাকতে ইচ্ছা করে না।

হুম, একবার ভেবে ছিলাম গ্রামে চলে যাই- চাষবাস করি।

৮| ১৭ ই জানুয়ারি, ২০১৮ রাত ১:৩৭

হাসান কালবৈশাখী বলেছেন:
নিউইয়র্কে আপনাকে স্বাগতম।
জেএফকে তে আমি সেদিন থাকবো আপনাকে রিসিভ করতে।
প্রথম দুদিন আমার বাসায় থাকবেন।

১৭ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১১:৩৫

রাজীব নুর বলেছেন: একেবারে ভাইয়ের মতো কথা কইলেন। শুনেই মনটা জুড়িয়ে গেল।

৯| ১৭ ই জানুয়ারি, ২০১৮ রাত ১:৫৩

জাহিদ অনিক বলেছেন:

আমার খুব রাঙামাটি যেতে ইচ্ছে করে।
বিদেশ টানে না

১৭ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১১:৩৫

রাজীব নুর বলেছেন: তাহলে বান্দরবানও যাবেন। খুব জায়গা। মন ভরে যাবে।

১০| ১৭ ই জানুয়ারি, ২০১৮ রাত ২:০০

কাতিআশা বলেছেন: আহারে আমেরিকা আসার এত সখ আপনার!..দেখেন, ভিসা পান কিনা, পেলে জানায়েন,.... লং আইল্যান্‌ডে আমার বাসা্য় বেড়াতে নিয়ে যাব ইনশআল্লাহ!

১৭ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১১:৩৬

রাজীব নুর বলেছেন: অবশ্যই। অবশ্যই।

ধন্যবাদ।

১১| ১৭ ই জানুয়ারি, ২০১৮ রাত ২:০৫

আশিক হাসান বলেছেন: সামনের মে মাসে সামারে প্রায় একমাস বিগপ্যাক ট্রাভেলের পরিকল্পনা করেছি , নিউইয়র্কের থেকে যাত্রা শুরু হবে এবং ক্যালিফোর্নিয়ায় যাত্রা শেষ হবে , বাহন হবে কখন ট্যাক্সি, বাস এবং বিমান । রাত কাটাবো ঠিক করেছি গ্র্যান্ড ক্যানিয়নে তারা ভরা আকাশের নীচে, হাইকিং সাথে রিজার্ভ ফরেস্টে ক্যাম্প ফায়ার। সবশেষে হলিউড দর্শন, মরুভূমির ললনা লাসভেগাসে কৃত্তিম সৌন্দর্য দেখা । সেইসাথে থাকবে শালা, বাল্যকালের স্কুল বন্ধু, বড়বোন, ফুফাতো বোন, দুলাভাই, ভায়রা এবং সবশেষে শ্বাশুড়ীর সাথে দেখা । আপনার মত আমিও দীর্ঘদিন পর অবশেষে ইনশাল্লাহ আমেরিকা যাওয়ার পরিকল্পনা করেছি। হয়ত এয়ারপোর্টে আপনার সাথে দেখা হয়েও যেতে পারে।

১৭ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১১:৩৮

রাজীব নুর বলেছেন: সুন্দর পরিকল্পনা।
যান ঘুরে আসুন।
ছবি তুলবেন ব্লগে দিবেন।

১২| ১৭ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১০:৪৪

আটলান্টিক বলেছেন: আমেরিকার সবচেয়ে বড় সুবিধা হলো সেখানে প্রতি পদে পদে স্বপ্ন পূরণের opportunity থাকে।সেখানকার লাইফ যথেষ্ট সহজসরল।আপনার জন্য শুভকামনা।

১৭ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১১:৩৮

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ আটলান্টিক।

১৩| ১৭ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১০:৫৮

সজিব ইসলাম বলেছেন: আহহারে ভাই এই সপ্ন লালন করতে করতে বয়স ৩এর ২ভাগ পার করে দিলাম অবষেশে সাদা পাসপোর্টে পুরো পরিবার নিয়ে গতমাসে অস্ট্রেলিয়া গুরে এলাম। ওখানে অবৈধ নাকি থাকা যায় না। এখন আমেরিকার ভিসা পাব কিনা জানি না।
তবে আপনার জন্য সুভকামনা থাকল।

১৭ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১১:৩৯

রাজীব নুর বলেছেন: আমেরিকায় অবশ্যই ভিসা পাবেন। ট্যুরিষ্ট ভিসা পেতে খুব বেগ পেতে হয় না।

১৪| ১৭ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১১:১৫

কথাকথিকেথিকথন বলেছেন:

আপনার জন্য শুভ কামনা ।

১৭ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১১:৪০

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

১৫| ১৭ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১১:২৩

আরাফআহনাফ বলেছেন: শুভ কামনা রইলো।
তাড়াতাড়িই আপনার মনোবাসনা পূর্ণ হোক। (আম্রিকা গেলে হাই-হ্যালো করতে ভুলে যাবেন না যেন.....। :) )

১৭ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১১:৪০

রাজীব নুর বলেছেন: না।ভুলে যাব না।

১৬| ১৭ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১১:৩৩

এম. হাবীব বলেছেন: শুভকামনা রইল...

১৭ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১১:৪০

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

১৭| ১৭ ই জানুয়ারি, ২০১৮ দুপুর ১:৩৯

জগতারন বলেছেন:

Give a call at 214-355-8233, (AKM KARIM) I am in Dallas, Texas
I may be help you in the process to get Your I D card, S S # Card
Or Even change your Immigration status to Work Visa Status which may lead to get you Green Card and USA citizenship

১৮| ১৭ ই জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:৩৩

জাহিদ হাসান বলেছেন: আমি ঈজিপ্টের ফারাও রাজা হবো B-) ;)

১৯| ১৭ ই জানুয়ারি, ২০১৮ রাত ৮:১৩

তারেক ফাহিম বলেছেন: আমার বান্দরবন যাওয়ার ইচ্ছে।

২০| ১৭ ই জানুয়ারি, ২০১৮ রাত ৯:১০

পদ্মপুকুর বলেছেন: আম্রিকা যাইতাম না। সৌদিও যাইতাম না।

২১| ১৭ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:৪২

ক্ষতিগ্রস্থ বলেছেন: স্যাটায়ার কি না, সন্দেহ ছিল। থেকে গেল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.