নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

দেখুন লেখালেখি করা কত সহজ

০৪ ঠা জুন, ২০১৮ রাত ১০:৫৯



যারা নতুন ব্লগার তারা লক্ষ্য করুন আমি এই পোষ্টটি কিভাবে লিখছি। ব্লগে অনেকেই দেখেছি ৫/৬ বছর ধরে ব্লগে আছেন কিন্তু একটা লেখাও লিখেন নি। লেখা তো কঠিন কিছু না। পড়া ভালো কিন্তু কিছু লেখা কি খারাপ? কাজেই আমি চাই ব্লগে যারা আছেন তারা সবাই লিখবেন। আপনারা কি শুধু অন্যের পোষ্ট পড়েই যাবেন? আর মাঝে মাঝে মন্তব্য করে যাবেন? নো নেভার। আপনারা এখন থেকে লিখবেন। কে কি ভাবলো অথবা কে কি বলল, সেটা গায়ে মাখবেন না। গাইতে গাইতে যেমন গায়ক হয়, তেমনি লিখতে লিখতে লেখক হয়ে যাবেন। দেখুন, আমার লেখার মান খুব খারাপ। বড্ড অগোছালো। লেখা এত খারাপ যে নিজের উপরই রাগ লাগে। জগা খিচুরী টাইপ লেখা। কত মানুষ যে আমার লেখা নিয়ে হাসাহাসি করেছেন। আমাকে অপমান অবহেলা করেছেন তার হিসাব নাই। সামুতে আমার পুরান পোষ্ট গুলোতে তার যথেষ্ট প্রমান আছে। তারপরও আমি গত আট বছর ধরে নানান রকম লেখা লিখে চলেছি। কেউ আমাকে থামাতে পারেনি। কাজেই আপনারা যারা নতুন ব্লগার এবং যারা শুধু পোষ্ট পড়েন আমি তাদের কাছে বিনীত অনুরোধ করবো আপনারা লিখুন। আমরা আপনাদের লেখা আন্তরিকতার সাথে পড়বো এবং মন্তব্য করবো।

আগে তো কাগজ কলমে লিখতাম। এখন লিখি কীবোর্ডে। লিখতে চাইলে লেখার বিষয়ের কোনো অভাব নেই। প্রতিটা মানূষের অনেক কথা থাকে। মানুষ বলতে চায়। আমি বিশ্বাস করি, লিখে লিখে পৃথিবীটা বদলানো সম্ভব। আমার একটা সমস্যা হলো যদি মনে মনে একবার ভাবি, 'অমুক' বিষয়টা নিয়ে লিখব। সেই বিষয়টা না লেখা পর্যন্ত শান্তি পাই না। প্রচন্ড অস্থির লাগে। লেখার পর অস্থিরতা কেটে যায়। চারপাশে যা দেখবেন, তাই'ই লিখে ফেলবেন। যেমন ধরুন আজ সকাল আট টায় বাসা থেকে বের হয়েছি। যাবো উত্তরা। একটা কোম্পানীর সাথে আমার মিটিং আছে ১২ টায়। চার ঘন্টা আগে বাসা থেকে বের হয়েছি। জ্যামের কথা বলার কিছু নেই। সবাই জানে। মালিবাগ মোড় থেকে মগবাজার পার হতে আমার সময় লেগেছে দেড় ঘন্টা। অথচ বাসে তিন মিনিটের পথ। বাসের ভেতরে প্রচন্ড গরম। এদিকে ড্রাইভার সাহেব ওয়াজ বাজাচ্ছেন। খুব মন দিয়ে ওয়াজ শুনছি। আর প্রচন্ড বিরক্ত হচ্ছি। মিথ্যা বলবো না, হুজুদের ওয়াজ আমার কাছে বিনোদনের অংশ। হুজুররা সুর করে টেনে টেনে ওয়াজ করেন। কখনও কখনও চিৎকার করে ওঠেন। আমার মনে হয় কোনো সুস্থ এবং রুচিশীল মানুষের পক্ষে ওয়াজ শোনা সম্ভব না। দেশে আইন করে ওয়াজ বন্ধ করে দেওয়া উচিত। কোনদিন কার উপকার হয়েছে এই সমস্ত ওয়াজ শুনে?

আমার আজকাল জ্যামে বিরক্ত লাগে না। শুধু একটূ বসার জায়গা পেলেই আমি খুশি। মোবাইলে বেশ কিছু বই ডাউন লোড করে রেখেছি। আর গেমস তো আছেই। একটার পর একটা চলে। এই বই পড়ছি, এই গেমস খেলছি, এই আশে পাশের মানূষজন দেখছি। বাসের যাত্রীরা কি নিয়ে আলোচনা করছে মন দিয়ে তা-ও শুনছি। আবার কখনও ভাবি আজ ব্লগে কি লিখব। লেখাটা মাথার মধ্যে সাঁজাই। খুব সুন্দর সময় কেটে যায়। এক কথায় চমৎকার। বাসের ড্রাইভারকে বলতে বাধ্য হলাম, ড্রাইভার সাহেব ওয়াজটা বন্ধ করেন। আর ভালো লাগছে না। এর চেয়ে ভালো একটা রবীন্দ্র সংগীত শোনান। পেছন থেকে এক যাত্রী আমার উপর রেগে গেলেন। তিনি বললেন, অই মিয়া আপনে কি হিন্দু? ওয়াজ না শুনতে চাইলে বাস থেকে নেমে যান। ধর্মের কথা শুনতে ভালো লাগে না? নাস্তিক। ইত্যাদি ইত্যাদি বলে যেতেই লাগলেন। তার সাথে আরও কয়েকজন যাত্রী যোগ দিলেন। আমি চুপ করে থাকলাম। তৃতীয় শ্রেণির মানসিকতার মানূষদের সাথে কথা বলে লাভ নেই। তাদের জগত আলোকিত নয়। সবচেয়ে দুঃখের কথা তাদেরকে আলোকিত করার চেষ্টা করাও বৃথা। আমি কিন্তু ইচ্ছা করলে উবার ডেকে আরামে যেতে পারি আমার গন্তব্যে এসির ঠান্ডা বাতাস গায়ে লাগিয়ে। উবারে গেলে অনেক বিনোদন থেকে বঞ্চিত হতাম।

অবশেষে গন্তব্যে বারোটায় পৌছাতে পারলাম। টানা দেড় ঘন্টা মিটিং চলল। আমাকে তারা কোনো কিছুতেই আটকাতে পারেনি। বাইম মাছের মতো পিছলে বের হয়ে গেছি। হি হি হি। মিটিং ফলপ্রসূ হয়েছে। দেখুন, ভালো করে লক্ষ্য করুন- নতুন ব্লগারবৃন্দ এবং যারা লিখতে ভয় পান বা লিখেন না। লেখা কিভাবে তরতর করে এগিয়ে যাচ্ছে। আহামরি কিন্তু কিচ্ছু লিখিনি। মনে দাগ কাটার মতোও কিছু লিখিনি। যাই হোক, এইবার আপনাদের একটা ধাক্কা দিব। মিটিং শেষ করে উত্তরা মাসকট প্লাজার সামনে দাঁড়িয়ে আছি। গুড়িগুড়ি বৃষ্টি পড়ছে। পড়েই যাচ্ছে। এখন আমি অফিসে ফিরবো। রোজার জন্য অফিস সাড়ে চারটায় ছুটি দিয়ে দেয়। অবশ্য অফিসে না গেলেও সমস্যা নাই। মিটিং এর সারমর্ম মেইল করে দিয়েছি সিইও'কে। খুব সুন্দর একটা মেয়ে, খুব সুন্দর করে ছাতা মেলে একটু একটু করে ছোট ছোট পায়ে আমার দিকে এগিয়ে আসছে। মেয়েটা আমাকে বলল, কেমন আছো? মেয়েটার চোখ খুব সুন্দর। চোখে আবার মোটা করে কাজলও দিয়েছে। মেয়েটির সারা চোখে মুখে এক আকাশ মায়া। মেয়েটা কে আমি কিছুতেই মনে করতে পারছি না! অথচ কি সুন্দর করে আমাকে বলল, কেমন আছো? আমি মনে মনে ভাবলাম আপাতত এই মেয়েটার সঙ্গ কিছুক্ষন উপভোগ করা যাক। সুন্দরী একটা মেয়ে পাশে থাকলেও ভালো লাগে।

আমরা দুইজন মাসকট প্লাজার ভিতরে প্রবেশ করলাম। মার্কেটে প্রচন্ড ভিড়। সুনসান নিরবতার চেয়ে ভিড়ভাট্রা'ই আমার বেশি ভালো লাগে। আর মেয়েটি তো আমার প্রেমিকা না। যে নির্জন জায়গা খুজবো।
মেয়েটি বলল, কত বছর পর দেখা বলতো?
আমি হেসে দিলাম।
মেয়েটি'ই বলল, প্রায় সাত বছর। আমি এখন অস্টেলিয়া থাকি। ঈদের পর আবার সেখানে ফিরে যাবো।
আমি বললাম, তুমি কি বিয়ে করেছো?
মেয়েটা বলল, করেছিলাম। ছাড়াছাড়ি হয়ে গেছে। আরও হাবিজাবি অনেক কথাবার্তা চলল।
এরপর আমরা ফোন নাম্বার আদান প্রদান করলাম। দুইজন'ই আবার দেখা হবে কথা দিলাম।
মেয়েটা বিদায় নিয়ে চলে যাবার আগে আমি বললাম, ক্যান আই গিভ ইউ অ্যা বিগ টাইট হাগ?
মেয়েটা আমাকে প্রচন্ড বেগে জড়িয়ে ধরলো।
আমার মনে হলো আমাদের চারপাশে কেউ নেই। শুধু আমি আর নীলা ছাড়া।

মন্তব্য ৫০ টি রেটিং +৩/-০

মন্তব্য (৫০) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা জুন, ২০১৮ রাত ১১:২৪

আখেনাটেন বলেছেন: খুব মন দিয়ে ওয়াজ শুনছি। আর প্রচন্ড বিরক্ত হচ্ছি। মিথ্যা বলবো না, হুজুদের ওয়াজ আমার কাছে বিনোদনের অংশ।
হুজুররা সুর করে টেনে টেনে ওয়াজ করেন। কখনও কখনও চিৎকার করে ওঠেন। আমার মনে হয় কোনো সুস্থ এবং রুচিশীল মানুষের পক্ষে ওয়াজ শোনা সম্ভব না। দেশে আইন করে ওয়াজ বন্ধ করে দেওয়া উচিত। কোনদিন কার উপকার হয়েছে এই সমস্ত ওয়াজ শুনে?
-- রেডি থাকেন ওয়াজি হুজুরেরা বাঁশ নিয়ে মগবাজার থেকে দাঁবড়িয়ে আপনাকে মালিবাগ নিবে শীঘ্রই। উবার-টুবার কিছু দরকার হবে না তখন। :P

একটা ঘটনা শুনুন: কিছুদিন আগে গ্রাম থেকে একজন ফোন দিয়ে বলছে ভালো ওয়াজকারী হুজুর ঢাকায় কোথায় পাওয়া যায়। গতবারেরটা নাকি টাকা বেশি তুলতে পারে নি। শেষে ২০,০০০ টাকা চুক্তির কিছু টাকা কম দিতে চাওয়ায় হুজুর রাগটাগ করে একাকার। কী বুঝলেন? :D

০৪ ঠা জুন, ২০১৮ রাত ১১:৩৬

রাজীব নুর বলেছেন: ২০ হাজার না। কেউ কেউ লাখ টাকাও নেয়।

২| ০৪ ঠা জুন, ২০১৮ রাত ১১:৩২

অর্থনীতিবিদ বলেছেন: প্রথম দিকের ঘটনাগুলো মনে দাগ কাটার মতো না হলেও সমাপ্তিটা কিন্তু অসাধারণ হয়েছে।

০৪ ঠা জুন, ২০১৮ রাত ১১:৩৭

রাজীব নুর বলেছেন: আপনি তো অর্থনীতিবিদ। সামনে বাজেট আসছে। বাজেট নিয়ে কিছু লিখুন।

৩| ০৪ ঠা জুন, ২০১৮ রাত ১১:৩৫

পদাতিক চৌধুরি বলেছেন: আমাকে বছরে এই ওয়াজ পারপাসে অনেকটা টাকা গচ্চা যায়। অথচ তারা ফজরের নামাজ কাজা করে। কী আর করা যাবে, এসব নিয়েই চলতে হবে।
শুভ কামনা রইল।

০৪ ঠা জুন, ২০১৮ রাত ১১:৩৭

রাজীব নুর বলেছেন: ওয়াজওয়ালাদের ক্রসফায়ারে নিলে কেমন হয়?

৪| ০৪ ঠা জুন, ২০১৮ রাত ১১:৩৯

যুক্তি না নিলে যুক্তি দাও বলেছেন: আমাদের এলাকায় আইসক্রিম ওয়ালা ওয়াজ বাজিয়ে আইসক্রিম বিক্রি করে।
মাঝে মাঝে ভাবি ওয়াজ এত সস্তা হয়েছে যে সেটা বাজিয়ে ফুটপাতে বাদাম আইসক্রিম বেচতে হবে!!!! হায়রে কপাল!!"

০৪ ঠা জুন, ২০১৮ রাত ১১:৪৫

রাজীব নুর বলেছেন: ওয়াজ মাহফিল কারো কোনো উপকার করে না।
এর চেয়ে ভালো যদি বই নিয়ে আলোচনা হয়। পাড়ায় পাড়ায়, গ্রামে গ্রামে লাইব্রেরী করা হয় তাহলে দেশ ও দশের অনেক উপকার হবে।

৫| ০৪ ঠা জুন, ২০১৮ রাত ১১:৪৩

তারেক_মাহমুদ বলেছেন: আমিই এই সমস্যায় ভুগছি লেখার বিষয় পাচ্ছি না, যা পাই মনে ধুর এটা কোন নতুন কিছু নয় শুধু শুধু সবাই বিরক্ত হবে।

০৪ ঠা জুন, ২০১৮ রাত ১১:৪৫

রাজীব নুর বলেছেন: কেউ বিরক্ত হবে না।
আপনার যা মন চায় লিখে ফেলুন। আমাদের সাথে শেয়ার করুন আপনার চিন্তা ভাবনা।

৬| ০৫ ই জুন, ২০১৮ রাত ১২:১৩

দপ্তরবিহীন মন্ত্রী বলেছেন: বাহ! লেখা তো খুব সহজ! কিন্তু সাজানো একটু কঠিন লাগে আমার কাছে।

০৫ ই জুন, ২০১৮ রাত ১২:১৬

রাজীব নুর বলেছেন: লিখতে লিখতেই সাজানো ব্যাপারটা হাতে এসে যাবে।

৭| ০৫ ই জুন, ২০১৮ রাত ১২:৩১

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: লাইক ভাই নতুন ব্লগারদের লেখায় আগ্রহী করে তুলতে আপনার উদার প্রচেষ্টা।
ভালো লাগলো ভাই, অনেকটা মজা করেই পড়লাম, দারুণ লিখেন আপনি।
শুভ হোক আপনার, পোষ্টটি পড়ে লিখুক সবাই মন খুলে,
শুভকামনা সবার জন্য

০৫ ই জুন, ২০১৮ রাত ১২:৩৫

রাজীব নুর বলেছেন: নয়ন ভাই,
ভালোবাসা নিরন্তর।

৮| ০৫ ই জুন, ২০১৮ রাত ১:০২

কাওসার চৌধুরী বলেছেন: নতুন ব্লগার ও পাঠকদের নিয়ে চমৎকার একটা পোস্ট। প্রিয় রাজীব ভাই সামুর সুপারস্টার। আমার খুব পছন্দের একজন মানুষ। যারা নিয়মিত সামুতে শুধু পাঠক হিসাবে আছেন উনাদের জন্য লেখাটি খুব মটিভেশনাল। আমিও ব্লগে নতুন, এটি আমার জন্য শিক্ষনীয়।

নতুনদের জন্য আমার কয়েকটি কথা - সংকোচকে মাটি চাপা দিয়ে ব্লগে লেখতে শুরু করুন। "ব্লগে ভাল লেখা পোস্ট করা মানে আপনি যে বিষয়টি নিয়ে লেখেন তা যেন মানসম্মত হয়। এটি গল্প, কবিতা, স্মৃতিচারণ, ভাবনা, ফিচার, প্রবন্ধ যাই হোক না কেন। লেখাটি পড়ে পাঠক যাতে খুশি হন এটি মাথায় রাখতে হবে। এজন্য বিষয়টি সুন্দর করে উপস্থাপনা করাটা জরুরী। পাশাপাশি বিষয়টির গভীরতা ও উপসংহার। এজন্য প্রচুর পড়াশুনা করতে হবে, জানতে হবে। যে লেখক বেশি জানেন, সমাজ ও সংস্কৃতি নিয়ে ঘাটাঘাটি করেন তাদের লেখার মান ভাল হয়, তথ্যবহুল হয়। এজন্য ভাল লেখার পূর্বশর্ত হল বেশি করে জানা, বেশি করে পড়াশুনা করা। অর্থাৎ নিজের জ্ঞানের পরিধি বাড়ানো। এটাই ভাল লেখার পূর্ব শর্ত। এছাড়া নিজের চিন্তা চেতনার বিকাশ করতে হবে, বেশি বেশি ভাবতে হবে। যে বিষয়টি নিয়ে লেখবেন সে বিষয়টি নিয়ে আগে ভালভাবে জানা খুব জরুরী।"

"হঠাৎ করে ভাল লেখক হওয়া যায় না। এটি একটি ধাররাবাহিক প্রক্রিয়া। যত লেখবেন তত লেখার মান বাড়বে। এজন্য প্রথম প্রথম ভাল মন্দ বাছ বিচার না করে প্রচুর লেখতে হবে। একটা সময় আসলে দেখবেন লেখার মান ভাল হচ্ছে। এজন্য লেখালেখিতে লেগে থাকতে হবে। এর কোন বিকল্প নেই। পাশাপাশি বানানের দিকটা খেয়াল রাখতে হবে।"

সবাইকে ধন্যবাদ।

০৫ ই জুন, ২০১৮ সকাল ১০:০৭

রাজীব নুর বলেছেন: খুব সুন্দর পরামর্শ দিয়েছেন।
আসলে আপনি এ বিষয়টি নিয়ে একটি পোষ্ট দিলেই ভালো হতো।

৯| ০৫ ই জুন, ২০১৮ রাত ১:৩৫

চাঁদগাজী বলেছেন:


লিখতে গেলে নিজকে বুঝা যায়।

০৫ ই জুন, ২০১৮ সকাল ১০:০৮

রাজীব নুর বলেছেন: চেইটা একটা খাঁটি কথা বলেছেন।

১০| ০৫ ই জুন, ২০১৮ রাত ৩:১৪

জাহিদ অনিক বলেছেন:

লেখালেখি আসলেই সহজ।
মাঝেমধ্যে কেবল কিছু আসে না।

০৫ ই জুন, ২০১৮ সকাল ১০:১০

রাজীব নুর বলেছেন: রাতে না ঘুমালে আসবে কি করে?
শান্তির ঘুম দরকার।

১১| ০৫ ই জুন, ২০১৮ রাত ৩:৩০

জহিরুল ইসলাম সেতু বলেছেন: সুন্দর লিখেছেন ভাই। একটা অংশ কোট না করে পারছি না, আমার মনের কথাই এটা, "তৃতীয় শ্রেণির মানসিকতার মানুষদের সাথে কথা বলে লাভ নেই। তাদের জগত আলোকিত নয়। সবচেয়ে দুঃখের কথা তাদেরকে আলোকিত করারচেষ্টা করাও বৃথা।"

০৫ ই জুন, ২০১৮ সকাল ১০:১৪

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

১২| ০৫ ই জুন, ২০১৮ সকাল ৯:৪১

সঞ্জীব ব্যানার্জী বলেছেন: অনেক উচিৎ একটা কথা। লেখালেখি সহজ বটে শুধু ভালো আর কার্যকর টপিক চাই। ব্লগে অনেকের লেখা পড়ি, মন্তব্য করি, নিজেও লেখালেখি করি। তবে লেখক তখনই আশাবাদি হয় যখন পাঠক থাকে। তাই হয়তো অনেকের আগ্রহ হারিয়ে যায়। ২মাস ২সপ্তাহ ব্লগিং করলাম। প্রথম পাতার আশায় আছি। অনেক অনেক লেখা পোস্ট করব ভেবেছি।

০৫ ই জুন, ২০১৮ সকাল ১০:১৮

রাজীব নুর বলেছেন: মন দিয়ে পোষ্ট পড়ুন। ভালো মন্তব্য করুন।
খুব শ্রীঘই প্রথম পাতায় লেখার সুযোগ পাবেন।
আপনার জন্য শুভ কামনা।

১৩| ০৫ ই জুন, ২০১৮ সকাল ১০:১৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: নি‌জে‌কে প্রকাশ করার জন্য লেখা। আর এই পোস্টটা স‌ত্যি প্রেরণা দে‌বে সবাই‌কে। আপ‌নি এক জন ভা‌লো লেখক।

০৫ ই জুন, ২০১৮ সকাল ১০:২১

রাজীব নুর বলেছেন: কি যে বলেন শুধু শুধু লজ্জা দেন।

১৪| ০৫ ই জুন, ২০১৮ সকাল ১০:৩৭

টারজান০০০০৭ বলেছেন: সহজে যাহা লেখা হয় তাহার বেশিরভাগই আবর্জনা হইয়া থাকে ! খুব কম লেখকই আছেন যাহারা সহজেই মানসম্পন্ন লেখা লিখিতে পারে !

আলোকিত মানুষের সংজ্ঞাখানা কি তাহা জানিতে খুব ইচ্ছা হইতেছে !

০৫ ই জুন, ২০১৮ বিকাল ৪:১২

রাজীব নুর বলেছেন: দুষ্টলোকের মতো মন্তব্য করলেন।

১৫| ০৫ ই জুন, ২০১৮ সকাল ১০:৩৭

মোগল সম্রাট বলেছেন: ব্লগে কবিতার নামে বাল-ছাল লিখে কিছু ছাগল প্রতিদিন যেভাবে ল্যাদায় তাতে মেজাজ খারাপ হয়। কর্তৃপক্ষ এবিষয়ে নজর দিবেন আশা করি।

০৫ ই জুন, ২০১৮ বিকাল ৪:৪৪

রাজীব নুর বলেছেন: না না এভাবে বলা ঠিক না।

১৬| ০৫ ই জুন, ২০১৮ সকাল ১১:৩২

নাজিম সৌরভ বলেছেন: ভালো পোস্ট, আশা করি আমরা নতুনেরা এই লেখা থেকে ভালো দিকনির্দেশনা পাবো !

০৫ ই জুন, ২০১৮ বিকাল ৪:৪৪

রাজীব নুর বলেছেন: স্বাগতম।

১৭| ০৫ ই জুন, ২০১৮ দুপুর ১:১৭

রোকনুজ্জামান খান বলেছেন: আমি একদম নতুন । আমি এখনো সেফ হইনি । আমি একটা সময় হাল ছেরে দিতে চেয়েছিলাম কিন্তু ব্লগার ভাই দের অনুপ্রেরনায় অনেকটাই আশার আলো দেখতে পেয়েছি।

০৫ ই জুন, ২০১৮ বিকাল ৪:৪৬

রাজীব নুর বলেছেন: লিখতে থাকুন। আশাহত হবেন না।

১৮| ০৫ ই জুন, ২০১৮ দুপুর ১:৪৮

আবু আফিয়া বলেছেন: খুব সহজভাবে বিষয়টি তুলে ধরেছেন, ভাল লাগল, ধন্যবাদ

০৫ ই জুন, ২০১৮ বিকাল ৪:৪৭

রাজীব নুর বলেছেন: শুভকামনা।

১৯| ০৫ ই জুন, ২০১৮ বিকাল ৫:০৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
চমৎকার উপদেশমূলক লেখা
শুধু নতুনদের নয়, পুরাতনদের
জন্যও ভালো টিপস !!

সুরভী ভাবী জানে এই টাইট হাগের কথা !!

০৫ ই জুন, ২০১৮ রাত ৮:৪৮

রাজীব নুর বলেছেন: না। সুরভি জানে না।
জানলে আমার খবর আছে।

২০| ০৫ ই জুন, ২০১৮ বিকাল ৫:১৯

শেখ সাদী মারজান বলেছেন: ভালো লাগলো । শুভেচ্ছা রইলো।

০৫ ই জুন, ২০১৮ রাত ৮:৪৮

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

২১| ০৫ ই জুন, ২০১৮ বিকাল ৫:২১

রোকনুজ্জামান খান বলেছেন: আমার নতুন গল্প
ট্রিপল ফিল্টার টেস্ট
লিংক
http://www.somewhereinblog.net/mobile/blog/rkrokon143/3024304
এক বার ঘুরে আসার বিনীত অনুরোধ রইল।
আপনাদের অনুপ্রেরনাই আমাকে এগিয়ে যেতে সাহায্য করবে ।

০৫ ই জুন, ২০১৮ রাত ৮:৪৯

রাজীব নুর বলেছেন: অবশ্যই।

২২| ০৫ ই জুন, ২০১৮ রাত ৯:৩৩

প্রামানিক বলেছেন: এমনি লেখা সহজ কিন্তু গুছিয়ে লেখা কঠিন। চমৎকার পোষ্টের জন্য ধন্যবাদ।

০৫ ই জুন, ২০১৮ রাত ১০:০৪

রাজীব নুর বলেছেন: এমনি লিখতে লিখতে একদিন লেখা গোছগাছ হয়ে যাবে অটোমেটিক।

২৩| ০৬ ই জুন, ২০১৮ সকাল ৯:৪৭

টারজান০০০০৭ বলেছেন: লেখক বলেছেন: দুষ্টলোকের মতো মন্তব্য করলেন।

কেন বলুনতো ?

০৬ ই জুন, ২০১৮ সকাল ১০:৩৬

রাজীব নুর বলেছেন: মন্তব্যটা ভালো লাগেনি।

২৪| ০৬ ই জুন, ২০১৮ সকাল ১১:৫৩

টারজান০০০০৭ বলেছেন: আপনার ভালো না লাগিলে লোকে দুষ্ট হইবে ???? মন্তব্য ভালো না লাগিলে প্রতিবাদ করুন , প্রয়োজনে মুছিয়া দিন , এমন বাজে প্রতিমন্তব্য কেন ?

০৬ ই জুন, ২০১৮ বিকাল ৪:৩০

রাজীব নুর বলেছেন: হুম, ঠিক বলেছেন।

ভালো থাকুন।

২৫| ০৬ ই জুন, ২০১৮ বিকাল ৩:২২

নিয়াজ সুমন বলেছেন: আমার কাছে মনে হয় পানি যেমন, লেখালেখিও তেমন…
যাইহোক, পোষ্টে রোমান্সের ছোঁয়া থাকায় পরান জুড়িয়ে গেল….

০৬ ই জুন, ২০১৮ বিকাল ৪:৩১

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ সুমন ভাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.