নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভাবছি ব্যবসা করবো। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

রাজাকারদের তালিকা নিয়ে সাধারন মানুষ যা ভাবছেন

১৭ ই ডিসেম্বর, ২০১৯ বিকাল ৫:৫৫



১। মুক্তিযুদ্ধকালীন রাজাকারের তালিকা প্রকাশ করে সংবাদ সম্মেলন করেছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী।
রাজাকারের তালিকায় মুক্তিযোদ্ধার নাম আসার অভিযোগের বিষয়ে জানতে চাইলে মন্ত্রী বলেছে, ‘আমরা নিজেরা কোনো তালিকা প্রস্তুত করিনি। ১৯৭১ সালে পাকিস্তানিরা যে তালিকা করেছে, আমরা শুধু তা প্রকাশ করেছি। সেখানে কার নাম আছে, আর কার নাম নেই সেটা আমরা বলতে পারব না।

২। মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের কামডা কি ! দেশের কুখ্যাত কিছু রাজাকারদের নাম বাদ দিয়ে তালিকা বানাইছে ! এখন দেখছি জেনুইন মুক্তিযোদ্ধাদেরকেও রাজাকার বানাইছে ! শুনছি, এই প্রজেক্টে নাকি অনেক টাকা খরচ হইছে। যেই সব আবাল কর্মকর্তারা মুক্তিযোদ্ধাদের নাম রাজাকারের তালিকায় দিছে তাদের বিরুদ্ধে অবিলম্বে শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার দাবি জানাচ্ছি !

৩। এই তালিকা প্রকাশ করার আগে যারা নামকরা রাজাকার নামে বিশিষ্ট ছিল তারা এই লিস্টের পর হেসে হেসে বলে যে,এরা যুদ্ধের সময় পাকিস্তানের বেতনভূক্ত ছিল বিধায় এরা রাজাকারের এই লিষ্টে আসছে। আর যাদের বিরুদ্ধে এতদিন বলা হতো তারা স্থানীয় লোকের শিকার।

৪। এমন স্পর্শকাতর বিষয়ে একজন মন্ত্রী কীভাবে এমন দায়িত্বজ্ঞানহীন কথা বলতে পারেন? মন্ত্রণালয়ের কাজ কীভাবে চলে??

৫। যারা রাজাকারের তালিকা বানাতে গিয়ে মুক্তিযোদ্ধাকে ঐ তালিকায় যুক্ত করেছে তাদের আইনী প্রক্রিয়ার মধ্য দিয়ে মিডিয়ায় জনগণের সামনে দেখানো হোক। একবার এদের বিরূদ্ধে ব্যবস্থা নিলে ভবিষ্যতে এ ধরনের অসম্মানজনক কাজ অনেক কমে যাবে। এমনকি এ ধরনের একটা অপকর্মকে গুরুত্বের সাথে বিবেচনা করে স্বচ্ছভাবে তদন্ত হোক! আমাদের জানা উচিত এ হেন কাজ অনিচ্ছাকৃত ভুল নাকি উদ্দেশ্যপ্রণোদিত! এ ব্যাপারে সংশ্লিষ্ট মহলের মনোযোগ দেয়া উচিত এমনকি টিভি-চ্যানেলগুলো কিংবা সাংবাদিকদেরও এ নিয়ে মাঠে নামা জরুরি। এ ধরনের 'ভুল' কোনোভাবেই কাম্য হতে পারে না!

৬। যারা 'মুক্তিযোদ্ধা' উপাধিকে সুকৌশলে বিতর্কিত করছে তাদের প্রতি ঘৃণা ধিক্কার অভিশাপ। আজকাল দেশে বিদেশে আমরা অনেক মুক্তিযোদ্ধাদেরকে সংবর্ধিত হতে দেখি এমনকি এই লস এন্জেলেসেও!!

৭। রাজাকারের তালিকা থেকে হাজার রাজাকার বাদ পড়ার চেয়েও আমার কাছে বেশি ভীতিকর ও লজ্জাস্কর হলো জাতির একজন সূর্য সন্তান মুক্তিযোদ্ধার নামকে রাজাকারের তালিকায় দেখতে পাওয়া।

৮। একটা তালিকা হাতে পাওয়ার পর যদি আপনারা যাচাই বাছাই না করেন, তাহলে আপনাদের মন্ত্রনালয়ের কাজটা কি আর আপনাদের মন্ত্রণালয় থেকেই বা প্রকাশ করার দরকার পরলো কেনো। স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রকাশ করলেই তো হইতো। আপনারা কি তাইলে শুধু বাল ফালানোর জন্য আছেন?

৯। রাষ্ট্রের টাকা কি আপনার বাপদাদার সম্পত্তি ?
রাষ্ট্রের টাকা অপচয় করে ইচ্ছে মাফিক তালিকা করবেন আবার বাতিল করবেন।
লজ্জা কি জিনিস সেটাওতো বুঝেন না সবচেয়ে ভালে হতো যদি মাননীয় প্রধানমন্ত্রী আপনাকে তাৎক্ষণিকভাবে বরখাস্ত করে আপনার স্থাবর অস্থাবর সম্পত্তি বাজেয়াপ্তের নির্দেশ দিতেন।।

১০। কিছু মন্ত্রী আছে আওয়ামী লীগ সরকারের তাদেরকে মন্ত্রীর দায়িত্ব না দিয়ে সার্কাসের জোকার বানানো উচিত ছিলো, না হয় রাস্তাঘাটের হকার।

১১। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় বিএনপি সরকারের সৃষ্টি। অতএব, নষ্টের গোড়া ঐ বিএনপিই। এ মন্ত্রণালয় বাতিল করা হোক।

১২। তালিকা প্রণয়নকারীদের নাম ঠিকানা প্রকাশ করা হোক-
দায়িত্ব যখন মন্ত্রীর তখন আর কাকে দরকার আপনাদের। অযোগ্যতার আর কত প্রমান চাই আপনার। শুধু মন্ত্রী নয়, এই প্রক্রিয়ার সঙ্গে যারা সরাসরি যুক্ত, তাদের বিচার হওঢা উচিৎ।

১৩। মাননীয় প্রধানমন্ত্রী, দেশ এবং জনতার নেত্রী, মাদার অব হিউম্যানিটি, বঙ্গবন্ধু কন্যা, মুক্তিযুদ্ধের স্বপক্ষ দলের অবিসংবাদিত নেতা...
কোথায় নেমে যাচ্ছে দেশ, সে বিষয়ে আপনি ওয়াকিবহাল তো? দেশের সর্বাধিক ক্ষমতার অধিকারী হয়ে এই সমস্ত রাজনৈতিক জুলুমকে দূর করার ক্ষমতা আপনার আছে তো?

মন্তব্য ৩২ টি রেটিং +১/-০

মন্তব্য (৩২) মন্তব্য লিখুন

১| ১৭ ই ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:০৬

ইসিয়াক বলেছেন: আসছি.....

১৭ ই ডিসেম্বর, ২০১৯ রাত ৯:১৭

রাজীব নুর বলেছেন: ওকে।

২| ১৭ ই ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:১৭

সত্যপথিক শাইয়্যান বলেছেন: বাহ!

১৭ ই ডিসেম্বর, ২০১৯ রাত ৯:১৭

রাজীব নুর বলেছেন: হুম।

৩| ১৭ ই ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:২৮

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: বেহায়া মন্ত্রীর তাৎক্ষনিক পদত্যাগ করা উচিৎ ছিলো ।

১৭ ই ডিসেম্বর, ২০১৯ রাত ৯:২২

রাজীব নুর বলেছেন: এটা খুব দুঃখজনক। খুব।

৪| ১৭ ই ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:৩৯

মোহামমদ কামরুজজামান বলেছেন: "আমরা নিজেরা কোন তালিকা তৈরী করিনি।১৯৭১ সালে পাকিস্তানিরা যে তালিকা করেছে আমরা শুধু তা প্রকাশ করেছি।সেখানে কার নাম আছে ,কার নাম নেই -তা আমরা বলতে পারবনা"-বাণীতে -মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রী
এত স্পর্শকাতর এবং জনগুরুত্বপূর্ণ বিষয়ে ( নাকি উনি এর গুরুত্ব অনুধাবন করতে পারছেননা? এর ফলে একজনের পারিবারিক,সামাজিক এমনকি রাষ্ট্রীয় জীবনে কি অসুবিধা সৃষ্টি হবে।উনার এই ভুল তালিকায় কারো কারো জীবন তছনছ হয়ে যাবে) কিভাবে তিনি এত সম্মানজনক অবস্থানে থেকে এতটা দায়িত্বহীনতার পরিচয় দিলেন।

যদি পাকিস্তানির তালিকাই শুধু তা প্রকাশ করে তাহলে উনার কি দরকার?উনার জায়গায় দায়িত্বশীল কাউকে দায়িত্ব দেওয়া উচিত।
প্রশাসনের সর্বোচ্চ অবস্থানে এ জাতীয় দায়িত্বহীন মানুস দেশ,জাতি এবং দলের জন্য বিপজ্জনক ।

মাননীয়া প্রধানমন্ত্রীর উনার ব্যাপারে যৌক্তিক সিদ্ধান্ত নেওয়া উচিত,দেশ ও দলের আরও বেশী ক্ষতি করার আগেই।

১৭ ই ডিসেম্বর, ২০১৯ রাত ৯:৩৯

রাজীব নুর বলেছেন: তালিকা প্রকাশ করার আগে অনেক চিন্তা ভাবনা করা উচিত ছিল।

৫| ১৭ ই ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:৪৯

নুরহোসেন নুর বলেছেন: মুক্তিযোদ্ধাদের মত রাজাকারও বিলুপ্তের পথে, তাই নয় ছয় বাদ দিয়ে সরকারের উচিত প্রকৃত রাজাকারদের দ্রুত বিচারের আওতায় আনা।

১৭ ই ডিসেম্বর, ২০১৯ রাত ৯:৩৯

রাজীব নুর বলেছেন: অবশ্যই।

৬| ১৭ ই ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:০২

হাবিব স্যার বলেছেন: মন্ত্রী মহোদয়ের মতো একজন মানুষ শিশুর মতো কথা বলেন....... হাসিও পায়, দু:খও লাগে

১৭ ই ডিসেম্বর, ২০১৯ রাত ৯:৪০

রাজীব নুর বলেছেন: হা হা হা----

৭| ১৭ ই ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:০৪

হাবিব স্যার বলেছেন: ওনার কথাই যদি সত্য হয় যে পাকিস্তানিরা তালিকা প্রস্তুত করে দিয়েছেন তাহলে সেটাই তো আসল তালিকা হওয়ার কথা। কারণ পাকিরাই জানতো কে রাজাকার.!!!!

১৮ ই ডিসেম্বর, ২০১৯ সকাল ৯:৩৬

রাজীব নুর বলেছেন: স্বাধীনতার পক্ষের লোকেরা স্বাধীনতার সকল সুযোগ ও সুবিধাগুলো দখল করে নিয়েছে, অন্যদের জন্য কিছুই রাখছে না; এটা ১টা বড় সমস্যা।

৮| ১৭ ই ডিসেম্বর, ২০১৯ রাত ৮:০১

চাঁদগাজী বলেছেন:



এগুলো নিয়ে অনেক বাকবিতন্ডা হবে, অপেক্ষা করেন, দেখেন।

১৭ ই ডিসেম্বর, ২০১৯ রাত ৯:৪১

রাজীব নুর বলেছেন: যারা দেশের জন্য যুদ্ধ করলো, এত বছর পর তাদের নাম রাজাকারের খাতায় এটা খুব দুঃখজনক।

৯| ১৭ ই ডিসেম্বর, ২০১৯ রাত ৮:৪২

ইসিয়াক বলেছেন: এসব কি হচ্ছে? মন্ত্রী মহোদয় কি কিরে এতটা দায়িত্বজ্ঞানহীন কাজ করলেন।উনার এই ভুল তালিকায় ফলে কি কি সমস্যা তৈবি হবে উনি কি সেটা কখনো ভেবে দেখেছেন? কত মানুষের জীবন, সামাজিক মর্যাদা তছনছ হয়ে যাবে উনি কি ভাবতে পারছেন? আবার ক্ষমা ও চাইলেন । বিরক্তিকর।
মাননীয়া প্রধানমন্ত্রীর উচিত এই মন্ত্রীকে বরখাস্ত করা, এখনই জরুরী ভিত্তিতে। দেশ, জাতি, ও দলের আরও বেশী ক্ষতি করার আগেই।

১৭ ই ডিসেম্বর, ২০১৯ রাত ৯:৪৩

রাজীব নুর বলেছেন: মন্ত্রী বরখাস্ত হলেই সমস্যার সমাধান হয়ে যাবে।

১০| ১৭ ই ডিসেম্বর, ২০১৯ রাত ৯:০৮

আসোয়াদ লোদি বলেছেন: এরকমও তো ঘটা অসম্ভব নয় যে আমার এলাকার স্বাধীনতা বিরোধীরা রাজাকার কমিটিতে আমার নাম রাখল, আমাকে তাদের পাশে পাবে মনে করে। কিন্তু আমি চলে গেলাম মুক্তিযুদ্ধে। এখন আমি তালিকাভুক্ত রাজাকার, আবার বাস্তবের মুক্তিযোদ্ধা। সুতরাং তালিকা প্রকাশের পূর্বে যাচাই-বাছাই করার অবশ্যই প্রয়োজন ছিল।

১৭ ই ডিসেম্বর, ২০১৯ রাত ৯:৪৪

রাজীব নুর বলেছেন: ইয়েস।

১১| ১৭ ই ডিসেম্বর, ২০১৯ রাত ৯:৫১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
এই জাতীয় কাজগুলি করা উচিত ছিল 1972 সালে । সেটাই ছিল উপযুক্ত সময়।

১৮ ই ডিসেম্বর, ২০১৯ সকাল ৯:১২

রাজীব নুর বলেছেন: সেই সময় দেশের ভাঙ্গা পরিস্থিতি ছিল।

১২| ১৮ ই ডিসেম্বর, ২০১৯ দুপুর ১:৫২

মা.হাসান বলেছেন: আসলে তালিকা ঠিকই তৈরি করা হয়েছিল, শুদ্ধভাবে প্রণয়ন করা হয়েছিল ; কিন্তু বিএনপি-জামাতের হ্যাকাররা সরকারকে বিপদে ফেলার জন্য তালিকা হ্যাক করে কিছু মুক্তিযোদ্ধার নাম ঢুকিয়ে দিয়েছে। এর মধ্যে গভীর ষড়যন্ত্র খুঁজে পাচ্ছি। বিএনপির ন্যাতাদের নামে আরও কিছু মামলা দেওয়া দরকার।

১৮ ই ডিসেম্বর, ২০১৯ রাত ৯:৫৪

রাজীব নুর বলেছেন: এই তালিকা করতে নাকি ৬০ কোটি টাকা খরচ হয়েছে।

১৩| ১৮ ই ডিসেম্বর, ২০১৯ বিকাল ৩:২০

রানার ব্লগ বলেছেন: আমি বলবো এই ক্ষেত্রে বিএনপি জামাত সফল !!! কারন প্রশাসনের রন্দ্রে রন্দ্রে তারা যে ভাইরাস রেখে এসেছে এদের কাজটা কি বলেন।

১৮ ই ডিসেম্বর, ২০১৯ বিকাল ৩:৪৩

রাজীব নুর বলেছেন: ঠিকই বলেছেন।

১৪| ১৮ ই ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:২০

আখ্যাত বলেছেন:
আমি বঙ্গবন্ধুর আন্দোলন সংগ্রাম দেখিনি
নুরুল হক নুরকে দেখেছি

১৮ ই ডিসেম্বর, ২০১৯ রাত ৯:৫৪

রাজীব নুর বলেছেন: হুম।

১৫| ১৮ ই ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:৩৩

অক্পটে বলেছেন: এই দেশের প্রধানমন্ত্রী থেকে পাতি মন্ত্রী সবাই ফটকাবাজ অসৎ এবং ধান্ধাবাজ চোর বাটপার তাহলে সেই রাজ্যের মন্ত্রনালয় গুলোওতো তেমন লোক দ্বারাই পূর্ণ ঠাসা থাকবে। অসৎ অবৈধ পরিচালক দ্বারা আপনি কিভাবে সৎ কাজ আশা করেন? এই তালিকা প্রকাশটাওত একটা ভাওতাবাজির সামিল ছিল এখন নিজেদের নাম ঐ তালিকায় থাকার কারণে আর ভাল লাগছেনা। যারা অপশাসনের ধারক বাহক তারা কিভাবে পদত্যাগ করবে? তাদের ডায়রীতে 'পদত্যাগ' শব্দটি নেই, তবে হা লজ্জার বালাই তাদের নেই।

১৮ ই ডিসেম্বর, ২০১৯ রাত ৯:৫৫

রাজীব নুর বলেছেন: এই তালিকা করতে কত টাকা খরচ হয়েছে জানেন??

১৬| ১৮ ই ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:৪১

মোঃ গালিব মেহেদী খাঁন বলেছেন: ্কি কারনে কোন যোগ্যতায় তিনি মন্ত্রী কিংবা তাহার মত যারা তারা মন্ত্রী। প্রশ্নটির উত্তর পেলেই সব উত্তর জানা যাবে, সাকা চৌধুরীর নাম তালিকায় নেই আছে গোলাম আরিফ টিপুর নাম। সার্কাস একেই বলে।

১৮ ই ডিসেম্বর, ২০১৯ রাত ৯:৫৬

রাজীব নুর বলেছেন: জাতির কাছে ক্ষমা চাওয়া উচিত।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.