নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

বাস্তবে থাকুন, ভালো থাকুন

০৩ রা নভেম্বর, ২০১৮ সকাল ৭:৫৩



আপনার বিয়ের বয়স হয়েছে, তাই বিয়ে করার জন্য অস্থির হয়ে পড়েছেন। নারী রহস্য আর নারী সঙ্গের কারনে অস্থির হয়ে পরেছেন। সেই ছোটবেলা থেকে লেখাপড়া শুরু করেছেন। লেখাপড়া করছেন প্রায় ষোল/আঠারো বছর হয়ে গেছে। লেখা-পড়া শেষ করে চাকরিও পেয়ে গেছেন। এখন আপনাকে ঠেকায় কে? বিয়ে করতেই হবে। নিজেরও ইচ্ছা আছে। বাপ-মাসহ আত্মীয় স্বজনও চায়। তাই বিয়ে করে ফেললেন। অথবা হয়তো আপনার পছন্দেরও কেউ থাকতে পারে। বিয়ের পর নিজের ইচ্ছা এবং অন্যদের ইচ্ছা পূরন করার জন্য বাচ্চা নিতে হয়। এইভাবেই তো চলছে জগত সংসার। বছরের পর বছর। যুগের পর যুগ। নিয়মটা সঠিক নয়।

এখন ধরুন, আপনি বিয়ে করে ফেললেন। তারপর আপনি বাচ্চা নিলেন। একটা বা দুইটা। অথবা তারচেয়ে বেশি। তাতে কারো'ই কিছু যায় আসে না। আচ্ছা, এই যে সন্তান নিলেন। এদেরকে সঠিকভাবে মানুষ করতে পারবেন তো? এই সমাজ তো ভালো না। নোংরা সমাজ। তারচেয়ে হাজার গুন বেশি নোংরা মানুষের মন মানসিকতা। একবার ঠান্ডা মাথায় ভেবে দেখুন আপনার সন্তানকে কোথায় রেখে যাচ্ছেন? কোন সমাজে? তারা আপনাকে ছাড়া কিভাবে পার করবে বাকিটা জীবন। আপনি না হয় দুঃখে কষ্টে পার করে দিলেন আপনার জীবন। চোখটা ভালো করে খুলুন। চারপাশে ভালো করে দেখুন। কতলোক না খেয়ে আছে, চুরী করছে, ছিনতাই করছে। নানান রকম খারাপ কাজ করে বেড়াচ্ছে। যারা এসব করছে তারাও তো কোনো না কোনো না বাপ মায়ের সন্তান।

এই সমাজে যারা খারাপ কাজ করে- তারাও কারো না কারো সন্তান। তারাও তাদের মায়ের পেটে দশ মাস ছিল। এই সমাজে দুর্নীতিবাজ কারা? চোর-ছিনতাইকারী, ডাকাত, মাদকসেবী কারা? ওরা তো কোনো না কোনো বাপ মায়ের আদরের সন্তান। ওদের বাপ মায়েরও তো অনেক স্বপ্ন ছিল সন্তানদের নিয়ে। এখন আপনার সন্তান যে চোর, দুর্নীতিবাজ, মাদকসেবী, ছিনতাইকারী, ধর্ষনকারী হবে না এমন নিশ্চয়তা কি দিতে পারবেন? আপনার আবেগ বেশি আপনি হয়তো বলবেন, আমি যেহেতু চোর, দুর্নীতিবাজ নই তাহলে আমার ছেলেও অসৎ পথে যাবে না। এটা ভুল চিন্তা। কাজেই নিজে যোগ্য হন, তাহলে নিজের সন্তানকেও যোগ্য করে তুলতে পারবেন না। যদি সন্তানকে ১০০% ভালো না বানাতে পারেন তাহলে আপনার সন্তান নেওয়ার দরকার নাই। কনডম ব্যবহার করুন। দুষ্ট গরুর চেয়ে শূন্য গোয়াল অনেক ভালো।

সব বাপ মা'ই তাদের সন্তানদের নিয়ে আশাবাদী থাকে। সন্তান পেটে থাকতেই চিন্তা করে, ডাক্তার বানানো, পাইলট বানাবো, ইঞ্জিনিয়ার বানাবো ইত্যাদি ইত্যাদি। তাহলে জেলখানাতে এত এত কয়েদি কেন? তাদের বাপ-মা কি কোনোদিন ভেবেছিল- তাদের সন্তান জেলখানাতে সাজা ভোগ করবে? চারপাশে এত মাদকসেবী কেন? দুর্নীতিবাজ কেন? ধর্ষন কেন? আজকের শিশু আগামী দিনের ভবিষ্যৎ না। আজকের শিশু আগামী দিনের দুর্নীতিবাজ, চোর, ছিনতাইকারী, মাদক সম্রাট, ঘুষখোর, ধর্ষনকারী, দালাল, দুষ্টলোক। কাজেই সন্তান জন্ম দেওয়ার আগে হাজার বার, লক্ষবার ভেবে নিন। বিয়ে করা, সন্তান জন্ম দেওয়া কোনো ঘটনা না। বিয়ে টিকিয়ে রাখা এবং সন্তানদের মানুষ করা অনেক কঠিন। নিজে কিছু করতে পারেন নি পরিবারের জন্য, দেশের জন্য। এখন দয়া করে নিজের সন্তান জন্ম দিয়ে সমাজের বোঝা আরও বাড়াবেন না।

আমি বিয়ের বিপক্ষে না, সন্তান জন্ম দেওয়ার বিপক্ষেও না। কিন্তু আমদের সমাজটা তো ভালো না। এই সমাজ একজন ভালো মানুষকেও খারাপ বানিয়ে দেয়। দরিদ্র দেশ গুলোর মানুষ খুব বেশি খারাপ হয়। বিরাট বদ হয়। তারা কাউকে ভালো থাকতে দেয় না। চাকরি নাই, তাই চারদিকে হতাশা। লাখ লাখ শিক্ষিত যুবক ফকিরের মতো ঘুরে বেড়াচ্ছে। এদিকে বাঙ্গালী মেয়েরা বিয়ের পর নিশ্চিন্ত। অল্প কিছু মেয়ে চাকরি করে। বেশির ভাগ'ই সংসার করে। স্বামীর মাইর ঘুতা খায়। অকথ্য ভাষায় গালাগালি শুনে। সব কিছু চুপ করে সহ্য করে যায়। তাদের অন্য কোনো উপায় নেই। এটাই পৃথিবীর ইতিহাস। অল্প কিছু মেয়ে হয়তো ভালো আছে। কাজেই আপনার যদি প্রচুর সম্পদ থাকে- তাহলে হয়তো আপনার সন্তান উন্নত দেশে গিয়ে সুন্দরভাবে জীবন যাপন করতে পারবে। এই দেশের আশি ভাগ লোক'ই গরীব। কাজেই সব কাজ অনেক হিসাব নিকাশ করে করতে হবে। আবেগকে সম্পূর্ন বাদ দিতে হবে।

এক, বিয়ের আগে ভেবে নিন- ঠিক মতোন সংসার করতে পারবেন কিনা। আপনার টাকা আছে কিনা। সংসারের চাহিদা পুরোপুরি পালন করতে পারবেন কিনা?
দুই, সন্তান জন্ম দেওয়ার আগে একশো বার ভাবুন- ঠিকভাবে সন্তান লালন-পালন করতে পারবেন কিনা। আপনার সন্তান সমাজের বোঝা হবে নাতো? সে নিজের পরিবার সামলানোর পর দেশের জন্য কোনো অবদান রাখতে পারবে তো?
আবগে কাজ করলে হবে না। আবেগ দিয়ে কবিতা লেখা যায়। জীবন চলে না। জীবন অনেক কঠিন। যদি সংসার চালাতে না পারেন। সংসারের অভাব দূর করতে না পারেন। তাহলে বিয়ে করবেন না। আর বাচ্চা নেওয়া তো দূরের কথা। সারা জীবন একাই কাটিয়ে দিন। যদি শারীরিক চাহিদা জাগে তাহলে কোনো পাড়ায় গিয়ে টাকার বিনিময় চাহিদা মেটান, তাও ভালো।

মন্তব্য ২৯ টি রেটিং +৪/-০

মন্তব্য (২৯) মন্তব্য লিখুন

১| ০৩ রা নভেম্বর, ২০১৮ সকাল ৮:০৮

নজসু বলেছেন: শুভ সকাল।
খুব সুন্দর আলোচনা করেছেন।
আপনার কথাগুলো আমাদের সবার উপলব্ধি করা প্রয়োজন।

০৩ রা নভেম্বর, ২০১৮ বিকাল ৩:০৫

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ সুজন ভাই।

২| ০৩ রা নভেম্বর, ২০১৮ সকাল ৮:১৭

পদাতিক চৌধুরি বলেছেন: এক্কেবারে রূঢ় বাস্তব।

কিন্তু তবুও যে আমাদের কিছু করার নেই। প্রকৃতির নিয়মে আমাদের জীবনচক্রের একটির পর একটি চক্র অতিক্রম করতেই হয় ।
বরং যে না করে সেই যে সমাজের চোখে সকলের লক্ষ্যবস্তুতে পরিণত হয়।



শুভকামনা রইল। ।


০৩ রা নভেম্বর, ২০১৮ বিকাল ৩:০৬

রাজীব নুর বলেছেন: কিছু কিছু পুরোনো নিয়ম আর ধ্যান-ধারনা ভাঙতে হবে।

৩| ০৩ রা নভেম্বর, ২০১৮ সকাল ৮:২৮

কলাবাগান১ বলেছেন: আজ দুপুরে ভাত খেলাম..

০৩ রা নভেম্বর, ২০১৮ বিকাল ৩:০৬

রাজীব নুর বলেছেন: ও আচ্ছা।

৪| ০৩ রা নভেম্বর, ২০১৮ সকাল ৮:৩৯

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: গ্রামে একটা কাজ খুব হয়। ছেলে খারাপ হয়ে গেছে? ছেলে মদ খায়? ছেলে জুয়া খেলে? এলাকার সবাই বলে ওকে বিয়ে করিয়ে দাও। বউ ওকে টাইট করে দিবে। তারপর সে হয়ে যায় পিতা। আর তারপরেও ভালো হয়না। হাদিসে বিয়ে করার যে শর্ত আছে তা
আপনার লেখাতে কিছু পেলাম। আগে মানসিক ভাবে প্রস্তুত কি না? ২) শারীরিক ভাবে সক্ষম কিনা?
৩) বউ সন্তান পালন করার ক্ষমতা আছে কিনা? আরো আছে পিতার কাছে সন্তানের অধিকার।


১)তুমি সন্তানকে মানুষ করতে পারবে কিনা? ২)উত্তম মা দেয়া ৩) চরিত্রবান ইমানদার করতে শিক্ষা দেয়া। সব হাদিসে আছে।

০৩ রা নভেম্বর, ২০১৮ বিকাল ৩:০৭

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ মামুন ভাই।

৫| ০৩ রা নভেম্বর, ২০১৮ সকাল ৯:২৬

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: খুব বাস্তব সম্মত লেখা ভাই ।

০৩ রা নভেম্বর, ২০১৮ বিকাল ৩:০৭

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ বোন লিলিয়ান।

৬| ০৩ রা নভেম্বর, ২০১৮ সকাল ৯:৪৫

নীল আকাশ বলেছেন: রাজীব ভাই, শুভ সকাল। গভীর চিন্তা ভাবনা করার মতো লেখা দিলেন! এই দেশে আসলেও আপনি যা বলেছেন সেটা আলোচনা করার মতো বিষয়। তবুও যে আমাদের কিছু করার নেই। প্রকৃতির নিয়মে আমাদের জীবনচক্রের একটির পর একটি চক্র অতিক্রম করতেই হয়। এটা থেকে বের হয়ে নতুন কিছু ভাববার কি কোন অবকাশ আছে?
শুভ কামনা রইল!

০৩ রা নভেম্বর, ২০১৮ বিকাল ৩:০৮

রাজীব নুর বলেছেন: কেউ যদি নিজের পায়ে কুড়াল মারে---তো মারুক।

৭| ০৩ রা নভেম্বর, ২০১৮ দুপুর ১২:০৭

হাবিব বলেছেন: বাস্তবতার নিরিখে লিখেছেন। ভালো লাগলো।

০৩ রা নভেম্বর, ২০১৮ বিকাল ৩:০৮

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

৮| ০৩ রা নভেম্বর, ২০১৮ দুপুর ১২:১৩

আরোহী আশা বলেছেন: সুন্দর চিন্তা সুন্দর লেখা।

০৩ রা নভেম্বর, ২০১৮ বিকাল ৩:০৯

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

৯| ০৩ রা নভেম্বর, ২০১৮ দুপুর ১২:৩৫

আরোগ্য বলেছেন: বিয়ে করা সহজ কিন্তু একজন সঙ্গী পাওয়া খুব কঠিন।

১০| ০৩ রা নভেম্বর, ২০১৮ দুপুর ১২:৩৬

আরোগ্য বলেছেন: বিয়ে করা সহজ কিন্তু একজন সঙ্গী পাওয়া খুব কঠিন।

০৩ রা নভেম্বর, ২০১৮ বিকাল ৩:০৮

রাজীব নুর বলেছেন: জ্বী।

১১| ০৩ রা নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৪৬

ফেইরি টেলার বলেছেন: কি বলব ভাই, ঘুণে ধরা সমাজব্যবস্থা যেখানে দুর্নীতি, হত্যা, ধর্ষণ নিয়ন্ত্রণের চেয়েও একটি বিশেষ ধর্মের কোমর ভেঙে দেয়া বেশি গুরুত্ব পায় , সেখানে সহি সালামতে জীবন ধারণ করা সত্যি দুরূহ ব্যাপার | অসাধারণ লেখেন আপনি, আপনার লেখনীর মাধ্যমে
এ বিকৃত সমাজকে প্রবল ঝাকুনিতে জাগিয় তুলতে পারবেন ,এ আশাই করি

০৩ রা নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:২৩

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ। ভালো থাকুন।
সমস্ত দেশ আমি কাপিয়ে দিব।

১২| ০৩ রা নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:০৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: প্রতিটি মানুষ যদি ব্যক্তিগতভাবে সৎ হয়ে যায় তাহলে তো আর কোন সমস্যা নেই। আসুন, সবাই ভালো হই।

০৩ রা নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:২৪

রাজীব নুর বলেছেন: কেউ ভালো হবে না।
দিন দিন ভালোরা আরও খারাপ হবে।

১৩| ০৩ রা নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৪৬

আরমান শুভ বলেছেন: অযোগ্য মানুষদের বিয়ের পর সন্তান উতপাদন হ্মমতা নস্ট করে ফেলা উচিত। পথশিশুর অভিবাবক গুলা এক একটা শুয়োরের বাচ্চা অবশ্য কুত্তার বাচ্চা গুলা শিহ্মার আলোয় আলোকিত হতে পারেনি।

০৩ রা নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৫১

রাজীব নুর বলেছেন: সরকারের উচিত ছিল তাদের বুঝানো। সমস্যা গুলো তুলে ধরা।
ইন্ডিয়াতে দ্বারে দ্বারে গিয়ে বুঝায়। তাদের সচেতন করে।

১৪| ০৩ রা নভেম্বর, ২০১৮ রাত ১০:৪২

মাহমুদুর রহমান বলেছেন: চিন্তায় পড়ে গেলাম।

০৩ রা নভেম্বর, ২০১৮ রাত ১০:৫১

রাজীব নুর বলেছেন: আচ্ছা ধরেন, আপনি চাকরী করেন না। আপনার নিজের কোম্পানী আছে। তাহলেতো আপনার বিপদ আরেক মাত্রা বেশী। অ্যাপেলের প্রতিষ্ঠাতা ষ্টিভ-জবসকেই কিন্তু তার কোম্পানীর সবাই ভোট দিয়ে বের করে দিয়েছিলো। পরে তিনি পিক্সার নামক একটি অ্যানিমেশন ষ্টুডিও দেন। অনেক কাঠখড় পুড়িয়ে তবেই আবার নিজের প্রতিষ্ঠিত অ্যাপেলে ফেরত আসেন। এবং iPhone, iPad, iPod এর মত জনপ্রিয় প্রোডাক্টগুলো তৈরী করেন।

১৫| ০৫ ই নভেম্বর, ২০১৮ দুপুর ১২:০৭

আমি ৎৎৎ বলেছেন: ভাল লাগল ভাই,


তবে লাস্ট লাইনটা ভাল লেগেছে অনেক।

ভাল থাকুন।

০৫ ই নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:১৭

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.