নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

প্রভু তুমি মহান

১৫ ই জুলাই, ২০১৮ দুপুর ১:৪২



আমি বাসার জন্য প্রায়'ই আনার কিনি। এই আনার ফ্রিজে দিনের পর দিন থাকে। কেউ ধরেও দেখে না। বাসার কেউ আনার ছিলে খাওয়ার মতো ধৈর্য-সহ্য নেই। যেহেতু আমি টাকা দিয়ে কিনেছি, আমার মায়া লাগে। শেষে আমি নিজে আনার ছিলে বাটি ভরতি করি। তখন বাসার সবাই মুহূর্তের মধ্যে আনার খেয়ে শেষ করে ফেলে। এই ঘটনা প্রতিমাসেই ঘটে। আমার আনার ছিলতে অনেক সময় লাগে। আমি খুব ধীরে ধীরে, খুব যত্ন নিয়ে আনারের প্রতিটা দানা সংগ্রহ করি। কি সুন্দর করেই না একটার পর একটা দানা সাজানো! সৃষ্টিকর্তার উপর মুগ্ধতায় মন ভরে যায়।

সুরভি ডাব খুব পছন্দ করে। দুই একদিন পর পর'ই সুরভির জন্য ডাব বাসায় আনি। ডাব বয়ে বাসা পর্যন্ত আনা খুব ঝামেলার ব্যাপার। তবু সুরভি খায় তাই এতটুকু কষ্ট আমি করি। বেচারা তো আমার জন্য সারা দিনই নানান কষ্ট করে। সেদিন রান্না করতে গিয়ে গরম তেলের ফোটা এসে হাতের অনেকখানি জাগায় ঠোসা পড়ে গেছে। ডাব ব্যাপারটা আমার কাছে বড় অদ্ভুত লাগে! ভিতরে পানি। যে পানি খেলে মন জুড়িয়ে যায়। কিভাবে ঢুকে ডাবের ভিতর পানি? সেই ডাব একসময় নারকেল হয়। আসলে প্রভুর লীলা বুঝা আমাদের পক্ষে সম্ভব না। শুকরিয়া জানাই।

একটা গরু। সে সারাদিন মাঠে ঘাটে থাকে। তার প্রিয় খাবার হলো ঘাস। একবার ভেবে দেখুন, চিন্তা করে দেখুন- সে কিভাবে দুধ দেয়? প্রতিদিন দুধ দেয়। কিভাবে দুধ তৈরি হয়? তার প্রক্রিয়াটা একবার ভাবুন? এই দুধ আমরা খাই। কত না উপকার পাই গরুর খাঁটি দুধে! কাজেই মহান প্রভুর কোনো নেয়ামতকে অস্বীকার করার কোনো উপায় নাই। বারবার, প্রতিনিয়ত তার শুকরিয়া আদায় করা উচিত। আল্লাহর হিসাব একেবার নিখুঁত। তাই সব সময় নামাজ পড়ে আল্লাহর দয়া কামনা করা উচিত। এছাড়া আমাদের আর কোনো পথ নেই।

একজন নারীর বিয়ে হয়। তারপর তার বাচ্চা হয়। এবং তখন তার বুকে দুধ আসে। এই দুধ খেয়ে শিশু বেঁচে থাকে। টানা ছয় মাস সে বুকের দুধ খেয়ে বেঁচে থাকে। তার আর অন্য খাবারের প্রয়োজন হয় না। মায়ের বুকের দুধের গুনের শেষ নেই। নতুন শিশুকে আপনি ভাত খাওয়াতে পারবেন না। স্যুপ খাওয়াতে পারবেন। মহান আল্লাহ স্বয়ং শিশুর খাদ্যের ব্যবস্থা করে দিয়েছেন। কখনও কি ভেবে দেখেছেন 'ব্যাপারটা' কতখানি অলৌকিক? কাজেই আল্লাহর হিসাব অনেক সূক্ষ্ম। আল্লাহ প্রদত্ত এমন তৈরি খাবার, যা শিশু সহজেই হজম করতে পারে এবং সহজেই শিশুর দেহ বৃদ্ধিতে সহায়ক। পবিত্র কোরআনে বলা হয়েছে, দুই বছর শিশুকে দুধ পান করাতে।

একটা কাক আকাশে উড়তে উড়তে দেখতে পায় রাস্তায় কে বা কারা যেন ময়লা ফেলে রেখেছে। কাক তা দেখে মহা খুশি। পেট ভরে খায়, আবার বাসায়ও নিয়ে। কিন্তু কাক একবারও ভাবলো না তার চলার পথে কে খাবার ফেলে রেখে দিয়েছে। ঠিক এই ভাবে মানূষও ভাবে না। সে আনার খাচ্ছে, ডাব খাচ্ছে, তাল খাচ্ছে। সব খাচ্ছে। খেয় খেয়ে শেষ করে ফেলছে। কাকের না হয় জ্ঞান বুদ্ধি নাই। কিন্তু আল্লাহ মানূষকে জ্ঞান বুদ্ধি দিয়েছেন। মানুষ ভাবে না। ভাবতে চায়। চিন্তা করে। শুকরিয়া আদায় করে না। এটা ঠিক না। আল্লাহ বলেছেন, "অতএব, হে জ্বীন ও মানব জাতি, তোমরা তোমাদের রবের কোন কোন নিয়ামতকে অস্বীকার করবে?" অস্বীকার করার প্রশ্নই আসে না।

আপনার যা কিছু দরকার সবার আগে নামাজ পড়ে, আল্লাহর কাছে চাইবেন। তিনি ব্যবস্থা করে দিবেন উছিলার মাধ্যমে। বিশ্বাস করুন তিনি দেন। মন থেকে চান, তিনি অবশ্যই দিবেন। আমাকে দিয়েছেন। আমি মনে প্রানে, বিপদে আপদে নিজের অজান্তেই আল্লাহকে ডাকতে থাকি। অটোমেটিক আল্লাহর নাম জপ করতে থাকি। একটা ভুল করলে সাথে সাথে আল্লাহর কাছে ক্ষমা চেয়ে নিই। সময় সুযোগ পেলেই প্রতিটা মুসলমানের উচিত আল্লাহর প্রশংসা করা। হে আল্লাহ, তুমি ক্ষমাশীল, আমাদের ক্ষমা করে দাও। তোমার রহমত থেকে আমাদের নিরাশ করো না।
আল্লাহ বলেন, "তোমরা আমাকে ডাকো, আমি তোমাদের ডাকে সারা দেব!"

মন্তব্য ৮২ টি রেটিং +১৪/-০

মন্তব্য (৮২) মন্তব্য লিখুন

১| ১৫ ই জুলাই, ২০১৮ দুপুর ১:৫২

স্রাঞ্জি সে বলেছেন: খুব সুন্দর ভাবে উপস্থাপন আল্লাহু জাল্লাশানুহুর নিয়ামত গুণাবলী।


খুবই ভাল লাগল।

১৫ ই জুলাই, ২০১৮ বিকাল ৩:৩৪

রাজীব নুর বলেছেন: মোনাজাতে আত্মশুদ্ধি হয়।

২| ১৫ ই জুলাই, ২০১৮ দুপুর ১:৫৩

ভুয়া মফিজ বলেছেন: আপনি আসলেই একটা কনফিউজড মানুষ। একেক পোস্টে একেক রকম কথা বলেন। :) আর আমাদেরকেও কনফিউজড করেন আপনার ব্যাপারে!

আসলে আপনে কে, বলেন দেখি?

১৫ ই জুলাই, ২০১৮ বিকাল ৩:৩৫

রাজীব নুর বলেছেন: আল্লাহর নিকট প্রার্থনা করি সত্য কথা বলার তাওফিক, খুশি ও ক্রোধ উভয় অবস্থাতেই।

৩| ১৫ ই জুলাই, ২০১৮ দুপুর ১:৫৩

নতুন নকিব বলেছেন:



Excellent advice! +++

১৫ ই জুলাই, ২০১৮ বিকাল ৩:৩৭

রাজীব নুর বলেছেন: যখন ভূমিকম্প হয়, তখন মানুষ আল্লাহতায়ালাকে বেশি বেশি স্মরণ করে, তার কাছে ক্ষমা প্রার্থনা করে, নিরাপত্তা কামনা করে বিশেষ মোনাজাত করে। কিন্তু আল্লাহকে সব সময় সরণ করা দরকার।

৪| ১৫ ই জুলাই, ২০১৮ দুপুর ২:০৩

নতুন নকিব বলেছেন:



Are you try to upgrade & make smooth your believe! If it's true, it's very good. Thank you much.

১৫ ই জুলাই, ২০১৮ বিকাল ৩:৩৮

রাজীব নুর বলেছেন: জুলুমে জুলুমে আজ ভড়ে গেছে দেশ। একটার পর একটা অন্যায় হয়ে যাচ্ছে আমাদের সাথে।

তুমি আমাদের প্রতি দয়া করো।

৫| ১৫ ই জুলাই, ২০১৮ দুপুর ২:০৪

এ.এস বাশার বলেছেন: চমৎকার উপলব্ধি। প্রভুর নিয়ামত গ্রহন করি কিন্তু শুকরিয়া করতে ভুলে যাই।

১৫ ই জুলাই, ২০১৮ বিকাল ৩:৩৯

রাজীব নুর বলেছেন: হে আল্লাহ তুমি আমার মা-বাবা, ভাই-বোন, আত্মিয়-স্বজন বন্ধু-বান্ধব, পরিচিত-অপরিচিত, সবইকে মাফ করে দাও ৷

৬| ১৫ ই জুলাই, ২০১৮ দুপুর ২:০৫

ক্স বলেছেন: আপনার কথা একেবারেই মানতে পারলাম না। বিগ ব্যাংয়ের মাধ্যমে এই দুনিয়া সৃষ্টি হবার পর তাতে নানা রকম পরিবর্তন ও বিবর্তনের প্রভাবে পৃথিবীতে প্রথমে পানি, তারপর এককোষী জীব তারপর বহুকোষী অণুজীব, তারপর উদ্ভিদ, তারপর পর্যায় ক্রমে প্রাণী ও মানুষের উদ্ভব হয়েছে। এখানে সৃষ্টি কর্তার ভূমিকা কোথায়? প্রতিটি প্রাণীই বিবর্তনের ধারায় টিকে থাকার জন্য নিজেকে আপডেট করেছে। তৃণজীবী প্রাণির ছেদন দাঁত নেই, শিকারী প্রাণির আছে। সুস্বাদু উদ্ভিদের কাঁটা আছে নিজেকে রক্ষা করার জন্য, জেব্রার স্ট্রাইপ আছে শিকারী প্রাণিকে বিভ্রান্ত করার জন্য। মানুষ যাতে টিকে থাকে এজন্য মায়ের বুকে দুধ তৈরি হয়। এগুলো স্বাভাবিক প্রাকৃতিক প্রক্রিয়া। আর এগুলো আমার কথা না। বিজ্ঞান যুগে যুগে প্রমাণ উপস্থাপনের মাধ্যমে এই ধারণাগুলোকে শক্তিশালী করেছে।

ধর্মীয় পুস্তক ছাড়া আসলে প্রকৃতিতে কোথাও সৃষ্টিকর্তার অস্তিত্ব নেই। বৃষ্টি পড়া, মেঘ তৈরি হওয়া, বায়ুপ্রবাহ, শিশুর ভ্রুণ তৈরি, ফসল উৎপাদন এই কাজগুলি ধর্মীয় পুস্তকের মাধ্যমে স্রষ্টা নিজের বলে দাবি করেছেন, কিন্তু কিভাবে এই কাজগুলোতে তাঁর অবদান আছে, সে প্রশ্নের কোন জবাব নেই। কিন্তু বিজ্ঞান প্রতিটি প্রশ্নেরই স্পষ্ট জবাব দিয়েছে। কোথাও অস্পষ্টতা থাক্লেও তা পরিষ্কার করার দায়িত্ব নিয়েছে। বিজ্ঞানের জবাবে স্রষ্টার অস্তিত্ব কোথাও খুঁজে পাওয়া যায়নি।

১৫ ই জুলাই, ২০১৮ বিকাল ৩:৪২

রাজীব নুর বলেছেন: দু'দিনের এই দুনিয়ায় আমরা না জেনে না বুঝে কতই না অন্যায় করেছি
কখনো ছোট কখনো'বা অনেক বড় পাপে জড়িয়েছি।

আপনি অনুশোচনায় ভুগেবেন, এই আমি বলে রাখলাম।

৭| ১৫ ই জুলাই, ২০১৮ দুপুর ২:০৯

বিদ্রোহী ভৃগু বলেছেন: ফাবি আইয়্যি আ লায়ি রাব্বিকু মা তুকাজ্জিবান - কোন নেয়ামতকে তুমি অস্বীকার করবে????


অনুভব করলে সত্য আপনাতেই দৃশ্যসান হয়। :)

ভূয়া মফিজ ভায়ার মন্তব্যে মনে হয অনেকেরই মনের কথা আছে।
আপনার উত্তরের অপেক্ষায় জাতি ;) হা হা হা

পোষ্টে +++

১৫ ই জুলাই, ২০১৮ বিকাল ৩:৪৪

রাজীব নুর বলেছেন: লা ইলাহা ইল্লাল্লাহু অহদাহু লা শরিকা লাহু, লাহুল মুলকু অ- লাহুল হামদ অ হুয়া আনা কুল্লে শাইন কাদির।

৮| ১৫ ই জুলাই, ২০১৮ দুপুর ২:১৯

সনেট কবি বলেছেন: খুব সুন্দর ভাবে আপনার উপলব্ধি তুলে ধরেছেন। খুব ভাল হয়েছে।

১৫ ই জুলাই, ২০১৮ বিকাল ৩:৪৫

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ চাচাজ্বী।
ভালো থাকুন।

৯| ১৫ ই জুলাই, ২০১৮ দুপুর ২:২৫

কামরুননাহার কলি বলেছেন: অনেক সুন্দর পোস্ট লেখেছেন। শুকরিয়া।

১৫ ই জুলাই, ২০১৮ বিকাল ৩:৪৭

রাজীব নুর বলেছেন: হে আল্লাহ! আমার অন্তরকে বরফ ও ঠান্ডা পানি দিয়ে ধৌত করে দাও। আমার অন্তরকে গুনাহ থেকে পরিষ্কার করে দাও। যেমন সাদা কাপড়কে ময়লা থেকে তুমি পরিষ্কার করে থাকো।

১০| ১৫ ই জুলাই, ২০১৮ দুপুর ২:৩০

এমজেডএফ বলেছেন: ব্লগের নিয়তিবাদীদের খুশী করার জন্য যদি এ পোস্ট দিয়ে থাকেন তবে আমার কিছু বলার নেই। যদি আপনার মন-মানসিকতা সত্যিই নিয়তিবাদী হয় তবে বলবো—
"নিয়তিনির্ভর" কোনো জাতি বা মানুষ জীবনে শতভাগ সফলতা অর্জন করতে পারে না। নিজের হাত-পা ও মগজের ওপর আস্থা রেখে পরিশ্রম ও বুদ্ধি দিয়ে ব্যক্তিগত ও জাতীয় জীবনের সমস্যা সমাধান করতে হবে। সারা বিশ্বের মুসলমানেরা শত বছর ধরে প্যালেস্টাইনের মুক্তির জন্য নিয়তির কাছে কত প্রার্থনা করলেন - ফলাফল উল্টো! ঢাকায় সচিবালয়ে বড়-ছোট পদের সবায় মিলে ঘুষ খায় আবার নামাজের সময় হলে বারান্দায় গিয়ে সবাই একসাথে নামাজ পড়ে আল্লাহর কাছে ক্ষমা চায়! কোনো দুর্বল লোক যদি সামান্য বেয়াদবি করে আমরা সাথে সাথে একটি থাপ্পড় দিয়ে শাসিয়ে দিই, আর কোনো ক্ষমতাবান লোক যদি বিনাকারণে পাছায় একটি লাথিও মারে তখন আল্লাহর কাছে হাত তুলে প্রার্থনা করি, "হে আল্লাহ এই জুলুমবাজের বিচার করো!" সুতরাং যতদিন এইদেশে আপনার মতো নিয়তিবাদীরা সংখ্যাই অধিক থাকবে ততদিনে আপনার বর্ণনাকৃত (আসুন বাংলাদেশ সম্পর্কে জানি) নেতিবাচক বাংলাদেশের অবস্থার কোনো পরিবর্তন হবে না।

১৫ ই জুলাই, ২০১৮ বিকাল ৩:৪৮

রাজীব নুর বলেছেন: মহান আল্লাহর কাছে ফরিয়াদ করলেন, হে আমাদের রব! আমরা আমাদের নিজেদের ওপর অন্যায় করেছি। তুমি যদি আমাদের ক্ষমা না কর এবং অনুগ্রহ না কর, তবে তো আমরা ক্ষতিগ্রস্তদের মধ্যে অন্তর্ভুক্ত হয়ে যাব।

১১| ১৫ ই জুলাই, ২০১৮ দুপুর ২:৩১

ভ্রমরের ডানা বলেছেন:

আপনি একজন কথা শিল্পী! লেখাতে মন দিলাম! আল্লাহ্‌ তায়ালার শুকরিয়া আদায় করলাম। মন ভাল লাগছে!

১৫ ই জুলাই, ২০১৮ বিকাল ৩:৫০

রাজীব নুর বলেছেন: যে কাজের জন্য আল্লাহ আমাদের দুনিয়ায় পাঠিয়েছেন, যে দায়িত্ব দিয়েছেন, আমরা সে সব থেকে গাফেল। মেহেরবানি করে আমাদের গাফলতির পর্দা উঠিয়ে দিন। আমাদের উদাসিনতা দূর করুন। হে আল্লাহ! আমাদের গোনাহ ক্ষমা করে দিন।

১২| ১৫ ই জুলাই, ২০১৮ দুপুর ২:৫৭

সিগন্যাস বলেছেন: আহা বড় চমৎকার ভাষায় লেখাটা উপস্থাপন করেছেন ।আল্লাহর কথা মনে পড়ে গেল

১৫ ই জুলাই, ২০১৮ বিকাল ৩:৫৯

রাজীব নুর বলেছেন: হে আল্লাহ! ঋণমুক্ত জীবন দিন. 'ঋণ করা ভালো নয়।' ছোটবেলায় পড়া নীতিবাক্যটির মর্মার্থ বুঝতে পেরেছি একটু বড় হয়ে। ঋণের ভয়াবহ ক্ষতি বোঝাতে বিশিষ্ট ভাষাবিজ্ঞানী ড. মুহম্মদ শহীদুল্লাহর একটি উক্তিই যথেষ্ট। তিনি বলেছেন, 'ঋণ আত্মার স্বাধীনতা নষ্ট করে দেয়।' জীবনের স্বকীয়তা ও স্বাধীনতা নষ্ট হয়ে যায়।

১৩| ১৫ ই জুলাই, ২০১৮ বিকাল ৩:২৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: হুজু‌রের ওয়াজ করার ক্ষমতা খারাপ না। মারহাবা।

১৫ ই জুলাই, ২০১৮ বিকাল ৪:০০

রাজীব নুর বলেছেন: যত বিপদ আসুক না কেন, হে আল্লাহ্‌ তুমি আমাকে ধৈর্যশীল হওয়ার তৌফিক দিও।

১৪| ১৫ ই জুলাই, ২০১৮ বিকাল ৩:৩৪

কাইকর বলেছেন: ভাল লাগলো খুব প্রিয় রাজীব নুর ভাই

১৫ ই জুলাই, ২০১৮ বিকাল ৪:০১

রাজীব নুর বলেছেন: যখন সকল পরিকল্পনা ব্যার্থ হয়, সকল আশা ভঙ্গ হয়ে যায় এবং পথ সংকীর্ণ হয়ে যায় তখন ডাক পড়ে ”হে আল্লাহ!”

১৫| ১৫ ই জুলাই, ২০১৮ বিকাল ৪:০০

কথার ফুলঝুরি! বলেছেন: দু একটা মন্তব্য মন দিয়ে পড়লাম। কিছু বলার নেই। শুধু এইটুকু বলবো আল্লাহ্‌ সবাইকে হেদায়েত দান করুন।

সৃষ্টিকর্তার রহমত আর বরকতের কথা কি আর বলে শেষ করা যাবে! এসব তো ভাবলেই কেমন অবাক লাগে।

একটা ধাঁধা মনে পড়ল ঠিক এই মুহূর্তে "আল্লাহ্‌ এর কি কুদরত, লাঠি ভরা সরবত"

১৫ ই জুলাই, ২০১৮ বিকাল ৪:০৩

রাজীব নুর বলেছেন: কবূল কর হে আল্লাহ মহান আল্লাহ তা'য়ালাই এ ধরণীর একমাত্র স্রষ্টা। তার এ গুলশানে যা কিছু আছে, সবই তাঁর মাখলুক, গুণগ্রাহী। আর বনী আদম মানুষ এ গুলশানের মধ্যমণি, আল্লাহর পেয়ারা ও নয়নমণি।

১৬| ১৫ ই জুলাই, ২০১৮ বিকাল ৪:৩৮

মোঃ মাইদুল সরকার বলেছেন:
গাভী সবুজ ঘাস খায়, দুধ দেয় সাদা, রক্ত হয় লাল, প্রশ্রাব হয় হলুদ, গোবর হয় কালো।

সৃষ্টিকর্তা ছাড়া আর কারো পক্ষে এভাবে বানানো সম্ভব! না কখনোই নয়।

+++

১৫ ই জুলাই, ২০১৮ বিকাল ৫:৫৮

রাজীব নুর বলেছেন: সহমত।

১৭| ১৫ ই জুলাই, ২০১৮ বিকাল ৪:৪২

মহসিন ৩১ বলেছেন: সত্য আর মিথ্যা এ দুইটি ব্যাপারে মানুষ বিভক্ত থাকে, তর্ক করে, জড়ায় বিবাদে। নিস্পন্ন হয় না।----অন্তত আমার জানা মতে সত্য মিথ্যার সত্যিকারের নিস্পত্তি হয় না ----। যদি হতোই তাহলে মানুষ ঘটনা ক্রমে আইনের আশ্রয় নিত না,নিতে যেত না। কারন মানুষের কাছে আছে কিছু বেদ, নৈবেদ্য -উপহার;ধর্মীও সব তন্ত্র-মন্ত্র; যেসব তখন বিবাদের নিস্পত্তিতে কাজে আসে; আসতো । আসলে বিবাদ কিন্তু সহায় সম্পদ প্রতিপত্তি এসবকে ঘিরে 'উষ্ণ আবর্তে' চলতে চলতেই প্রকাশ হয় পরে, বা অনেক অনেক পরে - তখন বিষয়টা হয়ে পড়ে দুইটি পক্ষ ,যারা পরস্পর বিবাদমান। আদি কাল থেকেই যদি আমরা এমন চলে আসছে ভাবি তাহলে দেখব যে এসবের সুরুর ইতিহাস কিন্তু মাত্র পাঁচ -ছয় হাজারের বেশি পুরাতন নয়। সভ্যতার গোড়াপত্তন যেদিন থেকে সুরু হয়েছিল, সেদিন থেকেই ধর্মীও বিষয়ে সন্দেহবাদি মতবাদেরও সৃষ্টি-- আর বিবাদ বিসম্বাদের সুরুও তখন থেকে। বিবাদ বিসম্বাদ খুব বেশি মাত্রায় ঘটেছে বিগত শতাব্দী গুলোতে যার বেশিরভাগ হয়েছিল কলনিয়ালদের দ্বারা ইচ্ছাকৃত তৈরি গোলমাল থেকে । এবং এসবের ভুক্তভুগি ছিল ধর্মীয় গোঁড়া অনুসারী ছিল যারা; তারাই। আমার বক্তব্য হল সত্য মিথ্যার নিস্পত্তি মাটির নিচেও হবে না যদি না আপনি মনের গভীরতম প্রদেশে এই সত্যমিথ্যার দন্দের-এবং এসবের গতি প্রকৃতির নিস্পত্তি না করে নিয়া পরে মরেন।

১৫ ই জুলাই, ২০১৮ বিকাল ৫:৫৭

রাজীব নুর বলেছেন: মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ।

১৮| ১৫ ই জুলাই, ২০১৮ বিকাল ৪:৪৫

ক্স বলেছেন: আমি ভুল কি বললাম? ধরিয়ে দিন। আর তাছাড়া অনুশোচনা করারই বা কি কারণ আছে? আমি কি কোন অন্যায় করেছি?

১৫ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:০৩

রাজীব নুর বলেছেন: না, আপনি অন্যায় কিছু করেন নি।
আমি আপনার মতামতকে সম্মান করি।

অনেক সময় নিজের ভুল অন্যে শুধরে দিতে পারে না। একসময় আপন আপনার ভুল নিজেই ধরতে পারবেন। তখন হয়তো শুধরে যাবেন।

১৯| ১৫ ই জুলাই, ২০১৮ বিকাল ৪:৪৭

তারেক_মাহমুদ বলেছেন: সুন্দর পোস্ট, আপনি কখন কি লেখেন নিজেও জানেন না, ভুয়া মফিজ ভাইয়ের সাথে আমি একমত।

১৫ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:০৪

রাজীব নুর বলেছেন: তারেক ভাই আপনি আমাকে ভালোবাসুন। তাহলে আমাকে বুঝতে সুবিধা হবে।
মানূষকে ভালো না বাসলে তাকে বুঝা যায় না।

২০| ১৫ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:১৮

বিচার মানি তালগাছ আমার বলেছেন: পড়লাম। আজকের পর যেন অন্য কোন পোস্টে 'ধর্ম আফিম', 'ধার্মিকরা ভন্ড কিংবা 'ঈশ্বরের ধারণা অবাস্তব' এসব লেখা না দেখি...

১৬ ই জুলাই, ২০১৮ সকাল ৯:১৭

রাজীব নুর বলেছেন: আহ হা যারা ধর্ম কে ব্যবহার করে খারাপ কর্ম করে তাদের কথা বলব না?

২১| ১৫ ই জুলাই, ২০১৮ রাত ৮:১০

রায়হানুল এফ রাজ বলেছেন: নূর ভাই। আবারও আপনার উপস্থাপনায় মুগ্ধ।

১৬ ই জুলাই, ২০১৮ সকাল ৯:১৮

রাজীব নুর বলেছেন: ভালোবাসা নিরন্তর।

২২| ১৫ ই জুলাই, ২০১৮ রাত ৮:৫৪

রাকু হাসান বলেছেন: স্রষ্টার এই রহস্য গুলো নিয়ে ভাবলে আমরা অনেক ভাল থাকতাম , ভাল লিখেছেন +

১৬ ই জুলাই, ২০১৮ সকাল ৯:১৯

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

আমাদের ভাবতে হবে।

২৩| ১৫ ই জুলাই, ২০১৮ রাত ৯:৫৮

বিষাদ সময় বলেছেন: যদি এই বুঝ অন্তরে আসে তবে ভাল, শান্তি পাবেন। তবে আপনার সমস্যা হলো আপনি পেন্ডুলামের মতো সুইং করেন।........

১৬ ই জুলাই, ২০১৮ সকাল ৯:২০

রাজীব নুর বলেছেন: আহ হা ভাই, ট্রাই টু আন্ডারস্টেন্ড।

২৪| ১৫ ই জুলাই, ২০১৮ রাত ১১:৩১

নীলপরি বলেছেন: নিজের উপলব্ধি খুব সুন্দর করে উপস্থাপন করেছেন ।

১৬ ই জুলাই, ২০১৮ সকাল ৯:২২

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ পরী।

২৫| ১৬ ই জুলাই, ২০১৮ রাত ১২:৩৯

হাসান কালবৈশাখী বলেছেন:
আবার আল্লাহর পথে আসার জন্য ধন্যবাদ।

তবে আগে যেসব নাফরমানি করছিলেন সেজন্য তাওবা লাগবে।
আপনে অজু করে টুপি মাথায় দিয়ে বসেন। আমি ফরিদ চাচারে ডাইকা আনি।

১৬ ই জুলাই, ২০১৮ সকাল ৯:২৪

রাজীব নুর বলেছেন: না ঠিক আছে।
ভালো থাকুন।

২৬| ১৬ ই জুলাই, ২০১৮ রাত ১২:৫৯

চাঁদগাজী বলেছেন:


আপনি দেখেনতো, আপনি হিব্রু ভাষা বলতে পারেন কিনা!

১৬ ই জুলাই, ২০১৮ সকাল ৯:২৫

রাজীব নুর বলেছেন: ওস্তাদ মান একি?
কিছু বুঝলাম না।

২৭| ১৬ ই জুলাই, ২০১৮ রাত ২:৫৭

ওমেরা বলেছেন: আপনি তো দেখি একটা ব্লেড, দুই দিকেই কাটেন।

১৬ ই জুলাই, ২০১৮ সকাল ৯:২৫

রাজীব নুর বলেছেন: ভালো কথা বললেও দোষ?

২৮| ১৬ ই জুলাই, ২০১৮ সকাল ১০:৫৭

তাজেরুল ইসলাম স্বাধীন বলেছেন: ভাল লেগেছে। আদর্শ মানুষ হবার জন্য অনেক উদাহরণ আছে এখানে।

১৬ ই জুলাই, ২০১৮ দুপুর ১:০৬

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।
ভালো থাকুন।

২৯| ১৬ ই জুলাই, ২০১৮ সকাল ১১:১০

মাহের ইসলাম বলেছেন:
সমস্ত প্রশংসা এবং কৃতজ্ঞতা মহান আল্লাহর প্রতি।
স্মরণ করিয়ে দেয়ার জন্যে ধন্যবাদ জানাচ্ছি।
মহান আল্লাহ আমাদের সকলের সহায় হউন।

১৬ ই জুলাই, ২০১৮ দুপুর ১:০৭

রাজীব নুর বলেছেন: আমিন।

৩০| ১৬ ই জুলাই, ২০১৮ সকাল ১১:২৫

তৌফিক জোয়ার্দার বলেছেন: বাহ্, অনেক ভালো লাগল পড়ে। একরকম শুভ্রতায় ও স্নিগ্ধতায় আমার মধ্যাহ্ণটা ভরে উঠল।

১৬ ই জুলাই, ২০১৮ দুপুর ১:০৭

রাজীব নুর বলেছেন: ভালোবাসা জানবেন।

৩১| ১৬ ই জুলাই, ২০১৮ সকাল ১১:৩৪

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: আল্লাহু আমাদের সকলকে তার নেয়ামত বুঝার মত শক্তি ও ক্ষমতা দান করুক।

১৬ ই জুলাই, ২০১৮ দুপুর ১:০৭

রাজীব নুর বলেছেন: আমিন।

৩২| ১৬ ই জুলাই, ২০১৮ সকাল ১১:৪৭

পবিত্র হোসাইন বলেছেন: সুন্দর আসলেই সুন্দর

১৬ ই জুলাই, ২০১৮ দুপুর ১:০৮

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

৩৩| ১৬ ই জুলাই, ২০১৮ সকাল ১১:৫৩

জুনায়েদ বি রাহমান বলেছেন: দারুণ উপলব্ধি। অবশ্যই সবসময় স্রষ্টার শুকরিয়া আদায় করা উচিত।


মানুষের ভাবনা শক্তি আছে। ভাবতে পারে, সত্য-মিথ্য, ভালো-মন্দ যাচাইবাচাই ক্ষমতা রাখে। সুতরাং, ভাবনাবোধে পরিবর্তন আসা'টা সিম্পল। এটা নিয়ে রাজনীতি করার কিছু নেই।

যারা ভুল ত্রুটি, চুরি বাটপারি, ধান্ধাবাজি দ্যাখে-বুঝেও পূর্বের অবস্থানে অটল থাকেন তাদের ভাবনাবোধ নিয়ে আমার সন্দেহ হয়। কোনো সুস্থ-স্বাভাবিক মানুষ আজীবন নিজের ভাবনায় স্থির থাকতে পারেন না।

১৬ ই জুলাই, ২০১৮ দুপুর ১:০৯

রাজীব নুর বলেছেন: সুন্দর মন্তব্য করেছেন।

৩৪| ১৬ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:১৬

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আল্লাহর সৃষ্টি নিয়ে ভাবাও ইবাদত।

১৬ ই জুলাই, ২০১৮ দুপুর ১:০৯

রাজীব নুর বলেছেন: আমাদের সব সময় ইবাদতের মধ্যে থাকা উচিত।

৩৫| ১৬ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:৪৩

সেলিম আনোয়ার বলেছেন: প্রার্থনা অনেক বড় আমল। আল্লাহা তায়ালার কাছে চাওয়া লাগেবে। আল্লাহ তায়ালা বান্দার প্রার্থনা খুব পছন্দ করেন । আমলের পর প্রার্থনা করলে আরও বেশি পছন্দ করেন ।আল্লাহ আমাদের সবার মঙ্গল করুক ।

১৬ ই জুলাই, ২০১৮ দুপুর ১:১০

রাজীব নুর বলেছেন: আমিন।

৩৬| ১৬ ই জুলাই, ২০১৮ দুপুর ১:০১

প্রজ্জলিত মেশকাত বলেছেন: Incredible satire.. ভালো লেগেছে। ভালো থাকবেন নিরন্তর।

১৬ ই জুলাই, ২০১৮ দুপুর ১:১০

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

৩৭| ১৬ ই জুলাই, ২০১৮ দুপুর ১:১৬

মোঃ খুরশীদ আলম বলেছেন: “ আমার সৃষ্টির মাঝে বহু নিদর্শন রেখেছি, সবার জন্য নয়, যারা জ্ঞানী তাদের জন্য” ( আল কুরআন)
খুব ভাল লাগল আপনার অনুভূতি।

১৬ ই জুলাই, ২০১৮ বিকাল ৩:৩৩

রাজীব নুর বলেছেন: অনেক ধন্যবাদ।

৩৮| ১৬ ই জুলাই, ২০১৮ বিকাল ৩:১৩

উদাসী স্বপ্ন বলেছেন: লেখার ভেতরের অনুভূতিগুলো খুব সুন্দরভাবে ফুটিয়ে তুলেছেন। লেখনিটা দারুন হয়েছে এজন্য যে এর ভেতরের অনুভূতিটা আমার পরিচিত। হয়তো কয়েকবছর আগেও এভাবেই চিন্তা করতাম।


পরে ভাবলাম এসব ঈশ্বর ভাবনা একটা ফ্যালাসী, আমাদের অসহায়ত্বকে একটা ইলুশন দিয়ে আটকে রাখার একটা চমৎকার ধাধা। যদিও এখনো বিশ্বাস করি ঈশ্বর একজন আছেন কিন্তু সমস্যা হলো আমরা তার সম্পর্কে খুব বেশী কিছু জানি না। আর তাই তো এসব বর্বর মিথ্যা রিচুয়াল নিয়ে পড়ে আছি আর জীবনের বর্তমান সমস্যাগুলোকে শুধরাতে গিয়ে ভবিষ্যতের আরো ১০ টা সমস্যাতে জড়িয়ে পড়ে বলি যায় দিন ভালো আসে দিন খারাপ।

এসব আমার ব্যাক্তিগত ভাবনা

১৬ ই জুলাই, ২০১৮ বিকাল ৩:৩৫

রাজীব নুর বলেছেন: আপনার ভাবনার সাথে আমি একমত নই। তবুও আমি আপনার ভাবনা কে শ্রদ্ধা করি।
আপনার ভাবনার পরিবর্তন হবে। হবেই।

৩৯| ১৬ ই জুলাই, ২০১৮ বিকাল ৩:৫২

পদাতিক চৌধুরি বলেছেন: বড্ড ব্যস্ত। তাই সংক্ষেপে, পাঁচমিশালি বেশ ভালো লাগলো।

১৬ ই জুলাই, ২০১৮ বিকাল ৪:১১

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

৪০| ১৬ ই জুলাই, ২০১৮ বিকাল ৪:৩৩

পল্লব কুমার বলেছেন: চারিপাশে হতাশার খবরে ভর্তি হয়ে আছে। এইসব পড়ে শুধুই হতাশ হয়ে যাই। এর ভিতর আপনার লিখাটি পড়ে ভাল লাগল। ধন্যবাদ ভাইয়া

১৬ ই জুলাই, ২০১৮ বিকাল ৪:৫৮

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ। ভালো থাকুন।

৪১| ১৬ ই জুলাই, ২০১৮ রাত ১০:৩৮

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: সুবাহান আল্লা।

১৭ ই জুলাই, ২০১৮ রাত ১২:০৩

রাজীব নুর বলেছেন: ভালো থাকুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.