নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

মনে মনে সব সম্ভব

১৮ ই সেপ্টেম্বর, ২০২০ দুপুর ১২:০৬



ঢাকা শহর আর ভালো লাগছে না।
শহরের মানুষ গুলো বড্ড অমানবিক হয়ে গেছে। খবরের কাগজ পড়া বাদ দিয়ে দিয়েছি। টিভি দেখা বাদ দিয়েছি। পত্রিকা এবং টিভি- মন মেজাজ আরও বেশী বিক্ষিপ্ত করে দেয়। আমি থাকতে চাই- সহজ সরল শান্ত হয়ে। টিভির খবর আর পত্রিকার খবর পড়লে- মুহূর্তেই মেজাজ চরম বিক্ষিপ্ত হয়ে যায়। এই শহরের কারো সঙ্গ ভালো লাগে না। ওই...মেজাজ বিক্ষিপ্ত হয়ে যায়। ঘর থেকে বের হলেই, মানুষের কর্মকান্ড দেখলে মেজাজ খারাপ হতে শুরু করে।

কাজেই ঠিক করেছি গ্রামে চলে যাব।
যদিও সারা জীবন ঢাকায় থেকেছি। গ্রামে যাবো, চাষবাস করবো। মূরগী পালব, পুকুরে মাছ চাষ করবো। টাটকা শাক সবজি খাবো। অলরেডী আমি কৃষিকাজ নিয়ে ব্যাপক পড়াশোনা শুরু করেছি। আমার নিজের কোনো জমিজমা নেই। অন্যের জমি বর্গা নিবো। যদি আমার সাথে বউ গ্রামে যেতে রাজী না হয়- তাহলে আমি একাই যাবো। আমার ধারনা বউ রাজী হবে। সে আমাকে প্রচন্ড ভালোবাসা। আমাকে ছাড়া থাকতে পারবে না।

ফজরের আযানের পর-পর ঘুম থেকে উঠেই, পানি ভাত লবন আর মরিচ দিয়ে খেয়ে- কোমরে গামছা বেঁধে নেমে যাবো জমিতে। আমন ধান লাগাবো। ধানক্ষেতের খুব যত্ন নিবো। অনেক ফসল হবে। নিজের জন্য রেখে বাকিটা বাজারে বিক্রি করে দেব। একটু একটু করে টাকা জমিয়ে- দুইটা গরু কিনব। প্রতিদিন সকালে গরুর দুধ বাজারে বিক্রি করবো। অন্যের পুকুর লিজ নিয়ে বিসমিল্লাহ বলে মাছ চাষ শুরু করবো। আমার বিশ্বাস আমি কৃ্ষি কাজে অনেক ভালো করবো।

জমিতে কাজ করতে-করতে দুপুর হয়ে যাবে।
দুপুরবেলা বউ খাবার নিয়ে আসবে। একটা গাছের নীচে বসে খাবো। মেন্যু সামান্য গরম ভাত, আলু ভর্তা অথবা কোনো শাক ভাজি। সাথে থাকবে কাচা মরিচ এবং এক টুকরো পেঁয়াজ। গাপ গাপ করে করে হাসি মুখে আলু ভর্তা দিয়ে ভাত খেয়ে নিবো। বউ ছোট ধমক দিয়ে বলবে- এই আস্তে খাও তো। আমি বলব- আরে...না, জমিতে সেচ দিতে হবে। অনেক কাজ বাকি। খাওয়া শেষ করে বউ এর ছেঁড়া শাড়ির আঁচলে মুখ মুছতে মুছতে বলল- বউ সামনের বৈশাখে তোমাকে দু'টা নতুন চুন্ডী শাড়ি কিনে দেব।

সারাদিন কাজ শেষ করে বারান্দায় বসবো।
বউ চা বানিয়ে হাতে দিবো। টুকটাক কথা বার্তা বলব। নিজের পুকুরের মাছ এনে বউ কে বলব- আজ এই তেলাপিয়া মাছ ভালো করে ভেজে বেগুন দিয়ে রান্না করো তো। বউ রান্না করবে, আমি বউ এর পাশে চুপ করে বসে থাকব। রান্না হবে মাটির চুলায়। রাতে দুইজন মিলে খুব আরাম করে খাবো। ঘুমানোর আগে বউ সুন্দর করে সাজবে। চোখে মোটা করে কাজল দিবে। কপালে টিপ পড়বে। আমি বউকে মন ভরে দেখব। তারপর ফু দিয়ে কুপি নিভিয়ে বউকে জড়িয়ে ধরব।

এক বছর পর হাতে বেশ কিছু টাকা জমবে।
অবশ্য ততদিনে সংসারে এক-দুইটা বাচ্চা এসে যাবে। ততদিনে একটা নিজের পুকুর হয়ে যাবে। দুই তিনটা গরু হয়ে যাবে। অল্প পরিমান জমির মালিক হয়ে যাবো। সংসারে কোনো অভাব থাকবে না। তাছাড়া আমি বুদ্ধি করে বাড়ির চারপাশে- ভালো জাতের নানান ফলের গাছ লাগিয়ে দেব। কোনো কিছুই আর বাজার থেকে কিনতে হবে না। একদম ফরমালিন মুক্ত- মাছ, দুধ আর ফল। আহ ! ভুলেও আর শহরে যাবো না। নো নেভার। কাউকে শহরে পাঠিয়ে প্রিয় বই গুলো কিনে আনব। অবসর সময়ে পড়বো।

ধানক্ষেত, পুকুর, গরু বাছুর আর নিজের বউ বাচ্চা নিয়ে খুব ব্যস্ত হয়ে পড়ব। পত্রিকা পড়ব না, টিভিতে খবর দেখব না। মন-মেজাজও বিক্ষিপ্ত হবে না। শান্তি আর শান্তি। যখন কোনো কাজ থাকবে না, উঠানে পাটি বিছিয়ে বউ বাচ্চা নিয়ে গল্প করব। আমি অনেক গল্প জানি। বউ বাচ্চারা অবাক বিস্ময়ে আমার গল্প শুনবে- ''অনেকদিন আগে একটা গাছ ছিল। একটা ছোট ছেলে প্রতিদিন সেই গাছের কাছে আসত। আর গাছতলায় পরে থাকা পাতা কুড়িয়ে সে নানান ধরনের খেলনা বানাত। কখনো বানাত চশমা, কখনো ঘড়ি, কখনো মুকুট। ছেলেটা সেই পাতার মুকুট মাথায় দিয়ে রাজা সাজত। যেন সে মাঠের রাজা, আর গাছটা তার রাজপ্রাসাদ। কখনো কখনো ছেলেটা গাছ বেয়ে উপরে উঠত, খেলত, আবার কখনো গাছের ডাল ধরে দোল খেত। আর ক্লান্ত হয়ে পড়লে সে গাছের ছায়ায় ঘুমাত...।

মন্তব্য ১৬ টি রেটিং +২/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ১৮ ই সেপ্টেম্বর, ২০২০ দুপুর ১২:৫৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: কোথাও আমার হারিয়ে যাওয়ার নেই মানা। মনে মনে.......

১৮ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৪:৪০

রাজীব নুর বলেছেন: জ্বী। সেটাই করি।

২| ১৮ ই সেপ্টেম্বর, ২০২০ দুপুর ২:১২

সাড়ে চুয়াত্তর বলেছেন: যাবার সময় আমাকেও নিয়ে যাবেন প্লিজ। আপনার একটি বাড়ি একটি খামার প্রকল্পের মতো আমিও আমার জন্য একটি বাড়ি একটি খামার গড়তে চাই। তবে আমার স্ত্রী মনে হয় রাজি হবে না। কারণ সে গ্রাম থেকে এসেছে। তাই শহরের দূষিত বাতাস, পানি তার খুব ভালো লাগে। আর আমি তার উল্টা। রাজি না হলেও কিছু করার নাই।

১৮ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৪:৪০

রাজীব নুর বলেছেন: বুঝিয়ে বললে ভাবী ঠিকই রাজী হবেন।

৩| ১৮ ই সেপ্টেম্বর, ২০২০ দুপুর ২:৫৯

চাঁদগাজী বলেছেন:


আপনি ঢাকায় কিছু করছেন?

১৮ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৪:৪১

রাজীব নুর বলেছেন: না।

যদি কিছু করি আপনাকে অবশ্যই জানাবো।

৪| ১৮ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৩:০৭

শেরজা তপন বলেছেন: আহারে কত সপ্ন! ঝড়, বন্যা, খরা- ভিলেজ পলিটিক্সের কথাটা স্মরণে রাখবেন!

তবুও আপনার সপ্ন পুরন হউক

১৮ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৪:৪১

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ। স্বপ্ন পূরন হয় না। তবুও স্বপ্ন দেখে চলেছি।

৫| ১৮ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৩:৫৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
পৃথিবীতে সব চেয়ে মহান পেশা হচ্ছে কৃষিকাজ।

আমার জমি থাকলে আমি ও কৃষি খামার করতাম।
আমার একটা ডিগ্রি আছে কৃষি বিশ্ববিদ্যালয়ের।

১৮ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৪:৪২

রাজীব নুর বলেছেন: জমি থাকলেও আমি কৃষি কাজ করতেন না।

৬| ১৮ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৫:২৮

আরাফাত৫২৯ বলেছেন: বাংলাদেশে এমন গ্রাম আর নাই। সবই এখন অপরিকল্পিত ভাবে গড়ে ঊঠছে। আর ৬০ বছর পরে পুরানা ঢাকার মত অবস্থা হবে গ্রাম গুলোর। আপনার চিন্তা সুন্দর। কিন্তু সেটা ইউটোপিয়া।

১৮ ই সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:২৩

রাজীব নুর বলেছেন: সেটাই। তবে ভেবে ভেবে কিছটা শান্তি পাওয়া।

৭| ১৮ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:৫৩

নুরুলইসলা০৬০৪ বলেছেন: আজকের গল্পটা মনোমুগ্ধকর হয়েছে।

১৮ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:৫৯

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ। ভালো থাকুন।

৮| ১৮ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:০৩

নেওয়াজ আলি বলেছেন: শরতের সকালে ধান ক্ষেতের আইলে দাঁড়িয়ে ধান গাছে বসা শিশিরে সুর্য্যের আলো চিকচিক করা দেখলে মন ভালো হয়ে যাবে

১৮ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:৫৯

রাজীব নুর বলেছেন: হুম। অবশ্যই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.