নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

বাংলা একাডেমি কি পারে না প্রতি বছর একজন ব্লগারকেও পুরস্কার দিতে?

২৮ শে জানুয়ারি, ২০১৮ দুপুর ১:০৩



প্রতি বছর বাংলা একাডেমি সাহিত্যে, কবিতায়, ভ্রমন কাহিনি, প্রবন্ধ, অনুবাদ সাহিত্য, বৈজ্ঞানিক কল্পকাহিনি এবং শিশু সাহিত্যিক ইত্যাদি ১০/১২টি বিভাগে পুরস্কার দেয়। কোনো কোনো বছর বারোজনের বেশিও হয়। একজন ব্লগারকে পুরস্কার দেয়া যেতে পারে না? কত মহত, চিন্তাশীল, মুক্তমনা ব্লগার আছেন। তারা এদেশেরই সন্তান। তারা দেশের নানান সমস্যা নিয়ে লিখেন। সমস্যা সমাধানের কথা লিখেন। যে কোনো ব্লগার সমসাময়িক বিষয় গুলো নিয়ে পত্রিকার চেয়ে সুন্দরভাবে লিখেন। এমন কোনো বিষয় নেই যা নিয়ে ব্লগাররা লিখেন না। কাজেই বাংলা একাডেমির ব্লগারদের নিয়ে গভীরভাবে ভাবা উচিত।

যারা এবছর বাংলা একাডেমি পুরস্কার পেয়েছেন তাদের অভিনন্দন। আপনারা একটু সোচ্চার হোন। ব্লগাদের কথা বলুন। প্রয়োজনে আপনারা ব্লগে এসে দেখুন- কি সুন্দর সুন্দর লেখা ব্লগের পাতায় পাতায়। নিজের চোখে দেখুন প্রতিটা ব্লগার কত আন্তরিক। ব্লগাররা প্রচন্ড সাহসী। একজন সাংবাদিকের চেয়ে ব্লগাররা অনেক বেশি পরিশ্রমী আর সৎ। ১৯৬০ সাল থেকে বাংলাদেশে বাংলা সাহিত্যের সবচেয়ে সম্মানজনক পুরস্কার 'বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার' প্রদান করে আসছে। ব্লগ এবং ব্লগারদের জনপ্রিয়তার কথা সারাদেশ জানে। আমাদের ব্লগারদের প্রচুর বই বের হয়- বইমেলায়।

বলতে লজ্জা নেই, দুঃখজনক ব্যাপার এবছর যারা বাংলা একাডেমি পুরস্কার পেয়েছেন, তাদের একজন ছাড়া বাকি আর কাউকে আমি চিনি না। জানি না। তাদের কোনো লেখাও সম্ভবত পড়ি নাই। সামুর একজন ব্লগার বলেছিলেন, ''আর অন্য সকল কাজ বাদ দিয়ে অমর একুশের বইমেলা আয়োজন যেন এই জাতীয় প্রতিষ্ঠানটির একমাত্র কাজ হয়ে দাঁড়িয়েছে। বাকি এগারো মাস বাংলা একাডেমি জাবর কাটে! অথচ বইমেলা বিষয়টি পুরোপুরি প্রকাশকদের কাজ। সংস্কৃতি মন্ত্রণালয় এটা জাতীয় গ্রন্থকেন্দ্র দিয়ে প্রকাশকদের সহযোগিতায় পরিচালনা করার কথা। সেখানে বাংলা একাডেমি বড় মাতবর সেজে বসে আছে। বাঙলা ভাষা নিয়ে গবেষণা, ভাষার উন্নয়ন, এ নিয়ে গবেষকদের পাশে দাঁড়ানো- এগুলোই হওয়া উচিত বাংলা একাডেমির মুখ্য কাজ।''

আমি চাই বাংলা একাডেমি একটু ব্লগের দিকে মন দিক। আগামী বছর থেকে একজন ব্লগারকেও পুরস্কার দেয়া হোক। বাংলা একাডেমিতে দেশের প্রতিটা নাগরিকের হোক আছে। বাংলা একাডেমির কর্তা ব্যাক্তিরা একটু নজর দিলেই হবে। বাংলা একাডেমির বিরুদ্ধে কিন্তু অনেক অভিযোগ আছে। এসব কি আমরা জানি না? একুশের চেতনার সাথে বাংলা একাডেমির কোনো সম্পর্ক নেই। বইমেলাও প্রকাশকদের বাংলা একাডেমির নয়। কাজেই ব্লগাররা পুরস্কারের দাবী রাখে। নাকি এই বিষয় নিয়ে আমাদের প্রেসক্লাবে অনশনে বসতে হবে?

কোনো একটা বিভাগে ব্লগারদের বাংলা একাডেমির পুরস্কারের জন্য বর্তমান সংস্কৃতি মন্ত্রী, বাঙালি জাতির প্রিয় অভিনেতা, সৎ-মহৎ ব্যক্তিত্ব আসাদুজ্জামান নূর-কে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বিশেষভাবে অনুরোধ করছি। আমি এও বলতে চাই- ব্লগাররা কিন্তু পুরস্কারের কাঙ্গাল না। কিন্তু তারা পুরস্কার পাওয়ার যোগ্যতা রাখে। কত অগা, মগা আর বগাকে আপনারা পুরস্কার দিচ্ছেন। ভাবতেই ভালো লাগছে একজন ব্লগার এক লাখ টাকার চেক, ক্রেস্ট ও সম্মাননাপত্র নিবেন প্রধানমন্ত্রীর কাছ থেকে।

মন্তব্য ৮০ টি রেটিং +৮/-০

মন্তব্য (৮০) মন্তব্য লিখুন

১| ২৮ শে জানুয়ারি, ২০১৮ দুপুর ১:৪৮

জাহিদ অনিক বলেছেন:

ভাল কথা চিন্তা করেছেন।

২৮ শে জানুয়ারি, ২০১৮ দুপুর ১:৫৯

রাজীব নুর বলেছেন: আমি সব সময় ব্লগারদের নিয়ে ভাবি।

২| ২৮ শে জানুয়ারি, ২০১৮ দুপুর ১:৫১

তারেক_মাহমুদ বলেছেন: ব্লগার শব্দটি অনেকের কাছে এলার্জির নাম, অনেকের ধারনা ব্লগার মানেই নাস্তিক। ব্লগ মানেই নাস্তকতার চর্চা, সেখানে কিভাবে বাংলাএকাডেমি পুরস্কার আশা করা যায়?

৩| ২৮ শে জানুয়ারি, ২০১৮ দুপুর ১:৫৯

রাজীব নুর বলেছেন: সব ব্লগার তো আর দুষ্ট না।

৪| ২৮ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৩:২৬

ধ্রুবক আলো বলেছেন: ভালো কথা বলেছেন। তবে একটু ঝামেলা আছে। ব্লগ তো আর সবার কাছে সহজলভ্য না, অনেকে ব্লগ বুঝে না ব্লগিং বুঝে না। সেরা ব্লগিং নির্বাচনে হবে এক ভেজাল।

২৮ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:০৬

রাজীব নুর বলেছেন: এযুগে এখনও এমন কেউ আছে যে ব্লগ বুঝে না???!!!!!!!!!!!

৫| ২৮ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৩:২৯

ধ্রুবক আলো বলেছেন: সবচেয়ে ভালো কথা বলেছেন যে ব্লগাররা পুরস্কারের কাঙ্গাল না +।
তবে এক লাখ টাকার চেক হাতে ক্রেস্ট তাও প্রধানমন্ত্রীর হাত থেকে আহ্ সত্যি যদি এটা সম্ভব হতো!!!

২৮ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:০৮

রাজীব নুর বলেছেন: এটা হওয়া উচিত।
সবাইকে এ ব্যাপারে সোচ্চার হতে হবে।

৬| ২৮ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৩:৩৯

আটলান্টিক বলেছেন: আহা রাজিব ভাই দারুণ কথা বলেছেন।কিন্তু বাংলা একাডেমী ১১ মাস শুধু জাবর কেটে কাটিয়ে দেয়।আপনি সামুর সেরা ১০ ব্লগার সিরিজটা কান্টিনিউ করুন রাজিব ভাই।পোষ্টে +++

২৮ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:০৮

রাজীব নুর বলেছেন: ১০ জন ব্লগারের কাজ টা করবো।
সময় লাগবে।

৭| ২৮ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৩:৪৫

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: রাজিব নূরকে দিয়েই কাজটা শুরু করা যেতে পারে।

২৮ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:০৯

রাজীব নুর বলেছেন: আমি কি যোগ্য লোক?

৮| ২৮ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৩:৪৭

বিদ্রোহী ভৃগু বলেছেন: বাংলা একাডেমি ভাবতেই পারে! ভাবা উচিত :)

২৮ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:০৯

রাজীব নুর বলেছেন: সবাই এক সাথে আওয়াজ তুলুন।

৯| ২৮ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:২৫

বিজন রয় বলেছেন: পুরস্কার দিয়ে কি হবে?

২৮ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:৪৫

রাজীব নুর বলেছেন: পুরস্কার দিয়ে কিছুই হবে না। তবে অনেক ভালো ভালো ব্লগার তৈরি হবে।

১০| ২৮ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:২৬

বিজন রয় বলেছেন: পুরস্কার পেতে পারেন এমন কয়েকজনের নাম বলতে পারবেন?

২৮ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:৪৫

রাজীব নুর বলেছেন: অবশ্যই বলতে পারি।
তবে এখন বলা ঠিক হবে না।
যথা সময়েই বলব।

১১| ২৮ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:৫৫

চাঁদগাজী বলেছেন:


আপনার অনেক ভাবনা ও আইডিয়ার ভেতর এটি একটি বিশাল ব্যাপার; ব্লগারদের লেখায় বর্তমান স্হান পাচ্ছে, এবং এটাই সবচেয়ে বড় ক্থা। ব্লগারদের থেকে এই ধরণের পুরস্কার পাবার কথা

২৮ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৫:০০

রাজীব নুর বলেছেন: তবে একটা সমস্যা অনেক ব্লগার একটু নাম হওয়ার পর ব্লগ ছেড়ে দেয়।

১২| ২৮ শে জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:১৬

আল ইফরান বলেছেন: রাজীব ভাই, ব্লগাররা কেউ পেশাদার লেখক না। আর ইনসেনটিভ পাওয়ার আশা থেকে কেউ ব্লগে লিখে বলে আমি মনে করি না। ব্লগাররা লিখেন মনের খুশীতে, সামাজিক সংকটের পরিপ্রেক্ষিতে বিবেকের তাড়না থেকে। বাংলা একাডেমি অনেক যোগ্য মানুষকেই সম্মান দিতে পারেন নাই, তাদের চোখে ব্লগাররা তো যবন সম্প্রদায়ের।

২৮ শে জানুয়ারি, ২০১৮ রাত ৮:৪৪

রাজীব নুর বলেছেন: আপনার মন্তব্য গ্রহন যোগ্য নয়।

১৩| ২৮ শে জানুয়ারি, ২০১৮ রাত ৮:৪৭

নতুন বলেছেন: ব্লগ বিষয়টা বাংলা একাডেমির সাথে যুক্তরা মনে হয় বোঝে না। :)

আর পুরস্কারটা আসলে দরকার নাই। কিন্তু ব্লগে সাধারন মানুষের আরো বেশি আসা উচিত... এটা কে জনপ্রিয় করলে জনগনের অনেক উপকার হবে।

অনেক কিছু জানতে পারবে এবং অনেক সামাজিক পরিবত`নের শুরুটা এখানে সবাই মিলে করতে পারবে।

২৮ শে জানুয়ারি, ২০১৮ রাত ৮:৫৬

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

১৪| ২৮ শে জানুয়ারি, ২০১৮ রাত ৯:২৩

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: বাংলা একাডেমী ব্লগ শব্দটি হয়ত শুনেছে কিন্তু ব্লগের সামাজিক শক্তি সম্পর্কে অবগত নয়। আর একটা বিশেষ কথা পুরুষকার যারা পায় তারা চাটুকারিতা করে পায়! এদিক দিয়ে ব্লগারা পুরাপুরি স্বাধীন।

২৮ শে জানুয়ারি, ২০১৮ রাত ৯:৩০

রাজীব নুর বলেছেন: ব্লগ অনেক বড় কমিউনিটি। এর নাম বাংলা একাডেমি জানবে না !!!!

১৫| ২৮ শে জানুয়ারি, ২০১৮ রাত ১০:৩৩

ভ্রমরের ডানা বলেছেন:

আপনার সাথে একমত। বাংলা ব্লগেও আজকাল ভাল সাহিত্য চর্চা হয়। সামু তার মধ্যে অন্যতম প্রধান একটি চর্চাক্ষেত্র!

২৯ শে জানুয়ারি, ২০১৮ সকাল ১১:১৪

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

১৬| ২৯ শে জানুয়ারি, ২০১৮ রাত ১২:৫৪

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: কি আর করার। তারা এখনো পুরাতন চিন্তাই সামাল দিতে পারে না।


তবে দেয়া উচিৎ

২৯ শে জানুয়ারি, ২০১৮ সকাল ১১:১৫

রাজীব নুর বলেছেন: তাদের একটু নাড়া দিতে হবে।

১৭| ২৯ শে জানুয়ারি, ২০১৮ রাত ১:১৩

ডঃ এম এ আলী বলেছেন: খুবই ভাল একটি বিষয় নিয়ে লিখেছেন । কোন বিষয়ে ভাল একটি লেখা প্রয়োজনীয় ইমেজ ও বিস্তারিত তথ্য উপাত্ত দিয়ে সমাজের সকল স্তরের পাঠকের জন্য বোধগম্য হয় এমনভাবে সহজ , সাধারণ ও প্রাঞ্জল ভাষায় তবে খুবই শক্তিশালী যুক্তি তর্ক দিয়ে লেখার মত আর কোন মাধ্যম বাংলাদেশে এই মহুর্তে নেই । আমাদের সামু এই ক্ষেত্রে অগ্রগামী ভুমিকা পালন করছে । সারা দুনিয়া জোড়া এই ব্লগের যত সংখ্যক গুনগত মানের শিক্ষিত পাঠক ও লেখক আছেন তা বাংলাদেশের আর কোন মিডিয়া ও সামাজিক যোগাযোগের মাধ্যমে নেই । আমার কাছে অনেক খবরের কাগজ ও সাময়িকি হতে লেখা পাঠাবার অনুরোধ আসে । তবে তাতে শব্দ সীমা ও ইমেজ সংখ্যা সীমিত রাখার জন্য অনুরোধ থাকার কারণে আমার মন সে সব মাধ্যমে লেখার জন্য সায় দেয় না । আমার মনে হয় আমি যে কথাটি বলতে চাই, কিংবা তথ্য সমুহ পাঠকের কাছে উপস্থাপন করতে চাই, তার জন্য ব্লগ তথা সামুর মত একটি মাধ্যমই বেশী মাত্রায় উপযোগী , এখানে আরো একটি বিশেষ সুবিধা হলো, পাঠকের মন্তব্য তথা তাৎক্ষনিক ফিডব্যাক । এর গুরুত্ব অবরিসীম । যাহোক, বাংলা একাডেমির পরিচালক মন্ডলী ও এর সাথে সম্পৃক্ত ব্যক্তিবর্গ যদি এই ব্লগের লেখাগুলি নিয়মিত পাঠ করেন তাহলে এর গুরুত্ব ও অবদান বুঝতে পারবেন । আমার ধারনা ও বিশ্বাস, আমরা যদি আরো একটু সোচ্চার হই এবং ব্লগ থেকেও ব্লগারদের লেখাগুলিকে পুরস্কৃত করতে পারি, তাহলে এই পুরস্কারের মর্যাদা বাংলা একাডেমির পুরস্কারের মর্যাদাকে কোন এক সময় অতিক্রম করে যাবে । অাশা করি সেদিন বেশি দুরে নয়, যেদিন দেশের ব্লগারবৃন্দ ও নতুন মেধাবী তরুনেরা বাংলা ভাষা, বাংলা সাহিত্য ও জ্ঞান বিজ্ঞানের সকল শাখায় ব্লগের কৃর্তিগাথা তুলে ধরতে পারবেন, যা বাংলা একাডেমির পক্ষে তাদের বর্তমান অবকাঠামো, আমলাতান্ত্রিকভাবে নিয়ন্ত্রিত কার্যকলাপ, মন মানসিকতা ও সীমিত কলেবরের দৃষ্টভঙ্গীর জন্য কোন দিনই সম্ভব হবেনা । যাহোক, বর্তমান পর্যায়ে বাংলা একাডেমী হতে ব্লগারদেরকে পুরস্কার দানের জন্য আপনার প্রস্তাবে জোড়ালো সমর্থন জ্ঞাপন করা হলো ।

শুভেচ্ছা রইল ।

২৯ শে জানুয়ারি, ২০১৮ সকাল ১১:১৭

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

১৮| ২৯ শে জানুয়ারি, ২০১৮ রাত ১:১৩

মলাসইলমুইনা বলেছেন: আইডিয়াটা একেবারে খারাপ না | এটা বিবেচনা করা যেতেই পারে | বাংলা একাডেমি পুরস্কারের মূল ব্যাপারটাতো ভাষার ক্ষেত্রে কন্ট্রিবিউশন | ব্লগ চর্চা থেকে সেটা হচ্ছে বলেই আমার মনে হয় |এই ব্যাপারে একটা সিদ্ধান্তটা নেওয়াটা কঠিন কিছু না |

২৯ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৩:৪৯

রাজীব নুর বলেছেন: এব্যাপারে আশা করি বাংলা একাডেমির লোকজন মাথাচাড়া দিবেন।

১৯| ২৯ শে জানুয়ারি, ২০১৮ রাত ২:২০

কিরমানী লিটন বলেছেন: যে লঙ্কায় যায় সে-ই, রাক্ষস হয়..।

আমাদের রাাষ্ট্রীয় প্রতিষ্ঠান গুলোতে সধারনত দলকানারা নিয়োগপ্রাপ্ত হয়। তারা ফরমায়েশী চিন্তার দেয়াল টপকানোর পৌরষ রাখে না।

অভিবাদন প্রিয় রাজিব নূর ভাইয়া। আবডালের সত্য ভাবনাকে চোখের সামনে তুলে ধরার জন্য। ভালোবাসা নিরন্তর।

২৯ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৩:৫০

রাজীব নুর বলেছেন: আজকাল কাল হোক- ব্লগাররা বাংলা একাডেমির পুরস্কার পাবেই।
দরকার হলে প্রধানমন্ত্রীর কাছে যাবো। যেভাবেই হোক যাবো।

২০| ২৯ শে জানুয়ারি, ২০১৮ ভোর ৪:০৫

আবু তালেব শেখ বলেছেন: মুক্তমনা না এনে ব্লগার সামনে আনলে পোস্ট আরো গ্রহনযোগ্য হত।
মুক্তমনা মানেই সংকট। সংকটের উৎপত্তি। এই মুক্তমনাদের জন্যই পাব্লিক ব্লগারদের কাফের ধর্মের শত্রু মনে করে। আর তখন সরকার প্রশাসন কেও পাব্লিকের সাথে তাল মেলাতে বাধ্য হয়

২৯ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৩:৫২

রাজীব নুর বলেছেন: দাড়ি মচ থাকলেই যেমন হুজুর না, ধারমিক না। তেমনি ব্লগে লিখলেই নাস্তিক না।
শিক্ষিত লোকদের এ বিষয়ে এব্যাপারে বলার কিছু নাই।

২১| ২৯ শে জানুয়ারি, ২০১৮ ভোর ৪:০৭

আবু তালেব শেখ বলেছেন: এখানে যাদের ফটো তারা কি সবাই ব্লগার? এবং তাদের নাম কি

২৯ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৩:৫৪

রাজীব নুর বলেছেন: তাদের আমি ঠিকভাবে চিনি না। জানি না।


এ বছর বাংলা একাডেমি পুরস্কার পেয়েছেন ১২ জন
পুরস্কারপ্রাপ্তরা হচ্ছেন-

মোহাম্মদ সাদিক ও মারুফুল ইসলাম (কবিতা)
মামুন হুসাইন (কথাসাহিত্য)
মাহবুবুল হক (প্রবন্ধ)
রফিকউল্লাহ খান (গবেষণা)
আমিনুল ইসলাম ভুইয়া (অনুবাদ সাহিত্য)
কামরুল হাসান ভূঁইয়া ও সুরমা জাহিদ (মুক্তিযুদ্ধভিত্তিক সাহিত্য)
শাকুর মজিদ (আত্মজীবনী/স্মৃতিকথা)
মলয় ভৌমিক (নাটক)
মোশতাক আহমেদ (বৈজ্ঞানিক কল্পকাহিনী) এবং
ঝর্ণা দাশ পুরকায়স্থ (শিশুসাহিত্য)

২২| ২৯ শে জানুয়ারি, ২০১৮ ভোর ৪:৫৪

মোস্তফা কামাল পলাশ বলেছেন:
রাজিব ভাই, আপনার প্রস্তাব ও চিন্তা প্রসংসা যোগ্য সেই সাথে বাংলা একাডেমির ও বিবেচনার জন্য অনুরোধ রইল।

@এম এ আলী ভাই এর ১৭ নম্বর মন্তব্যের সাথে একমত। ব্লগে যতটুকু স্বাধীনতা নিয়ে লেখা যায় ও মত প্রকাশ করা যায় অন্য কোন মাধ্যমে ততটুকু স্বাধীনতা নিয়ে লেখা-লেখি করা সম্ভব হয় না।

২৯ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৩:৫৬

রাজীব নুর বলেছেন: ব্লগ নিয়ে আমার অনেক চিন্তা ভাবনা আছে।
ব্লগারদের প্রতিষ্টার জন্য অনেক কিছু করতে হবে।

২৩| ২৯ শে জানুয়ারি, ২০১৮ ভোর ৫:৫৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: উত্তম প্রস্তাব। তবে কোন দিনই এটা কেউ করবে না।

ব্লগ থেকে ভালো লেখক বের হোক। তারা পুরস্কার পাক। তখন আমরা খুশী হবো।

২৯ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৩:৫৬

রাজীব নুর বলেছেন: সেই দিন দূরে না। যখন একুশে বইমেলাতে প্রতি বছর একজন ব্লগারও পুরস্কার পাবে।

২৪| ২৯ শে জানুয়ারি, ২০১৮ সকাল ৭:০৯

সাদা মনের মানুষ বলেছেন: যারা এসব পুরস্কারগুলো বিবেচনায় নেন, তারা হয়তো কখনো ব্লগ মুখী হন না, অন্যথায় পুরস্কার পাবার মতো যোগ্যতা সম্পন্ন ব্লগার অনেকেই আছেন।

২৯ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৩:৫৭

রাজীব নুর বলেছেন: দরকার হলে নিজের জীবন দিয়ে ব্লগারদের জন্য প্রতি বছর বাংলা একাডেমি থেকে পুরস্কার এর ব্যবস্থা করে যাবো।

২৫| ২৯ শে জানুয়ারি, ২০১৮ সকাল ৭:৪৮

সোহানী বলেছেন: রাজিব ভাই, ঘাড়ে যে মাথা এখনো আছে তাই খুশি তার আবার পুরষ্কার............ হাহাহাহা একটু মজা করলাম।

সত্যিই অসাধারন প্রস্তাব। কতটা ভালোবেসে আন্তরিকতার সাথে প্রস্তাবটা দিয়েছেন, এটা দেখেই মনটা ভালো হয়ে গেল.... অসম্ভব সময়ের টানাটানির মাঝে ও যখন ব্লগে সময় দেই তখন আপনার মতো কিছু প্রস্তাব নিজের কষ্টটার স্বীকৃতি দেয়... ভাবি কেউতো ভালবাসে আমার এ লিখা, তাই ই এর স্বার্থকতা।

আলী ভাই এর লিখায় +

২৯ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৩:৫৯

রাজীব নুর বলেছেন: সোহানী একদিন হয়তো আপনিও ব্লগার হিসেবে বাংলা একাডেমি থেকে পুরস্কার পাবেন।

২৬| ২৯ শে জানুয়ারি, ২০১৮ সকাল ১০:০৭

অাব্দুল্লাহ অাল কাফি বলেছেন: নির্দিষ্ট দল, চেতনা বা আদর্শের বাইরে এমন কোন লেখক বা সাহিত্যিককে বাংলা একাডেমি পুরস্কারে মনোনীত করে না এই অভিযোগ অনেক পুরনো।
ব্লগাররা কি এ ধরনের সিলেকশনের এর ঊর্ধ্বে থাকবে?

২৯ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:০১

রাজীব নুর বলেছেন: আরে অপেক্ষা করেন আর দেখেন।
আমি যখন বলেছি- ব্লগাররা বাংলা একাডেমি পুরস্কার পাবে। তখন পাবেই।
আগে কথাটা তাদের কানে দিতে হবে। তারপর তারা এর প্রয়োজনীয় নিজেরাই বুঝতে পারবেন।

২৭| ২৯ শে জানুয়ারি, ২০১৮ সকাল ১০:২৮

কথাকথিকেথিকথন বলেছেন:




খুব ভাল একটা ব্যাপার নিয়ে বলেছেন । বইমেলা একমাস, অথচ ব্লগে লেখালেখি চলে সারা বছর । অনেকে বই বের করে না কিংবা সখের বসে লেখে কিন্তু লেখাগুলো আট দশটা বই বের করা লেখক থেকেও ভাল হয় । এই যে সারা বছর ব্লগে লেখা লেখির মেলা চলে তার প্রতি বাংলা একাডেমির নজর দেয়া উচিত । যদি ভাল লেখক হতে পারে তবে ব্লগ থেকেই তা হবে ।

২৯ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:০৪

রাজীব নুর বলেছেন: সোচ্চার হতে হবে আমাদের।
সংস্কৃতি মন্ত্রীর কাছে লিখিত চিঠি দিতে হবে। বাংলা একাডেমির মহাপরিচালকের কাছে চিঠি দিতে হবে। আর এই চিঠি তো ব্লগাররা দিতে পারে না। দিতে হবে সামুকে।

২৮| ২৯ শে জানুয়ারি, ২০১৮ সকাল ১০:৫৩

কামরুননাহার কলি বলেছেন: অসাধারণ প্রস্তাব ভাইয়া আপনার।

২৯ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:০৫

রাজীব নুর বলেছেন: েই প্রস্তাব বাস্তবায়ন করার জন্য আপনারও অগ্রনী ভূমিকা রাখতে হবে বোন।

২৯| ২৯ শে জানুয়ারি, ২০১৮ সকাল ১১:০৬

পদ্মপুকুর বলেছেন: বাংলা একাডেমি যে উদ্দেশ্য নিয়ে প্রতিষ্ঠিত হয়েছিল, তা থেকে সাত সমুদ্র দূরত্বে এখন অবস্থান করছে। সত্যিকারার্থে স্বাধীনতার পর বাংলা একাডেমির যে ভূমিকা রাখার কথা ছিল, যে যায়গায় এখন থাকার কথা ছিল, ক্ষমতাসীনদের পদলেহন এবং নিম্ন বুদ্ধির নতজানু নির্বাহীদের কারণে সে যায়গায় থাকতে পারেনি বাংলা একাডেমি। তাই ১৯৫৫ সালের ধারণা থেকে বের হয়ে ব্লগের শক্তিমত্তাকে মেনে নেবে, সে আশা সুদূর পরাহত। উপরন্তু, ব্লগে ক্ষমতাসীনদের বিরুদ্ধে প্রচুর লেখা হয়, এটাকে স্বীকৃতি দেয়ার তো প্রশ্নই আসে না।

২৯ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:০৯

রাজীব নুর বলেছেন: আপনি খুব মূল্যবান মন্তব্য করেছেন।
চরম সত্য কথা বলেছেন।।

৩০| ২৯ শে জানুয়ারি, ২০১৮ সকাল ১১:২২

জুন বলেছেন: বাংলা একাডেমিতে যারা আছেন তাদের ব্লগ সম্পর্কে কোন ধারনা আছে কি না সেটা নিয়েই আমার সন্দেহ রাজীব নুর।
বিভিন্ন প্রকাশকেরও দেখেছি ব্লগ সম্পর্কে একটা নাক শিটকানো ভাব । দুই পৃষ্ঠার এক মামুলী বই এর কাছেও যেন আমাদের ব্লগের জ্ঞ্যানগর্ভ বিশাল লেখাগুলো ছোট ভাই ছোট ভাই হয়ে আছে :(

২৯ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:১৩

রাজীব নুর বলেছেন: এইসব সাত-পাচ ভেবে আমাদের পিছিয়ে পড়লে চলবে না।
বাংলা একাডেমি থেকে ব্লগারদের পুরস্কারের ব্যবস্থা করতেই হবে।

৩১| ২৯ শে জানুয়ারি, ২০১৮ দুপুর ১২:১৬

ধ্রুবক আলো বলেছেন: ৪নং মন্তব্যের প্রতিউত্তরে,,,
ভাই, বাংলাদেশে মানুষ ব্লগিং মানে বুঝে নাস্তিকদের আড্ডা, এইটা একটা সমস্যা। আর বই সবার হাতে পৌঁছে দেয়া যায়, কিন্তু ব্লগ ব্যবহারের ক্ষেত্রে কিছু তো বাধা বিঘ্ন আছেই। আর এখন সবাই ফেসবুক মুখি হয়ে গেছে।

২৯ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:৩০

রাজীব নুর বলেছেন: ভাই 'ব্লগ' অনেক বড় ব্যাপার। ব্লগারদের ছোট ভাবার কোনো কারনই নেই।
মানুষকে বুঝিয়ে দিতে হবে। সেই দায়িত্ব আমাদের সবার নিতে হবে।

৩২| ২৯ শে জানুয়ারি, ২০১৮ দুপুর ১২:৩৪

রোকসানা লেইস বলেছেন: ব্লগ লেখক, বই ছাপিয়ে লেখক হচ্ছেন একসময় তারাও পুরস্কার পাবেন। তখন ব্লগ -লেখকের পুরস্কার পাওয়া হয়ে গেল ঘুরেফিরে B-)

২৯ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:৩৩

রাজীব নুর বলেছেন: এই ভাবে না।
যোগ্য সম্মান নিয়ে বাংলা একাডেমির এগিয়ে আসতে হবে।

৩৩| ২৯ শে জানুয়ারি, ২০১৮ দুপুর ২:৩৩

আখেনাটেন বলেছেন: 'উত্তম প্রস্তাব'-- জনৈক সৃষ্টিশীল ব্লগার।


'থাপড়ায়ে একত্রিশ দাঁত ফালায় দেওন দরকার ব্লগার-ফ্লগারদের; হা...আবার পুরষ্কারও চায়' -- জনৈক ..... কর্মকর্তা।

এরাই দেশের কাণ্ডারী। X(( X( X((

২৯ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:৩৩

রাজীব নুর বলেছেন: দিন বদলায়ে গেছে।

৩৪| ২৯ শে জানুয়ারি, ২০১৮ দুপুর ২:৩৯

মোঃ মাইদুল সরকার বলেছেন: বাংলা একাডেমি ব্লগারদের পুরস্কার দিবেনা। দিবে লেখকদের।

তার চেয়ে ব্লগ কর্তৃপক্ষের কাছে ব্লগাররা যদি জোড়ালো আবেদেন জানানা- শ্রেষ্ট ব্লগার, শ্রেষ্ট লেখক পুরস্কার প্রবর্তনের সেটাই বরং আশার কথা।

২৯ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:৩৬

রাজীব নুর বলেছেন: আসলে জোরালো আবেদন করবে সামু ব্লগ। ব্লগাররা সাথে থাকবে।

৩৫| ২৯ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৩:২১

তারেক ফাহিম বলেছেন: সুন্দর বিষয় তুলে ধরলেন।

বাস্তবতা কাম্য।

২৯ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:৩৬

রাজীব নুর বলেছেন: বাস্তব হবেই।
জয় বাংলা।

৩৬| ২৯ শে জানুয়ারি, ২০১৮ রাত ৮:০৭

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: পত্র-পত্রিকায় মাঝে মাঝে এইসব পুরস্কার নিয়ে কি ধরনের ব্যাপার ঘটে, অনেক সময় লবিং, অনেক সময় সুসম্পর্ক, অনেক সময় দলীয় ব্যাপার-স্যাপারও থাকে আবার এও দেখেছি 'আমাকে পুরস্কার দেন' বলেও কেউ পুরস্কার পেয়ে গেছেন। (বড় উদাহরণ কবি গুণ।) নাকি এইসব মিছা কথা?

ব্লগাররা মনের আনন্দে, মনের সুখে, হৃদয়ের নির্যাস মেখে ব্লগিং করেন। এমন একটা ব্যাপারের সঙ্গে সংযুক্ত হলে সেই অভাবী লোকটির মতো হয়ে যাবে- যে লোকটি সারাদিন কাজ করে রাতে খেয়েদেয়ে ঘুমানোর আগে গান গাইত। এখানে ব্লগাররা হচ্ছে সেই গরিব লোকটি আর বাংলা একাডেমী হচ্ছে সেই ধনী লোকটি- যে কিছু টাকা দিয়ে সুখী লোকটিকে অশান্তিতে ফেলেছিল।

ব্লগারদের শান্তি বিঘ্নিত না হোক।

৩০ শে জানুয়ারি, ২০১৮ সকাল ৯:২৭

রাজীব নুর বলেছেন: আরে ভাই--- এটা তো আমাদের অধিকার।
মামা বাড়ির আবদার তো করছি না।

৩৭| ৩০ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:৩০

মেটাফেজ বলেছেন: রাজীব নুরকে ২০১৮ এর সবশ্রেষ্ঠ ব্লগার ঘোষণা করা উচিত বাংলা একাডেমির B-))

৩০ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৫:০৯

রাজীব নুর বলেছেন: আমাকেই দিতে আমি বলছি না। যোগ্য লোককেইদিতে হবে।

৩৮| ৩০ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৫:০২

শামচুল হক বলেছেন: আশায় থাকেন একদিন হয়তো সে সুযোগও ব্লগারদের ভাগ্যে জুটতে পারে। ধন্যবাদ সুন্দর একটি বিষয় তুলে ধরার জন্য।

৩০ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৫:১০

রাজীব নুর বলেছেন: আপনাকেও ধন্যবাদ।

৩৯| ৩০ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৫:৩২

ময়নামতি বলেছেন: ধন্যবাদ অত্যন্ত সুন্দর একটা লিখা দিলেন।
ভাইজান আপনি যে বিষয়টি উপস্থাপন করলেন তা বিবেকের বিচারে যদি মূল্যায়নে আনা যায় তাহলে অনেক গুরুত্ব রাখে।
আপনার আমার মাঝে লুকিয়ে থাকা সুপ্ত প্রতিভার প্রকাশ ঘটিয়েছেন এই ব্লগের মাধ্যমে, তাই এই ব্লগ এর প্রতি ভালবাসা থাকবে এটাই স্বাভাবিক কিন্তু মূল্যায়নের ক্ষেত্র যেখানে এর স্থান করে নিতে আপনার এই অবশ্যই প্রশংসা্র দাবী রাখে।

এই ব্লগটাকে কয়েকজন ব্লগার নাস্তিকদের আখড়া বানাতে গিয়ে এটি মারাত্বক ফ্লপ করেছে যা ব্লগার উপস্থিতির হার দেখলেই বুঝা যায়। আমার আপনজন একজন উচ্চপদস্থ কর্মকর্তা আমায় বললেন ব্লগার মানেই নাস্তিক এরা যে কোন সময় নাস্তিক বির্রোধীদের টার্গেটে পরিনত হতে পারে। (তুমিও কি নাস্তিক) লোকতো তাই মনে করে।
যার ফলে অনেক উচ্চ মান সম্পন্ন ব্লগার ভাইবোনেরা এই ব্লগ থেকে চলে গিয়েছেন।
এখন এখানে যারা আছেন অধিকাংশ তেল মারা ব্লগার ।
আপনি যদি ওদের কমেন্ট না করেন তারা দেখবেন আর নেই। যত ভাল লেখেন না কেন।
ধন্যবাদ ভাল থাকবেন।
পোস্টে প্লাস।+++++++

৪০| ৩০ শে জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:০৬

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ মন্তব্য করার জন্য।

৪১| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১২:০৫

চিন্তিত নিরন্তর বলেছেন: মনে হয় বাংলা একাডেমী ও ব্লগারদের আস্তিক নাস্তিক বিতর্কে জাড়তে ভয় পায়। এখানেও যে সাহিত্য, সংস্কৃতি নিয়ে লেখা হয় সেটা তারা বুঝতে চায় না।

সত্যি বলতে কি অনুপ্রেরণার অভাবে আমি নিজেও হাড়িয়ে যাচ্ছি। আমার মত অনেকেই।

০২ রা ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১২:৩২

রাজীব নুর বলেছেন: সোচ্চার হোন। আশাবাদী হোন।

৪২| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৮ রাত ২:৪৬

জহিরুল ইসলাম সেতু বলেছেন: ব্লগাররা অনেক এগিয়ে আছে। ডিজিটাল দৌড়ে বাংলা একাডেমী এখনো বহু পিছিয়ে আছে। তারুণ্যের শক্তিতে বলিয়ান আমাদের ব্লগারগণ, প্রবীণদের (মানসিকতায়) কি সাধ্য আছে এঁদের ছোঁয়ার?

০২ রা ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১২:৩৩

রাজীব নুর বলেছেন: যথাযথ বলেছেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.