নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

কিছু কথা বলতে চাই

১০ ই জুন, ২০১৮ রাত ১২:৩২


অনেক আগের তোলা একটি ছবি।

অভিনেতা আনোয়ার হোসেন মৃত্যুর আগে বলেছিলেন- আমি কিছু বলতে চাই। কিন্তু তিনি আর কিছুই বলতে পারেন নি। তার মৃত্যু হয়েছে। তিনি কি বলতে চেয়েছিলেন? কাজেই আমরা যারা ব্লগ লিখি, মৃত্যু আসার আগেই আমাদের কথা গুলো ব্লগে লিখে রাখা দরকার। তা না হলে মৃত্যুর সময় আমাদের অনেক আফসোস থাকবে। তখন মনে হবে, আহারে--- আমার কত কথা ছিল, কিছুই বলা হলো না। কাজেই সম্মানিত ব্লগার গন আলসেমি না করে, সময়ের অপচয় না করে নিজের মনের কথা গুলো ব্লগে লিখে ফেলুন। একটা ব্লগ লেখার পর আমার মতো আপনারাও শান্তি পান, তৃপ্তি পান নিশ্চয়ই।

আজ সন্ধ্যার পর দুইটা পোষ্ট লিখে ধরা খেয়েছি। যখন লেখা শেষের দিকে তখন হঠাত বিদ্যুৎ চলে যাওয়াতে লেখাটা খোয়া গেল। দ্বিতীয় লেখাও এই ভাবে খোয়া গেল। আত্মবিশ্বাস খুব বেশি থাকাতে লেখা সেভ করিনি। ভেবেছিলাম কারেন্ট যাবে না। তাই রিস্ক নিয়েছিলাম। কিন্তু কপাল মন্দ কারেন্ট চলে গেল। পরপর দুই টা লেখা মুছে যাওয়াতে মনটা খুব খারাপ হয়েছে। এই যে এখন আবার লিখছি এবারও ড্রাফট করিনি। দেখি এখন আবার ইলেকট্রিসিটি চলে যায় কিনা। যদিও আমি সেটিং এ অটোড্রাফট দিয়ে রেখেছিলাম। কিন্তু সেখানে গিয়েও লেখাটা পাইনি।

এবছর আমাদের ভাগ্যটা ভালো। বেশ ভালো। সব কিছুতেই বাম্পার ফলন হয়েছে। বাজারে দেশি পেয়াজ ৪০ টাকা কেজি, কাচা মরিচ ৪০ টাকা কেজি। মিনিকেট চালের দামও কমেছে। আগে ছিল ৬৬ টাকা কেজি, এখন ৬০ টাকা। সরকারের কথা মেনে গরুর মাংস ৪৫০ টাকা করেই বিক্রি হচ্ছে। মোটামোটি মাঝারি সাইজের একটা ইলিশ পাওয়া যাচ্ছে, চার শ' টাকায়। সয়াবিন তেলের কেজি আগের মতোই আছে। বেগুন ৬০ টাকা কেজি। আলু ২৫ টাকা কেজি। বাজারে কোনো সব্জির অভাব নেই। চিংড়ি পাওয়া যাচ্ছে ৪৫০ টাকায় এক কেজি। হিমসাগর আম বড়টা পাওয়া যাচ্ছে ৮০ টাকা কেজিতে। মাশাল্লাহ এবছর আমের ফলনও খুব ভালো হয়েছে। লিচুও প্রচুর হয়েছে। তিন শ' টাকা দিয়ে এক শ' লিচু পাওয়া যাচ্ছে। দেশে কোনো কিছুর'ই অভাব নেই। ফার্মের মুরগী ১৬০ টাকা। জাম, তাল, আমরুজ প্রচুর হয়েছে। বিদেশি ফলের দামও খুব বেশি বাড়েনি।

আমাদের দেশের এখন প্রধান সমস্যা হয়ে দাঁড়িয়েছে জ্যাম। ঢাকা শহরে যদি জ্যাম না থাকে। তাহলেই অনেক সমস্যার সমাধান হওয়া সম্ভব। জ্যামে ঘন্টার পর ঘন্টা আটকে থেকে মানুষের মন মেজাজ হয়ে যায় বিক্ষিপ্ত। তার উপর আছে প্রচন্ড রোদ। আবার রোজা। যথা সময়ে মানুষ তার গন্তব্যে যেতে পারে না। সঠিক সময়ে গন্তব্যে যেতে না পেরে মানুষের মন মেজাজ হয়ে যায় খারাপ। তখন মানুষ অকারনেই ঝগড়া, চিল্লাচিল্লি করে। এদিকে রাস্তা ঘাট ফুটপাত ভেঙ্গে একাকার। সিটি কর্পোরেশন, ওয়াসা, তিতাস সবাই একসাথে কাজ শুরু করেছে। নগরবাসী পড়েছে ভয়াবহ বিপদে। কতদিন হয়ে গেল, তাদের কাজ শেষ'ই হচ্ছে না।

রাস্তায় বের হলেই পতাকা আর পতাকা চোখে পড়ে। কম করে হলেও এবার বিশ্বকাপে বাংলাদেশের মানুষ প্রায় চারশো কোটি টাকার পতাকা এবং জার্সি কিনেছে। দরিদ্র একটি দেশে এটা অবশ্যই বিলাসিতা। আমাদের দেশে প্রায় তিন কোটি যুবক বেকার আছে। এই টাকা দিয়ে বেকারদের জন্য কি কিছু করা যেত না?বাংলাদেশ সংবিধানের ৪ নং অনুচ্ছেদের বিধি-৯ ধারায় স্পষ্ট বলা হয়েছে-" বিদেশী রাষ্ট্রের পতাকা কোনো গাড়িতে বা ভবনে উত্তোলন করা যাইবে না।
পতাকা আইন অমান্য করে যারা বিদেশী পতাকা উড়াচ্ছে শাস্তিস্বরূপ তারা ১ বছরের কারাদন্ড বা ৫০০০ টাকা জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত হবে।

ইমরান এইচ সরকার, আসিফ মহিউদ্দিন, আরিফ জেবতিক, ডাক্তার আইজু, অমি রহমান পিয়াল এবং আরিফ আর হোসাইন এই ছয় জনকে আমার দারুন বুদ্ধিমান বলে মনে হয়। তাদের দ্বারা মহৎ কিছু করা সম্ভব?

মন্তব্য ৩৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৩৮) মন্তব্য লিখুন

১| ১০ ই জুন, ২০১৮ রাত ১২:৪১

কাওসার চৌধুরী বলেছেন: আশা করবো, বিশ্বকাপকে সবাই নিছক একটি বিনোদন হিসাবে দেখবে, এর বেশি কোন অবস্থাতে নয়। আমারা আমজনতা হলাম সাধারন দর্শক। বাংলাদেশ বিশ্বকাপ ফুটবল সেদিন খেলবে যেদিন ফিফা ২০০ টি দেশকে চুড়ান্ত পর্বে অনুমোদন করবে!! এর আগ পর্যন্ত আমরা শুধু দর্শক।

বিশ্বকাপে যে দল ভাল খেলবে আমি চাই সে দলটি বিশ্বকাপ জিতুক। আপনি কী জানেন, যে প্লেয়ারদের জন্য নিজের জান কুরবান করছেন এদের বেশিরভাগই বাংলাদেশ কোথায় বলতে পারবে না!! বাকি টিমের অধিকাংশই বাংলাদেশ চিনে না। আর চেনার প্রয়োজনও মনে করে না। আার তাদের দেশের কিছু মানুষ আমাদের দেশকে হয়তোবা চেনে। তবে, ভাল কোন কারণে নয় - বন্যা, দরিদ্রতা, দুর্নীতি, অধিক জনবহুল আর রাজনৈতিক খুণাখুনির জন্য।

অতএব, আবেগ কন্ট্রোল করুন। বি প্রেকটিক্যাল, গাইজ।। X( X(


রাজীব ভাই, কারেন্টের ভিলেনগিরীর জন্য দু'টি লেখো খোয়া গেছে জেনে খারাপ লাগলো। নেক্সট টাইম সেভ করে রাখবেন। অনেক ভাল লাগা, প্রিয় রাজীব ভাই। B:-)

১০ ই জুন, ২০১৮ সকাল ৯:৩০

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ প্রিয় কাওসার ভাই।
আমি বিশ্বকাপ বাংলাদেশ খেলছে এটা দেখে মরতে চাই।

২| ১০ ই জুন, ২০১৮ রাত ১২:৪৫

চাঁদগাজী বলেছেন:


পতাকার ব্যাপারটা হচ্ছে ইমোশান ও হতাশার যোগফল।

১০ ই জুন, ২০১৮ সকাল ৯:৩০

রাজীব নুর বলেছেন: একদম ন্যায কথা বলেছেন।

৩| ১০ ই জুন, ২০১৮ রাত ২:৫০

জাহিদ অনিক বলেছেন: কিছুকিছু লিখি রাজীব ভাই, যখন মনে আসে।
আপনার ছবিটা দেখে আমারও একটা ছবি দিতে ইচ্ছে হলো। অনেক আগে তুলেছিলাম অবশ্য।



১০ ই জুন, ২০১৮ সকাল ৯:৩১

রাজীব নুর বলেছেন: ছবিটা খুব সুন্দর হয়েছে।
আসলেই খুব সুন্দর হয়েছে।

আপনি 'আমার ফোটোগ্রাফী' গ্রুপে ছবি পোষ্ট করবেন নিয়মিত।

৪| ১০ ই জুন, ২০১৮ ভোর ৬:১৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: মালয়েশিয়ায় ফুটবল অসাধারণ জনপ্রিয় খেলা। এখানে সারা বছর মানুষ রাত জেগে টিভিতে খেলা দেখে। কিন্তু মালয়েীশয়ার মানুষ কোন বিদেশী পতাকা নিয়ে মাতামাতি করছে না। আমার দেশের মানুষ এটা করছে। দেখতে আমার কাছে খুব খারাপ লাগছে।
বাাংলাদেশে কোন ভালো ফুবল খেলা হয় না। দেশের খেলা মানুষ দেখেও না। তবে এক সময় দেখত। সেটা ঠিক ছিল। বিদেশী খেলা দেখুন। টিভির সামনে হইচই করুন। সবই ঠিক আছে।

কেবল ঠিক নেই ভিন দেশী পতাকা উড়ানো। ঠিক নেই খেলার শেষে রাস্তায় মিছিল করা। ঠিক নেই সাপোর্টিং দল জিতলে পথচারীদের গায়ে রঙ ঠেলে দেয়া।

১০ ই জুন, ২০১৮ সকাল ৯:৩৮

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।
ভালো থাকুন।

৫| ১০ ই জুন, ২০১৮ ভোর ৬:২২

সোহানী বলেছেন: সব বুঝলাম কিন্তু শেষ লাইনে যা বলেছেন তা নিয়ে জানতে চাই.............???? তারা সকলে বুদ্ধিমান এ ব্যাপারে দ্বিমত নেই বরং একটু বেশীই বুদ্ধি রাখে। কিন্তু তারা কি ধরনের মহতী কাজ করতে পারে?? এ ব্যাপারে আপনার ধারনা চাই............। আমার কিন্তু তাদের সম্পর্কে ভিন্ন ধারনা।

১০ ই জুন, ২০১৮ সকাল ১০:৩২

রাজীব নুর বলেছেন: সেই ভিন্ন ধারনা টা কি সেটাই জানতে চাচ্ছি।

৬| ১০ ই জুন, ২০১৮ সকাল ৭:৫৩

স্োরনাভ বলেছেন: অসাধারণ লেখা।

১০ ই জুন, ২০১৮ সকাল ১০:৩২

রাজীব নুর বলেছেন: হ আপনারে কইছে।

৭| ১০ ই জুন, ২০১৮ সকাল ৮:০৯

আকিব হাসান জাভেদ বলেছেন: বাজার দরের হিসাবটা সব জায়গায় এক। বু্দ্ধিমান লোকগুলো ক্ষমতা খুজছে । ক্ষমতায় আসলে বুদ্ধি চলে যাবে । তখন ১০ হাজার কোটি টাকা চুরি হলে দেশের কোন ক্ষতি হবে না।

১০ ই জুন, ২০১৮ সকাল ১০:৩২

রাজীব নুর বলেছেন: বুঝিনি আপনি কি বলতে চাচ্ছেন।

৮| ১০ ই জুন, ২০১৮ সকাল ১০:৩৬

মোঃ হাসান মাহমু৯৮ বলেছেন: ভালো পোষ্ট।

১০ ই জুন, ২০১৮ বিকাল ৪:২৬

রাজীব নুর বলেছেন: ধ ন্য বা দ ।

৯| ১০ ই জুন, ২০১৮ সকাল ১০:৫৬

আল ইফরান বলেছেন: পোস্টের শেষে আপনি যাদের নাম বলেছেন তাদের অনেকেই আজকের এই বাংলা ব্লগের আকালের জন্য দায়ী।
মগাচীপ, স্বঘোষিত মুরুব্বী পিয়ালের 'এ টিম' আর সবাক পাখিদের নোংরামি, ফ্লাডিং আর অস্থিরতার কথা আম-ব্লগাররা এখনো ভুলে যায় নাই আশা করি। আনফরচুনেটলি, আপনার লিস্টের একটা-দুইটা বাদে বাকীগুলা অনেক আগেই বিক্রি হয়ে গেছে।

১০ ই জুন, ২০১৮ বিকাল ৪:২৭

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ আপনাকে।

১০| ১০ ই জুন, ২০১৮ সকাল ১১:৩৫

অচেনা হৃদি বলেছেন: আমি একটা কপি পেস্ট কমেন্ট দিই ?
;)
পতাকা কেনা পতাকা বেচা
তোমার আমার স্বভাব
পনেরো কোটি খুঁজে দেখি
এগারো জনের অভাব !

১০ ই জুন, ২০১৮ বিকাল ৪:২৭

রাজীব নুর বলেছেন: খুব সুন্দর ।

১১| ১০ ই জুন, ২০১৮ দুপুর ১২:১৫

ভুয়া মফিজ বলেছেন: আমাদের দেশের মানুষ খুব ভালো খই ভাজতে পারে.... ;)

১০ ই জুন, ২০১৮ বিকাল ৪:২৭

রাজীব নুর বলেছেন: তা ঠিক।

১২| ১০ ই জুন, ২০১৮ দুপুর ১২:৩৩

শাহরিয়ার কবীর বলেছেন: আমাদের দেশের মানুষের জবাব নাই ।। :)

১০ ই জুন, ২০১৮ বিকাল ৪:২৮

রাজীব নুর বলেছেন: মানুষ (!)

১৩| ১০ ই জুন, ২০১৮ বিকাল ৫:০৯

সিগন্যাস বলেছেন: ভাইয়া আমরা যারা লিখতে পারিনা তারা কি করবো??? :(

১০ ই জুন, ২০১৮ রাত ১০:৩৭

রাজীব নুর বলেছেন: বোকার মতো কথা বলবেন না।

এই যে কি সুন্দর মন্তব্য করলেন।

যা মন চায় লিখুন। লিখে যান। আমরা আপনার লেখা নিয়ে আলোচনা করবো।

১৪| ১০ ই জুন, ২০১৮ সন্ধ্যা ৬:৩৬

ধ্রুবক আলো বলেছেন: রাজিব ভাই,


ছবিটা দেখে একদম নস্টালজিক হয়ে গেলাম।

১০ ই জুন, ২০১৮ রাত ১০:৩৭

রাজীব নুর বলেছেন: অনেকদিন ধরে আপনি ব্লগে নিয়মিত না।
কেন?

১৫| ১১ ই জুন, ২০১৮ রাত ১২:০৯

শামচুল হক বলেছেন: দারুণ ছবি

১১ ই জুন, ২০১৮ সকাল ৯:৪৬

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ ভাই।

১৬| ১১ ই জুন, ২০১৮ সন্ধ্যা ৬:৩৬

মোঃ জিদান খান (অয়ন) বলেছেন: স্বার্থ নাই তাদের এই বিষয়ে।

১২ ই জুন, ২০১৮ সকাল ১০:১১

রাজীব নুর বলেছেন: জীবনে সুখী হতে পুরো পৃথিবীর দরকার হয় না, মনের মত একজন হলেই হয় ।

১৭| ১১ ই জুন, ২০১৮ সন্ধ্যা ৬:৪২

বিচার মানি তালগাছ আমার বলেছেন: ইউ পি এস নেই?

১২ ই জুন, ২০১৮ সকাল ১০:১১

রাজীব নুর বলেছেন: না, নেই।

১৮| ১২ ই জুন, ২০১৮ রাত ১২:০৫

উদাসী স্বপ্ন বলেছেন: আপনার ইমরান এইচ সরকারের ওপর সরকারের নজর পড়েছে, চটি পিয়াল লীগের চামচামী করতে করতে সুইজারল্যান্ডে এসাইলাম নিয়ে ট্যাক্সি চালিয়ে জীবন নির্বাহ করছে এবং লীগ সরকারের গুন গানে ব্যাস্ত, ডাক্তার আইজু নিঝুমের কাছে আইডি বিষয়ক ধরা খেয়ে নিজের খোলসে বৃত্তবন্দী এমন তার অতীতের সমস্ত অপকর্মের জন্যও আগের মতো সাবলীলতে, আরিফ আর হোসাইন অবশ্যই মাথায় বুদ্ধি রাখেন। রাজনৈতিক ব্যাপারে ধরি মাছ না ছুই পানি হলেও নিজের কাজ করে যাচ্ছেন এবং তার বেশ কিছু ভালো সমাজসেবা মূলক কাজ আছে যা প্রশংসনীয়। আরিফ জেবতিকদাও একই পথের পথিক কিন্তু তিনিও একা যতদূর সম্ভব করে যাচ্ছেন।

আমরা মনে হয় তাদের আশায় বসে না থেকে নিজেরাই এমন কিছু শুরু করতে পারি, অথবা তাদের হাতকে শক্তিশালী করতে পারি। কথা হলো আপনি কার হাত শক্তিশালী করবেন!

১২ ই জুন, ২০১৮ সকাল ১০:১৪

রাজীব নুর বলেছেন: অবশেষে বুঝতে পারলাম আমি হলাম ভাঙ্গা কূলার ছাই।

১৯| ১৯ শে জুন, ২০১৮ রাত ১০:৪৫

আল ইফরান বলেছেন: উদাসী স্বপ্নের মন্তব্যের সাথে কঠিনভাবে সহমত।
আমরা নিজেরাই ছোট করে কিছু একটা শুরু করতে পারি, ব্লগারদের সেই চিন্তাশক্তি ও সামর্থ্য রয়েছে।

১৯ শে জুন, ২০১৮ রাত ১১:৫২

রাজীব নুর বলেছেন: আমিও আপনার মন্তব্যের সাথে একমত।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.