নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভাবছি ব্যবসা করবো। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

টুকরো টুকরো সাদা মিথ্যা- ১২১

১৭ ই ডিসেম্বর, ২০১৯ সকাল ৯:৫৮



১। মেয়ে মানুষের মধ্যে শাশ্বত কিছুই পাওয়ার নেই। রোমিও-জুলিয়েট, লায়লা-মজনু এসব হলো ইমোশনাল ব্যাপার স্যাপার। অতিমাত্রায় বাড়াবাড়ি। একজন মানুষের জীবনে নারী প্রেম কতটুকু প্রয়োজন? কিছু বোকা পুরুষরা ব্যাপারটাকে ফুলিয়ে ফাঁপিয়ে তুলেছে! তবে এও ঠিক, যাকে পাওয়া গেল না, যাকে পাওয়ার নয়, সেই মেয়েটির জন্য দীর্ঘকাল বুকের মধ্যে যেন কেমন করে! সেটা হয়তো প্রেম নয়। বোকা পুরুষরা যেটা দখল করতে পারে না সেটাকে মহামানিত্ব করে তোলার চেষ্টা করে।

২। যদি আপনি জীবনে বার বার আঘাত পেতে থাকেন তবে তার জন্য নিজেকে দোষী ভাববেন না। কষ্ট পাবেন না। শুধু মনে রাখবেন, ‘যে গাছটির ফল সবচেয়ে বেশি মিষ্টি, সেই গাছটিতেই সবচেয়ে বেশিবার পাথর ছুড়ে মারা হয়।

৩। যদি কখনো মৃত্যুর মুখোমুখি হই এবং আমাকে বলা হয় ‘তোমার শেষ ইচ্ছা কি?’
আমি বলব, আমাকে বই দাও আমি পড়ব।

৪। মানুষের যত রকম কূ প্রবৃত্তি আছে যেমন জীব হিংসা, অন্যের সম্পত্তি ও স্ত্রী কেড়ে নিয়ে ভোগ করা, বহু বিবাহ, নিষ্ঠুরতা এ-সব সকল ধর্মের ধর্মীয় গ্রন্থ গুলো উত্সাহিত করা হয়েছে। গ্রন্থ গুলো পড়লেই তা বোঝা যাবে। জল যেরকম উচু থেকে নিচুর দিকে গড়িয়ে আসে মানুষের চরিত্রও তেমনি আদিমতার দিকে ছুটে যেতে চায়। ধর্মের কাজ ই হল সংযমের মাধ্যমে মানুষকে আদিমতা ও পশুত্ব থেকে সভ্যতা ও আদ্যাত্ত্বিকতার দিকে নিয়ে যাওয়া। তাই প্রকৃত ধর্মের চর্চা কঠিন।
কিন্তু ধর্ম মানুষকে আধিমতার দিকে নিয়ে যেতে চায়। এই পথ নিন্মগামী ও পিচ্ছিল। তাই যে সব মানুষ বর্বর প্রকৃতির তাদের কাছে ধর্ম স্বভবত-ই জনপ্রিয় হবে।

৫। একদিন সকালে ঘুম থেকে উঠবো। গোছল করবো, নাস্তা খাবো। তারপর সাদা একটা ফতুয়া পড়ে নীরবে বেড়িয়ে যাবো। কেউ আমার কোনো খোঁজ পাবে না। একদম হারিয়ে যাবো। সেই সময় খুব দূরে নয়।

৬। "একটা মানুষের মধ্যেই গোজামিল থাকে। কিন্তু যে সাপ সে হান্ড্রেড পারসেন্ট সাপ। যে শেয়াল সে হান্ড্রেড পার্সেন্ট শেয়াল। মানুষ সাপও হইতে পারে, শেয়ালও হইতে পারে, পাখিও হইতে পারে। মানুষেরই বিভিন্ন চরিত্র নেয়ার ক্ষমতা আছে। বুঝেছো, গ্রাম দেশে আগে সাপ আর শিয়াল পাওয়া যাইতো। এগুলা নাই এখন! কারন সাপ শিয়াল এরা মানুষ হিসাবে জন্মাইতে আরম্ভ করছে"।
- আহমদ ছফা

৭। পুরান ঢাকাতে কিছু মিষ্টির দোকান আছে যেখান থেকে কিছু লোক কয়েকদিন পর পর এসে রাত ৮টার দিকে ১০-১২ কেজি মিষ্টি কিনে নিয়ে যায়। তারা যেই দোকানে ঢুকে সেই দোকানের মালিককে লাইট নিভিয়ে দিতে বলে। অন্ধকারে তারা আসে, অন্ধকারে চলে যায়। এই লোকগুলো আকারে অনেক লম্বা এবং তাদের চেহারা আজ পর্যন্ত কেউ ভালো করে দেখতে পারে নি। ধারণা করা হয়, এরা জীন প্রজাতি। পুরান ঢাকার বেশিরভাগ মিষ্টির দোকানের লোকেরাই উনাদের কথা জানেন।

মন্তব্য ৬৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬৬) মন্তব্য লিখুন

১| ১৭ ই ডিসেম্বর, ২০১৯ সকাল ১০:০২

ইসিয়াক বলেছেন: ১নং আপনার মনের কথা?

১৭ ই ডিসেম্বর, ২০১৯ সকাল ১০:১৫

রাজীব নুর বলেছেন: জানি না।

২| ১৭ ই ডিসেম্বর, ২০১৯ সকাল ১০:০৫

ইসিয়াক বলেছেন: ৪নং টা ঠিক করে পড়েন তো? নিরুৎসাহিত হবে ।

১৭ ই ডিসেম্বর, ২০১৯ সকাল ১০:১৫

রাজীব নুর বলেছেন: হুম।

৩| ১৭ ই ডিসেম্বর, ২০১৯ সকাল ১০:১০

হাবিব স্যার বলেছেন: বোকা পুরুষদের জন্যই এতো এতো প্রেমের কাহিনি, কবিতা সিনেমা..........

১৭ ই ডিসেম্বর, ২০১৯ সকাল ১০:১৬

রাজীব নুর বলেছেন: অবশ্য কাহিনিতে শুধু পুরুষ না নারীও আছে।

৪| ১৭ ই ডিসেম্বর, ২০১৯ সকাল ১০:১৬

হাবিব স্যার বলেছেন: কি সব আবোল তাবোল বকছেন সাত সকালে? ধর্মে কোথায় বলা আছে জীবে হিংসার কথা? কোথায় বলা আছে পর-স্ত্রীকে ছিনিয়ে নেয়ার কথা? কোথায় বহু বিবাহকে উৎসাহ দেয়া হয়েছে? বহু বিবাহের কথা বলা হলেও কেন বলা হয়েছে? ধর্মের নামে এসব আবোল-তাবোল বলে কি প্রমান করতে চাইছেন রাজীব ভাই, আমার বুঝে আসে না। আপনার ধ্যান-ধারনা চিন্তা চেতনা কখন যে কি বলে নিজেই বুঝতে পারেন না।

১৭ ই ডিসেম্বর, ২০১৯ সকাল ১০:১৭

রাজীব নুর বলেছেন: আহ হা শান্ত হোণ।
ভুলভাল বললে আমাকে শুধরে দেন।

৫| ১৭ ই ডিসেম্বর, ২০১৯ সকাল ১০:১৯

নয়ন বিন বাহার বলেছেন: রাজীব ভাই, ৪ নংটার সাথে একমত হতে পারলাম না্।

১৭ ই ডিসেম্বর, ২০১৯ দুপুর ২:১৪

রাজীব নুর বলেছেন: গ্রেট।

৬| ১৭ ই ডিসেম্বর, ২০১৯ সকাল ১০:৪৮

হাবিব স্যার বলেছেন: আল-কোরআনের সরা ফালাকের ৫ নং আয়াতে বলা হয়েছে হিংসুকের হিংসা হতে পানাহ চাওয়ার কথা। আল্লাহ তায়ালা বুঝাতে চেয়েছেন, শয়তান যেমন মানুষের ক্ষতি করে হিংসাও ঠিক তেমন। অধিকাংশ মানুষ মাত্রই অপরের ভাল দেখলে হিংসা করে। কোরআন সেই হিংসাকে নিরুৎসাহিত করা হয়েছে।

মানুষের মধ্যে পারস্পরিক সামাজিক শান্তি ও সম্প্রীতি বজায় রাখার উদ্দেশ্যে পবিত্র কোরআনে আল্লাহতায়ালা সতর্ক করে বলেছেন, 'আল্লাহ নিজ অনুগ্রহে মানুষকে যা দিয়েছেন, সে জন্য কি তারা তাদের ঈর্ষা করে?' (সুরা আন-নিসা, আয়াত :৫৪)

কোরআনে অপরের স্ত্রী কিংবা অপরের স্বামীকে ছিনিয়ে নেয়া তো দূরের কথা তাদের সাথে পরকীয়া করাকেও ভয়ংকর পাপের সাথে তুলনা করা হয়েছে। সূরা আহযাব, সূরা নূর পরলে তা সহজেই বুঝতে পারবেন। স্বামী-স্ত্রীর সাথে বনিবনা না হলে কি বিধান রয়েছে সে কথাও সূরা ত্বালাকে বলা হয়েছে। সেখানে অন্যের স্ত্রী নেয়ার কথা ইসলাম কিভাবে সমর্থন করতে পারে?

১৭ ই ডিসেম্বর, ২০১৯ দুপুর ২:১৫

রাজীব নুর বলেছেন: ঠিক বলেছেন।
তবে নাস্তিকেরা তো মানে না।

৭| ১৭ ই ডিসেম্বর, ২০১৯ সকাল ১০:৫৩

রানার ব্লগ বলেছেন: রাজীব নুর @ ভাই একটা ভ্রান্ত ধারনা আছে জীনরা মিস্টি খায়, এটা মূলত গ্রামীন কিছু আদিভৌতিক গল্প ও কিছু আমপারা হাফেজের মাধ্যমে ছড়িয়েছে, জিন জাতির খাবার সম্পর্কে কোরানে স্পস্ট আঁকারে বলা আছে যে তারা পশু বিষ্ঠা ও ফেলে দেয়া হাড় হাড্ডি থেকে খাবার সংগ্রহ করে , যেহেতু বৈজ্ঞানিক কোন উপায় নাই এর থেকে বেশি তথ্য আবিস্কার করার তাই একমাত্র কোরআনই ভরসা। জীনরা মিষ্টি খায় না। আর এমন যদি ঘটে থাকে ভালো করে খোঁজ নিন ওখানে অন্য কোন ইস্যু চলছে অনেক দিন ধরে।

১৭ ই ডিসেম্বর, ২০১৯ দুপুর ২:১৬

রাজীব নুর বলেছেন: জ্বীণরা মিষ্টি খায় না।
তারা আল্লাহর নামে জবাই হুয়া পশুর হাড্ডি খায়।

৮| ১৭ ই ডিসেম্বর, ২০১৯ সকাল ১০:৫৮

রাশিয়া বলেছেন: আপনি বলেছেন, ভুল্ভাল বললে আপনাকে শুধরে দিতে। কিন্তু ৪ নং এ যা বলেছেন, তার উৎস তো উল্লেখ করতে হবে। আপনার কাছে তাই জানতে চাওয়া হয়েছে। আগে জানান তারপর দেখানো হবে আপনি ভুলভাল কি বলেছেন।

মেয়ে মানুষের মধ্যে পাওয়ার মত এমন কিছু আছে, যা অন্য কিছুতেই পাওয়ার নেই। খাদিজা (রা) এর উৎসাহ উদ্দীপনা না থাকলে রাসূল (স) শুরুতেই দমে যেতেন। আয়েশা (রা) এর মত বিদুষী রমণী জীবনে না এলে ইসলাম এত তাড়াতাড়ি বিস্তার লাভ করত কিনা সন্দেহ। ইয়ারমূকের যুদ্ধে খাওলা বিনতে আজওয়ার সময়োচিত সাহসী নেতৃত্ব না দিলে ইসলামের ইতিহাস হয়তো অন্যরকম হত। এখন তো আশপাশে অনেক মানুষ আছে, তাই সুরভী নাকে লাগেনা। কিন্তু বৃদ্ধ বয়েসে টের পাবেন, সুরভী কি জিনিস!

১৭ ই ডিসেম্বর, ২০১৯ দুপুর ২:১৭

রাজীব নুর বলেছেন: উৎস এই মুহুর্তের দিতে পারবো না।

৯| ১৭ ই ডিসেম্বর, ২০১৯ সকাল ১১:৩৯

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: কথা গুলো লেখার সময় কোন আপনার অনুভুতি
বা কোনটা জনশ্রুতি লেখাটা অত্যাবশ্যক ।
.....................................................................
সহমত পোষন করতে পারলামনা ।

১৭ ই ডিসেম্বর, ২০১৯ দুপুর ২:১৭

রাজীব নুর বলেছেন: শুকরিয়া।

১০| ১৭ ই ডিসেম্বর, ২০১৯ সকাল ১১:৪২

মোহামমদ কামরুজজামান বলেছেন: সবগুলিই ভাল লিখেছেন কিন্তু ৪ নং কি আপনি লেখার জন্য লিখেছেন নাকি আপনি এটা বিশ্বাস করেন?

কোন ধর্মে জীবে হিংসা করা,অন্যের ধন ছিনিয়ে নেয়া,অন্যের স্ত্রী কেড়ে নিয়ে ভোগ করা,বহু বিবাহ (যৌক্তিক কারন ছাড়া) করা,হিংস্রতা সমর্থন করে তা জানা নেই তবে ইসলাম ধর্মে যে এগুলির জায়গা নেই তা জানি।

আপনি যদি লেখার জন্যই এটি লিখে থাকেন তাহলে বলব এ জাতীয় বিষয়ে আরো ভাল ভাবে জেনে লিখা ভাল ।

আর যদি আপনি বিশ্বাস থেকে লিখে থাকেন, তাহলে আমি বলব আপনি আরো ভাল ভাবে ধর্মের বিধিবিধান সম্পর্কে জানতে চেষ্টা করুন । কারন আপনার ধর্মীয় জ্ঞান অসম্পূর্ণ।
সমস্ত অসম্পূর্ণ জিনিসগুলিই অন্যের বা আপনার পক্ষে ভাল নয় এবং তা আপনার এবং বাকিদের জন্যও বিপজ্জনক ।
আমাদের সবারই সব বিপজ্জনক জিনিস এড়ানো উচিত শান্তির জন্য।

১৭ ই ডিসেম্বর, ২০১৯ দুপুর ২:১৮

রাজীব নুর বলেছেন: লেখার জন্যই লেখা। কোনো কিছু মনে করে লিখা না। যদি বলেন তো মুছে দেই।

১১| ১৭ ই ডিসেম্বর, ২০১৯ সকাল ১১:৪৬

সম্রাট ইজ বেস্ট বলেছেন: ৪ নাম্বারটা আপনি কোন অভিজ্ঞতার আলোকে লিখলেন? ধর্ম নিয়ে আপনার কোনকিছু না লেখাই ভাল। কারণ বেশিরভাগ ক্ষেত্রে ধর্মীয় বিষয়গুলো আপনি তালগোল পাকিয়ে ফেলেন। কোরআনে যেগুলোকে নিরুৎসাহিত করা হয়েছে সেগুলো আপনার দৃষ্টিতে উৎসাহিত কিভাবে হল?

১৭ ই ডিসেম্বর, ২০১৯ দুপুর ২:১৯

রাজীব নুর বলেছেন: স্যরি।
ধর্ম নিয়ে আর লিখব না।
ভুল হয়ে গেছে।

১২| ১৭ ই ডিসেম্বর, ২০১৯ দুপুর ১২:০৯

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন: আপনার ক্ষেত্রে ৩ নং টা মিথ্যে বলে মনে হচ্ছে না, বরং সত্য বলেই মনে হচ্ছে।

১৭ ই ডিসেম্বর, ২০১৯ দুপুর ২:২০

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ। ভালো থাকুন।

১৩| ১৭ ই ডিসেম্বর, ২০১৯ দুপুর ১২:২৯

আসোয়াদ লোদি বলেছেন: কোরআন হাদিসে স্পষ্ট উল্লেখ আছে কাফেরদের ঘৃণা ও হত্যা করার কথা। পালিত পুত্র যায়েদের স্ত্রী জয়নাবকে আমাদের প্রিয় নবী যে কূটকৌশলের মাধ্যমে বিয়ে করেছেন এবং জয়নাবকে বিয়ে করার জন্য যে সকল সাফাই আয়াত নাজিল হয়েছে, তাতে মনে হয় স্বয়ং আল্লাহ এসব ব্যাপারে অতি উৎসাহী। জয়নাবকে বিয়ের পূর্ব পর্যন্ত ইসলামে সন্তান দত্তক নেয়াতে কোন বিধি-নিষেধ ছিল না। এই ঘটনার পর সন্তান দত্তক নেয়া নিষিদ্ধ ও নিরুৎসাহিত করা হয়েছে। মুসলমানরা একটা মানবিক কাজ থেকে বঞ্চিত হয়ে গেছে। তাই একাত্তরের ওয়্যার চাইল্ডদের দত্তক নিতে এগিয়ে এসেছিল কানাডিয়ান দম্পতিরা।

১৭ ই ডিসেম্বর, ২০১৯ দুপুর ২:২০

রাজীব নুর বলেছেন: জানলাম।
ধন্যবাদ।

১৪| ১৭ ই ডিসেম্বর, ২০১৯ দুপুর ১:১৬

কামরুননাহার কলি বলেছেন: রাজীব নুর ভাই শুধু একটা কথাই বলবো নারীদের আল্লাহ এতোটাই পাওয়ার ম্যান বানিয়েছেন যে একজন পুরুষ মায়ের আচল আর বৌয়ের আচল ছাড়া বড্ড অসহয়। কথাটি মনে রাখবেন সব সময়। মায়ের আচল ছাড়া আপনি পৃথীবির কাছে তুচ্ছ আর বৌএর আচল ছাড়া আপনার জীবন জীবনই না। আর মেয়ে বা ছেলের বৌ ছাড়া আপনি বৃদ্ধি বয়সে অন্ধ। যে কথাই বলুন না কেনো ভেবে চিন্তা করে বলবেন।

১৭ ই ডিসেম্বর, ২০১৯ দুপুর ২:২১

রাজীব নুর বলেছেন: এরপর অবশ্যই ভাবনা চিন্তা করে বলব।

১৫| ১৭ ই ডিসেম্বর, ২০১৯ দুপুর ১:১৮

কামরুননাহার কলি বলেছেন: আর আপনি ইসলাম নিয়ে যা বলেছেন কোরআনের কোথায়ও এই ধরনের বাজে কথা নেই।

১৭ ই ডিসেম্বর, ২০১৯ দুপুর ২:২২

রাজীব নুর বলেছেন: পবিত্র কোরআনে ভালো ভালো কথা লেখা। যা মানুষকে শান্তি দেয়।

১৬| ১৭ ই ডিসেম্বর, ২০১৯ দুপুর ১:২০

সোনালী ডানার চিল বলেছেন:

১,২,৩,৪ কি আপনার ভাবনা থেকে উৎসারিত!

১৭ ই ডিসেম্বর, ২০১৯ দুপুর ২:২২

রাজীব নুর বলেছেন: না।
সকলের ভাবনাই আমার ভাবনা।

১৭| ১৭ ই ডিসেম্বর, ২০১৯ দুপুর ২:০০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

জীবনের শেষ ইচ্ছে তো এতো আগে বলা যাবে না।
কেউ বলতে পারেওনি।
এটা খুবই কঠিন একটি ব্যাপার।
তবে আমি আবারও স্বীকার করছি, আপনার লেখার হাত খুবই অসামান্য।
এই হাত দিয়ে ভালো কিছু লিখতে পারেন যা চিরন্তন হয়ে থাকবে।
আপনার জন্য শুভ কামনা।

১৭ ই ডিসেম্বর, ২০১৯ দুপুর ২:২৩

রাজীব নুর বলেছেন: ভালো থাকুন।

১৮| ১৭ ই ডিসেম্বর, ২০১৯ দুপুর ২:১৮

নজসু বলেছেন:



টুকরো টুকরো সাদা মিথ্যার কথাগুলো দারুণ লাগে।

১৭ ই ডিসেম্বর, ২০১৯ দুপুর ২:২৩

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

১৯| ১৭ ই ডিসেম্বর, ২০১৯ দুপুর ২:২৩

বিদ্রোহী ভৃগু বলেছেন: ৪ নং কি আপনার নিজস্ব বোধ?

বা অন্যের হলেও তা প্রচার ও প্রকাশ আপনার সেই ধারনারই সমর্থক প্রমাণ করে।
বিস্মিত হলাম।
কখনো কখনো আপনি নামাজ নিয়ে এমন স্ট্যাটাস দেন মনে হয়, সুফি!
আবার কখনো কখনো এমন ৪ নং মার্কা কথা বলেন মনে হয় ঘোর নাস্তিক!

আপত্তিকর কথার তীব্র প্রতিবাদ জানাচ্ছি। ইসলাম কখনোই আদিমতার দিকে নিয়ে যেতে চায়না ।
বরং মানুষকে মুক্তির পথ দেখায়।


১৭ ই ডিসেম্বর, ২০১৯ দুপুর ২:২৪

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।
যদি বলেন তো চার নং মুছে দেই।

২০| ১৭ ই ডিসেম্বর, ২০১৯ দুপুর ২:৫৭

এমজেডএফ বলেছেন: এক লেখায় এত দার্শনিক তথ্য!

স্বল্প জ্ঞানে যা বুঝেছি তা তুলে ধরলাম। ভুলত্রুটি হলে ক্ষমাসুন্দর চোখে শুধরিয়ে দেবেন। ধন্যবাদ।

১। নারী হচ্ছে একটা বাদ্যযন্ত্রের মতো। এর থেকে যদি সুন্দর ও মন মাতানো সুর বের হয় তা একজন পুরুষের জীবনকে আরো মহীমান্বিত করে তোলে। আর যদি দিনরাত বেসুরেই বাজে তা একজন পুরুষের জীবনকে নিকৃষ্ট নরকে পরিণত করে। আর যেসব পুরুষ নিজের জীবনে নিজেই সুর তুলতে পারে তাদের জন্য নারী প্রেমের খুব একটা প্রয়োজন নেই।

২। জীবনে বার বার আঘাত পেয়ে “যে গাছটির ফল সবচেয়ে বেশি মিষ্টি, সেই গাছটিতেই সবচেয়ে বেশিবার পাথর ছুড়ে মারা হয়” দিয়ে শান্তনা খোঁজা আত্ম প্রবঞ্চনা। পৃথিবীতে ঠিকে থাকতে হলে আঘাতের বিপরীতে প্রতিঘাত করতে হবে।

৩। মৃত্যুর পূর্বমুহুর্তে বই পড়ে আর কী হবে! তার চেয়ে ভালো হয় তওবা করুন, কলেমা পড়ুন - হাসরের দিনে এর ফযিলত পাবেন।

৪। ধর্ম সম্পর্কে আমার গভীর জ্ঞান নেই। আমি আমার সংক্ষিপ্ত জ্ঞানে যা বুঝেছি:

জীব হিংসা: ইসলামের কোনো কোনো আয়াতে বিধর্মীদের প্রতি বৈষম্যমূলক কথা বলা হয়েছে (যদিও তারাও মানুষ)। যেমন: সূরা আল-মায়েদার ৫:৫১ আয়াত উল্লেখযোগ্য (যে ভাবে বর্তমানে বাংলায় অনুবাদ আছে)
হে মুমিনগণ! তোমরা ইহুদী ও খৃষ্টানদের বন্ধু এবং অভিভাবক রূপে গ্রহণ করো না। তারা পরস্পর পরস্পরের বন্ধু এবং অভিভাবক। এবং তোমাদের মধ্যে যে কেহ তাদের [বন্ধু এবং অভিভাবক রূপে] গ্রহণ করবে, সে তাদেরই একজন হবে। নিশ্চয়ই আল্লাহ্‌ অন্যায়কারীকে [সুপথে] পরিচালিত করেন না। (কোরআন ৫:৫১)

"অন্যের সম্পত্তি ও স্ত্রী কেড়ে নিয়ে ভোগ করা" বলতে ইসলামে গণীমতের মাল" অর্থাৎ যুদ্ধলব্ধ সম্পদ বন্টন ও ভোগ করার নিয়মকে উল্লেখ করেছেন।

"বহু বিবাহ, নিষ্ঠুরতা" বলতে ইসলামে একাধিক বিয়ে বৈধ এবং হাত কাটা, শিরচ্ছেদ ইত্যাদি শরীয়া আইনকে বুঝিয়েছেন।

"যে সব মানুষ বর্বর প্রকৃতির তাদের কাছে ইসলাম স্বভবত-ই জনপ্রিয় হবে।" – বিশ্বের বর্তমান পরিস্থিতিতে চারিদিকে চোখ খোলা রেখে দেখলে অনেকটা মিলে যায়!


৫। “একদিন সকালে ঘুম থেকে উঠবো। গোছল করবো, নাস্তা খাবো। তারপর সাদা একটা ফতুয়া পড়ে নীরবে বেড়িয়ে যাবো। কেউ আমার কোনো খোঁজ পাবে না। একদম হারিয়ে যাবো। সেই সময় খুব দূরে নয়।” –এটা কার্যকর করার আগে আমাদেরকে দুশ্চিন্তামুক্ত করার জন্য ব্লগে ঘোষণা দেবেন।

৬। প্রকৃত সাপ কোন কারণ ছাড়া মানুষকে কামড় দেয় না। মানুষরুপী সাপগুলো আশাপাশের মানুষকে কোন কারণ ছাড়াই কামড়ায়।

৭। জীন প্রজাতি নিয়ে যত গল্প আছে সবগুলো কেউ কারো থেকে শুনেছে - এ ধরনের। কেউ স্বচক্ষে জীন দেখেছে এরকম কাউকে আমি পাই নাই। শধু একবার একজনকে পেয়েছিলাম! পরে খবর নিয়ে জানতে পারি ঐ লোক মানসিক রোগী।

১৭ ই ডিসেম্বর, ২০১৯ বিকাল ৪:৩০

রাজীব নুর বলেছেন: সূর্যের থেকে বালু গরম।
আমার পোষ্টের থেকে আপনার মন্তব্য সুন্দর হয়েছে।

১৭ ই ডিসেম্বর, ২০১৯ বিকাল ৫:০৭

রাজীব নুর বলেছেন: সব ধর্মের মানুষ যদি বাড়াবাড়ি শুরু করে,তাহলে মানুষের ধংস অনিবার্য। মানবতা ফিরে আসুক মানুষের মনে।সবার আগে আমরা মানুষ।

২১| ১৭ ই ডিসেম্বর, ২০১৯ বিকাল ৩:২০

আলমগীর কাইজার বলেছেন:
আমি ৩ নং ছাড়া আর কোনোটায় পড়িনি। ৩ নম্বরটা আমার ভালো লেগেছে।

১৭ ই ডিসেম্বর, ২০১৯ বিকাল ৪:৩১

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

২২| ১৭ ই ডিসেম্বর, ২০১৯ বিকাল ৪:০৪

ইসিয়াক বলেছেন: এক মাতাল মদ খেয়ে গোয়াল
ঘরে ঢুকে, গরুর লেজ ধরে বলছে
কিরে ময়নার মা প্রতিদিন দুইটা
বেনী করিস আইজ একটা ক্যা

১৭ ই ডিসেম্বর, ২০১৯ বিকাল ৪:৪৪

রাজীব নুর বলেছেন: হুম।

২৩| ১৭ ই ডিসেম্বর, ২০১৯ বিকাল ৪:০৬

ইসিয়াক বলেছেন: মানুষ
==========
লেখক অজানা
=============

গাহি সাম্যের গান-
মানুষের চেয়ে কিছু নাই, নহে কিছু মহীয়ান,
নাই দেশ-কাল-পাত্রের ভেদ, অভেদ ধর্মজাতি,
সব দেশে, সল কালে, ঘরে-ঘরে তিনি মানুষের জ্ঞাতি।
‘পূজারী, দুয়ার খোল,
ক্ষুদার ঠাকুর দাঁড়ায়ে দুয়ারে পূজার সময় হলো!’
স্বপ্ন দেখিয়া আকুল পূজারী খুলিল ভজনালয়
দেবতার বরে আজ রাজা-টাজা হ’য়ে যাবে নিশ্চয়!
জীর্ণ-বস্ত্র শীর্ণ-গাত্র, ক্ষুদায় কন্ঠ ক্ষীণ
ডাকিল পান্থ, ‘দ্বার খোল বাবা, খাইনি তো সাত দিন!’
সহসা বন্ধ হ’ল মন্দির, ভুখারী ফিরিয়া চলে,
তিমির রাত্রি, পথ জুড়ে তার ক্ষুদার মানিক জ্বলে!
ভুখারী ফুকারি’ কয়,
‘ঐ মন্দির পূজারীর, হায় দেবতা, তোমার নয়!’

মসজিদে কাল শিরনী আছিল, অঢেল গোস্ত রুটি
বাঁচিয়া গিয়াছে, মোল্লা সাহেব হেসে তাই কুটিকুটি!
এমন সময় এলো মুসাফির গায়ে-আজারির চিন্
বলে ‘বাবা, আমি ভুকা ফাকা আছি আজ নিয়ে সাত দিন!’
তেরিয়াঁ হইয়া হাঁকিল মোল্লা – ভ্যালা হ’ল দেখি লেঠা,
ভুখা আছ মর গো-ভাগাড়ে গিয়ে! নামাজ পড়িস বেটা?
ভুখারী কহিল, ‘না বাবা!’ মোল্লা হাঁকিল – তা’ হলে শালা
সোজা পথ দেখ!’ গোস্ত-রুটি নিয়া মসজিদে দিল তালা!
ভুখারী ফিরিয়া চলে,
চলিতে চলিতে বলে-
আশিটা বছর কেটে গেল, আমি ডাকিনি তোমায় কভু,
আমার ক্ষুদার অন্ন তা’বলে বন্ধ করোনি প্রভু
তব মসজিদ মন্দিরে প্রভু নাই মানুষের দাবী,
মোল্লা-পুরুত লাগায়েছে তার সকল দুয়ারে চাবী!

১৭ ই ডিসেম্বর, ২০১৯ বিকাল ৪:৪৪

রাজীব নুর বলেছেন: ইয়েস।

২৪| ১৭ ই ডিসেম্বর, ২০১৯ বিকাল ৪:৪৮

ইসিয়াক বলেছেন: এক মাতাল দুতলা থেকে জানালা দিয়ে পেশাব করছে |
তখন আরেক মাতাল বলছে, আরে তোর পেশাব বেয়ে তো চোর উঠে যাবে ?
এ কথা শুনে প্রথম মাতাল বলল, আমি কি তোর মতো বলদ নাকি, আমি ছেড়ে ছেড়ে করছি যাতে চোর উঠে আর পড়ে যায় |

১৭ ই ডিসেম্বর, ২০১৯ বিকাল ৪:৫৩

রাজীব নুর বলেছেন: উফ আল্লাহ!!!
মাফ করে দেন ভাই।

১৭ ই ডিসেম্বর, ২০১৯ বিকাল ৪:৫৩

রাজীব নুর বলেছেন: উফ আল্লাহ!!!
মাফ করে দেন ভাই।

২৫| ১৭ ই ডিসেম্বর, ২০১৯ বিকাল ৫:২০

ইসিয়াক বলেছেন: কেন কেন মাফ কেন?
চলেন কোক বার্গার খাই..শেয়ারে কিন্তু । হা হা হা

১৭ ই ডিসেম্বর, ২০১৯ বিকাল ৫:২৩

রাজীব নুর বলেছেন: এখন খেতে ইচ্ছা করছে না ।

২৬| ১৭ ই ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:০৯

ভুয়া মফিজ বলেছেন: আপনার মতো পল্টিবাজ আমি আমার এই জীবনে একজনই দেখেছি। তিনি হলেন, লেজেহোমো এরশাদ। উনি ছিলেন রাজনৈতিক পল্টিবাজ, আপনি হলেন, ধর্মীয় পল্টিবাজ। বিস্তারিত বলছি না, উপরে দেখলাম অনেকেই বলেছেন। অবশ্য রাজনৈতিক পল্টিও আপনি মারেন......তবে এতোটা ঘন ঘন না। B-)

এই পল্টিবাজী ছাড়া আপনার বাকীসব ঠিক আছে। এক রাস্তায় আসেন। একই সাথে ভিন্ন ভিন্ন রাস্তায় কারা চলে জানেন নিশ্চয়ই!!

১৭ ই ডিসেম্বর, ২০১৯ রাত ৯:৪৩

রাজীব নুর বলেছেন: আসলে আমি মনে করি আমার প্রতি আপনার মনোভাব আরো নমনীয় হওয়া দরকার।

২৭| ১৭ ই ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:৪০

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: শেষটায় কি শুনাইলেন !!!

১৭ ই ডিসেম্বর, ২০১৯ রাত ৯:৪৪

রাজীব নুর বলেছেন: এই তো !!!

২৮| ১৭ ই ডিসেম্বর, ২০১৯ রাত ৮:০৭

চাঁদগাজী বলেছেন:


সব শহরে কিছু এলাকা থাকে, যেখানে জালিয়াতরা আস্তানা গড়ে, ঢাকায় এই রকম এলাকা আছে কিছু

১৭ ই ডিসেম্বর, ২০১৯ রাত ৯:৪৫

রাজীব নুর বলেছেন: শুধু ঢাকায় না সমস্ত দেশেই আছে।

২৯| ১৭ ই ডিসেম্বর, ২০১৯ রাত ৯:০৬

রুমী ইয়াসমীন বলেছেন: ৬নং খুবই ভালো লেগেছে কিন্তু ৪নং এর জন্যে কঠোর প্রতিবাদ জানাচ্ছি ভাইয়া।

১৭ ই ডিসেম্বর, ২০১৯ রাত ৯:৪৫

রাজীব নুর বলেছেন: ওকে।
৪ নং এর জন্য আমি স্যরি।

৩০| ১৭ ই ডিসেম্বর, ২০১৯ রাত ১০:১৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: ভয়াবহ।

১৮ ই ডিসেম্বর, ২০১৯ সকাল ৯:১২

রাজীব নুর বলেছেন: হুম।

৩১| ১৭ ই ডিসেম্বর, ২০১৯ রাত ১১:৫৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
মাথাটা আপনার আজ কিঞ্চিত উষ্ণ মনে হচ্ছে।
বিবাগী হতে চান কেন?
মাথায় কদূর তেল মেখে একটা লম্বা ঘুম দেন,
ঘুম থেকে উঠে দেখবেন সব ফুরফুরা।

১৮ ই ডিসেম্বর, ২০১৯ সকাল ৯:১৩

রাজীব নুর বলেছেন: কদুর তেল নাই।

৩২| ১৮ ই ডিসেম্বর, ২০১৯ রাত ৩:১১

কাতিআশা বলেছেন: ধর্ম নিয়ে বাজে কথা লেখার আগে চিন্তা করবেন নেক্সট টাইম! ফালতু লেখা!

১৮ ই ডিসেম্বর, ২০১৯ সকাল ৯:১৩

রাজীব নুর বলেছেন: ওকে।
চিন্তা করবো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.