নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

জীবনের গল্প- ২

২৩ শে নভেম্বর, ২০১৮ দুপুর ২:২৮



সোমা বিয়ের তিন মাস পর জানতে পারে তার ক্যান্সার হয়েছে।
সোমা খুবই দুঃখী একটা মেয়ে। তার মা মারা গেছে প্রায় দশ বছর হয়ে গেছে। তখন সে ইন্টারমিডিয়েট পড়ে। তার বাবা ছোট চাকরি করে- বাড়ি ভাড়া দিয়ে সংসারের খরচ চালাতেই হিমসিম খেতে হয়। সোমা সম্পূর্ন নিজের যোগ্যতায় মার্স্টাস পাশ করেছে। অনেক গুলো টিউশনি করে সে তার লেখাপড়ার খরচ চালিয়েছে। মামা চাচা ছাড়া নিজের যোগ্যতায় মার্স্টাস শেষ করার আগেই সে একটা ভালো চাকরি পেয়ে যায়। বেতন ৪০ হাজার টাকা। দেখতে দেখতে সোমা'র অনেক টাকা জমে যায় ব্যাংকে। তারপর সে বিয়ে করে। বিয়েতে অনেক টাকা খরচ হয়। সব তার নিজের জমানো টাকা। বিয়ের পর সোমা শ্বশুর বাড়ি চলে আসে। তার বাবা চলে যায় গ্রামের বাড়ি।

সোমার স্বামী রাতুল ভালো চাকরি করে। সে মানুষ হিসেবেও খুব ভালো। রাতুলের বাবা, মানে সোমার শ্বশুর খুব ভালো মানুষ। বিয়ের পরপর'ই সোমার গলায় সমস্যা দেখা দেয়। এবং কাকতালীয়ভাবে সেদিনই সোমার স্বামীর চাকরি চলে যায়। এদিকে ঢাকা শহরের বড় ডাক্তার সোমার গলায় কি সমস্যা তা ঠিক করে ধরতে পারেনি। একেরজন একেক কথা বলে। শেষে সোমা চেন্নাই যায়। সেখানে তার রোগ ধরা পড়ে। এ পর্যন্ত তিনবার চেন্নাই যেতে হয়েছে। একবার অপারেশন হয়েছে। পানির মতোন টাকা খরচ যাচ্ছে। ঢাকার স্কয়ার হাসপাতালে দুই লাখ টাকা চেয়েছে অপারেশন করার জন্য। চেন্নাইতে খরচ লেগেছে এক লাখ টাকা। প্রচুর দামী দামী ওষুধ লাগছে। অনেক টাকা খরচ। এদিকে সোমার হাত খালি, তার স্বামীর চাকরি চলে গেছে।

এবার চেন্নাই থেকে আসার পর আমি গেলাম সোমাদের বাসায়। সোমা শুকিয়ে গেছে। কালো হয়ে গেছে। কেমন রুগ্ন হয়ে গেছে। সোমার স্বামী রাতুলের মনও প্রচন্ড খারাপ। বিয়ে হয়েছে এক বছরও হয়নি। বেচারার চাকরি গেল। বউ অসুস্থ। কিন্তু রাতুল একজন ভালো মানুষ। সে তার স্ত্রীকে প্রচন্ড ভালোবাসে। অবশ্য রাতুলের বাবা বলেছেন- টাকা পয়সা নিয়ে তোমরা চিন্তা করো না। প্রয়োজনে আমি আমার গ্রামের বাড়ির সমস্ত জমিজমা বিক্রি করে দিব। সোমা আমাকে চা বানিয়ে খাওয়ালো। চমৎকার চা। এরকম চা সুরভি ছাড়া আর কেউ বানাতে পারবে না এ শহরে। আমি সোমা আর রাতুলকে ভরসা দিলাম। সাহস দিলাম। রাতুলের চাকরির জন্য আমি আমার পরিচিত বেশ কয়েক জাগায় সিভি দিয়েছি কিন্তু তারা কেউ'ই রাতুলের একটা চাকরির ব্যবস্থা করে দিতে পারেনি। কিন্তু আলাপের সময় মুখে-মুখে কত ভাব দেখিয়েছে, যেন একটা চাকরি কোনো ব্যাপারই না।

সোমা আর রাতুলের আবার চেন্নাই যেতে হবে ফেরুয়ারী মাসে। অসুস্থ মানুষ ট্রেনে-বাসে করে এত দূর যাওয়া সম্ভব না। প্লেনে করে যাতায়াত করতে অনেক খরচ। প্রথমে কলকাতা তারপর কলকাতা থেকে চেন্নাই। চেন্নাই গেলে এই টেষ্ট, সেই টেষ্ট করাতে করাতে সব মিলিয়ে কমপক্ষে পনের দিনের ধাক্কা। থাকা- খাওয়া। ওষুধ, হাসপাতালের খরচ। কি ধুমধাম করেই না তারা বিয়ে করেছিল। প্রথম থেকে শেষ পর্যন্ত সেই বিয়েতে আমিও ছিলাম। রাতুলের চাকরি নাই। সে নতুন চাকরির চেষ্টাও করতে পারছে না- সোমাকে নিয়ে ব্যস্ত থাকার কারনে। এদিকে সোমার চাকরিও যাই-যাই করছে। গত ছয় মাসে তিনবার যেতে হয়েছে চেন্নাই। পনের দিন করে মোট ৪৫ দিন ছুটি কাটিয়েছে। বাংলাদেশের কোনো বেসরকারি অফিস এতদিনের ছুটি মানবে না।

মানুষের জীবন বড় অদ্ভুত! জীবনের গল্প গুলো আরও বেশি অদ্ভুত। কখন কি ঘটে যায় আগে থেকে কেউ জানে না। সামান্য একটা ঘটনা ঘটে জীবনের মানচিত্র'ই বদলে দেয়। হাসি খুশি মানুষের মুখে পড়ে চিন্তার গভীর ছাপ। সুন্দর একটা পরিবার তছনছ হয়ে যায়। আশেপাশে এত এত মানুষ অথচ কেউ দেখে না, কেউ টের পায় না। অথবা সবাই দেখেও না দেখার ভান করে। রাতুলের জন্য বড্ড মায়া লাগে। বেচারা বিয়ে করে একটা বছরও বউ নিয়ে সুখে কাটতে পারলো না। এদিকে সোমা তার জীবন নিয়ে কঠিন সংগ্রামে লিপ্ত হয়েছে ছোটবেলা থেকেই। মাকে হারিয়ে এবং দরিদ্র বাবার কারনে টিউশনি করে নিজের লেখাপড়ার খরচ চালিয়ে জীবন যাপন করতে হয়েছে। জীবন সংগ্রাম চালিয়ে এত দূর আসার পরও আরো সংগ্রাম অপেক্ষা করছে তাদের জন্য।

মন্তব্য ২৪ টি রেটিং +১/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ২৩ শে নভেম্বর, ২০১৮ দুপুর ২:৩৫

আর্কিওপটেরিক্স বলেছেন: কষ্ট :(

২৩ শে নভেম্বর, ২০১৮ দুপুর ২:৩৮

রাজীব নুর বলেছেন: কষ্ট কাইকে বলে?

২| ২৩ শে নভেম্বর, ২০১৮ বিকাল ৩:১২

আর্কিওপটেরিক্স বলেছেন: জীবনটাকেই বলে

২৩ শে নভেম্বর, ২০১৮ বিকাল ৫:২১

রাজীব নুর বলেছেন: তাহলে মানুষ আরও নতুন নতুন জীবন পৃথিবীতে আনে কেন?

৩| ২৩ শে নভেম্বর, ২০১৮ বিকাল ৩:৩৭

মা.হাসান বলেছেন: বাজারে পদ্মার ইলিশ পাইনা। সব চাদপুর বা বরিশালের ইলিশ। কপাল খারাপ হলে চাঁটগার ইলিশ। আপনি কোথা থেকে কেনেন?

২৩ শে নভেম্বর, ২০১৮ বিকাল ৫:২১

রাজীব নুর বলেছেন: আমি বাজার থেকে কিনি।

৪| ২৩ শে নভেম্বর, ২০১৮ বিকাল ৫:০৪

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: কারো জন্য জীবন তো এমনই জটিল।

২৩ শে নভেম্বর, ২০১৮ বিকাল ৫:২১

রাজীব নুর বলেছেন: আহারে---

৫| ২৩ শে নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:০১

সনজিত বলেছেন: বেশ লাগছে

২৩ শে নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:২৪

রাজীব নুর বলেছেন: বুঝেছি।

২৩ শে নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:২৪

রাজীব নুর বলেছেন: বুঝেছি।

৬| ২৩ শে নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৫৩

করুণাধারা বলেছেন: কষ্টের গল্প আল্লাহ যেন মেয়েটির সহায় হোন।

আপনার বর্ণনা ভালো হয়েছে।

২৩ শে নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:১০

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

৭| ২৩ শে নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:২০

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: কিছু সম্পর্ক এতো গভীর হয়। রক্তের সম্পর্ক হাড় মানে৷ মানুষ ভালো হলে বউ মা ও মা হয়ে উঠে, মেয়ে হয়ে উঠে৷।। ভালো, আমরা এমব পরিবার সব জায়গার কামনা করি।।

২৩ শে নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৫৫

রাজীব নুর বলেছেন: জ্বী ধন্যবাদ।

৮| ২৩ শে নভেম্বর, ২০১৮ রাত ৮:৪৮

অপু দ্যা গ্রেট বলেছেন:





কষ্ট আর কষ্ট

আমি হাসতে চাই । ঘুরতে চাই । দেখতে চাই ।

২৩ শে নভেম্বর, ২০১৮ রাত ৯:৩২

রাজীব নুর বলেছেন: সবাই আপনার মতোই চায়। কিন্তু পায় কি?

২৩ শে নভেম্বর, ২০১৮ রাত ৯:৩২

রাজীব নুর বলেছেন: সবাই আপনার মতোই চায়। কিন্তু পায় কি?

৯| ২৪ শে নভেম্বর, ২০১৮ রাত ১১:০৩

ফারিহা হোসেন প্রভা বলেছেন: লড়াই করে যেতে হবে শেষ নিঃশ্বাস ত্যাগ করার আগ পর্যন্ত....

২৫ শে নভেম্বর, ২০১৮ সকাল ১১:২৬

রাজীব নুর বলেছেন: জীবনের উপর নামই তো লড়াই।

১০| ২৪ শে নভেম্বর, ২০১৮ রাত ১১:৪৯

মাহমুদুর রহমান বলেছেন: এটাই সত্য কথা," সামান্য একটা ঘটনা ঘটে জীবনের মানচিত্র'ই বদলে দেয়"।

২৫ শে নভেম্বর, ২০১৮ সকাল ১১:২৬

রাজীব নুর বলেছেন: ঠিক তাই।
এজন্য আমাদের সাবধান থাকতে হবে।

১১| ২৬ শে নভেম্বর, ২০১৮ সকাল ১০:৩৭

তাজেরুল ইসলাম স্বাধীন বলেছেন: সন্ধ্যার বেদনা মাখা ছবি।

২৬ শে নভেম্বর, ২০১৮ দুপুর ২:১৬

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.