নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

আসুন বাংলাদেশ সম্পর্কে জানি

১২ ই জুলাই, ২০১৮ রাত ১০:৩৯



দক্ষিন এশিয়ার একটি দেশ-বাংলাদেশ। ১৯৪৭ সালে দেশটির সীমানা নির্ধারণ হয়। ১৯৭১ সালে দেশটি স্বাধীন হয়। স্বাধীনতার পর থেকেই দেশটিতে প্রতি বছর বন্যা, প্রাকৃতিক দুর্যোগ, রাজনৈতিক অস্থিতিশীলতা এবং নদী ভাঙ্গন সহ অনেক সমস্যা বিদ্যমান। মাত্র ৫৬ হাজার বর্গমাইলের এই দেশটাতে জনসংখ্যা প্রায় আঠারো কোটি। রাজধানী হচ্ছে ঢাকা। ভয়াবহ এক নোংরা শহর। ঢাকাতে দুই কোটির উপরে লোক বাস করে। রাজধানীতে চোর, ডাকাত, পকেটমার এবং ছিনতাইকারী আছে। দেশটির বেশির ভাগ মানুষই অমানবিক। তারা কোনো নিয়ম নীতি মানেন না। যেখানে সেখানে গাড়ি হোন্ডা পার্ক করে রাখে। উলটো পথ দিয়ে গাড়ি/হোন্ডা চালানো অভ্যাসে পরিনত হয়ে গেছে। ফুটপাতে নানান রকম দোকান, এসব দোকান থেকে পুলিশ নিয়মিত টাকা নেয়। এই দেশের সরকারী অফিস গুলোতে ঘুষ ছাড়া কোনো কাজ হয় না। ঘুষ খাওয়ার জন্য তারা যেন হা করে বসেই থাকে। এই দেশে চার কোটির বেশি যুবক বেকার। এই দেশে চাকরি পাওয়ার জন্য মামা চাচার জোর থাকা লাগে। এই দেশ যারা পরিচালনা করেন- তারা কোটি কোটি টাকার মালিক। খোজ নিলে জানা যাবে তাদের প্রত্যেকের বিদেশে বাড়ি আছে। এবং নিজ দেশে গাড়ি বাড়ি এবং ব্যবসা প্রতিষ্ঠানের অভাব নেই।

এই দেশ বিশ্বের কোনো দেশের সাথেই কোনো কিছুতেই পারে না। ফুটবলে পারে না, ক্রিকেটে পারে না, হকি'তে পারে না, সাঁতার এ পারে না। তবে এই দেশ বিশ্বের অনেক দেশ থেকে এগিয়ে আছে দুর্নীতিতে, জনসংখ্যায়, আর অমানবিক আচরণে। এই দেশের রাষ্ট্রপতি শরীর স্বাস্থ্য পরীক্ষা করতে বিদেশ যান। হয়তো দেশের চিকিৎসার প্রতি তার কোনো আস্থা নাই। এই দেশের সরকারী হাসপাতাল গুলো দালালে ভরা। টাকা দিলে সিট পাওয়া যায় নইলে ফ্লোরে বিছানা পেতে রোগীকে থাকতে হয়। এই দেশে সরকারি অফিসের একজন কেরানীরও পাঁচ তালা বাড়ি আছে দুই তিনটা। এই দেশের নিয়ম হলো- যাদের টাকা আছে তাদের আরও টাকা হয়। এবং যাদের টাকা নাই তাদের কোনো কালেও টাকা পয়সা হয় না। তারা কোনো রকমে ডাল ভাত খেয়ে জীবন যাপন করে। এই দেশের সব শ্রেণির মানূষ তেলামি, চামচাগিরি খুব পছন্দ করে। এই দেশের সবচেয়ে অদ্ভূত নিয়ম হলো- যারা চাকরি করে তারা একসময় অবসর নেয় কিন্তু যারা রাজনীতি করে তারা মৃত্যুর আগ পর্যন্ত অবসর নেন না। তারা ক্ষমতা খুব ভালোবাসেন। রাজনীতিবিদিদের মিথ্যা কথা এদেশের মানুষ সত্য বলে ধরে নেয়। এই দেশের রাজধানীতে পনের মিনিট বৃষ্টি হলে হাঁটু পর্যন্ত পানি জমে যায় রাস্তায়। সমুদ্রের মতো বিশাল বিশাল ঢেউ দেখা যায়। স্বাধীনতার পর থেকেই এ অবস্থা। কোনো সরকারই আজ পর্যন্ত বন্যা থেকে জনগনকে মুক্তি দিতে পারেন নি। অথচ কথা ছিল এ শহরকে সিঙ্গাপুর বানানো হবে।

সুপ্রিম কোর্ট বাংলাদেশের সর্বোচ্চ আদালত। এই আদালতে আপনি প্রচুর টাকা খরচ করলে যে কোনো মামলা জিতে যাবেন। এই দেশের মানুষের সাথে দেশের ওয়েদারের খুব মিল। মুহূর্তেই বদলে যায়। গরমের সময় বৃষ্টি আর বৃষ্টির সময় প্রচন্ড রোদ থাকে। এই দেশের মানুষ গাছ কাটতে খুব পছন্দ করে। সুযোগ পেলেই তারা গাছ কাটে। নানান অজুহাতে তারা গাছ কাটে। এই দেশে অসংখ্য নদী আছে। কিন্তু তারা কোনো দিনও নদী শাসন করতে পারেনি। নদী যে একটি দেশের কত বড় সম্পদ তা তারা আজও বুঝতে পারেনি। এই দেশে কোনো সৎ মানুষ নেই। সৎ মানুষ যা ছিল তারা সবাই ৭১ এর যুদ্ধে মরে গেছে। এই দেশের মানূষ টাকাওয়ালা লোকদের খুব সম্মান করে। যদিও টাকাওয়ালা লোকটা অসৎ ভাবে টাকা করেছে। দুষ্টলোকরা কিভাবে টাকা করেছে তা নিয়ে দেশের জনগনের কোনো মাথা ব্যথা নাই। এই দেশের মানুষ খুব সাহসী। তারা বাঘ, হাতী পিটিয়ে মেরে ফেলে। এমনকি তারা দিনের বেলা হাজারো মানুষের সামনে কুপিয়ে মানুষ মেরে ফেলে, হাতুড়ি দিয়ে পিটিয়ে হাড় ভেঙ্গে দেয়। গলা কেটে মানুষ মেরে ফেলে। পুলিশ তাদের কোনো দিনও ধরতে পারে না। র‍্যাব নামের এক বাহিনি আছে তারা মানূষ ধরে গুলি করে মেরে ফেলে। তাদের বিচারের আওতায় আনা হয় না। বড় অদ্ভুত দেশ এই বাংলাদেশ! এই দেশে কিছু মানুষ খারাপ কাজ করে তাদের টাকা নেই বলে আর কিছু মানুষ খারাপ কাজ করায় তাদের প্রচুর টাকা আছে বলে।

পৃথিবীর মধ্যে সবচাইতে কম মাংস খায় বাংলাদেশের মানুষ। খাবে কিভাবে(?) এক কেজি মাংসের দাম পাঁচ শ' টাকা। বছরে একজন বাংলাদেশী গড়ে ৪ কেজি মাংস খায়। পৃথিবীর যে ৫৮ টি দেশে এখনো মৃত্যুদণ্ড বহাল আছে তার মধ্যে একটি হলো বাংলাদেশ। বাংলাদেশের মানুষ খুব দুঃখি। তারা ভাতে দুঃখি, কাপড়ে দুঃখি, ভালোবাসায় দুঃখি, প্রেমে দুঃখি, খেলায় দুঃখি, সুখে দুঃখি- তাদের দুঃখের শেষ নেই। ঢাকা শহর খুবই নোংরা। শুধু ঢাকা শহর না আসলে সারা দেশটাই নোংরা। পৃথিবীর যে ৫৮ টি দেশে এখনো মৃত্যুদণ্ড বহাল আছে তার মধ্যে একটি হলো বাংলাদেশ। ছোট্ট এই দেশটিতে প্রায় সাতশোরও বেশি নদী আছে। এই নদীতে ডুবে প্রতি বছর অসংখ্য মানুষ মরে। এই দেশে কোটি কোটি টাকার ইয়াবা বিক্রি হয়। এই দেশে পরিবহন সেক্টরের অবস্থা খুব বাজে। নৌ পরিবহনের অবস্থাও ভালো না। রেল যোগাযোগের অবস্থাও ভালো না। বেশির ভাগ সময়ই সঠিক সময়ে গন্তব্যে পৌঁছানো সম্ভব হয় না। এক ঘন্টার রাস্তা যেতে সময় লাগে তিন ঘন্টা। এই দেশের ফুটপাতে কুকুরের পাশাপাশি মানূষও ঘুমায়। বছরের পর বছর ফুটপাতে তারা থাকে পুরো পরিবার নিয়ে। মহিলা অধিদফতরে গেলে দেখা যায়- প্রতিদিন অসংখ্য নারী তার স্বামীর নামে নালিশ দিচ্ছে। স্বামী সংসারের খরচ দেয় না, মারধোর করে। নেশা করে। ইত্যাদি ইত্যাদি। আবার সিটি কর্পোরেশনের অফিসে গেলে দেখায় যায় হাজার হাজার তালাকের কাগজ জমা পড়েছে। এই দেশে শিক্ষার মান খুব খারাপ। আসলে দারিদ্রতা বাড়ার ফলে শিক্ষার সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে মানুষ।

দেশটিতে শিক্ষিতের হার ৬৩% এবং দুই হাজারের বেশি পত্র পত্রিকা প্রকাশ হলেও, গড় পাঠক মাত্র ১৫%। বাংলাদেশের মতো খারাপ রাস্তা পৃথিবীতে আর কোথাও নেই। একই রাস্তা বছরে বেশ কয়েকবার ভাঙ্গা হয়। এদেশে যারা ঠিকাদারি ব্যবসা করে- তারা এক অর্থে ডাকাত এবং অমানুষ। কোনো রকমে গোঁজামিল দিয়ে কাজ শেষ করে। পনের দিন পর দেখা যায়- রাস্তা নষ্ট হয়ে যায়। রাস্তার যেমন বেহাল দশা তেমনি এদেশের মানুষের মন মানসিকতারও বেহাল দশা। এই আধুনিক যুগে এসেও, কোনো মেয়ে রাস্তা দিয়ে হেটে গেলে সব শ্রেনীর পুরুষ অতি কুৎসিত ভাবে তাকায়, তাকাবেই। কোলকাতাতে কোনো মেয়ে হেঁটে গেলে কেউ কুৎসিত ভাবে তাকায় না। এই বাংলাদেশে, এই যুগে এসেও একটা মাস্টার্স পাশ করা মেয়ে কোথাও একা চাকরির ইন্টারভিউ দিতে যেতে সাহস পায় না। বাংলাদেশে ভ্রমন প্রিয় মানূষের সংখ্যা খুব কম। বেশির ভাগ মানুষই দরিদ্র, ঠিকভাবে তিনবেলা খেতে পায় না- ভ্রমণ করবে কি! তবে দরিদ্র এই দেশে দেখার অনেক কিছু আছে। যেমনঃ কক্সবাজার, সুন্দরবন, চা বাগান এবং নীলগিরি পাহাড় ইত্যাদি। কিন্তু বিদেশী পর্যটকেরা আসে না। কারন নানান সমস্যায় জর্জরিত এই দেশে, কোথাও গেলে ভোগান্তির শেষ নেই। যদিও দেশটির বর্তমান সরকার বলছে 'দেশ উন্নয়নের মহাসড়কে'। কিন্তু আজও মানুষ ফুটপাতে ঘুমায়। না খেয়ে থাকে, চাকরি নেই, অসংখ্য নারী ফুটপাতে পতিতাবৃত্তি করে। মনে হয়, যা উন্নয়ন হওয়ার ওদের হয়েছে। ওদের ছত্রছায়ায় থাকা লোকদের হয়েছে। সাধারন মানুষদের না।

এই দেশের বেশির ভাগ মানুষ ধার্মিক। তাই অতি চালাক ব্যাক্তিরা ধর্মকে ব্যবহার করে নিজেদের স্বার্থে। এই দেশে সবচেয়ে বড় সমস্যা যোগ্য নেতৃত্বের অভাব। সুতরাং দেশে একটাই সমস্যা অসৎ, অশিক্ষিত, লোভী রাজনীতিবিদ। অবশ্য যে জাতি যেমন, তাদের নেতাও তেমন। কারোর মধ্যেই সামগ্রিক অর্থেই দেশপ্রেম দেখা যায় না। ম্যালথাস-এর মতে- “একটি দেশের চরম দারিদ্র ও আর্থিক অস্বচ্ছলতার প্রধান কারণ, সে দেশের ভূমির তুলনায় জনসংখ্যার ব্যাপক বৃদ্ধি।” আমি নিজেই এই দেশের সন্তান। এই দেশেই খেয়ে পড়ে বেঁচে আছি। দেশটাকে অনেক ভালোবাসি। আমার বিশ্বাস এই দেশ এরকম থাকবে না। এই দেশ বদলে যাবে। বিশ্বের দরবারে মাথা উঁচু করে দাঁড়াবে। তখন কেউ নাক ছিটকাতে পারবে না। এই দেশে এখনও অনেক ভালো মানুষ আছে। তারাই দেশটাকে এগিয়ে নিয়ে যাবে। এই দেশ আমাদের। এই দেশটাকে সামনের দিকে আমাদেরই এগিয়ে নিয়ে যেতে হবে। অন্য দেশের মানূষের দায় পড়েনি এই দেশকে নিয়ে ভাবার। কাজেই নিজেদের স্বার্থে, ভবিষ্যৎ প্রজন্মের স্বার্থে আমাদের সবাইকে কাঁধে কাঁধ মিলিয়ে একসাথে কাজ করতে হবে। সবাই একসাথে চাইলে- দেশকে খুব অল্প সময়ে অনেক দূর নিয়ে যাওয়া সম্ভব।

নিজের দেশের ভালো ব্যাপারগুলো আমাদেরই তুলে ধরতে হবে, বাহিরের কেউ এসে এই কাজটি করবে না - এটা যত দ্রুত আমরা বুঝতে পারবো ততোই দেশ ও দেশের মানুষের ভালো। এই দেশ ভালো থাকুক, ভালো থাকুক এই দেশের সমস্ত মানুষেরা, ভালো থাকুক পৃথিবীর সমস্ত মানুষেরা। জয় বাংলা।

মন্তব্য ৪৫ টি রেটিং +৩/-০

মন্তব্য (৪৫) মন্তব্য লিখুন

১| ১২ ই জুলাই, ২০১৮ রাত ১০:৪৪

স্রাঞ্জি সে বলেছেন: জয় বাংলা ✌

১২ ই জুলাই, ২০১৮ রাত ১১:০৫

রাজীব নুর বলেছেন: জ্বী, জয় বাংলা।
'জয় বাংলা' স্লোগানটির ইতিহাস জানেন?

২| ১২ ই জুলাই, ২০১৮ রাত ১০:৪৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
বাংলাদেশ সম্পর্কে সামান্যই জানি। তবে বাংলাদেশের মানুষগুলো সম্পর্কে কিছুই জানতে পারলাম না। আফসোস!

১২ ই জুলাই, ২০১৮ রাত ১১:০৬

রাজীব নুর বলেছেন: দেশের মানূষের সাথে মিশুন তবেই না মানুষ সম্পর্কে জানতে পারবেন।

৩| ১২ ই জুলাই, ২০১৮ রাত ১০:৫৫

চাঁদগাজী বলেছেন:


ইন্টারেস্টিং দেশ

১২ ই জুলাই, ২০১৮ রাত ১১:০৯

রাজীব নুর বলেছেন: ওস্তাদ আপনি কেমন আছেন?
চোখের সমস্যা টা কিছুটা কমেছে?

৪| ১২ ই জুলাই, ২০১৮ রাত ১১:২৭

বিচার মানি তালগাছ আমার বলেছেন: এমন দেশটি(উপরে যা যা কইলেন) কোথাও খুঁজে পাবে নাকো তুমি...

১৩ ই জুলাই, ২০১৮ সকাল ১১:০৭

রাজীব নুর বলেছেন: আমি মিথ্যা বলেছি???!!!!!!!!!!!

৫| ১২ ই জুলাই, ২০১৮ রাত ১১:৪৪

পদাতিক চৌধুরি বলেছেন: ধন্যবাদ ছোট ভাই,

আমরা আজ একটি সুন্দর দেশ পরিচিত হলাম। তবে আমি ভীষণ হতাশ হয়েছি , দারিদ্র্য, বেকারত্ব,অন্য নামে অবক্ষয়তা , বিচারের নামে প্রহসন, খাদ্য সংকট, রাজনৈতিক দুর্বৃত্ততা, সবই আছে মানলাম, তবে সদর্থক দিকটি না পেয়ে কষ্ট পেলাম। অথচ তার উজ্জ্বল উপস্থিতি থাকাটা স্বাভাবিক। আমরা অন্য এক বাংলাদেশের পরিচয় পেতে চাই।

শুভকামনা রইল।

১৩ ই জুলাই, ২০১৮ সকাল ১১:০৮

রাজীব নুর বলেছেন: দেশ বদলে যাচ্ছে।
বদলে যেতে শুরু করেছে।
আশা করি সামনে আমাদের দেশ বিশ্বের সাথে তাল মিলিয়ে চলবে।

৬| ১২ ই জুলাই, ২০১৮ রাত ১১:৫৫

জাহিদ অনিক বলেছেন:

পয়েন্টে পয়েন্টে মিলে গেছে

১৩ ই জুলাই, ২০১৮ সকাল ১১:০৯

রাজীব নুর বলেছেন: আপনি ঢাকার নাগরিক।
এই সমস্যা গুলো হয়তো নিজের চোজগে দেখেছেন।

৭| ১৩ ই জুলাই, ২০১৮ রাত ১২:০৭

আলআমিন১২৩ বলেছেন: অনেক ভাল লাগল।একজন সত্যিকার দেশপ্রেমিকের ভালবাসার প্রকাশ।ধন্যবাদ বলে আপনার অনুভব কে ছোট করতে চাইনা।লিখুন।আর কিছু না পারি পড়তে তো পারবো।

১৩ ই জুলাই, ২০১৮ সকাল ১১:০৯

রাজীব নুর বলেছেন: পড়াটা অনেক বড় ব্যাপার। সবাই পরে না শুধু চোখ বুলায়।

৮| ১৩ ই জুলাই, ২০১৮ সকাল ৭:৪৯

সিগন্যাস বলেছেন: ঢাকা নাকি হবে সিংগাপুর হা হা হা
সিংগাপুরের জনসংখ্যা কত জানেন? মাত্র ৫৪ লক্ষ । দেশের জনসংখ্যা ভয়ানক ভাবে বৃদ্ধি পাচ্ছে ।সমানহারে বাড়ছে না কর্মসংস্থান । তাই বাড়ছে দারিদ্রতা । তাই হাজার হাজার লোক রেলস্টেশনে,ফুটপাতে রাত কাটায় । বাঁচতে হলে আমেরিকা চলে যান । সেই দেশ পৃথিবীর তৃতীয় বৃহত্তম দেশ । সেখানকার কিছু লোক ড্রাগস এডিক্ট হলেও বাকি লোকগুলো বেশ ভাল । রাস্তায় দেখা হলে আপনার দিকে মিষ্টি হাসি উপহার দিবে

১৩ ই জুলাই, ২০১৮ সকাল ১১:১০

রাজীব নুর বলেছেন: গেলে আমেরিকাতেই যাবো।
বাকিটা আল্লাহ পাকের ইচ্ছা।

৯| ১৩ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:০৮

জাহিদ অনিক বলেছেন:
লেখক বলেছেন: আপনি ঢাকার নাগরিক।
এই সমস্যা গুলো হয়তো নিজের চোজগে দেখেছেন।
রোজ দেখতে দেখতে অভ্যস্ত হয়ে গেছি

১৩ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:২৯

রাজীব নুর বলেছেন: চলেন ইউরোপের কোনো দেশে বাকিটা জীবন কাটিয়ে দেই।

১০| ১৩ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:৩২

জাহিদ অনিক বলেছেন:

টাকা পয়সা থাকলে কবেই যেতাম !

১৩ ই জুলাই, ২০১৮ দুপুর ২:৫৯

রাজীব নুর বলেছেন: টাকা পয়সা কোনো ঘটনা।
টাকা পয়সা হবে।
আগে ইচ্ছা করেন। তারপর টাকার ব্যবস্থা হবে।

১১| ১৩ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:৪৭

ভুয়া মফিজ বলেছেন: হায় হায়, কি বলেন? এমন দেশও পৃথিবীতে আছে নাকি?
যাই হোক, বাংলাদেশ সম্পর্কে বিস্তারিত জানলাম আপনার মাধ্যমে। খুব ভালো লাগলো।
জোরে বলেন........জয় বাংলা!!!

১৩ ই জুলাই, ২০১৮ বিকাল ৩:০০

রাজীব নুর বলেছেন: জয় বাংলা বুকের মধ্যে আছে। থাকবে।

১২| ১৩ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:৫৪

ভুয়া মফিজ বলেছেন: ১৯৯৪ সালে ফিফা র‍্যাংকিংয়ে বাংলাদেশেরও নিচে ছিলো ক্রোয়েশিয়া। ১৬৭ দেশের মধ্যে সেবছর বাংলাদেশের র‍্যাংকিং ছিলো ১১৯। ৬ ধাপ পেছনে ছিলো ক্রোয়েশিয়া (১২৫)। তার আগের বছর (১৯৯৩) বাংলাদেশের র‍্যাংকিং ছিলো ১১৬ আর ক্রোয়েশিয়ার ছিলো ১২২।

এই তথ্যটা দয়া করে আপনার লেখায় যোগ করে দিন। :)

১৩ ই জুলাই, ২০১৮ বিকাল ৩:০২

রাজীব নুর বলেছেন: ঠিক আছে যোগ করে দিচ্ছি ক্রোয়েশিয়া লেখাটায়।

ধন্যবাদ ভালো তথ্য দিয়েছেন।

১৩| ১৩ ই জুলাই, ২০১৮ দুপুর ১:৫০

উম্মে সায়মা বলেছেন: সত্যকথন!

১৩ ই জুলাই, ২০১৮ বিকাল ৩:০২

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ বোন।

১৪| ১৩ ই জুলাই, ২০১৮ বিকাল ৩:২১

টারজান০০০০৭ বলেছেন: মায়ের কাছে মাসির বাড়ির গল্প ভালোই হইয়াছে ! :D

১৩ ই জুলাই, ২০১৮ বিকাল ৩:২৪

রাজীব নুর বলেছেন: একটা পোকা আমের ভেতর থেকে বের হয়ে বলছে, ভাই ভাই আম খেতে কেমন?
যে পোকা থাকে আমের ভেতর, সে বলছে আম খেতে কেমন!!!

১৫| ১৩ ই জুলাই, ২০১৮ বিকাল ৫:৪১

রাকু হাসান বলেছেন: কিছু অপ্রিয় সত্য লেখেছেন রাজীব নুর ভাই ! .নেতিবাচক পাশাপাশি ইতিবাচকও লেখার সুযোগ ছিল ,আমার মনে হয় ।
খারাপ লাগলো দেশ নিয়ে আমরা হতাশ ,অবশ্য হতাশ হবার যথার্থ কারণ ও আছে । তবু আশা রাখি .......।

১৩ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:৪৭

রাজীব নুর বলেছেন: দেশ নিয়ে আর হতাশ হতে চাই না।
উন্নত বাংলাদেশ দেখে মরতে চাই।

১৬| ১৩ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:৩৫

সোহানী বলেছেন: আশায় বুক বেধেঁ আছি হয়তো একদিন সত্যিই সবকিছু বদলে যাবে।

ভালো লাগলো রাজিব ভাই আপনার ভাবনা।

১৩ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:৪৭

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ বোন।

১৭| ১৪ ই জুলাই, ২০১৮ সকাল ৭:৪১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: দে‌শের ৯৫% মানু‌ষের ম‌ধ্যে ভেজাল আ‌ছে। বিরাট ভেজাল। সেটা আপ‌নিও জা‌নেন। বল‌ছেন না। কারণ আপ‌নি বিনয়ী।

১৪ ই জুলাই, ২০১৮ সকাল ১০:৪০

রাজীব নুর বলেছেন: আমি আবার ভালো হতে চাই। আগের মতো লাজুক। ইদানিং বড় বেশি নির্লজ্জ হয়ে গেছি।

১৮| ১৪ ই জুলাই, ২০১৮ সকাল ১১:২১

খাঁজা বাবা বলেছেন: আমাদের এই দেশ কোনদিন বদলাবে না, যতদিন না আমরা বদলাই।
আসুন দোশারোপের অবস্থান ছেড়ে নিজ নিজ অবস্থান থেকে ভাল কিছুর জন্য চেষ্টা করি।
খারাপের প্রতিবাদ করি।

১৪ ই জুলাই, ২০১৮ সকাল ১১:৩৬

রাজীব নুর বলেছেন: সুন্দর মন্তব্য করেছেন।

১৯| ১৪ ই জুলাই, ২০১৮ দুপুর ১:২২

কাইকর বলেছেন: খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন প্রিয় রাজীব নুর ভাই।

১৪ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:৫৭

রাজীব নুর বলেছেন: অনেকদিন পর আপনাকে ব্লগে দেখলাম।

২০| ১৪ ই জুলাই, ২০১৮ দুপুর ১:২৮

রক বেনন বলেছেন: রাজীব ভাই, দেশের বর্ণনা দিলেন নাকি নরকের??

১৪ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:৫৭

রাজীব নুর বলেছেন: আপনি কি বাংলাদেশে থাকেন না?

১৪ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:৫৭

রাজীব নুর বলেছেন: আপনি কি বাংলাদেশে থাকেন না?

২১| ১৪ ই জুলাই, ২০১৮ দুপুর ২:৫১

ওমেরা বলেছেন: পরবর্তী পোষ্ট যেন হ্য় আমার দেশের ভাল দিক গুলো নিয়ে ।

১৪ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:৫৮

রাজীব নুর বলেছেন: মাথায় অন্য লেখা আছে। সেগুলো আগে ডেলিভারী দিয়ে নিই।

২২| ১৪ ই জুলাই, ২০১৮ বিকাল ৪:১৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: ওমেরা বলেছেন: পরবর্তী পোষ্ট যেন হ্য় আমার দেশের ভাল দিক গুলো নিয়ে ।

আপুমণি, বাংলাদেশের মানুষের ভালো গুণগুলো প্রায় হারিয়ে গেছে। তারা এখন খালি ফন্দি ফিকির করে।

১৪ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:৫৯

রাজীব নুর বলেছেন: সহমত।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.