নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

এই সমাজ- ৯

১২ ই অক্টোবর, ২০১৯ রাত ১০:০০



মানুষের কাছ থেকে দূরে থাকাই মঙ্গল।
কারন মানুষ খারাপ। বিশ্বাস করুন প্রতিটা বাঙ্গালী খারাপ। তাই খারাপ থেকে দূরে থাকুন। একা থাকুন। বাংলায় একটা কথা আছে- ‘যে একা সে’ই সামান্য’। কথাটা ভুল। কারন দুষ্ট গরুর চেয়ে শূন্য গোয়াল অনেক ভালো। আজকাল এমন হয়ে দাঁড়িয়েছে যে, মানষের সাথে সম্পর্ক রাখাই মুশকিল। সবাইকে আমার বিষাক্ত সাপ মনে হয়। সব মানুষ ভাব দেখায়। আন্তরিকতা দেখায়। তাদের ভাব, আন্তরিকতা সবই মেকি। একটা গান আছে- ‘মানুষ ধরো মানুষ ভজো’। ভুল গান। যুগ বদলে গেছে। ভালো থাকতে হলে, আনন্দ নিয়ে বাঁচতে হলে মানুষের কাছ থেকে দূরে থাকতে হবে। মানুষের কাছে থাকলেই মানুষ আপনার আনন্দ মাটি করে দিবে। মানুষ আসলেই খারাপ। এই সমাজ আজ এমন হয়েছে যে নিজের মার পেটের ভাইকে পর্যন্ত বিশ্বাস করা যায় না।

হুমায়ূন আহমেদের একটা নাটক দেখেছিলাম।
নাটকের নাম পক্ষিরাজ। চমৎকার নাটক। নাটকটি আমি কমপক্ষে দুই শ' বার দেখেছি। নাটকে একটা ডায়লগ ছিল- ‘মানুষ খারাপ’। ইয়েস। আসলেই মানুষ খারাপ। বর্তমান সময়ে কোনো ভালো মানুষ নেই। আমার এক বন্ধু শাহেদ। শাহেদ জামাল। সে গত দশ বছর ধরে কারো কাছে যায় না। সে একাএকা থাকে। একাএকা থাকে মানে বাবা-মা, ভাই বোন এবং নিজের স্ত্রী। এছাড়া সে বাইরের মানুষের সাথে মিশে না। একসময় এই শাহেদ জামাল সারাক্ষণ নানান মানুষের সাথে ঘুরে বেড়াতো। আড্ডা দিত। একদিন সে বুঝতে পেরেছে- আত্মীয় স্বজন, বন্ধু বান্ধব, পরিচিত-অপরিচিত সবার কাছ থেকে দূরে থাকাই ভালো। কারন মানুষ আপনার ভালো দেখতে পারবে না।
নিজের পরিবারের বাইরে কাউকে বিশ্বাস করা ঠিক না। সকাল থেকে রাত পর্যন্ত সারাদিন তো কত মানূষের সাথে কথা বলতে হয়। সেই কথা বলার মধ্যে সমস্যা নাই। কিন্তু এর বাইরে কারো সাথে কথা না বলাই ভালো। তারা আপনার শান্তি-আনন্দ নষ্ট করে দিবে। কাজেই মানুষ থেকে দূরে থাকুন।

এই সমাজে কাউকে বিশ্বাস করলেই ঠকতে হবে।
ধরা খেতে হবে। আপনার 'ক্ষতি' এবং 'অপমান' আপনাকে বাইরের মানুষ করবে না। কাছের পরিচিত মানুষ গুলোই করবে। কাজেই কাছের পরিচিত মানুষ গুলোর সাথে সম্পর্ক না থাকলে তারা আপনার ক্ষতি করতে পারবে না। কটু কথা বলতে পারবে না। ক্ষতি করতে পারবে না। একা থাকাই সবচেয়ে ভালো। বদমাশদের সাথে না মিশে- বই পড়ুন, মুভি দেখুন, পাহাড়, নদী আর সমুদ্র ভ্রমন করুন। নিজের পরিবারের সদস্যদের সাথে গল্প করুন। ব্যস, সুন্দর সময় পার হয়ে যাবে। অযথা আগ বাড়িয়ে কারো সাথে কথা বলার কোনো দরকার নাই। প্রয়োজনে অপরিচিত মানুষের কথা বলবেন। কিন্তু পরিচিত মানুষদের এড়িয়ে যাবেন। এরা আপনার সর্বনাশ করে ছাড়বে। যারা আপনাকে কটু কথা বলে, ক্ষতি সাধারন করে, আপনাকে নিয়ে হাসি তামাশা করে, কটাক্ষ্য করে, আড়ালে গীবত করে তাদের কাছ থেকে অবশ্যই দূরে থাকবেন। তাতে আপনার লাভ'ই হবে।

মানুষ সৃষ্টির সেরা জীব।
এই কথা এযুগের জন্য প্রযোজ্য না। এই যুগে মানুষ ভন্ড, প্রতারক, অমানুষ, বেয়াদপ। ইয়াবা, গাঁজা, ফেনসিডিল, পিস্তল ইত্যাদি খারাপ জিনিস গুলো থেকেও মানুষ আরো বেশী খারাপ। হয়তো আপনি এখন বলবেন, কিছু মানুষ তো ভালো। না, কিছু মানুষও ভালো না। যাদেরকে আপনি ভালো বলছেন, তারা ভালোর মূখোশ পড়ে আছে। স্বচ্ছ, পবিত্র, সৎ, আন্তরিক, মানবিক এবং হৃদয়বান মানুষ এযুগে নাই। চাকরিজীবি, ব্যবসায়ী, ছাত্র, কবি-সাহিত্যিক, ফকির, সাংবাদিক, রাজনীতিবিদ, শ্রমিক, বুদ্ধিজীবি, কোটিপতি কেউ ভালো না। সব শ্রেনীর মানুষ’ই বদ। বিরাট বদ। কাজেই মানুষের কাছ থেকে দূরে থাকুন। আমি ঠিক করেছি। আমি একা থাকবো। আপন মনে থাকবো। বই পড়বো, খাবো, লিখব, মুভি দেখব, ঘুরে বেড়াবো। তবু মানুষদের সাথে মিশবো না। মানুষের কাছ থেকে ঠকে, দুঃখ-কষ্ট, অপমান-অবহেলা পেয়ে-পেয়ে আমার শিক্ষা হয়েছে।

আড্ডা দেওয়া বন্ধ করতে হবে।
নিজের কাজ শেষ করে, পরিবারে সময় দেন। তারপরও হাতে সময় থাকলে বই পড়ুন। মুভি দেখুন, লিখুন, গান শুনুন। তবু মানুষের সাথে কোনো প্রকার আলাপে যাবেন না। এই সমাজের মানুষ আপনার কোনো উপকার করবে না। শুধু উপকারের ভাব দেখাবে। সামনে হয়তো আপনাকে দুই একটা ভালো কথা বলবে কিন্তু আড়াল হলেই গালমন্দ করবে। কথায় আছে না, বোবার শত্রু নেই। তাই মানুষের কাছ থেকে দূরে থাকুন। নিজের কর্মকান্ড নিয়েই নিজেকে ব্যস্ত রাখুন। যারা বলে ‘বন্ধু ছাড়া লাইফ ইমপসিবল’। তারা এই কথাটা ভুল বলে। এযুগে বন্ধুরাই বুকে তীরটা সবার আগে মারে। এই সমাজে কোথাও গিয়ে আপনি শান্তি পাবেন না। অফিস, আদালত, চায়ের দোকান, আড্ডায়, ফুটপাত, বন্ধুর বাসা, বাজার সব জায়গায় ভন্ড মানুষ। কাজেই মানুষ থেকে দূরে থাকুন। ভালো থাকবেন। আনন্দে থাকবেন।

মন্তব্য ২৪ টি রেটিং +৩/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ১২ ই অক্টোবর, ২০১৯ রাত ১০:২৩

ইসিয়াক বলেছেন: সহজ সরল । সুন্দর

১৩ ই অক্টোবর, ২০১৯ দুপুর ১২:০৫

রাজীব নুর বলেছেন: ও আচ্ছা।

২| ১২ ই অক্টোবর, ২০১৯ রাত ১০:২৭

চাঁদগাজী বলেছেন:


চীনারা নিজের বউ ও বাচ্চা ব্যতিত অন্যদের নিয়ে মাথা ঘামায় না; আপনার এই পোষ্টের অনেক আগের থেকেই বাংগালীরা নিজের পরিবার নিয়ে আছে।

১৩ ই অক্টোবর, ২০১৯ দুপুর ১২:০৮

রাজীব নুর বলেছেন: গুড।
আসলে আমার নতুন নতুন অভিজ্ঞতা হচ্ছে তো!

ভালো থাকুন।

৩| ১২ ই অক্টোবর, ২০১৯ রাত ১০:৫৫

সাইন বোর্ড বলেছেন: কথায় আছে ভাল মানুষের তেমন কোন বন্ধু থাকেনা ।

১৩ ই অক্টোবর, ২০১৯ দুপুর ১২:১২

রাজীব নুর বলেছেন: ঠিক কথা।

৪| ১২ ই অক্টোবর, ২০১৯ রাত ১১:০৩

ঠাকুরমাহমুদ বলেছেন: হয়তো আপনি এখন বলবেন, কিছু মানুষ তো ভালো। না, কিছু মানুষও ভালো না। যাদেরকে আপনি ভালো বলছেন, তারা ভালোর মূখোশ পড়ে আছে। - সঠিক।

১৩ ই অক্টোবর, ২০১৯ দুপুর ১২:১৩

রাজীব নুর বলেছেন: অনেক ধন্যবাদ। ভালো থাকুন।

৫| ১৩ ই অক্টোবর, ২০১৯ রাত ২:০০

শুভ্রনীল শুভ্রা বলেছেন: ভীষণ রকমের সত্য একটা কথা বলেছেন যে কাছের মানুষগুলোই ক্ষতি করতে আসে। কারো ভালো তে কাছে থাকা মানুষরা ই হিংসে শুরু করে দেয় যাদের আমরা আপন ভেবে ভুল করে বসি।

১৩ ই অক্টোবর, ২০১৯ দুপুর ১২:১৪

রাজীব নুর বলেছেন: ইয়েস।

৬| ১৩ ই অক্টোবর, ২০১৯ সকাল ৯:১৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: মানুষ নিজেই যখন বলে, সে সৃষ্টির সেরা জীব তখনই কথাটা মিথ্যা বলে মনে হয়। কেননা, আপনাকে বড় বলে বড় সেই নয়।

১৩ ই অক্টোবর, ২০১৯ দুপুর ১২:১৪

রাজীব নুর বলেছেন: জ্বী সাজ্জাদ ভাই।

৭| ১৩ ই অক্টোবর, ২০১৯ দুপুর ১২:৩৯

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন: আমি বলি, যার যেভাবে ইচ্ছা সেভাবে থাকো। কার কিভাবে চলা উচিৎ সে ব্যাপারেও পরামর্শ দেই না। কারণ একজন মানুষ বিভিন্ন মানুষের পরামর্শ শুনলেও চলে নিজের মর্জি মত।
তবে কি করলে কি ফলাফল আসবে সেটা শুধুমাত্র বলে দেই।

১৩ ই অক্টোবর, ২০১৯ বিকাল ৩:৫১

রাজীব নুর বলেছেন: ভেরি গুড।

৮| ১৩ ই অক্টোবর, ২০১৯ দুপুর ১:১২

বিচার মানি তালগাছ আমার বলেছেন: বেশীর ভাগই নির্মম সত্য। এখনকার নতুন আতংক হল আত্মীয় স্বজন। প্রতিটা বিষয়ে তাদের মন্তব্য থাকবেই। আরেক ঝামেলা হল পাশের বাসার ভাবী। আমিও মানুষের সঙ্গে মেশা কমিয়ে দিয়েছি। বিদেশে যার সাথেই(সবাই না) একটু ভাল মত চলাফেরা করি, সে কয়েকদিন পর টাকা ধার চায়...

১৩ ই অক্টোবর, ২০১৯ বিকাল ৩:৫২

রাজীব নুর বলেছেন: হা হা হা---
কেউ টাকা ধার চাইলে দিবেন। এবং এই পাওনা টাকা কোনো দিন চাইবেন না। দেওয়ার সময়ই আল্লাহর রাস্তায় দিয়ে দিবেন।

৯| ১৩ ই অক্টোবর, ২০১৯ দুপুর ২:৫১

কাজী ফাতেমা ছবি বলেছেন: ভয়ংকর অবস্থা সমাজের

১৩ ই অক্টোবর, ২০১৯ বিকাল ৩:৫৩

রাজীব নুর বলেছেন: হুম।

১০| ১৩ ই অক্টোবর, ২০১৯ বিকাল ৪:১৬

মোঃ মাইদুল সরকার বলেছেন:
দিন দিন ভয়ানক হচ্ছে সমাজের চিত্র।

১৩ ই অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৭:৩৮

রাজীব নুর বলেছেন: অলরেডি ভয়ানক হয়ে গেছে।

১১| ১৩ ই অক্টোবর, ২০১৯ বিকাল ৫:০০

সোনালী ডানার চিল বলেছেন: আপনার পোষ্ট পড়ে অনেকদিন আগে লেখা আমার একটি কবিতা মনে পড়লো,
আপনার জন্যে সংযুক্ত করলাম:

———
আমার কোন বন্ধু নেই,
যারা ছিল- তারা আজ ধবধবে মমি
স্মৃতির পিরামিডে থরেথরে সাজানো
প্রাণহীন এবং নিশ্চল।

কেউ কেউ যদিও আমার ভালমন্দের খোঁজ নেয়
শুভকামনা রেখে যায় গোটাগোটা অক্ষরে
সাংকেতিক চিহ্নে বোঝাতে চায় তাদের ভেতরের
কিছুকিছু হৃদয়কথা আমাকে চমকে দেওয়ার কাছাকাছি-
তবুও এটা তো বন্ধুত্ব নয়!

মানুষের আকাঙ্ক্ষার সীমানায় এখন অজস্র রঙিন নুড়ি
কাউকে সুশ্রী একটা প্যাকেটে তার কিছু তুলে দিলেই হয়
তোমার বন্ধু হলাম বলে একটা হালুম
নুড়ি পাথরে ঠুকাঠুকি লেগে আবার বন্ধুত্বের ক্ষয়।

আমি এমন বন্ধুত্ব চাইনি বলে আজও বন্ধুহীন
আমি হৃদয়ের সাথে মেলাইনি লাভক্ষতি তাই
মানুষের নিলজ্জ সহজাত ঘুমকে বলছি পিরামিডের মমি;
একা থাকার ক্ষতি কি, যেখানে আমি আমার ভেতরের
সহস্র আমি'র একান্ত বান্ধব; যারা বন্ধুত্ব করে না সঙ্গতি ভেবে।।

১৩ ই অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৭:৪০

রাজীব নুর বলেছেন: অত্যন্ত সত্য কবিতা।

১২| ১৩ ই অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৭:৪৮

আহমেদ জী এস বলেছেন: রাজীব নুর,





একবার বললেন- " নিজের মার পেটের ভাইকে পর্যন্ত বিশ্বাস করা যায়না" আবার তার পরেই লিখলেন - নিজের পরিবারের বাইরে কাউকে বিশ্বাস করা ঠিক না..."।
কেমনে কি ????????? :||

১৩ ই অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৭:৫৫

রাজীব নুর বলেছেন: অনেক পরিবারে নিজের ভাই বেইমানি করে। কিন্তু সব পরিবারে নিজের ভাই বেইমানি করে। যে ভাই বেইমানি করে না, সে অবশ্যই ভালো। তাকে বিশ্বাস করা যায়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.