নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

সুন্দর ভাবে বাঁচতে হলে পালাতে হবে

৩০ শে জানুয়ারি, ২০১৮ রাত ৯:৫৯



যদি সুন্দরভাবে বাঁচতে চান- তাহলে এই দেশ থেকে পালাতে হবে। অন্য কোনো উপায় নেই। এই দেশে আপনি পরিবার পরিজন নিয়ে কিছুতেই সুন্দরভাবে বাঁচতে পারবেন না। প্রতিটা সেক্টরে সমস্যা বিরাজমান। এই দেশে শুধু তারাই ভালো থাকবে যাদের প্রচুর টাকা আছে, ক্ষমতা আছে। বাকি সবাই মিসকিন। এই দেশে যাদের প্রচুর টাকা আছে তারা কেউই সৎ নয়। অবৈধ্য ভাবেই তারা কোটি কোটি টাকা করেছে। এবং তারা রাজার হালে জীবন যাপন করছে। তাদের প্রত্যেকের তিন চারটা করে গাড়ি, নামে বেনামে অনেক জায়গা জমি, ফ্ল্যাট এবং ব্যাংকে কারি কারি টাকা আছে। কারো কারো এতই টাকা যে ব্যাংকে শেয়ারও আছে। ১/১১ তে যারা দুর্নীতির দায়ে ধরা পড়েছিল- তারা আজ সকলেই বাইরে। এবং খুব দাপটের সাথেই ঘুরে বেড়াচ্ছে।

অনেকেই সারাদিন আমার মতো কঠিন পরিশ্রম করে- পরিবারের সদস্যদের মুখে হাসি ফোটাতে পারে না। মাস শেষ হওয়ার আগেই লোন নিতে হয়। ছেলের স্কুলের বারো শ' টাকা বেতন দিতে পারে। আবার কেউ কেউ ২৩ হাজার টাকা বেতন দিতেও গায়ে লাগে না। যারা দুর্নীতি করে কোটি কোটি টাকার মালিক হয়েছে- বেশ কয়েকজন ধরা খেলেও, কয়দিন পর বের হয়ে আসে। সৎ মানুষদের কাজ করতে হয় দুর্নীতিবাজদের প্রতিষ্ঠানে। এদেশের অনেক প্রতিষ্ঠান আছে- শুধু লোক দেখানো। যাকে বলে আইওয়াশ। প্রতিষ্ঠান গুলোতে তেমন আয়-ইনকাম হয় না। তবু মাসে নব্বই লাখ বা কোটি টাকা খরচ করা হয়। ধনী লোকেরা এই টাকা খরচ নিজের অপকর্ম ঢাকার জন্য।

আমাদের দেশের বেশির ভাগ লোক নির্বোধ। ধর্ম তাদের নির্বোধ হতে সহায়তা করে। ধর্মকে বেঁচেই দূর্নীতি, চুরি আর মিথ্যাচারের রাজনীতি করা যতোটা সহজ, অন্য কোনো ভাবে ততোটা সহজ নয়। আমাদের দেশে শিক্ষিত বেকারের সংখ্যা কোটির উপরে। যাদের ক্ষমতাবান মামা চাচা আছে তারা বেকার থাকে না। চাকরির যোগ্যতা না থাকলেও তারা বড় বড় পদে চাকরি পায়। চাকরি করে। অনেকের যোগ্যতা আছে কিন্তু ক্ষমতাবান মামা চাচা নেই বলে চাকরি পায় না। দশ বছর আগের একটা ঘটনা বলি- আমি চাকরির জন্য এক মন্ত্রীর কাছে গেলাম। তিন মাস গিয়েও তার সাথে দেখা করতে পারলাম না। সেই মন্ত্রী আমার নিজের চোখে দেখা- আমাদের এলাকার বেশ কয়েকজনকে রাজউক এ চাকরি দিয়ে দিলেন। যাদের চাকরি দিলেন তারা একজনও নিজের নাম ঠিকভাবে লিখতে পারে না। আজও তারা রাজউকে চাকরি করে যাচ্ছেন। এরপর আরও কয়েকজনকে ক্ষমতার জোরে গনপূর্ত মন্ত্রনালয়ে চাকরি দিলেন। তারা আজও চাকরি করে যাচ্ছে। ভাবা যায় সরকারি চাকরি!

এই দেশে কোথাও শান্তি নাই। আপনি মগবাজার থেকে উত্তরা যাবেন শান্তিতে যেতে পারবেন না। বাসের জন্য লম্বা সময় দাঁড়িয়ে থাকতে হবে। যা-ও দুই একটা বাস আসবে ধাক্কাধাক্কি করে উঠতে হবে। বাসে উঠেও সিট পাবেন না, বানরের মতো ঝুলে থাকতে হবে। লম্বা জ্যামের কারনে আপনাকে এক ঘন্টার পথ চার বা পাচ ঘন্টায় যেতে হবে। বাজারে গেলে আপনি যা'ই কিনেন না কেন আপনাকে ঠকানো হবে। হয়তো নকল পণ্য দিবে, ওজনে কম দিবে। ফুটপাত দিয়েও শান্তিতে হাঁটতে পারবেন না। ফুটপাতে দোকান বসিয়ে আছে। আর যে ফুটপাতে দোকান নেই সেই ফুটপাতে হোন্ডা চলে। কাউকে কিছু বলতেও পারবেন না। বললে গাঁড়ে গর্দানে খেতে হবে। আর যদি ছাত্রলীগের পাল্লায় পড়েন তাহলে আপনার খবর আছে। ছাত্রলীগ বড় ভয়ঙ্কর জিনিস। এই দেশের সব কিছু শুধু তাদের। ইছা করলে তারা মুহূর্তের মধ্যে একটা এলাকা দখল করে ফেলতে পারে।

সরকারি অফিসে ঘুষ ছাড়া কোনো কাজ করাতে পারবেন না। পিয়ন থেকে শুরু করে প্রতিটা লোককে টাকা খাওয়াতে হবে। ছাত্রলীগের পোলাপানের মতো পুলিশও ভয়ঙ্কর। একবার তাদের খপ্পড়ে পড়লে বুঝবেন কত ধানে কত চাল। দেশ উন্নয়নের মহাসড়কে তাই হয়তো ছিনতাইকারীর সংখ্যা খুব বেশি বেড়ে গেছে। এই দেশের ঘরে-বাইরে, অফিস আদালতে, পার্কে লেকে মার্কেটে কোথাও শান্তি নেই। কাজেই আপনাকে সুন্দরভাবে বাঁচতে হলে এই দেশ ছেড়ে পালাতে হবে। যার টাকা এবং ক্ষমতা নাই এই দেশ তার জন্য না। টাকা নেই, ক্ষমতা নেই তাই আপনাকে মাথা নিচু করে চলতে হবে, সত্য কথা বলতে পারবেন না। কেউ শালা বললে তাকে দুলাভাই বলে সালাম দিতে হবে। একজন দুষ্টলোককে তোয়াজ করে চলতে হবে। ক্ষমতাবানদের তেল দিয়ে চলতে হবে। কথায় কথায় জ্বী হুজুর, জ্বী হুজুর করতে হবে। অন্যথায় আপনার কপালে দুর্গতি আছে। এই দুর্গতি থেকে কেউ আপনাকে বাঁচাতে পারবে না। বেশি বাড়াবাড়ি করলে মিথ্যা মামলা দিয়ে আপনাকে জেলে পুরে দিবে। জানেন কত লোক তাদের আক্রোশের শিকার হয়ে জেলে আছেন?

আমার এই দেশে এক মুহূর্ত থাকতে ইচ্ছা করে না। আমার দম বন্ধ হয়ে আসে। কিন্তু বিদেশ যাওয়ার মতো টাকা আমার নেই। তাই পদে পদে অপমান হচ্ছি, লাঞ্ছিত হচ্ছি। জীবনটা একটু একটু করে ক্ষয় হয়ে যাচ্ছে। অর্ধেক জীবন তো পার হয়ে গেল, বাকি জীবনটাও কি এইভাবেই যাবে? প্রতিদিন সকালে বাসা থেকে বের হওয়ার পর মনে হয়- আমি জেলখানায় আছি। সাজা ভোগ করছি। আসলে চারপাশ দেখে শুনে মনে হচ্ছে- বেশির ভাগ মানূষের মন ও মানসিকতা নোংরা। যে লোকটি দাড়ি রেখেছে, নামাজ পড়তে-পড়তে কপালে স্থায়ী কালো দাগ বসিয়ে ফেলেছে- অই ব্যাটা আরও বেশি ভন্ড। চারিদিকে শুধু ভন্ড লোক। একটাও ভালো মানুষ দেখি না।

গতকালের একটা ঘটনা বলি- রাস্তা পার হওয়ার জন্য দাঁড়িয়ে আছি, মালিবাগ পদ্মা সিনেমা হলের সামনে। আমার পেছনে একটা হোন্ডা। হোন্ডাওয়ালা আমাকে একটা বাজে বকা দিয়ে বলল- সামনে থেকে সইরা দাঁড়া। আমার সামনে একটা গাড়ি। গাড়ি সরলে তারপর আমাকে সরতে হবে। হোন্ডা ওয়ালার বাজে বকাটা বারবার কানে বাজছে। আমি হোণ্ডাওয়ালাকে খুব নরম গলায় বললাম- ভাই সামনে একটা গাড়ি, গাড়ি সরলেই আমি সরে যাবো। শুধু শুধু আমাকে বকা দিলেন কেন? গাড়িটা কি আপনি দেখতে পাচ্ছেন না! হোন্ডাওয়ালা রেগে হোন্ডা থেকে নেমেই আমাকে একটা থাপ্পড় দিল। তারপর মোবাইলে বের করে কাকে যেন ফোন দিল। মুহূর্তের মধ্যে আরও দুইজন হোন্ডা নিয়ে চলে এলো। সবাই মিলে আমাকে টানা হেঁচড়া করলো। এদিকে আমার অবস্থা শেষ। পরে ওদের আচার আচরনে বুঝলাম ওরা ছাত্রলীগ করে। অসংখ্য লোক দাঁড়িয়ে পুরো ঘটনা দেখলে। কেউ সামনে এগিয়ে এলো না। মন খারাপ করে বাসায় ফিরলাম। পুরো ঘটনাটা বারবার ভাবলাম। নিজের দোষ খুজে পেলাম না।

আজ সকালের একটা ঘটনা বলি। সকালবেলা বাসা থেকে বের হয়েছি। আমি অফিসে যাবো। সুরভি আমার সাথে। সুরভির জ্বর সাতদিন ধরে। সুরভিকে হাসপাতালের সামনে নামিয়ে দিয়ে আমি অফিসে যাবো। হঠাত একটা প্রাইভেট কার আমাদের রিকশায় ধাক্কা লাগিয়ে দিল। ভাগ্য ভালো রিকশা উলটিয়ে যায়নি। আমি ড্রাইভারকে বললাম- ভাই গাড়ি চালালে চারদিকে চোখ রেখে সাবধানে গাড়ি চালাতে হয়। এই কথা শুনে ড্রাইভার রেগে আমাকে বলল- এখন যদি আমি গাড়ি থেকে নামি তাহলে তোর কপালে শনি আছে। ড্রাইভারের বয়স বেশি না। চ্যাংরা পোলা। আমি যদি একটা থাপ্পড় দেই উঠে দাঁড়াতে পারবে না। অল্প বয়সী ড্রাইভারের ব্যবহারে আমি প্রচন্ড অবাক! সুরভি সাথে আছে, নিজেকে বুঝালাম শান্ত থাকো। খুব শান্ত। রেগে যাওয়া মানেই হেরে যাওয়া। তারপরও আমি চুপ করে ভাবলাম আমার অন্যায়টা কোথায়? আমার দোষটা কোথায়? আমি তো খুব নরম গলায় শান্ত ভাবেই বলেছি- ''ভাই গাড়ি চালালে চারদিকে চোখ রেখে সাবধানে গাড়ি চালাতে হয়।''

মন্তব্য ৭২ টি রেটিং +৮/-০

মন্তব্য (৭২) মন্তব্য লিখুন

১| ৩০ শে জানুয়ারি, ২০১৮ রাত ১০:১৫

আবু তালেব শেখ বলেছেন: এই দেশে শুধু তারাই ভালো থাকবে যাদের প্রচুর টাকা আছে, ক্ষমতা আছে। বাকি সবাই মিসকিন.........সহমত

আপনার প্রথম ঘটনাটার মত প্রতিদিন হাজারে ঘটনা ঘটছে। ক্ষমতার দাপটে ওরা অন্ধ।
আপনাকে শান্তনা দেয়ার ভাষা নেই

৩০ শে জানুয়ারি, ২০১৮ রাত ১০:১৮

রাজীব নুর বলেছেন: ধীরে ধীরে আমি পাথর হয়ে উঠছি।

২| ৩০ শে জানুয়ারি, ২০১৮ রাত ১০:১৭

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: সমাজে আমাদের কোন দুর্বলতা নেই, আমরা ভদ্র লোক এটাই আমাদের দুর্বলতা।।।

৩০ শে জানুয়ারি, ২০১৮ রাত ১০:১৯

রাজীব নুর বলেছেন: শাহাদাৎ ভাই এই দেশে থাকার কোনো দরকার নাই।
বিদেশ চলে যেতে হবে।

৩| ৩০ শে জানুয়ারি, ২০১৮ রাত ১০:১৭

জাহিদ অনিক বলেছেন:

কোথাও শান্তি নেই রাজীব ভাই।
বিদেশে চলে গেলে সে দেশে বাঁচতে হবে পরগাছা হয়ে। কথা বলার জন্য কাউকে পাওয়া যাবে না।
মন ছটফট করবে। তখন হয় মগবাজারের ঐ জ্যাম মিস করব!

৩০ শে জানুয়ারি, ২০১৮ রাত ১০:২০

রাজীব নুর বলেছেন: আজ থেকে পনের বছর আগে আমারও এই রকম চিন্তা ভাবনা ছিল।
কিন্তু দিনের শেষে এখন বুঝতে পেরেছি দূরদেশে চলে যাওয়া ছাড়া আর কোনো উপায় নেই।

৪| ৩০ শে জানুয়ারি, ২০১৮ রাত ১০:২২

জাহিদ অনিক বলেছেন:

ঠিক বলেছেন মনে হয়; মায়া কাটাতে হবে।
আপনার মায়া কাটাতে ১৫ বছর লেগেছে। আমার কত যুগ লাগবে জানি না

৩০ শে জানুয়ারি, ২০১৮ রাত ১০:২৮

রাজীব নুর বলেছেন: পনের বছর আগে একবার সিঙ্গাপুরে যাওয়ার জন্য পাসপোর্ট, ভিসা সব রেডি। বিদেশ চলে যাবো।
হঠাত মনে হলো- নিজের দেশ ছেড়ে চলে যাচ্ছি, বাংলায় কথা বলতে পারবো না, চায়ের দোকানে আড্ডা দিতে পারবো না। বন্ধুদের সাথে দেখা হবে না। নানান রকম আবেগ আমাকে ঘিরে ধরলো। গেলাম না বিদেশ। নিজের কপাল নিজের পুড়লাম।
এখন কামলা খাটি।
নিশ্চয়ই এই পনের বছরে আমি কম পক্ষে এক কোটি টাকার মালিক হতে পারতাম।

৫| ৩০ শে জানুয়ারি, ২০১৮ রাত ১০:৪২

তার ছিড়া আমি বলেছেন: ১/১১ কে আমি খুব মিস করি।

৩০ শে জানুয়ারি, ২০১৮ রাত ১০:৫২

রাজীব নুর বলেছেন: সেই দিন আর ফিরে আসবে না।

৬| ৩০ শে জানুয়ারি, ২০১৮ রাত ১০:৫৫

বিজন রয় বলেছেন: ছবিতে আপনার প্রথম দিককার প্রপিক।

৩০ শে জানুয়ারি, ২০১৮ রাত ১১:০২

রাজীব নুর বলেছেন: জ্বী।

মনে আছে আপনার !!

৭| ৩০ শে জানুয়ারি, ২০১৮ রাত ১১:০৬

চাঁদগাজী বলেছেন:


এসব ড্রাইবাবেরা ( যে আপনার সাথে খারাপ ব্যবহার করেছে) ভয়ংকর ড্রাগ, ইয়াবা বা এই ধরণের কিছু ব্যবসা বাণিজ্য করে; অনেকই ইয়াবা আনানেয়া করে; শেখ হাসিনা ৫৭ ধারা নিয়ে ব্যস্ত!

৩১ শে জানুয়ারি, ২০১৮ সকাল ৯:৩৩

রাজীব নুর বলেছেন: শেখ হাসিনার সব দিকেই নজর রাখতে হবে।

৮| ৩০ শে জানুয়ারি, ২০১৮ রাত ১১:০৯

চাঁদগাজী বলেছেন:


দেশকে চরম অবস্হায় নিয়ে গেছে এরশাদ, বেগম জিয়া ও শেখ হাসিনা; অবশ্য শেখ হাসিনা বাধ্য হয়েছে, না হয় ক্ষমতা অবধি পৌঁছতে পারতো না। এখন সময় হয়েছে স্বাভাবিক করার, উনি চাইলে পারেন; কিন্তু মাথায় সেই মগজ আছে কিনা বলা মুশকিল।

৩১ শে জানুয়ারি, ২০১৮ সকাল ৯:৩৪

রাজীব নুর বলেছেন: আমি আশাবাদী মানুষ।
আশা করি শেখ হাসিনা দেশকে ৪১ সালের মধ্যে যা বলেছেন তা করেই ছাড়বে।

৯| ৩০ শে জানুয়ারি, ২০১৮ রাত ১১:১৩

সেলিম আনোয়ার বলেছেন: খুব খারাপ অবস্থা । #:-S

৩১ শে জানুয়ারি, ২০১৮ সকাল ৯:৩৫

রাজীব নুর বলেছেন: দিন দিন আরও খারাপ হচ্ছে---

১০| ৩০ শে জানুয়ারি, ২০১৮ রাত ১১:৫১

অনেক কথা বলতে চাই বলেছেন: ভাই, Canada try করেন। দালাল ধরতে হবে না। ওদের ওয়েবসাইট ভাল মতো পরলেই সব বুঝতে পারবেন। কে যেন বললো পরগাছা হয়ে থাকতে হবে বিদেশে। হয়তো সেটা Middle East-এ। সব বিদেশ এক রকম না। Canada ওমন না।

৩১ শে জানুয়ারি, ২০১৮ সকাল ৯:৩৬

রাজীব নুর বলেছেন: কানাডা আমার প্রিয় দেশ।

১১| ৩০ শে জানুয়ারি, ২০১৮ রাত ১১:৫১

মো: আশিকুজ্জামান বলেছেন: রাজীব ভাই, খুবই বেদনাদায়ক কথাগুলো বলেছেন। সব সময়ই মনে হয় এ দেশ থেকে পালাতে পারলে বাঁচি। কিন্তু এ অধমদের কেউ নিতে চাই না।

৩১ শে জানুয়ারি, ২০১৮ সকাল ৯:৩৭

রাজীব নুর বলেছেন: সত্য কথা বলেছেন।

১২| ৩১ শে জানুয়ারি, ২০১৮ রাত ১২:১৪

মেঘনা পাড়ের ছেলে বলেছেন: আমি বর্তমানে দুজনের লিখা অফলাইনে এসে পড়ি, তার একজন আপনি। মনটাই খারাপ হয়ে গেলো পোস্টটি পড়ে....।

৩১ শে জানুয়ারি, ২০১৮ সকাল ৯:৩৭

রাজীব নুর বলেছেন: আপনাকে ইদানিং ব্লগে কম দেখি।

১৩| ৩১ শে জানুয়ারি, ২০১৮ রাত ১:১৮

মাআইপা বলেছেন: ভাই খুব খারাপ লাগলো, সত্যিই কষ্ট পেলাম আপনার জন্য

৩১ শে জানুয়ারি, ২০১৮ সকাল ৯:৩৮

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

১৪| ৩১ শে জানুয়ারি, ২০১৮ রাত ১:৪২

সচেতনহ্যাপী বলেছেন: কিন্তু সুন্দরবন তার সুন্দরতা রেখে পালাবে কোথায়?? ভারতের অংশ যেখানে আগের গৌরবেই থাকবে!! বাহুল্য হলো কি??

১৫| ৩১ শে জানুয়ারি, ২০১৮ রাত ২:১৬

ফিনিক্স! বলেছেন: দেশের সামগ্রিক পরিস্থিতির প্রতিফলন। দুর্নীতি আর ক্ষমতার দাপটে, সাধারণ জনগণ সব সময় অসহায়, নিগৃহীত আর লাঞ্ছিত। সৎ পথে চলা বড় দায়।

৩১ শে জানুয়ারি, ২০১৮ সকাল ৯:৪৩

রাজীব নুর বলেছেন: হুম।

১৬| ৩১ শে জানুয়ারি, ২০১৮ ভোর ৪:১৪

ভ্রমরের ডানা বলেছেন:
আপনার অভিজ্ঞতা ভয়ংকর। দেশে দিনদিন অনাচার বাড়ছে। এর বিহিত হওয়া উচিত।

৩১ শে জানুয়ারি, ২০১৮ সকাল ৯:৪৫

রাজীব নুর বলেছেন: বিহিত হবে না। বাঁচতে হলে ভাগতে হবে।

১৭| ৩১ শে জানুয়ারি, ২০১৮ সকাল ৭:৩৮

অাব্দুল্লাহ অাল কাফি বলেছেন: ভাবতেও অবাক লাগে।
আমাদের কতই না অসভ্য জগতে বসবাস।
মাঝে মাঝে মনে হয় জন্মই যেন আমাদের আজন্মের পাপ।

৩১ শে জানুয়ারি, ২০১৮ সকাল ১০:১৫

রাজীব নুর বলেছেন: হুম, তাই।

১৮| ৩১ শে জানুয়ারি, ২০১৮ সকাল ৮:৩৯

আটলান্টিক বলেছেন: ভাইয়া আমার মনে হয় ইন্টারনেট,বই না থাকলে আপনি সত্যি সত্যি মারা যাবেন।
সিংগাপুর এর ঘটনা শুনে আমারো আফসোস হলো।আজ আপনি নিশ্চয় অনেক ভাল অবস্থায় থাকতেন।

৩১ শে জানুয়ারি, ২০১৮ সকাল ১০:১৬

রাজীব নুর বলেছেন: এখন সেই ঘটনা মনে পড়লে নিজেরই খারাপ লাগে।

১৯| ৩১ শে জানুয়ারি, ২০১৮ সকাল ৯:০৯

জনৈক অচম ভুত বলেছেন: এরা এমনটা করার সাহস পায় আমাদেরই কারণে। সবাই মিলে রুখে দাড়ালে কিন্তু এদের পালাবার পথ থাকে না। কিন্তু না, আমরা সেটা করব না। উল্টো দাঁড়িয়ে দাঁড়িয়ে তামাশা দেখব। X((
লজ্জিত ভাই, তামাশা দেখা সমাজের একজন হিসেবে লজ্জিত। :|

৩১ শে জানুয়ারি, ২০১৮ সকাল ১০:১৭

রাজীব নুর বলেছেন: হুম।

২০| ৩১ শে জানুয়ারি, ২০১৮ সকাল ৯:৪৮

এলিয়ানা সিম্পসন বলেছেন: মেঘনা পাড়ের ছেলে বলেছেন: আমি বর্তমানে দুজনের লিখা অফলাইনে এসে পড়ি, তার একজন আপনি। মনটাই খারাপ হয়ে গেলো পোস্টটি পড়ে....।

২১| ৩১ শে জানুয়ারি, ২০১৮ সকাল ১০:১২

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: মন খারাপ করবেন না ভাই । পৃথিবীর পথে পথে শত শত মানুষ আর শত অভিজ্ঞতা । হেসে উড়িয়ে দিন। মনে মনে ভাবুন লোকটা পাগল ছিল । পাগলে কিনা কয় আর ছাগলে কিনা খায় !

৩১ শে জানুয়ারি, ২০১৮ সকাল ১০:১৭

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

২২| ৩১ শে জানুয়ারি, ২০১৮ সকাল ১০:১৮

ফ্রিটক বলেছেন: কি আর বলব,আপনার মত ভদ্র লোকদের জন্য সোনার বাংলা না,এখানে ভদ্র ভাবে বাঁচা মুশকিল।চোর,ছেছড়,মাস্তান, আওয়ামীলিগের ৯৫ % কুত্যাদের দখলে বর্তমানে এ দেশ। আরও আছে সরকারি পোশাকধারি মাস্তান পুলিশ! আপনার মত আমরা সাধারন সবাই এদের হেনস্তার শিকার। কি আর করার, একদিন হয়তোবা ঠিক হয়ে যাবে এ আশায় বসে রইলাম।আপনার কথা শোনে মর্মাহত হলাম

৩১ শে জানুয়ারি, ২০১৮ সকাল ১০:৩৭

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

২৩| ৩১ শে জানুয়ারি, ২০১৮ সকাল ১০:১৮

খাঁজা বাবা বলেছেন: তবুও আমার এ দেশ সেরা :)

৩১ শে জানুয়ারি, ২০১৮ সকাল ১০:৫৮

রাজীব নুর বলেছেন: এই আবেগের দাম নাই।

২৪| ৩১ শে জানুয়ারি, ২০১৮ সকাল ১০:৪৪

সামিয়া বলেছেন: আপনি নিজের দেশকে নিজের মতন করে ভালবাসবেন , দেখবেন আশেপাশের এই ছাই পাস আপনাকে ছুতেও পারবেনা।। ভুল সংশোধন করতে কিংবা করাতে হয় ভালোবাসা দিয়ে। রাগারাগি জিদ অভিমান এগুলো দিয়ে কোন সমাধান হয় না।।

৩১ শে জানুয়ারি, ২০১৮ সকাল ১০:৫৯

রাজীব নুর বলেছেন: ঠিক বলেছেন।

২৫| ৩১ শে জানুয়ারি, ২০১৮ দুপুর ১:৪৫

সাহরাব বলেছেন: দুঃখজনক হলেও লিখাগুলো নির্মম বাস্তবতার প্রকৃত উদাহরণ। শুধু একবার চিন্তা করুন, কেন আমরা এসমস্ত অন্যায়ের প্রতিবাদ করতে পারছিনা ?

৫০০ কিংবা ১০০ টাকার বিনিময়ে আমরা সাধারণ জনগণেরাই নিজেদের সার্বভৌমত্ব বিক্রি করে দিয়েছি স্বৈরাচারীদের হাতে, তাই আমাদের বেলায় এমন হওয়াটা স্বাভাবিক নয় কি ?

দেশ ছেড়ে চলে যাওয়াটা সমাধান নয়, সচেতন হওয়াটাই সমাধান !!

৩১ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৫:২০

রাজীব নুর বলেছেন: এর সমাধান সম্ভব নয়।

২৬| ৩১ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৩:৫৩

তারেক ফাহিম বলেছেন: এ অামার দেশ, এ অামার বাংলাদেশ।

শুধু ঢাকায় কেন দেশের প্রত্যন্ত অঞ্চল গুলোতেও ছাত্রলীগের মহড়া অপ্রতুল :(

৩১ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৫:২১

রাজীব নুর বলেছেন: হুম।

২৭| ৩১ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:১৪

রূপক বিধৌত সাধু বলেছেন: শক্তের ভক্ত নরমের যম, দুনিয়া বড্ড নির্মম! কারও লেখাতে আমি সহজে লাইক দেই না! আপনার পোস্টটাতে একটা দিলাম, সম্ভব হলে আরও কয়েকটা দিতাম। সেটা বোধহয় সম্ভব না। তাই প্রিয়তে নিলাম। মনে দাগ কেটেছে খুব।

গতবছরের জুন মাসে আমিও একজনের হাতে থাপ্পড় খেয়েছিলাম। কারণ খুব তুচ্ছ! তার মেয়েকে পড়াতাম আমি। একদিন একটু শাসন করেছিলাম, তারই প্রতিক্রিয়া। পঁচিশ বছরের মাস্টার্স পাশ একটা ছেলে একজন নিরক্ষর বালু ব্যবসায়ীর হাতে প্রকাশ্য দিবালোকে মার খাচ্ছে; কী কষ্টের কথা, না?

৩১ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৫:২১

রাজীব নুর বলেছেন: খুব দুঃখজনক।

২৮| ৩১ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:২৬

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: ঘটনা পড়ে খারাপ লাগল বেশ। কোন দেশে যাবেন? আল্লাহ আপনার আশা পূরণ করুক।

৩১ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৫:২২

রাজীব নুর বলেছেন: ্কানাডা অথবা আমেরিকা।

২৯| ৩১ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:৪০

নাসরীন খান বলেছেন: চমৎকার লিখেছেন।

০১ লা ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৯:৩২

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

৩০| ৩১ শে জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:২২

অর্ক বলেছেন: চরম বাস্তবতা! দুঃখজনক, দুর্ভাগ্যজনক! কীভাবে অকারণে বারবার লাঞ্ছিত হচ্ছেন। এভাবেই চলবে। এ দেশে আর ভালো কিছু হবার সুযোগ কম। সর্বত্রই অবক্ষয়। চেংড়া মোটরসাইকেলয়ালা তো ব্যাপার না। একবার রাতে রামপুরায় দেখলাম বাসের কন্ডাকটরকে ভাড়া নিয়ে গণ্ডগোলের এক পর্যায়ে রাস্তায় নিয়ে ক্রিকেট ব্যাট স্ট্যাম্প দিয়ে বেধরক পেটাচ্ছে আট থেকে চোদ্দ বছরের কয়েকজন শিশু।
একজন যাত্রী বলেছিল, "বাবা আমরা ব্যাপারটা দেখবো। ওকে (কন্ডাকটরকে) আমরা শাস্তি দিবো।
আট থেকে চোদ্দ বছরের শিশু বাহিনীর একজন বললো, "ওই যাত্রী তোরা চুপ থাক।"
সাবধানে থাকবেন। ভয়ানক কিছুও হয়ে যেতে পারে। প্রথম ঘটনাটা আরেকটু খুলে বলবেন, শুধু হালকা টানাহেঁচড়া নাকি শারীরিক নির্যাতনও করেছিল?

৩১ শে জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:৫৭

রাজীব নুর বলেছেন: চড় থাপ্পড় দস্তাদস্তি তো হয়েছেই।
এগুলো তো বুঝেনই।

৩১| ৩১ শে জানুয়ারি, ২০১৮ রাত ১১:০৫

সোহানী বলেছেন: আপনার দোষ হলো কেন এখনো দেশের মূল স্রোতের সাথে মিশে যেতে পারনেনি। তাড়াতাড়ি লীগে নাম লিখান নতুবা দেশ ছেড়ে পালান।

৩১ শে জানুয়ারি, ২০১৮ রাত ১১:১৬

রাজীব নুর বলেছেন: লীগে নাম লেখানোর প্রশ্নই আসে না।
দূরদেশেই যাবো।

৩২| ৩১ শে জানুয়ারি, ২০১৮ রাত ১১:২৩

সোহানী বলেছেন: ওয়েলকাম, কানাডায় আপনাকে স্বাগতম ;)

৩১ শে জানুয়ারি, ২০১৮ রাত ১১:২৬

রাজীব নুর বলেছেন: জ্বী ধন্যবাদ।
শুধু আমি না। আমার সাথে সুরভিও থাকবে।

৩৩| ৩১ শে জানুয়ারি, ২০১৮ রাত ১১:২৯

সোহানী বলেছেন: সুরভী বা পিচ্চিকে রেখে আসারতো প্রশ্নই আসে না......... চলে আসুন, অন্তত রাস্তায় আপনাকে কেউ ধাক্কা কেন টাচ করার সাহস পাবে না। আর আপনার মেয়ে থাকবে সবচেয়ে সুরক্ষিত।

৩১ শে জানুয়ারি, ২০১৮ রাত ১১:৩৩

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ বোন সোহানী।

৩৪| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১২:৩৮

আলআমিন১২৩ বলেছেন: নিজ জন্মভূমি ছেড়ে কোথাও পালাবেন না। পূনরায় সূন্দরের চাষ করুন।প্রতিবাদ ওপ্রতিকার দিয়ে।একদিন আবার ফুল ফুটবে।

০১ লা ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৯:২৯

রাজীব নুর বলেছেন: ফুল ফোটার আশায় থাকতে থাকতে মাথার সব চুল সাদা হয়ে যাবে।

৩৫| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১:২৭

অনেক কথা বলতে চাই বলেছেন: আপনার একটা স্বপ্ন আছে তাহলে, সুন্দর একটা দেশে যাওয়ার! জিইয়ে রাখুন। ওটাতেই আপনি বল পাবেন। ওটাই "বড় সুখ"। ওটার জন্য "ছোট সুখ" হারাতে হলেও মন খারাপ হবে না। নীরবে চেষ্টা চালিয়ে যান।

অফিস থেকে বাড়ি যেতে আমার গুলশান-১ যেতে হতো হেটে হেটে। পেছন থেকে মোটরসাইকেলের honk খাওয়া যে কতো বিরক্তিকর! পেছনে তাকিয়ে দেখতাম বেটা নিজেই বিরক্ত! ওই sidewalk যেন বেটার মোটরবাইক চালানোর জন্য!

আমার habit হয়ে গেছিল একটু পর পর পেছনে তাকানো। পাছে কাউকে বিরক্ত করছিলাম না তো! মনে মনে বলতাম, "দাঁড়া, একবার দেশ ছাড়ি..."

ওসবও ছিল আমার দেশ ছাড়ার কিছু কারণ, হাজার কারণের মাঝে।

০১ লা ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৯:৩১

রাজীব নুর বলেছেন: ঠিকই বলেছেন।

৩৬| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৯:৪৫

শামছুর রহমান বলেছেন: আপনাকে সান্তনা দেয়ার ভাষা আমার নাই ৷

০২ রা ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১২:৩১

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ রহমান ভাই।

৩৭| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১:৩২

Ashfi Tuhin বলেছেন: আগেই একদিন বলেছি, রাজিব ভাইয়া আপনি শুধু মনের কথাগুলো বলে ফেলেন।।এদেশে থাকতে দম বন্ধ হয়ে আসছে.....একদম।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১০:০৯

রাজীব নুর বলেছেন: তাই নাকি !!!!


ভালো থাকুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.